নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইবার অভিযাত্রী

যাদের হাতে দলীল প্রমাণ কম তারা গালি দেয় বেশি

সাইবার অভিযত্রী

সাইবার অভিযত্রী › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের ১১তম সর্ব্বোচ্চ পর্বত শৃংগ : গাশেরব্রাম -১

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫২

বিশ্বের ১১ তম চুড়া গাশেরব্রাম -১ পাকিস্তানের গিলগিট-বালতিস্তান আর চীনের জিংজিয়াং প্রদেশের সীমান্তে অবস্হিত । গাশেরব্রাম ম্যাসিফের এটা সর্বোচ্চ চুড়া । কে-৫ নামেও পরিচিত । অর্থ্যাৎ কারাকোরাম রেন্জের ৫ম চুড়া । এর পিঠা-পিঠি ভাই গাশেরব্রাম -২ এর সাথেই যেটা গাশেরব্রাম ম্যাসিফের আরেকটা চুড়া !







নামের বিষয়ে উইকি বলে : 'গাশেরব্রাম' মানে প্রায়ই 'উজ্জল দেয়াল' বলা হয়। তবে এর মানে বালটিট ভাষায় 'গাশের' অর্থ সুন্দর আর 'ব্রাম' অর্থ পাহাড়!



( Gasherbrum is often claimed to mean "Shining Wall", presumably a reference to the highly visible face of the neighboring peak Gasherbrum IV; but in fact it comes from "rgasha" (beautiful) + "brum" (mountain) in Balti, hence it actually means "beautiful mountain." )



অথচ গাশেরব্রাম -২ তেই উইকি বলছে : উইকি মতে গাসেরব্রাম নামের উৎপত্তি বালটিট শব্দ " গাশের " অর্থ সুন্দর আর "ব্রাম" মানে পাহাড় । আর একটি নাম " উজ্জল দেয়াল" এর সাথেও এই নাম বা অর্থ সাংঘর্ষিক না! (The name "Gasherbrum" comes from the Balti words rgasha ("beautiful") and brum ("mountain"); it does not, contrary to popular belief, mean "shining wall. )



যাই হোক এত সুন্দর পাহাড়ের নামের মানে যাই হোক না কেন তার সৌন্দর্য বা আকর্ষণ বিন্দুমাত্র কমবে না ! ঔজ্জল্যও ম্লান হবে না ।



অবস্হান : বালটোরো গ্লেসিয়ার ঘিরে কারাকোরামের ৪টি উচু চুড়া, তার একটি এই গাসেরব্রাম । আর এর সবকয়টি-ই বিশ্বেরও সর্বোচ্চ ১৩টির মাঝে আছে ! তাই এটি একটি বনেদী পবর্তশ্রণীর অভিজাত সদস্য । এর প্রতিবেশীরাও সব হোমরা চোমরা !











এর আরেকটি নাম হচ্ছে হিডেন পিক বা লুকানো চুড়া । অবশ্য এই লুকিয়ে থাকা চুড়া পর্বতারোহীদের কাছে লুকানো থাকে নি ।



বিভিন্ন ক্লাইম্বিং রুট ধরে চলেছে এর আরোহন ।











গাশেরব্রাম প্রথম জয় করেন পিট স্কোয়েনিং এবং এ্যান্ডি কফম্যান ১৯৫৮ সালের ৫ই জুলাই । আট জনের এক আমেরিকান টিমের সদস্য ছিলেন তারা ।



পর্বতারোহণের জীবন্ত কিংবদন্তী রেইনহোল্ড মেসেনার ১৯৮২ সালে এতে আরোহন করেন অক্সিজেন ছাড়াই । তিনি বেস ক্যাম্প থেকে একই সাথে জি-১ এবং জি -২ আরোহন করেন বেস ক্যাম্পে ফিরে না এসে । জয়তু মেসেনার !



http://en.wikipedia.org/wiki/Gasherbrum_I

http://en.wikipedia.org/wiki/Gasherbrum_II

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫৩

সাইবার অভিযত্রী বলেছেন:
Related posts :

বিশ্বের সবচেয়ে উচু ১৪টি পাহাড় চুড়া

বিশ্বের ১৩তম উচু পাহাড় : গাশেরব্রাম -২

বিশ্বের ১৪ তম শীর্ষ পর্বত শৃংগ : শিশাপাংমা, ভারতীয় নাম গোসাইনাথ !

১২ ই ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫৪

সাইবার অভিযত্রী বলেছেন: এবং আরো দেখতে পারেন : বিশ্বের ১২ তম শীর্ষ পর্বত শৃংগ ব্রড পিক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.