নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ ইংলিশ মিডিয়ামের টিচার মিস নিশাত এবং আমার অসমাপ্ত প্রেমের গল্প !

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:২১

-তোমাকে বলেছিলাম না কাকু, আমাদের মিস অনেক সুন্দর !!



নিলিমের কথা শুনে সুন্দরী মিস আরও একটু লজ্জা পেয়ে গেল !

সুন্দরী মিস আসলেই বেশ সুন্দরী ! এই রকম মেয়ে স্কুল টিচার ঠিক দেখে বিশ্বাস হয় না ! এই মেয়ে কাজ করবে কোন কর্পোরেট অফিসে ! এখানে কি করে ?

অবশ্য ইংলিশ মিডিয়াম স্কুলও খারাপ না !



এতো সুন্দরী মিস টিচার হলে আমি তো একদিনও স্কুল কামাই করতাম না ! প্রতিদিন স্কুলে আসতামই পারলে ছুটির দিনও হাজির হতাম !



আমি নিলিমের মিস কে বললাম

-আপনাকে অনেক ধন্যবাদ ! আসলে রাস্তায় এভাবে আটকে যাবো বুঝতে পারি নি ! ওকে সঙ্গ দেওয়ার জন্য ধন্যবাদ !

মিষ্টি হেসে মিস বলল

-কোন সমস্যা নেই !

আমি নিলিম কে নিতে যাবো তখনই নিলিম বলল

-কাকু ! মিস তো আমাদের এলাকাতেই থাকে !

আমি কৌতুহলী চোখে মিস এর দিকে তাকিয়ে বললাম

-তাই নাকি ?

-জি !

-আরে তাহলে চলুন ! আমাদের সাথে চলুন !

-না না ! ঠিক আছে ! আমি রিক্সা নিয়ে চলে যাবো !

-আরে আমি আপনাকে গাড়িতে করে নিয়ে যেতে চাইছি আর আপনি রিক্সা করে যেতে চাইছেন !

-না আসলে.....

-দেখুন গাড়ি আমার না হতে পারে তবে আমি কিন্তু গাড়ি ভাল চালাই ! আর একজন সুন্দরী মিস গাড়িতে উঠবে এটা কে না চায় বলুন ! তবে আপনি আমার সাথে উঠতে না চাইলে কথা ভিন্ন !



একটু ইতস্তত করে মিস গাড়িতে উঠে বসল ! চললাম বাড়ির উদ্দেশ্যে ।







-আপনি কি করেন ?

-আমি ? আপাতত কিছু না ! হাওয়া খেয়ে বেড়াই বলতে পারেন ! আর নিলিম কে আনা নেওয়ার কাজ করি ! ভাই ভাবীর সংসারে আছি চিন্তাহীন !

আমার কথা শুনে মিস নিশাতের খুব বেশি পছন্দ হল বলে মনে হল না ! আসলে কোন মেয়েই এই টাইপের ভবঘুরে ছেলে কে পছন্দ করে না ! বিশেষ করে কোন কর্মজীবি মেয়ে তো নয়ই !

মিস নিশাত বলল

-এভাবে কি জীবন যাবে ?

-যাবে না কেন ? দেখুন আমার কোন পিছু টান নেই ! আর আমার বদ্ধজীবন ভাল লাগে না ! সময় করে অফিসে যাওয়া এটা আমার ঠিক পছন্দ না ! এতো নিয়ম নীতি আমার ভাল লাগে না !



কথা বলতে বলতে কখন যে বাসার কাছে চলে এসেছি বুঝতেই পারলাম না ! আমাদের বাসা থেকে কয়েক ব্লক পরেই মিস নিশাতের বাসা ! উনাকে নামিয়ে দিয়ে বাড়ির দিকে হাজির হলাম !







পরদিন আবারও হাজির হয়ে গেলাম নিলিম কে আনার জন্য ! নিলিম আসার পরেও যখন আরও একটু সময় অপেক্ষা করছি তখন নিলিম বলল

-কাকু ! কি হল যাবে না ?

-চুপ করে বসে থাক !

-চল না ! ক্ষুদা লেগেছে !

-কি খাবি বল !

-আইসক্রিম !

-আইসক্রিমে পেট ভরে ?

-হুম ভরে !

আইসক্রিম কিনে দিলাম ! নিলিম পুরো আইসক্রিম শেষ করে ফেলল কিন্তু মিস নিশাতের কোন খোজ নাই ।

শেষে না পেরেই বললাম

-তোর মিস কইরে ?

-কোন মিস কাকু ?

বদ টা সব বুঝে কিন্তু তবুও জিগায় !

-জানিস না কোন মিস ?

-ও সুন্দরী মিস !

-হুম !

-মিস এর তো আজকে অফ ডে ?

-কি ? এই কথা আগে বলবি না ?

নিলিম দুষ্টমির হাসি দিয়ে বলল

-তাহলে আইসক্রিম মিস হয়ে যেত !

ফাজিল কয় কি ? এই বয়সেই এতো কিছু বুঝে গেছে !





রাতের বেলা খাবার সময় ভাবি হঠাৎই জিজ্ঞেস করলো

-কি রে বিয়ে শাদী করবি না ?

-ভাবী, এখন না ! আগে কিছু করি ! তারপর ?

-বিকেল বেলা আম্মা ফোন করেছিল ! তোর জন্য নাকি মেয়ে দেখছে ! এবার গ্রামে গিয়ে তোকে বিয়ে দিয়ে দিবে !

-ভাবী আমি গ্রামে বিয়ে করবো না !

-তো কোথায় করবেন জনাব ? ইংলিশ মিডিয়ামের টিচার চলবে ?



নিলিমের দিকে তাকিয়ে দেখি বদটা মিশমিশ করে হাসছে । নিশ্চই এসে সব কিছু বলে দিয়েছে !

আমি বললাম

-যদি ম্যানেজ করতে পারো তাহলে আমি রাজি !

ভাবী মনে হয় আমার এই কথার জন্য প্রস্তুত ছিলেন না ! কারন এর আগে বেশ কয়েকবার সে আমার বিয়ের জন্য আমাকে অনেক বোঝাতে গিয়ে ব্যর্থ হয়েছে ! আজকে এভাবে এক কথায় রাজি হয়ে যাবো ভাবতে পারে নি !

খানিকটা অবাক হয়েই বলল

-সত্যি ?

-হুম ! সত্যি !

-এতো ভাল লেগে গেছে ?

-হুম ! বলতে পারো !

-পরে কিন্তু না করলে হবে না !

-আরে বাবা কে না করছে ! আগে কথা বার্তা বল তো !





আমি তো মনে সুখেই দিন কাটাতে লাগলাম ! প্রতিদিন নিলিম কে নিতে যাই ! এখন একটু আগে আগেই যাই ! মিস নিশাতের সাথে টুকটাক কথা বলি ! তাকে একদিন আইসক্রিম খাওয়ার দাওয়াত দিলাম ! সে খুশি মনেই রাজি হল ! আর এদিকে ভাবী খোজ খবর চালাতে লাগলো !

দিন তো ভাল কাটবেই !



একদিন আমি নিলিমের জন্য অপেক্ষা করছি, ওর স্কুল ছুটির পরে ! দেখলাম একটু পরেই নিলিম বের হয়ে এল ! সাথে মিস নিশাত ! আজকে বলতে হল না ! নিশাত নিজেই গাড়িতে এসে বসলো !

একটু অবাক হলাম ! তবে আমার জন্য আরও অপেক্ষা করছিল ! যখন বাসার কাছে পৌছালাম নিশাস নিজ থেকে নিলিম কে বলল

-আম্মু তুমি বাসায় যাও তো একটু ! তোমার কাকুর সাথে আমার একটু কথা আছে !

আমি একটু অবাক হলাম ! নিলিম চলে গেল ! আমরা দুজনে গাড়ির ভিতরে বসে আছি চুপচাপ !

কি বলবো ঠিক বুঝতে পারছি না ! কিংবা কি বলা উচিৎ !

নিশাত হঠাৎ করেই বলল

-আপনি আমাকে বিয়ে করতে চান ?

একেবারে সোজাসুজি কথা জানতে চাইলো ! এটার জন্য আমি প্রস্তুত ছিলাম না ! ইতস্তত করে বলল

-হ্যা !

-আমি চাই না !

একটু ধাক্কার মত খেলাম ! মনটাও খারাপ হল ! বললাম

-কেন জানতে পারি ?

-আপনাকে বিয়ে করার মত কিছুই আপনার ভিতর নেই ! আপনি কিছু করেন না, হয়তো আপনারা অনেক বড় লোক কিন্তু তার কিছুই আপনার নয় ! আমি এরকম ছেলে পছন্দ করি না ! আমি চাই নিজের পায়ে দাড়ানো ছেলে ! সিরিয়াস একজন, যে নিজের জীবন নিয়ে ভাবে ! একটা সংসারের দায়িত্ব নিতে প্রস্তুত !

আমি চুপ করে রইলাম ! আগেই বলেছিলাম যে মেয়েটা চাকরি করে সে কিছুতেই আমার মত ভবঘুরে ছেলেকে পছন্দ করবে না !



-আপনি দয়া করে আপনার ভাবীকে মানা করবেন আমাদের বাসায় যেন আর বিয়ের প্রস্তাব নিয়ে না যায় !

আর কিছু না বলে নিশাত গাড়ি থেকে নেমে গেল !



আমি কিছুক্ষন বসে রইলাম গাড়ির ভিতর ! কেন যেন বুকের ভেতর একটা অচেনা কষ্ট হতে লাগলো ! বুঝতে পারছিলাম না কিসের কষ্ট !





####



-আরে আপনি এখানে ?

-আরে আপনি ! এখানে ?

-আমারও তো একই প্রশ্ন !



নিশাতের সাথে প্রায় সাত বছর পরে দেখা হয়ে গেল ! হঠাৎ করেই ! ও দেখলাম একটু মোটা হয়েছে ! তা ছাড়া সব কিছু আগের মতই আছে ! বুকটার ভিতর একটা চিনচিনে ব্যাথা শুরু হল কেন জানি !



বললাম

-অফিস থেকে ট্যুরে এসেছি ! অফিস গেট টুগেদার বলতে পারেন !

-অফিস !

-কতদিন আর ভবঘুরে থাকবো বলেন ?

কিছু একটা বলতে গিয়েও নিশাত আটকে গেল যেন !

আবার বললাম

-আপনি এখানে কি করছেন ?

-আমার হাসব্যান্ড এখানে জব করে ! আমরা কাছেই থাকি !

-ও !

-আসুন ! একবার ঘুরে যাবেন !

-না আজকে না ! আজকে তাড়া আছে !

-ও ! আছেন তো কদিন ?

-না ! আজই ব্যক করবো !

-ও হো !! তো আপনার ওয়াইফকে দেখছি না !

-নেই !

-আসে নি ?

-হুম ! আমার জীবনেই আসেন নি ! একজন কে পছন্দ করেছিলাম ! কিন্তু সে পছন্দ করে নি আমাকে !

নিশাত চুপ করে গেল !

বললাম

-তারপর আর কাউকে পছন্দই হল না যে !

আরও কিছুক্ষন নিরবতা !

শেষে আমি বললাম

-আচ্ছা আমার দেরি হয়ে যাচ্ছে ! আসি !

-শুনুন !

-হুম ?

নিশাত কিছু একটা বলতে গিয়েও বলল না । বলল

-না থাক ! ভাল থাকবেন !

-আপনিও !





উল্টো দিকে ঘুরে হাটা দিলাম ! সাত বছর আগেই সেই কষ্ট টা কেন যেন আবার নড়ে চড়ে উঠলো ! অনেক বার নিজেকে প্রশ্ন করেছি নিজেকে ! এমন কেন হল ?

উত্তর পায় নি ! কেন একটা মেয়ের জন্য জীবনটা এমন হয়ে গেল ! যাকে কোনদিন বলি নি ভালবাসি, কোন দিন ডেট করি নি, কোনদিন হাত ধরি নি, কোন দিন যাকে ঘর বাঁধার স্বপ্ন দেখি নি, কেন তার জন্য জীবন টা এমন হয়ে গেল ! কেন তার জন্য কষ্ট হতে লাগলো !

আশ্চার্য ! মানুষের মন আসলেই বড় আশ্চার্য !!



মন্তব্য ২০ টি রেটিং +২/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:২৮

নিয়ামুল ইসলাম বলেছেন: কেন যে মেয়েগুলা বুঝেনা :(

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৪

অপু তানভীর বলেছেন: :( :( :(

২| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৫

শায়মা বলেছেন: মিস নিশাত!!

হায় হায় আমাদের নিশাত মিস তো তোমার হাত ধরলেই কবজী ভেঙ্গে যাবে ভাইয়া। ভাগ্যিস তার প্রেমে পড়োনি।যাক বাবা বাঁচা গেলো।


তিনি একজন বডি বিল্ডার।:)

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৯

অপু তানভীর বলেছেন: হায় হায় কও কি ?
যাক ভালা হইছে :D :D :D :D

আল্লাহ যা করে ভালর জন্যই করে ;)

৩| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৫

শায়মা বলেছেন: মিস নিশাত!!

হায় হায় আমাদের নিশাত মিস তো তোমার হাত ধরলেই কবজী ভেঙ্গে যাবে ভাইয়া। ভাগ্যিস তার প্রেমে পড়োনি।যাক বাবা বাঁচা গেলো।


তিনি একজন বডি বিল্ডার।:)

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৯

অপু তানভীর বলেছেন: বডি বিল্ডার মিসের লোগে প্রেম করতাম না :P :P :P

৪| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৩৬

শায়মা বলেছেন: আর ইংলিশ মিডিয়ামের টিচারদেরকে মিস নিশাত বলতে হয়না। বলতে হয় নিশাত মিস( আপা/ দিদিমনির) পরিপূরক আর কি!:)

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪০

অপু তানভীর বলেছেন: কি করবো আপু, ইংলিশ মিডিয়ামে কোনদিন পড়ি নাই তো তাই জানি না ;););)

৫| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৪৫

দালাল০০৭০০৭ বলেছেন: বাহ বাহ খুব সুন্দর।

১৬ ই মার্চ, ২০১৪ রাত ১০:৫০

অপু তানভীর বলেছেন: অনেক অনেক ধন্যবাদ :):)

৬| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:২০

একজন ঘূণপোকা বলেছেন:

গল্প ভালো লাগছে বরাবরের মতই। :D :D

আমাদের কিন্তু নিশাত তাসনীম নামে একজন ব্লগার আছে,

এবং অতি অবশ্যই ছেলে। খিয়াল কৈরা। :P :P :P

১৭ ই মার্চ, ২০১৪ সকাল ৮:১৫

অপু তানভীর বলেছেন: B:-) B:-) B:-) B:-)
না না ! সেই নিশাত আর এই নিশাত এক না !

নিশাত তো আমার নায়িকাদের একজন সো নো চিন্তা !

ইয়ে মানে উনি কি আসলেই ছেলে ? নাম দিয়া তো মনে হয় না ! ;);)

৭| ১৬ ই মার্চ, ২০১৪ রাত ১১:২৫

নূর আদনান বলেছেন: আশ্চার্য ! মানুষ আসলেই বড় আশ্চার্য !!

ভাল লাগল

১৭ ই মার্চ, ২০১৪ সকাল ৮:১৬

অপু তানভীর বলেছেন: হুম ! মানুষ আসলেই অতি আশ্চার্য এক প্রানী ! :)

৮| ১৭ ই মার্চ, ২০১৪ রাত ১২:১৯

বটবৃক্ষ~ বলেছেন:

মোটামুটি হয়েছে।
আগের লেখাগুলোর মত হয়নি ।

১৭ ই মার্চ, ২০১৪ সকাল ৮:১৬

অপু তানভীর বলেছেন: :( :( :(

৯| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১২:৩১

শাকিল ১৭০৫ বলেছেন: বুগেনা সে বুগেনা!!
মেয়েগুলা আসলেই বুঝে না :P

১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০১

অপু তানভীর বলেছেন: আসলেই বুঝে না গো.......।

১০| ১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ১:০৬

সংগ্রামী বালক বলেছেন: পড়ে ভালো লাগলো।

১৭ ই মার্চ, ২০১৪ দুপুর ২:০২

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.