নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ শেষ হুইসেল

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৪







সাজ্জাদ সাহেব আমার দিকে কিছুক্ষন অবাক হয়ে তাকিয়ে রইলেন । একবার হাতে ধরা কাগজটার দিকে আরেক বার আমার দিকে তাকালেন বার কয়েক ! তারপর বলল

-আপনি কি সিরিয়াস ?

-জি !

-কিন্তু কেন ?



একবার মনে হল বেটার কলার চেপে ধরে বলি বেটা বদের বদ ! আসল দোষ তোর ! তোরে তো তাড়াইতে পারতাছি না তাই নিজেই চলে যাচ্ছি !

কিন্তু চাইলেই তো সব কথা বলা যায় না ! আমি হাসি মুখে বললাম

-ভাল লাগছে না এখানে কাজ করতে !

-ভাল লাগছে না ! কোন সমস্যা হলে বলুন ! আমি দেখছি সেটা !

-না সেটা কোন সমস্যা না , কদিন ব্রেক নেব ভাবছি ! ব্যস্ততা থেকে দুরে !

-তা নিন ! কিন্তু চাকরী ছাড়ার দরকার কি ! এক মাসের ছুটি নিয়ে নিন ! আমি ছুটি দিয়ে দিচ্ছি !

-না । স্যার ! থ্যাঙ্কিউ !



আমি অফিস থেকে চলে যেতে পারলে বাঁচি কিন্তু সাজ্জাদ সাহেব আমাকে ছাড়বে বলে মনে হচ্ছে না ! আরও কয়েকটা কথা বলতে যাবেন ঠিক তখনই ঈশিতা এসে ঢুকলো রুমে !

সাজ্জাদ সাহেব সেদিকে তাকিয়ে বলল

-ঈশি দেখো সুমন সাহেব কি করছে ?

-কি করছে ?

-চাকরি ছেড়ে দিচ্ছে !



ঈশিতার দিকে তাকিয়ে দেখলাম ও বেশি চমকালো না ! আমার কেন জানি মনে হল ইশিতা আগে থেকেই এমন কিছু একটা ধারনা করে রেখেছিল যে আমি মনে হয় আর এখানে থাকবো না ! তবে এটো জলদি চাকরী ছাড়ার সিদ্ধান্ত নিবো এটা মনে হয় ঈশিতা ভাবতে পারে নাই ! মুখটা একটু বিষন্ন হল ! আমার দিকে তাকিয়ে বলল

-মানুষজন আর ভাল লাগছে না ? নাকি চাকরি ?

-না অন্য কারন !



অন্য কেউ হলে হয়তো জিজ্ঞেস করতো কিন্তু ঈশিতা করনটা জিজ্ঞেস করলো না ! কারনটা সে জানে ! খুব ভাল করেই জানে । কারন টা সে নিজে !





গত সপ্তাহে লাঞ্চ আওয়ারে হঠাৎ করেই ঈশিতাকে বললাম

-আজকে কি আমার সাথে বের হওয়া যাবে ?

একটু অবাক হলেও ঈশিতা বলল

-কোথায় যাবেন বলুন ?

-কোথায় না ! সামনের পার্কে ! কয়েকটা কথা বলতাম ! ১০/১৫ মিনিট !

-হুম ! চলুন !

-সাজ্জাস সাহবে রাগ করবে না তো ?

-না ! রাগ করবে কেন ?

-না মানে তার হবু বউকে নিয়ে পার্কে যাচ্ছি ! রাগ তো করতেই পারে !

-জি না ! ভয় নেই ! ও কিছু মনে করবে না !



পার্কের বেঞ্চে বসে নিজ নিজে প্রথমে গুছিয়ে নিলাম কি বলবো !

-কই কি বলবেন বলছিলেন ?

-আসলে ? আপনাকে অনেক দিন থেকেই কথাটা বলবো বলবো ভালছিলাম ! কিন্ত শেষে দেরি হয়েই গেল !

-দেরি ?

-আজ বলবো কাল বলবো করে প্রায় বছর পার হয়ে গেল ! আমরা তো প্রায় বছর খানেক হল কলিগ, তাই না ?

-হুম । বছর খানেক তো হবেই !

-এক বছর এগারো দিন সাড়ে বারো ঘন্টার মত !



এই কথা শুনে ঈশিতা একটু যেন অবাক হল ! আমার চোখের দিকে তাকিয়ে একটু চমকে উঠলো ! চোখ সরিয়ে নিল পরক্ষনেই !



আমি বললাম

-একবার ভেবেছিলাম যে আপনাকে কথা টা কোন দিন বলবোই না আর । কিন্তু নিজের কাছে শান্তি পাচ্ছিলাম না কিছুতেই ! তাই বলতে এলাম !

-বলুন !

-প্লিজ আপনি সিরিয়াস নেবেন না ! এখানে আপনার কোন হাত নেই আমার দোষ সম্পূর্ন ! আমি যে আপনাকে ভালবাসি এই কথাটা আমি বলতে পারি নি অন্য কেউ বলেছে এটা আমার ব্যর্থতা !



ঈশিতা আবারও আমার দিকে তাকিয়ে রইলো ! আমি আবার বললাম

-সেই শুরু থেকেই আপনাক এতো পছন্দ করি যে বলে বোঝাতে পারবো না ! আমি আমি....



কিছুক্ষন নিরবতা !



-এই কয়দিনে আমি সারা সময় কেবল ভেবেছি যে এমন একটা দিন আসবে যখন সকাল বেলা ঘুম থেকে উঠেই আপনার ঘুমন্ত মুখ দেখতে পাবো ! বলতে গেলে এই স্বপ্ন টা আস্তে আস্তে গড়ে তুলেচিলাম ! কিন্তু ...।

ঈশিতা কোন কথা বলল না ! আমিও কিছুক্ষন চুপ করে থেকে বললাম !

-চলুন যাওয়া যাক !

-হুম চলুন ! চুপচাপ হেটে চলে এলাম !



গত দিন দিন গুলোতে ভেবেছি কেবল এই কথা ! একই অফিসে চাকরী করা কিছুতেই সম্ভব না ! ঠিক করেছি চাকরী ছেড়ে দিবো ! আজকে সেই সিদ্ধান্ত অনুযায়ী চাকরী ছাড়লাম ! ঈশিতার মুখ দেখে একটু খারাঐ লাগছিল । এই মুখটা আর দেখতে পাবো ভেবেই খারাপ লাগছে !





-আপনি চাকরি টা না ছাড়লেও পারতেন !

-হুম ! হয়তো ! কিন্তু ....

ঈশিতা বলল

-কিন্তু কি ?

-কিছু না !

-কোথায় যাবেন এখন ? অন্য কোন অফিস ?

-আপাতত না ! ঢাকা ছাড়বো ভাবছি ! এখানে কেমন দম বন্ধ হয়ে আসতেছে ! চোখের সামনে আপনি অন্য কারো হয়ে যাবেন ভাবতে পারছি না ! তাই চলে যাবো ভাবছি !

ঈশিতা আর কথা বলল না ! চলে যাওয়ার জন্য পা বাড়ালে আমি বললাম

-ঈশিতা !

-হুম !

-এই শহরে আমার কাছের মানুষ বলতে কেউ নেই ! আমার একটা ইচ্ছা কি রাখবেন ?

-কি বলুন ?

-কালকে কি একটু স্টেশনে আসবেন ? আমি চাই যে ঢাকা ছাড়ার আগে শেষ যে পরিচিত মুখ টা দেখি সেটা আপনার হোক ! আসবেন ?











-ট্রেন ছাড়তে কত বাকী ?

-এই ৫/১৫ মিনিট !

-চলে যাবেনই তাহলে ?

-হুম ! আপনি যাবেন আমার সাথে ?

ঈশিতা কিছু না বলে অন্য দিকে তাকিয়ে রইলো ! আমি বললাম

-একটা কথা বলি ?

-বলুন ?

-ঐ দিনের পর আপনি আমার কথা কতবার ভেবে ছেন ?

-জানি না !

-জানি না নাকি জানতে চান না !

-দেখুন আপনি রিকোয়েস্ট করেছিলেন বলে আমি এসেছি ! এমন কথা বললে কিন্তু চলে যাবো !

-আপনি প্লিজ বলেন না আমার কথা কত টুকু ভেবেছেন ?

-জানি না !

-আমার কি মনে হয় জানেন ? আপনি ঐদিনের পর একটা মুহুর্তও আমার কথা না ভেবে থাকতে পারেন নি !

-জি না এমন কিছু না !



আমি আরও কিছু বলতে যাচ্ছিলাম তখনই ট্রেনের হুইসেল দিয়ে দিল ! ঈশিতা উঠে দাড়াতে দাড়াতে বলল

-এবার যেতে হয় !

-চলে যাবেনই !

-জি । যেতে হবে !

-আমার এই পাশের সি টার টাকা দিয়ে যান তাহলে !

খনিকটা অবাক হয়ে ঈশিতা বলল

-মানে ?

-৩৫০ টাকা !

-কি বলছেন এসব ?

আমি বললাম

-আমি ভেবেছিলাম আপনি শেষ পর্যন্ত রাজি হয়ে যাবে আমার সাথে যাওয়ার জন্য ! তাই আগে থেকে ট্রেনের টিকেট কেটে রেখেছিলাম ! কিন্তু আপনি তো চলে যাচ্ছেন !

-জি আমি চলেই যাবো ! থাকবো নাকি ? আর আমি আপনাকে ট্রেনর টিকেট কাটতে বলি নি !

-সত্যি চলে যাবেন ?

-যেতে হবে !

-দেখুন আমি জানি সাজ্জাদ সাহেবের সাথে বিয়ে হলে আপনি সারা জীবন আমাকে মনে রাখবেন । সাজ্জাদের ঘর করবেন ঠিকই কিন্তু আমি জানি আপনি আমাকে ভুলতে পারবেন না ! কিন্তু আমার আমার সাথে আসলে সাজ্জাদের কথা কোন দিন মনেও করবেন না !



ঈশিতা দরজার কাছে গিয়ে থেমে গেল ! ফিরে তাকিয়ে বলল

-হয়তো !

-তাহলে ?

-মেয়েদের অনেক কিছু চিন্তা করতে হয় ! আপনি ভাল থাকবেন !





আপনি ভাল থাকবেন বলেও ঈশিতা চট করে নেমে গেল না ! তখনই ট্রেন টা ঝাকিয়ে চলতে শুরু করলো ! আমি আশা করে আছি ঈশিতা হয়তো শেষ পর্যন্ত নামবে না !

একবার মনে হল ঈশিতা শেষ পর্যন্ত নামবে না ! আরেকবার মনে হল নেমে যাবে । নেমে গিয়ে হাটা শুরু করবে ! একবারও পিছনে ফিরে তাকাবে না ! আর মাত্র কয়েক মুহুর্ত ! আমি সেই মুহুর্তটার জন্য অপেক্ষা করে থাকি !

ট্রেনটা আরেক বার হুইসেল দিয়ে উঠলো !





মন্তব্য ২১ টি রেটিং +৩/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: খুব ক্রাপ ;)

গিললেনও না ফেললেনও না!!!!!!!!!!!!!!

আমি আমার মতো সাজিয়ে নিলুম;) হু্‌ইষেল শুনে! অপু যখন জানালা দিয়ে উকি দিয়ে দেখছিল দরজায় আছে কি নেই.....মনটা হঠাৎই বিষন্ন ছেয়ে যাচ্ছে.... হঠাৎ মাথায় টোকা! চমে পিছনে ফিরে চমকে গেল :) =p~ =p~ =p~ =p~ =p~

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: হুম ! গিললামও না ফেললামও না !

শেষ টুকু পাঠকের কাছেই থাকুক না কেন :):):)

২| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৫৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: পারফেক্ট ছোট গল্প ।
চমৎকার টু দি পাওয়ার টেন ।

০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:১০

অপু তানভীর বলেছেন: থেঙ্কু :):)

৩| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৩৩

নাভিদ কায়সার রায়ান বলেছেন: হে হে, ব্যাক্কল পোলাপান এইভাবেই ধরা খায়। আপারা আজকাল তীব্র স্মার্ট। ;)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১৬

অপু তানভীর বলেছেন: :D :D :D :D

৪| ০৩ রা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৩৭

পার্থ তালুকদার বলেছেন: তারপর , , ,
ফ্ল্যাটফর্মে দাড়িয়ে থাকা সাজ্জাদ সাহেব ঈশিতার হাতটা আলতো ভাবে ধরে ট্রেন থেকে নামিয়ে নিলেন ।
;)

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:১৭

অপু তানভীর বলেছেন: কে জানে ? কে কইতে পারে ;);)

৫| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৪:০২

আমিনুর রহমান বলেছেন:



সুন্দর প্রেমের গল্প।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১০

অপু তানভীর বলেছেন: থেঙ্কু জেসন ভাই :):)

৬| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ ভোর ৬:৫৬

অঘটনঘটনপটীয়সী বলেছেন: আমি ধরে নিচ্ছি ইশিতা নেমে গিয়েছে।



তাই, গল্পটা পছন্দ হয়েছে। ;)

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১০

অপু তানভীর বলেছেন: আপনে নেগেটিভ কেনু চিন্তা করিবেন শুনি ? /:) /:) /:)

৭| ০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ দুপুর ২:০৭

অপূর্ণ রায়হান বলেছেন: ইশিতারা চলেই যায় ;)
২য ভালোলাগা ++++
ভালো থাকবেন ভ্রাতা :)

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১৩

অপু তানভীর বলেছেন: আসলেই বদ মাইয়াগুলা বুঝে না কিচ্ছু ! ;););)

আপনাকে নিয়মিত হতে দেখে ভাল লাগছে :):)

৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:০২

বাঙ্গাল অ্যানোনিমাস বলেছেন: ভাল্লাগছে! অনেক দিন আপনার গল্প পড়িনা :(
অনলাইনেই তো নাই! কি আর করা!
আছেন কেমন!?

০৫ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৩:১৭

অপু তানভীর বলেছেন: কেন কেন অনলাইনে নাই কেন ? কোথায় গিয়েছেন হারিয়ে ?


আমি বেঁচে আছি এক রকম ! :):)

৯| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:০৪

মৌমিতা আহমেদ মৌ বলেছেন: "-মেয়েদের অনেক কিছু চিন্তা করতে হয় ! আপনি ভাল থাকবেন !"
কথা সত্য!!!! অনেক বেশি কিছুই চিন্তা করতে হয়!!!!! :| :| :| :|

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৮:৩৩

অপু তানভীর বলেছেন: অনেক কিছু চিন্তা করতে হয় ! :):):)

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৫৯

পরিবেশ বন্ধু বলেছেন: সুন্দর গল্পকথা , ভাল লাগল ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:৫৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু :):)

১১| ২০ শে আগস্ট, ২০১৮ বিকাল ৩:৫৮

খাঁজা বাবা বলেছেন: এসব কি?
এখন পরের অংশটা আমাকে কষ্ট করে কল্পনা করে নিতে হবে :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.