নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাইবার অভিযাত্রী

যাদের হাতে দলীল প্রমাণ কম তারা গালি দেয় বেশি

সাইবার অভিযত্রী

সাইবার অভিযত্রী › বিস্তারিত পোস্টঃ

সামু কেন দিন দিন ফুরিয়ে যাচ্ছে ?

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫০

১. অভ্র : ফোনেটিক বাংলা আমাদের দিয়েছিল বিনা কষ্টে বাংলা টাইপের সুবিধা । মানুষ মন খুলে বাংলায় বলতে ও পড়তে পারত ব্লগে । এর কোন বিকল্প ছিল না, তাই মানুষ বাধ্য হয়েই ব্লগে আসত ।



অভ্র এসে বাংলা লিখা ও পড়া এত স হজ করে দিল যে এখন মেইল থেকে শুরু করে সব জায়গায় আপনি বাংলা লিখতে পড়তে পারবেন । তাই বাংলা ব্লগের উপর নির্ভরতা কমে গেল । অনেকে এমনও আছেন শধু মাত্র ফোনেটিক বাংলা টাইপ করতেই ব্লগে লগ ইন করেন !



২ ফেসবুক গ্রুপ : নিজের পেজের বাইরেও ফেস বুক গ্রুপগুলা ওয়েব লগ - সামাজিক যোগাযোগ, আন্দোলন - বিপ্লব , মতবাদ প্রচার, তর্ক বিতর্কের এমন সব সুবিধা দিয়েছে, এতে আর ব্লগে আসার দরকার হয় না । একই উইন্ডোতে ব্যক্তিগত যোগাযোগও চলছে, সামাজিক সম্পর্কগুলোও রক্ষা হচ্ছে, আবার ব্লগিং এর কাজ ও চলছে ! কে আর কষ্ট করে ব্লগে আসে ?



আর ফেস বুক গ্রুপগুলো নির্দিষ্ট পছন্দ ভিত্তিক হওয়ায় এখানে কম সময়ে মানুষ বেশী পছন্দমাফিক খোরাক পায় । ব্লগের খোড়াক বহুমুখী, এতদিকে মানুষের আগ্রহ কম, তাই সুনির্দিষ্ট আগ্রহ থাকলে মানুষ ফেসবুক গড়ুপে গিয়ে আরাম পায় বেশী ।



৩। অন লাইন বাংলা সংবাদ পত্র ও মন্তব্যের সুবিধা :

অনেকেই সকালে অফিসে এসে ব্লগ খুলে কিছু বাংলা পড়েন, খোজ খবর, আলোচনা - সমালোচনা, নিন্দা - গুজব এসব । এরপর অফিসের কাজে ইংরেজীতে ডুবে যান । অনেক প্রবাসী ব্লগে ঢুকেন বাংলা পড়তে, দেশের খোজ খবর নিতে । বাংলা অনলাইন পত্রিকাগুলো এক্ষেত্রে ব্লগের মার্কেট -কে অনেকটাই দখল করে নিয়েছে ।



সবচেয়ে বড় আঘাতটা আসে খবরে মন্তব্য করার সুবিধা ! এতো পুরাপুরি ব্লগীয় অবস্হা!



এর ফলাফল কি ? সামু ফুরিয়া যাবে ? হারিয়ে যাবে ?

মন্তব্য ১৯ টি রেটিং +০/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:৫২

সাইবার অভিযত্রী বলেছেন: একজন নেতার প্রয়োজন, যিনি সৃজণশীল লোকদের আকর্ষণ করতে ও ধরে রাখতে সক্ষম

২| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৩

হারান সত্য বলেছেন: আপনার আশংকা একেবারে অমুলক নয়। ব্লগকে টিকে থাকতে হলে আরো নতুন আকর্ষনীয় ফীচার যোগ করতে হবে। পত্রিকা বা ফেসবুকের অনুরুপ না হয়ে ব্লগকে তার নিজস্ব স্বকীয়তার দিকে বেশী মনোযোগী হতে হবে। দ্রুত পরিবর্তনশীল প্রযুক্তির যুগে টিকেথাকতে হলে ক্রমাগত উন্নয়ন ছাড়া পথ নাই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

সাইবার অভিযত্রী বলেছেন: ব্লগের প্রধান শক্তি ছিল 'বাংলা' সেটা এখন দখল হয়ে গেছে অভ্র - ফেসবুক - আর অনলাইন পত্রিকার ভীরে !

৩| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কখনই ফুরিয়ে যাবেন।

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৭

সাইবার অভিযত্রী বলেছেন: পৃথিবীতে কিছুই চিরস্হায়ী না, কে্উ আসে কেউ যায় !

৪| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৪

পরিবেশ বন্ধু বলেছেন: ব্লগ থাকবে আপন সাজে দিপ্তমান সব সময়

১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৭

সাইবার অভিযত্রী বলেছেন: positive thoughts, but real life is not always positive !

৫| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৫

দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: বাংলা ব্লগ কোনোদিন হারাবে না ভাই বরঞ্চ দিনে দিনে এর বিস্তার হবে। প্রধান সমস্যা হল এখন অনেকে পার্সোনাল ব্লগ বানাচ্ছেন। দুই এক দিন পর পর নতুন ব্লগ চালু হচ্ছে। সামু যে সময়কার ব্লগ ওই সময় হাতেগোনা কিছু ব্লগ ছিলো। এখন হল প্রতিযোগিতার বাজার তাই ইউজার ছড়িয়ে পড়ছে যার যেখানে ভালো লাগছে সে সেখানে চলে যাচ্ছে। একটা সময় ছিল যখন সামুতে কিছু একটা লেখা হলে কম করে হলেও ৪০০ কি ৫০০ এর উপর ব্লগার লেখাটি পড়তো এখন গড়পড়তা অনেক কম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩৯

সাইবার অভিযত্রী বলেছেন: একসময় গুগুলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এডভেন্চার বিষয়ক মেইল গ্রুপের সাথে ছিলাম । ফেসবুকের ধাক্কায় গুগুল গ্রুপ এখন মরে পচে গেছে, আর যা/যেগুলো বেচে আছে, তা লাইফ সাপোর্টে ! সিসিইউ - তে !

৬| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:০৬

আদম_ বলেছেন: যাবে। সামু ফুরিয়ে যাবে। দে মাস্ট হ্যাভ চেন্জ। আদার ওয়াইজ দে উইল গো টু ডগ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪০

সাইবার অভিযত্রী বলেছেন: জন্মালে মরতেই হবে !

দেখার বিষয় মৃত্যুটা কিভাবে হচ্ছে !

মরার আগে কাজ কি হল !

৭| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৮

শাহ আজিজ বলেছেন: এটি সাময়িক, আমি অনেক ব্লগ ঘুরেছি এবং সামুতে স্থির হয়েছি । তবে এটা ঠিক সামু বেশ পরিবর্তন আনতে পারে এর গেট আপ , বিশয়বস্তুর সংযোজন ও পরিবর্ধনে । ফেসবুকের ব্যাপারটা সাময়িক এবং লাইক দেওয়ার জায়গা । সামু বিভিন্ন জনপ্রিয় পত্রিকার লিঙ্ক জুড়লে পাঠক আরও বাড়বে । ফেবুতে আমার প্রায় ৯০% বিষয় হচ্ছে তথ্য ভিত্তিক যা দিয়ে আমি দুনিয়া ঘুরি ।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪২

সাইবার অভিযত্রী বলেছেন: কেমন আছেন আজিজ ভাই ?
আপনার আমার ডুজনেরই বয়স হয়েছে, মারা যাব একদিন, সামু ও একদিন মারা যাবে, দুনিয়াতে প্রযুক্তি - উপকরণ - মাধ্যম এসব বদলায় !

৮| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ বিকাল ৫:১৭

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: i feel samu is not neutral, so a few people praised and rest of remain unread.

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪২

সাইবার অভিযত্রী বলেছেন: ভাই এবিষয় নিয়ে মুখ খুলব না, খবর আচে!

৯| ১৯ শে ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

পাঠক১৯৭১ বলেছেন: বাংগালী পড়তে চাহে না, বলতে চায়; কিন্তু যা বলে, তা ভুল বলে।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৩

সাইবার অভিযত্রী বলেছেন: হুম

১০| ২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১২:০১

বেকার সব ০০৭ বলেছেন: দেওয়ান কামরুল হাসান রথি বলেছেন: বাংলা ব্লগ কোনোদিন হারাবে না ভাই বরঞ্চ দিনে দিনে এর বিস্তার হবে। প্রধান সমস্যা হল এখন অনেকে পার্সোনাল ব্লগ বানাচ্ছেন। দুই এক দিন পর পর নতুন ব্লগ চালু হচ্ছে। সামু যে সময়কার ব্লগ ওই সময় হাতেগোনা কিছু ব্লগ ছিলো। এখন হল প্রতিযোগিতার বাজার তাই ইউজার ছড়িয়ে পড়ছে যার যেখানে ভালো লাগছে সে সেখানে চলে যাচ্ছে। একটা সময় ছিল যখন সামুতে কিছু একটা লেখা হলে কম করে হলেও ৪০০ কি ৫০০ এর উপর ব্লগার লেখাটি পড়তো এখন গড়পড়তা অনেক কম।

২০ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪৩

সাইবার অভিযত্রী বলেছেন: লেখক বলেছেন: একসময় গুগুলে বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় এডভেন্চার বিষয়ক মেইল গ্রুপের সাথে ছিলাম । ফেসবুকের ধাক্কায় গুগুল গ্রুপ এখন মরে পচে গেছে, আর যা/যেগুলো বেচে আছে, তা লাইফ সাপোর্টে ! সিসিইউ - তে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.