নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Our sweetest songs are those that tell of saddest thought (Shelly).

রূপক বিধৌত সাধু

মন রে, কৃষিকাজ জানো না; এমন মানবজমিন রইলো পতিত আবাদ করলে ফলত সোনা! রামপ্রসাদ সেন ([email protected])

রূপক বিধৌত সাধু › বিস্তারিত পোস্টঃ

মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ?

১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৫:৪৭



কুমিল্লা থেকে বাসযোগে (রূপান্তর পরিবহণ) ঢাকায় আসছিলাম। সাইনবোর্ড এলাকায় আসার পর ট্রাফিক পুলিশ গাড়ি আটকালেন। ঘটনা কী জানতে চাইলে বললেন, আপনাদের অন্য গাড়িতে তুলে দেওয়া হবে। আপনারা নামুন।

এটা তো উত্তর হলো না। আমরা ৪০-৪৫ জন যাত্রী; এরমধ্যে নারী-শিশুও আছে। আমাদের ভোগান্তিতে ফেলার কারণ কী?

এরমধ্যে আরও কয়েকজন পুলিশ এসে হাজির হলেন। তারা বললেন, গাড়ির রিকুইজিশন লাগবে। আমাদের কিছু করার নেই। এটা সরকারি ডিউটি।

আমরা বললাম, রূপান্তর পরিচিত পরিবহণ। আপনারা ওদের ফোন নাম্বার রাখুন। আমাদের গুলিস্তান রেখে আসুক অথবা আপনাদের দু-একজন আমাদের সঙ্গে চলুন। যাত্রী নামানোর পর গাড়ি নিয়ে চলে আসবেন।

পুলিশ নাছোড়বান্দা। কারও কথা শুনল না। ৯৯৯ এ ফোন দেওয়া হলে তারাও জানাল এটা পুলিশের ডিউটি। পালন করতেই হবে। পুলিশের দায়িত্বপরায়ণতা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এমন পুলিশই তো চাই আমরা।

ধর্ষণ হলে আসামি ধরতে পারে না, টাকা খেয়ে আসামি ছেড়ে দেয়। অথচ আবাসিক হোটেলে রেড দিয়ে যুবক-যুবতীদের আটক করে তারা বিরাট দায়িত্ব পালন করে। কোনো হত্যাকাণ্ড হলে কেউ বাদী হয়ে মামলা না করলে স্বপ্রণোদিত হয়ে কিছু করে না। বলে, মামলা করা হলে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

যাহোক, অন্য একটা গাড়িতে আমাদের উঠিয়ে দেওয়া হলো। ওই গাড়ির যাত্রীরা জিগ্যেস করলেন ঘটনা কী? বিস্তারিত শুনে বললেন, আমাদেরটাও আটক করেছিল। আট হাজার টাকা খেয়ে ছেড়ে দিয়েছে।

কেউ ঘুস খেয়েছে, হাজার হাজার কোটি টাকা দুর্নীতি করেছে, বিদেশে অর্থপাচার করেছে- এমন অভিযোগ থাকা সত্ত্বেও কারও বাড়িতে হামলা হয়েছে এমন কখনও শোনা যায়নি (আদালত অনেককে শাস্তি দিয়েছেন বটে, তবে বেশিরভাগই পার পেয়ে যায়)। তবে ধর্মানুভুতিতে আঘাত দিয়েছে- এমন অভিযোগ তুলে অনেকের ওপর হামলা হয়েছে। হত্যা করা হয়েছে। বাড়িঘর লুটপাট করা হয়েছে।

রোজা রেখে কিছু খেলে আল্লাহ দেখে ফেলবেন; এই ভয়ে রোজা ভাঙে না অথচ চুরি-দুর্নীতি ঠিকই করে, জিনিসপত্রের দাম বাড়ায়, পণ্যে ভেজাল দেয়- সংসারে এমন মানুষের অভাব নেই।

যারা বিশ্বাস করে রিজিকের মালিক আল্লাহ, এমন মানুষও মেয়ে-বোন-ভাগ্নি বিয়ে দেওয়ার সময় ভালো ছেলের পরিবর্তে টাকা-পয়সাওয়ালা ছেলের খোঁজ করে।

যে সারাজীবন আকাম-কুকাম করেছে, শেষ বয়সে এসে হজ করে ধর্মকর্মে মন দিলে অনেকের কাছে সাত খুন মাফ হয়ে যায়। অন্যের বউকে ভাগিয়ে নিয়ে গেলে, শিশু নির্যাতনের অভিযোগ থাকলেও কোনো দোষ থাকে না। তার পক্ষে সাফাই গাওয়ার লোকের অভাব পড়ে না। ধর্ম তাকে চারদিক দিয়ে রক্ষা করে।

শচীন টেন্ডুলকার নরমাল ডেলিভারিতে আউট হলে আমরা অনেকেই বাহাস করেছি, বলেছি, এমন বলে কেউ আউট হয়? কেউ অসুস্থ হলে চারপাশে শুধু ডাক্তার আর ডাক্তার। এ এই পরামর্শ ও ওই পরামর্শ। পরামর্শের ঠেলায় জীবন ঝালাপালা। ডাক্তারকেও পরামর্শ দেওয়ার ঘটনাও আছে।

আমরা চারুকলায় পড়া শিক্ষার্থীদের কাছ থেকে পরমাণু নিয়ে গবেষণা চাই, আমাদের এখানে প্রকৌশল বিশ্ববিদ্যালয়-মেডিকেলে পড়ুয়ারা ধর্ম বিশারদ হয়। যে যে বিষয়ে পড়েনি, সে বিষয়ে পাণ্ডিত্য জাহিরে আমাদের জুড়ি নেই। সব জান্তার দেশ আমাদের এই বাংলাদেশ।

সমাজে যা প্রতিষ্ঠিত, আমরা সে সবেরই সাফাই গাই। সময়ের সাথে পরিবর্তনশীল হলেও তা এমনভাবে ধরে রাখার প্রচেষ্টা, মনে হয় মানুষের জন্য নিয়ম নয়, নিয়মের জন্য মানুষ। অথচ হওয়ার কথা ছিল ঠিক উল্টো। আমাদের আইনকানুন, আমাদের ধর্ম, আমাদের সমাজব্যবস্থা আমাদের কতটুকু মানবিক করে তুলছে; সে প্রশ্নটা তোলার সময় এসেছে।

মন্তব্য ২০ টি রেটিং +৯/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

কামাল১৮ বলেছেন: ধর্ম মানুষকে মানবিক করে না।মানবতাও শিখায় না,শিখায় আনুগত্য।আল্লাহর কাছে আনুগত্য।সেটা কাজে লাগবে মৃত্যুর পর।

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬

রূপক বিধৌত সাধু বলেছেন: আনুগত্য থাকা দোষের নয়, যদি সেটা সরল থাকে। কিন্তু বাংলাদেশি ধর্মীয় আনুগত্যের মধ্যে রাজনীতি ঢুকে আছে। না হয় রাজনীতি, না হয় ধর্ম।

২| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:০৪

শাহ আজিজ বলেছেন: একটা নোংরা আচলের নিচে দেশ ভুগছে ।

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৯

রূপক বিধৌত সাধু বলেছেন: আছে শুধু কলুষতা আর নির্লজ্জতা।

৩| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৪

নয়ন বড়ুয়া বলেছেন: সবচেয়ে বিপদে আছি আমরা সাধারণ জনগণরা। এইদিক-ওইদিক কোনদিক নিস্তার নাই। আর দোষের কিছু পেলে তো, ওখানেই শেষ। আমার মনে হয়, এই দেশে দোষ স্বীকার করাও একটা অপরাধ। তাই তো সবাই নিজের দোষ স্বীকার করে না। সবাই সবার মত খুশি মতে চলে। হোক পুলিশ, কিংবা কোন ঈমানদার ব্যক্তি।
ভালো লাগলো লেখা পড়ে...

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:২১

রূপক বিধৌত সাধু বলেছেন: দুষ্টলোকেরাই এখন সমাজের হর্তাকর্তা। সাথে আছে মোসাহেব শ্রেণি।

৪| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৭

নাহল তরকারি বলেছেন: আপনি কুমিল্লা যাবেন এশিয়া ক্লাসিক দিয়ে। রুপান্তর দিয়ে আসলেন কেন? আপনি কি মেঘনায় থাকেন?

১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: মেঘনায় যাতায়াত হয় মাঝেমধ্যে।

৫| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:১৬

ইসিয়াক বলেছেন: এখন আর কোন অনাচারে অবাক হই না। যত পাপ করো একবার খাস দিলে তওবা করলে সব পাপ মাফ এই মতবাদ এদেশের মানুষের রন্ধ্রে রন্ধ্রে ঢুকে গেছে। যৌবনে সুদ ঘুষ, ওজনে কম, ভেজাল দিয়ে চাকরি বা ব্যবসায় যা কামাবার কামিয়ে শেষ বয়সে দান খয়রাত সাথে খাস দিলে তওবা করে সাধু সাজা খুব সাধারণ বিষয় হয়ে গেছে। লোকের মুখে প্রায় গল্প শুনি অমুক সাহেব এত কোটি টাকার মালিক এতগুলো বাড়ি এতগুলো গাড়ির মালিক।তাদের পাপ কর্মের প্রতিবাদ করতে কাউকে দেখি না।

১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪১

রূপক বিধৌত সাধু বলেছেন: আমাদের যাদের কিছু করার নেই, আমরা মুখ বুজে সহ্য করা ছাড়া আর কী বা করতে পারি! সমাজব্যবস্থাই এখন এমন।

৬| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:২১

আহমেদ জী এস বলেছেন: রূপক বিধৌত সাধু,




প্রতিটি পর্বের লেখার বক্তব্যই সত্য.... চরম সত্য।
এই রাষ্ট্র ও সমাজ ব্যবস্থা আমাদের মানবিক করেনি বরং উল্টো অমানবিক ও বীভৎস করে রেখেছে।

১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:৪৯

রূপক বিধৌত সাধু বলেছেন: এই ভয়াবহতা আমরা কয়জনই বা উপলব্ধি করতে পারি!

৭| ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৩:৪২

অহরহ বলেছেন: এমন দেশে থাকি যেখানে আপদ মস্তক দুর্নীতি করা অবসরপ্রাপ্ত আমলা লোকটি(বুড়ো খাটাস) মহল্লার সবচেয়ে বড় আল্লাওলা। গাড়ি, বাড়ি, দান, খয়রাত, রোজা, তারাবি, মান, সম্মান কোনো কিছুতে কমতি নেই তার। হাজার হলেও ৯৫% মুসলমানের বাংলাদেশ...... @ ভাইয়া?

১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ৯:৫০

রূপক বিধৌত সাধু বলেছেন: এগুলো যে ধর্মের মোড়কে শঠতা; এ বোধ বেশিরভাগেরই নেই।

৮| ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৩৩

রানার ব্লগ বলেছেন: খাই খাই দেশে বাস করি । খেতে খেতে গলা পর্যন্ত ভরে গেছে তবুও খাওয়ার লোভ যায় না আমাদের ।

যে দেশের প্রকৌশলী শিক্ষার্থীরা গবেষণা বাদ দিয়ে গুবেষনা করে সেই দেশে এমনি সম্ভব ।

১৮ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৫৮

রূপক বিধৌত সাধু বলেছেন: সমূলে ধ্বংস হওয়ার আগ পর্যন্ত বোধোদয় হবে না।

৯| ১৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩৫

ঢাবিয়ান বলেছেন: ধর্মের খোলসে ঢাকা বকধার্মিক বা তথাকথিত মুক্তমনার খোলসে চেতনা ব্যবসায়ী ,সবাই মুখোশধারী। মুখোশটা সরিয়ে ফেললে যে চেহারাটা বেরিয়ে পড়ে তা হচ্ছে বিবেকহীনের চেহারা। বিবেককে বিষর্যন দিতে পারলে যে অনেক লাভ। আর তাইতো এদেশে দিন দিন বিবেকহীণদের দল ভারী হচ্ছে ---

১৮ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:১৫

রূপক বিধৌত সাধু বলেছেন: দুটো শ্রেণি দিয়ে আদতে সমাজের ক্ষতি বৈ উপকার হয় না। দরকার মনুষ্যত্ববোধ, বিবেকবোধ। সচেতন লোকেরা গা বাঁচিয়ে চলেন। এতে এরা আশকারা পায়।

১০| ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৬

শেরজা তপন বলেছেন: কি অবস্থা এভাবে পথে যাত্রীদের নামিয়ে দিবে!!! ভাবাই যায় না- কি দেশে বাস করি আমরা ...
দুর্নীতি এখন হালাল হয়ে গেছে- ফরজ হতে বাকি আছে। যে কোন দিন ফতোয়া জারি হতে পারে।
এ জাতি সমষ্ঠিগতভাবে কোনদিনও মানবিক ছিল না।

৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪২

রূপক বিধৌত সাধু বলেছেন: আমরা সবাই ৩০ মিনিটের ওপর পুলিশের সঙ্গে তর্কাতর্কি করলাম। ওদের ভ্রুক্ষেপ নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.