নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

রাত্রীর গল্প

৩১ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫২

বছরের এই সময়টাতে সেন্ট মার্টিনের সমুদ্রের তীরে বেশ খানিকটা ভীড় থাকে । তবে বর্তমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারনে এখন এখানে ভীড় একটু কমই বলা চলা । তার উপর এই সকাল বেলা সমুদ্র তিরে লোকজন দেখা যায় না বললেই চলে ।

রাত্রীরও এখন এখানে থাকার কথা না । তার এখন নিজের বিছানায় ঘুমানোর কথা । কিন্তু সে এখানে, এই সমুদ্র পাড়ে দাড়িয়ে আছে ! সে দাড়িয়ে আছে চুপচাপ !

সকালের সমুদ্রের বাতাসের ভিতরে একটা মন খারাপ করে দেওয়া ব্যাপার থাকে । রাত্রীরও মন খারাপ লাগছে তবে তার মন খারাপের কারন সকালেই সামুদ্রিক বাতাস নয়, বেশ খানিকটা দুরে সমুদ্রের দিকে মুখ করে দাড়িয়ে থাকা এক যুবক । যদিও তার মুখটা দেখে যাচ্ছে না তবুও রাত্রী জানে ঠিক তার মত করেই যুবক মন খারাপ করে বিষন্ন মুখে সমুদ্রের দিকে তাকিয়ে আছে । হয়তো প্রতিদিনই দাড়িয়ে থাকে !


-আফা !
রাত্রী ফিলে তাকালো ! লজের ছেলেটা এক হাতে এক গাছি ডাব নিয়ে তার সামনে দাড়িয়ে আছে হাসি মুখ ! অন্য হাতে চকচক করে একটা দা !
ছেলেটার বলল
-আফা ডাব আনছি !
-আচ্ছা !
গত কাল রাতে রাত্রীকে একে সকাল বেলা ডাব আনতে বলেছিল । সকাল বেলা নাকি ডাব খেলে সারাদিন পেট আর কোন প্রকার সমস্যা হয় না । রাত্রীর এখানে আশার পরে একটু সমস্যা হচ্ছে এখান কার খাবারে ! তাই

-এই খানেই কাইট্টা দিমু ?
-দাও !

দাও বলে আবারও সে সামনে দিকে ফিরে চাইলো । যুবক এখনও সমুদ্রের দিকেই তাকিয়ে আছে । এক ভাবে । কি দেখছে কে জানে ?
কি খুজছে সেখানে ?
রাত্রীর বড় জানতে ইচ্ছে হল !

-আফা নেন !
-ভুলু !
-জি আফা !
-ঐ লোকটা কে চেনো তুমি ?
হাত দিয়ে সমুদ্রের পাড়ে দাড়ানো যুবককে দেখালো রাত্রী !
ভুলু কয়েক মুহুর্ত তাকিয়ে দেখলো তাকে । তারপরেই তার মুখে একটা হাসি দেখা দিল !
-চিনমু না ক্যান ? হেতি আমাদির মাস্তার সাব ! আমার ছোট বোইন ঐ ইস্কুলে পড়ে ! খুব ভালা মানুষ !
-তাই ? কি নাম জানো ?
কিছু যেন মনে করার চেষ্টা করলো ! তারপর বলল
-তা আফা ! নাম জানি না ! কেউ তারে নাম ধরে ডাকে না ! মাস্টর ভাই বইলা ডাকে !
-আচ্ছা !
-আপনে কইলে তার নাম জাইনা আইতে পারি !
-না থাক । লাগবে না । উনি কেমন মানুষ ?
-খুব ভাল মানুষ ! তবে একটু পাগলা কিসিমের !
-কেমন ?
-না দেখেন কত পড়া লেখা জানা মানুষ কিন্তু এইখানে পইড়া আছে । সারা দিন একা একা থাকে । সমুদ্রের পাড়ে একলা একলা হাটে !
-হয়তো সমুদ্র অনেক ভালবাসে !
-হেইডা হইলেও তো তো হইতো ! তয় উনি সমুদুরে ডরায় ?
-কেন ? কিভাবে বুঝলে ?
-হে আজ পর্যন্ত একটা দিনেও পানিতে নামে নাই ! পায়ে সমুদুরের পানিও লাগায় না !

কথাটা শুনে রাত্রীর মন টা আরও একটু বেশি খারাপ হয়ে গেল ! কারন টা তার জানা ! আশ্চার্য মানুষ কত দিন হয়ে গেল তবুও....

-আচ্ছা ! তুমি যাও ! লজে গিয়ে গিয়ে টাকা নিও । কেমন ?
-কুনো সমস্যা নাই আফা ! আপনে যখন ইচ্ছা তখন টেকা দিয়েন ! গরীবের টেকা আপনে মাইরা যাইবেন না !

ডাবটা হাতে নিয়ে রাত্রী আরও কিছুটা সময় যুবকের দিকে তাকিয়ে রইলো ! মনটা যেন আরও একটু খারাপ হল তার !


দুই
-তাই তো বলি এতো সুন্দর মেয়ের এখনও বিয়ে হয় নি কেন ?
রহিমা আফরোজ আরও কিছুটা সময় রাগ গজগজ করতে থাকলো ! এই নিয়ে সে কথাটা তিন বার বলল । খাবার টেবিলে কেউ কোন কথা বলছে না দেখে যেন আরও একটু বেশি রেগে গেল !

শাফায়েত চুপচাপ খাচ্ছিল ! মায়ের কথাটা শুনে বলল
-মা থাক না ! যা হওয়ার হয়েছে !
রহিমা আফরোজ আবার বলল
-যা হওয়ার হয়েছে মানে ? আরেকটু হলে আমাদের কত বড় ক্ষতি হয়ে যেত ! ঐ মেয়ে আমাদের ঘরে এল আমরা কোথাও মুখ দেখাতে পারতাম !
-মা ! থাক না ! আর যা হয়েছে সেখানে মেয়েটার তো দোষ নেই !
-দোষ নেই ! দোষ না থাকলে এমনিই হল ! দুনিয়ার মানুষের সাথে তো হয় না ! আর তার উপর উনারা আমাদের কাছে এইটা লুকালো কেন ? কেন ? যদি মেয়ে দোষীই না হবে তাহলে কেন লুকাবে !

শাফায়েত আর খেতে পারলো না ! কেন জানি মায়ের মুখের কথা গুলো তার বুকে বাঁধছে ! খাওয়া ছেড়ে উঠে দাড়ালো ! ছেলেকে আধ পেট খেয়ে উঠতে দেখতে রহিমা আফরোজ বলল
-কি হল ?
-খাওয়া শেষ মা !

রহিমা আফরোজ কিছু বুঝতে পারছেন না । তার চিরদিনের বাধ্য ছেলের আচরন তার কাছে কেমন যেন অচেনা মনে হতে লাগলো ! এমন তো হওয়ার কথা না !


তিন
রাত্রী আরও কিছুটা সময় যুবকের দিকে তাকিয়ে রইলো ! কত দিন তার সাথে দেখা হয় নি অথচ মনে হচ্ছে যেন গত কালই তার সাথে কথা হয়েছে । হয়তো কারন টা এই জন্য সারা টা সময় যুবক রাত্রীর মনের ভেতরেই ছিল ।
প্রতিদিন ঘুমানোর সময় রাত্রীর আর কিছু মনে পড়ুক না পড়ুক যুবকের কথা ঠিকই মনে পড়তো ! আচ্ছা যুবকও কি তার কথা মনে করেই ঘুমাতে যেত ! এখনও কি তার কথা মনে করে ? রাতে চোখ বোজার আগে তাকে নিয়ে ভাবে ?
ভাবে নিশ্চই ! একবার কে যেন বলেছিল কোথায় পড়েছিল যে তুমি রাতে যার কথা মনে করে ঘুমাতে যাবে মনে রেখো সেই মানুষটিরও তোমার কথা ভেবেই ঘুমাতে যায় !


আরও কত কথা মনে আসছে এখন ! রাত্রীর আরও নতুন করে কিছু ভাবার যুবক পেছন ফিরে এদিকে হাটা শুরু করলো ।
মুখ টা সেই বিষন্ন ! দেখলেই বোঝা যায় ! অনেক দিন ছেলেটা প্রান খুলে হাসে না ! মাথা নিচু করে হাটছে । অন্য কোন দিকে তাকাচ্ছে না ! ইস ! চেহারা কি হাল করে ছে !

রাত্রীর একবার মনে হল যুবকের সমানে গিয়ে ওকে চমকে দেয় । নিশ্চই যুবক ওকে এখানে আশা করে নি । সামনে গিয়ে দাড়ালে নিশ্চই খুব অবাক হবে !
খুশি হবে কি ?
নাকি মন টা আরও বেশি খারাপ হবে তার ?
শেষ বার যখন তার সাথে রাত্রীর দেখা হয়েছিল রাত্রী যুবককে চড় মেয়েছিল ! চড় খেয়ে কিছুটা সময় কোন কথা বলতে পারে নি সে । অফিসের ওয়েটিং রুমে তখন কেউ ছিল না তবুও তার চড়ের আওয়াজ বাইরের অনেকেই শুনতে পেয়েছিল ! গার্ড ছুটে এসেছিল দরজা ঠেলে ! যুবক কেবল অবাক হয়ে ওর দিকে কিছুক্ষন তাকিয়ে ছিল ! তারপর মাথা নিচু করে দরজা ঠেলে বেরিয়ে গিয়েছিল !

সেই সব কথা টি যুবকের মনে আছে ?

আছে তো অবশ্যই ! না থেকে কি উপায় আছে !


চার

শাফায়েত অনেক সময় ধরে ওয়েটিং রুমে অপেক্ষা করছে । কেন সে এখানে এসেছে তার কাছে ঠিক পরিস্কার নয় । একবার কেবল মনে হয়েছে মেয়েটার সাথে তার দেখা করা দরকার । আরকবার মনে হয়েছে এভাবে অন্যার ভাবে বিয়েটা ভেঙ্গে দেওয়া তার পরিবারের কিছুতেই উচিৎ হয় নি । যেখানে দোষটা কিছুতেই মেয়াটর নিজের নয় !
তাহলে ? অপরাধ বোধ থেকে এখানে আসা ?
শাফায়েত নির্দিষ্ট করে কিছু বলতে পারবে না ! তার কেবল মনে হয়েছে মেয়েটার সাথে একবার দেখা করলে হয়তো তার ভাল লাগবে ! কেন ভাল লাগবে সেই প্রশ্নের উত্তর তার জানা নেই । হয়তো সেটা জানার জন্যই এখানে আসা !

রাত্রী এল আর আধা ঘন্টা পরে । এতোক্ষন ইচ্ছে করেই সে শাফায়েতের সাথে দেখা করে নি । ভেবেছিল বেশিক্ষন অপেক্ষা করিয়ে রাখলে হয়তো একটা সময় চলে যাবে । কিন্তু যখন দেখলো শাফায়েত যাচ্ছে না তখন বাধ্য হয়ে ওয়েটিং রুমে এসে হাজির হল !

ওকে দেখে একটু উঠে দাড়িয়ে আবার বসে পড়লো ! মুখে একটা বিষন্ন হাসি !

-আপনি ?
রাত্রীর ইচ্ছে ছিল যে খনিকটা রুক্ষ ব্যবহার করবে । কিন্তু ছেলেটার চেহারার দিকে তাকিয়ে কেন জানি একটু নমনীয় হয়ে এল ! আবার বলল
-আপনি এখানে ?
-না মানে এখানে দিয়ে যাচ্ছিলাম । মনে হল আপনার সাথে দেখা করে যাই !
-কেন ? হঠাৎ আমার সাথে দেখা করতে ইচ্ছে হল কেন ?

রাত্রী ভেবেছিল শাফায়েত কথাটার জবাব দিতে পারবে না ! কিন্তু শাফায়েত বলল
-জানি না ! কেবল মনে হল আপনার সাথে দেখা করে যাই । গেলে হয়তো আমার ভাল লাগবে ! আর আপনাকে জানানো প্রয়োজন কে সিদ্ধান্তটা আমার নয় ! আমার পরিবারের ! বিশেষ করে মায়ের !
-ডাজ ইট মেক এনি ডিফরেন্স ?
-হয়তো !
-শাফায়েত সাহেব ! আমার এসবে অভ্যেস আছে ! তবে মাঝে মাঝে কি ভাবি জানেন ?
-কি ?
-ভাবি যে কোন মানুষ গুলো বেশি খারাপ ? আমাকে সেদিন ধরে নিয়ে যাওয়া ঐ চার জন মানুষ নাকি আপনাদের মত কোর্টটাই পরা মানুষ গুলো যারা ভাবে যে আসলে দোষ মনে হয় আমারই !
-আমি ভাবি না !

রাত্রী হঠাৎ করেই হেসে উঠলো ! বেশ জোরেই হাসলো যে শাফায়েত একটু অপ্রস্তুত হয়ে গেল ! রাত্রী বলল
-শাফায়েত সাহেব, বাসায় যান ! আমার এখানে কাজ আছে !
-আচ্ছা !

শাফায়েত উঠে দাড়ালো ! দরজার কাছে গিয়ে ফিরে এল আবার !
-কিছু বলবেন ?
-না মানে আমি যদি মাঝে মাঝে আপনার এখানে আসি আপনি কি বিরক্ত হবেন ?

রাত্রী কিছু সময় কোন কথা বলল না ! তারপর বলল
-না । কিছু মনে করবো না !
-থেঙ্কুিউ !


পাঁচ
শাফায়েতের কেবল একবার চোখে চোখ পড়ছে । নিজের ভেতর একটা ধাক্কার মত খেল । মেয়েটা কেমন বড় বড় চোখ ওর দিকে তাকিয়ে আছে । আসে পাশে বাবা মা বড় মামা রয়েছে । সবাই খুব খুশি খুশি মুখে কথা বলছে । মেয়েকে টুকটাক কথা জিজ্ঞেস করছে । কেবল শাফায়েত নিজের ভেতর কেমন অস্বস্থি বোধ করছে । বারবার মেয়েটার দিকে তাকাতে ইচ্ছে করছে । কিন্তু বড়রা থাকার কারনে তাকাতে পারছে না । একটা লজ্জা কাজ কাজ করছে ওর ভেতরে !

রহিমা আফরোজ একটা মিষ্টি মুখে নিতে নিতে বলল
-দেখুন ভাই সাহেব, আমার এমনিতেই মিষ্টি খাওয়া নিষেদ কিন্তু রাত্রী মা মানি দেখে একটা মিষ্টি মুখে নিয়ে নিলাম ! এটো মিষ্টি চেহারার সামনে একটা মিষ্টি খাওয়াই যায় !

শাফায়েত মায়ের কথা শুনে বেশ অবাক হল । সারা জীবন সে মায়ের কড়া শাসনে বড় হয়েছে । তার মা যে এমন কথা বলতে পারে এটা শাফায়েত ভাবে নি । সব কিছু হচ্ছে মেয়েটার কারনে !
কি নাম যেন ?
রাত্রী !
রাত মানে তো অন্ধকার ! না ! এই মেয়ে কিছুতেই অন্ধকার হতে পারে না । বরং এই মেয়ের কাছে সব অন্ধকার দুর হয়ে যাবে ! সব অন্ধকার দুর করে আলো বয়ে নিয়ে আসবে !

শাফায়েত ভেবেছিল তাদের কে একা কথা বলতে দেবে । এখন তো মেয়েকে দেখতে গেলেই সবাই এটা করে । যখন কথা বলতে দেবে তখন মেয়েটাকে আরও ভাল করে দেখা যাবে !

কিন্তু সেদিক দিয়ে কেউ গেল না । এমন কি কেউ কিছু বলল না ! যখন বাইরে বের হয়ে এল বার কয়েক পিছনে ফিরে তাকিয়েও মেয়েটির দেখা পেল না সে ! একটু যেন হতাশ হল মনে মনে । শাফায়েত তখন জানে না দোতালার এক কোনা থেকে রাত্রী তার দিকে তাকিয়ে আছে । নিজের মনেই একটা ছোট্ট নিঃশ্বাস ফেলল সে । সে খুব ভাল করেই জানে এখানে তার বিয়ে হবে না ! কোন না কোন ভাবে সব কিছু তাদের কানে যাবে ! রাত্রীর ছেলেটাকে বেশ পছন্দ হয়েছিল । বিশেষ করে লাজুক লাজুক চেহারা তার বেশ ভাল লেগেছিল !


ছয়
-আপনার বাসায় জানে আপনি এখানে আসেন ?
-নাহ !
-তাহলে ? যখন জানবে তখন ?
-জানি না !

ওরা দুজন একটা রিক্সা করে নিউমার্কেটের দিকে যাচ্ছে । সেদিন পর প্রায় মাসখানেক কেটে গেছে । শাফায়েত প্রায় প্রতিদিনই রাত্রীর অফিসে এসে হাজির হয়েছে । ওর সাথে টুকটাক কথা বলতে । কোন কোন সময় কেবল চুপ করে তাকিয়ে থেকেছে । রাত্রী কেবল অবাক হয়ে দেখেছে এই ছেলে তার প্রেমে হাবুডুবু খাচ্ছে । ছেলেটার প্রেমে পরেছে নয়তো কোন কারনে কিছুতেই তাকে মন থেকে বের করতে পারছে না ।

অন্য দিকে তার জীবনে তার বাবা আবার খুব গুরুত্বপূর্ন একটা অংশ । তাই তাদের উপেক্ষা করে কিছু বলতেও পারছে না ।

-এখানে এভাবে আপনার আমার সাথে ঘোরাঘুরি টা ঠিক হচ্ছে না !
-কেন ?
-কেন আপনি বুঝতে পারছেন না ?
-আমি বুঝতে চাচ্ছি না !
-দেখুন আপনি বাচ্চা না ! বাচ্চাদের মত কথা বলাটা ঠিক না !
শাফায়েত কিছুটা সময় রাত্রীর দিকে তাকিয়ে থেকে বলল
-তাহলে আপনি কি করছেন ? আপনি আমার সাথে রিক্সায় কি করছেন ?

রাত্রী কোন জবাব দিতে পারলো না ! দুজনেই কিছু সময় কোন কথা বলল না । চাুপচাপ রিক্সা এগিয়ে চলল ।

শাফায়েত বলল
-আপনি সমুদ্র ভালবাসেন ?
-হঠাৎ ? এই কথা কেন ?
-পছন্দ করেন কি না বলেন ?
-হ্যা ! সবাই পছন্দ করে !
-আমি আগে পছন্দ করতাম না ! একবার কলেজ ক্যাম্পাস থেকে কক্সবাজার বেড়াতে গেলাম । সমুদ্রের পানিতে গোসল করে কঠিন জ্বর বেঁধে গেল । তারপর থেকে সমুদ্র একেবারে পছন্দ না । কিন্তু.....
-কিন্তু ?
-কিন্তু কদিন থেকে একটা স্বপ্ন প্রায়ই দেখছি ! আমি সমুদ্রের পাড়ে হাটছি একটা মেয়ের হাত ধরে ! আমার প্যান্ট গুটানো ! মেয়েটারও ! মেয়েটা বারবার আমাকে বলছে এই তোমার ঠান্ডা লাগবে ! উঠে পড় ! এখনই উঠে পড় বলছি !
কিন্তু আমি উঠছি না ! মেয়েটির হাত ধরে বলছি তোমার হাত ধরে হাটার জন্য আমার নিউমোনিয়া হয়, আমি যদি মারাও যাই তাতেও আমার কোন দুঃখ নেই !

এই টুকু বলে শাফায়েত চুপ করে রইলো কিছু টা সময় ! দম নিয়ে আবার বলল
-তারপর থেকে আমি সারাদিন সমুদ্রের দিকে তাকিয়ে থাকি !
-কিভাবে ?
-ভিডিও দেখি টিভিতে পিসিতে ! কি যে অদ্ভুদ সুন্দর লাগে !
কথা বলতে বলতে শাফায়েত যেন সেই সমুদ্র দেখতে পাচ্ছে এমন একটা ভাব করলো !

রাত্রী আবার নিজের মনে একটা ছোট্ট নিঃশ্বাস ফেলল । তারপর বলল
-কবে থেকে এই স্বপ্নটা দেখা শুরু করেছেন ? আমাকে দেখতে যাওয়ার পর থেকে ?
-হুম !
-মেয়েটা কি আমি ?
-হুম !
-আপনার এই স্বপ্নটা যে কোন দিন পূরন হবে না আপনি জানেন না ?
এবার শাফায়েত দীর্ঘ শ্বাস ফেলে বলল
-হুম ! জানি !

আবার কেউ কোন কথা খুজে পেল না । দীর্ঘ ক্ষন কেবল নিরবতা । দুজনের কেউ লক্ষ্য করলো না রহিমা আফরোজ তাদের এক সাথে রিক্সায় ওঠাটা নিউমার্কেটের তিন তলার উপর থেকে লক্ষ্য করছেন ।


সাত
-আপনি আর আসবেন না এখানে ?
-কিন্তু ?
-কোন কিন্তু না ! আপনারা মা ছেলে মিলে পেয়েছেন কি আমাকে ? একজন এসে আমাকে অপমান করে যাবেন আরেকজন এসে ভালবাসা দেখাবেন ! আমি আর নিতে পারছি না !

রাত্রী নিজেকে ঠিক মত নিয়ন্ত্রন করতে পারছে না । দুপুর বেলা রহিমা আফরোজের কথা গুলো কানে বাজছে । নিজেকে এতো ছোট তার এর আগে কোন দিন মনে হয় নি !

-রাত্রী শুনো ! একটু শোনো !
এই বলে শাফায়েত রাত্রী হাত ধরতে গেল !
-ছাড়ুন আমাকে ?
-প্লিজ শোন !
শাফায়েত আরও শক্ত করে রাত্রীকে ধরার চেষ্টা করলো ! রাত্রীর যেন রাগটা নিয়ন্ত্রনের বাইরে চলে গেল ! সে নিজের হাত ছাড়িয়ে নিয়ে সোজা শাফায়েতের গালে চড় বসিয়ে দিল ! এতো জোরে যেন বাইরে থেকে গার্ড ছুটে এল ! কিছু হয়েছে কি না এইটা দেখার জন্য !

শাফায়েত কিছুক্ষন কোন কথাই বলতে পারলো না ! রাত্রীও কিছুটা বিহব্বল হয়ে গেল !

বাসায় এসে সাফায়েত জীবনের প্রথম বারের মত মায়ের খুব চিৎকার চেঁচামিচি করলো ! টেবিলের উপরে রাখা কাঁচের থালা বাসন ভাঙ্গলো । সব থেকে বড় কাজটা করলো রাতের বেলা । যত ঘুমের ঔষধ ছিল সব গুলো একে বারে খেয়ে ফেলল ।

হাসপাতালে নিয়ে যমে মানুষে টানার মত অবস্থা ! যখন আর দুদিন পরে যখন চোখ মেলে তাকালো প্রথমে রাত্রীকে খুজলো তার চোখ দুটো । কিন্তু সবাই সেখানে থাকলেও রাত্রী ছিল না । নিদারুন এক অভিমান জমা হল রাত্রীর জন্য । মেয়েটা একটা বারও ওকে দেখতে এল না ! সামনে থাকা অন্য কাউকে যেন তার চোখেই পড়লো না !

তারপর শাফায়েতের জীবন টাই যেন বদলে গেল কেমন করে । সুস্থ হয়ে চাকরি ছেলে দিল । সব কিছু ছেড়ে দিয়ে দেশের বিভিন্ন জায়গায় ঘোরাঘুরি করতে করতে এসে হাজির হল সেন্ট মার্টিন ! মনে হল এখানে লম্বা সময়ে কাটিয়ে দেওয়া যায় !



আট

প্রতিদিনের মত আজকেও শাফায়েতের সকালের সমুদ্র দর্শন শেষ হল সে সব সময় মাথা নিচু করে হাটে । চারিপাশে এতো কিছু দেখার আছে তবুও যেন তার কিছু দেখতে ইচ্ছে করে না ।
অনেক টাই হাপিয়ে উঠেছে সে । নতুন কোন জায়গায় যাওয়ার সময় হয়েছে তার । আর এখানে থাকতে ভাল লাগছে না । তবে শাফায়েত ঠিক জানে না আর কোথায় গেলে তার ভাল লাগবে কোনথায় গেলে তার মন বসবে !
এমন কোন জায়গা কি আছে ?

-এই যে সাহেব ?

হঠাৎ একটা বড় ধরনের অনুভুতি যেন শাফায়েতের বুকের ভেতর দিয়ে ঢুকে বেরিয়ে গেল । এতো বড় ধা্ক্কা সে অনেক দিন খায় নি ! নিচু মাথা উপরে তুলে সামনে তাকিয়ে দেখে ডাব হাতে রাত্রী তার সামনে দাড়িয়ে আছে ।
শরীরটা যেন একটু অবশ হয়ে এল । মনে হল ঠিক মত দেখছে না সে । নিশ্চই ভুল দেখছে ! এখানে তার কোন ভাবেই আশা সম্ভব না !
কোন ভাবেই না !
কোন মতে কেবল বলল
-আপনি ?
-যাক মনে রেখেছেন দেখছি !


কোন কথা না বলে কিছুটা সময় শাফায়েত কেবল তাকিয়ে রইলো সামনে দাড়ানো মেয়েটার দিকে । মনে না রেখে কি উপায় আছে ! তাকে কি ভোলা যায় !




পরিশিষ্টঃ

সমুদ্রের পাড়ে তারা হাটে নি । কেবল চুপ চাপ বসে ছিল । কতক্ষন সেটার হিসেব দুজনের কেউ বলতে পারবে না । পুরানো কিছু কথা সেই ঘোরাঘুরি আর রাতে জেগে থেকে কত স্বপ্ন দেখাটা যেন হুট করেই ফিরে এল !

শাফায়েত বলল
-বিয়ে করেন নি ?
-নাহ ! আর আগ্রহ হয় নি ! আর........
-আর ?
-আর কাউকে মনে ধরে নি বলতে পারেন !
কিছু সময় চুপ করে থেকে রাত্রী কথাটা বলল ।
-তা ছাড়া আমার নাম টার মত আমার জীবনটাও রাতের অন্ধকারে ভর্তি ! সেখানে আলো আসবে না ! থাকুক না জীবন টা যেভাবে চলছে চলুক !

শাফায়েত কোন কথা বলল না । কেবল চেয়ে রইলো দুরে সমুদ্রের দিকে ! সেও এখন মেনে নিয়েছে । চলছে চলুক যেভাবে যেদিকে নিয়ে যায় জীবন !



মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৭

সন্দীপ মজুমদার বলেছেন: আমি প্রথম.... এখন সময় নাই । পরে পড়ব । আপনার গল্প মানেই এতগুলা ভালো লাগা । কিন্তু ভাইয়া নিয়মিত লেখা পাই না তো !!

৩১ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৯

অপু তানভীর বলেছেন: কদিন থেকে চোখের সমস্যা নিয়ে আছি খুব । চশমার পাওয়ার বাড়াতে হয়েছে তাই খুব বেশিক্ষন মনিটরের দিকে তাকিয়ে থাকা হয় না ।

ধন্যবাদ ! :)

২| ৩১ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:০৫

এম এম করিম বলেছেন: ভালো লাগলো ভালোবাসার গল্প।

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৪৮

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৩| ৩১ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৫৬

কম্পমান বলেছেন: খুব ভাল লাগল।।।।।।।।।।।।।।।।।।।

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৪৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :):)

৪| ৩১ শে মার্চ, ২০১৫ রাত ৮:০২

আরণ্যক রাখাল বলেছেন: সুখপাঠ্য

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৪৯

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৫| ৩১ শে মার্চ, ২০১৫ রাত ১০:২৫

দিশেহারা রাজপুত্র বলেছেন: ভালো লাগল। +++

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৫০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৬| ৩১ শে মার্চ, ২০১৫ রাত ১০:৩৯

মনিরা সুলতানা বলেছেন: ভালোলাগা গল্পে :)

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৫০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

৭| ০১ লা এপ্রিল, ২০১৫ রাত ১২:২৩

নিয়ামুল ইসলাম বলেছেন: speechless :| :|

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৫০

অপু তানভীর বলেছেন: ভালু ! এখনই কথা আবারও ফিরায়া আনেন ;)

৮| ০১ লা এপ্রিল, ২০১৫ রাত ২:০০

আমি তুমি আমরা বলেছেন: ভালো লাগল

০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৩:৫১

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :):)

৯| ০১ লা এপ্রিল, ২০১৫ রাত ৮:২৪

উল্টা দূরবীন বলেছেন: ভালো লাগলো

০২ রা এপ্রিল, ২০১৫ ভোর ৪:০৭

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :)

১০| ০৪ ঠা এপ্রিল, ২০১৫ রাত ১১:৪৮

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: চেনা প্লটের দারুন সুন্দর উপস্থাপন +

০৫ ই এপ্রিল, ২০১৫ ভোর ৬:৪৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ :):)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.