নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

ছয়টি অনুগল্প ও একটি অসমাপ্ত গল্প

২৩ শে মে, ২০১৫ বিকাল ৩:১১



এক

-হুম শুনছো ?
-হুম ! বল !
-এই তুমি কিভাবে চিনলা আমাকে ? আমি তো নতুন ফোন থেকে ফোন দিছি !
-বারে, তোমার কন্ঠস্বর আমি চিনবো না ? তুমি আমার কে বল তো ?
-হুম ! হয়েছে ! আচ্ছা শুনো আমি বসুন্ধরায় !
-তাই নাকি ? ভাল তো !
-তুমি আসতে পারবে ?
-এখন ?
-হুম !
-এখন তো সম্ভব না !
-তাহলে ?
-তাহলে কি ?
-তাহলে আমি একা একাই কিনে নিলাম !
-কি কিনে নিলে ?
-বারে গতকাল কে দেখলাম না ! মনে নেই ! তুমি তো রাজিই হচ্ছ না !
-আচ্ছা কিনে নেও !
-সত্যি ?
-হুম !
-কোন টা কিনবো ?
-কোন টা কিনবে চাও ?
-ঐ যে ঐ টা !
-ঐ টা কোন টা ?
-আরে বেশি দামের টা !
-কত যেন ছিল ?
-বেশি না, মাত্র সাড়ে তিন লাখ !
-সাড়ে তিন লাখ ! এতো টাকা আছে কাছে ?
-হুম ! বাসায় যা ছিল নিয়ে এসেছি । আর তোমার ক্রেটিড কার্ড টাও সকালে তুমি যখন ঘুমিয়ে ছিলে তখন বের করে নিয়েছি !
-আচ্ছা ! কি আর করা ! কিনে নাও !
-লাভ ইউ সোনা ! আজকে বাসায় আসো তোমাকে ইস্পেশাল গিফট দিবো !
আমি ফোন রেখে দেখি রফিক ভাই আমার দিকে অবাক হয়ে তাকিয়ে আছে । ফোন রাখতেই বলল
-সাড়ে তিন লাখ টাকা দিয়ে গিফট ! কাকে ?
-কি জানি কাকে !
-মানে কি ?
-রং নাম্বার ছিল ! মেয়েটা বেশি শপিংয়ের নেশায় উত্তেজিত ছিল তাই ঠিক ধরতে পারে নাই যে রং নাম্বার !
স্বামী ব্যাচারার জন্য একটু মায়ায় লাগছে । ৩.৫ লাখের ধাক্কা কিভাবে সামলাবে তাই ভাবছি ! তবে কেবল বাড়ির স্পেশাল গিফট টা আমি পাবো না দেখে একটু মন খারাপ হল !


দুই

কয়েক দিন যে নিতির ছটফটানী একদম কমে গেছে সেটা সবাই টের পেয়ে গেল । ক্লাসের যে মেয়েটা সব সময় সবাইকে মাতিয়ে রাখছে সেই মেয়ে ক্লাসে আসে একদম চুপ করে মাথা নীচ করে । কারো সাথে কোন কথা বলে না । অনেকে অনেক কথাই জানতে চাইলো কিন্তু নিতি কাউকে কিছু বলল না ।

কেউ না জানুক আমি তো ঠিকই জানি ওর জীবনে কি বল একটা দুর্ঘটনা ঘটে গেছে যেটা মেয়েটাকে একদম নিশ্চুপ করে দিয়েছে । আসলে সেদিন আমার নিজের ভেতরে কি হয়েছিল আমি নিজেই জানি না । কিভাবে কাজ টা করে ফেললাম কি ঘোরের ভেতরে কাজ টা করেছি এখন বুঝতে পারছি । প্রথম দিন তো আমি ভয়েই বাঁচি না । যদি নিতি থানায় রিপোর্ট করে কিংবা ক্লাসের সবার কাছে বলে দেয় তখন ?

কিন্তু পরপর দিন দিনেও যখন কিছু হল না তখন ভয়ের বদলে মনের ভেতরে এক অদ্ভুদ পাপা বোধ কাজ করতে লাগলো । রাতে বেলা কিছুতেই ঘুমাতে পারলাম না । ঘুমাতে গেলেই কেবল নিতির চেহারাটা ভেসে আসছিল ।
যখন নিতির সাথে ক্লাস রুমে দেখা হত ও কেমন মাথা নিচু করে আমার সামনে থেকে চলে যেত । আমার বুকে যেন পাপ বোধ টা আরও একটু বাড়িয়ে দিত সেটা । আমি আর নিজের ভেতরে থাকতে না পেরে একদিন একটা কঠিন কাজ করার সিদ্ধান্ত নিলাম !
ক্লাস শেষে নিতি মাথা নচু করে সেটে যাচ্ছিল হলের দিকে । আমি বাইক নিয়ে ওর সামনে গিয়ে দাড়ালাম । আমার এভাবে দাড়াতে দেখে ও বেশ ভয় পেয়ে গেল । তবে সামলে নিলো একটু পরেই । ওকে বললাম
-বাইকে ওঠো !
-কেন ?
-উঠতে বলছি ওঠো !
একটু যেন ধমকের সুরেই । নিতি কিছুক্ষন আমার দিকে তাকিয়ে বলল
-যা করার তো করেছো ! আবারও !
-নিতি প্লিজ বাইকে ওঠো !

নিতি আর কোন কথা না বলে বাইকের পেছনে উঠে বসলো । ওকে সোজা টেনে নিয়ে মগবাজার কাজী অফিসের সামনে দাড়ালাম । যখন ওকে নিয়ে ভেতরে ঢুকলাম নিতিকে বেশ স্বাভাবিক দেখলাম । যেন ও এটাই আশা করেছিল । খুব স্বাভবিক ভাবেই ও কাবিনে সই করলো !
বিয়ে শেষে যখন ওকে আবার হলের গেটে নামিয়ে দিলাম তখন ওর চেহারাটায় কোন পরিবর্তন দেখলাম না ! আমি ওকে বললাম
-আমি একটা ভুল করে ফেলেছিলাম । সেটা ঠিক করার চেষ্টা করলাম ! কি পরিমান পাপ বোধ নিয়ে এই দিন গুলো পার করছিলাম আমি তোমাকে বলে বোঝাতে পারবোনা !
নিতি আমার দিকে তাকিয়ে কঠিন কন্ঠে বলল
-তুমি কি ভেবেছো তুমি যা করেছো তাতে আমি তোমাকে ক্ষমা করে দেব ? কোন দিন ক্ষমা করবো না !

নিতি আমাকে রেখেই হলের গেটের দিকে রওনা দিল । আমি চেয়ে রইলাম ওর দিকে । তবে কেন জানি আগের দিনের মত অতখানি খারাপ লাগছিল না ! মনে হচ্ছিল নিতি এক সময় ঠিকই আমাকে ক্ষমা করে দিবে ।
এর পর থেকে আরেকটা অদ্ভুদ পরিবর্তন লক্ষ্য করলাম । কেন জানি নিতিকে বার বার দেখতে ইচ্ছে করতো । আসলে বিয়ে করা বউ বলে কথা । দেখতে তো ইচ্ছে করবেই । কিন্তু নিতি আমাকে ঠিকই উপেক্ষা করে চলেছে । আগে তো আমাকে দেখে মুখ টা নিচু করে চলে যেতে কিন্তু এখন আমাকে দেখে মুখ শক্ত করে ফেলে ।

আমি প্রতিদিন বিকেলে ওর হলের সামনে দাড়াতাম । ওকে ফোন করে নিচে নামতে বলতাম । ও নামতো না । অনেকেই মনে করলো আমি মনে হয় ওর পিছে পিছে ঘুরছি । কিন্তু তাকে যে বিয়ে করেছি এটা কেউ জানলো না !
একদিন সকাল বেলা নিতি আমার বাসায় এসে হাজির ব্যাগ নিয়ে । আমি কিছু বুঝে ওঠার আগেই নিতি বলল
-হলে থাকতে সমস্যা হচ্ছে ! আমি কটা দিন এখানে থাকতে চাই !
-হ্যা ! কোন সমস্যা নেই । কটা দিন কেন ? সারাটা জীবন এখানে থাকো !
নিতি আমার দিকে এমন চোখে তাকালো যেন আমি খুব উদ্ভট কোন কথা বলে ফেলেছি ।
নিতি বলল
-আমি তোমার ঘরে ঘুমাবো ! তুমি অন্য কোথাও দেখো !

একে বলেই নিজের বাড়িতেই ভাড়াটিয়া ! এই জন্যই জনৈক মনীষী বলেছেন যে বিবাহ হচ্ছে সেই ঘটনা যেই ঘটনা যেখানে বাড়ির মালিক নিজের বাড়িতেই নিজেকে ভাড়াটিয়া ভাবতে শুরু করে । আমার ক্ষেত্রেও তাই হতে শুরু করলো । নিতির প্রথম প্রথম একটু সমস্যা হতে লাগলো মানে মানিয়ে নিতে একটু সমস্যা হচ্ছিল তবে আস্তে আস্তে ঠিক হয়ে গেল । আমার সাথে বিশেষ কথা বললেও নিতি স্ত্রীর হওয়ার অন্যান্য কাজ গুলো ভাল ভাবেই করতো । আগে বুয়া রান্না করলেও আস্তে নিতি নিজেও রান্না করতে শুরু করলো । বাড়ি ঘর গোছানো থেকে শুরু করে বাকি অন্যান্য কাজ গুলোও করতো আপন মনেই ।

আমি ওর কাছাকাছি যেতে চেষ্টা করতাম কিন্তু নিতি আমাকে কাছেই আসতে দিতো না । বারবার আমাকে সেই আপরাধের কথাটা মনে করিয়ে দিত ! তবে একদিন আমি আমার আর স হ্য হল না ! নিজের বউকে যদি ঠিক মত চুম খেতে না পারি তাহলে কেমন হয় ?
নিতি সেই কঠিক ভাবেই আমাকে উপেক্ষা করতে লাগলো ! আমি ওর হাত ধরতে গেলে নিতি বলল
-তুমি কি চাও ? যদি আবারও আগের মত কিছু করতে চাও করতে পারো ! আমি বাধা দেব না ! তবে মনে রেখো সারা জীবন তোমাকে আমি ক্ষমা করবো না ।

আমি ওর হাত ছেড়ে দিলাম । নিতি রুমে চলে গেল । সন্ধ্যা বলে বেশ বৃষ্টি নামলো । সারা দিনের গরমের পর বৃষ্টিতে সারা শহরে শান্তি নেমে এল । কিন্তু আমার মনে শান্তি এল না । সন্ধ্যার সময়ে নিতি ভুনা খিচুরী রান্না করলো । সন্ধ্যার সময়ে আমার সামনে এনে রাখতেই আমি বললাম
-খাবো না !
-কেন ?
-এমনি !

নিতি আমার দিকে কিছু সময় তাকিয়ে থেকে চলে গেল । রাতের বেলাও যখন খাবার টেবিলে খাবার দেওয়া হল আমি বসলাম না খেতে । নিতি আবারও আমার দিকে সরু চোখে তাকিয়ে খেতে বসলো । আমি ঠিক করলাম আর খাবোই না । পরদিন সকাল বেলাতেও যখন আমি কিছু খেলাম না তখন নিতির মধ্যে একটু পরিবর্তন দেখতে পেলাম । বিকেলের দিকে নিতি খাবার এনে আমার সামনে রেখে বলল
-এখন আমার সামনে খাবে তুমি ! না হলে আমি এখনই চলে যাবো !
-যাবে ? যাও ! আমার কথা ভাবতে হবে না ! যাও !

আমার কন্ঠে দৃঢ়তা দেখে নিতি কি করবে ঠিক বুঝতে পারলো না । রাত পার হয়ে গেল । পরের দিনও আমি এক ফোটা পানিও খেলাম না । না খেতে পেরে শরীর টা বেশ ক্লান্ত হয়ে পরেছে । বিছানায় শুতেই ঘুমিয়ে পরলাম । ঘুম ভাঙ্গলো নিতির ডাকে ।
নিতি আমার দিকে তাকিয়ে সঙ্কিত কন্ঠে বলল
কতক্ষন ধরে ডাকছি !
কি হয়েছে !
-খাবে না ?
-না !
নিতি বলল
-আচ্ছা ঠিক আছে আমি হার মানছি ! বল কি করলে খাবে ?
-আগে চুম খাবো ! তারপর কিছু খাবো !
নিতি আমার দিকে তাকিয়ে বলল তুমি যে কাজ করেছো তাতে......
কথাটা শেষ করলো না ! চুপ করে রইলো কিছুটা সময়ে । তারপর আমার দিকে তাকিয়ে বলল
-ঠিক আছে ! কিন্তু একবার !
মনে মনে বললাম আগে একবারই হোক না কেন !! তারপর দেখা যাবে !



তিন

আমি তো ভেবেছিলাম আজকে কপালে আমার দুঃখই আছে বিশেষ করে ভাইয়া যখন ক্ষনে ক্ষনে আমার দিকে তেড়ে আসছিল তখন মনে হচ্ছিল এই মনে হয় রাম থাবড়া খেলাম বুঝি !

কিন্তু প্রতিবারই মাঝ পথেই আব্বার জন্য আটকে যাচ্ছিলো ! রুমে আরও কয়েক জন বসে ছিল । সবার মুখই থমথমে ।
আমার বিচার বসেছে । অবস্থা গুরুতর ! আমার অপরাধ আমি একটি মেয়ের সাথে এদিক ওদিক ঘোরাঘুরি করেছি । এই বয়সে একটু ঘোরাঘুরি করাই যায় কোন মেয়ের সাথে সেটা কোন সমস্যার ভিতর পড়ার কথা না । কিন্তু আসল সমস্যা হয়ে দাড়িয়েছে আমি যে মেয়েটার সাথে ঘুরছিলাম, পার্কে বসে বাদাম চিবুচ্ছিলাম সেটা আর কেউই না আমজাদ সাহেবের মেয়ে । আমার বাবার রাইভাল টিমের সর্দার !
বাবা আমার দিকে ঠান্ডা কন্ঠে তাকিয়ে বলল
-তুই আর মানুষ পেলি না ?

এই প্রশ্নের জবাবে বলা যায় আব্বা ভালবাসা কি এতো দেখে শুনে হয় ? ভাল লেগে গেল কি করবো ? আপনি জানেন না এই মেয়েকে পটাতে আমার জান বের হয়ে গেছে । কত এই মেয়ের পিছে ঘুরেছি কেউ টেরও পাই নাই আর শেষে যখন রাজি হল তখন ধরা খেলাম !
কিন্তু এই কথা বলার কোন উপায় নেই । তাই চুপ করে রইলাম ! আব্বা আবার বলল
-তোর মোবাইল কই ?
এই কথার বিপরীতে চুপ করে থাকাটা সমীচিন হবে না । আমি পকেট থেমে মোবাইল বের করে দিলাম ! বললাম
-এই যে !
আমার হাত থেকে মোবাইল টা বাবা নিয়ে নিলেন । তারপর ভাইয়ার দিকে তাকিয়ে বললেন
-ওর ঘরের পিসি থেকে নেট নাইন খুলে রাখো ! আগামী সাত দিন যেন ও বাসা থেকে বের না হতে পারে ! এর একটা বিহিত হবে তারপর !

এতো জলদি বিচার সভা শেষ হয়ে গেল দেখে ভাইয়া মনে হল একটু আশা ভঙ্গ হল । বংশ পরাম্পরায় বাবার শত্রুতা ভাইয়ার উপর এসে ভর করেছে । ওদিকে নিশিরও একটা বড় ভাই আছে । সেও তার বাবার হয়ে এখন এই শত্রুতা বজায় রেখেছে ।
আমি চুপচাপ নিজের ঘরে চলে এলাম । দেখলাম কিছু সময় পরে ভাইয়ে এসে নেট লাইন খুলে নিয়ে গেল ! বারান্দায় বসে নিশির কথা ভাবতে লাগলাম ! মেয়েটা এখন কি করছে কে জানে !

নিশ্চই খুব কান্না কাটি করছে । কান্নাকাটি টা আর কি বা কারতে পারে । সারা দিন কোন কাজ নেই কেবল প্যাঁচ প্যাঁচ করে কাঁদা !
আমার এখনও মনে আছে আমি প্রথম যেদিন নিশিকে ভালবাসার কথা বলেছিলাম ও কেঁদে দিয়েছিল ! ওর অশ্রু মেশানো চোখ দেখে আরও বেশি করে প্রেমে পড়ে গেলাম ! তারপর ওর পেছনে ঘুরতে ঘুরতে যখন ক্লান্ত হয়ে গেছি তখন ও হ্যা বলে দিল !
আমি অবশ্য প্রথম থেমেই একটু আশাবাদী ছিলাম কারন আমি যে ওর পেছন লেগেছি চাইলে ও ওর বড় ভাইকে বলে দিতে পারতো । হয়তো এর জের ধরে নিলয় ভাই আমার ঠ্যাংও ভেঙ্গে দেওয়ার একটা অযুহাত পেয়ে যেত কিন্তু নিশি কোন দিন বলে নি ।

আমি কচ্চপের দাতের মত আকড়ে ধরে রইলাম । তবে একটু সাবধানে ছিলাম যে অন্য কারো চোখ ব্যাপার টা না পড়ে । ঠিক যখন মনে হল মেয়েটা আর মনে হয় রাজি হবে না ঠিক তখনই নিশি রাজি হয়ে গেল !
আমি প্রায়ই ওর ক্যাম্পাসের সামনে গিয়ে দাড়িয়ে থাকতাম । অপেক্ষা করতাম কখন ও বাইরে আসে ! তারপর ওর পেছন পেছন এলাকায় এসে হাজির হতাম !
রিক্সায় করে যখন আসতাম দেখতাম ও প্রায়ই রিক্সার পেছন দিক দিয়ে আমার দিকে তাকিয়ে আছে । চোখে একটা ভয় থাকতো সব সময় !

একদিন অন্য রকম একটা ঘটনা ঘটলো ! বলা চলে সেদিনের ঘটনার জন্যই নিশি রাজি হয়ে গেল !
ঐ নিশি গেট দিয়ে বেরিয়েই রিক্সা নিয়ে নিল । আমার দিকে আর চোখ তাকালো একবার ! আমি রিক্সা নেব কিন্তু কপাল খারাপ কোন রিক্সা নেই । যে কয়টা আছে সেগুলোর একটাও ওদিকে যাবে না ! এদিকে নিশির রিক্সা দুরে চলে যাচ্ছে !
আমি কিছুটা সময় অস হায়ের মত তাকিয়ে থেকে ওর রিক্সার পেছনে দৌড়াতে শুরু করলাম । কেন করলাম আমি নিজেই জানি না ! কিন্তু ততক্ষনে নিশির রিক্সা টা আমার চোখের আড়ালে চলে গেছে । সামনের সিগনালে এসে বদ নিয়ে লাগলাম হাটু ধরে ! বেশ খানিকটা পথ দৌড়েছি ! কিন্তু নিশির পিছু ধরতে পারি নি !

দম নিয়ে যখন একটু শান্ত হলাম তখন মাথা তুলে দেখি নিশি সিগনালের ওপাশে দাড়িয়ে আছে চোখ ছলছল জল নিয়ে ! আমাকে দেখছে । ব্যাগ টা কাধে ঝোলানো । তবুও বুকের কাছে একটা বই চেপে ধরে আছে !
আমি সিগনাল পার হয়ে ওর কাছে আসলাম ! বুকের ভেতরে কেমন একটা অনুভুতি হচ্ছিল ! ও নিশ্চই দেখেছে আমি দৌড়ে আসতেছি ! তাই থেমে আবার ফিরে এসেছে ।

আমার জন্য ফিরে এসেছে ভাবতেই আনন্দে মন টা ভরে গেল !
তারপর আমরা টুকটুক করে প্রেম করতে শুরু করলাম । সারাদিন ফোন তো আছে আরও আছে ভাইবার ম্যাসেঞ্জার হোয়টসএপস আরও কত কিছু । কিন্তু তবুও দেখা না করলে কি চলে । দেখা করতাম লুকিয়ে লুকিয়ে ।
নিশি অবশ্য সারা সময় খুব ভয়ে ভয়ে থাকতো ! আর সাথে কান্না কাটি তো আছে !

দিন ভালই যাচ্ছিলো ঠিক তখনই ঝামেলা বাঁধলো ! আজকে সকালের পাড়তে যাওয়ার নাম করে ওর সাথে পার্কে বসে বাদাম খাচ্ছিলাম ! কে জানি সেই দৃশ্য দেখে ফেলেছে । বদ বেটা কেবল দেখেই ফেলে নি নিজের মোবাইলের ক্যামেরা দিয়ে সেইটার ছবি তুলেছে তারপর সেইটা প্রিন্ট করে আমার আর নিশির বড় ভাইয়ের কাছে পাঠিয়েছে । একবার যদি তার খোজ পাওয়া যেত তাহলে বেটা মোবাইলের ক্যামারা দিয়ে ছবি তোলার স্বাধ মিটিয়ে দিতাম !
কিন্তু সে সব চিন্তা পরে এখন নিশির একটু খোজ নেওয়া দরকার ! কিন্তু কিভাবে নেব ?
নিশির জন্য মনটা কেমন কেমন করতে লাগলো ! টানা দুইদিন বাসা থেকে বেরই হতে পারলাম না । তিন দিনের মাথায় বাড়ির পরিস্থিতি একটু স্বাভাবিক হয়ে এলে বাইরে বেরিয়ে এলাম লুকিয়ে ! যদিও মা বেরুতে দেখে ফেলল তবে তিনি কিছু বললেন না ! এখন কেবল ভাইয়া আর আব্বার চোখ না পড়লেই হল ।

কিছুটা সময় এদিক ওদিক ঘোরা ফেরা করে আমি নিশিদের বাসার দিকে হাটা দিলাম । যদিও ওদিকে যাওয়ার ভিতর বড় ধরনের মাইর খাওয়ার সম্ভাবনা আছে তবুও নিশিকে একটা বার না দেখলে কিছুতেই ভাল লাগছে না । যদি ও একটু সময়ের জন্যও বারান্দায় আসে তাতেই হবে । ওকে তো খুব ভাল করে চিনি । আমার থেকেও ওর অবস্থা আরও বেশি খারাপ হওয়ার কথা !
আমি টুক টুক করে ওদের বাড়ির সামনে কয়েকবার হাটাহাটি করলাম । কিন্তু এই দুপুর বেলা কাউকেই দেখলাম বারান্দায় ! কি করবো ঠিক বুঝতে পারছিলাম না ! বেশি সময় থাকা আবার নিরাপদ নয় যদি নিলয় ভাই আমাকে দেখে ফেলে তাহলে আমার সত্যই খবর আছে বইকি !

মনে হয় জমের নাম নিছি আর জম এসে হাজির ! আমি সবে মাত্র ওদের বাড়িটা আরেকবার ক্রস করেছি তখনই নিলয় ভাই গেট দিয়ে বাইরে বেরিয়ে এল ! এসেই আমাকে ডাক দিল !
কি কলরবো ঠিক বুঝতে পারলাম না !
এক বার মনে হল এক দৌড় দেই । উনি যত দুরে আছে দৌড় দিলে আমাকে ধরতে পারবে না ! তবুও দৌড় দিতে ইচ্ছে হল না ! আমি আস্তে করে ওনার দিকে হাটা দিলাম ! কাছে আসতেই নিলয় ভাই বলল
-কি এখানে ?
-কিছু না ! উত্তর পাড়ার দিকে যাচ্ছিলাম !
-তা যাও ! তা কয়বার চক্কর দেওয়া লাগে ?
বুঝলাম উনি আমাকে আগেই দেখেছে বাড়ির ভেতর থেকে ! আমি আর কোন কথা না বলে চুপ করে দাড়িয়ে রইলাম ! নিলয় ভাই আমার হাত ধরলেন !
বুঝলাম আজকে আমার খবরই আছে ! তিনি এক প্রকার জোর করেই আমাকে উনাকে বাসায় নিয়ে গেল !

সম্ভবত আমার ধরে আটকে রাখবে বা অন্য কিছু করবে ! বাসায় বাবাকে তলব করতে পারে ।
না জানি কি কপালে আছে । কিন্তু অবাক হয়ে দেখলাম তেমন কিছুই হল না । নিলয় ভাই আমাকে নিয়ে তাদের ড্রাইং রুমে বসালেন !
এমন টা হবার কথা ছিল না ! কিন্তু অবাকের চুড়ান্ত পর্যায়ে পৌছালাম যখন একটু পরে বাটিতে কয়ে কয়েক পদের মিস্টি এসে হাজির হল !
মাইর দেওয়ার আগে মিষ্টি মুখ করানোর মানে কি ঠিক বুঝলাম না । শুভ কাজ করার আগে মিষ্টি মুখ করতে হয় সেই জন্য নাকি !
আমাকে একা রেখে নিলয় ভাই ঘরের ভেতরে চলে গেল । আমি একা একা মিষ্টি খেতে লাগলাম । কি হচ্ছে আমার সেদিকে খুব বেশি মাথা ব্যাথা নেই । এতো চিন্তা করার সময়ও নেই । মাইর তো খাবই তা মিষ্টি খেয়েই না হয় খাই ! মিষ্টি দিচ্ছে আগে খেয়ে নেই ।
আমি যখন বাটির মিষ্টি অর্ধেক টা শেষ করে দিয়েছি ঠিক তখনই অনুভব করলাম আমার বুকের ভেতর টা কেমন একটু করে উঠলো । বুঝতে অসুবিধা হল না যে নিশি আসছে । ওকে দেখলে কিংবা ও আসে পাশে থাকলেও আমার এরকম মনে হয় । ঠিক তার কয়েক সেকেন্ড পরই নিশি ঘরের ভেতর ঢুকলো !

ওর চোখের দিকে তাকিয়ে আমার মিষ্ট খাওয়া বন্ধ হয়ে গেল ! চোখ ফুলে কি অবস্থা ! মেয়েটা নিশ্চই কান্না কাটি করে প্রশান্ত মহা সাগর বানিয়ে ফেলেছে ! আমি কেবল ওর দিকে তাকিয়ে রইলাম !
নিশি সোফার উপর পেছনে দাড়িয়ে আমার দিকে তাকিয়ে নিরবে চোখের পানির ফেলতে লাগলো !
খুব ইচ্ছে হল ওকে গিয়ে জড়িয়ে ধরি ! জড়িয়ে বলি
এই তো আমি চলে এসেছি ! আর কোন সমস্যা নেই !
কিন্তু এই কাজ করা যাবে না ! যে কোন সময় নিলয় ভাই ঘরে ঢুকতে পারে । এখনও তার মতি গতি কিছু বোঝা যাচ্ছে না ! তিনি কি করবেন কে জানে ?
-খাচ্ছো না কেন ?
-কি ?
-মিষ্টি ?
-আমি এখানে মিষ্টি খেতে এসেছি ?
-তাহলে কি করতে এসেছ ?
-সম্ভবত মাইর খেতে এসেছে ? তোমার ভাই আমাকে প্যাদানি দেওয়ার জন্য এখানে ধরে নিয়ে এসেছে !
নিশি বলল
-ধরে আনলে কেউ মিষ্টি খেতে দেয় ?
-হতে পারে আগে ভাল করে হালাল করে তারপর ?
-বলেছে তোমাকে ? আমার ভাইয়া এরকম না !
-যাক ভাল ! তুমি কি ওখানেই দাড়াবে নাকি এখানে এসে বসবে ? কত দিন তোমার হাত ধরি না হিসাব আছে ?
-ধরতে হবে না ! এই কয়দিন আমি কিভাবে ছিলাম একবারও হিসাব করেছো ?
আমার বুক টা হুহু করে উঠলো । আমি বললাম
-আমি কিভাবে ছিলাম সেটা বুঝতে পারো নি !
-তা তো দেখতেই পাচ্ছি ! আমাকে একটা বার ফোন দিয়েছো ?
-উপায় ছিল না !
-হয়েছে । ইচ্ছে থাকলেই উপায় হয় !

নিশি আমার উপর অভিমানের চোখ তাকিয়ে রইলো । তবে আমার বেশ খানিকটা ভাল লাগছিল ! এভাবে ওদের বসার ঘরে বসে নিশির সাথে প্রেমি পিরিতের আলাম করতে পারবো ভাবি নি !
কিন্তু আমার মাথায় আসলেই ঢুকছে আসলে কি হচ্ছে । নিলয় ভাই গেল কোথায় ! আমাকে এভাবে এখানে রেখে চলে গেল কেন ! এভাবে নিশির সামনে রেখে !

দুপুরে নিশির বাবা বাসায় আসে না । তাই দেখা হল না । নিয়ল ভাইও বাসায় এল না আর । নিশি এক প্রকার জোর করেই আমাকে দুপুরের খাবার খাইয়ে ছাড়লো ! আন্টি মানে নিশির মায়ের সাথে কথা বলে নিলয় ভাইয়ের আচরন টা অনেক টা পরিস্কার হল !
ভাইয়া যতই রাগি হোক নিশি তার এক মাত্র আদরের বোন ! আমার ব্যাপার টা প্রকাশ পাওয়ার পর থেকে ও নাকি কান্না কাটি করেই চলেছে । এমন কি একটা দানা পানিও মুখে নেয় । বোনের এই অবস্থা দেখে নিলয় ভাই একটু নরম হয়ে এসেছে । আজকে আমাকে যখন রাস্তায় হাটতে দেখে তখনও আমাকে নিয়ে এসেছে । তবে সামনে আর আনবেন কি না এই নিয়ে কোন নিশ্চয়তা নেই !
আমি খানিকটা নিশ্চিন্ত মনেই বাসায় ফিরে এলাম । না জানি এই ব্যাপার টা বাসায় জানতে পারলেই কি হবে ! থাক পরের টা পরে দেখা যাবে ।



চার

টিপটা জায়গা মত দিয়ে শোবার ঘর থেকে বাইরে এসেই নিশির মেজাজটা একটু খারাপ হয়ে গেল ।
জাহিদ খাবার টেবিলে বসে আছে । সেখানে কাজের মেয়ে টুলির মা ভাত বাড়ার প্রস্তুতি নিচ্ছে । নিশির মনে হল টুলির মা কে একটা চড় লাগাতে । রান্না করার সময়ই নিশি ওকে নিষেধ করে দিয়েছিল ও ভাত না বাড়ে । সপ্তাহে একটা দিন দুপুরে দুজনের খাবার সময় পায় । সেই সময়ও যদি কাজের মানুষ ভাত বেড়ে দেয় তাহলে কেমন লাগে !

নিশি এগিয়ে গিয়ে টুলির মায়ের দিকে চোখ গরম করে তাকালো ! টুলির বুঝে গেল তার কি করা উচিৎ ! নিজের ভুল বুঝতে পেরে ভাতের চামচ টা আবার যথা স্থানে রেখে রান্না ঘরের দিকে হাটা দিল ! নিশির নিরব চোখকে সে বেশ ভাল করেই ভয় না !
নিশি এগিয়ে গিয়ে জাহিদের প্লেটে ভাত বেড়ে দিতে লাগলো ! জাহিদ বরাবরের মত চুপ । বসার ঘরের টিভিটা খাবার টেবিল থেকে ভাল করেই দেখা যায় । জাহিদের চোখ সেদিকে । টিভিটা চলছে ।

নিশি ভাত বেড়ে দিয়ে ওর পাশে বসলো চুপ করে । একটু আগেই নিশি গোসল করেছে । চুল এখনও বেশ খানিকটা ভেজা ! এমনিতেই বাসায় ও সেলোয়ার কামিজ পরে থাকলেও আজকে শাড়ি পরেছে । আর হালকা প্রসাধনী সাথে কলাপে টিপ !
প্রতিদিনকার মত আজকে নিশি আজকে চশমা পরে নি । তার বদলে পরেছে কনট্যাক্ট লেন্স ! কেবল সেটা জাহিদ লক্ষ্য করে কি না সেটা দেখার জন্য নিশির এতো আয়োজন !

জাহিদ অবশ্য কিছু বলল না । কেবল নিরবে খেতে শুরু করলো ! মাঝে মাঝে টিভির দিকে তাকাতে লাগলো ! নিশি যে ওর পাশে বসে আছে এটা যেন ঠিক মত দেখছেই না । হঠাৎ করেই নিশির কেন জানি খুব কান্না আসতে লাগলো । মানুষ টা এমন কেন ? তার জন্য যে এতো আয়জন করে সাজানো হয়েছে, এটা কি একটুও লক্ষ করলো না !
খাবার অর্ধেক রেখেই নিশি উঠে পড়লো !

জাহিদ সেটাও যেন লক্ষ্য করলো না । তার চোখ এখনও টিভির দিকে । খাবার সময় কয়েকবার তাকালেও ব্যাপার টা ধরতে পারে নি ! ধরটে পারে নি যে নিশি আজকে নীল রংয়ের কনট্যাক্ট লেন্স পরেছে ।
এই গত সপ্তাহের কথা । রাতে শোবার সময় জাহিদ হঠাৎ করেই নিশিকে বলল
-তোমার কনট্যাক্ট লেন্সের রং টা হোয়াইট !
নিশি ঠিক বুঝতে পারলো না হঠাৎ জাহিদ এই ব্যাপারে জানতে চাইলো কেন ? নিশি বলল
-হুম ! কেন ?
-ও !
-কেন বল !
-না মানে ......

জাহিদ যেন একটু অপ্রস্তুত হয়ে গেল ! কি বলবে ঠিক বুঝতে পারলো না ! তারপর বলল
-না সেদিন আমাদের অফিসের এক কলিগ দেখলাম নীল রংয়ের কনট্যাক্ট লেন্স পরেছে । এই জন্য বললাম আর কি !
জাহিদ আর কিছু বলে নি । কিন্তু নিশির মনের ভেতরেই অনেক কিছুই ঘুরতে লাগলো । পরদিনই নীল রংয়ের কনট্যাক্ট লেন্সের অর্ডায় দেয় সে । এতো দিন সময় পায় নি বলে পরে নি । তাছাড়া আজকে ছুটির দিকে জাহিদ বাসায় থাকে । তাই ভেবেছিল ওর সামনে নীল রংয়ের কনট্যাক্ট লেন্স পরে যাবে । ওর চোখের দিকে তাকিয়ে ও নিশ্চই অবাক হবে । সেই অবাক করা চোখটাই দেখার জন্য অপেক্ষা করছিল । কিন্তু কোথায় কি ?

তার যদি এই ব্যাপার কোন খেয়াল থাকে । নিজের শোবার ঘরে চুপ চাপ শুয়ে পড়লো !
কতক্ষন ছিল না একটু পরে টুলির মা এসে তাকে একটা কাজল ধরিয়ে দিল ! বলল
-ভাইজান দিছে !

বেশ খানিকটা অবাক হলেও নিশি ভাজ করা কাগজ টা খুলে দেখলো সেখানে কয়েকটা লাইন লেখা !
"ভেব না, তোমার দিকে তাকাতে দেখো নি বলে আমি তোমার দিকে তাকাই না ! নীল চোখে তোমাকে অদ্ভুদ সুন্দর লাগছে কিন্তু বেশি তাকালে না আবা নজর লেগে যায় তাই নিজেকে বারবার নিয়ন্ত্রন করি"
লেখা পড়ার পর নিশি আরও কিছুটা সময় চুপ করে বসে রইলো । তারপর দরজা খুলে বাইরে বেরিয়ে দেখলো খাওয়ার পর জাহিদ টিভি দেখছে । এমন একটা ভাব যেন কিছুই হয় নি !
নিশি জাহিদের পাশে বসে খুব সাহস নিয়ে বলল
-এই আমার দিকে তাকাও !
-কি !!
জাহিদ খানিকটা অবাক হয়ে তাকালো নিশির দিকে ।
নিশি বলল
-আমার দিকে তাকাও ! আজকে সারাদিন তুমি আমার দিকে তাকিয়ে থাকবে ! অন্য কোন দিকে তাকাবে না !
-কিহহহ !!
জাহিদ হেসে ফেলল ! নিশির কেন জানি জাহিদের দিকে তাকিয়ে থাকতে ভাল লাগছে । অনেক বেশি ভাল লাগছে !


পাঁচ

-আওয়াজ কিসের ?
সাহেদ কিছুক্ষন কি বলবে কিছু বুঝতে পারলো না । চারিদিকে এতো আওয়াজ । তার উপর পাশের জন্যও ফোনে কার সাথে যেন কথা বলছে । কিন্তু এতো জোরে বলছে সাহেদের ইচ্ছে হল বলে ভাই ফোন ব্যবহার করার কি দরকার আপনি এতো জোরে বলছেন জানলা দিয়ে মুখ বের করে বলেন ওপাশ থেকে এমনিতেই শুনতে পাবে !

সাহেদ ফোনের কাছে একটা হাত নিয়ে যথা সম্ভব মুখ ঢেকে বলল
এই তো বাইরে আছি তো তাই !
-ও আচ্ছা অফিস থেকে বাসায় যাচ্ছেন বুঝি !
-তুমিও তো যাচ্ছো, তাই না ?
-কিভাবে বুঝলেন ?

এই প্রশ্নের চট করে উত্তর সাহেদ দিতে পারলো না ! কেবল বাসের মহিলা সিটের একেবারে কোনায় বসা ফোন কানে মেয়েটার দিকে আরেকবার তাকালো । সাহেদ এমন জায়গায় বসেছে যেখান থেকে মেয়েটাকে পরিস্কার দেখা যায় কিন্তু মেয়েটা চট করেই চাইলেই তাকে দেখতে পারবে না !
সাহেদ তবুও একটু আমতা আমতা করে বলল
-না মানে এখন তো তোমার অফিস থেকে বাসায় যাওয়ার সময় তাই না ?
-হুম ! ঠিক ধরেছেন ! কোথায় আছে এখন ?
-এখন .....উমমম ! এখন .......
-বুঝতে পারছেন না এখন কোথায় আছেন ?
-এই কাটাবনের কাছে ।
-কাটাবন ? আপনি না খিলগাওয়ের দিকে থাকেন !
-ও হ্যা ! কাটাবন না ! কাকরাইল !
-তাই !!

সাহেদের নিজে কে একটা চড় মারতে ইচ্ছে হল । ঠিক মত একটা মিথ্যা কথাও বলতে পারে না !
সাহেদ আরও কিছু বলতে যাচ্ছিলো তখনই বাস টা ব্রেক করলো ! ফোনের ওপাশ থেকে মিমি বলল
-আচ্ছা আমার স্টপেজ চলে এসেছে । আমি নেমে পড়বো !
সাহেদ প্রায় বলেই ফেলেছিল যে তোমার বাসাতো মোহাম্মাদ পুর ! এখনও তো আসে নাই কিন্তু শেষ মুহুর্তে নিজেকে আটকে নিল !
-আচ্ছা

এই বলে ফোন টা রেখে দিল ! তাকিয়ে দেখলো সামনের বসা মিমি বাসের সামনের গেট দিয়ে নেমে পড়লো ।
সাহেদ নেমে পড়লো এরেকটু পরেই । তাকিয়ে দেখে মিমি ততক্ষনে পনের নাম্বারের গলির দিকে হাটা শুরু করেছে ।
কি ব্যাপার মিমি আজকে এখানে নামলো কেন ?
আর ওকে মিথ্যাই বা বলল কেন ?

সাহেদ অনিশ্চিত পায়ে মিমির পেছন পেছন হাটতে লাগলো ! মিমির সাথে সপ্তাহ খানেক আগে বিয়ে হয়েছে । ঠিক ধুমধাম করে বিয়ে না । কেবল কলমা পড়িয়ে রাখা হয়েছে । আরও কিছু দিন পরে উঠিয়ে আনা হবে !
কিন্তু এই কদিনেই মিমির উপর একটা অদ্ভুদ মায়া জন্মে গেছে । বাসররাতে যখন মিমি ওর পাশে ঘুমাচ্ছিল অদ্ভুদ একটা বুক ধড়ফড়ানী কাজ করছিল ওর ভেতর । রাতের ডিম লাইট জ্বালানো ছিল । উঠে গিয়ে মেয়েটার দিকে তাকিয়ে রইলো কিছুটা সময় ।

আশ্চার্য হয়ে গেল এইটা দেখে যে মেয়েটাকে সপ্তাহে খানেক আগে ঠিক মত চিনতোও না । আজকে মনে হচ্ছে যেন কত দিনের চেনা !
তারপর গত কয়েক দিন থেকে সাহেদ একটা অদ্ভুদ কাজ করা শুরু করেছে । অফিস ছুটির পরেই মিমির অফিসের সামনে চলে যায় । সেখানে ওর জন্য অপেক্ষা করে । তারপর মিমি যখন বের হয় ওর পিছ নেয় । কেন ও নিজেই জানে না । সামনে হেটে যাওয়া মেয়েটি ওর নিজের বউ অথচ ও ওকে ডাকতে পারে না । কেবল পেছন পেছন ওর বাড়ি পর্যন্ত আছে । তারপর চলে যায় ! মাঝে মাঝে পথেই মাঝেই ওকে ফোন দেয় । অল্প কয়েকটা কথা বলে ফোন রেখে দেয় !

আরও কথা বলতে ইচ্ছে করে কিন্তু একটু সংকোচ হয় ! ও আবার কি না কি ভেবে বসবে ! আজকেও তেমন টাই পিছু নিয়েছিল । অফিসে পর ও যেই বাসে উঠেছিল সেই বাসের পেছনের দরজা দিয়ে ও উঠে পেছনের দিকে বসে ওকে দেখছিল !
কিন্তু আজকে মেয়েটা এতো তাড়াতাড়ি নেমে গেল কেন ?
কোন বন্ধুর বাসায় যাবে ?
হয়তো ?

সাহেদ হাটতে লাগলো ! মিমি সামনের একটা গলির ভেতরে আড়ালো হয়ে গেল আবার ! সাহেদ আরও দ্রুত পা বাড়ালো ! ঠিক যখন গলির মাথায় পৌছে ঢুকতে যাবে ঠিক তখনই ওকে অবাক করে দিয়ে মিমি বেরিয়ে এল ।
একেবারে ওর মুখোমুখি !
সাহেদ কি বলবে বুঝতে পারলো না । কেবল অপ্রস্তুতের মত তাকিয়ে রইলো মিমির দিকে !
-আপনি আমাকে ফলো করছেন কেন ?
-না মানে....
সাহেদ কি বলবে ঠিক খুজে পেল না । কিছু বলার মত কোন কথা নেইও ওর সাথে । ওর পিছু পিছু আসতে যে ওর ভাল লাগার অনুভুতিটা সেটা সে কোন ভাবেই মিমিকে বোঝাতে পারবে না !
মিমি বলল
-আপনি কালকেও এসেছিলেন ! তাই না ?
-হুম !
-কেন ?
-জানি না ! কেবল তোমাকে দেখতে ইচ্ছে হল তাই !
-তা আমাকে বলা যেত না ? সরাসরি আমাকে ফোন করলে কি সমস্যা ছিল শুনি ?
সাহেদ কি বলবে ঠিক বুঝতে পারলো না !
মিমি বলল
-আজকে যে বাসে দৌড়ে উঠতে গিয়ে পায়ে ব্যাথা পেয়েছেন সেটা যদি বড় কিছু হত তখন ?
সাহেদ অবাক হয়ে গেল । মিমি তাহলে তাকে ভাল করেই দেখেছে !
-তুমি দেখেছো ?
-নিজেকে কি মনে করেন ? সিআইএর এজেন্ট ? হ্যাবলার মত ফলো করলে মানুষ তো দেখে ফেলবেই !

সাহেদ আবারও বোকার মত তাকিয়ে রইলো মিমির দিকে । ধরা পরে ওর মোটেই খারাপ লাগছে না । বরং খানিকটা ভালই লাগছে ।
মিমি খানিকটা রাগ দেখিয়ে বলল
-এর পর থেকে আমাকে সরাসরি ফোন দিবে ! বাসে পিছনে না পাশাপাশি বসে যাবো ঠিক আছে !
-আচ্ছা !
-আচ্ছা এখন চল আমাকে বাসায় পৌছে দাও ! তোমার সাথে রিক্সা করে যাবো বলে একটু আগেই নেমে পড়েছি ।
সাহেদ লক্ষ্য করলো মিমি ওকে তুমি করে বলা শুরু করেছে । যখন ওদের রিক্সা চলতে শুরু করলো মিমি যেন একটা ওয়াকিং রেডিও হয়ে গেল ! কত কথা ননস্টপ বলে চলেছে । সাহেদ কেবল অবাক হয়ে তাকিয়ে রইলো ! ওর সারা মন জুড়ে একটা অদ্ভুদ ভাল লাগা কাজ করছিল !


ছয়

খুব জোরে মেঘ ডেকে উঠলো । সাথে সাথে মিমির বুকের ভেতরেও একটা কু ডেকে উঠলো । ঘড়ির দিকে তাকিয়ে দেখলো ইতিমধ্যে সাড়ে দশটা পার হয়ে গেছে, অথচ এখনও মহাখালির পার হতে পারে নি । তাদের অফিসের গাড়িটা এখনও নিশ্চল হয়ে দাড়িয়ে রয়েছে রাস্তার ভেতর অন্যান্য গাড়ির মত ।

মিমি কি করবে ঠিক বুঝতে পারলো না । এখন বাসায় পৌছাতে পৌছাতে কতক্ষন লাগবে কে জানে ! বাসা নিয়ে কোন সমস্যা নেই কিন্তু বাসস্ট্যান্ড থেকে মিমিদের বাসাটা আরও একটু ভেতরে । রাত হয়ে গেলে এই পথটুকু বেশ ঝামেলার হয়ে যায় । বিশেষ করে ওর মত একা একটা মেয়ের জন্য তো আরও বিপদের কথা ।

এরই ভেতর মায়ের দুবার ফোন দেওয়া হয়ে গেছে । কিন্তু মিমি জানে এতো চিন্তা করেও কোন ভাল নেই । মায়ের পক্ষে একা একা এতো রাতে বাস স্ট্যান্ডে আসা সম্ভব না । আর তাদের বাসায় আর কেউ নাই ও যে মিমিকে নিতে আসবে । মিমি চিন্তায় অস্থির হয়ে যাচ্ছে । তার উপর আকাশে খুব বেশি মেঘ করেছে । ক্ষনে ক্ষনে বিদ্যুৎ চমকে উঠছে । বৃষ্টি নামলে কি হবে কে জানে ?

এরমন সময় ফোন বেজে উঠলো । মিমি ভেবেছিল মা ফোন দিয়েছে । কিন্তু তাকিয়ে দেখে দীপ ফোন দিয়েছে । একটু যেন বিরক্ত হল । ছেলেটা ওকে সেই কখন থেকে বিরক্ত করছে । মন মেজার ভাল না থাকলে মিমি সবার ফোন পেয়েই বিরক্ত হয়ে ওঠে !
বিরক্ত হয়েই মিমি ফোন ধরলো !
-কোথায় তুমি এখন ?
-কেন ?
-বল না ! আমার টেনশন হচ্ছে !
-টেনশন হলে তুমি কি করবে ? কিছু করতে পারবে ? শুনো আমি তোমাকে বলেছিলাম আমাদের ভেতর এমন কিছু এখনও হয় নি যে তুমি এতো সিরিয়াস হবে ! এতো টেনশন করার কিছু নেই ঠিক আছে ! এখন ফোন রাখ ! আর ফোন দিবা না এখন !
মিমি ফোন রেখে দিল । তবে ফোন রাখার পরে একটু যেন ওর মন খারাপ হল । ছেলেটার সাথে এতো খারাপ ব্যবহার না করলেও হত । ছেলেটাও ওকে নিয়ে চিন্তা করছে । ও অবশ্য কোন দিনই এসব সম্পর্ক নিয়ে খুব বেশি চিন্তুত হয় নি । টুকটাক কথা ফোনে আর কয়েকবার দেখা এই ! এসবের জন্য এতো সিরিয়াস হওয়ার কিছু নেই । কিন্তু দীপ ছেলেটা যেন একটু বেশি চিন্তিত হয়ে পরেছে ওকে নিয়ে । ব্যাপার টা নিয়ে ওর সাথে কথা বলতে হবে ! এমন সময় আবারও জোরে মেঘ ডেকে উঠলো । মিমির চিন্তা টা আরও একটু যেন বাড়িয়ে দিয়ে গেল ।

যখন মিমি অফিসের বাস থেকে মোহাম্মাদপুর বাস স্টপে নামলো তখন ঘড়িতে সাড়ে এগারো টা । এর ভেতর বাস স্টপ টা প্রায় ফাঁকা হয়ে গেছে । মিমি রিক্সার জন্য এদিক ওদিক তাকাতে লাগলো । নিজেকে খানিকটা অসহায় মনে হল । একটু যেন ভয়ভয় করছে । আকাশের অবস্থা আরও খারাপ হয়েছে । যে কোন সময় বৃষ্টি নেমে যেতে পারে । মিমি চারিদিকে তাকাতে তাকাতে অদ্ভুদ একটা দৃশ্য দেখলো । প্রথমে মনে হল ও যেন দৃষ্টি ভ্রম হচ্ছে । কিন্তু দীপ যখন একেবারে ওর কাছে এসে হাজির হল তখন মনে যেন ও ভুল দেখছে । দীপের বাসা ধারে কাছে না । সেই চাঙ্খারপুলের দিকে ! ছেলেটা এখানে কি করছে ?
ওর জন্য এসেছে !
মিমি কেবল বলল
-তুমি ?

প্রশ্নটা শুনে দীপ যেন একটু বিব্রত হল । কি বলবে ঠিক বুঝলো না ! ছেলেটা সব সময়ই একটু লাজুক প্রকৃতির । এর আগে যতবারই ওর সাথে মিমির দেখা হয়েছে ততবারই ছেলেটা কেমন লাজুক চোখে ওর দিকে তাকিয়ে থেকেছে । মিমি আবার বলল
-সত্যি কি তুমি ?
-তুমি একা একা এতোদুর যাবে, ভাবতেই শান্তি পাচ্ছিলাম না ! তাই.....
-তাই বলে এভাবে চলে আসবে ?
একটু রাগ ঝাড়লেও মিমি ভেতরে ভেতরে এতো আনন্দিত হল যে কিছুতেই বোঝাতে পারবে না ! ইচ্ছে হল দীপ জড়িয়ে ধরে !
রিক্সায় উঠে হুড তুলে দিলো । দীপ কেবল রিক্সাওয়ালাকে বলল যে যেই ডাকুক কারো ডাকে যেন কানে না দেয় এবং রিক্সা যেন না থামায় !

পুরা নির্জন রাস্তা দিয়ে রিক্সা ছুটে চলেছে । মিমি দীপ হাত ধরে চুপ করে বসে আছে । বারবার মনে র ভেতর একটা কাজ করতে ইচ্ছে করছে কিন্তু একটু যেন সংকোচ হচ্ছে । একটা সময় সংকোচ কাটিয়ে হঠাৎ করে দীপের গালে ছোট্ট করে একটা চুম খেলো । তারপর আস্তে করে বলল
-থ্যাঙ্কিউ ফর বিং দেয়ার ফর মি !
দীপ কিছুটা সময় মিমির দিকে তাকিয়ে বলল
-যেখানে তোমার দরকার আমি সেখানে থাকবো তোমার জন্য ।
এবার চুমুটা মিমি দীপের ঠোঁটে খেলো । একটু আগেও যে ভয়টা ওর করছিল এমন কি দীপের সাথে রিক্সায় ওঠার পরেও একটু যে ভয় করছিল না তা না কিন্তু এখন সেইটা আর করছে না । কেবল মনে হচ্ছে এই ছেলেটা তার পাশে থাকলে তার কোন ক্ষতি হবে না ! কেউ কোন ক্ষতি করতে পারবে না !

যখন মিমি নিজের ঠোঁট সরালো ততখন রিক্সা পৌছে গেছে । রিক্সা থেকে নেমেও আরও কিছুটা পথ হেটে যেতে হয় ওদের বাড়ির ভেতরে । গলির ভেতরে রিক্সা যায় না । দীপ যখন রিক্সা ভাড়া দিয়ে ওর পেছন পেছন আসতে গেল মিমি বলল
-তুমি এই রিক্সা নিয়ে চলে যাও ! গলির ভেতরে আসার দরকার নেই !
-না ! তোমাকে বাড়ির গেট পর্যন্ত না ঢুকতে দেখলে আমার শান্তি লাগবে না ! এতো দুর এসেছি ! এই টুকুও আসি ! প্লিজ ! তারপর না হয় চলে আসবো !
এতো ভাল লাগলো কথা শুনে ! হেসে বলল
-এসো !

কিন্তু ওদের ভাগ্যে মনে হয় অন্য কিছু ছিল । গলির ভেতরে নামতেই ঝুমঝুম করে বৃষ্টি নেমে গেল ! দুজন মিলেই মিমিদের বাসার গেটে রকাছে আসতেই অর্ধেক ভিজে গেল ! ওকে গেট দিয়ে ভেতরে দিয়ে দিয়ে দীপ বেরিয়ে গেল বৃষ্টির ভেতরে । মিমির দিকে তাকিয়ে বলল -এবার আমি যেতে পারবো ভাল করে !
মিমি তাকিয়ে দেখে এরই ভেতরে দীপ বেশ খানিকটা ভিজে গেছে । এক টান দিয়ে ওকে গেটের ভেতরে নিয়ে এল ! বলল
-ভিজে যাচ্ছো তো !
-সমস্যা নেই !
-সমস্যা আছে ! এতো রাতে বৃষ্টিতে ভিজলে শরীর খারাপ করবে না ! বৃষ্টি থামুম তারপর যেও !
-এই বৃষ্টি আর থামবে না ! আমি যাই !
-না !
-আরে অনেক রাত হয়েছে ।
-বলছি না, না !

মিমি কিছুক্ষন ভাবলো ! একবার মনে হল মা নিশ্চই খুব রাগ করবে ! তারপর মনে হল না করবে না ! শেষে মনে হল করলে করুক ! দীপের জন্য একটু চোখ রাঙানী সহ্য করে নিবে !
মিমি দীপের দিকে তাকিয়ে বলল
-শুনো তুমি আমার অফিসে আমার সাথে চাকরি কর! থাকো এই কাছেই । সংকরে । আমি একা একা আসছি দেখে আামকে এগিয়ে দিতে এসেছো ! ঠিক আছে ?
-মানে কি !
-কোন মানে নেই । আমি যা বলছি এটাই সত্যি ! এবার এসো আমার সাথে !
দীপ কেবল অবাক হয়ে দেখলো মিমি ওর হাত ধরে ওকে সিড়ি দিয়ে উপরে নিয়ে যাচ্ছে ! দীপের বুকটা কেমন যেন একটু করতে লাগলো ! সাথে সাথে একটা ভাল লাগার অনুভুতিও প্রবাহিত হতে লাগলো ওর মন জুড়ে !


সাত

মানকি বিজনেসে একটা কথা ছিল । কিছু কিছু হাসি দেখলে বুকের ভেতরে কেমন যেন একটা মোচড় দিয়ে উঠে । আমি কথা আরও একটু ঘুরি যদি বলি । কিছু কিছু চেহারা দেখলে বুকের ভেতরে একটা ধাক্কা লাগে ! ব হুদিন সেই ধাক্কাটা বুকের ভেতরে লেগে থাকে ।
ঠিক তেমনই ধাক্কা লাগা চেহারার একজন ঠিক আমার সামনে দাড়িয়ে আছে । আমার দিকেই তাকিয়ে আছে । আমি কিভাবে এটো সাহস যুগিয়ে তার সামনে চলে এলাম আমি নিজেই বলতে পারবো না । হয়তো এমন একটা সময়ের প্রয়োজনে হয়েছে ।
মেয়েটি আমার দিকে খানিকটা অবাক হয়ে তাকিয়ে বলল
-আপনার কথা বুঝতে পারলাম না !
-আমি তো বাংলা ভাষায়ই বলেছি । না বোঝার তো কিছু নেই !
মেয়েটার চেহারায় একটু হালকা বিরক্তি ভাব ফুটে উঠলো ।
-দেখুন....।
মেয়েটা কথা শেষ করার আগেই তাকে হাত তুলে থামিয়ে দিলাম !
-আমি খুব বেশি সময় নিবো না ! দুই মিনিট ! তারপর চলে যাবো ! বলবো ?
মেয়েটি কি যেন ভাবলো । তারপর বলল
-আচ্ছা !
আমি মেয়েটির সামনে আরেকটটু ঘুরে দাড়ালাম ।
-আজকে আসলে বসুন্ধরায় আসার কোন ইচ্ছে ছিল না । কিন্তু যদি না আসতাম হয়তো জীবনের সব থেকে বড় ধাক্কা টা থেকে বেঁচে যেতাম !

মেয়েটির মুখে এবার বিরক্তির বদলে একটা সুক্ষ বিশ্ময় বোধ জেগে উঠলো ! আমি বললাম
-আসলে আমার বন্ধরা ওখানে লাঞ্চ করছে । আমারও ওখানে লাঞ্চ করছিলাম ঠিক তখনই আপনাকে দেখলাম । সত্যি বলতে কি জীবনে কারো চেহারা দেখে আমি কিংবা আমার মন টা এতো আন্দোলিত হয় নি ! সামনে হবে কি না আমি বলতে পারছি না !
কিছুক্ষন নিরবতা । তারপর আবার বলা শুরু করলাম !
-হয়তো আপনার সাথে এর পরে আর কোন দেখা হবে না ! তাই আপনি যখন ওয়াশ রুমে যাওয়ার জন্য টেবিল থেকে উঠলেন আমি আপনা আপনি উঠে গেলাম ! মনে হল আপনার সাথে যদি কথা না বলতে পারি তাহলে হয় তো আজকের পর থেকে কোন রাত আমি ঘুমাতে পারবো না !

আমার কন্ঠে হয়তো কিছু একটা ছিল দেখলাম মেয়েটার চেহারার াভব পরিবর্তিত হয়ে গেল ! আমার দিকে কেবল অবাক হয়ে কিছু সময় তাকিয়ে রইলো !
আমি আবার বললাম
-একটা রিকোয়েস্ট কি করবো আমি ?
মেয়েটি ছোট্ট করে বলল
-বলুন !
-আপনার একটা ছবি তুলতে পারি ? প্লিজ !
মেয়েটা কিছু বলল না !
আমি পকেট থেকে মোবাইল বের করে মেয়েটার বেশ কয়েক টা ছবি তুললাম ! মেয়েটা তখনও এক ভাবে আমার চোখের দিকে তাকিয়ে আছে । কিছু একটা খুজছে যেন !
আমি বললাম
-থেঙ্কিউ ! আসি কেমন !
চলে যাবো ঠিক তার আগে মেয়েটার দিকে ঘুরে আবারও বললাম
-আমি জানি হয়তো এর পরে আর কোন দিন আপনার সাথে আমার দেখা হবে না ! তবে চাইলে মানে যদি আপনি চান তাহলে আপনি আমার খোজ বের করতে পারেন ! আমার ফেসবুক ইউজার নেম এসবিডাট তানভীর ! আসি ! আর দাড়ালাম না ! আবারও নিজের জায়গায় চলে এলাম । লিজা আর লিপি তখনও লাঞ্চ করার ব্যস্ত !
আমি আসতেই আমার দিকে তাকিয়ে লিজা বলল
-কি ব্যাপার কই গেছিলা ?

আমি উদাস হয়ে কিছুক্ষন তাদের দিকে থেকে আবারও খাওয়ার দিকে মনযোগ দিলাম । তারাও আর খুব বেশি কথা বাড়ালো না !
আজকে আসলেই এখানে আসার কথা ছিল না । কথা ছিল আগে হাতে টাকা আসবে তারপর ট্যাব টা কিনবো । কিন্তু প্রেজন্টেশন শেষে লিজা বলল তার কাছে টাকা আছে চাইলে আমি নিতে পারি । আর আমাকে পায় কে । সোজাসুজি বসুন্ধরায় এসে হাজির হলাম !
ট্যাব কিনে আট তলায় এসে কেবল এক চামচ ফ্রাইড রাইস মুখে নিয়েছি ঠিক তখনই মেয়েটার দিকে চোখ গেল । চোখ গেল বলতে চোখ যাওয়ার পর থেকে আমার সব কিছু যেন হঠাৎ করেই বন্ধ হয়ে গেল । আমি কিছুটা সময় কোন কথা বলতে পারলাম না । মুখে কিছু দিতে পারলাম না । কেবল মেয়েটার দিকে তাকিয়ে রইলাম । মেয়েটার চেহারার বর্ণনা দেওয়া আমার পক্ষে কিছুতেই সম্ভব নয় । আমি কেবল মেয়েটার দিকে অবাক হয়ে তাকিয়ে রইলাম ।

বাসায় এসে মেয়েটাকে মনের ভেতর থেকে বের করতে পারলাম না । ভেবেছিলাম মন থেকে বের করতে পারবো । কিন্তু কিছুতেই বের করতে পারলাম না । বারবার মোবাইল থেকে বের করে মেয়েটার ছবি দেখতে লাগলাম । আর বুকের ব্যাথাটা বারবার অনুভব করতে পারছিলাম । মেয়েটার সাথে আর কোন দিন দেখা হবে না এই কথা ভেবে কেমন যেন কষ্ট হচ্ছিল ।

কোন কারন নেই । অহেতুক একটা কাজ তবুও কেন যেন আমি কাজ টা করা থেকে কিছুতেই বিরত থাকতে পারলাম না ।
আরেক টা অদ্ভুদ কাজ করা শুরু করলাম । যেই আমি সব সময় বসুন্ধরা সিটি থেকে দুরে দুরে থাকতাম সেই আমি প্রায় প্রতিদিনই সেখানে যেতে থাকলাম । একটাই লক্ষ্য যে মেয়েটাকে আবার দেখা । যেহেতু মেয়েটা সেখানে এসেছে সেহেতু আবারও আসতে পারে । আবার দেখা হলেও হতে পারে । সেই ডাকাইয়া সামনেই বসে থাকতাম । দুপুর হলে লাঞ্চ করতাম । সন্ধ্যার নাস্তায় আর রাতের ডিনার করেই বাসায় আসতাম । নিজের কাছেই ব্যাপার টা হাস্যকর লাগছিল । আমার বন্ধুরাও হাসাহাসি করতো । লিজা তো রীতিমত আমাকে ঝাড়ি দিতে লাগলো !
তারপর .....

সত্যি সত্যি মেয়েটার সাথে আমার দেখা হয়ে গেল । সেদিন সবে মাত্র লাঞ্চ শুরু করেছি ঠিক তখনই পেছন থেকে কন্ঠ টা বলে উঠলো
-তাহলে আপনি আসলেি চাপা মারেন নি ?
আমি ফিরে তাকাতে আমার বুকের ভেতরে আবার সেই ধাক্কাটা লাগলো ! সেদিন মেয়েটা একটা কলা পাতার রংয়ের সেলোয়াজ কামিজ পরে ছিল আর আজকে পরে আছে নীল রংয়ের একটা সেলোয়ার কামিজ !
মেয়েটা আমার টেবিলেই এসে বসে পড়লো খুব স্বাভাবিক ভাবেই !
আমার মুখে তখনও কোন কথা নেই । আমি কেবল মেয়েটার দিকে তাকিয়েই আছি !
খাচ্ছেন না কেন ? ঠান্ডা হয়ে যাবে তো ?
আমি কোন রকমে বললাম
-সত্যিই আপনি তো ?
-কি মনে হচ্ছে ?
-জানি না । মনে হচ্ছে স্বপ্ন দেখছি !......
(গল্পটা এখনও শুরু হয় নি । কালকে সারা দিন ভেবেছি কি কি লিখবো অথচ লেখা শুরুর পর আর লিখতে ইচ্ছে করছে না )



গল্প লিখি আমি সময় কাটানোর জন্য । নিজের কল্পনা টা লিখে রাখতে ভাল লাগে । সারা দিন কত কল্পনা আসে মনে । সেই গুলোর কিছু লিখে রাখি । এটা কোন সাহিত্য গুন বিচার করে লেখা না । আমার মনের সময় কাটানোর একটা খোরাক মাত্র

মন্তব্য ১৬ টি রেটিং +১০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে মে, ২০১৫ বিকাল ৩:৩৬

জেন রসি বলেছেন: একলগে সাত গল্পের ধাক্কা খারাপ লাগে নাই। :)

২৩ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:১৪

অপু তানভীর বলেছেন: না লাগিলেই ভালু :)

২| ২৩ শে মে, ২০১৫ বিকাল ৪:৪৫

সুনয়না্ বলেছেন: অসাধারন! ভালো লেগেছে।

২৩ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ সুনয়না!

৩| ২৩ শে মে, ২০১৫ বিকাল ৫:০৮

অন্যসময় ঢাবি বলেছেন: এত এত ভালো লেগেছে। রীতিমত হিংসা হচ্ছে। ছোট গল্প লিখার আমার খুব ইচ্ছা কিন্তু কেন জানি ব্যাটে বলে হচ্ছে না।

২৩ শে মে, ২০১৫ সন্ধ্যা ৭:১৬

অপু তানভীর বলেছেন: চেষ্টা চালিয়ে যান দেখুন ঠিকই ব্যাটে বলে লেগে যাবে....।

৪| ২৪ শে মে, ২০১৫ সকাল ১১:২৪

সন্দীপ মজুমদার বলেছেন: অন্যসময় ঢাবি বলেছেন ~ " ছোট গল্প লিখার আমার খুব ইচ্ছা কিন্তু কেন জানি ব্যাটে বলে হচ্ছে না " - তাহলে কী প্রথম বলেই বোল্ড নাকি ???

অপু ভাইয়া, লেখাগুলো ফেসবুকে পড়েছি আগে আর একবার রিভিশন দিয়ে নিলাম !! এত্তগুলা ভালো লাগা..... :)

২৪ শে মে, ২০১৫ দুপুর ১:১০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ ! :):)

৫| ২৪ শে মে, ২০১৫ সকাল ১১:৫১

আজিজার বলেছেন: ভালো লেগেছে।

২৪ শে মে, ২০১৫ দুপুর ১:১০

অপু তানভীর বলেছেন: ধন্যবাদ পড়ার জন্য

৬| ২৪ শে মে, ২০১৫ দুপুর ২:০১

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

দারুণ লাগল। তবে ২ ও ৪নং গল্প বেশি ভাল লাগছে। :)

২৫ শে মে, ২০১৫ রাত ১২:১৪

অপু তানভীর বলেছেন: মাঝের আরেকটাও অবশ্য আমার বেশ পছন্দ !

৭| ০৩ রা জুন, ২০১৫ দুপুর ২:৫৩

ভিটামিন সি বলেছেন: দাদু তোর গল্প পড়তে অনেক সময় নিলো। ভালোও লাগলো।

০৩ রা জুন, ২০১৫ বিকাল ৩:৪২

অপু তানভীর বলেছেন: :)

৮| ২৮ শে জুন, ২০১৫ সকাল ১১:১০

ঘুড়তে থাকা চিল বলেছেন: ++

৩০ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

অপু তানভীর বলেছেন: :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.