নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ কুফা

১৮ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:১০





-উফ ! কুফা একটা !



একবার মনে হল কিছু না বলি । চুপ চাপ সিড়ি দিয়ে নিচে নেমে যাই । কিন্তু মনটা বিদ্রোহী হয়ে উঠলো ! মেয়েটা এর আগেও দুদিন আমাকে দেখে এমন করেছে ।

আমি নিহিনের দিকে তাকিয়ে বললাম

-কি বললেন ?

নিহিন বিন্দু মাত্র বিচলিত না হয়ে সঙ্গে সঙ্গে বলল

-কেন শুনতে পান নি ?

-না ঠিক শুনিনি !

-কানের ডাক্তার দেখান ! বলেছি কুফা একটা !

-কাকে বললেন ? আমাকে ?

-জি না ! আপনাকে কেন বলবো ! ঐ যে দারোয়ান দাড়িয়ে রয়েছে ওকে বলেছি !

-কুফা কেন বললেন শুনি ?

-আপনার সাথে যতবার আমার দেখা হয়েছে কিছু না কিছু একটা অঘটন ঘটেই !



নিহিন অবশ্য কথা খানিকটা সত্য বলেছে । সিড়ি দিয়ে নিচে নামছিলাম ! নিচ তলায় নামতে আর এক তলা বাকি ! তখনই দেখি নিহিন সিড়িয়ে উপরে উঠে আসছে । আমার দিকে চোখ পড়তেই সিড়ির সাথে পা বেঁধে গেল । কোন রকমে পড়তে পড়তে বেচে গেল ! এর আগেও এই ঘটনা ঘটেছে কয়েক বার ! আমাকে দেখেই মেয়েটা এমন কেন করে ? এমন করে কেন পড়ে যায় কে জানে !

আমি বললাম

-বারে ! আপনি নিজে অসাবধানতার কারনে পড়ে গেলেন আর দোষ আমার ?

-জি আপনারই !

-তাই ?

-জি ! ঐ দিন রিক্সা থেকে নামার সময় আপনি গেট দিয়ে বের হচ্ছিলেন ! নামতে গিয়ে আমার ওড়না রিক্সায় বেঁধে ছিড়ে গেল ! আমার এতো সাধের ওড়না টা !

-আহা ! এটাও আমার দোষ ?

-অবশ্যই আপনার দোষ ! আপনি খবরদার আমার সামনে আসবেন না !

-ইস আমার যেন শখ আপনার সামনে আসা !



আরও কিছু বলার ইচ্ছা ছিল কিন্তু নিহিন উপরে উঠে গেল ! আমিও বাইরে বের হয়ে এলাম ! এই মেয়েটা সব সময়ে আমার সাথে এমন করে কেন কে জানে ? আচ্ছা আমি কি সত্যি সত্যি মেয়েটার জন্য দুর্ভাগ্য ?



আমি অন্য সবার জন্য কুফা কি না এই টা পরীক্ষা করার জন্য সারা দিন সিড়ির উপরে বসে রইলাম ! যেই কেউ সিড়ি দিয়ে উঠতে যায় আমি নামার ভান করি ! সে সামনে দিয়ে কোন রকম বিপত্তি ছাড়াই উঠে চলে যায় !

এরকম পরীক্ষা করতে করতে বাড়িওয়ালার সামনে তিনবার পড়লাম ! বাড়িওয়ালা আমার দিকে সন্দেহের দৃষ্টিতে তাকাতে তাকাতে চলে গেল প্রতিবার ! না জানি কত কি ভাবছে কে জানে !



সারাটা দিন নিহিনের কথা ভাবতে লাগলাম ! মেয়েটার প্রতিবার আমার সাথে দেখা হয় আর কিছু একটা ঝামেলা হয় ! সেদিন সত্যি সত্যিই রিক্সা থেকে নামতে গিয়ে নিহিনের ওড়না ছিড়ে গেল রিক্সার হুডে লেগে !



পরের দিন একটা কাজ করে ফেললাম ! নিউমার্কেটে গিয়ে নিহিনের জন্য একটা ওড়না কিনে আনলাম ! মেয়েটা যেহেতু মনে করছে আমার জন্য ওর ওড়না ছিড়েছে আমার দায়িত্ব ওটার ক্ষতি পূরন দেওয়া !

অবশ্য নিহিন বাদ রেখে অন্য কেউ হলে এই ইচ্ছা আমার মনে জাগতো না ! নিহিন বলে কথা !





-এই যে শুনুন !

-আবার আপনি ?

-দেখুন আজকে আপনি সিড়িতে নেই ! রিক্সা থেকেও নামছেন না ! সুতরাং সমস্যা নেই !

-আপনাকে বলেছে !

-আচ্ছা ঠিক আছে ! আমি মেনে নিচ্ছি ! আমি আমি চেষ্টা করব আপনার সামনে আর না আসার ! আমি এই কদিন ধরে লক্ষ্য করেছি আপনি কোন কোন সময়ে বাইরে যান কোন সময়ে ফিরে আসেন !

নিহিন আমার দিকে তাকিয়ে বলল

-আচ্ছা ! তাহলে আপনি এখন আমার পিছেও লেগেছেন ?

-আরে প্লিজ একটু শুনুন ! আসলে আমি সরি যে আমার জন্য আপনার বারবার ঝামেলায় পড়তে হয় !

নিহিন কোন কথা না বলে আমার দিকে তাকিয়ে রইলো কিছুক্ষন ! আমি প্যাকটে টা নিহিনের দিকে বাড়িয়ে দিতে নিহিন বলল

-এটা কি ?

-ঐ যে আমার কারনে আপনার ওড়না ছিড়ে গিয়েছিল না ?

-তো ?

-এখানে একটা ওড়না আছে ! জানি না আপনার পছন্দ হহবে কি না !

-আমি কেন নিবো এটা ?

-নিলে আমার ভাল লাগবে ! যদি না নিতে চান তাহলে নিজের কাছে আমি খানিকটা অপরাধী হয়ে থাকবো !

আমি ভেবেছিলাম যে নিহিন হয়তো নেবে না কিন্তু আমাকে খানিকটা অবাক করে দিয়ে ওড়নার প্যাকেট হাতে তুলে নিল ! আমি আর দাড়ালমা না !





তারপরের কদিন একটু সাবধানে বের হলাম বাসা থেকে ! মানে কখন নিহিন বের হয় সেইটা খোজ রেখে বের হতে লাগলাম । সপ্তাহ খানেক দেখাই হল না নিহিনের সাথে । নিহিন আমাকে দেখতে পেল না তবে আমি ওকে দেখতে পেতাম আড়াল থেকেই !





কিন্তু একদিন দেখা হয়েই গেল । ছাদে সন্ধ্যার পরে বসে হাওয়া খাচ্ছি ! এমন সময় নিহিন এসে ছাদে এসে হাজির ! আমি নিহিন কে দেখে জলদি জলদি নেমে যেতে পা বাড়ালাম । কিন্তু আমাকে খাননিকটা অবাক করে দিয়েই নিহিন আমার পথ আটকে দাড়ালো !

-কোথায় যাচ্ছেন ?

-নিচে !

-কেন ?

-আমি আপনার জন্য কুফা না ?

-তাই ! এই জন্য নিচে যাচ্ছেন ?

-হুম ! কোথা থেকে কি হয়ে যাবে শেষে আমার দোষ হবে ! তাই আগে ভাগে চলে যাই !

-আমি কি সব সময় আপনাকে দোষ দেই ?



নিহিনের গলার সুর শুনে একটু অবাক হলাম ! একটু যেন নমনীয় আর কন্ঠে একটু অপরাধীর সুর ! আমি কিছু বলছি না দেখে নিহিন বলল



-আমি গত কালকেও সিড়ি দিয়ে উঠতে গিয়ে হোচট খেয়েছি !

-তো ?

-তো মানে হল এটা আপনার দোষ না ! আমিই তাড়াহুড়া করতে গিয়ে হোচট খেয়েছি !

-তো আমাকে কেন দোষ দিলেন ?

নিহিন বলল

-বোঝেন নি ?

-নাহ ! কেন ?

-আপনি না আসলেই একটা...।

-আমি কি ?

-কিছু না ! তবে ?

-তবে ?

-তবে......



কিছুটা সময় নিরবতা

-আমি আপনাকে খানিকটা মিস করেছি !

আমি যেন আকাশ থেকে পড়লাম ! নিহিন আমাকে কেন মিস করবে ? আমি কিছু না বুঝতে পেরে বললাম

-সত্যি আপনি আমাকে মিস করেছেন ?

-হুম ! প্রতিদিন উপরে সিড়ি দিয়ে উঠতে গিয়ে মনে হয়েছে কে যেন নেই ! কিছু যেন একটা নেই !



আমি কেবল অবাক হয়ে তাকিয়ে রইলাম নিহিনের দিকে ! নিহিনও তাই করলো ! এক ভাবেই তাকিয়ে রইলো আমার দিকে ! কিছু একটা ছিল সেই চোখে !



নিহিন আর কিছু না বলে চলে গেল ! আমি ঠিক বুঝলাম না ! মেয়ে গুলো এতো রহস্য আচরন কেন করে ? কখন চায় তাদের আশে পাশে না থাকি, আবার যখন তাদের আশে পাশে থাকি না তখন চায় যেন তাদের আসেপাশে থাকি !



তবে একটা ভাল দিক হচ্ছে মেয়েটা আমাকে মিস করেছে । দেখা যাক সামনে কিছু হয় নাকি !



মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৮ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৮

নিষ্‌কর্মা বলেছেন: "মিস" করিলেই কিছু যে হৈবে, তাহা বিশেষজ্ঞগণও বলিবেন না। B-) B-)

১৮ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৩

অপু তানভীর বলেছেন: :D :D :D
কিচ্ছু কওয়া যায় না ;)

২| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ১০:৩৪

অঘটনঘটনপটীয়সী বলেছেন: B-) B-) B-)

১৯ শে জুলাই, ২০১৪ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: :D :D :) :)

৩| ১৮ ই জুলাই, ২০১৪ রাত ১০:৫৬

হাসান মাহবুব বলেছেন: হবে হবে।

১৯ শে জুলাই, ২০১৪ রাত ১:০৮

অপু তানভীর বলেছেন: হবে হবে হবে ! :):):)

৪| ১৯ শে জুলাই, ২০১৪ রাত ২:১২

পার্সিয়াস রিবর্ণ বলেছেন: সামনে অনেক কিছুই হবে । কপালে মরন লেখা থাকলে সংসারও হবে । =p~

১৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৩

অপু তানভীর বলেছেন: কথা সত্য ! কপালে দুঃখ থাকলে সংসার হইবে ;);)

৫| ১৯ শে জুলাই, ২০১৪ সকাল ১০:২৩

একলা চলো রে বলেছেন: শুরুর গল্পগুলো সবসময় সুন্দর হয়‚ মন্দ হয় শেষের গল্পটা। :(

১৯ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:৩৮

অপু তানভীর বলেছেন: হুম ! জীবনের গল্প গুলের শুরুটা সুন্দর হয় ! কিন্তু দিন যাওয়ার সাথে সাথে শেষের দিকটা কেমন যনে হয়ে যায় :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.