নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

অনুগল্পঃ মায়াবতী মেয়েটি

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৩





-এই কই তুই ?

-বাইরে বের হলাম !

-বাইরে বের হয়েছিস কেন ? তোর না শরীর খারাপ ! শুয়ে থাকতে বলেছি না তোকে !

-আরে বাবা খেতে যাচ্ছি ! খিদে লেগেছে ।

-হোটেলে খাবি ?

-আর কোথায় খাবো ? এখন রান্না করতে মন চাইছে না !

-তুই আমাদের বাসায় আয় !

-কি ? ঢং করব না তো ! এখন তোদের বাসায় যাবো কেন ?

-তোকে আসতে বলছি আয় ! একটা রিক্সা নে ! ১০/১৫ মিনিটের ভিতর চলে আসবি ! এখনই আসবি !

-নীলু .....

-কোন কথা শুনতে চাই না ! তুই এখনই আসবি ! না আসলে কিন্তু খবর আছে !



আমাকে আর কিছু বলার সুযোগ না দিয়ে নীলু ফোন রেখে দিল ! আমি ফোন টা হাতে নিয়ে কিছু ক্ষন দারিয়ে রইলাম । কি করবো ঠিক বুঝতে পারছি না । এখন এই দুপুর বেলা নীলুদের বাসায় যাওয়া ঠিক হবে কি না বুঝতে পারছি না । যদিও ওদের বাসাটা খুব বেশি দুরে না । রিক্সা কেন হেটে গেলেও ১৫ মিনিটের ভিতরে পৌছে যাবো কিন্তু প্রশ্ন হচ্ছে যাবো কি না ?



আবার না গেলে নীলু চিৎকার চেঁচামিচি শুরু করে দিবে আবার যাবো যে সেই উপায়ও নেই । কি এক বিচিত্র কারনে নীলুর মা আমাকে ঠিক পছন্দ করে না । যদিও মুখ ফুটে কিছু বলে না তবে ওনার চোখের দিকে তাকালে সেটা ভাল ভাবেই বোঝা যায় !

শেষে যাওয়ার সিদ্ধান্তই নিলাম । হোটেলে খাওয়ার চেয়ে নীলুর বাসায় গিয়ে খেয়ে আসি ! হোটেলে খেতে গেলে নিজেকে বড় বেশি অভাগা লাগে !



একবার কলিংবেল বাজানোর পরপরই নীলু দরজা খুলে দিল ! মনে হচ্ছিলো যেন আমার জন্যই অপেক্ষা করে ছিল ! ওর চোখের দিকে তাকিয়ে দেখি ওর চোখ টা একটু ফোলা ফোলা । মনে হল যেন একটু আগে কোন কারনে কান্না-কাটি করেছে ।

ওর মায়ের সাথে কোন কিছু হয়েছে ?

এমন একটা সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না একেবারে ! আমি ওর দিকে তাকিয়ে বললাম

-আন্টি কোথায় ?

-ঘুমুচ্ছে ।

-সত্যি ?

-হুম !

-ওনাকে বলেছিস আমি আসছি ?

এই কথা শোনার পরই দেখলাম নীলুর মুখটা একটু মলিন হয়ে গেল ! আমি মোটামুটি নিশ্চিত হলাম যে আমাকে নিয়েই ওর মায়ের সাথে ওর কিছু একটা হয়েছে । আমি কেন আসছি এখন এটা নিশ্চই ওর মায়ের খুব একাটা পছন্দ হয় নাই ! কিন্তু নীলুর জেদের কাছে শেষে পরাজিত হয়ে নিজে ঘর বন্দী হয়েছে । এই মেয়েটা মাঝে মাঝে এমন পাগলামী কেন করে বুঝি না !

নীলু আমার দিকে তাকিয়ে বলল

-চল তোর খিদে লেগেছে । আগে খেতে দেই !

-হুম ! কি রান্না হয়েছে আজকে ?

-খুব বেশি কিছু না ! আগে জানলে ভাল কিছু রান্না করতাম !



খাবার টেবিলের আয়োজন একেবারে খারাপ না ! বিশেষ করে রুই মাছের ঝোল টা বেশ দেখা যাচ্ছে । আমি ভাত মাখাতে মাখাতে নীলুকে বললাম

-আন্টির সাথে ঝগড়া করেছিস ?

নীলু কিছু না বলে কেবল মাথা ঝাকালো !

-আমার জন্য ?

-হুম !

-কেন ?

-এমনি ! ইচ্ছা হয়েছে তাই করেছি ! তুই মুখ বন্ধ করে খা তো ! বাইরে কি ছাতার মাথা খাস কে জানে ! এমনিতেও পেট খারাপ আরও খারাপ হবে !

আমি হাসি মুখে ভাত মুখে দেই !

ভাত মুখে নিয়ে নীলুর দিকে তাকিয়ে দেখি ও আমার দিকে অদ্ভুদ চোখে তাকিয়ে আছে । আমাকে সামনে বসিয়ে এর আগেও ও যতবার খাইয়েছে ততবারই ওর চোখে এমন একটা চাপা আনন্দ দেখেছি ! অদ্ভুদ মায়া নিয়ে মেয়েটা আমার খাওয়া দেখছে !

হঠাৎ চোখে পানি চলে আসতে চাইলো । তাড়াতাড়ি করে পানি মুখে দিলাম !

নীলু ব্যস্ত হয়ে বলল

-কি হল ?

-এতো ঝাল কেন ?

-ঝাল ? কই দেখি ?

নীলু খানিকটা অবাক হয়ে আমার প্লেট থেকে মাছের কিছু অংশ মুখ নিল !

-কই ঝাল ?

-ঝাল না ? দেখ ঝালের জ্বালায় আমার চোখে পানি চলে এসেছে !

-তাই না ! ঢং ! পানি খা !

আমি আবার খাওয়া শুরু করলে নীলু বলল

-ডাল নে ! এটা ভাল হয়েছে !

-নিচ্ছি ! তুই খেয়েছিস তো ?

-আমার খাওয়া নিয়ে আপনাকে চিন্তা করতে হবে না ! আপনি খান !



আমি চুপ করে খেতে লাগলাম ! মাঝে মাঝে নীলু দিকে তাকিয়ে দেখি ও আবার সেই অদ্ভুদ মায়ার চোখে আমার খাওয়া দেখছে ! আমার মন টা কেন জানি ভাল হয়ে যায় !

যখন খাওয়া শেষ করলাম তখন দেখি নীলু তোয়ালে নিয়ে এসে হাজির !



ঢাকায় এসে এই জিনিস টা আমি খুব বেশি মিস করি ! আমার মতে এই পৃথিবীতে দুই প্রকার মানুষ আছে । এক, যাদের খাওয়ার সময় তাদের প্রিয় মানুষ তাদের পাশে থাকে । দুই, যাদের কে একা একা খেতে হয় । পৃথিবীতে একা একা ভাত খাওয়ার মত দুর্ভাগা লোক আর কেউ নেই !



হাত মুছতে মুছতে বললাম

-আমি এখন যাই !

নীলু চোখ কপালে তুলে বলল

-তুই বিহারীদের মত হলি কবে থেকে ?

-মানে কি ?

-মানে জানিস না ! বিহারীরা খাওয়ার পরে কোথাও আর এক মিনিট বসতে চায় না !

-আমি তো পারলে থেকেই যাই কিন্তু তোর মা.....।

-তোকে সেটা নিয়ে চিন্তা করতে হবে না ! তুই বসার ঘরে গিয়ে আরাম কর ! ঘরে দই আছে । নিয়ে আসছি !



আমি বসার ঘরের বসতে বসতেই নীলুর মা বেরিয়ে এল ঘর থেকে ! আমি উঠে সালাম দিলাম ! তিনি এমন একটা ভাব করলেন যেন আমাকে ঠিক দেখতে পারেন নি এবং আমার সালাম টাও শুনতে পারেন নি ! টেবিল থেকে পানি নিয়ে আবার নিজের ঘরে চলে গেলেন আমার সামনে দিয়ে ! ভাগ্য ভাল নীলু সামনে ছিল না । থাকলে হয়তো আবার ওর মায়ের সাথে ঝগড়া বাঁধিয়ে দিতো !



নীলু আসলো আরও কিছু সময় পরে । এরই ভিতরই পরনের সেলোয়ার কামিজ বদলেছে । মুখে পানি দিয়েছে । চুল গুলো সমান করে আচড়ানো ! আবার একটু কাজলও দিয়েছে চোখে ! আমার দিকে দইয়ের বাটি দিতে দিতে বলল

-এখন কেমন লাগছে তোর ! শরীরের অবস্থা কেমন ?

-এতোক্ষন পরে জানতে চাইলি ?

-আসলে তখন মন মেজাজ ভাল ছিল না তাই জানতে চাই নি !

আমি বাটি হাতে নিতে নিতে বললাম

-এই ঝামেলাটা টা না করলেও পারতি ! কি হত আমি বাইরে খেলে ! কত বেলাই তো খাই তাই না ?



এই কথা বলেই মনে হল ঠিক হল না ! নীলুর দিকে তাকিয়ে দেখি ওর কাজল দেওয়া চোখে ততক্ষনে পানি জমতে শুরু করেছে । আমি ওকে থামানোর চেষ্টা করলাম না । এই মেয়েটা অকারন কাদে যখন তখন । আমি বাইরে খাই এই কথার কান্নার কি হল ?

কিছু না ! আমি এভাবেই আছি এই শহরে ! এখানে সেখানে খেয়েই এই ইট কাঠের শহরে বেঁচে আছি । আমার মত একজন কে নিয়ে এটো চিন্তা করার কি আছে ?

আমি বললাম

-খাবি একটু ?

-না ! তুই খা ! খেয়ে বিদায় হ !

-নে একটু !

বলে চামচটা ওর দিকে এগিয়ে দিলাম ! ও মুখ বাড়িয়ে সেটা মখে নিল ! ভাগ্য ভাল যে নীলু মা এখন এখানে নেই । থাকলে এই দৃশ্য দেখলে আমাকে আস্ত চিবিয়ে খেত !

-আরেকটু দে !

-বাহ ! মেহমান কে খেতে দিয়ে তুই ই সব খেয়ে নিবি !

-কে মেহমান ? আহ ! আমার মেহমান রে ...

নীলু খানিকটা হেসে ওঠে !





আমি আশ্রু চোখে হাসতে পারা মেয়েটির দিকে তাকিয়ে থাকি ! আমার প্রতি কি এক মায়া মেয়েটা অনুভব করে আমি জানি না ! কেন করে তাও জানি না ! কিন্তু মনে হয় এই মায়া টুকু ছাড়া যেন আমার জীবন টুকু অসম্পূর্ন থেকে যেত !



------



বাস্তবে মেয়ে গুলো এমন মায়াবতী হয় না ! এমন মায়াতী মেয়ে কেবল হুমায়ুন আহমেদের বইতে পাওয়া যায়, যারা তাদের কাছের মানুষ গুলোর জন্য অদ্ভুদ মায়া মায়া অনুভব করে । সেই মায়া জন্ম এই পৃথিবীতে না ! অন্য কোথাও !

আমি সারা জীবন সেই মায়াবতী সন্ধান করে গেছি ! যাকে প্রাণ দিয়ে ভালবেসেছি সেও আমার প্রতি এমন মায়া অনুভব করে কি না জানি না ! আমি জানতে চাইও না ! কেবল কল্পনা করে নিতে চাই যে, নাহ, এটা সত্য না । এমন একজন আছে আছে । অবশ্যই আছে যে আমার জন্য এমন মায়া অনুভব করে ! আমি বাইরে খেতে গেল সে জোর করে আমাকে নিজের বাসায় ডেকে নিয়ে আসবে । বাবা মায়ের চোখ রাঙ্গানী উপেক্ষা করে আমাকে ডাইনিং টেবিলে বসিয়ে গরম ভাত খাওয়াবে ! রুই মাছের ঝোল আর ডাল ! কখন কি লাগবে সেটার জন্য আমার সামনেই বসে থাকবে ! খাওয়া শেষ হতেই সাবান আর তোয়ালে নিয়ে সামনে এসে হাজির হবে !

মন্তব্য ২০ টি রেটিং +৬/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:২৭

আতিক স্বাধীন বলেছেন: সুন্দর লিখেছেন।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

২| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪৪

পরিবেশ বন্ধু বলেছেন: ভাল লাগল ।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৫৩

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৩| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১০:২৩

তারছিড়া.. বলেছেন: darun laglo...................

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:০৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :):)

৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:২৮

অপূর্ণ রায়হান বলেছেন: গপ্পো ভালো লাগলো ভ্রাতা । ১ম ভালোলাগা ++

ভালো থাকবেন :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৪

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ অপূর্ণ ভাই :):)

৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ৮:৫৪

একজন ঘূণপোকা বলেছেন:


তিন নম্বর ভালো লাগা

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৫

অপু তানভীর বলেছেন: থেঙ্কু :):)

৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:২১

সুলতানা সাদিয়া বলেছেন: ছোট্ট পরিসরে মিষ্টি ভাল লাগা। ভাল লাগলো। ভাল থাকুন।

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৭

অপু তানভীর বলেছেন: অনেক ধন্যবাদ :):):)

৭| ০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:২১

কলমের কালি শেষ বলেছেন: এমন মায়াবতী মেয়েই লাগবে !!.. :P

মায়াবতীর গল্প পড়ে ভালো লাগলো । :)

০৯ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১১:১৭

অপু তানভীর বলেছেন: আমারও লাগবে ! এমনই লাগবে :):)

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ২:৪৯

অঘটনঘটনপটীয়সী বলেছেন: কল্পনা খুবই সুন্দর হয়। বাস্তব এমন না। এমন মায়াবতী মেয়ে বাস্তবে সত্যিই পাবেন না।

১০ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১১:৪৬

অপু তানভীর বলেছেন: আমি জানি মোটেই পাবো না ! পাওয়া সম্ভব নয় !

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৪ বিকাল ৪:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: খালি আফছুস বাড়াই দেন;)

আপ্নের গপ্প পড়লে খালি মনটা হাহুতাশ করে =p~ =p~ =p~ =p~

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১২:৫০

অপু তানভীর বলেছেন: বাড়ুক না একটু আফসুস ! ;);)

১০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৪৮

মৌমিতা আহমেদ মৌ বলেছেন: আব্দার দেখো পোলার!!!! বিয়ের আগেই মেয়ের বাসায় গিয়ে ভাত খেতে চায়!!!! =p~ =p~ =p~ মাইর খাওন লাগবো, মাইর!!! B-))

১৭ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ৯:৪০

অপু তানভীর বলেছেন: না গো এ ছাড়া আর কুনো উপায় নাই । মাইর খাইতে রাজি আছি তবে ;););)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.