নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Be Simple

রাকু হাসান

সাদামাটা জীবন পছন্দ । ভালোবাসা ছড়িয়ে দাও ।ভালোবাসো এ দেশ,মানুষ,প্রকৃতি কে ।

রাকু হাসান › বিস্তারিত পোস্টঃ

সামুতে মন্তব্য ও প্রতি উত্তর নিয়ে দু প্যারা; এবং সামুর খানিক পেছন ফিরে দেখা(স্মৃতিচারণ) ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৯

ভাবছিলাম কয়েক দিন রিলাক্স থাকবো । পোস্ট টোস্ট দিব না । অবশেষে দিলাম । আমি একজন অতি নবীন ও ক্ষুদ্র ব্লগার । বেশ কিছু ভালো মানুষের আদরে স্নেহে আছি, এটাই অনেক প্রাপ্তি । তাঁদের কারণে ব্লগে বারবার ফিরে আসি ,নজর রাখি । আমার কথাই কেউ মন খারাপ করলে ,আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি । আমার মুখে এসব কথা মানায় না । তবে ব্লগ পরিবারের একজন সাধারণ সদস্য হিসাবে মতামত রাখার অধিকার যেহেতু সামু দিয়েছে তাই চেষ্টা ।

মন্তব্য প্রতি মন্তব্য নিয়ে আমার ভাবনা

অল্প সময়ে যতটুক অভিজ্ঞতা হয়েছে ;সেই আলোকে কিছুটা হলেও বুঝতে পারি ,একজন লেখকের বা কবির কতটুক কষ্ট করতে হয় একটি পোস্ট করার জন্য । যারা মান সম্মত পোস্ট দিয়ে আসছেন তাঁদের তো আরও বেশি পরিশ্রম করতে হয় লেখাটি প্রস্তুত করতে । কত সব ভাবতে হয় । বারবার ফ্রিরাইটিং,ড্রাফটিং,এডিটিং সব মিলিয়ে অনেক সময়ের ব্যাপার । শতশত ভাবনার মাঝে একটি ভাবনা কে পুঁজি করে পোস্ট উপযোগি কিছু লেখেন । কোথায় যেন ভুল না হয়,ব্লগে পাঠক পড়বে তো ! আরেকটু কিভাবে ভালো করা যায় !আগের লেখা থেকে এটা কি আরও ভালো হচ্ছে ! বারবার তথ্যটা যাচাই করে নেন,ডিকশনারি খুলে দেখেন বা গুগল করেন কতটুক সত্যতা আছে তথ্যটির । সব মিলিয়ে আপনার পোস্টটি নির্ভূল হতে আপনার চেষ্টার অন্ত নেই । তবু কিছু ভুল থাকলে এবং সেটা যদি কোনো পাঠক ধরিয়ে দেয় হয় ইতিবাচক নিয়ে সাদুবাদ জানান ,নয়তো দীর্ঘশ্বাস বেড়িয়ে যাই । এগুলো প্রায়ই ভাবি । তারপর ব্লগে দেওয়া । একজন পাঠক হিসাবে আমার ভিষণ খারাপ লাগে যখন এত কষ্টের একটি লেখা কমেন্ট বক্সে মান সম্মত যথার্থ কমেন্ট করতে পারি না । কষ্ট পাই । ভালো লাগে যখন কারও লেখা বেশি পঠিত হয় ,ভালো মন্তব্য পাই । যেন আমারই সেই লেখা । একজন লেখক/কবি কিন্তু যথেষ্ট বোধ ক্ষমতা নিয়ে ব্লগে এসেছে । সে নিশ্চয় বুঝতে পারে কোন লেখাটি আপনি কতটুক পড়ে মন্তব্য করলেন নাকি শুধু লাব্বায়িক বলার জন্যই কমেন্ট । তিনি হয়তো কিছু বলেন না ,আন্তরিকতার খাতিরে কিন্তু সব বুঝেন তিনি, আমার বিশ্বাস ।

কেউ যখন উপরে কারও মন্তব্য রেখে নিচে কারও প্রতি উত্তর করে বিষয়টা খারাপ লাগে । তাহলে বুঝা যাচ্ছে সেই মন্তব্যটি আপনার কাছে বেশি গুরুত্বপূর্ণ । একটি বৈষম্য সৃষ্টি হয়ে যাই । তাহলে কি ছোট করা হয় না। পোস্টে যারা কমেন্ট করে তাঁরা নিশ্চয় পাঠক এবং সমান গুরুত্ব আশা করতে পারে । তবে দিনশেষে আপনার ব্লগ আপনার সিদ্ধান্ত । বা আপনার কাছে জরুরি মনে হলো যে, নিচের কোনো মন্তব্যের আগে উত্তর দেওয়া উচিত । পাঠক হিসাবে সবাই তো এক রকম মনে হয় । হ্যাঁ তাঁরা কেউ ভালো লেখক বা কবি । যখন কারও ব্লগে এসে কমেন্ট করে তখন একজন পাঠক তিনি । পোস্টের আলোকে । কেউ যদি মন্তব্য অনুসারে প্রতি উত্তর দেয় তাহলে প্রশ্নটা থাকছে না । যাকে উত্তর দিলেন তাঁর ভাবার সুযোগ নেই আগে বা তাঁদের আগে আমার উত্তর কেন দিলো না ! তাঁরা নিশ্চয় স্বাভাবিকভাবে নিবে এবং ভাববেও না এসব । কিন্তু যখন এটা করেন একজন ব্লগার/ লেখক/কবি হয়েই বৈষম্য তৈরী করে দিলেন । আর আম প্লাবলিকরা কি রকম বৈষম্য তৈরী করতে তা নাই বললাম । বলতে পারেন আরেহ ভাইয়া ব্যস্ত ছিলাম । তাহলে তো একদম উত্তর না দিলেই হয় । সময় পেলে ক্রমানুসারে দিলেন । এতে করে কেউ মাইন্ড করবে না । একজন পাঠক আশা করতেই পারেন আপনার আন্তরিক একটি প্রতি উত্তর । তাঁকে স্বাভাবিক সৌজন্য দেখানো টা নৈতিক ব্যাপার । দিনশেষে তাঁদের জন্যই আমরা লিখি ।যদি বেশি ব্যস্ত থাকেন ,ব্লগে সময় দেওয়া যাচ্ছে না । সময় পাচ্ছি না । উত্তর দিতে পারছি না ইত্যাদি ইত্যাদি ...অনন্ত একটি কমেন্ট করেও কিন্তু দুঃখ প্রকাশ করে সবার উদ্দেশ্যে কিছু বলা যায় । এতে করে বোধহয় ব্লগীয় আন্তরিকতা বাড়বেই । বিঃদ্র-অতি ক্যাঁচাল পোস্টে ভিন্ন কথা ,আরও কিছু বিষয়ে আপনার সহব্লগার নিশ্চয় মনে কিছু করবে না ।

ছোট করে একটু স্মৃতিচারণ করি । ব্যক্তিগত ভাবে হঠাৎ দুই বন্ধু মিলে সিদ্ধান্ত নিলাম ;বাংলাদেশের যতদূর পারা যাই; সকল ফুলের লিস্ট করে সংক্ষিপ্ত পরিচিতি দিয়ে অনলাইনে সবার জন্য রাখবো । যাতে করে আগামির প্রজন্মরা জানতে পারে সহজে । কিন্তু সেই কাজ খুব একটা করতে হয়নি । কেন ? সেই কাজ অনেক আগে সফলতার সাথে এই ব্লগের সবার প্রিয় রাজামশাই করে গেছেন । আমি এই ব্লগে নিক নেওয়া আগে থেকে উনার এই মহান কাজের ব্যাপারে জানতে পাই । ফুল প্রিয় সবার কাছেই তিনি বেঁচে থাকবেন । এই প্রযুক্তির যুগে তার কৃতকর্ম সহজে হারিয়ে যাবে না । একটা সময় সামু কতটুক উঁচুতে যাবে । সেটা সামু নিজেও হয়ত কল্পনা করতে পারে না ।
দেখে নিন রাজামশাইরে কমেন্ট-

এই মূল্যবান পোস্টে মন্তব্য করেছিলেন
এই পোস্টে মন্তব্য করেছিলেন আমাদের সবার প্রিয় জানা আপু,কাল্পনিক ভালোবাসা ভাইয়া ,পুরাতনের মধ্যে এখন যাদের নাম দেখি -সোহানী আপু ,গিয়াস উদ্দিন লিটন সাহেব । তাঁদের পোস্টের কি ওজন ,আর কমেন্ট বক্সে পাঠক এবং অতি গঠনমূলক মন্তব্য দেখে অামি অভিভূত ।
কেন এত কথা রাজামশাই নিয়ে? তিনি আমাদের মাঝে নেই ,পরপারে চলে গেছেন বহুআগে । উপরের কমেন্টটি ছিলো রাজামশাইয়ের শেষ কমেন্ট । চলে যাওয়ায় সামুতে নেমে এসেছিলো শোকের ছায়া । তাঁকে নিয়ে সামুর বেশ কিছু বিখ্যাত ব্লগার শোক পোস্ট দিয়ে ছিলেন । তাঁদের মাঝে চাঁদগাজী স্যারের নাম দেখেছিলাম ।

এত কিছু বলার কারণ একটিই আমাদের প্রত্যেকটি কমেন্ট,পোস্ট বা প্রতি উত্তর খুব গুরুত্বপূর্ণ । এগুলো থাকবে । আগত প্রজন্ম ভালো মন্দ বিচার করবে । ব্যক্তিগতভাবে আমি আামর প্রয়াত প্রজন্মের অনেক গভীরে গিয়ে জানার বুঝার চেষ্টা করেছি । আপনার প্রিয়জনরা যে আপনাকে নিয়ে খোঁজ করবে না । যাচাই বাচাই করবে না ,সে গ্যারিন্টি কি আছে ? নাই । আজ রাজামশাইকে পোস্টে উল্লেখ করলাম তাঁর ভালো কাজের জন্যই । এভাবে সামুর যাত্রা চলতে থাকবে । সুতারাং ব্লগের প্রত্যেকটি কাজ অতি গুরুত্বপূর্ণ ।
রাজামশাই আপনি সুখে থাকুন ,শান্তিতে থাকুন । আপনার জন্য আমাদের দোয়া আছে এবং থাকবে । এভাবেই কোনো না কোনোভাবে বেঁচে রবেন ।

বিঃদ্রঃ কেউ কে উদ্দেশ্য করে বলিনি । একান্ত ব্যক্তিগত মতামতের প্রকাশ মাত্র । কথা গুলো স্বাধীনভাবে বলেছি । খারাপ কিছু বা ভুল কিছু বললে ক্ষমা করবেন । আশাকরি ইতিবাচক হিসাবে নিবেন । এবং ব্লগীয় পথচলায় কোনো প্রভাব পড়বে না ,সেই বিশ্বাস রাখি ।

মন্তব্য ১৫৩ টি রেটিং +২৬/-০

মন্তব্য (১৫৩) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৩

শাহিন বিন রফিক বলেছেন:




সুন্দর পর্যালোচনা ব্লগ নিয়ে।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৭

রাকু হাসান বলেছেন: অনেক ধন্যবাদ শাহিন সাহেব । শুভেচ্ছা নিবেন । আর প্রথম মন্তব্যকারী হিসাবে :)

২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩৯

সাইন বোর্ড বলেছেন: অাপনার এই অনুভব পাঠককেও স্পর্শ করল, শুভ কামনা অাপনার জন্যে ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৮

রাকু হাসান বলেছেন: সুন্দর মতামত । শুভকামনা জানবেন । সাইন বোর্ড ভাইয়া ভালো থাকবেন ।

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫৮

সৈয়দ ইসলাম বলেছেন:
আমাদের প্রত্যেকটি কমেন্ট,পোস্ট বা প্রতি উত্তর খুব গুরুত্বপূর্ণ । এগুলো থাকবে । আগত প্রজন্ম ভালো মন্দ বিচার করবে । ব্যক্তিগতভাবে আমি আামর প্রয়াত প্রজন্মের অনেক গভীরে গিয়ে জানার বুঝার চেষ্টা করেছি । আপনার প্রিয়জনরা যে আপনাকে নিয়ে খোঁজ করবে না । যাচাই বাচাই করবে না ,সে গ্যারিন্টি কি আছে ? নাই । আজ রাজামশাইকে পোস্টে উল্লেখ করলাম তাঁর ভালো কাজের জন্যই । এভাবে সামুর যাত্রা চলতে থাকবে । সুতারাং ব্লগের প্রত্যেকটি কাজ অতি গুরুত্বপূর্ণ । 

কথাগুলো মনেরমত হয়েছে।

আসলে এই জিনিষটা যখন আমাদের মধ্যে কাজ করবে, প্রথমত আমার নিজের মধ্যে যখন এই জিনিষটা কাজ করবে তখন আর আমি বাচাল থাকবো না। আমার থেকে অনুপকারী কোন কিছু প্রকাশ পাবে না। আর যেখান থেকে অনুপকার হয় মা সেখানে কী হয় সেটা তো বুঝতেই পারছেন,...

আজকের লেখাটা নির্বাচিত পাতায় যাক।
পুরনো ব্লগাররা নতুনদের লেখনিতে সবসময় বেঁচে থাক।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২৩

রাকু হাসান বলেছেন: খুব খুব গঠনমূলক মন্তব্য করেছেন । একটা শঙ্কা কাজ করছিলো আমার । যদি বির্তকীত ইস্যুতে জড়িয়ে ফেলি । যাক ইতিবাচক মন্তব্য রেখে সাহস দিলেন । নির্বাচিত পাতার কথা বলে পোস্টের প্রতি সম্মানে আপ্লুত । আমি চেষ্টা করেছিলাম ব্লগের ব্লগারদের একান্ত অনুভূতি টা বলার । আপনার মনের মত হয়েছে জেনে সার্থক লাগছে লেখা । আপনার ,আমাদের শুভকামনা বেঁচে থাকুক । ভালো কিছুর সাক্ষী হই সেই প্রত্যাশা । কষ্ট করে পোস্টের লেখা রি-পিট করেছেন । কৃতজ্ঞতা ও ভালোবাসা । চলার পথে এভাবেই পাশে চাই ।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১২

জুনায়েদ বি রাহমান বলেছেন: ব্লগিং নিয়ে আপনার আলোচনা ভালো লেগেছে। এখানে অনেক ব্লগারই মুখ দেখে মন্তব্য বা মন্তব্যের উত্তর করেন। কেউ কেউ নতুনদের মন্তব্যের জবাব দেওয়ার প্রয়োজনীয়তা আছে বলেও মনে করেন না। যেনো নতুনরা কিছুই জানে না বুঝে না বা উনার চাইতে কম বুঝে! যারা এমনটা করেন, তাদের মানসিকতা নিয়ে আমার মাঝে নেতিবাচক ভাবনা কাজ করে।
সিনিয়র ব্লগারদের উচিত জুনিয়রদের গুরুত্ব দেওয়া। তাদের ভুলত্রুটি শুধরে দেওয়া। পাশে থাকা।

আপনার পোস্টে মন্তব্যের মাধ্যমে শ্রদ্ধেয় ব্লগার সোনাবীজ অথবা.... ছাই, আনোয়ার হোসেন, চাঁদগাজী, রাজীব নূর, বাকপ্রবাস, আখেনটান,সোহানী, ঠাকুর মাহমুদ, পাঠকের প্রতিক্রিয়া, রাকু হাসান, পদাতিক চৌঃ কাওছার চৌঃ সহ এই মুহূরতে নাম মনে না পড়া অনেকেই আছেন। যারা নতুন পুরাতন না দেখে আন্তরিক মন্তব্যের মাধ্যমে সামুকে সতেজ রাখছেন তাদের সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

শুভ ব্লগিং...

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩১

রাকু হাসান বলেছেন: আপনার মন্তব্যের প্রতি আমি সহমত পোষণ করছি । এটা দুঃখজনক । কোনো তর্ক বির্তক বিশেষ না করে ,নতুন পুরাতন ভুলে ব্লগের যাত্রাটা সুখকর হোক সেটাই চাই । নতুনরা পুরাতনদের প্রাপ্য সম্মান শ্রদ্ধা করুক ,সেই সাথে পুরাতনের জ্ঞানী নির্দেশনায় শিখি আমরা । সেই কামনা আমার ।


শ্রদ্ধেয় ব্লগার সোনাবীজ অথবা.... ছাই, আনোয়ার হোসেন, চাঁদগাজী, রাজীব নূর, বাকপ্রবাস, আখেনটান,সোহানী, ঠাকুর মাহমুদ, পাঠকের প্রতিক্রিয়া, রাকু হাসান, পদাতিক চৌঃ কাওছার চৌঃ সহ এই মুহূরতে নাম মনে না পড়া অনেকেই আছেন। যারা নতুন পুরাতন না দেখে আন্তরিক মন্তব্যের মাধ্যমে সামুকে সতেজ রাখছেন তাদের সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।


সবার মাঝে আমার নাম দেখছি লিখেছেন :) হ্যাঁ তাঁরা আমাকেও অনেক সহায়তা করে যাচ্ছে সব সময় । হাজারো কৃতজ্ঞতা ।
সুন্দর মন্তব্য রাখার জন্য অনেক বেশি শুভকামনা । ধন্যবাদ

৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: আপনার পোস্টের বক্তব্যের সাথে সহমত।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩২

রাকু হাসান বলেছেন: অাবারও শুভেচ্ছা ও শুভকামনা জানবেন । :)

৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৪

পদাতিক চৌধুরি বলেছেন: প্রিয় ছোটোভাই,

রাকু তোমার বক্তব্যের সঙ্গে সহমত পোষণ করছি। রাজামশায়ের ব্যাপারটি জানা ছিলনা। শেয়ার করার জন্য ধন্যবাদ তোমাকে।

শুভকামনা ও ভালোবাসা নিও।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

রাকু হাসান বলেছেন:

ভাই! এমন বিষয়ে লেখার ইচ্ছা ছিলো না । এই সব আড়ালে রেখে ব্লগটা উপভোগ করতে চাই । তবু এটাই প্রথম ও শেষ বোধহয় । ভাইয়ের সহমত পোষণের আন্তরিক ভালোবাসা থাকবে । রাজামশাইয়ের ব্লগে গিয়ে দেখো । দারুণ সব ফুল
শুভেচ্ছা ও ভালোবাসা জানবে । ভালো থেকা ভাইয়া । :)

৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
যে কোন লেখার ক্ষেত্রে মন্তব্য খুব জরুরী। সেক্ষেত্রে গঠনমূলক মন্তব্যই কাম্য।

ছড়া-কবিতা/গান -গল্পে একটু ছাড় দেয়া গেলেও, সমালোচনার/মতামতের পোস্টে পাঠক ও লেখক উভয় সক্রিয় থাকা প্রয়োজন। সবারই ব্যস্ততা থাকে, সম্ভব হলে দ্রুতই প্রতিউত্তর করা দরকার। অনেকে সবার প্রতিউত্তর করে না, এমন মনোভাব অবস্যই বর্জনীয়।।


আপনি যখন উপরে কারও মন্তব্য রেখে নিচে কারও মন্তব্য করলেন মানে তাঁদের ছোট করলেন ।

কথাটা পরিষ্কার নয়।
তবে বিষয়টা আমি লেখক-পাঠকদের উপরই ছেড়ে দিলাম।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪০

রাকু হাসান বলেছেন:

পাঠের প্রতিক্রিয়া ভাই সব সময় গঠনমূলক মন্তব্য করে আসছেন । এবারও ব্যতিক্রম নয় ।
কথাটি আমিই পরিষ্কার করার চেষ্টা করি । মনে করুন িএই যে আপনি মন্তব্য করলেন ,এখন আমি যদি শ্রদ্ধেয় শাহিন ভাইয়ার প্রতি উত্তর দেই । তাহলে আপনার কেমন লাগবে? । সেটাই বলতে চেয়েছি । তবে অবশ্যই সেটা ভিন্ন বা অনেক ক্ষেত্রে এটা করলে কেউ মাইন্ড করবে না ,পোস্টের উপর নির্ভর করবে বলে মনে হয় । যাক বিষয় টা আরও পরিষ্কার হওয়ার জন্য এডিট করছি ।
মন্তব্যে শুভেচ্ছা ও শুভকামনা ভাইয়া :)

৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:২০

শাহিন বিন রফিক বলেছেন:




চা কি চিনি ছাড়া দিয়েছেন? আমি কিন্তু ভাই, চায়ে চিনি খাই না।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৯

রাকু হাসান বলেছেন: জানতাম না তো :) এখন চিনি ছাড়া দিলাম । খেয়ে নিন । :-B । আবারও আসার জন্য ভালোলাগা নিবেন ।

৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫০

সনেট কবি বলেছেন: চমৎকার লিখেছেন ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৩

রাকু হাসান বলেছেন: ধন্যবাদ কবি । মন্তব্য করার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা জানবেন ।

১০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:১০

সুমন কর বলেছেন: না, খারাপ কিছু বলেন নি। প্রতিউত্তর দেবার ক্ষেত্রে অবশ্যই ক্রমানুসারে দেয়া উচিত। তবে কেউ জরুরী কিছু তথ্য জানতে চাইলে মাঝে মাঝে ব্যতিক্রম করা যেতে পারে। আর মন্তব্যের জন্য বলবো, সামুতে শত শত পোস্ট আসে সেখান থেকে ভালো পোস্টগুলোতে মন্তব্য করা যেতে পারে। আর দীর্ঘদিনের পরিচয়ের কারণে কিছু সহ-ব্লগারের মধ্যে একটি সুসম্পর্ক গড়ে উঠেছে তাই তারা নিয়মিত মন্তব্য করে থাকে।

আর কিছু নতুন বা মাঝারী নতুন ব্লগার আছে শুধু পোস্ট দেয় আর দেয় (এটা আমি আগেও বহুবার বলেছি) কিন্তু অন্যদের পোস্টে মন্তব্য ভুলেও করে না। তাঁরা নিজেদের কি ভাবে আমি ঠিক বুঝতে পারি না !!! অনেক কথা বলে ফেললাম.......

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৬

রাকু হাসান বলেছেন:

আমার পোস্টের সারমর্ম হলো আপনার মন্তব্য । মূলত এটাই বলতে চাওয়া । আমি আপনার কমেন্টের সাথে শতভাগ একমত ।
আর কিছু নতুন বা মাঝারী নতুন ব্লগার আছে শুধু পোস্ট দেয় আর দেয় (এটা আমি আগেও বহুবার বলেছি) বেশ । কাজ হলে তো আর এই পোস্ট দেওয়া লাগতো । এটাতেও কাজ হবে কিনা জানি না ।
আমি সবে মা্ত্র ব্লগে পা রাখলাম । আমার জন্য দূরোহ ব্যাপার । বেশি কিছু বলেন নি ভাইয়া । যা বাস্তবতা ও অভিজ্ঞায় দেখে আসছেন । তাই বলেছেন ।
যাক আমি একটু নির্ভয়ে থাকলাম । কেননা কোনো বির্তকীত বিষয়ে কথা বলে জনপ্রিয় বা আলোচিত হওয়ার ইচ্ছা নেই ।
আপনি ছোট করে মন্তব্য করেন সাধারণত । সেটাতেইু লেখার ব্যাপারে ভালো বা মন্দ ধারণা পেয়ে যাই পাঠক । আজকের মন্তব্যটা অন্যরকম । ভালো লাগছে ।
এমন মন্তব্যে প্রকাশ করার জন্য ধন্যবাদ ধন্যবাদ । ভালো থাকবেন । শুভেচ্ছো

১১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৪

করুণাধারা বলেছেন: সামুতে মন্তব্য-প্রতিমন্তব্য নিয়ে আপনার ভাবনার সাথে আমি সহমত প্রকাশ করছি। আসলে মন্তব্য করার সময় অনেক সময় কোয়ান্টিটির দিকে খেয়াল রাখা হয়, কোয়ালিটির দিকে নয়। পোস্ট না পড়েই মন্তব্য করেন অনেকে। আর মন্তব্যের উত্তর দেয়ার সময় প্রতিমন্তব্য যে সকল মন্তব্যতেই করা উচিত, অনেক ব্লগারই তা করেন না। আমি কয়েকজন পেয়েছি যারা ইচ্ছামত কিছু মন্তব্যর প্রতিমন্তব্য করেন, এমনও হয়েছে আমার মন্তব্য বাদে সকল মন্তব্যর প্রতিমন্তব্য করা হয়েছে, অথচ আমি মন্তব্যতে ভালো কথা বলেছিলাম। এতে নিজেকে খুব অপমানিত মনে হয়। আপনি যখন উপরে কারও মন্তব্য রেখে নিচে কারও মন্তব্য করলেন মানে তাঁদের ছোট করলেন । ১০০% সহমত।

ব্লগ নিয়ে আপনার আন্তরিকতা মন ছুঁয়ে গেল।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০০

রাকু হাসান বলেছেন: আপু শুভেচ্ছা জানবেন ,
এটা অনেকের সাথে হয় ।

সামুতে মন্তব্য-প্রতিমন্তব্য নিয়ে আপনার ভাবনার সাথে আমি সহমত প্রকাশ করছি। ।আসলে মন্তব্য করার সময় অনেক সময় কোয়ান্টিটির দিকে খেয়াল রাখা হয়, কোয়ালিটির দিকে নয় পোস্ট না পড়েই মন্তব্য করেন অনেকে। আর মন্তব্যের উত্তর দেয়ার সময় প্রতিমন্তব্য যে সকল মন্তব্যতেই করা উচিত, অনেক ব্লগারই তা করেন না। আমি কয়েকজন পেয়েছি যারা ইচ্ছামত কিছু মন্তব্যর প্রতিমন্তব্য করেন, এমনও হয়েছে আমার মন্তব্য বাদে সকল মন্তব্যর প্রতিমন্তব্য করা হয়েছে, অথচ আমি মন্তব্যতে ভালো কথা বলেছিলাম। এতে নিজেকে খুব অপমানিত মনে হয়। এটা অনেক ব্লগারের মনের কথা ।পরে হয়ত এমনই মতামত রাখবেন অনেকে । এটা নিজেকে অপমানিত করার মতই । তখন কি পোস্ট পড়ে মন্তব্য করার ইচ্ছাটা থাকে ? আমি আপনার অনেক মন্তব্য দেখেছি ,সেগুলো সব সময় গঠনমূলক পেয়েছি । আপনার সাথেও যদি এমন হয় । আর যারা নতুন আসছে তাঁদের সাথে কেমন হবে ! খুব দুঃখজনক ব্যাপার লাগে ।

আসলে মন্তব্য করার সময় অনেক সময় কোয়ান্টিটির দিকে খেয়াল রাখা হয়, কোয়ালিটির দিকে নয় পোস্ট না পড়েই মন্তব্য করেন অনেকে আমিও বিষয়টা লক্ষ্য করেছি ।
কারও ব্লগে যখন কেউ আসে ,মন্তব্য জানায় তখন সে তো অতিথি । মেহমান আসলে কেউ বসতে দিলাম ,আর কেউ কে বসতে দিলাম না ,এমনই লাগে ব্যাপারটা ।
সব মিলিয়ে আপনার মন্তব্যও আমার প্রাণভরে গেল ,যদিও এটা খারাপ অভিজ্ঞতা ।
হুম ব্লগ কে অনেক অনেক ভালোবাসি ,সেই সাথে ব্লগের প্রত্যকটি ব্লগারকে । নতুন পুরাতন সবাই কে ।
গঠনমূলক মন্তব্য রেখে যাওয়ার অশেষ কৃতজ্ঞতা আপু :) । শুভকামনা আছে ,থাকবে ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৬

রাকু হাসান বলেছেন: আরেকটি কথা বলি আপু । বর্তমানে অতি জনপ্রিয় ,যাঁকে আপনি ,আমি ,সবাই অনেক শ্রদ্ধা করি সব সময় । যার মন্তব্যের জন্য মুখিয়ে থাকি যদি কিছু বলে । এমন একজন ব্লগারের এক ব্লগার প্রতি উত্তর দিচ্ছেন না । খুব খারাপ লেগেছিলো তখন ।
এমনটা হচ্ছে । যাক সামুতে সবার ভালো কিছু অভিজ্ঞতা হোক ।সেই প্রত্যাশা ।

১২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:০৫

কাছের-মানুষ বলেছেন:
প্রতি-উত্তর দেবার সময় অবশ্যই ক্রমানুসারে দেওয়া উচিৎ, অন্যথায় এটা এক ধরনের বৈষম্যের সৃষ্টি করে।

তবে অনেক সময় পরিবেশ পরিস্থিতিতে কাউকে আগে উত্তর দিতে হয় তবে সেখানে অবশ্যই বেলিড কারন থাকতে হবে।

গঠন মূলক মন্তব্যের বেলায় বলব, সব সময় গঠনমূলক মন্তব্যে করা সম্ভব নয়। লেখক এমন কোন বিষয়ে লেখল যে পাঠকের সেই বিষয়ে দক্ষতা নেই তাহলে কিন্তু গঠনমূলক মন্তব্য সম্ভব নয়! তাই বলে কি পাঠক মন্তব্য করবে না!! অবশ্যই করবে, সেই ক্ষেত্রে পাঠকে স্বল্প কথায় ভাল লাগা, মন্দলাগা জানানর অধিকার আছে।

ভাল বিষয় নিয়ে লিখেছেন। লিখতে থাকুন অবিরাম।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:২০

রাকু হাসান বলেছেন:

আমি আপনাকে যথেষ্ট শ্রদ্ধাকরি । আপনার এমন মতামত আমাকে শুধু ভালোলাগাই দেয় না । অনেক উৎসাহও দেয় ।
আপনার মন্তব্যের সাথে দ্বিমত পোষণ করার আামার বিন্দু মাত্র সুযোগ নেই ।

প্রতি-উত্তর দেবার সময় অবশ্যই ক্রমানুসারে দেওয়া উচিৎ, অন্যথায় এটা এক ধরনের বৈষম্যের সৃষ্টি করে। ----হ্যাঁ অব্যশই । এটা চলতে থাকলে ক্ষোভ হবে ,ক্ষোভটা অনেক সময় ব্যক্তিগত আক্রমণে রুপ নিতে পারে । ব্লগে ব্লগীয় পরিবেশ বিনিষ্ট হবার সম্ভবনা অনেক ।
অব্যশ্যই বিশেষ সময়ে বা বিশেষ কারণে ভিন্ন কথা । বেলিড কারণ থাকলে কোনো ব্লগার মাইন্ড করবে না । কোনো কথাই হবে না ,এটা নিয়ে । আমাদের মডারেটর কাল্পনিক ভালোবাসার কথাই ধরা যাক । তিনি যখন পোস্ট করেন আমরা মন্তব্যে হুমড়ি খেয়ে পড়ি । অনেক সময় উত্তর দিতে পারেন না ,সম্ভব ও না । আমরা কিছু মনেও করি না । যে ব্লগিং জানে সে ,এতটুক বিষয় বুঝবে ।

গঠন মূলক মন্তব্যের বেলায় বলব, সব সময় গঠনমূলক মন্তব্যে করা সম্ভব নয়।
একমত পোষণ করছি । অনেক সময় দেখা যায় পোস্টের ব্যাপারে গুণী ব্লগার বলে গেছেন । শেষ দিকে আসছেন মন্তব্য করতে । তখন দেখা যাচ্ছে তাঁর কথাটা বলা হয়ে গেছে । তখন আমরা অমুকের মন্তব্যে লাইক দিলাম ,বলে আসি ,দ্যাটস অনাফ !
হ্যাঁ সব পাঠক তো সমান না । কেউ কেউ বুঝবে না । তখন সে তাঁর মতামত জানানোর জন্য ছোট করে কিছু লিখতেই পারে । বিষয়টা আমিও পজিটিভলি ,দেখছি ।

ভাল বিষয় নিয়ে লিখেছেন। লিখতে থাকুন অবিরাম ---এখানে সাহস,উৎসাহ,অনুপ্রেরণা,সমর্থন এমন বেশ কিছু জিনিস লুকিয়ে আছে । মনটা ফ্রেস হয়ে গেল স্যার । স্রষ্টা আপনার মঙ্গল করুক । থাকুন এভাবেই ,অনেক বেশি শিখতে চাই ।
শুভেচ্ছা ও আমার দোয়া থাকলো আপনার প্রতি ।

১৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

ওমেরা বলেছেন: যা বলেছেন ভাল বলেছেন সবাই সুন্দর সুন্দর মতামত ব্যাক্ত করেছেন , সবার মতই সাথেই আমার মত মিলে গেল তাই আর বাড়তি কথা না বলি ।

ধন্যবাদ আপনাকে ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৭

রাকু হাসান বলেছেন: ওমেরা আপু ! আমি প্রীত হয়েছি । আপনার মতে মিল দেখে । এমনটা ভাবেন জেনে ভালো লাগলো । খুশি হলাম । আপনাকেও অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা সুন্দর মতামত রেখে যাবার জন্য । সুখি হোন ।

১৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:১৮

সাদা মনের মানুষ বলেছেন: রাজা মশাই মারা গেছেন তা আমি আজই জানলাম :(

তিনি আমার খুবই প্রিয় মানুষ ছিলেন।

ভার্চুয়াল জগতে বাংলাকে সমৃদ্ধ করে গেছেন বলে তিনি যুগ যুগ বেঁচে থাকবেন আমাদের মাঝে। উনার আত্মার শান্তি কামনা করছি।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩১

রাকু হাসান বলেছেন: এভাবে কত জন হারিয়ে যাবে,যাচ্ছে ,গেছে কত জনের খবর রাখতে পারি আমরা । মানুষগুলোর সাথে ভালো মুহূর্তগুলো ঠিক মনে থাকে ।
ভার্চুয়াল জগতে বাংলাকে সমৃদ্ধ করে গেছেন বলে তিনি যুগ যুগ বেঁচে থাকবেন আমাদের মাঝে ----হ্যাঁ অবশ্যই বেঁচে থাকুক । নিশ্চয় রাজামশাইয়ের আত্মা শান্তি পাবে আপনার এমন শুভকামনায় ।

১৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৫

সাদা মনের মানুষ বলেছেন:
রাজামশাই এর নিজের পোষ্টে এটা ছিল ওনার শেষ মন্তব্য।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৩

রাকু হাসান বলেছেন: আহ,রাজামশাইয়ের কথাগুলো এখনও জীবন্ত :((

১৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:২৯

সাদা মনের মানুষ বলেছেন:
দুঃখিত এটা ছিল ওনার পোষ্টে শেষ মন্তব্য, এবং ওনার মৃত্যু সংবাদও লিটন ভাই এখানেই দিয়েছিলেন। অথচ এত্তোটা দিন পরে আমি জানলাম :(

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৪০

রাকু হাসান বলেছেন:


আহ! সত্যি খারাপ লাগছে । :( । আমার সুযোগ হয়নি উনার সাথে ব্লগিং করার । আপনারা করেছেন । ভাবনার বিনিময় হয়েছে । ভালো মুহূর্ত আছে । আপনাদের কষ্টটা বেশি জানি :((
শ্রদ্ধেয় লিটন সাহেব জানাছেন বলে আমি জানতে পেরেছি । পোস্ট দিলাম আপনার মত অনেকের হয়ত নতুন জানা হবে । এভাবে আমিও হয়তো নীরবে নিভৃতে চলে যাব । কেউ জানবে না । এই জন্যই যাদের সাথে আন্তরিকতা থাকে ,তাদের সাথে ব্যক্তিগত যোগাযোগ থাকাটা ভালো । যাতে করে শেষ খবরটা শুনে একটু দোয়া রাখতে পারি ।

মন খারাপ করবেন না । দোয়াটাই আমরা রাখতে পারি । আপনার প্রতি সমবেদনা জানাচ্ছি ।
সমস্যা নেই ,বুঝতে পারছি । পোস্টের মন্তব্য অন্য জনের পোস্টে । আর আপনার টা নিজের পোস্টে ।
ভালেঅ থাকুন আপনি ।

১৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১১

শায়মা বলেছেন: আহা আমাদের রাজামশাই ভাইয়া! :(

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪০

রাকু হাসান বলেছেন: তুমি অনেক কাছ থেকে দেখার কথা |-)

১৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৩

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: আ‌মি প্রবা‌সে কামলা দিই। আমার সময় দা‌ড়িপাল্লায় মাপা। প্রা‌ণের টা‌নে ব্ল‌গে আ‌সি। সময় ম‌তো প্র‌তি উত্তর কর‌তে পা‌রি না। সেল ফো‌নে বাংলা লেখা ক‌ঠিন। নই‌লে কা‌জের ফা‌কে ফা‌কে পোস্ট লি‌খে, মন্তব্য, উত্তর , প্র‌তি উত্ত‌রের বান ডাকা‌তে পারতাম। আমার ম‌তো অ‌নে‌কেরই এটা হ‌তে পা‌রে। মন খারাপ না করার অনুরোধ রইল। শুভ কামনা সব সময়।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫১

রাকু হাসান বলেছেন: আপনারা যে এই ব্লগের অন্যতম প্রাণভোমরা । । প্রবাস জীবনেও বাংলার প্রতি আপনাদের ভালোবাসায় মুগ্ধ হই আমি বারবার । আপনি তো প্রতি উত্তর যথেষ্ট করেন । পাশাপাশি অন্যের পোস্টে মতামতও রাখেন আমি যতদূর জানি । এই সীমাবন্ধতার মাঝে যতটুক পারা যাই আর কি । হ্যা আপনার মত অনেকের হতে পারে ,হওয়াটা স্বাভাবিকও বটে । আমি মূলত পোস্টে বৈষম্যটা, এবং প্রত্যেকটি কমেন্ট বা পোস্ট কতটুক গুরুত্বপূর্ণ সেটা তুলে ধরতে চেয়েছি । আমাদের সিরিয়াস হওয়া উচিত । আক্রমণ ,বাজে মন্তব্য থেকে বিরত থাকা উচিত ,সেই বিষয়টা প্রয়াত গুণী ব্লগার রাজামশাইয়ের উদাহরণ টেনে । আপনার পাঠকের মন কিভাবে রাখবেন সেটা আপনি আমার থেকে কম বুঝবেন না । কি বলেন ,মন খারাপ করার কিছু নেই । :) ।আমি সব সময় সহজ সরল খোলাখুলি কথা বার্তা পছন্দ করি । আপনি মতামত রেখেছেন । সেটা আরও ভাল লাগছে । সাজ্জাদ ভাইয়া :) । বরং আমি বলি আমার পোস্ট নেতিবাচক ভাবে নিবেন না । আমার ধারণা নেন ও না :-B । হোক ব্রগিং , !:#P

১৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১৯

আখেনাটেন বলেছেন:


ভালো লিখেছেন+


চমৎকার+


সুন্দর+


+++


+







হা হা হা; করুণাধারা'পার কথাতেই বলি আসলে মন্তব্য করার সময় অনেক সময় কোয়ান্টিটির দিকে খেয়াল রাখা হয়, কোয়ালিটির দিকে নয়। পোস্ট না পড়েই মন্তব্য করেন অনেকে।

মচৎকার লিখেছেন + :P

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৫

রাকু হাসান বলেছেন: হাহাহহহা B-)
সামুতে কোনো এক ব্লগার ছিলো মন্তব্যের ঘরে এমন লং স্পেস দিত ,শুনেছি । নাম জানি না । আখেনাটেন ভাইয়া আপনার কমেন্ট দেখে সেটা মনে পড়ে গেল ;)
যেই ভাবছি সেই কাজ :-B । করুণাধারা আপু কমেন্ট আপনি রি-পিট করলেন ;)
প্লাসে কৃতজ্ঞতা । আপনার মন্তব্যও চ.................মৎকার :)

২০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৩

বলেছেন: রাজমশাই কে স্মরন করে আপনি মহানুভবতার পরিচয় দিলেন প্রিয় রাকু হাসান,

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০৬

রাকু হাসান বলেছেন: কি যে বলেন 8-| । যে মানুষ আমাদের এত এত ফুলের পরিচয় দিয়েছে । ছবি দেখিয়েছে । ব্লগে সৌন্দর্যের আভা ছড়িয়েছে । তাঁকে একটু স্বরণ করাতে ভালো লাগছে । ভালোলাগা ময় মন্তব্য করেছেন । শ্রদ্ধেয় লতিফ ভাই ! শুভকামনা ও শুভেচ্ছা আপনার প্রতি । :)

২১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩১

মনিরা সুলতানা বলেছেন: মন্তব্য প্রতিমন্তব্য উত্তর ব্যাপার গুলো ব্লগে বেশ গুরুত্বপূর্ণ নিঃসন্দেহে !
কারণ ব্লগিং হচ্ছে ব্লগারদের মিথস্ক্রিয়ার মাধ্যম। পরস্পরের ভাব বিনিময়েই ব্লগের সৌন্দর্য।

চমৎকার লিখেছেন, আপনার ভাবনা ভালোলেগেছে।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০২

রাকু হাসান বলেছেন:

মনিরা আপু আগেই লাইক দিয়ে গেছেন পোস্টা :)
এখন সময় পেয়ে কমেন্ট ।বাহ ।
মন্তব্য প্রতিমন্তব্য উত্তর ব্যাপার গুলো ব্লগে বেশ গুরুত্বপূর্ণ নিঃসন্দেহে ! ------আমিও তাই মনে করি ।
কারণ ব্লগিং হচ্ছে ব্লগারদের মিথস্ক্রিয়ার মাধ্যম। পরস্পরের ভাব বিনিময়েই ব্লগের সৌন্দর্য।
সত্যি এই লাইনের মাধ্যমে খুব ছোট করে বুঝিয়ে দিয়েছেন । তাৎপর্যতা । লাইনটি খুব ভালো লেগেছে । এই ভাব আদান-প্রদানেই আমরা আন্তরিক হয়ে উঠি । কেউ না থাকলে খোঁজ নেই । মনে মনে মিস করি । ব্লগের সৌন্দর্য ,ভালোবাসাই তো এটা ।
শুভেচ্ছা শ্রদ্ধেয় আপু । অনেক বেশি ভালো লাগা । :-B

২২| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: মন্তব্য ও প্রতিমন্তব্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সুতরাং পাঠক ও পোস্টদাতা উভয়েরই এ ব্যাপারে যত্নবান হওয়া উচিৎ। গুরুত্বপূর্ণ বিষয়ে লেখার জন্য আপনাকে ধন্যবাদ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৩

রাকু হাসান বলেছেন:

আরেহ ! :) আমাদের সর্দার সাহেব যে :)
একটা অজানা শঙ্কা কাজ করছিলো । এমন পোস্ট দিয়ে কি কারো মন খারাপের কারণ হলাম । :) ,এখন দেখছি বিষয়টা আসলে আলোচ্য । ভালো লাগছে ।
মন্তব্য ও প্রতিমন্তব্য খুবই গুরুত্বপূর্ণ বিষয়। সুতরাং পাঠক ও পোস্টদাতা উভয়েরই এ ব্যাপারে যত্নবান হওয়া উচিৎ
অবশ্যই কেন না,অনেকটা নয়নের অংশ যেন নয়নে পাতা এমন :)
ধন্যবাদ আর্শীবাদ স্বরুপ গ্রহণ করলাম ভাইয়া । :) । আড্ডায় আসছি B-)
শ্রদ্ধা রইলো অামার ।

২৩| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫১

পুলক ঢালী বলেছেন: খুবই সুন্দর কথা সুন্দরভাবে ব্যক্ত করেছেন। মন্তব্য/প্রতি মন্তব্যে সৌজন্যতার ব্যপার রয়েছে যা জিপিএ/প্রশ্নফাস জেনারেশন জানে বলে মনে হয়না। ভাল থাকুন রাকু হাসান।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:২৩

রাকু হাসান বলেছেন: হুম আমাদের আরেক আড্ডাবাসী সম্মানিত পুলক ঢালী সাহেব :)
সৌজন্যতা সাফল্যের অন্যতম অংশ মনে করি সব সময় আমি । এই আপনি প্রথম আসলেন আমার ব্লগে ।েএখন আমার খুব খুব মেহমান । তো মেহমান কে ফুল দিয়ে বরণ করে নিই আমি ....। :) ফুলেল শুভেচ্ছা আমার । নতুন অতিথি কে এভাবেই যেন সব সময় বরণ করে নিতে পারি ।


ভালোবাসা নিখরচা জানবেন শ্রদ্ধেয়।

২৪| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৫৯

তারেক_মাহমুদ বলেছেন: আমার মন্তব্যগুলো সাধারণত খুবই ছোট হয়। এর কারন হচ্ছে আমি পুরো ব্লগিংটাই করি মোবাইলে ,পোষ্ট লেখার সময় মোবাইলের নোটপ্যাডে আগে পোষ্ট রেডি করি তারপর কপি করে সামুতে পোষ্ট করি। কিন্তু মন্তব্য করার সময় সেটা সম্ভব নয় তাই খুব অল্প কথায় মন্তব্য শেষ করে ফেলি। তাছাড়া গঠনমুলক মন্তব্যের জন্য প্রচুর সময় দিতে হয় অনেক সময় সেই সময়টাও আমার হাতে থাকে না।

অল্প সময়ে আপনি ভাল পরিচিতি পেয়েছেন, আপনার লেখার হাতও বেশ ভাল। অনেক শুভ কামনা ভাই রকু হাসান।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৩৩

রাকু হাসান বলেছেন:

তারেক ভাইয়া কি বলেন আপনি ! :|| । এমন কমেন্ট আশা করিনি আপনার কাছ থেকে । আমি কি ছোট করে মন্তব্য করি না ? আরও অনেকে তো করে । রাজীব ভাইয়ের কথাই ধরা যাক । তিনি তো প্রায় সময়ই ছোট করে মন্তব্য করেন ,গঠনমূলক হয় না ? আমার কাছে যা ছোট করে বলেন তাই গঠনমূলক হয় । উপরে শ্রদ্ধেয় কাছের মানুষ সুন্দর মন্তব্য রেখেছেন এ বিষয়ে ।
কারও সব সময় বড় মন্তব্য করা সম্ভব না । এর মাঝে যতটুক আমরা পারি ,সেই চেষ্টা করা আর কি । কমেন্ট দেখলেই বুঝা যায় ভাই কে কেমন মন্তব্য করে । অল্প কথায় শেষ প্রায় সবাই করতে চাই । আজকাল সবাই ব্যস্তই থাকি । অল্প কথাই যদি সেটা প্রকাশ হয়ে যাই ,বড় মন্তব্য করার কি দরকার । পোস্টের টপিক মূলত বৈষম্য ও গঠনমূলক আলোচনা ।

অল্প সময়ে আপনি ভাল পরিচিতি পেয়েছেন, আপনার লেখার হাতও বেশ ভাল। অনেক শুভ কামনা ভাই রকু হাসান।

এই মন্তব্য মনে ছুঁয়ে যাবে যে কোনো ব্লগারের । আমারও তাই । এটা মূলত কৃতিত্ব আপনাদের মত গুণী শ্রদ্ধাভাজন ব্লগারদের অবদান বলবো । কেননা আপনারা আমাকে আদরে ,স্নেহে বরণ করে নিয়েছেন । সেই প্রথম থেকে পাশে আছেন । মতামত জানাচ্ছেন উৎসাহ দিয়ে যাচ্ছেন । দোয়া রাখবেন । আপনাদের মাঝে ভালোভাবে থাকতে চাই ,এভাবেই । অনেক বেশি ভালো থাকুন তারেক ভাই!

২৫| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫১

উদাসী স্বপ্ন বলেছেন: উনি মারা গেছেন শুনেই চমকে উঠলাম পরে মনে পড়লো এক পোস্টে প্রথম জানতে পারি। নোবেলজয়ী টিপু, ইমন জুবায়ের, রাজমশাই, সেদিন জানতে পারলাম সিএসবির এক কলিগ(যার ফেসবুক প্রোফাইলটা যখনি দেখতাম তার হাসিমুখটা মনে পড়তো।) ১২ বছর একটা দীর্ঘ সময়।

মনটা উদাস করে দিলেন আবার

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৮

রাকু হাসান বলেছেন:

|-) আমি জানতাম আপনাদের মত সিনিয়র ব্লগারা শুনে মন খারাপ করবেন । আমি নতুন হিসাবেই খুব খারাপ লাগছে । উনার পোস্ট কমেন্ট দেখে । আর আপনারা একসাথে ভাবেব বিনিময় আদান প্রদান করেছেন । বেশ ভালো সময় কেটেছে । মন ভিষণ উদাস হবার কথাই । |-)
এভাবেই হারিয়ে যাব আমি ,আপনি সবাই । এমন কিছু করা গেলে ভালো হত যখন আমরা শেষ খবরটা হলেও পাব ।
উনি ভালো থাকুক পরপারে সেই কামনা ভাইয়া । আপনিও ভালো থাকবেন । আামার শুভকামনা নিবেন ।

২৬| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৭

শিখা রহমান বলেছেন: রাকু হাসান সুন্দর লিখেছেন। আসলে মন্তব্য প্রতিমন্তব্য ব্লগিংয়ের একটা বিরাট অংশ। অনেক ক্ষেত্রে পোস্টের চাইতে মন্তব্য প্রতিমন্তব্য থেকে অনেক বেশী জানা যায়, শেখা যায়। সুন্দর মন্তব্য সবসময়েই মন আলো করে দেয়।

শুভকামনা। আপনার অক্ষরবন্দী ভাবনাগুলো মন ছুঁয়ে গেলো।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:০৪

রাকু হাসান বলেছেন:

শিখা আপু :) । এই প্রথম আমার ব্লগের মাটি স্পর্শ করলেন । স্বাগতম স্বাগতম ।
আমার ফুলেল শুভেচ্ছা গ্রহণ করুন ।


আপনিও তো খুব সুন্দর মন্তব্য করলেন :)
আসলে মন্তব্য প্রতিমন্তব্য ব্লগিংয়ের একটা বিরাট অংশ। অনেক ক্ষেত্রে পোস্টের চাইতে মন্তব্য প্রতিমন্তব্য থেকে অনেক বেশী জানা যায়, শেখা যায়। সুন্দর মন্তব্য সবসময়েই মন আলো করে দেয়। ---আমার মনে হয় একজন ভালো মানের ব্লগার ছাড়া এভাবে বলতে পারবে না । আপনার সাথে শতভাগ একমত । আমি এভাবে উপকৃত হয়েছি । অনেক সময় মন্তব্যগুলো খুব মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করি । কমেন্টদাতার যুক্তি,তথ্য, উপস্থাপন দেখি । আমি জানি অনেক কিছু । আপনার সাথে মিলে গেল । এমনটাই নিশ্চয় ভাবেব আরও অনেকে ।
শুভেচ্ছা ও শুভকামনা শিখা আপু ভাল থাকবেন । :)

২৭| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১১

শিখা রহমান বলেছেন: রাকু হাসান আমি এর আগে আপনার ব্লগে আসিনি বুঝি? :( খুবই দুঃখিত। আপনি সবসময় আমার লেখা পড়ে উৎসাহ দেন, সুন্দর সব মন্তব্য করেন। অনেক কৃতজ্ঞতা।

আসলে সময়ের অভাবে আর ব্যস্ততার কারণে অনেক সময়েই মন্তব্য করার ইচ্ছা থাকলেও করা হহয়ে ওঠে না। চেষ্টা করে ব্লগে এলেই অন্তত আলোচিত আর নির্বাচিত লেখাগুলো পড়ে নিতে।

ফুলেল শুভেচ্ছা আপনাকেও।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৭

রাকু হাসান বলেছেন: হুম হুম নিশ্চয় এসেছেন । পড়েছেন । তবে আমার ব্লগের মেহমান কে একটু ভিন্নভাবে বরণ করা আর কি । :)
হুম আমরা সবাই ব্যস্ত । আমি মোটামুটি ফ্রি তাই ব্লগে থাকি ,অনেক একটা সময় আমিও সময় দিতে পারবো না এখনকার মত । এটা স্বাভাবিক তো । বাহ আপনার ব্লগের প্রতি ভালোবাসা ভাল লাগলো । আপনি খুব ভালো লিখেন আমিও পড়ি :)
আবারও মন্তব্য রেখে যাবার জন্য কৃতজ্ঞতা ও শুভেচ্ছা ।

২৮| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৪

আহমেদ জী এস বলেছেন: রাকু হাসান ,




অল্প সময়ের ভেতরে আপনার এমন পর্যবেক্ষনমূলক লেখা প্রশংসা পেতেই পারে । ব্লগারদের পারস্পারিক মিথষ্ক্রিয়া সম্পর্কে আপনার অনুভব যথার্থ ।
সন্দেহ নেই একজন লেখককে একটি মানসম্মত লেখা লিখতে হলে অনেক পরিশ্রম করতে হয়, যে সব পরিশ্রমের কথা আপনি লিখেছেন । আসলে ব্লগ হলো আমাদের খেড়োখাতা । এখানে লেখা, মন্তব্য, প্রতিমন্তব্যে ভাব বিনিময়ে যতো আঁকাবুকি ,কাটাকুটি তা তো আমাদের নিজেদের কথাই বলে, আয়নায় আমাদের মুখটিই দেখায় ! আমি কে...কেমন লোক আমি ! আমরা অনেক সময় ভুলে যাই এ কথা যে, আমার ব্লগ যদি আমাকেই দেখায়, তবে সেখানে আমার ছবিটি কেমন ?
এই কথাটিই আপনি বলে গেলেন, দেখিয়ে গেলেন নিজের ছবিখানা । সে ছবি যে নয়নকাড়া তারই ছাপ আপনার এ লেখাতে । প্রয়াত ব্লগার "রাজমশাই" কে স্মরণ করে আপনি সেরকম একটি ছাপই রেখে গেলেন ।

শুভেচ্ছান্তে ।

২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৫২

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধেয় আহমেদ জী এস স্যার ,
আপনার এই কমেন্টের প্রতি উত্তর কি হবে ,আমি ঠিক বুঝে উঠতে পারছি না সত্যিই। এতটাই আবেগে দোলা দিয়েছে ।

আসলে ব্লগ হলো আমাদের খেড়োখাতা । এখানে লেখা, মন্তব্য, প্রতিমন্তব্যে ভাব বিনিময়ে যতো আঁকাবুকি ,কাটাকুটি তা তো আমাদের নিজেদের কথাই বলে, আয়নায় আমাদের মুখটিই দেখায় ! আমি কে...কেমন লোক আমি ! আমরা অনেক সময় ভুলে যাই এ কথা যে, আমার ব্লগ যদি আমাকেই দেখায়, তবে সেখানে আমার ছবিটি কেমন ?
এই অতি মহা মূল্যবান কয়েকটি কথা ,এই পোস্টের সারমর্ম,সারকথা,মূলভাব সবই যেন আপনার কমেন্টে পেলাম ।

এই কথাটিই আপনি বলে গেলেন, দেখিয়ে গেলেন নিজের ছবিখানা । সে ছবি যে নয়নকাড়া তারই ছাপ আপনার এ লেখাতে । প্রয়াত ব্লগার "রাজমশাই" কে স্মরণ করে আপনি সেরকম একটি ছাপই রেখে গেলেন ।

এভাবে বলায় লজ্জা হচ্ছে আামার !:#P । বিনয়ে শ্রদ্ধা প্রদর্শন ছাড়া কিছু নেই আমার । আমার ছবিখানা যদি এমন হয় ,ধন্য হবো,গর্বিত হবো । তবে অহংকারী হবো না । লেখার ব্যাপারে অতি উৎসাহ দেওয়ার মত বললেন । সরাসরি হৃদয়ে আঘাত হানার মতো । তবে সে আঘাত ভালো লাগার ,ভালোবাসার ,আপনাদের স্নেহের । যদি সুযোগ কোনো কমেন্ট কে প্রিয়তে নিয়ে সম্মানিত করার ,আমি তাই করতাম । ঠিক এই টপিকটা নিয়ে আমি একবার কল্পকাহিনী লিখতে চাইছিলাম ,আরও দক্ষ হবার দরকার আছে ,শেখার বাকি তাই সেটা বাদ দিয়ে পোস্ট করলাম । এখন মনে হচ্ছে আমি বিষয়টাকে কল্প কাহিনীর মাধ্যমে তুলে ধরলে আরও বেশ ভালো হত ।

এমন মন্তব্য কি রকম ভালো লাগে ,একমাত্র যে পেয়েছে আপনার মন্তব্য সেই ভাল বলতে পারবে । যদি এমন/আপনার মত মন্তব্য কমেন্ট বক্সে রাখতে পারতাম । 8-| । আপনিও একজন উজ্জল নক্ষত্র সামুর ,রাজা মশাই কে আমরা মনে রাখবো । প্রজন্ম আপনার মত একজন পাঠক ঠিকই মনে রাখবে ,না রাখলে বড় ভুল করবে । একদিন কেউ এভাবেই প্রশংসায় পঞ্চমুখ হবে

আপনার কমেন্টের মত প্রতি উত্তর দেওয়ার ক্ষমতা রাখি না ।
শুধু বলবো আামাকে শেখান ,ভুল ধরিয়ে দিবেন ,ব্লগীয় পথে । আমার আত্মার শ্রদ্ধা নিবেন শ্রদ্ধাভাজন ।

২৯| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: অনেক সময় ই কিছু নিজস্ব কারণে সবসময় সিরিয়াল মেন্টেইন করে প্রতিউত্তর করা সম্ভব হয়না, কখনো কখনো প্রতিউত্তর করার আগে মন্তব্যের দ্বারা উনি ঠিক কি বুঝাতে চেয়েছেন তা আগে একটু বুঝতে হয়, কখনো কখনো সেটার জন্য একটু সময়ের প্রয়োজন পরে। এই তো (আমার ভাবনা)

ভালো একটা বিষয় নিয়ে লেখার জন্য ধন্যবাদ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৯

রাকু হাসান বলেছেন:


ভাইয়া আমি পোস্টে বলেছি যে ভিন্ন বা আরও কিছু বিষয়ে যদি প্রতি মন্তব্য না করেন তাহলে সহব্লগাররা কিছু মনে করবে না । এটা আমার ব্যক্তিগত বিশ্বাস ।
১২ নং মন্তব্য ও প্রতি উত্তর টা যদি কষ্ট করে দেখতেন তাহলে বিষয়টা আরও পরিষ্কার হয়ে যাবার কথা । আমার কাছে সিরিয়াল অনুসারে প্রতি মন্তব্য করা আমার ভালো লাগা । এবং মনে হয় এতে করে ব্লগ উপভোগ্য হবে । তাই পোস্ট এবং কিছু একটা বলা । আপনার বিশেষ কারণ থাকাটা স্বাভাবিক ,কিন্তু সেটা তো সব সময় নয় ,সো এটা নিয়ে বেশি কিছু ভাবার দেখি না । এছাড়া আমরা কিছু না বুঝলে আন্তরিকতা সহকারে জানতে চাইতেও পারি । আপনি যে কমেন্ট দাতার কথা কোনো কারণে বুঝে না থাকেন,সেটা আপনার বিষয়,কিন্তু কমেন্টদাতা তো ধরে নিবে আপনি বিষয়টা বুঝেছেন ।যদি এমনভাবে আমাকে এড়িয়ে চলা হচ্ছে ,কেন আগে উত্তর দিলো না ,ইত্যাদি ইত্যাদি ভাবার সুযোগ থাকছে কিন্তু । সেটা আপনি ,আমার প্রতি নেতিবাচক প্রভাব পড়তে বাধ্য । তাই যদি বলে দেই ,আসলে ঠিক বুঝতে পারছি না আপনার কমেন্টের মমার্থ,তাহলে মাইন্ড করার কিছু নেই । যেহেতু বুঝতে সময় লাগছে আমাদের কমেন্টের বিষয়টি ,সেহেতু কোনো উত্তর করলাম নিচের দিকের । তখন কি বিষয়টা ভালো হয় না ? যে কেউ ধরে নিবে কোনো কারণে ব্যস্ত তাই উত্তর দিচ্ছে । এত কিছুর তাঁরা ভাবতে পারবে না । আপনারও েএকটি সুস্থ ইমেজ থাকলো ।

আশাকরি আমাকে ভুল বুঝবেন না ,আমাকে ধন্যবাদ জানানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি । পাশে থাকবেন এভাবেই সেই কামনা ।
শুভরাত্রি ও ভাল থাকবেন প্রিয়জনদের নিয়ে ।

৩০| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩২

শামচুল হক বলেছেন: রাজামশাইয়ের আত্মার শান্তি কামনা করি। পোস্টের জন্য ধন্যবাদ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১১

রাকু হাসান বলেছেন: হুম শামচুল হক ভাই! রাজামশাই ভাল থাকুক । শান্তি কামনা করার জন্য কৃতজ্ঞতা ও শুভকামনা ।

৩১| ২১ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৩৯

ফারিহা হোসেন প্রভা বলেছেন: ভালো লিখেছেন। মাঝেমাঝে এতই ভালো পোষ্ট দেখি ও পড়ি যে, লেখককে কি বলে বাহবাহ দিবো তা বলার ভাষাই হারিয়ে ফেলি।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৪

রাকু হাসান বলেছেন:

বাহ চমৎকার পাঠক আপনি । আর সেটা আমি আগে থেকেই কিছু টা বুঝতে পেরেছি কিছু কমেন্টের মাধ্যমে । ঠিক এমন মুধুর সমস্যায় অনেক পড়েছি । প্রভা আপু আপনাকে আমার ব্লগে স্বাগতম । বলেন কি দিয়ে সমাহার করবো ! :)
আপাদত ফুলের শুভেচ্ছা নিন B-)

শুভেচ্ছা ও শুভকামনা আপনার প্রতি ।

৩২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: একটা ভালো বিষয়ে লিখেছেন। আমার কথাটা প্রায় সবটুকুই সুমন কর বলে ফেলেছেন।

আমি তো সেই কলিযুগ থেকেই আছি, যখন অনেক লেখক মুখ দেখে দেখে রিপ্লাই দিতেন। তেমনটা এখন আর চোখে পড়ে না বললেই চলে। এর উপরও আবার সমালোচনামূলক পোস্ট দেয়া হতো।

আপনার একটা পোস্টে কোনো একজন বেশ বড়ো একটা কমেন্ট লিখলেন, আপনি সেটার উত্তর দিলেন না, কিংবা ছোট্ট এক 'ধন্যবাদ' দিয়ে শেষ করলেন। এটা অনুচিত। কমেন্টদাতার পয়েন্টের উপরও আপনার পর্যালোচনামূলক কিছু কথা থাকা আবশ্যক।

আমি সচরাচর কারো এক পোস্টে একাধিক কমেন্ট করি না। মাস কয়েক আগে কোনো এক পোস্টে পর পর তিনটা কমেন্ট দিলাম, যেটা মূল কমেন্ট এবং দীর্ঘ- দেখা গেলো ঐ কমেন্টটার তিনি উত্তরই দিলেন না। তাঁর ব্লগে আর ঢুঁ মারি নি :( :)

কেউ কেউ আছেন, একটার পর একটা পোস্ট দিয়ে যাচ্ছেন, কমেন্টও আছে তাতে, কিন্তু লেখক লা-পাত্তা। প্রথম পাতায় তার একাধিক পোস্ট ঝুলছে। তাহারা একদিকে কমেন্টের জবাব না দিয়ে বিরাগভাজন হচ্ছেন, অন্যদিকে প্রথম পাতায় একের বেশি পোস্ট পাবলিশ করে অন্যদের জন্য বিরক্তি উৎপাদন করছেন। তাদের সেন্স অব প্রোপোরশন আছে বলে মনে হয় না।

রিপ্লাই দেয়ার ক্ষেত্রে আমার একটা রিসেন্ট টেন্ডেন্সি হলো- অনেকগুলো কমেন্ট জমে গেলে নীচের দিক থেকে রিপ্লাই দেয়া শুরু করি। বিশেষ কোনো কারণ নেই, খুব সম্ভবত স্বাচ্ছন্দ্য বোধ করি, অন্যকিছু না। আমার এটা মেনে নিয়েন, ঠিক আছে? :) :)

আমি কোনো পোস্ট না পড়ে কমেন্ট করি না। পোস্ট লম্বা হলে, এবং সময় না থাকলে সেটা পড়ি না, কমেন্টও করি না। পোস্টটা গুরুত্বপূর্ণ মনে হলে ওটাকে ফেভারিট করি, সম্ভব হলে লেখককেও কমেন্ট করে বলিও। এরকম পোস্ট পড়েন নি, উপস্থিতি জানাচ্ছেন, এই বলে অনেক হাস্যরসাত্মক কমেন্ট দেখা যায় আজকাল। এটা তাদের ফেয়ার কনফেশন এবং সততার পরিচায়ক, আমি মনে করি।

এই বিষয়টার উপর আরো কত কী লেখা যায়!!!

রাজামশাই খুব প্রিয় ও বিজ্ঞ ব্লগার ছিলেন। তিনি সবাইকে সোনার মোহর দিতেন। 'এই নে স্বর্ণমুদ্রা।' এটা তার স্টাইল ছিল। ফুল ছাড়াও শব্দ নিয়ে একবার তিনি একটা সিরিজ শুরু করেছিলেন, খুব তথ্যবহুল ছিল সেটা।

আমরা বেশ কয়েকজন ব্লগারকে হারিয়েছি। সবার প্রতি শ্রদ্ধাঞ্জলি।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫৮

রাকু হাসান বলেছেন: আহ,কমেন্টা পড়ে এক চুমুকে এক গ্লাস পানি পান করে নিলাম । এবার কি-বোর্ড চাপার পালা :)
প্রথমেই ভাললাগা দিয়েছেন বিষয়টি কে ভালো বলে । তারপর আমাদের আরেকজন গুণী ব্লগার বলে দিয়েছেন ,বেশ তো গুণীদের সাথে গুণীদের কি সুন্দর ভাবনার মিল 8-| । আর বাকিটুক আপনি বলে দিলেন :)
আমি তো সেই কলিযুগ থেকেই আছি, যখন অনেক লেখক মুখ দেখে দেখে রিপ্লাই দিতেন- কলি যুগে কঠিন সময় ছিলো দেখছি :|| । এখন নেই ,এটা খুব পজেটিভ লাগলো :-B

আপনার একটা পোস্টে কোনো একজন বেশ বড়ো একটা কমেন্ট লিখলেন, আপনি সেটার উত্তর দিলেন না, কিংবা ছোট্ট এক 'ধন্যবাদ' দিয়ে শেষ করলেন। এটা অনুচিত। কমেন্টদাতার পয়েন্টের উপরও আপনার পর্যালোচনামূলক কিছু কথা থাকা আবশ্যক। ---আহ এটা আমার মনের কথা । তখন শুধু ধন্যবাদ দিয়ে শেষ করা মানে নিতান্ত দ্বায়টা এড়ালাম । এমন লাগে আমার কাছে । এখানে আপনার সাথে শতভাগ একমত । একজন পড়লো ,তারউপর বড়ো কমেন্ট করলো ,সে তো আর্শীবাদ আমার কাছে , তখন আমার প্রতি উত্তর টা তেমন হওয়া উচিত বলে মনে করি । যাতে করে কমেন্ট দাতার প্রত্যাশা মিটে । যাক যেমন কমেন্ট তেমন উত্তর পেয়েছি । তখন যে প্রশান্তি পাই ,সেটা কি যে ভালো লাগার বিষয় আপনারা খুব ভাল বলতে পারবেন ।
এই যে এখানে আপনি এত আবেগ ,স্নেহ,ভালবাসা,আন্তরিকতা মিশ্রিত কমেন্ট করলেন ,এখন আমার উচিত সেভাবেই আপনাকে প্রাপ্য সম্মানটা দেওয়া প্রতি উত্তরে । আসলে কি বলবো ,এগুলো নিয়ে পোস্ট দিতে হয় ,বলে কয়ে দেখানোর মত না । একটু খেয়াল করলেই সহজেই কাটিয়ে উঠা ব্যাপার না । আমার ব্লগে কেউ এক লাইন বললে চেষ্টা করি ,ইনিয়ে বিনিয়ে দু লাইন কমেন্ট দাতার থেকে বেশি বলার =p~

আমি সচরাচর কারো এক পোস্টে একাধিক কমেন্ট করি না। মাস কয়েক আগে কোনো এক পোস্টে পর পর তিনটা কমেন্ট দিলাম, যেটা মূল কমেন্ট এবং দীর্ঘ- দেখা গেলো ঐ কমেন্টটার তিনি উত্তরই দিলেন না। তাঁর ব্লগে আর ঢুঁ মারি নি -------মারার কথাও নয় । এমনটা আমারও অনুভূতি হয় । বলেছেন আমি সচরাচর কারও পোস্টে একাধিক কমেন্ট করি না ---এটা কেন? ঐ যে পাছে ভয় যে । তা না হলে ঠিকই করতেন । কেননা আপনার কমেন্ট করার ইচ্ছা বা তৃষ্ণা আছে বলেই কমেন্ট করতে চাচ্ছেন । তবে শ্রদ্ধেয় সোনাবীজ ভাইয়া , ;) ,আমার ব্লগে কিন্তু সে রকম নেই । একদম ফ্রেসনেসে মুন খুলে কমেন্ট করলে ধন্য হবো । আর আপনার মত একজনের সাথে এমন হয়েছে :|| ,আর আমরা তো পুঁটিমাছ । :( । এমন আমিও দেখেছি যাদের মন্তব্যের জন্য অপেক্ষা করি ,তাদের সাথেই ......।সেখানে আমরা নিতান্ত তুচ্ছ । তবু এটা চলতে পারে না বলে মনে করি ।

এমন অনেকেই আছেন । পাঠকের জন্য পোস্ট করেছেন ,সে পড়ে মতামত জানিয়েছে ,আপনার উচিত ,একটু সম্মান প্রদর্শন করা ,হ্যাঁ ব্যস্ত,কোনো বিশেষ কারণ পাঠক বুঝেবে । একটু সৌজন্যবোধ,দুঃখপ্রকাশ বা িকারও উত্তর না দিয়ে নিচে ছোট একটি কমেন্ট সবার উদ্দেশ্যে .,,..।সেটা মন ভালো করে দিবে পাঠককে । তাঁরা পোস্ট দেওয়ার সময় পেলে প্রতি উত্তর করারও সময় পাওয়ার কথা । আবার বলতে চাই ,বিশেষ কোনো ব্যস্ততা বা কারণে ভিন্ন কথা ।সব সময় চলতে থাকলে খারাপ অনুভূতি হওয়াটা স্বাভাবিক । এখানেও একমত ।

হাহাহা নিচ থেকে উপরে কোনো সমস্যা হবার প্রশ্নই আসে না । :) । আর সেটা যদি কোনো ব্লগারের স্বাভাবিক কাজ হয় তো কথাই নেই । এ অংশ তেমন । স্যার প্রতিদিন ছাত্রকে শিক্ষাদান করে ,একদিন হঠাৎ স্যার বললো দেখ তো আমার অংক টা ঠিক আছে কিনা ? B-) এ অংশটাও তেম নি ।

আমি কোনো পোস্ট না পড়ে কমেন্ট করি না। পোস্ট লম্বা হলে, এবং সময় না থাকলে সেটা পড়ি না, কমেন্টও করি না। পোস্টটা গুরুত্বপূর্ণ মনে হলে ওটাকে ফেভারিট করি, সম্ভব হলে লেখককেও কমেন্ট করে বলিও। এরকম পোস্ট পড়েন নি, উপস্থিতি জানাচ্ছেন, এই বলে অনেক হাস্যরসাত্মক কমেন্ট দেখা যায় আজকাল। এটা তাদের ফেয়ার কনফেশন এবং সততার পরিচায়ক, আমি মনে করি।
-----একজন আদর্শ ব্লগারের বৈশিষ্ট্য এমনই হওয়া উচিত বোধহয় । আপনি সেটা । ভাইয়া এগুলো ছোট মানুষ হলেও বুঝতে পারি ,বলতে হয় না ,কে কেমন কেমন পড়ে কমেন্ট করে :) । আপনাদের ব্যাপার সর্বজন স্বীকৃত একই সাথে বড় মাপের পাঠক ও লেখক । :-B । হাস্যকর কমেন্ট দেখে মুসকি হাসি আসে । B-) ঠিক বলেছেন হচ্ছে আজকাল ।

হ্যাঁ হ্যাঁ কম করে হলেও ১০ থেকে ১৫ পর্ব লেখা যাবে । :) একেক জনের একেক টা কমেন্ট একটি পর্ব ধরা যায় :P ।পোস্ট দিলাম,অনেকে কমেন্ট করলেন ,আপনিও সেই বড়ো কমেন্ট,প্রতি উত্তর লিখছি সেই বড় B-) । তবু শেষ হয় না .সো বহুত লেখা যায় । :-B

রাজামশাই খুব প্রিয় ও বিজ্ঞ ব্লগার ছিলেন। তিনি সবাইকে সোনার মোহর দিতেন। 'এই নে স্বর্ণমুদ্রা।' এটা তার স্টাইল ছিল। ফুল ছাড়াও শব্দ নিয়ে একবার তিনি একটা সিরিজ শুরু করেছিলেন, খুব তথ্যবহুল ছিল সেটা। রাজামশাই আপনি শুনতে পাচ্ছেন । আপনাকে নিয়ে গুনকীর্তন হচ্ছে ,শুনে রাখুন ,এটা আপনার অর্জন 8-| আপনি ভালো থাকবেন,স্রষ্টা ভালো রাখুক আপনাকে ।

আহ আমি যদি সে সময়টাতে থাকতাম । রাজামশাই রাজার মতই ছিলেন । আমি বেশ কিছু পোস্ট দেখেছি । আগেই উনার নিক বুকমার্ক করে রেখেছি । সিরিজের কথা জানতাম না ভাইয়া ,এখন জেনেছি ,তাই সময় করে পড়ার চেষ্টা করবো ।

শ্রদ্ধাঞ্জলি রেখে যাবার জন্য অশেষ কৃতজ্ঞতা । অনেক কষ্ট করে খুব খুব গঠনমূলক ,একটি মন্তব্য রেখেছেন যা আমাকে খুশি করেছে । শ্রদ্ধাবোধ বেড়ে গেল । ভাল থাকবেন আপনি আমরা্র ভাল থাকবো ।শুভরাত্রি


*দেখলেন আপনার কমেন্ট আর আমার উত্তর ,পোস্টের থেকে বড় , =p~

৩৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২২

ফারিহা হোসেন প্রভা বলেছেন: গোলাপ ফুল আমার কাছে ভালোবাসার অপর প্রদীপ। অনেক অনেক ধন্যবাদ আপানাকে স্যার। মাঝেমাঝে আমার ব্লগ একটু ঘুরে আসবেন কিন্তু। আপনার মত এত মহৎ ব্যক্তির অল্পখানি সাহায্য পেলে আমি হবো নিশ্চয়ই অতুলনীয়। হিহিহিহি.... তাই নয় কি?

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:০৮

রাকু হাসান বলেছেন: আরে কি করলেন :( স্যার ? :|| । আমি মোটেও এমন কেউ নয় বিশ্বাস করেন । প্রকৃতির প্রেম নিয়ে একটি লেখা পড়েছি আমি । আপনি ভালো লিখেছেন । আমি আপনার আমন্ত্রণ গ্রহণ করলাম । :) । নতুনদের ব্লগে আমি দাওয়াত ছাড়াই দাওয়াত খেয়ে আসি , =p~ । যেহেতু দাওয়াত পেয়েছি তো কথাই নেই । অবশ্যই যাব সময় করে । আমাকে কেন বা কোন কারণে মহৎ বললেন জানি না । যাক আমি মহৎ কেউ নয়,সাহায্য যা করবে স্রষ্টা আর আপনি নিজেকে । আমি যে খুব ভাল লিখি তাও না । হয়ত ব্লগে চলবে এমন কিছু পোস্ট দিয়েছি,মানুষ জন পড়েছে একটু পরিচিতি হয়েছে এই । বিশ্বাস করুন যতটা ভাবছেন একদম তত টা আমি নয় ।

না তাই নয় :) :#) । তবে আমি আমার মত করে মতামত সব সময় রেখে আসার চেষ্টা করবোই :) । অনেক বেশি ভাল থাকবেন । আপনি অনেক বড় ব্লগারও হবেন সেই কামনা । শুভেচ্ছা নিতে ভুলবেন না কিন্তু ।

৩৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২৭

নীলপরি বলেছেন: একমত আপনার সাথে । সুন্দর লিখেছেন ।
শুভকামনা

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১২

রাকু হাসান বলেছেন: পরী আপু অ......নেক ধন্যবাদ একমত হওয়ার জন্য । লেখাটি সুন্দর হয়েছে বলেছেন তাই তো বারবার কৃতজ্ঞ হই । হবো । অসুন্দর হলেও কিন্তু আমি কৃতজ্ঞ থাকতাম নীলপরি আপু :) । শুভেচ্ছা ও শুভরাত্রি । আজ আপনার কবিতা পড়ে ঘুমাতে পারলে খুশি হবো ,তা না হলে অন্য কেউ বা নজরুল/রবীন্দ্রনাথ দিয়ে চালিয়ে দিব B-)

৩৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৩

কাওসার চৌধুরী বলেছেন:



প্রিয় রাকু হাসান ভাই; খুব সুন্দর লিখছেন৷এ বিষয়ে ব্লগে আলোচনার একটা পথ বের হলো৷আমি নতুন করে কিছুই বলবো না৷আমার বলা কথাগুলো ইতিমধ্যে ব্লগে আলোচিত হয়েছে৷আমি পুরোপুরি সহমত আপনার সাথে ৷

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৭

রাকু হাসান বলেছেন:

শ্রদ্ধেয় কাওসার ভাই! আমি ব্লগে আপনাকে কম দেখছি । মিস করছি । কোনো কারণে একটু ব্যস্ত হবার কথা আপনার । তা না হলে এমন একটি পোস্ট আপনার মত করেই একটি মন্তব্য পেতাম সে বিষয়ে আমার কোনো সন্দেহ নেই । সেটা কোনো সমস্যা নয় । সহমত জানিয়ে কৃতজ্ঞতা নিয়েছেন আপনি ।
প্রিয় রাকু হাসান ভাই; খুব সুন্দর লিখছেন৷এ বিষয়ে ব্লগে আলোচনার একটা পথ বের হলো৷আমি নতুন করে কিছুই বলবো না ---ইয়েস এই পথটি আরও সুখকর হোক । ভাল কিছু হোক । সেই কামনা করি । আর ব্লগে যদি পোস্টের বিষয়বস্তু আলোচিত না হতো তেমন তাহলে আপনিও কম আলোচনায় অংশ নিতেন না । সে সবের সাক্ষী আপনার প্রতিটি গঠনমূলক কমেন্ট
। ভাল থাকবেন । ভালোবাসা জানবেন বড় ভাই আমার । :)

৩৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:২৫

চোখেরে কাঁটা বলেছেন: ভালো বলেছেন। আমাকে তিনদি পর্যবেক্ষণে রাখা হবে বলা হচ্ছে। আমি ২ সাপ্তাহ ধরে আছি।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৩৭

রাকু হাসান বলেছেন: প্রথমে আমার ব্লগে স্বাগতম ।

ব্লগে তিন দিন পর্যবেক্ষণে রাখার কথা বলা হলেও মডারেটদের ব্যস্ততার কারণে এত সব নতুন ব্লগারদের নজরে রাখা সম্ভব হয়ে উঠে না । তাই তাদের নজরে পড়ার জন্য । বেশি বেশি পোস্ট পড়ে ,সুন্দর গঠনমূলক মন্তব্য করার পাশাপাশি ভালো লেখা পোস্ট করতে হবে । ভালো লেখা ও যত বেশি সুন্দর কমেন্ট করবেন তত বেশি আপনার লেখা প্রথম পাতায় প্রকাশ হওয়ার পথ সুগম হবে । কবে হবেন সেটার কোন নির্দিষ্ট তারিখ নেই । যখন বুঝবেন আপনার লেখা ব্লগে পাঠ হচ্ছে ,মন্তব্য আসছে তখন মডুদের বললে সেইফ(প্রথম পাতায় সুযোগ)করে দিবে । আরও যে কোনো প্রশ্ন থাকলে করতে পারেন ,আমি জানলে চেষ্টা করবো উত্তর দিতে ।
ভাল থাকুন সব সময় । শুভকামনা ।

৩৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৮

চোখেরে কাঁটা বলেছেন: ধন্যবাদ। আমার চেস্টা থাকবে।

কয়েকদিন ব্লগারদের গতিবিধি দেখে তারপর মন্তব্য করবো।

আপনার আন্তরিকতা আমাকে আশ্বস্ত কোড়োছে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৯

রাকু হাসান বলেছেন:

ভয় পাওয়ার কিছু নেই । ব্লগে সবােই আপনাকে আন্তরিকভাবেই গ্রহণ করবে সেই আশাবাদ । মন্তব্য যত গঠনমূলক হবে তত দেখবেন ভাল হবে ।
আপনার আন্তরিকতা আমাকে আশ্বস্ত করেছে ---বাহ খুশি হলাম :) আপনার সৌজন্যবোধ আমাকে মুগ্ধতা দিয়েছে :)
পরের কমেন্টর উত্তর দেই ।

৩৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:০১

চোখেরে কাঁটা বলেছেন: সরি টাইপো মিস্টেক।

আশ্বস্ত করছে'
' হবে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৩

রাকু হাসান বলেছেন:

:) ব্যাপার না ,আমারও হয়, হচ্ছে । তবে চেষ্টা রাখি যত কম করা যায় । মানুষ বলেই ভুলটা করি । আপনারও এমন থাকবে না ,সব সময় । একটু নতুনদের এই সমস্যাটা বেশি হয় । আমি বেশ কয়েকদিন তবু এক লিখতে পাঁচ লাইন ভুল করে ফেলি ।
আমি আগেই বুঝে নিয়েছি । আপনার সাফল্য কামনা করছি । অনকে বেশি ভালো থাকবেন ।

৩৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:২৫

অভিশপ্ত জাহাজী বলেছেন: পোষ্ট আর মন্তব্য ,সব মিলিয়ে আমার মত নবীনদের জন্য এক ক্লাস রুম হয়ে গেলো। ব্লগিং এর সম্পর্কে অনেক ধারনাই পেলাম এই ব্লগের পোষ্ট আর মন্তব্য থেকে। রাকু ভাই কে এমন একটা পোষ্ট লিখার জন্য অসংখ্যা ধন্যবাদ। পাশাপাশি সকল ব্লগিং গুরুদেরও ধন্যবাদ। অনেক কিছু জানতে পারলাম ,শিখতে পারলাম।
ভালোবাসা নিবেন, সকল ব্লগার দাদা আর দিদিরা

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩০

রাকু হাসান বলেছেন: বাহ আপনার চমৎকার সৌজন্যবোধ ও সাথে আন্তরিক মন্তব্য । আপনি নতুন হিসাবে ধারণা পেয়েছেন ।শিখতে পেরেছেন ...দারুণ তো । এটাই হচ্ছে এই পোস্টের সার্থকতা । যাতে করে নতুনরা সেসব বিষয়ে ধারণা পাই । এই কমেন্ট ও আপনার মানসিকাতার পরিচায়ক । যারা দেখছে তারাই আপনার প্রতি ইতিবাচক ভাবনা ভাববে । যা খুব দরকার । আপনাকেও অসংখ্য কৃতজ্ঞতা ভাই পড়ার জন্য । আপনি নতুন হলেও সব কিছুতে দক্ষতা ছাপ । কবিতাগুলোও চমৎকার ।
শুভেচ্ছা নিন........হোক ব্লগিং ।

৪০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৩৯

চাঁদগাজী বলেছেন:


যদি কখনো ভুলিনি রাজামশাইকে; তারপরও আপনি উনাকে মনে করিয়ে দেয়াতে, উনার স্মৃতিটুকু নতুন করে মনে এলো

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩২

রাকু হাসান বলেছেন: এটাই রাজামশাইয়ের প্রাপ্তি । এখনও ভুলেননি জেনে খুব ভাল লাগলো । যে কোনো ব্লগার সেটাই চাইবেন ।

৪১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪১

চাঁদগাজী বলেছেন:


যদি কখনো ভুলিনি রাজামশাইকে; তারপরও আপনি উনাকে মনে করিয়ে দেয়াতে, উনার স্মৃতিটুকু নতুন করে মনে এলো

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩৩

রাকু হাসান বলেছেন:
মনে আশার কথা । হঠাৎ করে পোস্টে সেই চিরচেনা রাজামশাই ,যা আমার মত নবীন ব্লগারের কাছ থেকে অপ্রত্যাশিত । ভাল থাকুক রাজামশাই । আপনার ব্লগীয় পথচলাকে এভাবেই মনে রাখবে আগামির কেউ না কেউ । ভাল থাকুন স্যার । আমার শ্রদ্ধা নিবেন

৪২| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৮:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: সব্বাইতো সব বলেই ফেলেছন :) চর্বিত চর্বন না করে বরং রাজা মশাইর কথাই বলি।
@ সাদা মনের মানুষ ভাই! আপনার মন্তব্য পড়ে চমকে উঠলাম!
সত্যইইই এত বছর পরে জানলেন?????
আর আপনার কষ্ট করে দেয়া লাষ্ট মন্তব্যটা সত্যিই আবার সব পুরানো আবেগকে নাড়া দিল।

খুবই আন্তরিক ছিলেন রাজা মশাই। দারুন লেখনি, দারুন রসবোধ আর আন্তরিকতা।
আমরা অপেক্ষায় থাকতাম উনার পোষ্টের আর প্রতিমন্তব্যের!

আল্লাহ উনার আত্মাকে মুক্তি দান করুন। শান্তিতে রাখুন।

পোষ্টে ++++

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪১

রাকু হাসান বলেছেন:




সব্বাইতো সব বলেই ফেলেছন :) চর্বিত চর্বন না করে হাহা বরং রাজা মশাইর কথাই বলি। বুঝতে পেরেছি :)
খুবই আন্তরিক ছিলেন রাজা মশাই। দারুন লেখনি, দারুন রসবোধ আর আন্তরিকতা।
আমরা অপেক্ষায় থাকতাম উনার পোষ্টের আর প্রতিমন্তব্যের!
বাহ কি চমৎকার স্মৃতিচারণ ।
আপনিও সেই সময়ের একজন গুণী ব্লগার ,এখন আরও পরিণত ও শাণিত । আপনাদের পোস্টে পেয়ে ভাল লাগলো ।
হ্যাঁ আপনার মতো আমার সেই কামনা । যে কোনো ব্লগার মাত্রই উনার প্রতি েএ কামনা করবে কেননা তাঁর সৎকর্মই মনে করিয়ে দেয় । বেঁচে থাকবে আমাদের মাঝে ।
শ্রদ্ধেয় সাদা মনের মানুষ আজ জানলো বিষয়টা জেনে আমারও খুব খারাপ লাগলো । শুভেচ্ছা নিন আামার ,প্লাসে কৃতজ্ঞতা ভাইয়া!

৪৩| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:৩৯

রাজীব নুর বলেছেন: আপনার পোষ্ট টি মন দিয়ে পড়লাম।
আপনার সাথে আমি একমত। মন্তব্য করতে গিয়ে আমিও - প্রায়ই ভুল করি।
এবং বেশির মন্তব্যের প্রতি উত্তর আমার দেওয়া হয় না।

যাই হোক এখন থেকে আরও মনযোগ দিয়ে ব্লগিং করতে হবে।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫১

রাকু হাসান বলেছেন:

আপনার পোষ্ট টি মন দিয়ে পড়লাম ----এভাবে পড়ার জন্য আন্তরিক ধন্যবাদ ।
একমত হওয়ার জন্য কৃতজ্ঞতা ।

মন্তব্য করতে গিয়ে আমিও - প্রায়ই ভুল করি।
এবং বেশির মন্তব্যের প্রতি উত্তর আমার দেওয়া হয় না।
যাই হোক এখন থেকে আরও মনযোগ দিয়ে ব্লগিং করতে হবে
।---এই যে একজন আট বছর ৯ মাস ধরে ব্লগিং করার ,একজন জনপ্রিয় ব্লগার ,অতি নবীন একজন ব্লগারের পোস্টে এমন মন্তব্যগুলো ভাবায় ,একই সাথে শেখায় ও ।

আপনি আামার চোখে একজন আদর্শ ও স্মার্ট ব্লগার । একই সাথে ভাল ভাল পোস্ট দিচ্ছেন । মন্তব্য রেখে যাচ্ছেন নতুন প্রবীণ সবাই কে । এটা কয় জনে করতে পারে ! মন্তব্য করতে গিয়ে ভুলের কথা বলেছেন ,যা কোনো দিন আপনার কমেন্টে পাইনি । বরং আমি মন্তব্য করে দেখি ,বানান ভুল করেছি বা কোনো অংশ বাদ গেছে ..ইত্যাতি ইত্যাদি । আমার দেখা আপনি সবার প্রতি উত্তর দেন এবং দেওয়ার চেষ্টাও করেন অনেক । আমি চাইবো নতুনরা আপনার এই মন্তব্যটি পড়ুক ,জানুক ,সাথে আমিও চেষ্টা করবো কিছু নেওয়ার ।
শুভেচ্ছাও ধন্যবাদ শ্রদ্ধাভাজন রাজীব ভাইয়া ।

৪৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৭

মাহমুদুর রহমান বলেছেন: বাহ, সুন্দর কথা বলেছেন।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৩

রাকু হাসান বলেছেন: অনেক ধন্যবাদ মাহমুদুর রহমান ভাই! প্রশংসা করার জন্য কৃতজ্ঞতা ও শুভকামনা থাকলো আমার । ভাল থাকুন ।

৪৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অল্প সময়ে ব্লগ নিয়ে আপনার ভাবনা এক কথায় চমৎকার।

কেউ যদি আমার মন্তব্যের উত্তর না দেয় তবে খুব খারাপ লাগে। বোধ করি অন্যদেরও লাগে।

ব্লগে প্রতিউত্তর খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেটি সবাই খেয়াল রাখেনা।

++++++++

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৯

রাকু হাসান বলেছেন: কেউ যদি আমার মন্তব্যের উত্তর না দেয় তবে খুব খারাপ লাগে। বোধ করি অন্যদেরও লাগে।
----একশ বার লাগার কথা । লাগাটাও স্বাভাবিক । বলেছেন‘ব্লগে প্রতি উত্তর খুবই গুরুত্বপূর্ণ----অবশ্যই,সেখান থেকেই তো আন্তরিকতার সৃষ্টি । খেয়াল না রাখাটা সত্যিই খুব গুরুত্বপূর্ণ । প্লাসে কৃতজ্ঞতা জানবেন । অনেক বেশি ভাল থাকবেন সেই দোয়া করি । আমার ভাবনা চমৎকার লেগেছে আপনার ,তা জেনে যেন আবারও শক্তি পেলাম । এভাবেই থাকুক বন্ধন ্

৪৬| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: দেখলেন আপনার কমেন্ট আর আমার উত্তর ,পোস্টের থেকে বড় , :) আপনার প্রতি-উত্তর পড়ে আমি মুগ্ধ। আপনার হাতও যে খুব স্বচ্ছন্দ ও সাবলীল, এত বড়ো প্রতি-উত্তর দিয়ে তারও স্বাক্ষর রাখলেন। আপনার প্রতিও সম্মান ও শ্রদ্ধা অনেক বেড়ে গেল। লিখুন। লিখুন। লিখতেই থাকুন।

অনেক অনেক শুভেচ্ছা।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:০৯

রাকু হাসান বলেছেন:

আপনার প্রতি-উত্তর পড়ে আমি মুগ্ধ। আপনার হাতও যে খুব স্বচ্ছন্দ ও সাবলীল, এত বড়ো প্রতি-উত্তর দিয়ে তারও স্বাক্ষর রাখলেন। আপনার প্রতিও সম্মান ও শ্রদ্ধা অনেক বেড়ে গেল।----------এ অংশে একটি কথা বলি । বেশ কিছু সিনিয়র ব্লগার সময়ের অভাবের কারণে ব্লগে সময় দিতে পারে না ,আগের মত ব্লগিং করা হয়ে উঠে না । নতুনদের প্রতি দায়িত্বও পালন করা হয়ে উঠে । যার ফলে সিনিয়র জুনিয়র একটি দূরত্ব সৃষ্টি হয়েছে । এভাবে নতুনরা কিন্তু দিনশেষে ঠকছে । কিন্তু আপনার মত বেশ কিছু গুণী ব্লগার ঠিকিই সিনিয়র জুনিয়রের মাঝে সেতুবন্ধন সৃষ্টি করেছেন । যা আমাদের জন্য অনেক উপকারি । আমার প্রতি শ্রদ্ধা বেড়ে যাওয়ার কথা শুনে সত্যিই লজ্জা পাচ্ছি । তার চেয়ে বরং আদর,স্নেহ ,ভালোবাসা আরও বাড়লে খুব খুব খুশি হবো । কেননা সেটাই শেখার সুযোগ বেশি :)

লেখার উৎসাহ দেওয়ার অনেক ধন্যবাদ । তবে একটি ভয় হয় ,আপনারা যেভাবে আমাকে ভাবছেন ও আঙলে রাখছেন ,এবং আপনারা যে মানের লেখক,কবি, বা যেমন পাঠক সে রকম লেখা লিখতে পারবো তো ! :|| তবু লিখবো :) । শিখতে তো দোষ নেই ,আপনারা তো আছেন ই । :-B

আল্লাহ্ সব সময় সুস্থ রাখুক সেই দোয়া করি । শুভেচ্ছাও কৃতজ্ঞতা থাকবে ।

৪৭| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৪

আল ইফরান বলেছেন: ইতিবাচকভাবে বিতর্কিত একটি বিষয়কে তুলে ধরেছেন। আমি নিজে একজন অনিয়মিত ব্লগার (কিন্তু নিয়মিত পাঠক অফলাইন থেকে)। অনেকের অনেক রকম মতামত থাকতে পারে, কিন্তু আমার মনে হয় অনুক্রম অনুযায়ী মন্তব্যের প্রতিমন্তব্য হলে পাঠকরা পরবর্তী পোস্টগুলোতে মন্তব্য করতে আগ্রহী হন (যেমন, ব্লগার চাঁদগাজী)। আবার অনেক লেখক আছেন, যারা লিখেই দায়িত্ব শেষ বলে মনে করেন এবং মন্তব্যের উত্তর দেয়ার প্রয়োজন অনুভব করেন না। এইসকল ক্ষেত্রে আমি তাদের পরবর্তী পোস্টগুলো পড়লেও মন্তব্য লেখার তাগিদ অনুভব করি না, খুব সম্ভবত মস্তিস্কের রিওয়ার্ড মেকানিজম এর সাথে এই বিষয়টার নিবিড় সম্পর্ক রয়েছে।
পোস্ট ভালো হয়েছে, প্লাস দিয়ে গেলাম :)

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

রাকু হাসান বলেছেন: আল ইফরান ভাই! আমার ব্লগে স্বাগতম জানাই ।
অনেকের অনেক রকম মতামত থাকতে পারে, কিন্তু আমার মনে হয় অনুক্রম অনুযায়ী মন্তব্যের প্রতিমন্তব্য হলে পাঠকরা পরবর্তী পোস্টগুলোতে মন্তব্য করতে আগ্রহী হন (যেমন, ব্লগার চাঁদগাজী)। --একতম তবে শুধু চাঁদগাজী ই না ,আমার মনে হয় সেটা শতে ৯৯% হয়ে যাবার কথা । আপনার মত আমার অনুভূতি । তখন মন্তব্য করার েইচ্ছা থাকে না ।

মস্তিস্কের রিওয়ার্ড মেকানিজম এর সাথে এই বিষয়টার নিবিড় সম্পর্ক রয়েছে। B-) হাহহা থাকার কথা । আপনি ঠিক ধরেছেন । বিষয়টি বির্তকীত হওয়ার কারণ আছে । যাক বলেছেন ইতিবাচক ভাবে তুলে ধরেছি । শান্তি লাগছে । আমি মূলত এটাই চেয়েছি । সবাই যদি বিষয়টা ইতিবাচক হিসাবে দেখে তাহলেই সার্থকতা থাকবে আমার । আমার ব্লগে প্রথমবার আসার জন্য স্বাগতম ও ফুলেল শুভেচ্ছা নিন । :)



২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৩

রাকু হাসান বলেছেন:

৪৮| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩০

নীল আকাশ বলেছেন: রাকু ভাই, অনেক পরে এলাম, কিযে লজ্জা লাগছে তার উপর আবার মন্তব্য নিয়ে পোষ্ট! লজ্জায় মরি মরি অবস্থা..........
আমার লেখায় আপনি অনেক গুলি মন্তব্য করে এসেছেন, সেগুলি আগে দিয়ে এসেছি। এবার আপনার পোষ্ট!
সবাই অনেক কথা লিখেছে......তবে আমি যা বিশ্বাষ করি সেটাই নীচে তুলে দিলাম:

১। আমার পাঠকের প্রত্যেক টা মন্তব্যের উত্তর দেয়া আমার কর্তব্য। কত কষ্ট করে তারা আমার পোষ্ট এ এসেছেন, না আসলেও তো পারতেন, তখন কি করতাম? আমি যদি তাদের সম্মান না দেই তারা কেন আমাকে দিবে??????

২। আমার লেখার মূল্যায়ন একমাত্র আমার পাঠক রাই করতে পারবে। তাদের চোখেই আমার লেখাটা কেমন হয়েছে সেটা বুঝতে পারবো। আমি সব সময় তাদের কে আমার লেখার মূল্যায়ন করতে বলি। তারা যাই বলুক, সেটা সম্মানের চোখে দেখি। পাঠক সমালোচনা করতেই পারে। আমি যদি সম্মান না দেই তারা কেন আমাকে দিবে??????

৩। প্রতিউত্তর দেবার ক্ষেত্রে ক্রমানুসারে সব ক্ষেত্রে দেয়া সম্ভব হয় না। আর মন্তব্যের জন্য বলবো, সামুতে শত শত পোস্ট আসে সেখান থেকে ভালো পোস্টগুলোতে মন্তব্য করা যেতে পারে। আর দীর্ঘদিনের পরিচয়ের কারণে কিছু সহ-ব্লগারের মধ্যে একটি সুসম্পর্ক গড়ে উঠেছে তাই তারা নিয়মিত মন্তব্য করে থাকে। তবে যিনি আমার পোষ্টে নিয়মিত এসে আমাকে অনুপ্ররনা দিয়ে যান তাকে আর যিনি প্রথম এসেছেন তাকে কি একভাবে মন্তব্য করা যায়? আপনার সাথে আমার যে সম্পর্ক তাতে কি আমি এখানে এক লাইন লিখে ভাগতে পারবো? সেটা কি সম্ভব? আমি বলি প্রত্যকের নিজের বলয় তৈরি করে নেয়া উচিত তাদের কে নিয়ে যারা নিয়মিত এসে অনুপ্ররনা দিয়ে যান? তারাই তো আমার লেখার প্রান!

৪। আমি অবশ্য অবশ্যি আমার লেখার প্রত্যেক টা কমেন্টও/মন্তব্যের জবাব দেই। আমার প্রিয় ব্লগারদের মন্তব্যের জন্য দরকার পরলে সময় নিয়ে দেই কিন্তু কখনো ফেলে রাখি না। ;) প্রমিজ।

৫। কেউ কেউ আছেন, একটার পর একটা পোস্ট দিয়ে যাচ্ছেন, সবার কমেন্টও আছে তাতে, কিন্তু লেখক লা-পাত্তা। প্রথম পাতায় তার একাধিক পোস্ট ঝুলছে। তাহারা একদিকে কমেন্টের জবাব না দিয়ে বিরাগভাজন হচ্ছেন, অন্যদিকে প্রথম পাতায় একের বেশি পোস্ট পাবলিশ করে অন্যদের জন্য বিরক্তি উৎপাদন করছেন।তাদের সেন্স অবশ্যি তৈরী করতে হবে, এটা ফেসবুক না।

৬। নতুন ব্লগার দের জন্য আমি সব সময় দরজা খুলে রাখি, তাদের ঘরে যেয়ে একবার দুই বার মন্তব্য করে আসি। বার বার কি সেটা সম্ভব যদি তারা রেসপনস না করে?

খুব ভালো থাকবেন, সব সময়। আর আপনার সাথে নতুন কথা তো হবেই। আজ সেই পর্যন্ত।

শুভ কামনা রইল।





২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৮

রাকু হাসান বলেছেন: নীল ভাই :) যে বড় মন্তব্য করেছেন । :|| দাঁড়ান চা খেয়ে নিই । লিখছি । :) চা খাবেন ? :)

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

রাকু হাসান বলেছেন: হাহাহা যাই হোক লজ্জায় না মরে লিখেই ফেলছেন :) । আপনি যে কথাগুলো বলেছেন যৌক্তিক । পয়েন্ট বাই পয়েন্ট বলেছেন । যা সত্যিই খুব গুরুত্বপূর্ণ ।
১-আমার পাঠকের প্রত্যেক টা মন্তব্যের উত্তর দেয়া আমার কর্তব্য। কত কষ্ট করে তারা আমার পোষ্ট এ এসেছেন, না আসলেও তো পারতেন, তখন কি করতাম? আমি যদি তাদের সম্মান না দেই তারা কেন আমাকে দিবে??????----এ প্রসঙ্গে বলবো সম্মান দাও সম্মান পাও । যা অপনার কথার ই ভিন্নভাবে বলা । সুন্দর মতামত ।
২-আমার লেখার মূল্যায়ন একমাত্র আমার পাঠক রাই করতে পারবে। তাদের চোখেই আমার লেখাটা কেমন হয়েছে সেটা বুঝতে পারবো। আমি সব সময় তাদের কে আমার লেখার মূল্যায়ন করতে বলি। তারা যাই বলুক, সেটা সম্মানের চোখে দেখি। পাঠক সমালোচনা করতেই পারে। আমি যদি সম্মান না দেই তারা কেন আমাকে দিবে?????---খুউবববব গঠনমূলক বলেছেন । --লেখার প্রাণ পাঠক । তাঁদের যে কোনো মতামত শ্রদ্ধার সাথে দেখা উচিত ।
৩- প্রতিউত্তর দেবার ক্ষেত্রে ক্রমানুসারে সব ক্ষেত্রে দেয়া সম্ভব হয় না---এখানে একমত । পরিস্থিতি বিবেচণায় ভিন্ন কথা । যেমন কাল্পনিক ভালোবাসা ভাইয়ের কথাই আবার বলবো । উনার সময় কম ,সবার উত্তর দেওয়া সম্ভব নয় । আমরা মাইন্ড ও করি না । এমন আরও কিছু বিষয়ে ভিন্ন কথা । যা পোস্টে বলেছি । তবে আমি ব্যক্তিগত ভাবে চেষ্টা করি ক্রমানুসারে দিতে । সেটার বিশেষ কোনো কারণ নেই ,আমি এটাতে স্বাচ্ছন্দ্যবোধ করি ।
বাকি কথাগুলোও খুব সুন্দর বলেছেন । আপনার জায়গায় আপনি ঠিক । কথাগুলো ফেলে দেবার মত না । আপনি অনেক দিন আছেন আরও ভাল বুঝবেন । আমি আবার একটু ভিন্নভাবে দেখি । প্রতি উত্তর দেওয়ার সময় যারা আমার একান্ত কাছের জন তাঁদের প্রতি উত্তরে প্রাকৃতিক ভাবে একটি ভালো প্রতি উত্তর এসে যাই । চেষ্টা করি সেখানে তাঁদের মন মত একটি প্রতি উত্তর করতে । যেমন আপনার জন্য করছি :) । হ্যাঁ নিজের বলয়ের কথাটি ভালো ,অবশ্যই তাঁরাই গুরুত্বপূর্ণ পাঠক । এতে করে কিন্তু কিছু নেতিবাচক প্রভাবও পড়বে । মন্তব্যগুলো পড়লে ঠিক ধরতে পারবেন । যা প্রমাণিত । এক্ষেত্রে আপনার সাথে শ্রদ্ধার সাথে একটু দ্বিমত মানে আমি একটু ভিন্নভাবে দেখার চেষ্টা করি । এক কথায় ক্রমানুসারে উত্তর করলাম ,নিকট জনদের প্রতি উত্তরে মন ভরিয়ে দিলাম । । এতে করে কেউ বৈষম্য ভাবলো না ,কারও খারাপ লাগা তৈরী হলো না । তাঁরা নিশ্চয় আবার এসে সুন্দর মতামত রেখে যাবে । আমার কিছু শুভার্থীও পড়ে খুব সুন্দর মতামত জানাই,আমি ক্রমানুসারেই উত্তর দেই ,বিপরীতে তাঁরাও তাঁদের পোস্টে সেভাবেই দেয় । আমার খারাপ লাগে না ,একদম । আশাকরি তাঁদের লাগে না ,আমার পোস্টে । অনেক টা স্বাভাবিক প্রক্রিয়া মনে হয় । তবে অবশ্যই বিশেষ সময়ে ,অতি জরুরি মুহূর্তে ভিন্ন কথা । এটা আমার মতামত । তাই আপনার মতামত ভুল এমনটা কিন্তু বলছি না । :) । আপনার বক্তব্যের যথেষ্ট লজিক আছে । আসলে সবার যুক্তি এক হবে না । সেটাই স্বাভাবিক ।

৪- আমি অবশ্য অবশ্যি আমার লেখার প্রত্যেক টা কমেন্টও/মন্তব্যের জবাব দেই। আমার প্রিয় ব্লগারদের মন্তব্যের জন্য দরকার পরলে সময় নিয়ে দেই কিন্তু কখনো ফেলে রাখি না। ----এটা খুব পজেটিভ ভাই :) । সবার এমনটা করা উচিত । আমিও চেষ্টা করি । মাঝে মাঝে টর্ণেডো গতিতে প্রতি উত্তর হয় ব্লগে থাকলে ;) । লিখতে যত দেরি আর কি ।
৫-এই পয়েন্টটা এক করুণ বাস্তবতার কথা । আমার প্রিয় কিছু কবি,লেখক আছেন যারা ইচ্ছা করলেই বারবার পোস্ট দিতে পারেন । অথচ তাঁরা অনেক চেষ্টা করেন মন্তব্য রাখতে এবং সুন্দর প্রতি উত্তর করতে । এমনটা যারা করেন তাঁদের কে ব্লগের লেখক বা কবিই মনে হয় । পাঠক হতে পারিনি । তবে সবাই সমান না । এখানেও উত্তর টা আপনিই দিয়ে দিয়েছেন ,আমি কি কমু B-)
৬-তুন ব্লগার দের জন্য আমি সব সময় দরজা খুলে রাখি, তাদের ঘরে যেয়ে একবার দুই বার মন্তব্য করে আসি। বার বার কি সেটা সম্ভব যদি তারা রেসপনস না করে? ---আরেহ না ,বারবার সম্ভব কিভাবে যদি না সে ইতিবাচক ও আন্তরিকতা না থাকে । আমি সব সময় নতুনদের ব্লগে যাওয়ার চেষ্টা করি । তবে একজনের কথা মনে পড়লে খারাপ লাগে । তখন এত আন্তরিকতা দেখানোর ইচ্ছাটা মরে যাই । আমি খুব সুন্দর করে আন্তরিকতার সহিত ,তাঁকে শুভেচ্ছা জানাই ,প্রয়োজনীয় লিংক দিই ,কিছু ভালো কথাও বলি । কিন্তু একদিন দেখলাম সে আামার প্রতি উত্তর দেইনি । অথচ বাকি ,উপরে নিচের ব্লগারদের ঠিকই দিয়েছেন । কেন বা কি কারণে এমন করলো জিজ্ঞাসা করিনি । অপমান হলাম আর কি । তাঁর সাথে অামার কোনো পরিচিতি ও ছিলো না ,এমন না কোনো কিছু নিয়ে কথা হয়েছে ।ঝগড়া । যাক সে কথা ।

আপনার প্রতি উত্তর দেখে খুব ভালো লাগছে । দেখে এসেছি । নোটিফিকেশনের জন্য সমস্যায় আছি । আপনি সিরিজটা লিখুন । ইনশাআল্লাহ্ পড়ার চেষ্টা তো থাকবেই । দোয়া রাখছি আপনার জন্য ।সব সময় হাসিখুশি ভাল থাকুন সবাইকে নিয়ে । ভালোবাসা নিবেন ।

৪৯| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

নীল আকাশ বলেছেন: অসুবিধা নেই আমিও চা খাচ্ছি।
চায়ের অনুরোধের জন্য ধন্যবাদ।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

রাকু হাসান বলেছেন: হুম কোনো অসুবিধা নেই :) । আবারও আসার জন্য অনেক শুভেচ্ছা দিলাম :) । মন্তব্য করলাম । :)

৫০| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:০৩

চাঙ্কু বলেছেন: আমি দেখি লেইট লতিফ হয়ে গেলাম!!
প্রতিউত্তর দেবার ক্ষেত্রে ক্রমানুসারে দেওয়ার চেষ্টা করি তবে সবাই এইটা করে না কারন অনেক সময় অনেকে মনে করে একজনের চেয়ে অন্যজনের মন্তব্য গুরুত্বপূর্ন। তবে ব্যাক্তিগতভাবে মনে করি কেউ আমার কোন পোষ্টে কমেন্ট করলে উত্তর দেওয়াটা আমার কর্তব্য।

২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:৫৩

রাকু হাসান বলেছেন:

মে বি জেটার ব্যস্ততা লেইট লতিফ বানিয়ে দিছে :P । হুম সেটাই তো । যখন এ রকম তুলনা আনা হয় তখন একটা বৈষম্য তৈরী হয় না ! হ্যাঁ আমিও মনে করি আমার জন্য অত্যন্ত পালনীয় কর্তব্য । এমনটা সবারই ভাবা উচিত ।
আচ্ছা জেটা আছেন কিরাম কন ? :)

৫১| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২০

মেহেদী হাসান হাসিব বলেছেন: ভাই আমি নতুন। আমি এতকিছু জানি না। তবে কিছু কথা বলতে চাই, পাঠকরাই লেখক বানায়, ব্লগার বানায়। পাঠকরাই মন্তব্যকারী, পাঠকরাই সমালোচক। তবে মন্তব্য ব্লগারের জন্য যেমন অনুপ্রেরণা তেমন এর প্রতিত্তোর পাঠকের জন্য অনুপ্রেরণা।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৮

রাকু হাসান বলেছেন: হাসিব ভাই,
আপনি নতুন হতে পারেন কিন্তু মননে অনেক পরিপক্ষ । যা আপনার এই মন্তব্যে স্পষ্ট ।
পাঠকরাই মন্তব্যকারী, পাঠকরাই সমালোচক। তবে মন্তব্য ব্লগারের জন্য যেমন অনুপ্রেরণা তেমন এর প্রতিত্তোর পাঠকের জন্য অনুপ্রেরণা।---যথার্থ বলেছেন । ভাল লাগলো আপনার মন্তব্য । পড়ার জন্য ও মতামত রাখার জন্য আন্তরিক ধন্যবাদ । শুভেচ্ছা ও শুভরাত্রি ।

৫২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:০২

শামছুল ইসলাম বলেছেন: রাকু হাসান ভাই, মানুষ বাঁচে তাঁর কর্মে । আর সামুতে আমরা যারা ব্লগার আছি, তাঁরা একই সাথে লেখক ও পাঠক । একজন লেখক ও পাঠকের মানসিক অবস্থা তাই আমাদের ভালো ভাবে বুঝতে পারার কথা । কিন্তু আমরা প্রায়শ:ই নিজেরটা বুঝি ভালো, অন্যেরটা বুঝি না, বুঝতে চাই না ।

সবাইকে সমান মর্যাদার চোখে দেখে পোস্টের মন্তব্য-প্রতিমন্তব্য চালাচালি হওয়াই কাম্য ।

সচেতনামূলক পোস্টটা খুব ভালো লেগেছে ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৩

রাকু হাসান বলেছেন: মানুষ বাঁচে তাঁর কর্মে । আর সামুতে আমরা যারা ব্লগার আছি, তাঁরা একই সাথে লেখক ও পাঠক । একজন লেখক ও পাঠকের মানসিক অবস্থা তাই আমাদের ভালো ভাবে বুঝতে পারার কথা । কিন্তু আমরা প্রায়শ:ই নিজেরটা বুঝি ভালো, অন্যেরটা বুঝি না, বুঝতে চাই না ।
সবাইকে সমান মর্যাদার চোখে দেখে পোস্টের মন্তব্য-প্রতিমন্তব্য চালাচালি হওয়াই কাম্য ।
-----এই সুন্দর মন্তব্যটি আমার এই পোস্টের মূল বক্তব্য । আপনার মন্তব্যে সেই কথা বলে । একজন ব্লগার হয়ে এই সব আচরণ আমাকে ব্যয়িত করে । মানুষ কর্মে বাঁচে সুন্দর বলেছেন । যার প্রমাণ রাজামশাই । তার উনার উদাহারণটা আনলাম । কেননা ভয়ে কেউ যদি একটা বুঝতে গিয়ে আরেকটা বিষয় টেনে আনে । পরিশেষে আমার বক্তব্যও আপনার মত সবাইকে সমান মর্যাদার চোখে দেখে পোস্টের মন্তব্য-প্রতিমন্তব্য চালাচালি হওয়াই কাম্য-----একটি সুস্থ ব্লগীয় পরিবেশ আমরা সবাই মিলেই দিতে পারি ।
পোস্ট ভালো লেগেছে জেনে খুশি হলাম । মন্তব্য ও পাঠে শুভেচ্ছা নিন আমার । ভালো থাকবেন ।

৫৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪৬

অন্তরন্তর বলেছেন: ভাল লিখেছেন। আমি লিখি না তাই প্রতিউত্তরের ঝামেলা নাই তাই বেঁচে গেলাম এযাত্রায় কি বলেন? আর কারও লিখায় মন্তব্য করা হয়না কয়েকটি কারনে। অলসতা, ক্যাচাল পোস্ট, রাজনৈতিক পোস্ট( দুই দলের প্রতি প্রচণ্ড ঘৃণা যা দলকানাদের উপরও তাই), অশ্লীল ব্লগার, আতেল ব্লগার। এখনও অনেক ভাল ব্লগার আছেন যারা ব্লগটাকে প্রানবন্ত করে রেখেছেন। আপনার পোস্টের মাধ্যমে তাদের প্রতি কৃতজ্ঞতা জানালাম। শুভ কামনা নিরন্তর।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৮

রাকু হাসান বলেছেন: আপনি একজন নিরেট পাঠক । ভালো পোস্ট পড়েন ,সেই সাথে সুন্দর মন্তব্য রেখে যান । হ্যাঁ আপনার এই ঝামেলা অনেকটা নেই । তবেেএকটু আছেও বলতে হয় । যখন কোনো পোস্টে আন্তরিকতা নিয়ে মন্তব্য করলেন তখন যদি আপনাকে এড়িয়ে চলা হয় বা আপনাকে পাঠন হিসাবে প্রাপ্য সম্মানটা না দিই তাহলে ঠিকই খারাপ লাগবে । ছোট একটি মন্তব্যে ব্লগের ব্যাপারে একপি ধারণা দিয়েছেন। যা বাস্তব ।
এখনও অনেক ভাল ব্লগার আছেন যারা ব্লগটাকে প্রানবন্ত করে রেখেছেন----একমত আমি । এমন কিছু ব্লগারের জন্যই সামু শান্তিতে আছে । তাঁরা অনেক শ্রদ্ধা ভালোবাসার দাবিদার । আপনার সৌজন্যবোধ ভালো লাগলো । ভালোবাসা নিবেন আমার । দোয়া করি আপনি ভালো থাকুন ।

৫৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৬

মোস্তফা সোহেল বলেছেন: রাজা মশাইয়ের জন্য খারাপ লাগছে।তবে এটাই সত্য একদিন সবাইকে চলে যেতে হবে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৫

রাকু হাসান বলেছেন: সেটাই সোহেল ভাইয়া । এই আপনি কমেন্ট করলেন ,আমি উত্তর দিচ্ছি । থাকবো না একদিন । জীবন 8-| । পড়ার জন্য ধন্যবাদ ও শুভেচ্ছা ভাই! ভালো থাকুন । :)

৫৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:০২

নজসু বলেছেন: কমেন্টের সূত্র ধরে আপনার ব্লগে আসা। আমি নতুন ব্লগার। আপনাদের সবার সঙ্গে এখনও পরিচয় হয়নি। আপনি খুব খুব সুন্দর একটি বিষয় উপস্থাপন করেছেন। অনেকে সুন্দর সুন্দর আলোচনা করেছেন।

আমি আপনার এই পোষ্টে না এলে খুব বড় একটা ক্ষতি করে ফেলতাম। প্রসঙ্গটা রাজামশাই। আমি ব্লগে নতুন মেম্বর হলেও রাজামশাইয়ের সাথে অনলাইনে পরিচয় ছিল। উনার ছবি বিশেষ করে ফুলের মন কেড়ে নিত। অনেক দিন ধরে তাঁর খোঁজ না পেয়ে অস্থির হয়েছিলাম। আজ এতদিন পর জানতে পারলাম তিনি আর আমাদের মাঝে নেই। অনেক্ষণ স্তম্ভিত হয়ে ছিলাম। ওপারে উনি ফুলে ফুলে সজ্জিত বাগানে থাকুন এই প্রার্থণা করি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪১

রাকু হাসান বলেছেন:

নজসু ভাই,আমার ব্লগে প্রথম আসার জন্য ফুলেল শুভেচ্ছা নিন । স্বাগতম আমার ব্লগে ।

প্রথমে কৃতজ্ঞতা প্রকশ করছি এত সুন্দর একটি কমেন্ট রেখে যাবার জন্য । একটি বিষয় জেনে ভালো লাগছে রাজামশাইয়ের সাথে আপনার অন্য লাইনে পরিচিয় ছিলো যদি কোনো মুহূর্ত থাকে ,বা উনার ব্যক্তিগত তথ্য অবশ্যই জানাবেন ,,সেই অনুরোধ রাখবো । এসেছেন ভালো লাগছে । এতটুক যদি কাজে লাগে আপনার আমি ধন্য হবো । আপনার মুহূর্তটা সত্যিই স্তম্ভিত হওয়ার মতই । অাপনার মত করই বলবো ‘‘ ওপারে উনি ফুলে ফুলে সজ্জিত বাগানে থাকুন এই প্রার্থণা করি-------আমারও সেই প্রার্থনা থাকলো উনার প্রতি ।
মন্তব্য রেখে যাবার জন্য অনেক বেশি ধন্যবাদ । কথা হবে ,দেখা হবে ব্লগের পাতায় :) । শুভকামনা রইলো ভাই !

৫৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৩০

অন্তরন্তর বলেছেন: রাজামশাই এর কথা আপনি স্মরন করেছেন তাই ধন্যবাদ। উনার পোস্টে কেউ মন্তব্য করলে বলত "এই নে স্বর্ণমুদ্রা"। প্রতিউত্তরে অনেকগুলো স্বর্ণের মুদ্রা উপহার দিত। খুব খুব মিস করি উনাকে। ফুলের রাজাকে আল্লাহপাক জান্নাতবাসী করুক।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৮

রাকু হাসান বলেছেন: এই নে স্বর্ণমুদ্রা---বাহ আপনিও বললেন এ কথা ! তাহলে আপনি সে সময়টাতে ছিলেন । আমীন আমীন । আল্লাহ্ উনাকে জান্নাতবাসী করুক । বেঁচে থাকবে আমাদের মাঝে । আবারও মন্তব্য রেখে যাবার জন্য অশেষ ধন্যবাদও কৃতজ্ঞতা ভাই । সবাই কে নিয়ে শান্তিতে থাকুন । সেই দোয়া ।

৫৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

আরোগ্য বলেছেন: রাকু ভাই আপনার সাথে আমি পুরোপুরি একমত। নাম উল্লেখ করতে চাইনা এমন লোকও আছে যারা প্রতি উত্তর দেন না। আবার এমনও আছে যারা নিয়মিত উত্তর দেন কিন্তু নতুন বলে লেখা পড়তে আসে না। হয়তো প্রথম পাতায় আসে না তাই। কিন্তু পুরাতনরা যদি উৎসাহ না দেয় তাহলে নতুনরা উদ্দীপনা পাবে কিভাবে? রাকু ভাই আপনি আমার ব্লগ দেখেছেন, আপনার মন্তব্যগুলো পড়ে ভীষণভাবে অনুপ্রাণিত হয়েছি সেজন্য মন থেকে কৃতজ্ঞতা প্রকাশ করছি। ভাল কিছু বিষয় আছে লেখার জন্য কিন্তু প্রথম পাতায় আসিনি বলে লিখার আগ্রহ হচ্ছে না। ভাই কিছু উপদেশ দিন যাতে প্রথম পাতায় আসতে পারি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০৪

রাকু হাসান বলেছেন:


আরোগ্য ভাই!স্বাগতম আমার ব্লগে ।

আমার সাথে একমত হওয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করছি । নতুনের আক্ষেপটা বুঝতে চেষ্টা করি । আমিও নতুন ই ছিলাম । সময়ের বিচারে আমি ব্লগে আপনাদের থেকে একটু পুরাতন । হ্যাঁ এই বিষয়টা কষ্টের । আপনি আমার পোস্ট পড়ছেন তাতেই তো আমি কৃতজ্ঞ থাকার কথা । এরপর মন্তব্য তখন তো আরও বেশি আন্তরিকতা প্রকাশ করার কথা । সেটা খুব কষ্টের । আমি নতুনদের পোস্ট সব সময় পড়ার চেষ্টা করি । নতুন কোনো পোস্ট আপনাদের অনেক সময় দেখা হয় না । তবে ব্লগে যদি থাকে নতুনরা সময় থাকলে পড়ার চেষ্টা করি । ভাই ! নতুনরাই তো সামুর আগামির নায়ক । আজ পুরাতনের দায়িত্ব পালন করলে আপনিও সেই দায়িত্ব পালন করবেন । এভাবেই নতুন-পুরাতনের দূরত্ব কমবে । আমি যে দিন থেকে সেফ হলাম সে দিন থেকেই শপথ নিয়েছিলাম নতুন-পুরাতনের দূরত্ব কমাতে কাজ করবো । সেই চেষ্টা আমি যেন করে যেতে পারি যত দিন ব্লগে থাকি । আপনি আমার সেই স্বপ্নে যোগ দিবেন কি ! নতুন লেখা পড়ে মতামত জানাবেন তো ! আসুন না আমরা এক সাথে দায়িত্ব পালন করি । আজ আপনার লেখা প্রথম পাতায় যাচ্ছে না । এমন না যে যাবে না । আজ আর কাল আপনিও পুরাতনের তকমা নিয়ে নিবেন । তখন তো আমাদের বলবেন না ভাই আমার লেখা টা পড়ুন । অপেক্ষা করারও প্রয়োজন হবে না । কেননা সবাই তখন দেখতে পারবে । এই কয়টা দিন না হয় একটু পড়ে পাশে থাকলাম । এটা তো ভালো লাগাময় কাজ । নতুন সবার প্রতি আমার আহবান থাকবে তারা যখন সেফ হবে তখনও যে নতুনদের প্রতি দায়িত্বটা পালন করে । অনেক কথা বলে ফেললাম । এখন কাজের কথা বলি ।

প্রথম পাতার আসার ব্যাপারে কিছু বলতে বলায় । আপনার ব্লগটি আামি আবার দেখলাম । কোথায় কি কমেন্ট করেছেন তাও চোখ বুলালাম । আমার কাছে সব কিছু ঠিক মনে হয়েছে । মন্তব্য ঠিক আছে । তবে কি জানেন ভাই ,,আপনার মন্তব্য ও প্রতি মন্তব্য বড় হাতিয়ার । এতে পরিচিতি পাবে ,আপনি কেমন সে বিষয়ে ব্লগাররা ধারাণা পাবে । এ থেকেই নির্ভর হবে সমীহ আদায় । আচ্ছা কোনো ভালো পাঠক কে আপনি চান না যে আপনার ব্লগের লেখা পড়ুক ? অবশ্যই খুব করে চাইবেন । তাই ভালো পাঠক হলে দেখবেন আপনার মন্তব্যের জন্য অপেক্ষা করবে লেখক । আপনার ব্লগে এসে ঠিকই লেখা পড়ে যাবে । এখন পর্যন্ত আপনাকে আমার একজন ভালো পাঠক ই মনে হয়েছে । চাইবো সেটা দিনদিন উন্নতি হোক । একটি কমেন্টের মাধ্যমে লেখকের মন ভরে দিতে পারেন । আপনার পোস্টগুলো মান সম্মত । আপনি ভালো বিষয় আছে বলেছেন । আমার মতামত হলো যে কয়টা টপিক আছে ভালো টপিকের সেগুলো থেকে অনন্ত কয়েকটি টপিকে লিখে দিন আমরা পড়ি । কোনো হেলা করা যাবে না । চেষ্টা করতে হবে আপনার সেরা লেখাটা লিখলেন । যাতে করে পাঠক প্রিয়তা পাই। সেই সাথে কমেন্টে নিজের জাত চেনালেন । তারপর বলবো প্রথম পাতার জন্য আবেদন করতে । কেননা মডুরা যেন আপনার ব্লগে এসে বেশ তৃপ্তি নিয়ে নিকটা কে সেফ করে দেয় । যখন সেই বিশ্বাস হবে তখনই যেন আবেদন করা হয় । পোস্টে ভিন্নতা আনা জরুরি । ইতিমধ্যে এনেছেন ও । কমেন্টও দেখবে । কেমন বিচরণ করলেন ব্লগে । সব মিলিয়ে আপনার প্রতি আমার েএকটি কথাই সব কিছু ঠিক আছে । এখন যা দরকার আপনার ধৈর্য ধরে কয়েকটা পোস্ট করা এবং গঠনমূলক মন্তব্য রাখা । সময়ের অপেক্ষা মাত্র । আপনি খুব তাড়াতাড়ি সেফ হবেন বলে আশাবাদী আমি । আবারও বলি কোনো ভাবেই হতাশ হওয়া চলবে না ভাই! :)
যে কোনো বিষয়ে পরামর্শ এর জন্য অভয় দিচ্ছি । পাশে পাবেন আশা করি । আপনার পড়ের পোস্টের অপেক্ষায় আছি ।

অনেক ভালো থাকুন ও শুভকামনা আছে ,থাকবে ।

৫৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:১৪

আরোগ্য বলেছেন: রাকু ভাই আপনাকে সালাম ও অসংখ্য ধন্যবাদ। দোয়া করি সবসময় ভালো থাকুন। আর আমাদের পাশে থাকুন।আপনার চির মঙ্গল কামনা করছি।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:১৭

রাকু হাসান বলেছেন: আমি শুধু কৃতজ্ঞতা প্রকাশ করবো আর দোয়া রাখছি । আপনিও অনেক বেশি ভালো থাকুন । আপনার লেখার মুগ্ধতা ছড়িয়ে পড়ুক সবার মাঝে । আরেকটি কথা বলতে ভুলে গিয়েছিলাম । ভালো বিষয় নিয়ে এখন পোস্ট করলে প্রথম পাতার পথে এগিয়ে যাবেন । তারপর না হয় আবার পোস্টগুলো রি-পোস্ট করলেন । সমস্যা নেই । অনেকে করে । আমিও করবো ।
ভালো থাকুন । আমাদের সাথে থাকুন । শুভকামনা ভাই । শুভেচ্ছা আবারও মন্তব্য রেখে যাবার জন্য ।

৫৯| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২২

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন, অভিনন্দন!
মন্তব্য প্রতিমন্তব্য নিয়ে আপনার যেসব ভাবনার কথা এখানে শেয়ার করলেন, আমি নিশ্চিত যে সেসব ভাবনা অন্যান্য ব্লগারদের মনেও উদিত হয়। এসব ভাবনা থেকে ব্লগিং এর প্রতি আপনার একাগ্রতা ও নিষ্ঠার পরিচয় পাওয়া যায়।
প্রতিমন্তব্য করার সময় সিরিয়াল ব্রেক করার দোষে এক সময় আমিও দুষ্ট ছিলাম। কয়েকজন সহব্লগার এ ব্যাপারে আমার দৃষ্টি আকর্ষণ করে শুধরে দিয়েছিলেন। আমার প্রিয় ব্লগারদের মধ্যে কেউ কেউ বিরক্তিও প্রকাশ করেছিলেন। এখনো যে মাঝে মাঝে সেটা করিনা, তা নয়। তবে সেটা করে থাকলে এখন কারণটাও উল্লেখ করে থাকি।
পোস্টে ভাল লাগা + +

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪২

রাকু হাসান বলেছেন: শ্রদ্ধেয় খায়রুল স্যার ,
আপনার মত ব্লগারদের কাছে প্রশংসা আমাকে অনুপ্রেরণা দেয় । আপনার অভিনন্দন আমি সাদরে গ্রহণ করলাম ।
আমি নিশ্চিত যে সেসব ভাবনা অন্যান্য ব্লগারদের মনেও উদিত হয়। এসব ভাবনা থেকে ব্লগিং এর প্রতি আপনার একাগ্রতা ও নিষ্ঠার পরিচয় পাওয়া যায়।
আমার ভাবনার সাথে গুণী ব্লগারদের মিল দেখে লেখাটি সার্থক মনে হচ্ছে । এমন একটা বিষয় নেয় আরও আগে কেন লিখলাম না । সেটাই ভাবছি । আমার নিষ্ঠা ও একাগ্রতার কথা বলে আমাকে অনুপ্রেরণা দিলেন । ভালো লাগছে জেনে আপনি পাঠকের প্রতি দৃষ্টি দিয়ে নিজেকে সেই ভাবে তৈরী করেছেন । সেই জন্য সালাম জানাই । অন্যের মতামতের প্রতি শ্রদ্ধাশীল হওয়াও তো বড় একটি গুন যা আপনার মধ্যে আছে । সব সময় সমান না । ব্যস্ততা কোনো কারণে এটা হওয়া অস্বাভাবিক কিছু না । আপনি কারণ উল্লেখ করে দেন যখন কদাচিৎ এমন হয় । সেটাই খুব পজিটিভ । আমার মনে হয় কারণটা উল্লেখ থাকলে কোনো ব্লগার মাইন্ড করবে না । পোস্টে + ও ভালোলাগার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি । এই ভালোলাগগুলোই তো আমার মূলধন । এগুলোকে পুঁজি করেই আমার পথ চলা । আরেকটি বিষয় কমেন্টের খুব ভালো লাগলো । আপনি দ্বিধাহীনভাবে স্বীকার করলেন আপনার কথা । যা না করলেও পারতেন । এটাই একজন আদর্শ ব্লগারের েবৈশিষ্ঠ্য হওয়া উচিত । পরের মন্তব্যে আসি । :)

৬০| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:৫৯

খায়রুল আহসান বলেছেন: যেমন চমৎকার পোস্ট, তেমন বেশ কিছু চমৎকার মন্তব্য/প্রতিমন্তব্যও পাওয়া গেছে এখানে।
এই লেখাটাকে নির্বাচিত পাতায় দেখে খুশী হয়েছি এবং প্রথম এ সাজেশনটা দেবার জন্য (৩ নং মন্তব্য) সৈয়দ ইসলামকে ধন্যবাদ।
প্রতিউত্তর দেবার ক্ষেত্রে অবশ্যই ক্রমানুসারে দেয়া উচিত। তবে কেউ জরুরী কিছু তথ্য জানতে চাইলে মাঝে মাঝে ব্যতিক্রম করা যেতে পারে - সুমন কর এর এ বক্তব্যের সাথে (১০ নং মন্তব্য) আমি সম্পূর্ণ একমত, এবং কোন কারণে তেমনটা করে থাকলে ব্লগারগণের মাইন্ড করা উচিত নয়।
এমনও হয়েছে আমার মন্তব্য বাদে সকল মন্তব্যর প্রতিমন্তব্য করা হয়েছে, অথচ আমি মন্তব্যতে ভালো কথা বলেছিলাম। এতে নিজেকে খুব অপমানিত মনে হয়। - করুণাধারা এর এ মন্তব্যটা (১১ নং) খুব দুঃখ পেলাম, এবং মনে হলো আমি নিজেই কিছুটা অপমানিত বোধ করলাম। উনি একজন মনযোগী, বিদুষী পাঠিকা এবং সব সময় সুবিবেচনাপ্রসূত মন্তব্য করে থাকেন।
কাছের-মানুষও চমৎকার মন্তব্য করেছেন (১২ নং), তার সাথে আমি একমত। প্রয়াত ব্লগার রাজামশাই এর শেষ মন্তব্যটার স্ক্রীনশট এখানে তুলে ধরার জন্য সাদা মনের মানুষ কে আন্তরিক ধন্যবাদ (১৬ নং)।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৪

রাকু হাসান বলেছেন:

আমি পোস্ট নিয়ে ভয়ে ছিলাম । বিষয়টা বির্তকীত হয়ে যাবার সম্ভবনা দেখছিলাম । ব্যক্তিগত কোনো বির্তকীথ ইস্যুতে জড়িয়ে যেতে স্বাভাবিকভাবে চাই না । তবু মনে হচ্ছিলো এ বিষয়টা নিয়ে লেখা উচিত । হ্যাঁ মন্তব্যগুলো খুব খুব মূল্যবান ।অবাক হচ্ছি যেসব শাক্তিশালী ব্লগার এত বড় বড় মন্তব্য রেখে গেছেন ।এখন পর্যন্ত আমার সকল পোস্ট থেকে এই পোস্টে মন্তব্য বেশি এবং বিখ্যাত ব্লগাররা মন্তব্য রেখে গেছেন ,সেই জন্য সত্যিই আমি আপ্লুত । সব মিলিয়ে আমার এই পোস্টটিতে অন্য রকম ভালো লাগা । পাঠের প্রতিক্রিয়া ভাই যখন মন্তব্য রেখে গেলেন তখন মনে হচ্ছিলো একটা ইস্যু দাঁড় করিয়ে দিলাম! এর উপরের সৈয়দ ইসলাম ভাই! বলে গেলেন নির্বাচিত পাতার কথা । সেখান থেকে সাহস পেলাম না ,পোস্টটি তাহলে সরিয়ে দিব না ,থাক প্রথম পাতায় । কেননা তিনি একজন গুণী ব্লগার ও খুব ভালো একজন পাঠক । আপনি থাকে ধন্যবাদ জানিয়েছেন বিষয়টা আমাকেও প্রশান্তি দিয়েছে । শ্রদ্ধেয় সুমন কর ভাই খুব সুন্দর গঠনমূলক মন্তব্য রেখে গেছেন । আমিও উনার সাথে একতম । ব্যক্তিগত সমস্যা বা অন্য কোনো কারণে সেটা হতেই পারে ..তখন আমার মনে হয় না কোনো ব্লগার মাইন্ড করবে । যদি করেই ফেলে তাহলে বলবো তাঁর ম্যাচিউররিটির অভাব আছে । করুণাধারা আপু নিজের অভিজ্ঞতার কথা বলে গেছেন ,যা আমার মন কে আহত করেছে । একজন সহব্লগার প্রতি আপনার সহানুভূতি যে কেমন তা আবারও দেখলাম । কাছের মানুষ সাহেবও আমারও পছন্দের একজন । অতি গঠনমূলক মন্তব্য রেখে আমি উনার প্রতি আরও বিনয়ী হয়ে গেলাম । আর শেষে আমাকে কি যে অনুপ্রেরণা দিয়েছে মন্তব্যে । বলার অপেক্ষা রাখে না ,আপনি আগে সুযোগ পেলে এমনই কোনো মন্তব্য রাখতেন । সাদা মনের মানুষ অনেক দিন জানলো আমি ব্যয়িত হয়েছি শুনে । এতদিন পরও ,নিশ্চয় প্রয়াত রাজামশাইকে আগে মিস করেছে ,ভাবছে হয়তো ব্যস্ত আসতে পারছেন না ,কোনো দিন হয়ত ফিরবেন ,কথা হবে কিন্তু শুনলেন না তিনি ফিরবেন না ,বিষয়টা শক খাওয়ার মতই । |-)

৬১| ২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪২

খায়রুল আহসান বলেছেন: অনেক ক্ষেত্রে পোস্টের চাইতে মন্তব্য প্রতিমন্তব্য থেকে অনেক বেশী জানা যায়, শেখা যায়। সুন্দর মন্তব্য সবসময়েই মন আলো করে দেয়। - শিখা রহমান এর এ চমৎকার মন্তব্যটার জন্য (২৬ নং) তাকে ধন্যবাদ।
আহমেদ জী এস এর মন্তব্যের প্রতিটি কথার সাথে একমত (২৮ নং)। ৩২ নম্বরে এসে সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এমন কিছু কথা বলে গেছেন, যা ওনার আগে আর কেউ বলেন নি। এজন্য তাকে ধন্যবাদ জানাচ্ছি। অন্তরন্তর এর খোলামেলা কথা ভাল লেগেছে (৫৩ নং)।
সবশেষে, আল্লাহ রাব্বুল 'আ-লামীন এর কাছে প্রয়াত রাজমশাই, নোবেলজয়ী টিপু, ইমন জুবায়ের প্রমুখ ব্লগারের আত্মার কাগফিরাত কামনা করছি।

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৪৬

রাকু হাসান বলেছেন:


স্যার আপনি আমাকে অবাক করলেন , আপনার ধৈর্য ,ব্লগের প্রতি কি রকম ভালোবাসা ,সেই অন্যের মতামতের প্রতি ! এখানে প্রায় প্রত্যেকটি কমেন্ট বড় হয়েছে । লেখা থেকে বড় । আপনি সবগুলো পড়লেন অতি মনোযোগের সাথে । আপনার মন্তব্যে তা তুলে ধরলেন । শ্রদ্ধা আমার বেড়ে গেল আপনার প্রতি । সোনাবীজ ভাইয়ের এমন মন্তব্য আামর খুবখুব শান্তি দিয়েছে । এত সময় নিয়ে আমার ব্লগে মন্তব্য করেছেন ,আপনিও করলেন এগুলো যেন উপহার পেয়েছি । যেখানে ভালোবাসা ,অনুপ্রেরণা ,সাহস লকিয়ে আছে । আর অন্তরন্তর ভাই দারুণ এক পাঠক সেই সাথে একজন ভালো মানুষ ও বলার অপেক্ষা রাখে না । উনার মন্তব্যও খুব ভালো লাগে আমার ।
রাজমশাই, নোবেলজয়ী টিপু, ইমন জুবায়ের িএই তিন জন গুণী,জ্ঞানী ব্লগার সহ নাম জানা –অজানা সকল ব্লগারদের আল্লাহ্ তা’লা জান্নাত দান করুক । আপনার কামনা আল্লাহ্ কবুল করুক । আমীন ।
শেষে আপনার কমেন্টের ব্যাপারে কি বলবো ভাষা পাচ্ছি না । দেখলাম কিভোবে পড়তে হয় এবং মতামত জানাতে হয় । আপনি চাইলেই পোস্টের কোনো অংশ নিয়ে কথা বলে চলে যেতে পারতেন । বা এও বলতে পারতেন ‘‘কি বলবো পরে আসলাম আমার কথা বা মতামত বলে দেওয়া হয়েছে অমুক মন্তব্যের সাথে আমি একমত । হলে গেল কিন্তু তা করলেন না ,যদি তাই করতেন আমার মাইন্ড করা বা আরও কিছু আশা করার ও সুযোগ ছিলো না ,কেননা সত্যিই ইতিমধ্যে অনেক কথাই বলা হয়েছে,এখন পোস্টের আলোকে কমেন্ট ও পোস্টে আলোচিত হয় নি । এমন মন্তব্য রাখা সত্যিই যথেষ্ট কঠিন । কিন্তু আপনি ঠিক নিজে করলেন এবং বেশ কিছু ব্লগারের মন্তব্য আপনার কমেন্টে নাম উচ্চারণ একমত পোষণ করে তাঁদের মতামতের প্রতি শ্রদ্ধা জানালেন । ঠিক এই ভাবে আপনি এবং আপনারা শ্রদ্ধা অর্জন করে নেন যখন আমরা শ্রদ্ধা করতে বাধ্য । আপনাকে পেয়ে আমার ভিষণ ভালো লাগছে ।
এভাবেই থাকুন আমাদের মাঝে দীর্ঘ দিন । ভালোবাসা থাকলো । আর অবশ্যই আমার শ্রদ্ধা নিতে ভুলবেন না । :-B

৬২| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৬

নীল আকাশ বলেছেন: রাকু ভাই, কেমন আছেন? ব্যস্ত নাকি খুব? আমার ব্লগে নতুন লেখায় দেখলাম না। কি যেন নাই নাই মনে হচ্ছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৪০

রাকু হাসান বলেছেন: নীল ভাই! আমার প্রতি আপনার আন্তরিকতা মুগ্ধ করেছে । আমি গল্পটা অর্ধেক পড়লাম । পুরো পড়তে পারছি এখন একটু বের হতে হবে দেখে । পরে পড়ে মন্তব্য রাখবো :) । এখন গেলাম । তবে একটি কথা বলি নীল ভাই! ব্লগে অনেকে স্বাধীনভাবে মন্তব্য করে না । যদি মন খারাপ করে । আমি বলবো অমার ব্লগে কঠিন ভাষায় সমালোচনা করবেন । ভালো মন্দ দেখিয়ে দিবেন । আমি সেই অভয় দিচ্ছি । আমিও চেষ্টা করবো আপনার ব্লগে । কি বলেন ,ভালো হবে না । আশা করি এতে আমাদের ব্লগে সম্পর্ক ভালো থাকবেই ।
আসছি :)

৬৩| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫০

নীল আকাশ বলেছেন: রাকু ভাই, ভূলে গেছেন আমি এখানেই আগে কি বলে এসেছি?
আমার লেখার মূল্যায়ন একমাত্র আমার পাঠক রাই করতে পারবে। তাদের চোখেই আমার লেখাটা কেমন হয়েছে সেটা বুঝতে পারবো। আমি সব সময় তাদের কে আমার লেখার মূল্যায়ন করতে বলি। তারা যাই বলুক, সেটা সম্মানের চোখে দেখি। পাঠক সমালোচনা করতেই পারে। আমি যদি সম্মান না দেই তারা কেন আমাকে দিবে??????

আশা করি এতে আমাদের ব্লগে সম্পর্ক ভালো থাকবেই । - এটা একেবারেই ব্যক্তিগত সম্পর্ক। আপনি আমার খুবই পছন্দের একজন। দেখেন না আপনাকে না পেয়ে এখানে চলে এসেছি। সবাই কে কি এই আব্দার করতাম?

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৯

রাকু হাসান বলেছেন:


বাহ আবারও চমৎকার মন্তব্য করে ভালোলাগা দিলেন নীল ভাই ! আপনি যে কথা বলেছেন ,সেটা সকল লেখকের মনের কথা ।
আশা করি এতে আমাদের ব্লগে সম্পর্ক ভালো থাকবেই । - এটা একেবারেই ব্যক্তিগত সম্পর্ক। আপনি আমার খুবই পছন্দের একজন --আপনি ও তেমনই একজন ভাই । আপনি খুব ভালো একজন পাঠকও । আপনার মত পাঠক খুব দরকার হবে ।

দেখেন না আপনাকে না পেয়ে এখানে চলে এসেছি। সবাই কে কি এই আব্দার করতাম? ---অনেক খুশি হয়েছি । এই সম্মানটা যেন ধরে রাখতে পারি সেই দোয়া করবেন । এভাবেই থাকতে চাই । ভালো পাঠক লেখকের একটি বলয় থাকুক আমার যারা সমালোচনাও করবে ,পথ ও দেখিয়ে দিবে । শুভেচ্ছা নিবেন ।
মন্তব্য আগেই করে আসলাম । পবের পর্বও পড়বো । প্রথমে ১৮+ দেখে ঢুকার সাহস পাইনি ,তাই পড়তে দেরি । সরি বলছি ।
শুভসন্ধ্যা ! :)

৬৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩১

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: আমার কিছু বলার নাই ভাগ্নে। আমার আগে গুনী ব্লগারগণরা যা বলেছেন তার উপরে আমার কিছু বলার নাই। :)

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৪১

রাকু হাসান বলেছেন: মামা লেইটু :P । আছ তো ভালা! পড়ছো সেটাই অনেক ।
শুভেচ্ছা নামও ভালো থেকো সব সময় । ;)

৬৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৭

চাঙ্কু বলেছেন: এখন আর কেউ মন্তব্য-মন্তব্য খেলে না। আফসুস

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫১

রাকু হাসান বলেছেন: পুরান জিনিস আর কত ,জেডা বুঝলো দুঃখটা B-)
চঞ্চল আপুর মন্তব্যর জন্য এখনও ভালোলাগা পোস্টে । আপুনি লেট’স দৌড়

৬৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১১

চাঙ্কু বলেছেন: চঞ্চল লোক এক জায়গায় বেশীক্ষণ থাকে না। তারে খুঁজে পাইবা না। এখন আফসুস খাও :P

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৫

রাকু হাসান বলেছেন: হাহাহা চঞ্চল আপু নামটা কিন্তু দারুণ । :P । আইবো জেডা ,জেডা ঘুমাই গেলুম । আড্ডামু পরে :)

৬৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:১৯

চাঙ্কু বলেছেন: হ্যাপি ঘুম!!

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:২১

রাকু হাসান বলেছেন: গুডু নাডু জেডা :P ;)

৬৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

জুন বলেছেন: রাকু হাসানা মন্তব্য আর প্রতিমন্তব্য নিয়ে যা বলেছেন তা একশভাগ সমর্থনযোগ্য। আমি হয়তো সাংসারিক ব্যস্ততার কারনে অনেক সময়ই যেমনটা চাই তেমনটা মন্তব্য প্রতিমন্তব্য করতে পারি না। তবে আমার আন্তরিকতার অভাব থাকে না। আর সিরিয়াল ব্রেক নিয়ে যা বললেন তা কারোরই করা উচিত না যদি না যথার্থ কারন না থাকে। সচেতনমুলক লেখায় ভালোলাগা রেখে গেলাম :)

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৪০

রাকু হাসান বলেছেন: হুম সুন্দর মন্তব্য :)
আমি হয়তো সাংসারিক ব্যস্ততার কারনে অনেক সময়ই যেমনটা চাই তেমনটা মন্তব্য প্রতিমন্তব্য করতে পারি না। তবে আমার আন্তরিকতার অভাব থাকে না। সেটা তো আমার সহ সবার প্রতি মন্তব্য দেখেই কেমন । তোমাদের নিয়ে কোনো সমস্যাই নাই । আরও শিখতে পারি এইসব বিষয়ে তোমাদের কাছ থেকে ।
আর সিরিয়াল ব্রেক নিয়ে যা বললেন তা কারোরই করা উচিত না যদি না যথার্থ কারন না থাকে।--এটাই বলতে চাওয়া পোস্টে ।
সচেতনমুলক লেখায় ভালোলাগা রেখে গেলাম--আইচ্ছা :) লুপে নিলাম । অনেক অনেক শুভকামনা ভালোবাসা রইল ।

৬৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৫১

আবু মুহাম্মদ বলেছেন: ভালো লিখেছেন। আপনার লেখার থেকে কমেন্ট বেশি বড়।

০২ রা অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৮

রাকু হাসান বলেছেন: আবু মুহাম্মদ ভাই আমার ব্লগে স্বাগতম । দেরিতে প্রতি উত্তর দেওয়ার জন্য দুঃখ প্রকাশ করছি । হুম কমেন্ট স্বাভাবিক ভাবে বড় হয়ে গেছে । শুভেচ্ছা নিবেন ও ভাল থাকবেন । শুভরাত্রি ।

৭০| ০৭ ই অক্টোবর, ২০১৮ রাত ১:৫২

চঞ্চল হরিণী বলেছেন: যেইমাত্র আমি ভাবছিলাম এই পোস্টে আলাদা করে বলার মত আর কিছুই অবশিষ্ট নাই সেইমাত্র আমি দেখলাম তোর চাঙ্কু জেডা আর তোর মন্তব্য। আর কি হাত গুটায় থাকা যায় ! দেখ তোর এই পোস্ট পড়েও মন্তব্য করতে আমি হয়ে গেলাম কচ্ছপ গতির।
একটা সাইটে আমার আইডি ছিল মারমেইড। সেখানে কেউ স্লো লেখার কথা বললে বলতাম, 'মারমেইড তো, লেজ দিয়ে টাইপিং করি তাই সময় লাগে' ;) । আমি ভেবে পাই না, সিরিয়াসলি ভেবে পাই না মানুষ এত সময় কিভাবে পায়???!!! একটা লেখা তো আগে ভালোভাবে পড়তে হবে, তারপর মন্তব্য করতে হবে। একটা বড় এবং ভালো লেখা মনোযোগ দিয়ে পড়তেই আমার কত যে সময় যায় ! সংসার টংসার কিছুই নাই তবু মনে হয় সময় কত কম! কত তাড়াতাড়ি দিন চলে যায় ! আর এগুলো হলে আমি কতটুকু পড়া ও লেখার সাথে সংশ্লিষ্ট থাকতে পারবো কে জানে ! শুধু পড়া বা লেখা না, যখন কোন বিষয়ে যুক্ত হই আমার পূর্ণ মনোযোগ সেই বিষয়ে চলে যায়। আধাখিঁচরা মনোযোগ দিয়ে আমি কিছু করতে পারি না। অথচ আমার চারপাশের সবাই নানান জিনিস নিয়ে একসাথে যেভাবে দৌড়ায় ! আমার নির্মলেন্দু গুণের কবিতার কথা মনে হয়, আমি বোধহয় মানুষ নই, মানুষ হলে হাত থাকবে পা থাকবে ব্লা ব্লা। তোর পোস্ট ব্লগে মন্তব্যের বৈষম্যহীন প্রতিমন্তব্য বিষয়ে, আর আমি কতগুলো ভিন্ন বকবক করলাম। অবশ্য আমার এই বকবক থেকেও তুই অনেক কিছু বুঝে নিবি। তোর একটা দারুণ গুণ হল অকপটে নিজের মনের কথা বলে ফেলতে পারা। ব্লগে তোর উত্তরোত্তর জনপ্রিয়তা দেখে আমার ভীষণ গর্ব হচ্ছে। আবার লাভও আছে। কারণ তুই পাঠক প্রিয় হলে আমাকেও সামনেই রাখবি :P । পোস্টে যা লিখেছিস একেবারেই ঠিক লিখেছিস। মন্তব্যেও সব ভালো ভালো বক্তব্য চলে এসেছে। এখন আমি অন্য আর দুই একটা লেখা পড়তে যাই, সময় বেশি নাই, ঘুম ধরছে |-)

০৭ ই অক্টোবর, ২০১৮ রাত ২:৩৬

রাকু হাসান বলেছেন:

খাইছে যখন থেকে আসছো আমার লেখাই পড়ে যাচ্ছ ;)
আমি অন্য একটি কাজ করছিলাম । ভাবছি বোন কে দেখে যাই । আছে নাকি কোথায় কি মন্তব্য করলো । তোমার ব্লগে গিয়ে দেখি আমার ব্লগে মন্তব্য করেছে তাই ,উত্তরটা দিয়েই যাই :) ।কয়েকবার চেক করে দেখি তুমি না কোথাও কোনো মন্তব্য করোনি । তখন ভাবি এই হরিণীটা কি করে B-) ,এতক্ষণ ধরে ,আর একটি কমেন্টও করতে পারলো না =p~ । তুমি এই পোস্টও আজি পড়বা ভাবি নি । পোস্ট ছোট হলেও মন্তব্য প্রতিমন্তব্য যে বড় বড় সব পড়ছো । তুমি বলেই :-B
'মারমেইড তো, লেজ দিয়ে টাইপিং করি তাই সময় লাগে' --হহাহহাহা =p~ । যা যাই বলুক তোমার পক্ষেই বাজি ধরবো । এটাই তো খুব ভালো যা পড় খুব মনোযোগ দিয়ে ,এবং মন্তব্যও । তোমার বিশেষত্বই এ্টা । যে কোনো অংশ ধরে পড়ে মন্তব্য করে চলে যেতে পারো কিন্তু করো না ।পোস্ট পড়ে মন্তব্য করে চলে যেতে পারো তাও করো না মন্তব্য,প্রতি মন্তব্যও পড়তে হইবে =p~
মানুষ ;)
, আর আমি কতগুলো ভিন্ন বকবক করলাম। অবশ্য আমার এই বকবক থেকেও তুই অনেক কিছু বুঝে নিবি আবার জিগাই ;) । সবার কাছে পোস্ট নিয়েই কথা বলো । আমার কাছে না হয় বকবক করলা একটু ;) । আমি আরও বেশি করি । :#)
ব্লগে তোর উত্তরোত্তর জনপ্রিয়তা দেখে আমার ভীষণ গর্ব হচ্ছে। বলো কি তুমিও বলছো B-)
তোর একটা দারুণ গুণ হল অকপটে নিজের মনের কথা বলে ফেলতে পারা---হাছাইনি ;) । আসলে যা ভাবছি তা চেপে রাখার কি দরকার । এতে আরও সমস্যা হয় । তাই বলার চেষ্টা :-B
কারণ তুই পাঠক প্রিয় হলে আমাকেও সামনেই রাখবি :P---হাহহাহা আইচ্ছা =p~ । আমি হলে বা তুমি হলে একি কথা তো :P । একটা গোপন কথা বলি ,কেউ না এখন :P । পোস্ট দিতে ,লিখতে বুদ্ধিদীপ্ত কিছু এনেছি । যা প্রাসঙ্গিক এবং প্রকৃতিগত ভাবেই । হয়ত বুঝে গেছ এখনই । বিষয়টা বির্তকীত হওয়ার সুযোগ ছিল । লেখায় ও প্রতি মন্তব্যে সব কাটিয়ে উঠলাম । তাতে খুব ভালো লাগছে । ইহা একটু বোন দেখে নিজের ঢোল পেটালাম ;) বুঝই তো সওওওওওওওওওব B-)
তোমার জন্য কয়েকটা লেখার লিংখ সংগ্রহ করে রাখছিলাম । িএখনও আছে ,আরও করতাম কিন্তু করেনি । পরে দেখি আসতে দেরি হচ্ছে । সে সব লিংক দিলে বা প্রতিদিন সংগ্রহ করে রাখলে দেখা যা চ্ছে তোমার দুই দিন এভাবেই চলে যেত পড়তে পড়তে ,তাই আর করি নাই । তাত্তারি ঘুমাও :) । আমিও সোজা নাক ডাকুম । বাই বাই টা টা :-B

৭১| ১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

স্বপ্নীল ফিরোজ বলেছেন:


সুন্দর পোস্টে ভালো লাগা জানিয়ে গেলাম।

১৪ ই অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২২

রাকু হাসান বলেছেন:

ধন্যবাদ । আাপনার মঙ্গল কামনা করছি । শুভকামনা করছি । শুভেচ্ছা ।

৭২| ১৪ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৫

আর্কিওপটেরিক্স বলেছেন: সকল প্রয়াত ব্লগারদের জন্য শ্রদ্ধা....

আমার ব্লগে দাওয়াত রইলো...

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:২৬

রাকু হাসান বলেছেন:

দাওয়াত তো কবেই রক্ষা করেছি । ;)

৭৩| ৩১ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩০

কালীদাস বলেছেন: কমেন্ট/ইন্টারএকশন কম্যুনিটি ব্লগিং এর প্রাণ। কিছু বলা উচিত নিজের অভিজ্ঞতা থেকে।

প্রথমে পাঠকের দৃষ্টিতেই বলি। একজন পাঠক বাধ্য না কমেন্ট করার জন্য। প্রতিদিন অসংখ্য পোস্ট আসে, একজন পাঠক সব পোস্ট পড়বে কিনা এটা সম্পূর্ণ তার স্বাধীনতা। আর পড়লেই কমেন্ট করতে হবে এটা ভাবা মিনিংলেস। একটা পোস্টে ভাল লাগার মত আদৌ কিছু না পেলে কমেন্ট করার কোন মানে হয়না। জোর করে, প্রয়োজন না থাকলেও কমেন্ট করলে সেটা একসময় ফ্লাডিংএ অথবা আরও খারাপ কেসে ব্যক্তি আক্রমণে রুপ নিতে পারে। এখানে সমালোচনার একটা প্রসঙ্গ চলে আসে। এখানেই পাঠকের মূল্যটা চোখে পড়ে। খুব ভাল করে একটা পোস্ট না পড়ে কমেন্ট করলে গণমজলিসে রামছাগল হিসাবে চিন্হিত হবার ভাল আশংকা আছে। সেখানে সমালোচনার জন্য ব্যাপারটা আরও প্রিসাইজ। কোন টপিকে জানা না থাকলে চুপ থাকাটাই যুক্তিসংগত। একটা বড় ঝাঁককে বছরখানেক হয় ব্লগ দেখছি, আদৌ পোস্ট না পড়ে, করেসপন্ডিং টপিকে বিন্দুমাত্র না জেনে ভ্যানভ্যান করে আসছে। এধরণের ব্লগিং সময় এবং ব্যান্ডউইডথের অপচয় ছাড়া কিছু না।

এবার লেখকের সাইড থেকে দেখি। পোস্টে কেউ কমেন্ট করলে রিপ্লাই দেয়াটা ফরজ মনে করি আমি, এটা একেবারেই বেসিক ম্যানার। উপরে ফারিহান মাহমুদ তিক্ত একটা পয়েন্ট শেয়ার করে গেছেন এব্যাপারে। আদিকাল থেকেই অনেক ব্লগারকে দেখেছি মুখ দেখে রিপ্লাই দেয়। জিনিষটা খুবই অশোভনীয় কম্যুনিটি ব্লগিংএ। সবচেয়ে জঘণ্য ক্লাসটা হল যারা আদৌ রিপ্লাই দেয় না। এরকম অসংখ্য ব্লগার আছে এই ব্লগেই।

পারসোনালি একদম শুরু থেকেই আমি একজন পাঠক এই ব্লগে কারণ আমার লিখতে অনেক সময় লাগে কয়েকটা কারণে। আমার পোস্টে কমেন্ট করে রিপ্লাই পায়নি এরকম কেস মাত্র ২টা আমার জানামতে। একজন মেটালিকাকে প্রণাম জানিয়েছিল, পোস্টের সাথে আনরিলেটেড হওয়ার পাশাপাশি এই শ্রদ্ধার্ঘের কি উত্তর দেব আমি এখনও জানিনা। আরেকজন ঘনিষ্ট ব্লগার কয়েকটা দুস্টামির কমেন্ট করেছিল, যেটাতে সে নিজেও রিপ্লাই আসা করেনি। এর বাইরে একমাত্র নোটিফিকেশন মিস করলে থাকলে হয়ত রিপ্লাই দেইনি, যেটা আমি এখনও জানিনা কার বা কাদের। হ্যাঁ, রিপ্লাই দিতে অনেক দেরি হয় যদি ব্লগ থেকে দূরে থাকি এবং দুঃখজনক হলেও এটা গত ৯বছরের কমন সাইকেল আমার জন্য :( তাছাড়া সবার কাছে সব পোস্টে কমেন্ট আশাও করিনা, কারণ আমার বেশিরভাগ পোস্ট রক বা মেটাল গান রিলেটেড, অধিকাংশ বাংলাদেশি এসব টপিক পছন্দ করবে না। অন্যদিকে কমেন্ট করে আদৌ রিপ্লাই না পাবার এক্সপেরিয়েন্স অহরহ হয় আমার। কারও বেলায় জিনিষটা হেবিট বুঝতে পারলে ইদানিং কমেন্টই করি না আর।

০১ লা জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:৫২

রাকু হাসান বলেছেন:

আমার মতো অভিজ্ঞ ব্লগারের ব্লগে ,আপনার এমন অভিজ্ঞতালব্ধ মন্তব্য অনেকাংশেই প্রীত করলো এবং পোস্টের মান বৃদ্ধি করেছে ।
প্রতিদিন অসংখ্য পোস্ট আসে, একজন পাঠক সব পোস্ট পড়বে কিনা এটা সম্পূর্ণ তার স্বাধীনতা। আর পড়লেই কমেন্ট করতে হবে এটা ভাবা মিনিংলেস। একটা পোস্টে ভাল লাগার মত আদৌ কিছু না পেলে কমেন্ট করার কোন মানে হয়না। জোর করে, প্রয়োজন না থাকলেও কমেন্ট করলে সেটা একসময় ফ্লাডিংএ অথবা আরও খারাপ কেসে ব্যক্তি আক্রমণে রুপ নিতে পারে---এখানে আমিও আপনার সাথে একমত । কে কমেন্ট ,কি কমেন্ট করবে সেটা একান্ত ব্যক্তিগত বিষয় পাঠকের । আপনার মতো আমারও তাঁদের প্রতি কোনো জোর জবরদস্তি নেই ।
খুব ভাল করে একটা পোস্ট না পড়ে কমেন্ট করলে গণমজলিসে রামছাগল হিসাবে চিন্হিত হবার ভাল আশংকা আছে। সেখানে সমালোচনার জন্য ব্যাপারটা আরও প্রিসাইজ। কোন টপিকে জানা না থাকলে চুপ থাকাটাই যুক্তিসংগত। একটা বড় ঝাঁককে বছরখানেক হয় ব্লগ দেখছি, আদৌ পোস্ট না পড়ে, করেসপন্ডিং টপিকে বিন্দুমাত্র না জেনে ভ্যানভ্যান করে আসছে। এধরণের ব্লগিং সময় এবং ব্যান্ডউইডথের অপচয় ছাড়া কিছু না।--যথার্থ বলেছেন । দিনশেষে এগুলো ফ্লাডিং । এমন অনেকেই করে । না পড়েই মন্তব্য করে । আমি ভেবে পাই না ,এত মন্তব্য করে কিভাবে ! মন্তব্য করার আগে নিশ্চয় পড়ার দরকার । সেটা না করে মন্তব্য করাটা কতটা নৈতিক ? এগুলো স্বয়ংক্রিয়ভাবে সংগ্রহ হচ্ছে ,যে কেউ বুঝতে পারবে ,আমি কেমন পাঠক ছিলাম ,এগুলো দিয়ে কিন্তু অনেক কিছু বুঝায় । নিজের ক্লাস নির্ধারন করে বলে মনে হয় ।

আপনার ব্লগে গিয়ে ছিলাম ,দেখেছি প্রায় সব পোস্ট গান সংক্লান্ত । এটাই নিশ্চয় আপনার জায়গা ,সবাই তো এক বিষয়ে লিখবে না । তবে আমার মনে হয়েছে ব্লগে আপনি ,আপনার জায়গা টা সেরা । আপনার বেশ কিছু পোস্ট দেখে পড়ার আগ্রহ তৈরী হয়েছে । পড়বো সময় করে ।
ভালো থাকুন । আমাকে বারবার মুগ্ধ করে দিচ্ছেন আপনার মন্তব্যে :)

৭৪| ১০ ই আগস্ট, ২০১৯ রাত ৯:০২

মাহের ইসলাম বলেছেন: আমি এর আগে আপনার প্রোফাইল দেখিনি।
সরাসরি লেখা পড়তে চলে যেতাম।
এই লেখাটি পড়ে, আপনার প্রোফাইল দেখলাম।

বিশ্বাস হচ্ছিল না, আপনি মাত্র কিছুদিন আগে এই জগতে এসেছেন।
কেনো বিশ্বাস হচ্ছিল না, জানেন?
আপনার লেখার ধাঁর এবং বিষয়বস্তুর মান দেখে।
বাংলা বানান নিয়ে যে পোস্ট দিয়েছেন, আজীবন কাজে লাগবে। প্রিয়তে রেখে দিয়েছি, প্রথম দিনেই।

আপনার প্রতিটি লেখায় যে পরিমাণ পাঠক, মন্তব্য এবং লাইক আসে, সামুর অন্য কোন ব্লগার ঈর্ষাবোধ করবে কিনা জানি না। তবে, আমি করি। আমাকে আবার এই জন্য খারাপ ভাববেন না কিন্তু। তাহলে মন খারাপ হয়ে যাবে, আমার।

সুন্দর কিছু কথা বলেছেন। মন্তব্যগুলোতে চমৎকার চমৎকার মন্তব্য এবং প্রত্যুত্তর দেখে ভালো লাগলো।

ভালো থাকবেন, শুভ কামনা রইল।
ঈদের শুভেচ্ছা।

১১ ই আগস্ট, ২০১৯ রাত ২:০২

রাকু হাসান বলেছেন:


বিশ্বাস হচ্ছিল না, আপনি মাত্র কিছুদিন আগে এই জগতে এসেছেন।
কেনো বিশ্বাস হচ্ছিল না, জানেন?
আপনার লেখার ধাঁর এবং বিষয়বস্তুর মান দেখে।
--অনেকটা অবাক হলাম মাহের ভাই । :||
তবে আপনার সহব্লগারের প্রতি মূল্যায়ন ভালো লেগেছে । আসলেই খুব বেশি দিন হয়নি । পাঠকপ্রিয়তা বলেন আর যায় বলেন । সম্ভব কিছু্র মূলে কিন্তু আপনারই । আমাকে বন্দু হিসাবে নিয়েছেন । কাছে আছেন ,বলছেন নানা দিক । আমি ও উপভোগ করছি । সব মিলিয়ে শুকরিয়া করি ।

বানান নিয়ে পোস্টটি আমার সবেচেয়ে পরিশ্রমী এবং সাফল্যমন্ডিত একটি পোস্ট । খুব জেত করে পোস্ট করেছিলাম । এটিই আমার সবচেয়ে ভালোলাগাময় পোস্ট । আমি মরে গেলেও নিশ্চিয় এই পোস্টটি আমাকে মনে রাখবে । এমন টপিক খোঁজছি লেখার যা অনেক দিন পর্যন্ত প্রয়োজন থাকবে মানুষের । ভালোলাগাময় কথা বললেন ।

আপনার প্রতিটি লেখায় যে পরিমাণ পাঠক, মন্তব্য এবং লাইক আসে, সামুর অন্য কোন ব্লগার ঈর্ষাবোধ করবে কিনা জানি না। তবে, আমি করি। আমাকে আবার এই জন্য খারাপ ভাববেন না কিন্তু। তাহলে মন খারাপ হয়ে যাবে, আমার। --মাহের ভাই আপনার আন্তরিকতা বা সহব্লগারের ভ্রাতৃত্ববোধ কে আমি কিভাবে খারাপ চোখে দেখবো ? বলেন । এখন যে খাদহীন আন্তরিকতার খুব অভাব । মোটেও খারাপ ভাবেনি আমি । এটা ব্লগীয় মিথস্কিয়তার অংশ । সব লেখা পাঠকপ্রিয়তা পাবে না এটাই স্বাভাবিক । আপনার মিতালী চাকমা ,বঙ্গবন্ধু নিয়ে লেখাটি এবং ভুমি দখলের নতুন কৌশল লেখাটি কি কম পাঠক পেয়েছেন । আমার এমন পোস্ট দেখে ঈর্ষা কাজ করে । খুব লিখিছেন । এমন লেখা কয়টা ব্লগে আসে ? খুব কম । আপনার লেখার মান অনেক উন্নত । প্রবন্ধ খুব ভালো লেখেন । আপনার পরিশ্রমী পোস্টগুলো আামকে পরিশ্রম করতে শেখায় । অনুধাবন করা যায় আপনি খুব বই পড়েন । এটাও খুব ভালো লাগে আমার । রেফারেন্সসহ পোস্ট যা যে কোনো গণমাধ্যমে প্রকাশ হবার যোগ্যতা রাখে । আমি কিন্তু আপনার নামে এক বিন্দু মাত্র বেশি বলি নাই । অন্য সহব্লগাররাও এটাই ভাবে বলে আমার ধারণা । খুব প্রেরণাদায়ক মন্তব্য রেখেছেন মাহের ভাই । ব্লগে উপস্থিতি দারুণ লাগছে । ভালো থাকবেন ।শুভরাত্রি । কথা হবে । আলাপ হবে । আসুন দুই ভাই গলাটা ভেজায় । :)

৭৫| ১১ ই আগস্ট, ২০১৯ সকাল ১০:১৯

মাহের ইসলাম বলেছেন: আপনি দেখি জবর প্রস্তুতি নিয়েছেন।
এমন কফির লোভ সামলানো অসম্ভব আমার পক্ষে।

আপনার কথাগুলো আপনার হৃদয়ের বিশালত্ব আবার প্রমাণ করেছে।
খুব খুব ভালো লাগলো।

অনেক অনেক অনেক ধন্যবাদ।
ঈদ মোবারক।

১৭ ই আগস্ট, ২০১৯ রাত ১০:৩২

রাকু হাসান বলেছেন:

হুম কপিটা দারুণ হয়েছে কিন্তু :)
আপনার কথাগুলো আপনার হৃদয়ের বিশালত্ব আবার প্রমাণ করেছে।
খুব খুব ভালো লাগলো।
--ইতিবাচক মানসিকতার মানুষগুলো এভাবেই অন্য কে সম্মান দিয়ে নিজে সম্মান পাবার যোগ্যতা অর্জন করে নেয় । তাই তো আপনার প্রতি সম্মান/শ্রদ্ধাটা অবচেতন মনেই চলে আসে । করার চেষ্টা করি ।
ঈদ মোবারক মাহের ভাই কে । সুস্থ্য ও নির্মল প্রকৃতিতে থাকুন সেই কামনা । ভালোবাসা জানবেন । আবারও আসায় আন্তরিকতা বৃদ্ধি হয়েছে । চলুক এভাবেই ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.