নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মদন

নামের সাথে কামের কিছু মিলতো থাকবোই

মদন

মদন › বিস্তারিত পোস্টঃ

উবুন্টুকে তিন কবুল

০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:৩৬

কমান্ড প্রম্পটে প্রথম কাজ করি ৯৫সালের দিকে। ডস শিখতে গিয়ে। কালোস্ক্রীনে নীল লেখা। না জেনে কিছুই করা যায় না। কমান্ড মনে না রাখলে বোকা সেজে বসে থাকা ছাড়া উপায় নেই।

৯৯সালের দিকে ইউনিক্স এর সাথে পরিচয় ঘটে "সি প্রোগ্রামিং" শিখতে গিয়ে। সে সময় NIIT এ "সি প্রোগ্রামিং" শেখানোর সময় ইউনিক্স ব্যবহার হতো। কেনো কে জানে?

উবন্টুর সাথে পরিচয় ঘটে মামুন ভাইয়ার থেকে। অনলাইনে ফরম পুরন করলে সিডি বাসাতে দিয়ে যায়। অবাককর বিষয়। সেই প্রথম উবুন্টু দেখলাম। ইউনিক্স বা লিনাক্স এর কালো স্ক্রীনের পরিবর্তে উইন্ডোজের মতো গ্রাফিক্যাল ইন্টারফেস। এই প্রথম উইন্ডোজের পাশিপাশি অন্য অপারেটিং সিস্টেমের প্রতি হাল্কা আগ্রহ জন্মে।

ভাইরাস আর ছোট খাটো বিভিন্ন সমস্যার কারনে উইন্ডোজের উপরে বিরক্ত হয়ে কয়েকবার উবুন্টু ইনস্টল দিয়েছি কিন্তু অনেক কিছুই ঠিক মতো চালাতে না পেরে আবার উইন্ডোজে ব্যাক করতে হয়েছে।

সর্বশেষ মাস খানেক হলো উবুন্টু ১৪.০৪ ইনস্টল দেবার পরে মোটামুটি সবই ঠিকমতো চলছিলো। কিন্তু গ্রাফিক্সের জন্য GIMP এ আমি কোনোমতেই সন্তুষ্ট হতে পারছিলাম না। ফটোশপটা না হলে আর চলছিলোই না। আমি এতোদিন জানতাম WINE দিয়ে উইন্ডোজের ছোটখাটো সফটওয়্যার ইনষ্টল দেয়া যায়। ধারনা যে ভুল ছিলো নেট এ সার্চ দিয়েই বুঝলাম। যদিও কিছুটা পুরোনো ভার্সন ইনষ্টল দিলাম তবুও এটাই আমার জন্য অনেক।

আমার কাজের জন্য প্রয়োজন এমন সবকিছুই এখন উবুন্টুতে পাচ্ছি। আশা করছি এখানেই স্থায়ী হতে পারবো।

জয়তু ওপেন সোর্স...

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: জয়তু ওপেন সোর্স...

+++

০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৭

মদন বলেছেন: ধন্যবাদ

২| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৪:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: এই ব্যাপারে আরো কিছু বিস্তারিত বলেন তো। আমিও এই ভাইরাস জনিত সমস্যায় বহুত প্যারায় আছি। একজন এসে একটা পেনড্রাইভ ইনসার্ট করছে আর ব্যস! কাজ খতম! :(

২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৪

মদন বলেছেন: এখানে হেল্প পেতে পারেন https://www.facebook.com/groups/ubuntubd/

৩| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:০৭

ভাঙ্গা হৃদয় বলেছেন: বিশেষ করে প্রোগ্রামিং এর জন্য খুব উপকারি। ভাইরাসের সমস্যা আমি এখনও পাই নাই। সবচেয়ে বড়কথা এখনও হ্যাং হয়নাই একবারের জন্যও।

০৯ ই ডিসেম্বর, ২০১৪ বিকাল ৫:১২

মদন বলেছেন: সাধারন কাজের জন্য বেষ্ট। প্রথম প্রথম আনইজি লাগতে পারে। পিসিতে নেট থাকা অবশ্যই দরকার তাহলে আপনার কোন সমস্যা আর সমস্যাই থাকবে না। কিছু না কিছু সমাধান পাবেন। উইন্ডোজের ফ্লেবার পেতে চাইলে উইন্ডোজ থীম ব্যবহার করতে পারেন, তাহলে প্রথম প্রথম আনইজি ভাবটা কম লাগতে পারে।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৬:০১

বিজ্ঞান মনস্ক বলেছেন: ভাবলাম দেখিনা একটু চেক করে । এখন এমন অবস্থা হয়েছে যে কতদিন আগে জানালাতে ঢুকে ছিলাম মনেই করতে পারিনা ।

০৯ ই ডিসেম্বর, ২০১৪ রাত ৯:৩০

মদন বলেছেন: আমার একটি ছোট্ট প্রতিষ্ঠান আছে। সেখানে সবগুলো পিসিতেই উবুন্টু দিয়েছি। বেশ ভালোই চলছে। কাজে কোনো সমস্যা নেই। ভাইরাস নিয়ে টেনশন নেই। সব সফটওয়্যার আপডেট হচ্ছে মনের সুখে। টেকা পয়সা চায় না, আবার আমিও চুরি করে কারো জিনিস অবৈধভাবে ব্যবহার করতেছি না :)

৫| ২০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:০১

সেলিম আনোয়ার বলেছেন: আমারো উবুন্টু ব্যবহার করতে হবে বোধ হয় ।অত্যন্ত কাজের পোস্ট ।

২১ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৫

মদন বলেছেন: কাজে লেগেছে জেনে ভালো লাগলো। স্বাভাবিক কাজে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। আর ভাইরাস নিয়ে ঝামেলার প্রশ্নই উঠবে না।

৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৭

চাঁদগাজী বলেছেন:


বাংলাদেশে লিনাক্স কি রকম জনপ্রিয়?

৭| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৫৪

চাঁদগাজী বলেছেন:




নতুন লেখার কি হলো?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.