নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

www.oputanvir.com

অপু তানভীর

আমার চোখে ঠোঁটে মুখে তুমি লেগে আছো

অপু তানভীর › বিস্তারিত পোস্টঃ

একটি অ-গবেষণাধর্মী পোস্টঃ আলোচিত পাতায় যেভাবে পোস্ট যায়

১৫ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:২৭



ব্লগের নির্বাচিত পাতা নিয়ে মানুষের অভিযোগের শেষ নেই । মানুষে বলছি কেন আমার নিজেরই কত শত অভিযোগ । তবে অনেকে দেখি আলোচিত পাতা সেকশন নিয়েও অভিযোগ করে । আচ্ছা আপনাদের কি সত্যিই মনে হয় যে সামু টিমের এতো সময় আছে তারা প্রতিদিন তিন ঘন্টা পর পর আলোচির পোস্ট আপডেট করবে? অনেকে অবশ্য মনে করে যে সামু টিম বসে বসে নিজেদের পছন্দের পোস্ট গুলো আলোচিত পোস্ট অংশে নিয়ে আসে । এটা করার জন্য নির্বাচিত পাতা তো আছেই । বাড়তি ভাবে এই আলোচিত অংশ সেট করার দরকার কেন পড়বে?
তবে অনেকের কাছেই এটা মনে হতে পারে যে হয়তো সত্যিই এমন টা সামু করতে পারে । বিশেষ করে যখন কেউ দেখে নিজের পোস্টে লাইক ১১ টা অথচ নয়টা লাইক পাওয়া পোস্ট সর্বাচিক লাইক প্রাপ্ত হিসাবে আলোচিত সেকশনে স্থান পেয়েছে !
সত্যিই তো এমন অনেকের কাছেই মনে হতে পারে !
যাই হোক আমি ব্যাপারটা নিজেও পরীক্ষা করে দেখেছি। যদিও বলছি না যে এমন ভাবেই সব কিছু হয় তবে আমার নিজের কাছে এটাই মনে হয়েছে । আমার নিজের ব্লগেও এমন প্লানইন সেট করা আছে সেখানে আমাকে দিনের সেরা পোস্ট মাসের সেরা পোস্টের একটা লিস্ট আমাকে দেখায় ।
আসেন ব্যাপারটা আমি নিজে ভাবে পরীক্ষা করে দেখেছি সেভাবে আপনাদেরকে বলি !

আলোচিত ব্লগের পোস্টগুলো সবচেয়ে বেশি পঠিত, মন্তব্য এবং পছন্দের ভিত্তিতে প্রতি তিন ঘণ্টা পর পর স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। এখানে মডারেশনের কোন ভূমিকা নেই।

এই লাইন গুলো আলোচিত অংশ উপরে লেখা ! এখানে পঠিত, মন্তব্য আর পছন্দের ভিত্তির ভেতরে একটা ব্যাখ্যা করি তাহলেই বুঝতে পারবেন ।

এখন ধরেন আপনার একটা পোস্টে মোট ১২টা লাইক পরে আছে । আপনার পোস্টটা আলোচিত পাতায় গেল । যত গুলো পোস্ট আছে সব থেকে আপনার পোস্টেই বেশি লাইক । সেই হিসাবে আপনার পোস্টই যাওয়া উচিৎ । ১২ ঘন্টা পরে এসে দেখলেন আপনার পোস্টে সেই ১২টা লাইক রয়েছে কিন্তু আপনার পোস্ট আলোচিত পাতা থেকে সরে গেছে । সেখানে সর্বাধিক লাইক পাওয়া যে পোস্ট রয়েছে সেই পোস্টে লাইকের সংখ্যা ৯টা । আপনার থেকে তিনটা লাইক কম পেয়েও সেটা আলোচিত পাতায় !

তখনই আপনার মনে হবে, সামু টিমের কেউ কাজটা করেছে । আপনাকে তারা পছন্দ করে না । এমন মনে হয় অনেকের । বিশেষ কয়েক দিন আগে এমন মন্তব্য আমার নিজেরই চোখে পড়েছে ।
যাই হোক আলোচিত পাতার উপরে যে লাইনটা লেখা আছে সেটার দিকে মনযোগ দিলেই আপনাদের এই ব্যাপারটা ধরতে পাওয়ার কথা । প্রতি তিন ঘন্টা পরপর এই লিস্ট টা আপডেট হয় । যদিও আমি ঘড়ি ধরে দেখি নি । তবে হ্যা, একবার কোন পোস্ট আলোচিত অংশে উঠলে তিন চার ঘন্টা থাকবেই । এটা নিশ্চিত । এখন আসা যাক যে ১২ টা লাইক পাওয়ার পরেও ৯ লাইক পাওয়া পোস্ট আপনাকে টপকে গেল কিভাবে !

ধরেন সামুর টাইম আপডেট সাইকেল ৯-১২, ১২-৩, ৩-৬ এইভাবে । এখন আপনি পোস্ট দিলেন সকাল নয়টার । ১১টার ভেতরেই পোস্টটাতে ৯ লাইক পেল । সব চেয়ে বেশি লাইক। আপডেট টাইমে আপনার পোস্ট চলে গেল আলোচিত অংশে । এখন পরের আপডেট সাইকেলে আপনার পোস্টে লাইক যোগ গল আরও ৩টা । মোট লাইক হল ১২ । কিন্তু এই একই সময়ে আমি পোস্ট দিলাম । লাইক পেলাম ৫ টা । এখন এই ৫ লাইক পেয়েই কিন্তু কিন্তু আমি আলোচিত পাতায় চলে যেতে পারে ! একটু হিসাব করেন ৯-১২ টাইম সাইকেলে আপনার লাইক ছিল ৯টা এবং ১২-৩ সাইকেলে আপনার লাইক ৩ টা । আপনার মোট লাইক ১২ টা হলেও ১২-৩ সাইকেলে লাইক কিন্তু ৩টা । অন্য দিকে ১২-৩ সাইকেলে আমার লাইক কিন্তু ৫ টা । আপনার থেকে আমার মোট লাইক কম হলেও ১২-৩ সাইকেলে আপনার থেকে আমার লাইকের সংখ্যা কিন্তু বেশি। এবার পরের ৩-৬ সাইকেলে আমি ধরেন আরও ৪টা লাইক পেয়ে মোট লাইক হক ৯টা । অন্য দিকে এই সাইকেলে আপনি কোন লাইকই পেলেন না । এবার হিসাব করে দেখুন আপনার মোট লাইক ১২টা হলেও কিন্তু ৩-৬ সাইকেলে লাইক পেয়েছেন ০টা । এদিকে আমার লাইক আপনার থেকে কম হলেও আমি কিন্তু ৩-৬ সাইকেলে লাইক পেয়েছি ৪টা । আপনার থেকে বেশি ।
আমার গতদিনের পোস্টের কথাই ধরি । আমার থেকেও সোনাবীজ ভাইয়ের পোস্টের লাইক সংখ্যা ছিল বেশি । কিন্তু আমি তারপরেও আমার পোস্ট সোনাবীজ ভাইয়ের পোস্ট টককে আলোচিত পাতায় গিয়ে হাজির ! কারণ প্রথম টাইম সাইকেলে তার পোস্টে সর্বাধিক লাইক ছিল । কিন্তু পরের কয়েকটা টাইম সাইকেলে আমার লাইক বেশি চলে এল । এখন তার থেকে পুরো সময় আমার মোট লাইক কম হলেও টাইম সাইকেলে বেশি লাইক থাকার কারণে আমার পোস্ট আলোচিত পাতা গিয়ে হাজির হয়েছি । আমি এমন পোস্টও দেখেছি যে মাত্র একটা কি দুইটা লাইক পেয়েও চলে গেছে আলোচিত পাতায় !
মন্তব্য এবং পঠিত সংখ্যার বেলাতেও একই ঘটনা । মোট মন্তব্য বা পঠন সংখ্যার থেকেও তিন ঘন্টার টাইম সাইকেলে যে পোস্টে বেশি মন্তব্য পড়বে সেই পোস্ট যাবে আলোচিত পাতায়। এখানে আরেকটা ব্যাপার খেয়াল করে দেখেছি যে মন্তব্যের সংখ্যা বিবেচনার ক্ষেত্রে আপনার নিজের ব্লগে মন্তব্যের উত্তর দেওয়া দেওয়া প্রতিমন্তব্যের সংখ্যা সম্ভবত বিবেচিত হয় না। ধরুন আপনার পোস্টে মোট মন্তব্য পরেছে ১০টা এবং আপনি প্রতিটার উত্তর দিয়েছেন । তাহলে মোট মন্তব্য হবে ২০টা । অন্য দিকে আমার পোস্টে মন্তব্য পড়েছে ১১টা এবং আমি একটারও জবাব দিই নি । সেই মোট মন্তব্য ১১ টা । কিন্তু সেই ক্ষেত্রে আমার পোস্টই আলোচিত পাতায় যাবে। তবে একটা পোস্ট সর্বোচ্চ কত সময় পর্যন্ত আলোচিত পাতা যাওয়ার জন্য বিবেচিত হবে সেটা আমি জানি না । আমার হিসাব মত ২৪ ঘন্টা সম্ভবত । এটা অবশ্য টিমই বলতে পারবে।

বুঝতেই পারছেন এটা একটা বেহুদা পোস্ট । প্রতিদিন রাতে বাসায় ফিরতে ফিরতে ১১টার মত বাজে । আজকে নয়টার দিকে বাসায় চলে এসেছি । শুয়ে শুয়ে বই পড়ছিলাম, তখনই মনে হল এটা নিয়ে একটা পোস্ট লেখা যাক । আপাতত গুড নাইট । ঘুমানোর সময় চলে হয়ে গেছে।

pic source

মন্তব্য ৩০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:০৯

ডার্ক ম্যান বলেছেন: আমি তো তেমন একটা লিখি না। তাই পোস্ট আলোচিত পাতায় গেছে নাকি যায় নাই সেটা নিয়ে ভাবি না।
তবে মাঝে মাঝে অনেকে আকারে বিকারে হ্যাপিতেশ করে

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৪

অপু তানভীর বলেছেন: অনেকেই এটা নিয়ে হা-হতাশে ভোগে ! ওমুকের পোস্ট কেন গেল না আলোচিত পোস্টে কিংবা ওমুকের পোস্ট কেন গেল ইত্যাদি ইত্যাদি ! কেউ কেউ আবার আলোচিত পাতায় পোস্ট যাওয়াটাকে গর্ব করে বলেও বেড়ায় !

২| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:২৬

আহমেদ জী এস বলেছেন: অপু তানভীর ,




একটি অ-গবেষণাধর্মী পোস্ট হলেও বোঝাতে পেরেছেন আসলে ঘটনাটা কি!
এবার "আলোচিত" পাতা নিয়ে "অনালোচিত" এই সব কথায় সংশয় দূর হলো।
ধন্যবাদ।

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৫

অপু তানভীর বলেছেন: সংশয় দুর হলেই আমি খুশি যদিও এটাই শতভাগ সঠিক সেটা আমি নিশ্চিত করে বলছি না । অনেক দিন ধরে খেয়াল করে যা বুঝলাম সেটাই বললাম !

৩| ১৬ ই নভেম্বর, ২০২৩ রাত ১২:৩৫

নূর আলম হিরণ বলেছেন: আলোচিত পাতায় গেলে কি টাকা পয়সা কিছু পাওয়া যায়? :)

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৬

অপু তানভীর বলেছেন: অনেকের কাছে এমনটা মনে হয় ! অনেকে মন্তব্যের সংখ্যা নিয়ে নির্বাচিত পোস্ট নিয়ে আলোচিত পোস্ট নিয়ে দারুণ ভাবে চিন্তিত । অনেকেই আছে এমন ভাবে পোস্ট লেখে যাতে তা আলোচিত হয় !

৪| ১৬ ই নভেম্বর, ২০২৩ ভোর ৪:২৮

ঋণাত্মক শূণ্য বলেছেন: আচ্ছা, একটা ট্যাব করা যায় না, সর্বাধিক সমালোচিত পোষ্ট?

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৭

অপু তানভীর বলেছেন: সেট অবশ্য মডু মণ্ডলীদের উপর নির্ভর করছে।

৫| ১৬ ই নভেম্বর, ২০২৩ ভোর ৬:৫২

রানার ব্লগ বলেছেন: প্রথম দিকে হালকা কনফিউশান ছিলো পরে এই সময়ের প্যাচ টা বুঝতে পেরে কনফিউসান কে দিলাম তাড়িয়ে।

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৮

অপু তানভীর বলেছেন: কনফিউশন দুর হলেই ভাল । অনেকেই কেবল মোট লাইক মন্তব্য কিংবা পঠন দেখে কনফিউশনে পড়ে যায় । ভাবে আমারটা বেশি তবুও ওরটা কেন গেল !

৬| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩৮

ঢাবিয়ান বলেছেন: জেনারেল হয়ে থাকা কোন ব্লগারের পোস্ট কি আলোচিত পাতায় যেতে পারে ?

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

অপু তানভীর বলেছেন: আমার দেখা মতে যেতে পারে । সোনা মিয়ার পোস্ট দেখেছি আলোচিত পাতায় যেতে যখন সে ফ্রন্টপেইজ ব্যান ছিল । তবে এটা বন্ধ করার উপায় সম্ভবত রয়েছে কর্তৃপক্ষের হাতে ।

৭| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ৯:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


তবে কমেন্টস এডিট করার সুযোগ দেয়া উচিত।
অনেক সময় টাইপো হলেও অর্থ বদলে যেতে পারে।

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩০

অপু তানভীর বলেছেন: আমার মতে এই সুযোগ না দেওয়াই ভাল । কারণ দেখা যাবে একজন একটা কমেন্ট করলো তারপর সেটা এডিট করে সম্পূর্ণ কিছু লিখে দিল ।

৮| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১০:৩৭

শায়মা বলেছেন: একটা সময় নির্বাচিত আলোচিত এই সব নিয়ে অনেক গবেষনা ও ভাবনা চিন্তা ঝগড়া ঝগড়ি হত।

এখন তো কেউ তেমন কিছু বলে না......

সবাই লক্ষী পক্ষী হয়ে গেছে! :)

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১

অপু তানভীর বলেছেন: সেটা তো হয়েছেই । কত কিছু হয়েছে । এখনও অবশ্য হয় তবে কম ।

সবাই লক্ষী পক্ষী হলেই তো ভাল । ব্লগে শান্তি থাকে।

৯| ১৬ ই নভেম্বর, ২০২৩ সকাল ১১:২৫

শাওন আহমাদ বলেছেন: আচ্ছা আচ্ছা

১৬ ই নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

অপু তানভীর বলেছেন: জ্বী !

১০| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:০৭

জ্যাক স্মিথ বলেছেন: এতকিছু মাথায় রেখে কি আর পোস্ট করা সম্ভব?
তবে আপনার গবেষণাকে সাধুবাদ জানাই।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:১২

অপু তানভীর বলেছেন: অনেকে অবশ্য এসব মাথায় রাখে খুব । কতবার পঠিত হল, কয়টি মন্তব্য করলো, কত সময়ে আলোচিত পাতায় পোস্ট থাকলো, এসব নিয়ে চিন্তা করতে করতে ঘুম হারাম করে ফেলে ।

১১| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩২

ডঃ এম এ আলী বলেছেন:




গবেষনাটি সুন্দর হয়েছে ।
তবে কোন পোষ্ট আলোচিত পাতায় যাওয়ার বিষয়টি / ক্রাইটেরিয়া এখনো
কিছুটা ধুয়াসার মধ্যে রয়েছে । উদাহরণ স্বরূপ বলা যায় আমার এই সাম্প্রতিক
পোষ্টটি দেখছি গত প্রায় ২০ ঘন্টা ধরে আলোকিত পাতায় দুলছে । এটা কোন
নিয়ম অনুসরণ করছে বুঝতে পারছিনা । যাহোক স্বয়ংক্রিয়ভাবে ঘটা একটি
বিষয় নিয়ে কত আর ভাবা যায় । আপনি সময় নিয়ে বিষয়টির উপর একটি
গবেষনা চালিয়েছেন দেখে ভাল লাগল ।

শুভেচ্ছা রইল

২৩ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:০৯

অপু তানভীর বলেছেন: আপনার পোস্টের আলোচিত পাতায় থাকার কারণ প্রচুর লাইক পেয়েছে । এটা আমি খেয়াল করে দেখেছি যে লাইকের কারণে কোন পোস্ট আলোচিত পাতায় গেলে সেটা সহজে নামে না । কারণটা বলা যায় যে এখন ব্লগাররা লাইক দিয়ে চায় না । একটা লাইক পেয়েও একজন দীর্ঘ সময়ে আলোচিত পাতায় থাকতে পারে !

হ্যা তবে এখনও কিছুটা ধোয়াসা রয়েছেই তবে এর থেকে ভাল ব্যাখ্যা আমি বের করতে পারি নি । আরও একটু পরীক্ষা নিরীক্ষা করতে হবে !

আপনাকেও ধন্যবাদ মন্তব্যের জন্য ।

১২| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩৬

ডঃ এম এ আলী বলেছেন:


মন্তব্যটি লেখার সময় আমার পোষ্টটি আলোচিত পাতায় ছিল ।
মন্তব্যটি সাবমিট করার পরে আলোচিত পাতায় গিয়ে দেখলাম
এটা আর সেখানে নেই । যাহোক বুঝাগেল এটা কোন নির্দিষ্ট
ঘন্টা ধরে চলেনা , এটা আসলেই একটি স্বয়ংক্রিয় বিষয় ।

২৩ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:১১

অপু তানভীর বলেছেন: হ্যা ঘন্টার ব্যাপারটা এখনও আমাদের কাছে অজানা । তবে এটা অবশ্যই স্বয়ংক্রিয় বিষয় । কোন ভাবেই মডু কিংবা ব্লগ টিমের কেউ এটা নির্বাচণ করে না ।

১৩| ২৮ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৯

নীলসাধু বলেছেন: ওকে
গুড নাইট।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৭

অপু তানভীর বলেছেন: শুভ সকাল !

১৪| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৩

অপু দ্যা গ্রেট বলেছেন:

এটা নিয়ে তেমন ভাবি না। আলোচনা পাতায় গেল কি গেল না। এটা নিয়ে ভাবার তো কিছু নেই। ব্লগার হিসেবে কাজ হচ্ছে লেখা ও পড়া। সেই সাথে মন্তব্য করা। আলোচনা করা। আমি তাই করি। চেষ্টা করি জ্ঞান আহরোণ করা। সবার সাথে আলোচনা করা। নিজের কিছু শেয়ার করা। ব্যাস।

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৯

অপু তানভীর বলেছেন: ওনেকেই ভাবে । অনেকের তো ঘুম আসে না । কেউ কেউ আবার কম মন্তব্য পড়লে পোস্ট পর্যন্ত মুছে ফেলে । যেন পোস্টের জন্য মন্তব্য নয়, বরং মন্তব্য পাওয়ার জন্যই পোস্ট করা হয়েছে।

১৫| ৩০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৩

শায়মা বলেছেন: কারো পোস্ট যদি আজগুবী মন্তব্যের কারণে আলোচিত পাতায় চলে যায় সাথে সাথে তাকে শিরোনাম বদলে লিখে দিতে হবে আলোচিত আজগুবী পোস্ট। যেন তাতে যারা এসব পছন্দ করেন না তারা না ঢুকে।


অথবা আড্ডা পোস্ট- যারা আড্ডা অপছন্দ করে তারা ভুলেও ঢুকবে না তাহলে।

এই সব কিন্তুক ফান না। সিরিয়াস ম্যুডে বললাম।

এই সব মডু প্যানেলে প্রস্তাবিত হইতে পারে। :)

০১ লা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪২

অপু তানভীর বলেছেন: যারা আসলে এই আড্ডা আজগুবী মন্তব্য নিয়ে এতো চিন্তিত তারা এমন কী ছিড়ে ফেলেছে এই সামুতে মন্তব্য করে ! সবার এমন একটা ভাব যেন তারা কতই না গুরুত্বপূর্ন ব্যক্তি এবং তাদের মন্তব্য কতই না গুরুত্বপূর্ন ! তাদের মন্তব্য পোস্টের যে কোন ফুটো পয়সা দাম নেই এইটা কি তারা জানে না?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.