নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইবার অভিযাত্রী

যাদের হাতে দলীল প্রমাণ কম তারা গালি দেয় বেশি

সাইবার অভিযত্রী

সাইবার অভিযত্রী › বিস্তারিত পোস্টঃ

আলোচনা - সমালোচনা - পর্যালোচনা সাথে নিন্দা -কুৎসা - ঝগড়া ও গালাগালির পার্থক্য করার মত মনস্তাত্বিক ও বুদ্ধিবৃত্তিক যোগ্যতা সবার থাকে না ।

১৫ ই ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:১৮

আলোচনা - সমালোচনা - পর্যালোচনা এসব করতে অনেক পরিশ্রম করতে হয়, পড়াশুনা করতে হয়, তথ্য সংগ্রহ ও বিশ্লষণের জন্য অনেক খাটুনি পোহাতে হয় , এর পর অনেক বেশী মনোযোগ দিতে হয় যুক্তি - প্রমাণের আলোকে গ্রহণযোগ্য ও অগ্রহণযোগ্য বিষয়গুলোর মাঝে পার্থক্য তৈরী করতে । এত কিছু করার মত ধৈর্য সবার থাকে না , প্রয়োজনীয় মেধা বা যোগ্যতাও অনেকের থাকে না । আবার কারো কারো থাকলেও খ্যাতি আর স্তুতির আশায় তারা যোগ্যতাগুলোকে কাজে লাগান না !





গালি দিতে কিছু লাগে না । যাদের হাতে দলীল প্রমাণ কম তারা গালি দেয় বেশী । নিন্দা - কুৎসা রটানোর জন্য পরিশ্রম করতে হয় না, মেধা খাটাতে হয় না । একদল মূর্খ মুরীদ পেলে কুৎসার মজমা ভাল জমে । ক্ষমতাসীনদের আবার মজমা ভারি হয় বেশী।



ক্ষমতা আসে বিভিন্ন পথে । রাজনীতি, অর্থনীতি, পরিচিতি, অন লাইন - অফ লাইন মেলা তরীকা । সেই ক্ষমতা আবার কেউ পরিশ্রম করে অরঝন করে, কেউ আবার উত্তরাধিকার সুত্রে, বৈবাহিক সুত্রে বা দান -হেবা সুত্রে পায় ! তবে বিনা পরিশ্রমে ক্ষমতা পাওয়ারা -ই দেখা যায় তার অপব্যবহার করে নিন্দা -কুৎসার মজমা ভাল জমান । ফ্রীতে পাওয়া জিনিষ অজায়গায় ফেলতে খারাপ লাগে না !



সমালোচনা - নিন্দা এগুলোর মাধ্যমে বেরিয়ে আসে অনেক জালিয়াতি । সত্য প্রকাশ পায়, শিষ্টের লালন আর দুষ্টের শাসণ হয় । দুষ্ট লোকদের তো এসব পছন্দ না হওয়ারই কথা , তবে সস্তা ভাল মানুষীর জন্য অথবা গা সওয়া ভাবের কারণেও অনেকে এসব এড়িয়ে যান ।



ফিফা সাহেব এই পোষ্টে একবার বলেছিলেন :



...... জালিয়াতি নিয়ে মাতামাতি অনেকের আবার না-পছন্দ। পর্নো ক্লিপের খোঁজে ব্লগে আসা পাঠক এইসবে খুব বিরক্ত হয়। এমনিতে আকন্ঠ দুর্নীতিতে নিমজ্জিত জাতি আমরা। সবকিছু গা সওয়া হয়ে গেছে আমাদের। অনুভূতি ভোঁতা। স্কুলগামী ছাত্রী বখাটের হয়রানির শিকার হয়, দেখেও না দেখার ভান করে দ্রুতপায়ে হাঁটি। ......



ভক্ত বনাম দালাল niye nice discussion from



আশীফ এন্তাজ রবি



ভক্ত এবং দালাল- দুইটা দুই জিনিস।

রবীন্দ্র ভক্ত এবং রবীন্দ্র দালাল এক নয়।

বঙ্গবন্ধুকে দিয়েই ব্যাপারটা পরিষ্কার করি।

তাজউদ্দিন ছিলেন বঙ্গবন্ধুর ভক্ত আর মোশতাক ছিলেন দালাল।





পলক শাহরিয়ার বলেছেন: দালালদের হৃদয় থাকে না, থাকে পকেট। সেই পকেট সময়ে-অসময়ে ঝমঝম করে। আর ভক্তদের থাকে হৃদয়, সেই হৃদয়ে রক্ত ঝড়ে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.