নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

একটি সাধারন গল্প

৩১ শে মে, ২০১৪ রাত ৯:২৯



সংকুচিত ভাব নিয়ে নিশিদের ড্রয়িংরুমে বসে আছি ! নিজেকে কেমন যেন বেমানান লাগছে এখানে। আমি চারিদিকে তাকিয়ে নিজের সাথে আসেপাশের সব কিছুর সাথে মিল খুজতে শুরু করলাম !



মোটা গদির সোফা টা এতোই আরামদায়ক যে, মনে হচ্ছে এখানেও শুয়ে পড়ি ! আমাদের বাসার শোবার গদিও এমন আরামদায়ক না ! আমি একটু হাত দিয়ে টিপেটুপে দেখার চেষ্টা করলাম !

দেওয়া টাঙ্গানো ৫৬ ইঞ্চি টিভিটার দিকে তাকিয়ে ভাবছি এরা কি টিভি দেখে নাকি সিনেমা দেখে !

আশ্চর্য !



আমি টিভির দিকে তাকিয়ে ভাবছি এটাতে টিভি দেখতে কেমন লাগবে ঠিক তখনই নিশির মাকে ড্রয়িং রুমে ঢুকতে দেখালম ! পিছনেই কাজের মেয়ে গোছের একজন ট্টে হাতে ঘরের ভিতর ঢুকছে ! আমি নরম সোফা থেকে উঠে দাড়ালাম !

নিশির মা বলল

-আরে বস বস ! আমি স্কুলের টিচার নাকি যে উঠে দাড়াতে হবে ?



মহিলা আমার অস্বস্তি নিশ্চই ভাল করেই টের পাচ্ছিলেন ! এবার মনেও হয়েছিল যে এখানে আসা টা ঠিক হচ্ছে না ! কিন্তু নিশির কথা ভেবে কেন জানি না এসে পারলাম না !



কেমন করে না এসে পারি ? যে মেয়েটার কথা না ভেবে একটা সময়ও থাকা যায় না সেই মেয়েটাকে যখন দুদিন ধরে চোখের সামনে না দেখি তখনই কি ভাল লাগে ? তার উপর যখন শোনা যায় মেয়েটার শরীর খারাপ, এবং সেই শরীর খারাপ হওয়ার পিছনে আমার নিজের কিছুটা হাত আছে তখন তো আসতেই হয় !



যখন দরজায় বেল বাজাচ্ছিলাম তখনও নিজের মনের ভিতর একটু ইতস্তত লাগছিল ! একবার মনেও হল যে দরজা থেকেই ঘুরে যাই ! আরও মনে মনে কত কথাই না আসছিল ! কিন্তু তখনই দরজা খুলে গেল ! দরজা নিশির মা-ই খুলে দিলেন ! আমাকে দেখে হাসি মুখে বললেন

-কাকে চাই ?

আমি একটু ইতস্তর করে বললাম

-এটা নিশিদের বাসা ?

-হুম ! নিশিদের বাসা !

-আমি ...... আসলে আমি নিশির সাথে পড়ি ! ওর বন্ধু !

-ও ! তাই নাকি ! এসো ভেতরে এসে ! আমি নিশির মা !



আমি তো ভেবেছিলাম আমাকে দেখে নিশির পরিবার খানিকটা বিরক্তই হবে কিন্তু নিশির মায়ের চেহারায় বেশ আন্তরিকতা দেখলাম ! এটা বেশ ভাল লাগলো !



আমাকে ড্রয়িং রুমে বসিয়ে রেখে নিশির মা ভেতরে চলে গেল ! আমি নিশিদের ড্রয়িং রুম টা দেখতে লাগলাম !





নিশির মা সোফার উপরে বসতে বসতে বলল

-তো তুমি নিশুর সাথে পড় ! তোমার নাম কি সিয়াম ?

-জি !

-তোমার কথা নিশু প্রায়ই বলে !

-বলে ?

-হুম ! তবে যা বলে সত্যিই বলে মনে হয় !

-কি বলে ?

এই কথার উত্তর নিশির মা না দিয়ে কেবল হাসলো কেবল ! আমি একটু আস্বস্তির ভিতরে পড়ে গেলাম !

কি জানি নিশি কি না জানি বলে আমার নামে !



নিশির মা বলল

-সেটা তুমি ওর কাছ থেকে শুনে নিও ! নিশির শরীর খারাপ ! পরশু থেকে ! তুমি ওকে দেখতে এসেছো ?

-জি !

-ওকে ! সমস্যা নেই ! ওর অবস্থা এখন ভাল বেশ ! তুমি আগে নাস্তা কর !

-না না আন্টি ঠিক আছে ! আমি ওকে একটু দেখেই চলে যাবো ! নাস্তার দরকার নেই !

-আরে কি বল ! আমাদের বাসায় এই প্রথম এসেছো ! কিছু না খেলে কি চলে !!



তারপর পাশে দাড়ানো মেয়েটার দিকে তাকিয়ে বলল

-এই সুফিয়া !

এতোক্ষন সুফিয়া আমাদের পাশেই দাড়িয়ে ছিল ! নাম ধরে ডাকতেই ট্রে টা সামনের টি টেবিলের টার উপরে রাখলো ! সেখানে দেখতে পেলাম বেশ কয়েক রকমের খাবার । যার কয়েকটা তো আমি চিনলামই না !



-কই ? নাও ।

-জি !

-আরে লজ্জা পেও না । নাও নাও ।

আমি একটা পেস্ট্রী মুখে নিলাম ! বাহ ! বেশ মজার তো !

-ভাল লাগছে ?

-হুম ।

-আরেক টা নাও ।

-না ঠিক আছে ।





খাওয়া দাওয়া পর্ব শেষ করে আন্টি নিজেই আমাকে নিশির ঘরে নিয়ে গেল ! আমি ভেবেছিলাম নিশিকেই মনে হয় ড্রয়িং রুমে নিয়ে আসবে কিন্তু আমাকে নিয়ে গেল ওর কাছে ! নিশি তখনও বিছানায় শুয়ে আছে চেহারায় একটা অসুস্থ ভাব তখনও আছে ! মনে হয় ফুড পয়জেনিংটা বেশ ভুগিয়েছে ! একদিনেই বেশ কাহিল বানিয়ে দিয়েছে !



আমার আসার খবর আগেই পেয়েছে মনে হয় আমাকে দেখে মৃদু স্বরে হাসলো !

-হেই হিরো ! একেবারে হাজির !

আমি খানিকটা লজ্জা পেয়ে গেলাম ! নিশির মা তখনও আমার পিছনেই দাড়িয়ে !

অবশ্য তিনি বেশিক্ষন থাকলেন না ! আমাদের কথা বলতে দিয়ে নিজে চলে গেলেন !

আমি ওর বিছানার উপর বসতে বসতে বললাম

-আমি কিন্তু মানা করেছিলাম !

-কি ?

নিশি এমন একটা ভাল করলো যেন কিছুই জানে না !



গতপরশু আমার হঠাৎ কি মনে যেন রাস্তায় ধারের আখের রস খেতে মন চাইলো ! আমি সাধারোন নিশি পাসে থাকলে এসব খারার খাইনা ! কারন আমি কিছু খেলে কিংবা কিছু কিনতে চাইলে নিশির সেইটা করতেই হবে ! আমি কিছু খাবো সেও সেইটা খাবে ! খাবে মানে খাবেই !



আমাকে খেতে দেখে নিশিও জেদ ধরলো যে সেও খাবে ! আমি কঠিন করে মানা করলাম ! বললাম

-এই জিনিস তোমার পেটে সহ্য হবে না কিছুতেই !

-না হোক !

-আরে আশ্চার্য ! এটা কি ধরনের কথা ?

-এটাই কথা !

-আচ্ছা যাও ! আমি খাবো না !

নিশি আমার দিকে তাকিয়ে বলল

-তুমি না খেলেও আমি খাবো ! আমি খুব ভাল করেই জানি তোমার একবার কিছু মনে হলে তুমি সেইটা করবেই ! আমি চলে গেলে তারপর খাবে, তাই না ?

-খাবো না !

-না খাও ! আমি এখন খাবো !

তারপর শরবৎ মামাকে বলল

-মামা আমাকে এক গ্লাস দাও ! ভাল করে বানিয়ে দিও !

আমি আরও কত করে মানা করলাম, কিন্তু কে শোনে কার কথা ! সে খাবেই ! আমি কত করে মানা করলাম কিন্তু ও কিছুতেই শুনলো না ! ও খেলো সাথে আমিও খেলাম ! তবে বলতেই হবে শরবৎ টা বেশ স্বাধের ছিল ! আমার থেকে নিশিই বেশি খেলো ! তার নাকি খুব মজা লাগছে !



আমি জানতাম কিছু একটা হবেই ওর ! বিকেল বেলাতেই ওর ফোন পেলাম যে ওর পেট এ ট্রাবল দেখা দিছে ! ও নাকি অসুস্থ বোধ করছে ! রাতে নাকি অবস্থা আরোও খারাপ হয়েছিল ! আমার কারনে এমন টা হয়েছে ! ঐ দিন যদি ওর সামনে না খাওয়ার কথা তুলতাম তাহলে এসবের কিছুই হত না !



নিশির দিকে তাকিয়ে বললাম

-এমন বোকামী আর করবা না ! মনে থাকবে ?

-কি ? তুমি হঠাৎ আমাকে দেখতে চলে এলে !

-এমনি ? আমার কারনে তোমার শরীর খারাপ হল আর আমার আসা টা তোমার কাছে এমনি মনে হচ্ছে ?



আমার কথা শুনে নিশি আমাকে আমাকে চুপ করতে ইশারা করলো !

বলল

-আস্তে ! আস্তে !

আমি চুপ করলাম !

-মা যদি জানতে পারে আমি বাইরের খাবার খেয়েছি আমাকে আস্ত খেয়ে ফেলবে !

-তাহলে কেন খেলে ?

-ইচ্ছা হয়েছে ! তাই !

-মানে কি ?

-মানে হচ্ছে আমার যা ভাল লাগবে আমি তাই করবো !

-এটা কোন কথা ?

নিশির আমার দিকে অদ্ভুদ চোখে তাকিয়ে বলল

-সামনে তোমার কপালে আরও দুঃখ আছে ! বুঝছো কোন মেয়ের প্রেমে পড়েছো হাড়ে হাড়ে টের পাবে !



আমি নিশির ঘরের চারিদিক টা দেখতে লাগলাম !

-এই কি দেখো ?

-তোমার ঘর ।

-তুমি কি আমার ঘর দেখতে এসেছো নাকি আমাকে ?

-তোমাকে ?

-তাহলে ? আমাকে দেখো !

-তোমাকে তো দেখবোই ! দেখার জন্য সারা জীবন পরে আছে ! এখন অন্য কিছু দেখি ! তুমি না সেদিন বলছিলে তোমার জানলা দিয়ে একটা মেয়ের ঘর দেখা যায় !

-এই খবরদার কিন্তু ! একেবারে খুন করে ফেলবো !

-আরে ক্ষেপতেছো কেন !

আমিবিছানা থেকে উঠতে গেলেই নিশি আমার হাট চেপে ধরলো !

-চুপ করে বসে থাকো ! একদম নড়বা না বললাম !



নিশি এবার আমার কোলে নিজের মাথা রাখলো ! তারপর আমার হাতটা নিজের চুলে উপর দিয়ে বলল

-কোন মেয়ের দিকে যদি তাকাও কোন দিন, খবর আছে !

আমি হাসি !



ওর চুলে বিলি কাটতে কাটতে ভাবি আসলেই আমার কপালে সামনে দুঃখই আছে ! তবে এখন একটা চিন্তার বিষয় যে নিশির মা যদি এখন চলে আসে তাহলে আমাকে দেখে কি ভাববে ! এই অস্বস্তি নিয়ে আমি বারবার দরজার দিকে তাকাতে লাগলাম !

এদিন নিশি চোখ বন্ধ করে চুলে বিলি কাটার মজা নিতে লাগলো !



মন্তব্য ২০ টি রেটিং +১/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০১৪ রাত ১০:০৩

একজন ঘূণপোকা বলেছেন:
নামকরন সার্থক হয় নাই :P :P ;) ;) ;)

৩১ শে মে, ২০১৪ রাত ১০:১৩

অপু তানভীর বলেছেন: আসলে কি নাম দেব খুজে পাইতেছি না !
:D :D

২| ০১ লা জুন, ২০১৪ রাত ১২:০৯

নাহিদ শামস্‌ ইমু বলেছেন: হুম। ভালো হয়েছে।
তবে একটা জায়গায় 'নিশি'র নামটি পালটে 'নীলা' হয়ে গেছে। একটু ঠিক করে নেবেন।
শুভ কামনা রইল আপনার জন্য।

০১ লা জুন, ২০১৪ রাত ২:০২

অপু তানভীর বলেছেন: হুম ! ঠিক করে নিয়েছি !
থেঙ্কু :):):)

৩| ০১ লা জুন, ২০১৪ রাত ১২:১৮

রহস্যময়ী কন্যা বলেছেন: এতো সহজেই সব হয়ে গেলো :||

০১ লা জুন, ২০১৪ রাত ২:০২

অপু তানভীর বলেছেন: আরে প্রেম তো আগেই ছিল ! এখন কেবল পুলাডা দেখতে আইছে ! ;)

৪| ০১ লা জুন, ২০১৪ রাত ১২:৪১

মিনুল বলেছেন: বেশ ভালো লাগলো। শুভকামনা রইলো।

০১ লা জুন, ২০১৪ রাত ২:০৩

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :):)

৫| ০১ লা জুন, ২০১৪ রাত ২:৩০

অঘটনঘটনপটীয়সী বলেছেন: পেস্ট্রি খাওয়ার বর্ণনা পড়ার পর থেকে মনে হচ্ছিল এই ঘটনার কোন তাৎপর্য আছে। ভেবেছিলাম শেষে দেখা যাবে মেয়ের এই হাল করার জন্য শাস্তি দিচ্ছে মা ছেলেটাকে উল্টা পালটা খাইয়ে। :P :P

০১ লা জুন, ২০১৪ বিকাল ৩:০৯

অপু তানভীর বলেছেন: হাহাহাহা ! ভাল আইডিয়া দিয়েছেন !
দেখা যাক অন্য কোন গল্পে এমন কিছু একটা করা যায় নাকি ;)

৬| ০১ লা জুন, ২০১৪ সকাল ১০:২৮

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: ভালো।

০১ লা জুন, ২০১৪ বিকাল ৩:৩৫

অপু তানভীর বলেছেন: :) :)

৭| ০১ লা জুন, ২০১৪ সকাল ১১:২৪

শফিউল শামু বলেছেন: ঘটনাতো সবে শুরু। অঘটন সামনে.......

০১ লা জুন, ২০১৪ বিকাল ৩:৫৪

অপু তানভীর বলেছেন: অঘটন সব থাকনা গুপুনে..... ;);)

৮| ০১ লা জুন, ২০১৪ দুপুর ১:৫৪

আমি স্বর্নলতা বলেছেন: ভালই। চলুক এভাবেই ওদের ভালোবাসা।

০১ লা জুন, ২০১৪ বিকাল ৩:৫৭

অপু তানভীর বলেছেন: হুম ! এভাবেই চলুক ভালবাসা ! :):)

৯| ০২ রা জুন, ২০১৪ সকাল ১০:২৯

নিয়ামুল ইসলাম বলেছেন: :| :| :| :|

০২ রা জুন, ২০১৪ বিকাল ৩:০৯

অপু তানভীর বলেছেন: :D :D :D

১০| ০২ রা জুন, ২০১৪ দুপুর ১:০৩

মামুন রশিদ বলেছেন: নিশির অসুস্থতার পেছনে সিয়ামের হাত আছে জেনে তো :#)

যাক, ফুড পয়জনিং :D

০২ রা জুন, ২০১৪ বিকাল ৩:১৬

অপু তানভীর বলেছেন: যাক, ফুড পয়জনিং :D :D :D :D

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.