নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ যেদিন ভারত আসবে বাংলাদেশে ক্রিকেট খেলতে ! :D :D

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৭

-আরে ভাই এখনও শুয়ে আছেন ?

আমি শুয়ে শুয়ে টিভি দেখছিলাম ! পাশের ঘরের ছোট ভাই শুভ্র আমার রুমে এসে হাজির !

আমি বললাম

-কেন ? টিভি দেখছি তো !

-খেলা শুরু হয়ে গেছে । দেখবেন না ?



টিভি টা আমার ঘরে ! এমনিতেই পাশের রুম থেকে খুব বেশি আমার ঘরে টিভি দেখতে আসে না বিশেষ করে সব সময় আসে না । তবে বিশেষ কোন খেলা হলে অবশ্য চলে আসে !



আমি কখনই খেলার উপর এতো আকর্ষন বোধ করি না । এমন একটা ভাব কখনই নেই যে খেলা দেখতেই হবে ! কোন প্লেয়ার কত রান করলো কিংবা কার কি রেকর্ড হল এটা নিয়ে আমার কোন কালেই খুব বেশি আগ্রহ জন্ম নেয় নি ! নিজের দেশের খেলা হলে একটু দেখি ! স্কোর টা একটু জানতে ইচ্ছে করে । এই আর কি !

আমি বললাম

-কাদের কাদের খেলা ?

-আপনে না একটা ! আজকে বাংলাদেশ আর ভারতের খেলা ! তাও আবার বাংলাদেশের মাটিতে ! আপনি দেখি কোন খিয়ালই রাখেন না !

-তাই নাকি ?



অন্য খেলার প্রতি আমার খুব একটা আকর্ষন না থাকলেও নিজের দেশের খেলা হলে একটু দেখতে মন চায় ! তার উপর খেলা আজকে ভারতের সাথে । যারা কি না নিজের মাঠ ছাড়া অন্য কোথাও খেলতে যায় না ! নিজের মাঠে তারা খুব ভাল খেলে কিন্তু অন্যের মাঠে গেলে তাদের খবর হয়ে যায় !

এর আগে কতবার খেলতে আমন্ত্রন জানানো হয়েছে বেটা দের । তখন আসে নাই ! এবার এতো সাহস করে চলে এল ?

ব্যাপার টা কি ?



আমি চ্যানেল পাল্টালাম ! ততক্ষনে খেলা শুরু হয়ে গেছে ! ভারত আগে ব্যাটিং করছে !

বলিং করছে কে জানে ?

মাশরাফি মনে হয় ! হুম ! মাশরাফিই তো মনে হয় ! এই ভদ্রলোকের বলিং আমার বেশ পছন্দ ।

আমিও খেলা দেখা শুরু করলাম !

১ ওভার ১ বল !

রান সংখ্যা ৭ !

হুম ! বলে বলেই তো রান !



পুরো স্টেডিয়াম ভর্তি সব আমাদের দেশীও পোলাপাইন ! টাইগারদের উৎসাহ দিচ্ছে ! দেখতেই ভাল লাগে !



মাশরাফি পরের বল টা করলো ! ব্যাটসম্যানের ব্যাটের কোনায় লেগে অফ লেগ সাইডে চলে গেল বল ! একটা রান ।

আমি স্কোরবোর্ডের দিকে তাকিয়ে একটু অবাক হলাম !

রান দেখাচ্ছে ৯ !

কেন ?

৭ রান ছিল !

৮ রান হওয়ার কথা !

আমি ঠিক বুঝলাম না ! টেকনিক্যাল কোন ভুল ? নাকি আগেই ৮ রান ছিল ? আমি ঠিক মত দেখি নি ! আমি আবার মন দিয়ে খেলা দেখতে শুরু করলাম !

কিন্তু পরের বলটার বেলাতেও ঠিক একই কাজ হল ! বিরাট কলি মনে ব্যাটিং এ ! ঠিক মত চিনিও না ! এক রান নিল ! ৯ থেকে ১০ হওয়ার কথা ! কিন্তু হল ১১ মানে কি ?

আমি বললাম

-শুভ্র ?

-জি ভাই ?

-স্কোরটা কি ঠিক আছে ?

শুভ্র আমার দিকে খানিকটা হাসি নিয়ে তাকালো ! আমি খেলার অনেক খবরই জানি না ! খোজ খবরও কম রাখি । কিন্তু দৌড়ে এপাশ থেকে ওপাশে গেলে এক রান হয় এবং সেটাতে ৯ থেকে ১০ এ যাবে এটা তো না বোঝার কিছু নেই !

শুভ্র বলল

-ভাই আপনি দেখি কিছুই জানেন না !

-কি জানি না ?

-আরে দেখছেন না ভারত খেলতে এসেছে বাংলাদেশে !

-তো ?

-জানেন না ভারতের জন্য নতুন নিয়ম হয়েছে !

-নতুন নিয়ম মানে কি ? কি রকম ?

শুভ্র একটু চুপ করে কি যেন ভাবলো ! তারপর বলল

-শুনের ভারত যখন নিজের দেশ ছেড়ে অন্য দেশে খেলতে যাবে তখন এই নিয়ম লাঘু হবে !

-সেই নিয়ম টা কি ?

-এই আর কি ভারতের ব্যাটিং কালে যদি কোন ব্যাটস ম্যান এক রান নেয় তাহলে সেটা দুই রান যোগ হবে দুই হলে চার ! চার হলে আট !

-আর ছয় হলে ?

-সেটা নিয়ে কিছু হয় নি ! ওরা জানে ওরা ছয় মারতে পারবে না ! তাই ওটা ছয়ই আছে !

-মানে কি ! এটার কোন মানে হল ! আর ?

-আর প্রতিটা ডট বলের জন্য এক রান করে !

আমার মুখ হা হয়ে গেল ! কয় কি !

আচ্ছা এই জন্য এক ওভার এক বলে ৭ রান ছিল ! ওরা এক রানও নিতে পারে নি ! ৭ টাই ডট বল ছিল !



আমার মনে আছে আমি যখন ছোট বেলায় ক্রিকেট খেলতাম তখনকার কথা ! আমার বড় ভাই সব সময় বেশ ভাল ক্রিকেট খেলত ! তাই আমি তার সাথে খেলতে চাইতাম না ! তখন আমার ভাই আমাকে বলতো যে তুই যদি একরান নিতে পারিস তাহলে তোর দুই রান হবে ! চার মারতে পারলে আট রান ! খুশি !

আর প্রথমবার আউট হলে সেটা আউট হবে না !

দেখতে দেখতে বিরাট কলির স্ট্যাম্প উড়ে গেল !

কিন্তু অবাক হয়ে দেখলাম বিরাট কলি মাঠ না ছেড়ে স্ট্যাম্পটা ঠিক করে আবার ব্যাটিং করা শুরু করে দিল ! আর আম্পায়ার ওয়ারলেসে কি যেন একটা কথা বলছেন ! এদিকে বলার মাশরাফিও দেখলাম বল নিয়ে নতুন করে বল করার প্রস্তুতি নিচ্ছেন ! এমন একটা ভাব যেন স্ট্যাম্প উড়ে যাওয়া কোন ব্যাপার না !

মানে কি ?

শুভ্র আমার দিকে তাকিয়ে বলল

-ও ! আরেকটা নিয়ম সেটা হল প্রথম চার জন ব্যাটস ম্যানকে দুইবার করে আউট করতে হবে !

আমার মুখ হা হয়ে গেল !

এই টা নিয়ম !

-কি করবো ভাই বলেন ! ইন্ডিয়া জানেন তো খুব শক্তশালী (!!) এবং সম্মানী (!!) টিম নামে পরিচিত । এই শক্তিশালী ভাব নিয়ে যদি আমাদের সাথে হেরে যায় তাহলে তাদের মান সম্মান টা কোথায় যায় বলেন ! তাই তাদের জয় যেন নিশ্চিত হয় এই জন্য এই নিয়ম বানানো !



দুরও এই খেলা দেখবো না !

এই কথা বলতে বলতে দেখলাম বিরাট কলির স্ট্যাম্প আবারও উড়ে গেল !

যাহ ! শ্লা !

এই বার বেটা সত্যি আউট ! যা বেটা দুরে গিয়া মুড়ি খা !

আমি আবারও বসে পড়ি !



টাইগারদের এই ছাগল গুলোরে এমনিতেই হারাতে পারবে ! হেহেহে !!

ওভার শেষ হলে আমি রান্না ঘর থেকে পিয়াজ কেটে নিয়ে এলাম ! ঘরে মুড়ি আর চানাচুর ছিল ! বিরাট কলি সাজ ঘরে গিয়ে মুড়ি খাক আমি এখানে ঝাল পিয়াজ আর চানাচুর দিয়ে মুড়ি খাই আর দাদাদের খেলা দেখি !!







বিঃদ্রঃ এই ছোট্ট গল্প কেবল মজা নেওয়ার জন্য লেখা । যদি এই লেখা পড়ে আপনার মনে বিন্দু মাত্র রাগের উদ্ভব হয় তাহলে বুঝতে হবে আপনি একজন টুটটুট !!

মন্তব্য ৪২ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫০

মুশাসি বলেছেন: পুত্তুম পিলাচ +++

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৪

অপু তানভীর বলেছেন: থেঙ্কু !! :);)

২| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৪

পাঠক১৯৭১ বলেছেন: আপনি লেখেছেন,

"
বিঃদ্রঃ এই ছোট্ট গল্প কেবল মজা নেওয়ার জন্য লেখা । যদি এই লেখা পড়ে আপনার মনে বিন্দু মাত্র রাগের উদ্ভব হয় তাহলে বুঝতে হবে আপনি একজন টুটটুট !! "


হাউকাউ কিছু একটা প্রকাশ করেছেন নাম দিয়েছেন গল্প; আবার বিঃদ্রঃ এ হাউকাউ কি লিখেছেন; জীবনটা ও ভাবনাটা পুরোপুরি হাউকাউ?


২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৯

অপু তানভীর বলেছেন: জনাব আপনি মনে হয় আমার ব্যানারে কি লেখা আছে সেইটা ভাল করে দেখেন নি ! একটু করে ভাল করে লক্ষ্য করে তারপর আসুন !

আর আমি হাউকাউই লিখি ! আপনার যদি পছন্দ না হয় সিম্পলি এড়িয়ে চলেন !

ধন্যবাদ !


আর প্রোফাইলের ডান দিকের ব্যানারটা একটু লক্ষ্য কইরেন ! কেমন !

৩| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৫৮

স্বপ্নবাজ অভি বলেছেন:
দাদাদের মিরপুরের 22 গজে ধর্ষণ করা হপে!
উপরে একজন হুদাই হাউকাউ করে ক্যান?

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: দাদাদের কেবল মিরপুরে না ! সারা বাংলায় এইকাম করা হোক !!


আর হাউকাউ কেন করে কেমনে কমু ! B-)) B-))

৪| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৩

সাইলেন্স বলেছেন: টুটুটটদের সংখ্যা একেবারে কম না এদেশে।

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: কথা সত্য ! একেবারে কম না !

৫| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:০৩

নিশাত তাসনিম বলেছেন: চ্রম বিনুদিত হলুম :-/ :-/

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১১

অপু তানভীর বলেছেন: এতো বিনুদিত !!! :-* :-* :-/

৬| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৭

ভোরের শিশির । বলেছেন: ওহ ভাই । কি দিলেন । + না দিয়ে পারলাম না । আমিও এমন কিছু লিখতে চেয়েছিলাম । তার আগে আপনি ই লিখছেন । ধন্যবাদ ।

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৯

অপু তানভীর বলেছেন: আপনার লেখা আগে দিয়ে দেওয়া জন্য আমি ব্যাপুক ভাবে ক্ষমা প্রার্থী ! ;);) :P :P

৭| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:১৮

অরুদ্ধ সকাল বলেছেন:

ভ্রাতা

অনুগল্প শব্দটা একসাথে হবে মনে হইতেছে।

কিছুটা পড়িলেম ভালোই

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

অপু তানভীর বলেছেন: ওকে এখনই ঠিক করে দিচ্ছি !! :)

৮| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৪

পাঠক১৯৭১ বলেছেন: প্রোফাইলে কি সব লিখেছেন, তা কোন অর্থ বহন করে না; কি লিখেছেন, সেটাই আসল!

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৮

অপু তানভীর বলেছেন: আমি কেমন লিখি সেটাই প্রোফাইলে লিখে রাখা !

সুতরাং আপনি যদি আমার লেখা পড়ে হতাশ হন আমি কি করতে পারি ! আপনি জেনেশুনেই যেহেতু ব্লগে ঢুকেছেন !



৯| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

ভোরের শিশির । বলেছেন: তানভির ভাই । ভাই মজা নিয়েন না । শালার ভারতী গোষ্ঠির ষষ্ঠীপূজা সম্পন্ন করতে না পারলে বাংলাদেশের অস্তিত্ত্ব রক্ষা করা সম্ভব নয় ।

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩০

অপু তানভীর বলেছেন: ভাই, আমার স্থান থেকে আমরা সারা জীবন প্রতিবাদ করেই যাবো !
হয় আমাদের পরাজয় হবে নয়তো তাদের । মাথা নিচু করে কিছুতেই এগিয়ে চলা নয় !

১০| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৩

ভোরের শিশির । বলেছেন: ধন্যবাদ ভাই । এখন প্রতিবাদ ই আমাদের ভাষা । আমিও চেষ্টা করছি । তবে আপনাদের মত এত জোরালো ভাবে পারি না ।

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

অপু তানভীর বলেছেন: যেভাবে হবে সেভাবেই । যতটুকু স্বাধ্যে পারা যায় ।

:):):)

১১| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৪

মহিদুল বেস্ট বলেছেন: বিঃদ্রঃ এই ছোট্ট গল্প কেবল মজা নেওয়ার জন্য লেখা । যদি এই লেখা পড়ে আপনার মনে বিন্দু মাত্র রাগের উদ্ভব হয় তাহলে বুঝতে হবে আপনি একজন টুটটুট !! :D
চরম ভাবছি কনভার্ট করে ওদেরকে তবিজকবজ হিসেবে গলায় ঝুলানোর কথা বলব যেন তাতেও ওদের চোখ খোলে

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৬

অপু তানভীর বলেছেন: কুনো তাবিজ কবজে সেই চোখ খুলিবে বলিয়া মনে হয় না ! :D :D

১২| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫২

মহিদুল বেস্ট বলেছেন: :D :D না মানে আমগো কাম আমরা করলাম আর কি... হেগোরে ত কিচ্চু অয় না! মুগুর পড়লেও যা বজ্র পড়লেও তা...

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

অপু তানভীর বলেছেন: :D :D :D :D

১৩| ২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

হাসান মাহবুব বলেছেন: ভারত একটা টুটটুট।

২৯ শে জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৮

অপু তানভীর বলেছেন: টুটটুট !!

হাঁচা কথা হামা ভাই

;););)

১৪| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:৪৫

প্রবাসী পাঠক বলেছেন: খেলার বাকি অংশটুকু আরও ইন্টারেস্টিং ছিল। ৩৬ ওভার ৪ বলে ১৯৩ রানে ভারত অল আউট। ভারতের অধিনায়কের আবেদনের ভিত্তিতে ম্যাচ রেফারী ওয়ান ডে থেকে বদলে টি ২০ ম্যাচ হিসাবে ঘোষণা করেন। যদিও শেষ রক্ষা হয়নি। বাংলার টাইগাররা ১৬ ওভার ৫ বলে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৯৪ রান করে বিজয়ী হয়।

বিঃদ্রঃ এই কমেন্ট পড়ে আপনার মনে বিন্দু মাত্র রাগের উদ্ভব হয় তাহলে বুঝতে হবে আপনি একজন টুটটুট !!

৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১:২১

অপু তানভীর বলেছেন: :D :D :D =p~ =p~ =p~

১৫| ৩০ শে জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৩৬

মোঃ মাহমুদুর রহমান বলেছেন: সকাল বেলা সেই রকম মজা পেলাম।

৩০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

অপু তানভীর বলেছেন: :) :) :)

১৬| ৩০ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১২

সিদ্ধার্থ. বলেছেন: আদপেই তাই (শ্রীনিবাসন এমন দাবি করলেও অবাক হব না ।) B-) :D

৩০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৯

অপু তানভীর বলেছেন: হেহেহহে !!
অবাক হওয়ার কিছু নাই !

১৭| ৩০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৯

নাজিম-উদ-দৌলা বলেছেন:
ভাইরে কওয়া যায় না, যেই অবস্থা হইতেছে, অদুর ভবিষ্যতে এমন কিছু নিয়ম হইতেও পারে!

৩০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৮

অপু তানভীর বলেছেন: :D :D :D
কিচ্ছু কওয়া যায় না !

১৮| ৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ৯:৩১

প্রোফেসর শঙ্কু বলেছেন: যাই করুকগে, বাংলাদেশের ক্রিকেট স্পিরিটের কাছে ওসব কিছু না!

ভাল লাগল লেখা।

৩০ শে জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫০

অপু তানভীর বলেছেন: আসলেই তাই ! হারুক কিংবা জিতুক সব সময় আমরা আমাদের ক্রিকেট টোমের পাশে । আমাদের স্পিরিটের কাছে ওসব কিছু না!


ধন্যবাদ !! :):)

১৯| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:১৩

আমি তুমি আমরা বলেছেন: আপনার দেখি তিন লাখ হিট হয়ে গেল। অভিনন্দন :)

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:১৪

অপু তানভীর বলেছেন: :):):):)

ধন্যবাদ

২০| ০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমার মুখ হা হয়ে গেল !
এই টা নিয়ম !
-কি করবো ভাই বলেন ! ইন্ডিয়া জানেন তো খুব শক্তশালী (!!) এবং সম্মানী (!!) টিম নামে পরিচিত । এই শক্তিশালী ভাব নিয়ে যদি আমাদের সাথে হেরে যায় তাহলে তাদের মান সম্মান টা কোথায় যায় বলেন ! তাই তাদের জয় যেন নিশ্চিত হয় এই জন্য এই নিয়ম বানানো !


=p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~ =p~


Great Bamboo!!! and of-course unclean!!!! ;)

০৩ রা ফেব্রুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৪

অপু তানভীর বলেছেন: :):):):):)

২১| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ সকাল ৮:১৩

আমি রেদওয়ান বলেছেন: =p~ =p~ =p~

১১ ই ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১০:০৭

অপু তানভীর বলেছেন: ;) ;) ;)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.