নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন সুন্দর করে সাজাও । আমি নারী তাই কথাও বলি নারীদের নিয়ে।

কামরুননাহার কলি

আমার নাম কামরুননাহার কলি, আমি একজন ভার্সিটির ছাত্রী। আমার সখ লেখালেখি আর বই পড়া। আমি দেশকে ভালোবাসি, ভালোবাসি দেশের মানুষদের।

কামরুননাহার কলি › বিস্তারিত পোস্টঃ

“তুমি বীরাঙ্গনা নও”

১৩ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:০১



কে বলেছে তুমি বীরাঙ্গনা মাগো,
কে বলেছে তুমি বীরাঙ্গনা।
তুমি তো বীরাঙ্গনা নও মা
তুমি তো যুদ্ধা নারী।
তোমায় যারা বীরাঙ্গনা বলে
মাগো তুমি তাদের বলে দেও।
তুমি বীরাঙ্গনা নও,
তুমি যুদ্ধা নারী।
তুমি যুদ্ধো করেছো,
তোমার সর্বনিঃস্ব দিয়ে।

তুমি যুদ্ধা নারী,
মাগো তুমি যুদ্ধা নারী।
কোনো তুমি বীরাঙ্গনা হতে যাবে।
বীরাঙ্গনার উপহাস নিয়ে কেনো,
তুমি ধুকে ধুকে কাদবে।
আমরা মানিনা, মানবো না
মাগো তোমার এই অপবাদ।
এ বিশ্ব কেনো তোমায়
বলবে বীরাঙ্গনা।

তুমি তো মুক্তিযুদ্ধা নারী
সর্বহারিয়ে এনেছো সোনার দেশ।
মাগো তুমিও হবে যুদ্ধানারী।
তোমার উপাধী হবে ‍‘যুদ্ধানারী’।
“তুমি বীরাঙ্গনা নও”
তোমার ছেলে যদি হয়,
“মুক্তিযুদ্ধা”
তোমার স্বামী যদি হয়,
“মুক্তিযুদ্ধা”
মাগো তুমিও হবে,
“মুক্তিযুদ্ধা নারী”
“তুমি বীরাঙ্গনা নও”
মাগো “তুমি বীরাঙ্গনা নও”।
তুমি তো মাগো “যুদ্ধানারী”।



মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৩ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৩২

বিলিয়ার রহমান বলেছেন: থিমটা স্ট্রং ছিলো!!


তবে ভাষা শৈলী আর একটু দারুন হলো চমৎকারই বলা যেত!!:)


আরো অনেক ভালো লিখবেন সে প্রত্যাশা রইলো!!:)

২| ১৩ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৩:৪০

কামরুননাহার কলি বলেছেন: ধন্যবাদ বিলিয়ার রহমান ভাইয়া

৩| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ৯:২১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বিষয়বস্তু চমৎকার! লিখেছেনও ভাল।

৪| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১০:০৫

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: বিলিয়ার রহমান তো বললেনই।
আমি একটু বলি, যেহেতু কবিতায় আপনার ঝোঁক আছে, তার জন্য তিনটা অলঙ্কার ব্যবহার করতে হয়। উপমা, উৎপ্রেক্ষা আর চিত্রকল্প।
এই তিনে কবিতায় প্রাণ প্রতিষ্ঠা পায়।

আপনি তো সহজেই ধরে ফেলতে পারবেন।
আশা করি আরো ভালো ভালো কবিতা পাবো।

৩০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:৫৭

কামরুননাহার কলি বলেছেন: ধন্যবাদ ভাইয়া ধরিয়ে দেওয়া জন্য এবং সুন্দর পরামর্শ দেওয়ার জন্য।

৫| ২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:২৫

অর্ক বলেছেন: যুদ্ধা নয় যোদ্ধা, দেও নয় দাও। আর বীরাঙ্গনা শব্দটাও ঠিক খারাপ শব্দ নয়। যতোদূর জানি বীরেরই নারী রূপ! চেক করলেই পাওয়া যাবে। ঘুরেফিরে এক-ই।

এইসব কবিতা ভালো না লেগে কি পারে!

শুভকামনা।

২২ শে নভেম্বর, ২০১৭ সকাল ১০:৩৪

কামরুননাহার কলি বলেছেন: অর্ক ভাইয়া এক ঘেয়েমি লাগে আমার কাছে বীরাঙ্গানা শব্দটি। তাই এটা আমার কাছে ভালোলাগে না। এছাড়াও অনেক ব্যাখ্যা আছে। এই শব্দটির মাঝে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.