somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের প্রথম আইন বিষয়ক পূর্ণাঙ্গ website [www.clcbd.org]

২৯ শে মার্চ, ২০১০ দুপুর ১:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আইন বিষয়ে মানুষের ভোগান্তি আর কৌতুহলের শেষ নাই। অনেক সময়ই খুবই সামান্য ধরনের সমস্য আমাদের মাথা ব্যাথার কারণ হয়ে দাড়ায় এবং আমাদের না জানার কারণে এই সামান্য সমস্যাটিই বড় সমস্যা তৈরী করে। যেমন, পারিবারিক আইন। এইটা এমন কোন কঠিন বিষয় না, আমার বিশ্বাস সামান্য পরিমান মেধা থাকলে যে কেউ পারিবারিক বিরোধ বিষয়ক প্রাথমিক সমস্যাগুলোর সমাধান নিজে করতে পারবেন, আইনজীবি হতে হবে না। [আমি যেমন্ ইন্টারনেট থেকে কম্পিউটার বিষয়ক নানা সমস্যার সমাধান করে ফেলি] তবে এজন্য আইনের বিধানগুলো সবার কাছে সহজলভ্য হওয়া দরকার। কিন্তু যেহেতু বিধানগুলো সহজলভ্য নয় সেহেতু আমাদের যন্ত্রনার শেষ থাকে না। রাত-বিরাতে ফোন, ঝগড়া ঝাটি, হৈ চৈ, "আমি হের ভাত খামু না", "এই রকম ঘসেটি বেগমরে নিয়া ঘর করমু না" ইত্যাদি, ইত্যাদি। কারণ পারিবারিক কলহ, তাই উকিলের সাথে কথা বলতে হবে। আমি এই একই বিষয় নিয়ে কাজ করতে করতে হাপিয়ে গেছি। ব্যাপারটা এমন যে, বুক ফাটে তো মুখ ফাটেনা, মনের দুঃখে বনে যাই অবস্থা। কি করি ?

যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম তখন থেকে জেনে এসেছি যে, ‍‍‍‍"যে জানে যে আইন কোথায় আছে, সেই বড় আইনজীবি কারণ আইনের এই গাদা গাদা বই মুখস্ত করা কারও পক্ষে সম্ভব নয়, তাই আইন না জেনে আইনের উৎসটা জানলেই কেল্লা ফতে"। কারণ ৯৯% ক্ষেত্রে মক্কেল তাৎক্ষণিক সমাধান চায় না। মক্কেল সমস্যায় পড়লে আপনার সাথে এসে আলোচনা করবে তার পর দু'একদিন পরে আপনার কাছ থেকে সমাধান চাইবে। এই সময়ে আপনি আপনার আইনের উৎস থেকে আইনটা দেখে নিলেন আর দু'দিন পরে মক্কেলকে জানিয়ে দিলেন। ব্যাস আপনার ও দু'পয়সা হয়ে গেল আর মক্কেলের ও উপকার হয়ে গেল। ;) তাই কোথায় আইন আছে অর্থ্যাৎ আইনের উৎস জানতে খুবই তৎপর থাকার পর ও কোন সুবিধা করতে পারেলাম না কারণ অনেকেই আমার মতোই আইনের উৎস খুজে পেতে জীবন শেষ করে দিচ্ছেন, উৎসের দেখা নাই। সময়ের সাথে সাথে বাড়ে হা হুতাশ। আহা, যদি একবার জানতাম তবে তো মাত্র দুই চার বছরের মধ্যে বড় আইনজীবি হয়ে যেতাম। বিজ্ঞ আইনজীবিদের কাছে যাওয়ার এবং জিজ্ঞাস করার সাহস নাই যদি বলে ফেলেন যে, "ঢাকা বিশ্ববিদ্যালয় থ্যেইক্যা পড়ছ আর এইড্যা জানো না, সার্টিফিকেট জেনুইন তো?"। পড়লাম তো বেকায়দায়। কি করি, কি করি ? ?

বিদেশে পি.এইচ.ডি. করার খুব শখ ছিল। গতানুগতিক মুসলিম আইন বা সাংবিধানিক আইনের বাহিরে কোন বিষয় নিয়ে। ব্যাটে বলে হয় না । স্কলারশিপ পাই না, আবার কোথাও যদি কিছুটা পাই, প্রফেসর পাই না; প্রফেসর পেলে উনার টাইম নাই। আবার যে প্রফেসরের টাইম আছে তিনি নিরূপায় কারণ, তিনি বাংলাদেশের আইনই জানেন না। কি করি, কি করি, কি করি ? ? ?

"আইন" তাহলে কাকে বলে এইটা জানা দরকার। বাংলাদেশের সংবিধানের ১৫২ নং অনুচ্ছেদে বলা হয়েছে- "আইন" অর্থ কোন আইন, অধ্যাদেশ, আদেশ, বিধি, প্রবিধান, উপ-আইন, বিজ্ঞপ্তি ও অন্যান্য আইনগত দলিল এবং বাংলাদেশে আইনের ক্ষমতাসম্পন্ন যে কোন প্রথা বা রীতি।

আবার সংবিধানের ১১১ অনুচ্ছেদে বলা হয়েছে, “আপীল বিভাগ কর্তৃক ঘোষিত আইন হাইকোর্ট বিভাগের জন্য এবং সুপ্রীম কোর্টের যে কোন বিভাগ কর্তৃক ঘোষিত আইন অধঃস্তন সকল আদালতের জন্য অবশ্য পালনীয় হইবে।” সুতরাং "আইন" মানে আইন, অধ্যাদেশ, আদেশ, বিধি, প্রবিধান, উপ-আইন, বিজ্ঞপ্তি ও অন্যান্য আইনগত দলিল এবং বাংলাদেশে আইনের ক্ষমতাসম্পন্ন যে কোন প্রথা বা রীতি এবং উচ্চ আদালতের রায়।

তাহলে এই হইল গিয়া কথা। এত কিছুর উৎস যিনি জানবেন তিনি তো বড় আইনজীবী হবেনই নাকি? কি করি, কি করি, কি করি, কি করি ? ? ? ?

দয়াপরাবশ হয়ে, উপরওয়ালা মুখ তুলে তাকালেন। বাংলাদেশের সকল মূল আইনের (আইন, অধ্যাদেশ, আদেশ) সংকলন বাংলাদেশ কোডের কাজ শুরূ হবে বাংলাদেশ সরকার এবং কানাডিয়ান সিডা-র সহায়তায়। কোন ধরনের প্রত্যাশা না রেখে যোগ দিলাম আইনের উৎস জানার এই গুরূত্বপূর্ণ উদ্যোগে। আহা পড়াশুনা আর গবেষনা, বিশেষভাবে আইন নিয়ে গবেষনা এত মজার হতে পারে কোন দিন বুঝিনি। মনে আছে ঈদের দিনে ও অফিসে বেলা তিনটা পর্যন্ত কাজ করেছিলাম। আহা, আহ-হা । আইনের উৎস জানা আর নতুন কিছু আবিস্কারের নেশা আমাকে পাগল করে রেখেছিল। কাজটি শেষ হলো প্রায় চার বছর পরে। বাংলাদেশের সকল আইনের সংকলন বাংলাদেশ কোড আইন মন্ত্রণালয়ের ওয়েবসাইটে ও পাওয়া যায় [http://bdlaws.minlaw.gov.bd/]।

যাই সম্পূর্ণ না হলে ও কিছু তো গতি হলো কিন্তু স্বস্তি হয় না। আইনের অন্যান্য ভাগের বিষয়গ্গুলোর (বিধি, প্রবিধান, উপ-আইন, বিজ্ঞপ্তি ও অন্যান্য আইনগত দলিল এবং বাংলাদেশে আইনের ক্ষমতাসম্পন্ন যে কোন প্রথা বা রীতি এবং উচ্চ আদালতের রায়) উৎস জানি না, কিছু একটা করা দরকার। কি করব? কিভাবে করব? এই যখন চিন্তা করছিলাম তখনই চাকুরীর সুবাদে পেয়ে গেলাম মোক্ষম সুযোগটা। আমার অফিস প্রশাসনের আন্তরিক বদান্যতা এবং সহযোগিতায় শুরূ করলাম বাংলাদেশের প্রথম আইন বিষয়ক পুর্ণাঙ্গ ওয়েবসাইট [www.clcbd.org] এর তৈরী করা। কাজ চলছে পুরোদমে। এখন এই ওয়েবসাইটে আছে বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রায় ৫৫০০টি মামলার রায়। রয়েছে আইনবিষয়ক দু’টি অভিধান (একটি জুডিশিয়াল এবং একটি ল্যাজিজল্যাটিভ), শব্দসংক্ষেপ, আইনে বহুল প্রচলিত ল্যাটিন শব্দ এবং এর ইংরেজী সমার্থক শব্দ, জার্নাল, গ্লোসারী, বুক রিভিউ, দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় ফরম, ডিরেক্টরী, আইনি আলোচনার ফোরাম, আইনের শিক্ষক-শিক্ষার্থী, গবেষক ও আইনজীবীদের জন্য আইন বিষয়ক দেশী-বিদেশী বৃত্তি, চাকুরী ও প্রশিক্ষণের খবরাখবর। আর ও রয়েছে কুইজ, ব্লগিং এবং চ্যাটিং এর সুযোগ। ওয়েবসাইটে যোগ করা হয়েছে ল’ কমিশনের বিভিন্ন রিপোর্ট, বিভিন্ন দেশের সাথে সম্পাদিত বাংলাদেশের আন্তর্জাতিক বাণিজ্যিক চুক্তিসমূহ। যেহেতু বাংলাদেশ কোডে ২০০৮ সাল পর্যন্ত আইনসমূহ অন্তর্ভূক্ত রয়েছে তাই এই ওয়েবসাইটে পাওয়া যাবে ২০০৮ সালের পরবর্তীতে প্রণীত সকল আইনসমূহ এবং এছাড়াও রয়েছে বিভিন্ন আইনের অধীনে তৈরি হওয়া বিধিমালা এবং প্রবিধি। আর সাম্প্রতিক সময়ে পাশ হওয়া আইন, সংসদে উত্থাপিত বিভিন্ন বিলের খসড়া, অনুবাদকৃত আইনসমূহ, বাংলাদেশ সরকারের নানাবিধ পলিসিসমূহ, হাতে লিখিত অলংকরণকৃত বাংলাদেশের প্রথম সংবিধান।

উন্নয়নশীল দেশ হিসাবে আমাদের নানাক্ষেত্রে সীমাবদ্ধতা থাকলেও বাংলাদেশের উচ্চ আদালতের বেশ কিছু রায় বিভিন্ন আন্তর্জাতিক মাধ্যমে সমাদৃত হয়েছে যা আমাদের অনেকের কাছেই অজানা। বাংলাদেশী আইন ব্যবস্থাকে বিশ্বের কাছে উপস্থাপন করার লক্ষ্য নিয়েই আমাদের যাত্রা শুরু হয়। দেশী বিদেশী বিশ্ববিদ্যালয়সমূহে অধ্যয়রনরত বাংলাদেশী শিক্ষার্থী, গবেষক, আইনজীবী, বিচারক, মানবাধিকার কর্মী সবার কাছে বাংলাদেশী আইন বিষয়ক প্রয়োজনীয় সব তথ্যকে একসাথে উপস্থাপন করে এবং বাংলাদেশের আইন বিষয়ে আগ্রহী সকলকে দ্রুততম সময়ে সেরা সেবা দিতেই আমাদের এই প্রয়াস। আমরা বিশ্বাস করি, আইন বিষয়ক সঠিক তথ্য ন্যায়বিচার পাওয়ার সুযোগকে সহজ করে দিতে পারে। যাত্রা শুরুর আগে অসংখ্য উৎসাহদাতা যেমন ছিলেন, নিরুৎসাহিত করবার মত লোকও কম ছিল না। আমরা আশাবাদী ছিলাম, দৃঢ় বিশ্বাসী ও ছিলাম। অবশেষে আল্লাহর অশেষ মেহেরবানীতে দীর্ঘ প্রতীক্ষা এবং নিরলস পরিশ্রমের পর আমরা আজকের অবস্থানে আসতে পেরেছি যে জন্য আমি আমাদের পরিচালনা পর্ষদ, উপদেষ্ঠা পরিষদ এবং আমার প্রত্যেক সহকর্মীর কাছে বিশেষভাবে কৃতজ্ঞ। বাংলাদেশের আইন বিষয়ে আগ্রহী মানুষের কৌতুহল মেটানোর সাথে সাথে বিদেশী বিনিয়োগকে উৎসাহিত এবং প্রবাসী বাংলাদেশীদের জন্য আইনি পরামর্শ পেতেও সাহায্য করবে ওয়েবসাইটটি। বাংলাদেশী আইনের সবকিছু একসাথে নিভূর্লভাবে একত্রিত করার প্রয়াস গ্রহণ করা হয়েছে। সকলের আন্তরিক সহযোগিতা এবং গঠনমূলক পরামর্শ পেলে ওয়েবসাইটটি অদূর ভবিষ্যত গবেষকদের জন্য একটি নির্ভরযোগ্য জাতীয় আর্কাইভে পরিণত হবে ইনশাল্লাহ। আপনাদের মূল্যবান পরামর্শ এবং গঠনমূলক সমালোচনা চাই।

ওহ- হো একটা গুরূত্বপূর্ণ কথা। ওয়েবসাইটের সকল সুবিধা ভোগ করতে চাইলে বাৎসরিক হারে সামান্য কিছু টাকা দিতে হবে। বিচারকদের জন্য ২,০০০ থেকে ৪,০০০ টাকা, ছাত্রদের জন্য ২,০০০ টাকা আর অন্যান্যদের ৭,৫০০ টাকা, শিক্ষা প্রতিষ্ঠান এবং এনজিওদের জন্য ২৫,০০০ টাকা আর লাভজনক প্রতিষ্ঠানসমূহের জন্য ৫০,০০০ টাকা।

রেগে গেলেন ? "ফ্রি পেলে আলকাতরা ও খায়" এই রকম অপবাদ দূর করার একটি চমৎকার উপায় হইল আমাদের ওয়েবসাইটের সদস্য হওয়া। ট্রায়াল দিতে চাইলে আমাদের অফিসে চলে আসুন। আমরা বসি ৩৩, তোপখানা রোডের, মেহেরবা প্লাজাতে, ১৫ তলায়। পছন্দ না হলে সদস্য হবেন না। সিদ্ধান্ত নেয়ার অধিকার আপনার আছে। এর আগে ফোন ও করতে পারেন, ৯৫৫৩৭৪১, ৭১৭৩২১৮, ৯৫৫২১৩৩ বা ০১৯১১-০২৩৩৮৮ এই নাম্বারগুলোতে। আপনাকে স্বাগত জানাতে এবং সাহায্য করতে আমরা অপেক্ষা করছি।
সর্বশেষ এডিট : ২৪ শে জুন, ২০১২ রাত ১২:৫৩
৩টি মন্তব্য ৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমাদের দাদার দাদা।

লিখেছেন নাহল তরকারি, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৫৫

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী।

আমার দাদার জন্মসাল আনুমানিক ১৯৫৮ সাল। যদি তার জন্মতারিখ ০১-০১-১৯৫৮ সাল হয় তাহলে আজ তার বয়স... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

×