নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পুরো নাম আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন। গণিতশাস্ত্রে স্নাতকোত্তর সম্পন্ন করেছি।

নাদিম আহসান তুহিন

নাদিম আহসান তুহিন › বিস্তারিত পোস্টঃ

নামের বিড়ম্বনা

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:১৬

:::নামের বিড়ম্বনা::
নাদিম আহসান তুহিন

জন্মের পরে নাম রাখার দিন থেকেই আমার নাম নিয়ে বিড়ম্বনার শুরু। আমি যতদূর জানি, আমার নাম ঠিক করেছিল আমার বড় আপু। আমার পুরো নাম আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন। ভাইয়ার নামের সঙ্গে মিল রেখেই আমারটা ঠিক করা হয়েছিল। তো যেদিন মসজিদে আমার নাম রাখা হবে সেদিন গিয়ে বাবাকে বলা হলো আমার জন্য ঠিক করা নামটি। কিন্তু এতবড় নাম বাবার মনে থাকবে না। তাই বড় আপু ছোট করে বলে দিলেন ‘নাদিম আহসান তুহিন’ রাখার জন্য। আর আমার বাবা মসজিদে গিয়ে ভুলেই গেলেন আপু ঠিক কী নাম রাখতে বলেছিল। তাই তিনি ইমাম সাহেবকে গিয়ে বললেন উনার ছেলের নাম রাখবেন ‘নাজিম উদ্দিন’। মোনাজাত করা হলো। ব্যস, আমার নাম হয়ে গেল নাজিম উদ্দিন। বাড়িতে এসে বলার পর আপুরা খুব বকাঝকা করল বাবাকে। পরবর্তীতে আবার আমার নাম পরিবর্তন করে নাদিম আহসান তুহিন করা হলো।




আমি যখন কথা বলতে শিখলাম এবং আমার নামটাও বলা শিখলাম, তখন কেউ যদি আমাকে জিজ্ঞেস করত, তোমার নাম কী? আমি অবলীলায় বলতাম, আমার নাম হলো নাদিম আহসান নাজু মাউ নাজ্জাতুন তুহিন। হা হা হা। নামের মাঝখানে এই বিচিত্র শব্দত্রয় যোগের রহস্য আমার নিজের কাছেই অজানা। স্কুলে ভর্তি করানোর দিন দেখা গেল, আমার সুবিশাল নামখানা হাজিরা খাতায় সঙ্কুলান হচ্ছে না। বাধ্য হয়ে হাজিরা খাতায় আমার নাম থেকে কেটে শুধু ‘নাদিম আহসান’ লেখা হলো।
সপ্তম শ্রেণিতে একটি বেসরকারি বৃত্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলাম। ছেলে মেয়ের জন্য আলাদা হলরুমে সিট বসানো হলো। ছেলে ক্লাসমেটদের সঙ্গে গিয়ে আমি আমার সিট খুঁজে পাই না। স্যারকে গিয়ে দেখালাম। স্যার বললেন, তোমার সিট তো মেয়েদের রুমে। ঘটনা কী? এমন তো হওয়ার কথা নয়। দেখা গেল, প্রবেশপত্রে আমার নাম লেখা হয়েছে নাছিম আহসান। অর্থাত্ ‘দ’-এর জায়গায় ‘ছ’ উঠছে। এইটুকুতে কোনো সমস্যা ছিল না। সমস্যা হলো আমার রোল নং ‘ম-১২৩৪’ এভাবে লেখা। মেয়েদের রোল নং-এর পূর্বেই শুধু ‘ম’ লেখা হয় তাই আমার সিট পড়ল মেয়েদের রুমে। স্যার অবশ্য কর্তৃপক্ষের সঙ্গে খুব রেগে গেলেন। আপনারা ছেলে আর মেয়ের নামের পার্থক্য বুঝেন না? যাহোক, আমাকে ছেলেদের রুমে একটা বেঞ্চে বসানো হলো। পরে অবশ্য আফসোস করেছিলাম। ইশ, মেয়েদের রুমে (আমার অরিজিনাল সিটে) পরীক্ষাটা দিতে পারলে মন্দ হতো না!
এখন বন্ধুবান্ধবরা রেগে গিয়ে যখন আমাকে নাদিম্মা বলে ডাকে তখন আমি তাদের বলি, ওই বদের দল, আমারে মা ডাকস ক্যান? বড়জোর বাপ ডাকতে পারছ!


আজ ৯জুলাই, ২০১৭ (রবিবার) দৈনিক ইত্তেফাকের ঠাট্টায় প্রকাশিত। অনলাইনে দেখতে: https://shar.es/1BBjIP

মন্তব্য ২৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৩৯

মোস্তফা সোহেল বলেছেন: নাম নিয়ে সবারই মনে হয় কমবেশি মজার ঘটনা আছে। আমিও নাম নিয়ে অনেক সমস্যায় পড়েছিলাম।
আপনার লেখা পড়ে ভাল লাগল।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২৮

নাদিম আহসান তুহিন বলেছেন: ধন্যবাদ সোহেল ভাই। আপনার নাম নিয়েও এমন কিছু আছে নাকি? থাকলে শেয়ার করুন।

২| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৪৬

প্রাইমারি স্কুল বলেছেন: হাহাহাহাহআ..........। কিছু যোগ করলে কি হয় ? লেখক আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিনে
যদি মাদ্রাসায় পড়েন তবে হযরত মাওলানা আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন। আর হজ্জ করলে হবে আলহাজ্জ হযরত মাওলানা আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন। , যদি এম এ পাশ করেন তবে হবে = লেখক আলহাজ্জ হযরত মাওলানা আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন এম এ । +++++++

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২৬

নাদিম আহসান তুহিন বলেছেন: হাহাহা,,আপনার মন্তব্য পড়ে ভালো লাগলো। তয় আমি ভাই এম,এ লিখমু নাহ,,,এম,এস,সি লিখমু। হেহেহে :p

৩| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৩:৫৮

চাঁদগাজী বলেছেন:

"আমার পুরো নাম 'আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন'। "

-"ব্লগার অংকবিদ আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন ইবনে ... আল নোয়াখালি"

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২৭

নাদিম আহসান তুহিন বলেছেন: নোয়াখালি নাহ,,,আই হেনীয়ান

৪| ০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:০৩

শোভ বলেছেন: হাহাহাহহাহা ভাই এটা নাম নাকি রেল গাড়ী ----আবু সাঈদ মোহাম্মদ নাদিম আহসান হাবীব ঈমরোজ তুহিন।

০৯ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২৮

নাদিম আহসান তুহিন বলেছেন: চলছে গাড়ি,,,আহা

৫| ০৯ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

সুমন কর বলেছেন: পড়ে মজা পেলাম। +।

০৯ ই জুলাই, ২০১৭ রাত ৯:১৭

নাদিম আহসান তুহিন বলেছেন: ধন্যবাদ সুমন দা

৬| ০৯ ই জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৪০

শায়মা বলেছেন: এত দীর্ঘ এবসেন্স ভাইয়া!!!!!!!!!! B:-)

০৯ ই জুলাই, ২০১৭ রাত ৯:১৭

নাদিম আহসান তুহিন বলেছেন: ব্লগে কাঁদা ছুড়াছুঁড়ি দেখে ইচ্ছে করেই আসিনি এতদিন।

৭| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ৯:২৬

শায়মা বলেছেন: হায়রে !


কাঁদা ছুঁড়বে যারা তাদেরকে সোজা ডাস্টবিনে ফেলে দেবে তাহলেই তো হলো!

চোরের ভয়ে কি মাটিতে ভাত খাবে! B:-)

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৫

নাদিম আহসান তুহিন বলেছেন: নাহ,,,এম্নিতেই,,,কিছুদিন বিরতি দিয়ে দেখলাম আর কি,,,সব ঠিক হইছে কি না?

৮| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:০১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: এত বড় নাম নিয়ে ঘুমান কিভাবে!

০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:১৬

নাদিম আহসান তুহিন বলেছেন: নামের সাথে ঘুমের কি সম্পর্ক?

৯| ০৯ ই জুলাই, ২০১৭ রাত ১০:৩৫

আমি চির-দুরন্ত বলেছেন: হা হা। আপনি তো ভালোই বিড়ম্বনায় পড়েছেন।

আমার ভাইয়ের ১ম নাম খানা ছিনতাই হয়ে যায়। পরে দেয়া নামটা বছর সাতেক টিকে ছিল।পরে সেটাও আংশিক পরিবর্তন করে হাই স্কুলে ভর্তি হতে হয়। এখন যুবক বয়সে এসে সেটাও পরিবর্তন করতে হয় । এত বিবর্তন এর পরে তার আসল নাম খানা হারিয়ে শুধু নামের লেজ টুকুন বাকি আছে। :P :-/ :P :P

১০ ই জুলাই, ২০১৭ ভোর ৫:৪৫

নাদিম আহসান তুহিন বলেছেন: আহারে বেচারা

১০| ১০ ই জুলাই, ২০১৭ সকাল ৮:৩৪

ইরুন বলেছেন: আমাকএ অবশ্য বাইরে খুব একটা সমস্যা না হলেও বন্ধুমহলে অনেক ঝামেলা পোহাতে হয়েছে। ইরুন থেকে কতবার যে বন্ধুদের মুখে ইরিন হয়ে গেছি তার হিসাব নাই। :-<

১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৩৭

নাদিম আহসান তুহিন বলেছেন: ইরুনি,,,হিহিহি,,,কিছু মনে করবেন নাহ,,,এমনি এমনি বললাম আর কি,,,

১১| ১০ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৭

ডার্ক ম্যান বলেছেন: :| ;)

১০ ই জুলাই, ২০১৭ রাত ৯:৩৬

নাদিম আহসান তুহিন বলেছেন: =p~

১২| ১২ ই জুলাই, ২০১৭ সকাল ৯:১৫

উম্মে সায়মা বলেছেন: আমার নাম নিয়েও এক অবস্থা। বিশাল বড় নামকে কেটেছেঁটে ছোট করে স্কুলে দেয়া হয়েছিল। #:-S
মজা লাগল পড়ে...

১৪ ই জুলাই, ২০১৭ রাত ২:০৩

নাদিম আহসান তুহিন বলেছেন: আপনার পুরো নামটা কী?

১৩| ১৩ ই জুলাই, ২০১৭ রাত ১:৪৭

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: আপনার নামটা কিন্তু খুব সুন্দর!

১৪ ই জুলাই, ২০১৭ রাত ২:০৩

নাদিম আহসান তুহিন বলেছেন: শুনে কৃতার্থ হইলাম। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.