নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

✋কইতাম নাহ ☻☻

গেম চেঞ্জার

আগামীকালের দিনটা বাকি আছে। না? ধুর!! আগামীকাল কি হবে ঐটা নিয়া তো যথেষ্ট তথ্য নাই বোকা । ঐটার জন্য হা করে তাকাস না । ঐটা রহস্য । গত হয়ে গেল যে দিনটা ঐটা ইতিহাস । ঐটা নিয়া পড়ে থাকলে চলবে ?? তবে জেনে রাখ আজকে যে দিনটা চলে যাবে এটাই তোর পালা। সো বুঝে নে কি করা দরকার ☺ ☺........... ░░░░░░░░░░░░░░░░░ (gamechangerbd.blogspot.com)

গেম চেঞ্জার › বিস্তারিত পোস্টঃ

আপামর ব্লগ জনতার কাছে আমি বিচার চাই :(( {সতর্কীকরণঃ ক্যাচাল ডরাইলে আইবেন না}

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৪৮

আমি অসাধারণ একটি পোস্ট পড়েছিলাম। আমাদেরই স্বনামধন্য একজন ব্লগার লিখেছিলেন। ঐ পোস্টের চুম্বক অংশ তুলে ধরে ধরছি-

"ব্লগ প্রসঙ্গ দিয়ে উপসংহার টানতে চাই। এখানে লিখে আপনি যতটা না পরিচিতি পাবেন, লেখাতে তাল দিয়ে তার থেকে বেশি পরিচিতি লাভ করবেন। আপুনি ভাইয়ু বলে ত্যানা ব্যানা লিখেন, আপনার মতো সামাজিক জীব ব্লগে আর একজনও নেই। তাল না দিয়ে, অন্যের ছিদ্রান্বেষ না করে লেখার আনন্দে লিখে যান। সেটাই হোক মূল লক্ষ্য। পাঠকপ্রিয় লেখা মানেই যে সেটা ভালো মানের লেখা সেটা জোর দিয়ে বলতে পারছি না। আমার কাছে ভালো লেখা সেটাই যেটা লিখে আপনি নিজে আনন্দ পেয়েছেন। হ্যাপি ব্লগিং!!

আপনাকে টিকে থাকতে হলে তাল জনতা’র দলে নাম লেখাতে হবে। ভুলেও সিস্টেমের বিরুদ্ধে প্রশ্ন করবেন না। তাল না দেন অন্তত চুপ করে থাকুন, বোবার কোন শত্রু নাই। এক্কেবারে কেঁচে যাবে গুরু !!"

->->->->->
স্বনামধন্য ঐ ব্লগার খুব ভালই লিখেছেন। আমি উনার পোস্টে নিম্নের কমেন্ট করেছিলাম। কিন্তু আমি এই পোস্ট দিচ্ছি কেবল এই কারণে যে, আমার কি দোষ ছিল? আমার ঐ কমেন্টটা উনি কি জন্য ডিলিট করলেন? এটা ডিলিট করার যৌক্তকতা কোথায় আমাকে দেখিয়ে দেওয়ার জন্য এই পোস্ট।

কমেন্টঃ
-----------------------------------------------------------------------------------------------------------------------------
এককথায় বলতে গেল অনবদ্য অসাধারণ! অসাধারণ!! অসাধারণ!!!
আমি তো মুগ্ধ!! এ যেন ভরদুপুরে কালো মেঘের আড়াল থেকে পলায়ন করে সুর্যের সম্মুখে আগমনের ঘটনা। :|| :||

সেই শেক্সপিয়র, জর্জ বার্নার্ড শো, রিচার্ড ক্র‌াশো, জিওফ্রি চসার, জর্জ এলিয়ট, (ফ্রিম্যাসনারি) পিয়েরে সুদেহালু, ভিক্টর হুগো থেকে শুরু করে লুইপাদ, কাহ্নপাদ, ভুসুকুপাদ, শবরপাদ, প্রমথ চৌধুরী, সৈয়দ মুজতবা আলী, আব্দুস ছাত্তার, আবদুল গাফফার চৌধুরী, আবদুল মান্নান সৈয়দ, আবুল ফজল, আবু সয়ীদ আইয়ুব, সুনীতিকুমার চট্টোপাধ্যায়, অবনীন্দ্রনাথ ঠাকুর, রবিন্দ্রনাথ ঠাকুর পরবর্তী যুগে এমন চমৎকার চমৎকার লেখা চোখে পড়েনি। বিশ্বাস করেন নন্দিনী। :)

উপরোক্ত সাহিত্যিকগণের লেখাসমুহ পাঠ্যপুস্তকে ছিল এবং পরে আমার নিজ আগ্রহে পড়া বিধায় তাদের কথা মনে আছে। আরো নাম উল্লেখ করার ইচ্ছে ছিল কিন্তু আমার স্মৃতিশক্তি দুর্বল বিধায় আর মনে পড়ল না।

আপনার এ লেখা পড়ে আমি আপনার সৃষ্টিকর্মের নিদারুণ ভক্ত হয়ে পড়েছি। আমার মনে হচ্ছে বিশাল বিশাল অন্যায় করা হচ্ছে আপনার ওপর। আপনাকে কেন স্বাধীনতা পদক কিংবা একুশে পদক দেয়া হয়নি কেন তাতে বিস্ময়ে আমার উভয় চক্ষু বিস্ফোরিত।

এত নিপুণ শব্দচয়ন, ক্ষুরধার যুক্তি, আত্মসম্মানবোধের বহিঃপ্রকাশ খুব বিরল। আমি যদি পারতাম তবে এ পোস্টটি স্টিকি করে মাসের পর মাস ঝুলিয়ে রেখে দিতাম। যাতে কেউ-ই মিস না করতে পারে। বরং পারলে বারবার সে পড়তে বাধ্য হয়। নান্দনিক!, আপনার এ উজ্জল প্রতিভার সফলতা আমি অমাবস্যা রাতের পুর্ণিমায় চাঁদের মতো উজ্জল দেখতে পাচ্ছি। ;) ;) ;)

এত ভদ্র ও সম্মানজনক আচরণ এ ব্লগে আমি আর কারো কাছেই দেখিনি। আপনি আমাদের সামুর গর্ব করার মতো একজন নিবেদিতপ্রাণ ব্লগার। জীবন্ত কীংবদন্তী। তাও কম বলা হলো। :( শুধু সামু কেন, দেশবাসীর জন্য এমনকি বাংলা ভাষাভাষী যত মানুষ এ পৃথিবীতে আছে আপনার এ লেখা পড়া উচিত। জানেন? দুঃখে আমার দু চোখ থেকে টেঁউ টেঁউ করে লবণাক্ত পানি বেরুচ্ছে। এর কারণ কি জানেন?
একমাত্র কারণ আমার অক্ষমতা। আমি পারছি না আপনার এ লেখাটি সব পাঠকের নিকট পৌঁছে দিতে।
আহাঃ কি দুঃখ আজ আকাশে বাতাসে.....
আপনার মতো শক্তিশালী যুক্তি আর কেউ দেখিয়েছেন ও কথায় কনফ্লিক্ট না রেখে কথা বলেছেন সেরকম মানুষ বিরল।
মহামতি বুদ্ধ অহিংসা প্রচার করে গেছেন। আমার মনে হয় আপনি উনার অহিংসা নীতি খুব খুব ভাল গ্রহণ করতে পেরেছেন।




স্যালুট! স্যালুট!! আপনাকে।


-----------------------------------------------------------------------------------------------------------------------------

সামুর আপামর ব্লগ জনতার কাছে আমি বিচার চাই। :( কেন। কেন তিনি আমার এই কমেন্টটি ডিলিট করলেন?? :(( :((

মন্তব্য ১০০ টি রেটিং +৬/-০

মন্তব্য (১০০) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৪

জেন রসি বলেছেন: সবচেয়ে মজার ব্যাপার তিনি তার স্বাধীন মতামত জানিয়েছেন, ঠিক আছে। কিন্তু যখন কেউ ওনাকে তার যৌক্তিকতা প্রমানের জন্য আহ্বান জানিয়েছেন, উনি তার উত্তর দিতে না পেরে কমেন্ট মুছে দিয়েছেন। তবে প্রশ্ন হচ্ছে যে মতামত তিনি নিজেই ডিফেন্ড করতে পারেন না তা দেওয়ার দরকার কি ছিল?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৮

গেম চেঞ্জার বলেছেন: আমি তো প্রসংশাই করেছিলাম। তাও ডিলিট করে দিলেন। :(

অতএব আর কি বলব বলেন? :( :(

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৭

জেন রসি বলেছেন: জেন রসি বলেছেন: শেষের দিকের কথা গুলো আমি মিন করেই লিখেছি। আমি প্রাপ্ত বয়ষ্ক মানুষদের থেকে আরো উন্নত রুচিসম্মত আচরন প্রত্যাশা করি। গত তিন দিনে একটা “নিক” নিয়ে যা যা হলো, তার জন্য কেবল অস্বস্তি বেড়েছে।

গত তিন দিনে একটা নিক নিয়ে অনেক কিছু হয়েছে। সেই নিকই আবার আপুনি ভাইয়ু বলে সম্বোধন করে। তাহলে আমি কি বুঝব? অবশ্যই আপনি যা বোঝাতে চেয়েছেন তাই বুঝেছি। বরং আপনি এখন আপনার অবস্থান থেকে সরে এসে অন্য কিছু বোঝাতে চাচ্ছেন। তাই বলেছি অবস্থান থেকে সরে না এসে বরং স্পষ্ট ভাবে আপনার মতামত জানান। আপনি যেহেতু ইঙ্গিত করেছেন, কেন করেছেন সেটা জানতে চাওয়ার অধিকারও সহব্লগার এবং পাঠক হিসাবে আমাদের আছে। তবে আপনি যদি আপনার মতামতের পক্ষে যুক্তি দিতে ভয় পান তবে আমাকে ব্লক করে রাখতে পারেন। কারন আপনি যা লিখেছেন তার দায়ভার আপনার। তাই আমিও আমার দায় থেকে আপনার যুক্তিগুলো জানতে চাইব। এটাই স্বাভাবিক। তবে আপনি যদি নিজেই নিজের মতামতকে এড়িয়ে যেতে চান তবে তা ভিন্ন বিষয়।

আমার এই মন্তব্যের জবাব না দিতে পেরে তিনি মুছে দিয়েছেন।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৩:০১

গেম চেঞ্জার বলেছেন: তাই নাকি? :| :|

আমি অনেক পরে দেখেছিলাম। হামা ভাইয়ের মন্তব্য পর্যন্ত পড়া ছিল। :||

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৫৯

জেন রসি বলেছেন: জেন রসি বলেছেন: আমি কিন্তু আপনাকে আক্রমন করতে আসিনি। আপনার মতামতের সাথে দ্বিমত ছিল বলেই আলোচনা করতে এসেছিলাম। কিন্তু আপনি আমার মন্তব্য মুছে দিয়ে প্রমান করেছেন আপনার নিজের মতামতকেই আপনি ডিফেন্ড করতে চাননা। বুঝতে পারছি আপনার নিজেরই সে ব্যাপারে সংশয় আছে। যাইহোক হ্যাপি ব্লগিং! শুভকামনা রইলো।

এই নিরীহ মন্তব্যও তিনি মুছে দিয়েছেন। ;)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৩:০৫

গেম চেঞ্জার বলেছেন: বলেন কি? হ্যাঁ তাইতো। এর একটু পরে বোধহয় আমার ঐ বড় কমেন্টটি ছিল। :|

৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৩:৫৩

প্রবাসী ভাবুক বলেছেন: আপনি যেভাবে প্রশংসা করেছেন তা তাল জনতাকেও হার মানায়। আর তিনি যেহেতু 'তাল' এর বিরুদ্ধে লিখেছেন সেহেতু আপনার মন্তব্য তার কাছে অসহনীয়ই লাগার কথা। সুতরাং মন্তব্য না মুছে রেখে দেওয়াটাই স্বাভাবিক ছিল।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৮

গেম চেঞ্জার বলেছেন: তাল জনতাকেও হার মানায়...........:|| :||

গেছি......রে...........

:|

৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:



'টিউটোরিয়েল জেনারেশন' কোনদিন নিজের মগজ ব্যবহার করার শুরু করবে, কে জানে!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১২

গেম চেঞ্জার বলেছেন: ভ্রাতা। :) :) :)
একটু শা_নে .... নুযু_ল..... কইয়া দেন। বুঝি না। ;) ;)

৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৪:৩৭

প্রবাসী ভাবুক বলেছেন: আপনি যেভাবে প্রশংসা করেছেন তা তাল জনতাকেও হার মানায়। আর তিনি যেহেতু 'তাল' এর বিরুদ্ধে লিখেছেন সেহেতু আপনার মন্তব্য তার কাছে অসহনীয়ই লাগার কথা। সুতরাং মন্তব্য না মুছে রেখে দেওয়াটাই অস্বাভাবিক ছিল।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২৪

গেম চেঞ্জার বলেছেন: ও আচ্ছা!! :(

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৭:০৮

তার আর পর নেই… বলেছেন: আপনি আপনার বড় কমেন্টে হয়তো অনেকগুলো মিথ্যে কথা লিখেছেন। হয়তো আপনি তাকে খোঁচা দেওয়ার চেষ্টা করেছেন, চেষ্টা নয় খোঁচা দিয়েছেন, হয়তো একটা নয় অনেকগুলো, আপনি মিথ্যে মিথ্যে তেল দেওয়ার মতো করে পিন দিয়েছেন, সূক্ষ্ম সে সব পিন, খালি চোখে দেখা যায়না, শুধু যে খাবে সেই বুঝতে পারবে …

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:১১

গেম চেঞ্জার বলেছেন: না না ভাই,
এ আপনি কি কচ্চেন.......!!!!!

হায় হায়!!!!!!!!

আমি গেছি.........
আমাকে আপনি মিথ্যুক বলার চেষ্টা করছেন। নাহঃ আপনি মোটেও ভালু মানুষ নাহ। আপ্নারে এখন কি কমু তা-ই বুঝতারতাসিনা। ;) ;)
আমি আমার অনুভূতি প্রকাশ করেছিলাম মাত্র। আর কিছু তো না। :(

৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:১৫

সুমন কর বলেছেন: মন্তব্য মুছে দেয়াটা মোটেও ঠিক হয়নি।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৮

গেম চেঞ্জার বলেছেন: আমিও তো তাই কই। :)

৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৩১

বিদ্রোহী ভৃগু বলেছেন: গেমু ভাই লেখাটা মনে হয় এডিট করা হয়েছে...

আপনার লিংক ধরে গিয়ে এইভাবে পেলাম..

ব্লগ প্রসঙ্গ দিয়ে উপসংহার টানতে চাই। এখানে লিখে আপনি যতটা না পরিচিতি পাবেন, লেখাতে তাল দিয়ে তার থেকে বেশি পরিচিতি লাভ করবেন। তাল দিয়ে লিখেন, আপনার মতো সামাজিক জীব ব্লগে আর একজনও নেই। তাল না দিয়ে, অন্যের ছিদ্রান্বেষ না করে লেখার আনন্দে লিখে যান। সেটাই হোক মূল লক্ষ্য। পাঠকপ্রিয় লেখা মানেই যে সেটা ভালো মানের লেখা, সেটা জোর দিয়ে বলতে পারছি না। আমার কাছে ভালো লেখা সেটাই যেটা লিখে আপনি নিজে আনন্দ পেয়েছেন। হ্যাপি ব্লগিং!!

বোল্ড করা অংশটুকু নাইতো???? কেম্নে কি?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৫৪

গেম চেঞ্জার বলেছেন: উনাকে আমি বিশাল হৃদয়ের অধিকারীনী ভেবেছিলাম ভাই। কিন্তু এখন দেখি হিপোক্রেসিও করছেন। হায় হায়!! আমি মর্মাহত হলাম ভাই।

#১ এই যে এটা ইন্টারনেট আর্কাইভে ৯ তারিখের কপি
#২ এই যে এটা ইন্টারনেট আর্কাইভে ৯ তারিখের কপি

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০১

গেম চেঞ্জার বলেছেন: #২ হলো ১০ তারিখের/আজকের।

১০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১০:১০

কল্লোল পথিক বলেছেন: ভাই প্রসংশা টা একটু বেশী হয়ে গিয়েছিল বোধায়!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৬

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ

১১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৯

সাদিকনাফ বলেছেন: আপনার তাল থেকে রস বেড়িয়ে পড়েছিলো বোধহয়! তাই আর কি.।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:১৬

গেম চেঞ্জার বলেছেন: ওহ!! আচ্ছা!!! বুঝলাম। হেঃ হেঃ

১২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২৭

হাসান মাহবুব বলেছেন: আমার কমেন্টও মুচ্ছে। আপার মধ্যে বারুদ আছে। তবে তা অকালের বৃষ্টিতে ভিজে গেছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৪৬

গেম চেঞ্জার বলেছেন: B-)) B-))

(বুঝা গেল ব্যাপারটা)

১৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৩৮

জেন রসি বলেছেন: ব্যাপার এইবার বুঝতে পারলাম। আপু যা লিখেছিলেন তা নিয়ে ওনার নিজেরই সংশয় আছে। তিনি যদি মনে করতেন তিন ঠিক, তবে কমেন্ট না মুছে বরং নিজের যুক্তিগুলো উপস্থাপন করতেন। তা না করে তিনি প্রথমে কথা ঘুরানোর চেষ্টা করলেন। তারপর লেখা এডিট করে ফেললেন। সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে, উনি তাল দেওয়ার বিরুদ্ধে লিখেছিলেন। কিন্তু যারা ওনাকে তাল দিয়েছেন তাদের মন্তব্য রেখে, যারা দেয়নি তাদেরটা মুছে ফেলেছেন! তার মানে কি তিনিও তাল জনতা পছন্দ করেন? ;)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫২

গেম চেঞ্জার বলেছেন: B-)) B-))
তাহলে অনুসিদ্ধান্ত যা পাওয়া গেল-

১। আপনি নিজে যা-ই লিখুন না কেন লিখে যান, তা নিয়ে যুক্তি দেখাতে না পারলে কেঁচি তো আছেই। ;)
২। পোস্টের মতের বিরুদ্ধে কমেন্ট পড়লে যথেচ্ছা ডিলিট করা হালাল কাজ।
৩। এডিট অপশন যদি থাকে, আর পোস্টের কোন অংশ নিয়ে সংশয় থাকে, তবে কালবিলম্ব না করে তা সংশোধন করে ফেলাই উত্তম। ;) ;)
৪। তাল দেয়ার বিপক্ষে অবস্থান ঘোষণা করেও নিজ তাল-জনতাকে সাদরে গ্রহণ করা যায়। এক্ষেত্রে ইতস্ততা করা বৈধ নয়। ;) ;)

১৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:৫৮

আবু শাকিল বলেছেন: ক্যাচালরে ডরাই না।আমার কাছে মনে হয়েছে আজাইরা ক্যাচাল না করলে নয় কি!!
লেখিকা আপনার মন্তব্য মুছে দিয়ে বাক স্বাধীনতা প্রয়োগ করছে।
মন্তব্য যেহেতু মুছে দিছে তিনি আপনার সাথে সৌজন্যবোধ দেখান নাই।
এখন আপনি পোষ্ট দিয়ে কারও কাছ থেকে জোর করে সৌজন্যবোধ আদায় করতে পারেন না।
অনেক সিনিয়র ব্লগার আছেন- তারা অনেকের মন্তব্য রিপ্লে দেয় না।তবুও আমি মন্তব্য দেই।
অনেক আগে পুরনো কিছু ব্লগার ছিলেন -তাদের মধ্যে আমার মত-বিরোধ ছিল।বার বার মন্তব্য মুছে দিছে।
তখন আমি ধরে নিছি- তিনি উত্তর মেরু আর আমি দক্ষিন মেরু।
আমার ব্লগিং এবং উনার ব্লগিং আলাদা।তিনি আমার মতামত গ্রহনে ইচ্ছুক না।ঠিক যেমন জাফর ইকবাল জামাতী টেলিভিশন এ সাক্ষাৎকার দেয় না।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১১

গেম চেঞ্জার বলেছেন: নাহঃ আমি একমত না।
আমি (অবশ্য একা আমিই না) এত কষ্ট করে লেখলাম। আর উনি নিজ ক্ষমতাবলে কিচ করে কাঁচি দিয়ে কেটে দেবেন। তাই কি হয়? :|| :||

তাই মনের দুঃখে এই পোস্ট দেয়া। আর উনি যে ক্যাচাল ও ফোকাসের সুপ্ত ইচ্ছায় ঐ পোস্ট দিয়েছেন, উনি নিজেও কিন্তু সফল। ;) ;)

আর এই পোস্টে আমি উনার সফলতা আরো বাড়িয়ে দিলাম। হেঃ হেঃ B-)

১৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:০৭

শায়মা বলেছেন: গেমুভাইয়ু

উনি তো আমার মন্তব্যও মুছে দিয়েছে।রক্তিমভাইয়া, জিনি ভাইয়া সহ অনেকের কমেন্টই। যাইহোক আমার মন্তব্য ছিলো-
• ১৪. ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৫০
• শায়মা বলেছেন: এই উস্কানীমূলক মানে কেচাল উস্কানীমূলক লেখাটা পড়ে কোনো মন্তব্য করবোনা ভেবেছিলাম। তবে রক্তিমভাইয়া, জেন রসিভাইয়া আর হামা ভাইয়ার মন্তব্যের পরে আর কিছু বলার নেই।

আমার ধারনা নান্দনিক নন্দিনীর এই পোস্টটিও কেচাল বা ব্যাক্তিবিদ্বেষ উস্কানী মূলক। ব্লগে বিরাজিত শান্তিপূর্ণ পরিবেশকে বিনষ্টকারী এই উস্কানী বা ব্যাক্তিবিদ্বেষমূলক পোস্টিকে রিপোর্ট করলাম। আমরা ব্লগে শান্তিপূর্ন পরিবেশ চাই।


এবং আপনার বলা

লেখক বলেছেন: রক্তিম দিগন্ত, Why so serious man?? আমি আমার মতামত লিখেছি। ব্লগে তথ্যবহুল পোষ্ট একদমই চোখে পড়ে না। বেশির ভাগ লেখাই আবেগী লেখা। এমন কি আমার নিজের ব্লগেরও সেই একই অবস্থা।

এই কথাটির প্রতিবাদ জানাচ্ছি। আপনি শুধু ব্যাক্তিবিদ্বেষ নয় ব্লগ সম্পর্কে হীন ধারণা জন্মাচ্ছেন। ব্লগে তথ্যবহুল পোষ্ট কোটি কোটিই আছে।


এই মন্তব্য মুছে দেবে কেনো? এর আগে ঠিক এই টাইপই আরও একটা মাল্টি বিষয়ক উস্কানী পোস্টেও আমি অতি ভদ্রতার সাথে কমেন্ট করার পরেো সেসব মুছে দেওয়া হয়েছে। কোনো লেখক যখন কিছু লিখবেন। তার সম্পর্কে শুধু সমর্থন ছাড়া অসমর্থযোগ্য বা প্রশ্নবোধক কিছুই কি কমেন্ট করা যাবেনা? তাহলে তালজনতার সাথে তার কি পার্থক্য হলো? নন্দিনী এবং সকল লেখককেই বলছি।

আর আমার ধারণা ব্লগে অস্থিতিশীল পরিস্থিতির সময় এই সময় এই টাইপ ফান পোস্ট দেওয়া পরিস্থিতিকে অস্থির করার ইচ্ছা ছাড়া কিছুই না। তাই মানুষের বিবেক বুদ্ধি জ্ঞান প্রয়োগের যথার্থ উন্নয়ন হোক।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৭

গেম চেঞ্জার বলেছেন: এটা আমি পড়েছিলাম। :) তবে এখানেই অন্যান্য কমেন্টগুলোতে আমার রিপ্লাইগুলো পড়ে দেখেন।

১৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১০

জেন রসি বলেছেন: @ আবু শাকিল

উনি নিজের মন্তব্যও মুছে ফেলায় আপনি হয়ত খেয়াল করেন নাই। উনি বলেছেন পোস্টে মন্তব্য না করে নতুন পোস্ট লেখতে। এমনকি উপন্যাস লেখার ইঙ্গিতও উনি দিয়ে ফেলেছেন। ;) কারন শুধুমাত্র যারা তাল দিবে তাদেকেই উনি মন্তব্য করতে দিবেন। যদিও তিনি তালজনতা পছন্দ করেন না। পুরাই প্যারাডক্স আরকি! ;)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩২

গেম চেঞ্জার বলেছেন: জিনিভাই,
উপন্যাস!! :|| :|| ক্যামনে কি??

আবার প্যারাডক্স। |#| :| :|

১৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৪

জসিম বলেছেন: অবস্থায় কিছুটা যুক্ত থাকার কারণেই একটা কথা বলতে আসলাম. ক্যাচাল হিসেবে না ধরলেই ভালো.

আপনার মন্তব্যটা সেই পোস্টে থাকা অন্য আরো মন্তব্যের চেয়ে ভালো না. সেই পোস্টের জন্য এটা একটা আক্রমণাত্মক মন্তব্য. আপনার যুক্তি ঠিক আছে- কিন্তু যা লিখেছেন সেটা যে আক্রমণাত্মক তাতেও সন্দেহ নেই. আমি নিজেও মন্তব্য করার আগে লেখাটি পড়েছি. সেখানে কেউ একজনকে উদ্দেশ্য করে তার কিছুটা বিরক্তি প্রকাশ পেয়েছে. সেটা এভাবে না করলেই ভালো হতো. কারণ সব কিছু সবার ভালো লাগে না বা লাগবেও না. পরিমার্জনের পর সেই পোস্টে তার নিজের বক্তব্য আরো পরিষ্কার হয়েছে বলেই আমার মনে হয়. যাই হোক. ভালো থাকুন.

শুভকামনা.

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৪

গেম চেঞ্জার বলেছেন: :) :) আপনাকে স্বাগতম। মুক্ত আলোচনার জন্য আমার দরজা সর্বদাই উন্মুক্ত।

"ক্যাচাল হিসেবে না ধরলেই ভালো"

আপনার এ কথাটি পজিটিভ। আমি ব্যাক্তি হিসেবে খেয়াল রাখি, আমি যেন পজিটিভই থাকতে পারি। তবে দুঃখজনক হলেও সত্য। উনার ইর্ষাপরায়ন মনোবৃত্তির পরিচয় দিয়েছেন পোস্টের শেষাংশে এসে। আবার পরে এটা এডিটও করে দিয়েছেন।

অথচ ব্লগে যে কেউ নিজের মত প্রকাশ করার স্বাধীনতা আছে তবে অবশ্যই একটি নীতিমালার আলোকে। এই পলিসি ভংগ না করে আপনি যা-কিছুই করেন না কেন, সেটা নিয়ে মতবিরোধ থাকলে আপনার/আমার উচিত ইগনোর করা। তবে সরাসরি ব্যক্তি আক্রমণ করে কিছু বললে অবশ্যই সহব্লগার হিসেবে সেটা প্রটেস্ট করা উচিত। এটা একান্তই আমার মত।

আমি যা লিখেছি সেটা একটি স্যাটায়ার কমেন্ট ছিল। তবে উনি এটা প্রটেস্ট করারও তো অধিকার রাখেন। নাকি রাখেন না?

কিন্তু কমেন্ট মুছে তিনি নিজের হীনতা/দীনতার পরিচয়ই দিয়েছেন।

১৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:১৮

শায়মা বলেছেন: এছাড়া তার ব্লগে Click This Link target='_blank' > রবিন্দ্রনাথ ঠাকুর এবং অন্য পথিক নামক দুটি নিক খুব সুপরিকল্পিত ও উদ্দেশ্যপ্রবনভাবে ব্যাক্তি আক্রমনের চেষ্টা বার বার চালাচ্ছিলো। নন্দিনী উনাকে তাল না দিয়ে উনার বক্তব্যের জবাব চাওয়া কমেন্টগুলি মুছে দিলেও এই দুই নিকের কমেন্টগুলি বহুক্ষন রেখেছিলেন।

পরে উনার কোন সুমতী্তে আজ দেখছি পোস্ট সংশোধন করেছেন। অথচ কাল বার বার বলা সত্বেও উনি উল্টা পাল্টা যুক্তি ও একেকবার একেক কথা দিয়ে নিজেকেই তাল দিয়ে যাচ্ছিলেন। তাল উনার এত প্রিয় অথচ কেনো যে তালের বিরুদ্ধে লিখলেন এটাই জানার ছিলো। জানতেও চেয়েছিলাম কিন্তু উনি জানাবেন না তাই কমেন্ট মুছে যাচ্ছে একের পর এক।:(

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৬

গেম চেঞ্জার বলেছেন: থাক। উনি ভুল করেছেন মনে হয়। তা-ই এডিট করে দিয়েছেন। তবে আমার কোন আক্ষেপ থাকবে না, যদি কমেন্টগুলো ফিরিয়ে নিয়ে আসেন।

১৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৯

শায়মা বলেছেন: জসিমভাইয়া যখন ব্লগে কোনো অস্থির পরিস্থিতির সৃষ্টি হয় তখন সেই পরিস্থিতি নিরসনে পুরোনো নতুন সবারই এগিয়ে আসা উচিৎ। কিন্তু তা না করে বরং মজা পেয়ে বা পুরোনো হিংসা দ্বেষ জ্ঞানে সেটা নিয়ে ফান পোস্ট বা সিরিয়াস পোস্টের ছলে পরিস্থিতিকে উস্কে দেওয়া দুটো পোস্ট চোখে পড়েছে। এটা তাদের কেচাল জিইয়ে রাখার যে হীন চেষ্টা এবং শুধু দুঃখজনকই নয় বরং ব্লগের জন্য ক্ষতিকরও।

যদিও এইসব হীন মানষিকতা দিয়ে ব্লগ বা ব্যাক্তি কারো কিছুই ক্ষতি হয় বলে আমার মনে হয় না। শুধু যারা এইসব নিয়ে লাফায় বা নাচে তারাই নিজেদের ক্ষতি করে।

অকারণে তারা ব্যাক্তি আক্রমনের চেষ্টা চালাচ্ছে এবং মেয়ে নিক বলে ধরেই নিচ্ছে সমর্থন পেয়ে যাবে। আসলে নেগেটিভ কিছু দিয়েই সে ছেলে নিক হোক বা মেয়ে নিক হোক কোনো জয় সম্ভব না। জয় করতে হলে পজিটিভ এবং লজিকাল উইপন ইউজ করা হোক। :) :) :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪০

গেম চেঞ্জার বলেছেন: জসিম ভাইকে আমি রিপ্লাই দিয়েছি। আশা করি আমার বক্তব্যটি উনি বুঝতে পেরেছেন। বাকি বিষয়গুলোতে আমি একমত। তেমন কিছুই বলার নেই।

২০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৩৪

দেবজ্যোতিকাজল বলেছেন: ভাল লিখেছ । কিন্তু আজকাল ভাল লেখা ব্লগে আর পড়ছে না ।সেক্স আর ধর্ম বিরোধি লেখা দিলেই হামলায় দিয়া পড়ছে

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৪৬

গেম চেঞ্জার বলেছেন: আসলেই আজকাল ব্লগে ভাল লেখা* চোখে পড়ে না। যাই দেখি সব কবিতা, গল্প, মুভি রিভিউ, ছবিব্লগ, নৈরাজ্যবাদ, রেডক্লিফ সীমান্ত, মিথলজি, আরব ডায়েরি এই সেই লেখা।

সেক্স আর ধর্ম বিরোধী লেখা পাওয়া দুস্কর। মানুষ দিন দিন প্রাচীন হয়ে যাচ্ছে রে ভাই। :( :(

আর এগুলো দিলেই সবাই গুষ্টি উদ্ধার করতে হামলে পড়ে। :| :|

২১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৭

রক্তিম দিগন্ত বলেছেন: লেখালেখি ছেড়ে দিছি!! এত বড় বড় কমেন্ট এখন আর লিখতেই পারি না। তবুও অনেক কষ্ট সৃষ্ট করে, সব সুতো একসাথে মিশিয়ে কমেন্টে লিখেছিলাম ছোটগল্প টাইপ একটা কমেন্ট।

ডিলিটেড!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫৯

গেম চেঞ্জার বলেছেন: নিতান্তই দুঃখজনক!! :|

২২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৯

অলিম্পিয়া বলেছেন: X((

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১০

গেম চেঞ্জার বলেছেন: রাগটা কার উপ্রে? আমার উপ্রে নাকি ঐ পোস্ট দাতার উপ্রে? খুইল্লা কন। ;)

২৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: :(

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১২

গেম চেঞ্জার বলেছেন: আমিও দুঃখিত। :(

২৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১২

শায়মা বলেছেন: আমিও বেশি বেশি দুস্কিত!:( :( :(

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৫

গেম চেঞ্জার বলেছেন: :) :) :) :) :) :)

আমি এতো____টা দুস্কিত। ;) ;)

২৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৫

এস কাজী বলেছেন: মামা গাড়িতে বইসা বইসা পোস্ট কমেন্ট উনার পোস্ট এবং কমেন্ট সব পড়লাম। ভাবলাম বাসায় ডুকে একখান কমেন্তামু। ভালা হয়ছে পোস্ট মন্তব্য ভালা ছিল। তয় হামা ভাইয়ের কমেনটা ভালা লাগসে। জিনি মামা শাশুড়ি আম্মা সবডি দেহি ইয়ানে আছে। দুই তিন দিন ব্লগে আস্লেম না বলে আপনেরা বলগে এসব কি শুরু করিছেন???? ;) আপ্নেগের জ্বালায় তয় বলগ দিয়া ইন্টারনেট চালানু বন্ধ করি দিতে হইপে =p~

নাকি ইভেন্ট এক খান খুলুম?????

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:১৭

গেম চেঞ্জার বলেছেন: নাহঃ ভাগ্নে। আপনেও এতনা বেরসিক। এতনা এতনা বেরসিক কিউ? ;) ;)

ইভেন্ট খুইল্লা ঝামেলা হইতারে। তার চে এইখানেই......হাঃহাঃহাঃ =p~ =p~

২৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২১

এস কাজী বলেছেন: খাড়ান আগে সব কিছু বুইঝা লই। তারপরে ঝাপ দিয়া নাইমা পরুম।

বাদাও, উনি তো পোস্ট এডিট করছেন। তবে উপ্রে কমেন্ট থেকে লিঙ্ক নিয়ে পড়ে আসলাম। উনি তো তাল জনতা কে হার মানিয়ে তালের রস জনতা টাইপের কাজ করলেন B-) মামা কখনো তালের রস খাইছেন? একবার খাইছিলাম। দুইদিন মাথা ঘুরসে =p~

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৮

গেম চেঞ্জার বলেছেন: =p~ =p~ =p~
এই তাইলে কাহিনী!!

হাঃ হাঃ হাঃ হাসলাম মামা। মাথা ঘুরানী'র কথা শুইনা। :)

ঘটনা হইলো, উনি যা বলেছেন পরে তা সরিয়ে টরিয়ে, ধুয়ে মুছে রেখে দিয়েছেন। উনি নিরীহ, ভদ্দরমহিলা টাইপ, গো-বেচারী এই আরকি। হাঃ হাঃ :)

মজার কথা জিনিভাউ আগেই কইছে। তিনি তালজনতার বিরুদ্ধে পোস্ট দিয়ে আবার নিজেই তালজনতা হইয়া গেছেন। ;) ;)

২৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৫

আরণ্যক রাখাল বলেছেন: আমারও কমেন্ট আছে। ঐ জায়গাটা ভাইবা কমেন্ট করি নাই।
আপনার কমেন্টটায় মজা পাইছি

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৭

গেম চেঞ্জার বলেছেন: :) :) হাঃ হাঃ হাঃ

২৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৭

শায়মা বলেছেন: জামাইবাবা এইবার আমার বাড়ি আসলে পান্তাভাত খেতে দেবো!!!!!!!! X((

শ্বাশুড়িকে বকা দেয়!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৯

গেম চেঞ্জার বলেছেন: :| :|

২৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩২

এস কাজী বলেছেন: নো নো আম্মাজান আমি কোনভাবেই তোমাকে বোকা দেয়নি তো!!! :( বললাম এখানে দেখি পুরো পরিবার আছে :)

গেম মামা হু পুশ্তু তো উনি ধুয়ে ফেলেছেন দেখলাম B-)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪০

গেম চেঞ্জার বলেছেন: হা হা হা

৩০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩২

শায়মা বলেছেন: জামাইবাবা তালের রস খাও!!!!!!!

অসুর্য্যস্পর্শীকে কিন্তু আর জীবনেও দেখাবো না !!!!!! :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪১

গেম চেঞ্জার বলেছেন: :|| :||

৩১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৩৫

শায়মা বলেছেন: পুরো পরিবার তোমাকে কি খানা পিনা খাওয়াবো ভাবছি বাবাজান??? :)

বলো বলো কি খাবে???

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪২

গেম চেঞ্জার বলেছেন: :) :) :)

৩২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৫

এস কাজী বলেছেন: আআরে একবার খাইসিলাম। এক শয়তান পোলা বাড়িতে যাওয়ার পড় খাইয়ে দিসিল। ওই রাত আর ঘরে ডুকিনি। বন্ধুর বাসায় রয়ে গেসিলাম ।

বাই ডা ওয়ে আমার অসুর্য্যস্পর্শী কেমন আছে? B-)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৭

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ হাঃ ঐ পোলারে মাইনাস এওয়ার্ড দিতৈবে.... ;) ;)

৩৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৮

শায়মা বলেছেন: ও শয়তান পোলা খাওয়ায় দিসিলো না!!!!!!!!!

মিছা কথার জায়গা পাও না!!!!!!!!!!!!!


বাই দ্যা ওয়ে অসূর্য্যস্পর্শী ভালো আছে। সুখে আছে। :) :) :)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৯

গেম চেঞ্জার বলেছেন: :|| :|| :)

৩৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:০৮

এস কাজী বলেছেন: লেখক বলেছেন: হাঃ হাঃ হাঃ ঐ পোলারে মাইনাস এওয়ার্ড দিতৈবে.... ;) ;)


হু মামা আমিও ভাবতেসি তারে ওইটাই দিমু

শায়মা বলেছেন: ও শয়তান পোলা খাওয়ায় দিসিলো না!!!!!!!!!

মিছা কথার জায়গা পাও না!!!!!!!!!!!!!


বাই দ্যা ওয়ে অসূর্য্যস্পর্শী ভালো আছে। সুখে আছে। :) :) :)

কি জানি আম্মাজান আম্রে তো কইছিল তালের রস :(

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:২৪

গেম চেঞ্জার বলেছেন: হা হা হা হা B-))

৩৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৪

রক্তিম দিগন্ত বলেছেন: আমার মোট চারটি মন্তব্য ডিলিট গিয়েছে।

সবারই নাকি স্বাধীন ভাবে কথা বলার স্বাধীনতা আছে - সেই হিসাবে আমার কমেন্ট চারটি কেন ডিলিট করা হলো! স্বাধীন ভাবে মন্তব্য করার সূত্র দেওয়া সেইসব মানুষদের কাছে জানতে ইচ্ছে করে।

তারা যা বলবে সেটাই স্বাধীন ভাবে কথা বলা - হোক সেটা উস্কানীমূলক বা খোঁচা দেওয়ার মত। অন্যরা যুক্তি সহকারে সেটা খন্ডন করলেই দোষ। তারমানে সব সময় হ্যা তে হ্যা ই বলতে হবে। এটাই শিখাচ্ছে তারা।

আমার একটা বড় কমেন্ট রেখে দিয়েছিলাম। জনগণ জানুক সেইটা সম্পর্কে - তাই আবার সেইটা মন্তব্যে দিলাম।

নিজের সংশোধন এর কথাও বার বার স্মরন করা দরকার।

আমাকে জ্ঞান দিলেন?
নিজে কয়বার স্মরণ করেন দিনে?

আপনার মন্তব্যের আরো অনেকগুলো অংশ উঠিয়ে দিয়ে বলা যাবে - আপনার কতটুক সংশোধন দরকার!

“আপুনি ভাইয়ুর” প্যাটার্ন যে কারো ব্যক্তিগত হয়ে গেছে তা আমার জানা ছিলো না। আমি ব্লগে যাদের লেখার ফ্যান তারা কেউ কোনো প্যাটার্নের স্বত্তাধিকারী নয়। তাছাড়া ব্লগে কেউ কেউ আমাকেও আপুনি বলে মন্তব্য করেছে।


ও আচ্ছা! আপনি জানেন না এটা?
হ্যা আপুনি আপনাকে অনেকেই বলে থাকতে পারে কিন্তু ভাইয়ু কয়জনে বলে? আমার জানামতে একজনই বলে। সেটা এই ব্লগেরই কেউ।

প্রিয়দের প্রিয় বলেও একটা কথা বললেন - সেটাও একটা নির্দিষ্ট দিকেই আঙ্গুল তুলছে।

আমাকে বলা কথাগুলোর শেষের অংশ --- শেষের দিকের কথা গুলো আমি মিন করেই লিখেছি। আমি প্রাপ্ত বয়ষ্ক মানুষদের থেকে আরো উন্নত রুচিসম্মত আচরন প্রত্যাশা করি। গত তিন দিনে একটা “নিক” নিয়ে যা যা হলো, তার জন্য কেবল অস্বস্তি বেড়েছে।
রসি ভাইকে বলা একই মন্তব্যের আপনার বিপরীত বক্তব্য --- আমি কোনো ব্যক্তি বিশেষ কে উল্লেখ করে কোনো মন্তব্য করিনি। আমি ইন জেনারেল বলতে চেয়েছি। সেটা কোনো জীবিত অথবা মৃত ব্যক্তি বিশেষের সাথে মিলে গেলে তার জন্য কোনো ভাবেই আমি দায়ী নই।

কথাদুটোই আপনার কিন্তু দুই রকম। একজায়গায় বললেন - বুঝে শুনেই বলেছেন - আরেক জায়গায় - আপনি নাকি কিছুই জানেন না।

কোন নিকে বিরক্ত ও অস্বস্তি বোধ করছিলেন - এই প্রশ্নের উত্তরে আপনিই বললেন, আমিও তেমন কিছু জানিনা। তবে দুটো আলোচিত ব্লগ পড়ে জানা গেলো, কোনো একটা নিক কে কিছু মানুষ বেশ হ্যারাস করেছে। এবং উক্ত নিক নিজের সব পোষ্ট ড্রাফট করে দিয়েছে।

প্রথমত, আপনি নাকি তেমন কিছু জানেন না। ওকে! না জেনেই আপনি অস্বস্তিতে। দ্যাটস ওয়ান্ডারফুল! ইট'স নট অ্যা ক্যারেক্টারিস্টিকস অফ তালজনতা। ইম্প্রেসড, আই অ্যাম!
দ্বিতীয়ত, আমার প্রশ্নের জবাবে আপনার উত্তরে মনে হয়েছে - আপনি তারজন্য অস্বস্তিতে যে কিনা তার লেখা সব ড্রাফট করেছে।

পরবর্তীতে, শুধু দেখলাম, একটা নিক তার সব লেখা ড্রাফট করে নিয়েছে। এটা আমার ভালো লাগে নাই।
আপনার তারই জন্য খারাপ লাগছে।

দুই জায়গায় দুই রকম উত্তরের মর্মার্থ!
প্রথম ক্ষেত্রে আপনি বলতে পারেন - হয়তো ভুল করে বাক্যটা ঠিক লিখেননি।

কিন্তু আপনিই বলেছেন - ব্লগে নাকি মানসম্পন্ন তেমন পোষ্টই নেই। আপনিই বেশ ভাল লিখেন। তো, সেই হিসেবে ভুলটা খুবই বেমানান।

আপনি যেভাবে কথা বলছেন - সেটাকে স্ট্রেটকাট কথা বলা বলে না। আপনি শুধু নিজের গুণটাকেই স্ট্রেইটলী বলছেন। ভুলগুলোকে না। আর অন্যান্যদেরকে উপদেশ দিয়ে যাচ্ছেন - এটা ভাল, ওটা ভাল।

জেন রসি ভাইয়ের প্রতিমন্তব্যেও আপনার খুব একটা রূপ কিন্তু পরিলক্ষিত হল না।

আর শেষে সরাসরি কথা, আপনি যার লেখা ড্রাফট হয়ে যাওয়ায় খারাপ বোধ করছিলেন - সেই লোকের সাথে আপনার পোষ্টে বলা ভাইয়া আপুনি ত্যানা ব্যানা পোষ্টের লেখক বলা মানুষটার ঐগুলো নিয়ে অনেক ঝামেলাই হল।

আপনি যেহেতু ঐসবের কিছুই জানেন না, ঐসব নিয়ে আপনার যেহেতু কোন মাথা ব্যাথাই নেই - তাহলে ত্যানা ব্যানা পোষ্ট লিখার কথাটা বলে সেই মানুষটাকে খোঁচা দেওয়াটা কি তাল দেওয়া না?

তালটা কিসে দিচ্ছেন?
ঝগড়াটাকে আরো দূর এগিয়ে নেওয়ার জন্যই তো।
নাহলে, আপনার সেই লেখক যে কিনা সব লেখা ড্রাফট করেছে - তাকে কূটনৈতিক সাপোর্ট দেওয়ার জন্য।

তো, তালজনতা বলে আপনি যেভাবে এটাকে সংজ্ঞায়িত করলেন - তার মাঝে কি আপনিও পড়েন না?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৭

গেম চেঞ্জার বলেছেন: খ্রাপ না। ভালই তো ছিল যুক্তি।

৩৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৪:৫৬

জেন রসি বলেছেন: তালের রস হারাম!!! ;)

তার চাইতে টক আঙ্গুর ফল খাওয়া যাইতে পারে!!! ;) :P

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৬

গেম চেঞ্জার বলেছেন: আঙ্গুর ফল টক!! শেয়ালের ঐ গল্পের কথাই মনে পড়ে গেল। হাঃ হাঃ হাঃ

৩৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:০৯

শায়মা বলেছেন: টক আঙ্গুর কেনো??? মিত্তি আঙ্গুর নাই নাকি!!!!!!!!!!!!!! B:-)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৮

গেম চেঞ্জার বলেছেন: হাঃ হাঃ :)

৩৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:১৩

রূপক বিধৌত সাধু বলেছেন: কি অাশায় বাঁধি খেলাঘর বেদনার বালুচরে ।" এখানে এসে কিশোর দাদার গানটা মনে পড়লো কেন বুঝতে পারছিনা ।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৯

গেম চেঞ্জার বলেছেন: ;) ;)

আমি কিন্তু আন্দাজে কিছু একটা ধরতারসি। ;) ;)

৩৯| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৪

জেন রসি বলেছেন: শায়মা বলেছেন: টক আঙ্গুর কেনো??? মিত্তি আঙ্গুর নাই নাকি!!!!!!!!!!!!!! B:-)

মিত্তি আঙ্গুর আছে!!! কিন্তু আমাদের কাছে সব টক মনে হয়!!!

তাই সবাই বলে আঙ্গুর ফল টক!!! ;) :P

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩২

গেম চেঞ্জার বলেছেন: দয়া করে এত মজার একটি ফলকে টক বানিয়ে ফেলেন না যেন। ;) ;)

৪০| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩২

শায়মা বলেছেন: আমারও আরেকটা গানা মনে পড়িলো---

আশা ছিলো ......
ভালোবাসা ছিলো.......

আজ আশা নেই.........

ভালোবাসা নেই.............:( :( :(



:P

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৪

গেম চেঞ্জার বলেছেন: মাইরালচে!! B-)
তয় আপুনী!! কেন আজ আশা, ভালবাসা হাওয়ায় উড়ে গেল? :|| :|

৪১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫০

আবু শাকিল বলেছেন: জেন রসি ভাই- বাক স্বাধীনতা প্রয়োগ করে আপনি অনেক কিছু করতে পারেন।
কিন্তু বাক স্বাধীনতা অপব্যাবহার করে কাউকে আক্রমণ করার অধিকার দেয় নাই।বাক স্বাধীনতা দিয়ে আপনি কাউকে হত্যা করতে পারেন না।
ব্লগে যার যার মুক্ত চিন্তা প্রকাশ করতেই পারেন।
ঐ পোষ্টের লেখিকা আপনাদের মন্তব্য গ্রহণ নাই তার মানে উনি আপনাদের মত বিরোধী।
তিনি ত ব্যাক্তিগত আক্রমণ করেন নাই।আমরা কেন তার গলা চেপে ধরছি???
আপনার কি মনে হয় না- গেচে ভ্রাতার এই পোষ্ট গঠনমূলক আলোচনা থেকে আমরা আক্রমনাত্নক আলোচনায় চলে যাচ্ছি।
লেখিকা কি মনে করে কি লিখছে জানি না।তবে মনে করা একটা স্বাধীনতা। লেখিকার মনে করা নিয়ে লেখিকা কে থাকতে দ্যান।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৪

গেম চেঞ্জার বলেছেন: আন্তরিকভাবে দুঃখিত ভ্রাতা!!

মত প্রকাশ এর মানে এই নয় যে কাউকে খোঁচা দিয়ে, ভাইয়ু-ত্যানা-ব্যানা বলতে হবে। আর ক্যাচাল থেমে যাওয়ার পর উনার পোস্ট দেয়া স্পষ্টতই নয়া ক্যাচালের জন্য সুচতুর পরিকল্পনা। তো উনি যেহেতু ক্যাচাল চাইছেন-ই তাহলে আর কি করা।
আর এই পোস্টটি গঠনমূলক নয় আক্ষেপমূলক। কারণ আমার এত কষ্টে লেখা কমেন্ট থেকে অনেককে বঞ্চিত করেছেন। আর মূলত সেই কারণেই এই পোস্টের অবতারণা।
দেখি উনি এসে কি বলেন।

৪২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:১৬

এস কাজী বলেছেন: বাপের হৃদয়ে ব্যথা ( heart pain) ডাক্তার খানায় থাকায় লম্বা কিছু লিখতে পারছিনা। শুধু বলব কমেন্ট মুছে দেওয়াও বাক স্বাধীনতা হরণ করার সমান। না দিলেও পারতেন। অবশ্য বাক স্বাধীনতার আরো অনেক ডেফিনিশন আছে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২১

গেম চেঞ্জার বলেছেন: সিরিয়াসলি বলছি। উনি কমেন্ট না মুছে রেখে দিলে এই পোস্টের কোন দরকার হতো না। আর আমারও অভিশপ্ত বটগাছ পর্ব ৩ প্রকাশিত হতো। ২দিন একারণেই বন্ধ থাকবে।

(আর আপনার বাবার জন্য দোয়া রইল।)

৪৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০১

জেন রসি বলেছেন: @ আবু শাকিল

ব্লগে একজন যখন একটা লেখা দেয় তখন তাতে পাঠক মন্তব্য করতে পারে। পাঠক তার মতামত জানাতে পারে। এভাবেই একজনের লেখাকে কেন্দ্র করে অনেকের মধ্যে আলোচনাও চলতে পারে। কাল আপু যে পোস্ট দিয়েছেন তা দেওয়ার পূর্ণ অধিকার ওনার আছে। তিনি স্বাধীন ভাবে মতামত জানাতেই পারেন। সেই পোস্টে একজন কে উদ্দেশ্য করে তিনি আক্রমণাত্মক কথা বলেছেন। সে ব্যাপারেও তিনি মতামত জানাতে পারেন। ওনার মতের সাথে আমার মত মিলে নাই। তাই আমি আমার মতামত দিয়েছিলাম। সেটার স্বাধীনতা আমারো আছে। কিন্তু তিনি মন্তব্য মুছে দিলেন। অর্থাৎ আমি সহ কয়েকজনের মতামত তিনি কাউকে জানাতে দিতে চাইলেন না। শুধু ওনার মতের পক্ষে যারা বলেছেন তাদের মন্তব্য রেখে দিলেন। আপুর এমন আচরন তার নিজের পোস্টের বিষয়ের সাথেই কন্ট্রাস্ট করে। এখন তিনি অবশ্যই তার পোস্টের মন্তব্য মুছে ফেলার অধিকারও রাখেন। কিন্তু তিনি যেহেতু তার পোস্টে আলোচনা করতে চাইলেন না, সেহেতু গেম ভাই এই পোস্ট দিতে বাধ্য হয়েছেন। যেন আমরা এখানেই আমাদের মতামত জানাতে পারি। আপু নিজেও ইচ্ছা করলে এখানে এসে ওনার পক্ষে আলোচনা করতে পারেন। আমরা বরং তাতে খুশী হব। তিনি যদি কাল মন্তব্য না মুছে যুক্তি দিয়ে ওনার মতামত বিশ্লেষণ করতেন তাহলে ব্যাপারটা সেখানেই সীমাবদ্ধ থাকত।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৬

গেম চেঞ্জার বলেছেন: আবু শাকিল ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি।

৪৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১৫

আমি তুমি আমরা বলেছেন: দুঃখে আমার দু চোখ থেকে টেঁউ টেঁউ করে লবণাক্ত পানি বেরুচ্ছে। এর কারণ কি জানেন?
একমাত্র কারণ আমার অক্ষমতা। আমি পারছি না আপনার এ লেখাটি সব পাঠকের নিকট পৌঁছে দিতে।
আহাঃ কি দুঃখ আজ আকাশে বাতাসে.....


=p~ =p~ =p~

কে বলেছে পাঠকের কাছে পৌছে দিতে পারেন নাই? আপনার লেখা থেকেইতো ঐ পোস্টের লিংক পেলাম ;)

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২২

গেম চেঞ্জার বলেছেন: ঘটনা বুঝতারলেই উকে। ;) ;)

৪৫| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:২৯

ঢাকাবাসী বলেছেন: মুছে দেয়াটা দুর্বলের লক্ষন।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৩২

গেম চেঞ্জার বলেছেন: পুরো সহমত। ধন্যবাদ ভাই।

৪৬| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:৫৬

বলেছেন: হিংসা দুর হউক। অহিংসা প্রতিষ্টিত হউক। হাসি আসুক জীবনে।

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪৬

গেম চেঞ্জার বলেছেন: :)

৪৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:২৪

ফ্লাইং সসার বলেছেন: ব্যাপক প্রতিবাদ!!

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৩১

গেম চেঞ্জার বলেছেন: অনেক ধন্যবাদ... :)

৪৮| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৪২

ইমরাজ কবির মুন বলেছেন:
bLog gorom howar maddhome deshe Grishmer uposthiti ter paoa jacche.

১০ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:৫৬

গেম চেঞ্জার বলেছেন: আপনার বাংলা কই গেল?

৪৯| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২০

আরণ্যক রাখাল বলেছেন: উনি এই পোস্টে মিসিং-
আমি ঐ পোস্টে কইছি, ভাল লিখছেন, এই পোস্টেও আসছি। আমি এখন তাইলে কোন দলে?
তাল B-))

১১ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১:২৩

গেম চেঞ্জার বলেছেন: B-)) B-)) B-))

(তালজনতার দলে)

৫০| ০৩ রা মার্চ, ২০১৬ রাত ২:২৪

মহা সমন্বয় বলেছেন: কারণ তেল বেশি হয়ে গেছে =p~
তেলের দাম যে গত দশ বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে আছে এ জন্য মনে হয় তেল একটু বেশি দিয়ে ফেলছেন।
আর যেখানেই বেশি তেল সেখানেই সমস্যা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.