নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

িবিডেপম

িবিডেপম › বিস্তারিত পোস্টঃ

অ্যাডভোকেট নুরুল ইসলাম হত্যাকাণ্ড : লক্ষ্মীপুরের গডফাদার তাহেরের ছেলের মৃত্যুদণ্ড মওকুফ করলেন রাষ্ট্রপতি

২০ শে জুলাই, ২০১১ রাত ৩:৫৪

ক্ষ্মীপুরের আলোচিত গডফাদার বিতর্কিত আওয়ামী লীগ নেতা আবু তাহেরের ছেলে এএইচএম বিপ্লবের মৃত্যুদণ্ডাদেশ মওকুফ করে দিলেন রাষ্ট্রপতি জিল্লুর রহমান। লক্ষ্মীপুর জেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ও পিপি অ্যাডভোকেট নুরুল ইসলাম হত্যাকাণ্ডে জড়িত থাকায় আদালত তাহেরের ছেলে বিপ্লবের মৃত্যুদণ্ডাদেশ দিয়েছিলেন। প্রায় তিন মাস আগে আওয়ামী লীগ নেতা এক সময়ের আলোচিত গডফাদার আবু তাহের তার খুনি ছেলের প্রাণভিক্ষা চেয়ে রাষ্ট্রপতির কাছে আবেদন করেন। এর প্রেক্ষিতেই রাষ্ট্রপতি তার মৃত্যুণ্ডাদেশ মওকুফ করে দেন। এর আগে সংসদ উপনেতা আওয়ামী লীগ নেত্রী সাজেদা চৌধুরীর ছেলের ১৩ বছরের কারাদণ্ড, নাটোরের ২০ খুনির মৃত্যুদণ্ডসহ বেশ কিছু খুনি ও যাবতজ্জীবনপ্রাপ্ত আসামিকে রাষ্ট্রপতি ক্ষমা করে দিয়েছেন।

সর্বশেষ বিপ্লবের মৃত্যুদণ্ডাদেশ মওকুফ সংক্রান্ত একটি চিঠি মঙ্গলবার চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে পৌঁছে। চিঠিটি পাঠান লক্ষ্মীপুর জেলা কারাগারের তত্ত্বাবধায়ক নুরশেদ আহমেদ ভুঁইয়া। এতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের স্মারক নং ‘কারা শাখা-২-এর পি-২০/২০১১(অংশ)/২৭০, তারিখ- ১১/০৭/২০১১’ এবং কারা অধিদফতরের স্মারক নং পিডি/পরি/৭/২০১১/১৬৭৫(৩), তারিখ ১৭/০৭/২০০১’ উল্লেখ করা হয়।

লক্ষ্মীপুর কারাগার তত্ত্বাবধায়কের চিঠিতে বলা হয়, ‘উপযুক্ত বিষয় ও সংক্রান্ত স্মারকের আলোকে মহোদয়ের সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে যে, বিষয়োক্ত বন্দিকে (বিপ্লব) বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল, চট্টগ্রাম-৪৮/২০০৩ মামলায় মৃত্যুদণ্ড দেয়া হয়। মৃত্যুদণ্ডাদেশ বন্দির বাবা (আবু তাহের) কর্তৃক ছেলের প্রাণভিক্ষার আবেদনের পরিপ্রেক্ষিতে মহামান্য রাষ্ট্রপতি ‘মৃত্যুদণ্ড মওকুফ করা হলো’- লিখে স্বাক্ষর করেছেন। তাই সংশ্লিষ্ট বন্দি গত ১৪/০৭/২০১১ তারিখে মৃত্যুদণ্ড হতে খালাস পেয়ে অন্য বিএনপি নেতা নুরুল ইসলাম হত্যা মামলায় বিপ্লবসহ পাঁচ আসামির মৃত্যুদণ্ড ও নয়জনের যাবজ্জীবন কারাদণ্ড হয়। চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এম হাসান ইমাম ২০০৩ সালের ৯ ডিসেম্বর এ রায় দেন। ২০০০ সালের ১৮ সেপ্টেম্বর নুরুল ইসলামকে অপহরণের পর হত্যা করা হয়। পরে তার মরদেহ আরও পাওয়া যায়নি। এ ঘটনা দেশজুড়ে আলোচনার ঝড় ওঠে। মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত বন্দি হিসেবে বর্তমানে অত্র কারাগারে আটক আছে।’

লক্ষ্মীপুর জেলা কারাগারের তত্ত্বাবধায়ক নুরশেদ আহমেদ ভুঁইয়া সাংবাদিকদের জানান, ‘মহামান্য রাষ্ট্রপতি একটি মামলায় বিপ্লবের মৃত্যুদণ্ড মওকুফ করেছেন। সেই আদেশ অনুযায়ী আমরা কার্যকর ব্যবস্থা নিয়েছি। আর এ সংক্রান্ত আদেশের বিষয়টি সংশ্লিষ্ট বিচারিক আদালতে (চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল) চিঠি দিয়ে জানিয়ে দিয়েছি। তবে আরও দুটি মামলায় সাজা পেয়ে বিপ্লব কারাগাইে থাকছেন।

মাস তিনেক আগে বিপ্লব লক্ষ্মীপুরের আদালতে আত্মসমর্পণ করেন বলে জানা গেছে। ওই সময় লক্ষ্মীপুর জেলা কারা কর্তৃপক্ষ বিপ্লবের অবস্থান ও মামলা-মোকদ্দমা সম্পর্কে একটি প্রতিবেদন ঢাকায় পাঠায়। নুরুল ইসলাম হত্যা মামলায় তার মৃত্যুদণ্ডাদেশ হলেও আরও দুটি মামলায় তার যাবজ্জীবন কারাদণ্ডাদেশ হয়েছে। এ কারণে তাকে কয়েদি হিসেবে কারাগারে থাকতে হচ্ছে। কারাগারে কয়েদি হিসেবে বিপ্লবের নম্বর ২০০৯/এ (লক্ষ্মীপুর)।

দুই মাস আগে গত ১৯ মে সকালে লক্ষ্মীপুর কারাগার থেকে একটি মাইক্রোবাসে করে পুলিশ পাহারায় বিপ্লবকে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে হাজির করা হয়। এই আদালতে বিএনপি নেতা নুরুল ইসলাম হত্যা মামলায় তার মৃত্যুদণ্ডাদেশ হয়। রায় ঘোষণার সময় তিনি পলাতক ছিলেন।

এছাড়া বিএনপি কর্মী কামাল হত্যা মামলায় চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালে আওয়ামী লীগ নেতা আবু তাহেরের ছোট ছেলে টিপু ও পালক ছেলে লাভুর মৃত্যুদণ্ড হয়। যাবজ্জীবন কারাদণ্ড হয় আবু তাহেরর, তার বড় ছেলে বিপ্লব ও দলীয় কর্মী খালেক, বাবর এবং মারজুর। পরে পলাতক দুই আসামি বিপ্লব ও খালেক ছাড়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত টিপুসহ চারজন হাইকোর্ট বিভাগে খালাস পান।

কামাল খুনের ঘটনায় আবু তাহের ও তার দুই ছেলেসহ ১৬ জন দলীয় নেতাকর্মীর বিরুদ্ধে একটি মামলা হয় ২০০১ সালের ২৫ অক্টোবর। অবশ্য ২০০০ সালের ৩১ আগস্ট গুরুতর আহত হয়ে দু’দিন পর ২ সেপ্টেম্বর কামাল ঢাকায় মারা যান।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০১১ ভোর ৪:১০

মোহাম্মাদ রাকিবুল হাসান বলেছেন: ভালতো... নিজের মরার বয়স হইছে... যদি কিছু মানুষের জীবন বাচাইয়া কিছু সওয়াব কামাতে পারেন খারাপ কি?... ওনারে মারাত্মক ভাবে ঠ্যাংস.. :)

২০ শে জুলাই, ২০১১ ভোর ৪:১৫

িবিডেপম বলেছেন: ভালই বলেছেন, কিন্তু বিপ্লবের মতো কুখ্যাত থুনিকে মাফ করে বেচারা দোজগটাই নিশ্চিত করল...

২| ২০ শে জুলাই, ২০১১ ভোর ৪:২৬

নাম বলবো না বলেছেন: আম্বালীগের লোকেদেরকে ফাসি দিছে আদালত, কত্ত বড় সাহস!!!! রাষ্ট্রপতির উচিত আদালতরে ফাসিতে ঝোলানো, আদালত যেন জীবনেও আর আম্বালীগের সন্ত্রাসী-খুনীদের ফাসি দেওয়ার সাহস না পায়।

৩| ২০ শে জুলাই, ২০১১ ভোর ৪:৪০

িবিডেপম বলেছেন: ভাই এই বিচার আওয়ামীলীগের আমলে হয় নাই।আওয়ামীলীগের আমলে হলে এতো সাহস কোন বিচারপতির কি হতো?এখন হলো বিখ্যাত আ্ওয়ামী বিচার বিভাগ...

৪| ২০ শে জুলাই, ২০১১ ভোর ৪:৫৫

মোহাম্মাদ রাকিবুল হাসান বলেছেন: রাষ্ট্রপতির উচিত আদালতরে ফাসিতে ঝোলানো, আদালত যেন জীবনেও আর আম্বালীগের সন্ত্রাসী-খুনীদের ফাসি দেওয়ার সাহস না পায়। :)

২০ শে জুলাই, ২০১১ ভোর ৫:১৫

িবিডেপম বলেছেন: এটা অবশ্য খারাপ প্রস্তাব না, কিন্তু বিএনপির আমলের বিচারপতিদের শুধুমাত্র।কেননা, আওয়ামী বিচার বিভাগ বেশ ভদ্র।সরকারের কোন সীদ্ধান্তের বাইরে কোন রায়ই দেয় না।

৫| ২০ শে জুলাই, ২০১১ ভোর ৫:০৭

নাঈমুল হাসান বলেছেন: খুন করতে মন চায়....সব কয়টারে.... তারপর মাফ না পাইলেও চলবো...

২০ শে জুলাই, ২০১১ ভোর ৫:১৬

িবিডেপম বলেছেন: চাইলেই জীবনে সবকিছু পাওয়া যায়না....

৬| ২০ শে জুলাই, ২০১১ ভোর ৬:৩৫

মিন্ট বলেছেন: কত্তবড় সাহস, সরকারের লোকদের ফাসির দন্ড দেয় X( X( X(
রাষ্ট্রপতি ঠিক কাজ করেছেন, সরকারের শাসন প্রতিষ্ঠা করেছেন B-)
আইনের চেয়ে সরকার বড় :| :-B

৭| ২০ শে জুলাই, ২০১১ সকাল ৮:০৬

টি-ভাইরাস বলেছেন: খুনটা মনে হয় উনাদের হুকুমেই হয়েছিল, তাই ক্ষমা করতে হয়।

৮| ২০ শে জুলাই, ২০১১ সকাল ৮:১২

মেলবোর্ন বলেছেন: আমার একটা পরিচয় আছে আমি লীগ, কিছুদিন পর প্রয়জনে পরিচয় পাল্টাব তখন হয়ত হব.. দল আমি মানুষ না । আমি কিন্তু রাজা সিংহ আর তোরা নেড়ী কুকুর না ওটাও চিল্লায় তোরা ওটাও না তোরা মানুষ ওটার চেয়ে নিচু কিছু তোদের কারনে অথছ তোরে ছিলি আশরাফুল মাখলুকাত সেরা জীব হা হা হা হা ..।.. আমি আসব তোদের সামনে তোদের বোনকে নগ্ন করে খাবলিয়ে খাব তোদের বাবাকে টুকরো টুকরো করে ফেলব তোদের ভাই কে পিটিয়ে মারবো তোরা কিছুই বলবি না জানি কারন তোরা ভুলে গেছিস তোরা কি? তোরা নেড়ি কুকুরের ছেয়ে নিচে নেমে গেলি... ছি. আবার তোরা মানুষ হ...

৯| ২০ শে জুলাই, ২০১১ সকাল ১০:২৩

নিরবতা বলেছেন: এক খুনি আর এক খুনিকে মাফ করছে..................

১০| ২০ শে জুলাই, ২০১১ সকাল ১০:৩১

মদন বলেছেন: নিরবতা বলেছেন: এক খুনি আর এক খুনিকে মাফ করছে..................

১১| ২০ শে জুলাই, ২০১১ সকাল ১০:৪১

আইডিয়াল বলেছেন: অচিরেই হয়তো শুনতে পাবেন পরিমল ও রাষ্ট্রপতি নিকট থেকে ক্ষমা পেয়ে ভারতে চলে গেছে।

১২| ২০ শে জুলাই, ২০১১ দুপুর ১:৫০

নাঈম১২৩৪ বলেছেন: আইডিয়াল ভাই , কথাটা মন্দ বলেন নাই।

খট খইট টা বুইরাটা আর যে কত কিছু করব আন্দাজ করতে পারছি না।

বৌ হারায়া ব্যাটার মাথা আওলা হইয়া গেছে। ওরে একটা বিয়া করান।

পাত্রীর পটো দিলাম--


২০ শে জুলাই, ২০১১ বিকাল ৪:২৬

িবিডেপম বলেছেন: ভাল প্রস্তাব....

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.