নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

এবছর রমজানের শেষ ইফতার করে ফেললাম, পরের রোজা পাবো তো!

২১ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৪৩

রোজার মাসের একটা আলাদা আবেদন রয়েছে । প্রতিবার যখন শুরু হয়, রোজা রাখা যখন শুরু করি তখন মনে হয় রোজার মাসটা কখন শেষ হবে কিন্তু যখনই রোজার মাসটা শেষ হতে চলে তখন মনে হয় এতো জলদি শেষ হয়ে যাচ্ছে ! আর কয়েকদিন থাকলে ভাল হত । কয়েক বছর ধরেই রোজার মাসটা পুরো ত্রিশ দিনেরই হয় । কিন্তু এইবার অনেক দিন পরে ২৯টা রোজা হল ।

অনেক কয় বছর আগের কথা । তখন স্কুলে পড়ি সম্ভবত । রোজা ২৯ রোজার দিন সন্ধ্যা বেলা আমরা চাঁদ দেখতে পেলাম না । তখন সংবাদের জন্য এতো ফেসবুক আর অনলাইন পত্রিকা ছিল না । এমন কি তখন বেসরকারি চ্যানেলও ছিল না খুব একটা । ডিস সংযোগ ছিল অনেক বড় কিছু । তখন সংবাদের জন্য সব থেকে বিশ্বাসযোগ্য মাধ্যম ছিল বিটিভির রাত আটটার সংবাদ । আমাদের এলাকায় আমরা কোথাও চাঁদ দেখতে পেলাম না । এমন কি রাত আটটার সংবাদেও জানালো হল যে কোথাও ঈদের চাঁদ দেখা যায় নি । পরের দিন ঈদ হবে না ।

আমরা যারা ছোট ছিলাম তাদের একটু মন খারাপ হল । ঈদের জন্য আরও একটা দিন আমাদের অপেক্ষা করতে হবে । আমরা যথারীতি তারাবির নামাজ পরতে চলে গেলাম । নামাজ শেষ করে বাসায় এলাম খাওয়া দাওয়া করলাম । রাত দশটার ইংরেজি সংবাদেও জানালো যে ঈদ হবে না । তবে এগারোটার দিকে একটা বিশেষ বুলেটিন চালানো হল । সেখানে জানালো হল যে কোন জায়গাতে নাকি চাঁদ দেখা গেছে । কাল কে ঈদ হবে । আমরা ছোটরা এবার হইহই করে উঠলাম । আবারও হঠাৎ করে সব কিছু যেন কর্ম ব্যস্ত হয়ে উঠলো । ঈদের সকালের রান্নার অনেক কিছুই আমাদের মা খালারা চাঁদ রাতের দিন ব্যবস্থা করে রাখেন অথচ সেইবার করা হয় নি চাঁদ দেখা যায় নি বলে । এগারোটার সময় আবারও সবাই নিজেদের কাজ নিয়ে ব্যস্ত হয়ে গেলেন । অনেকে ছোট মামাকে দেখলাম আবারও বাজারের দিকে দৌড়াতে । তার নাকি কী কেনা বাকি আছে তখনও ।

আগে এই ২৯ রোজার দিন এলেই আমাদের মাঝে একটা উৎকন্ঠা কাজ করতো ! তখন বহিঃবিশ্বে কী হচ্ছে সেবস তাৎক্ষণিক জানার কোন উপায় ছিল না । একমাত্র উপায় চিল পত্রিকা আর বিটিভির সংবাদ । তাই সৌদিতে ঈদ হল কিনা সেটা সাথে সাথে জানার কোন উপায় ছিল না । আর আমাদের মত মফস্বল শহরের বেলাতে সেটা ছিল আরো সত্য । আমরা তখন সবার আগে নিজেরা ঈদের চাঁদ দেখার চেষ্টা করতাম । ইফতারের পরপরই আমরা বের হয়ে আকাশে চাঁদ দেখার চেষ্টা করতাম । কেউ বা দুরবিন দিয়ে আকাশে চাঁদ খুজে বের করতে চাইতো ! কেউ দেখলে অন্যকে হাতের ইশারাতে সেই চাঁদ দেখাতো । আমরা সেই চাঁদ দেখে আনন্দ করতাম । এখন অবশ্য সেই সব আর হয় না । চাঁদ এখন ফেসবুকেই দেখা যায় । কত বছর আমি নিজ চোখে চাঁদ দেখি নি সেই হিসাবও আমি ভুলে গেছি ।

প্রতিবার ২৮ রমজানে আমরা স্কুল বন্ধুরা মিলে একটা ইফতারের আয়োজন করি । গতকাল সেই আয়োজন ছিল । তখন যারা আমাদের সাথে স্কুলে পড়তো তাদের অনেকেই এসে হাজির হল গতকাল । একজনের সাথে দেখা হল প্রায় ১৭ বছর পরে । আরেকজনের সাথে ১৪/১৫ বছর পরে । ওদের চেহারার আমূল পরিবর্তন হয়েছে । একজন সিঙ্গাপুর থাকে । এই ঈদে বাসায় এসেছে । সেই স্কুল পাশ করেই চলে গিয়েছিলো । এইবারই প্রথম এল সে ইফতারে ।

আমি এই ইফতারটা খুব বেশি উপভোগ করি সব সময় । কারণটা হচ্ছে এই যে আমাদের এই স্কুলের বন্ধুরা, তাদের সাথে সেই স্কুলের সময়ে আমাদের ঠিক যেমন সম্পর্ক ছিল, আজকে এটো গুলো বছর পরে ঠিক সেই রকম সম্পর্কই রয়েছে । আমরা যেমন ভাবে একে অন্যের সাথে ইয়ার্কি ঠোট্টা করতাম প্রতিবার আমরা এই একই রকম আচরণ করি । আমাদের মাঝে সবার পজিশন ভিন্ন কিন্তু এই পজিশন আমাদের আচরণ বদলাতে পারে নি । কিন্তু বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধুদের বেলাতে দেখি যারা আমাদের থেকে একটু ভাল পজিশনে চলে গেছে, তাদের আচরনও আলাদা হয়ে গেছে । সবার সাথে যে এমনটা হয়েছে তেমন নয় তবে বেশির ভাগের সাথেই এমন হয়েছে । তবে স্কুল বন্ধুদের সাথে এমনটা হয় নি এখন । সম্ভবত সামনেও আর হবে না ।

এবারের রোজাতে ঘুমানোর রুটিনের একটা পরিবর্তন এসেছিলো । আবার আশা করি আগের রুটিনে ফিরে যেতে পারবো । একেবারে সকাল সকাল ঘুমিয়ে পড়া আর ভোর বেলা ঘুম থেকে ওঠা । আজকে আর যেহেতু ভোর রাতে উঠতে হবে না তাই আজ থেকেই সেই রুটিন শুরু হোক আবার ।

রাত পোহালেই কাল ঈদ । ঈদ মানে সকালে ঘুম থেকে উঠে গোসল করে ঈদের নামাজ পড়তে যাওয়া । ঈদের পাঞ্জাবীটা ঢাকাতে রেখে এসেছি । নতুন করে আর পাঞ্জাবী কেনা হয় নি ।


সবাইকে ঈদ মোবারক । আপনাদের সকলের ঈদ আনন্দে কাটুক এই কামনা করি ।


মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৫৭

আমি সাজিদ বলেছেন: স্কুলের বন্ধুদের মতো নিখাদ বন্ধু আর নেই। অনেক বছর পর স্কুলের কোন বন্ধুর সাথে দেখা হলেও কয়েকটি মুহুর্তের মধ্যে এতোটাই স্বাভাবিক হয়ে উঠা যায়, যেন গত সপ্তাহে শেষ কথা হয়েছিল। ঈদ মোবারক অপু ভাই।

২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:১৩

অপু তানভীর বলেছেন: সত্যিই তাই । স্কুল জীবনের যে বন্ধুত্ব গড়ে ওঠে সেটার তূলনা আসলে আর অন্য কোন কিছুর সাথে হয় না ।

আপনাকেও ঈদ মোবারক !

২| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:০০

কামাল১৮ বলেছেন: আল্লাহ সবথেকে ভালো জানেন।

২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:১৩

অপু তানভীর বলেছেন: কামাল সাহেব আপনার পোস্ট না পড়ে মন্তব্য করার অভ্যাস আর গেল না !

৩| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:১৭

ডার্ক ম্যান বলেছেন: পরের রোজা পাব কিনা, এতসব ভাবি না। আপনার গ্রামের বাড়ি কোথায়

২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:১৯

অপু তানভীর বলেছেন: আমার গ্রামের বাড়ি জাফরপুর, চুয়াডাঙ্গা ।

৪| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৩৪

করুণাধারা বলেছেন: রমজান মাস যখন শেষ হয়ে আসে তখন বারবার মনে হয় আগামী রমজান আমি পাবো তো!

বন্ধুদের মিলনমেলা ভালো লাগলো। আজকে দেখছিলাম, সাকিব আল হাসানের স্কুলের বন্ধুদের সাথে ইফতার করার ছবি।

ঈদ মুবারক!

২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১:০৫

অপু তানভীর বলেছেন: আমার বেলায় আমি নিজে পাওয়ার থেকে আরও একটা ব্যাপার নিয়ে চিন্তিত যে যাদের সাথে এবার ঈদ করমাম তাদের সবাইকে পাওয়া যাবে তো আগামী ঈদে ! নিজে যদি চলে যাই তাহলে তো গেলামই, ঝামেলা শেষ হল । তবে কাছের মানুষ চলে গেলে বড় বিষাদের ব্যাপার হবে সেটা !

আপনাকেও ঈদ মোবারক !

৫| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১২:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: অপু যে ঈদের স্মৃতিচারণ করলেন, সে বছর আমরা গ্রামের বাড়িতে ঈদ করতে গিয়েছিলাম।
এক ঘুম দিয়ে উঠে শুনলাম মাইকে বলছে আগামীকাল ঈদুল ফিতর! এত অপ্রস্তুত ঈদ এরপর আর কখনো করিনি।

ঈদের শুভেচ্ছা!

২২ শে এপ্রিল, ২০২৩ রাত ১:০৬

অপু তানভীর বলেছেন: এক ঘুমেই ঈদ ! অবশ্য গ্রামে আসলে আমার বেলাতেও এমনই হয় সারাদিন শুয়ে বসে ঘুমিয়েই কাটে ! সেই হিসাবে আমারও এক ঘুমেই ঈদ চলে আসে প্রতিবার ।

আপনাকেও ঈদের শুভেচ্ছা !

৬| ২২ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৫

ভুয়া মফিজ বলেছেন: আপনাকে সহ আপনার মাধ্যমে সকল ব্লগারকে জানাই ঈদের শুভেচ্ছা। ঈদ মোবারক।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:০৪

অপু তানভীর বলেছেন: এই কদিন বাসায় ছিলাম । সামুতে ঠিক আসা হয় নি । আপনাকেও ঈদ মোবারক !

৭| ২২ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৩৪

শেরজা তপন বলেছেন: দেশের বাড়িতে আছেন জেনেছিলাম- ঈদ কাটুক নিরবিচ্ছিন্ন আনন্দে, পরিবার পরিজন ও বন্ধুদের সাথে।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:২৩

অপু তানভীর বলেছেন: দেশের বাড়িতে গেলে অন্য সব কিছু আসলে গৌণ হয়ে যায় । না ব্লগ না অনলাইন কোন কিছুই তখন আসলে জরুরী নয় । তাই এই কদিন ব্লগে আসা হয় নি খুব একটা ।

আপনার ঈদ কাটলো কেমন !

৮| ২২ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৪২

জিকোব্লগ বলেছেন:



পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা।

ঈদ মানে হাসি ঈদ মানে আনন্দ।
ঈদ বয়ে আনুক আপনাদের সবার
জীবনে অসীম সুখ ও আনন্দ।

সব ব্লগারকে জানাই ঈদ মোবারক।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:২৮

অপু তানভীর বলেছেন: ঈদ মোবারক জানাই আপনাকেও ।

আশা করি ঈদ ভাল কেটেছে ।

৯| ২২ শে এপ্রিল, ২০২৩ দুপুর ২:১২

রাজীব নুর বলেছেন: আগামী বছর না, আরো অনেক রোজা পাবেন। ঈদ পাবেন। আমাদের গ্রামে একটা কথা আছে- ''...... মরে না''।

ঈদ মোবারক।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:২৯

অপু তানভীর বলেছেন: পাবেন .... এতোটা নিশ্চিত করে কিছু বলা যায় না । কেউ বলতে পারে না ।

ঈদ মোবারক ।

১০| ২২ শে এপ্রিল, ২০২৩ রাত ৯:১০

কামাল১৮ বলেছেন: পরের রোজা পেতে হলে আপনাকে বেঁচে থাকতে হবে।সেটা আল্লাহ ছাড়া কেউ জানে না।ভুল কি বললাম।

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৩২

অপু তানভীর বলেছেন: শুনেন কামাল সাহেব, যদি অন্য কেউ কথাটা বলতো তাহলে কথাতে কোন সমস্যা ছিল না । কিন্তু আপনি একজন অবিশ্বাসী । আপনি কেন এই কথা বলবেন? এটা আপনার ভন্ডামী ছাড়া কিছু নয় ।

আর আপনি পোস্ট না পড়েই মন্তব্যব করেন সেটা তো অজানা নয় । এই পোস্টেও আপনি না পড়ে কেবল শিরোনাম দেখেই মন্তব্য করেছেন । পুরো পোস্ট পড়লে হয়তো মন্তব্য করার অন্য কিছু পেতেন !

১১| ২৩ শে এপ্রিল, ২০২৩ সকাল ১১:৫৩

অপ্‌সরা বলেছেন: পাবে পাবে ইনশা আল্লাহ পাবে! :)

২৫ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৩২

অপু তানভীর বলেছেন: উপরওয়ালা জানে সব থেকে ভাল ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.