somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সামু'র সর্বকালের সেরা নির্বাচিত ১২ ব্লগার

২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ৯:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

সামু'র সর্বাকালের সেরা ১০-জন ব্লগারের নাম নির্বাচন করা বেশ কঠিন একটি কাজ। এই নির্বাচন নিয়ে প্রশ্ন থাকবেই। কারণ, 'সেরা' কথাটার অর্থ অনেক ভাবেই হতে পারে। পোস্ট দিয়ে সেরা, কমেন্ট করে সেরা, ভিউয়ের দিক দিয়ে সেরা - কত ভাবেই না 'সেরা' হওয়া যায়! আমরা ভোটের মাধ্যমে 'সেরা'-দের বেছে নিয়েছি, ব্লগারদের ভোট থেকে সর্বকালের সেরা ১২-জনের নাম বের করে নিয়ে আসতে পেরেছি। তাঁরা হচ্ছেন-



১) চাঁদগাজী

তিনি সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ বলে মনে করেন। তাঁর মতে- ''শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।'' পোস্ট করেছেন: ১৯৮৯টি, মন্তব্য করেছেন: ৯২১৪৪টি, মন্তব্য পেয়েছেন: ৮৭২৯০টি, ব্লগ লিখেছেন: ৬ বছর ১১ মাস
তাঁকে অনুসরণ করছেন: ৩৫৯ জন ব্লগার এবং তিনি অনুসরণ করছেন: ৭৭৬ জন-কে।

২) রাজীব নুর

পুরো নাম- রাজীব নূর খান। এই ব্লগারের ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে তাঁর বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসেন। সেই সাথে, সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করেন। তিনি নিজেকে একজন ভাল মানুষ বলেই দাবী করেন। কারো দ্বিমত থাকলে সেটা দ্বিমতকারীর সমস্যা। পোস্ট করেছেন: ৪৩৮২টি, মন্তব্য করেছেন: ১০৬৩৫৫টি, মন্তব্য পেয়েছেন: ৭৯৩২২টি, ব্লগ লিখেছেন: ১২ বছর ১ সপ্তাহ। ব্লগার রাজীব অনুসরণ করছেন: ০ জন-কে এবং তাঁকে অনুসরণ করছেন: ৭৭৯ জন ব্লগার।

৩) ডঃ এম এ আলী

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লিখেন ও মুক্ত আলোচনা করেন। তিনি নিজেকে একজন সাধারণ পাঠক ও লেখক হিসেবে মনে করেন। পোস্ট করেছেন: ১৮৫টি, মন্তব্য করেছেন: ১৩৬৯২টি, মন্তব্য পেয়েছেন: ৭৯৫০টি, ব্লগ লিখেছেন: ৫ বছর ১০ মাস, অনুসরণ করছেন: ৫২ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ২৪৭ জন।

৪) আহমেদ জী এস

তিনি পুরোপুরি একজন অতি সাধারন মানুষ । তিনি মনে করেন- 'আমি যা আমি তাই ই'। তিনি শয়তানও নন, কিম্বা ফেরেশতা। তিনি একজন মানুষ। আমাদের মতোই দু'টো হাত, চোখ আর নিটোল একটা হৃদয় নিয়ে আমাদের মতো একজন মানুষ। তিনি নিজেকে প্রচন্ড রকমের রোমান্টিক, আবার একই সাথে জঘন্য রকমের বাস্তববাদী বলে মনে করেন। পোস্ট করেছেন: ৩৩২টি, মন্তব্য করেছেন: ১৮৮৯৯টি, মন্তব্য পেয়েছেন: ১৩৮৪২টি, ব্লগ লিখেছেন: ১০ বছর ৯ মাস, তিনি অনুসরণ করছেন: ২৬ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ৩৬৮ জন।

৫) হাসান মাহবুব

তিনি অনেক উঁচু মানের ব্লগার। এই ব্লগার তাঁর পেইজে এই বাণী লিখে রেখেছেন- ''আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা''। পোস্ট করেছেন: ৩৭৯টি, মন্তব্য করেছেন: ৭৩২০৬টি, মন্তব্য পেয়েছেন: ৫৭১৪৪টি, ব্লগ লিখেছেন: ১৩ বছর ৪ সপ্তাহ, অনুসরণ করছেন: ৯১৫ জন ব্লগারকে এবং তিনি অনুসরণ করছেন: ১৪৪৯ জনকে।

৬) শায়মা

''দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে...'' - বাক্যটি তাঁর খুব প্রিয়। শায়মা'র প্রিয় গানের কয়েকটি কলি- ''দিয়ে গেনু বসন্তেরও এই গানখানি বরষ ফুরায়ে যাবে ভুলে যাবে, ভুলে যাবে,ভুলে যাবে জানি...তবু তো ফাল্গুন রাতে, এ গানের বেদনাতে,আঁখি তব ছলো ছলো , সেই বহু মানি...।'' পোস্ট করেছেন: ২০৭টি, মন্তব্য করেছেন: ৬১৬৩৩টি, মন্তব্য পেয়েছেন: ৫৯১৬৯টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ৯ মাস,
অনুসরণ করছেন : ০ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ১৫৭৫ জন।

৭) নতুন

তিনি স্বপ্ন দেখেন নতুন বাংলাদেশের, সোনার বাংলা। শখ ফটোগ্রফি, স্বাধ আছে বিশ্ব দেখার। অবসর সঙ্গী কম্পিউটার আর বই। ভালবাসেন- নিজের জানটুপুটুসকে, নিজেকে, তাঁর মা, মাটি আর দেশকে। পোস্ট করেছেন: ৩১৯টি, মন্তব্য করেছেন: ২০৯১৪টি, মন্তব্য পেয়েছেন : ৭৬৪৭টি, ব্লগ লিখছেন: ১৫ বছর ১০ মাস ধরে, অনুসরণ করছেন: ১০২ জন ব্লগারকে এবং তিনি অনুসরণ করছেন: ৪০৯ জনকে।

৮) জুন

তিনি ব্লগের ইবনে বতুতা। হ্যালেন কেলারের এই উক্তিটি তাঁর খুব প্রিয়- ''The best and most beautiful things in the world cannot be seen or even touched - they must be felt with the heart,'' পোস্ট করেছেন: ৩২২টি, মন্তব্য করেছেন: ৩৬২৭০টি, মন্তব্য পেয়েছেন: ৩৬০৮২টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ১০ মাস, অনুসরণ করছেন: ২০ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ৭২৬ জন।

৯) ইমন জুবায়ের

প্রয়াত এই ব্লগার একজন অন্ত্যজ বাঙালী ও আতরাফ মুসলমান ছিলেন। 'জীবন মানে শুধুই যদি প্রাণ রসায়ন, জোছনা রাতে মুগ্ধ কেন আমার নয়ন' - এই বাণীটি তাঁরই। পোস্ট করেছেন: ১৫০০টি, মন্তব্য করেছেন: ২৫৫২৩টি, মন্তব্য পেয়েছেন: ৪২৩৭৭টি, ব্লগ লিখেছেন: ১৩ বছর ২ মাস, তিনি অনুসরণ করছেন: ১ জন ব্লগারকে এবং তাঁকে এখনো অনুসরণ করছেন: ১২৮৯ জন।

১০) আখেনাটেন

তাঁর মনটা যদি তুষারের মতো হতো তাহলে কি হতো তা নিয়ে তাঁকে চিন্তিত মনে হয়েছে। তিনি নিজেকে চেনার জন্যে বিনিদ্র রজনী কাটিয়েছেন একা একা। তারপরও, একটুও কূল-কিনারা পাননি কিংবা 'তার' কেশমাত্র দেখা মিলেনি এই ব্লগারের। এভাবেই না চিনতে চিনতেই কি মহাকালের পথে আঁচড় কাটবে শেষ রেখা? - এই চিন্তাতেই লিখে যাচ্ছেন এই ব্লগার। পোস্ট করেছেন: ৪৪টি, মন্তব্য করেছেন: ৬৯১০টি, মন্তব্য পেয়েছেন: ৩৬৩০টি, ব্লগ লিখেছেন: ৬ বছর ১ মাস, তিনি অনুসরণ করছেন: ১ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছে: ১০০ জন।

১১) প্রামানিক

ব্লগের ছড়ার রাজা। এটুকু পরিচয়ই মনে হয় যথেষ্ট তাঁর জন্যে। পোস্ট করেছেন: ৬৫১টি, মন্তব্য করেছেন: ২৯০১৭টি, মন্তব্য পেয়েছেন: ২৮৩১৭টি, ব্লগ লিখেছেন: ১০ বছর ৩ মাস, তিনি অনুসরণ করছেন: ১৩৩ জনকে এবং তাঁকে অনুসরণ করছেন: ৩৮০ জন ব্লগার।

১২) কলাবাগান১

বিজ্ঞান নিয়ে পড়ালেখা দেশপ্রেমেরই অংশ বলে তিনি মনে করেন। পোস্ট করেছেন: ৩৫৫টি, মন্তব্য করেছেন: ৯৮৮৮টি, মন্তব্য পেয়েছেন: ৫৭১৯টি, ব্লগ লিখেছেন: ১১ বছর ৯ মাস, অনুসরণ করছেন: ০ জন ব্লগারকে এবং তাঁকে অনুসরণ করছেন: ১১১ জন।


সামু'র সর্বকালের সেরা নির্বাচিত হওয়ায় এই ১২-জন ব্লগারকে শুভেচ্ছা ও অভিনন্দন।
সর্বশেষ এডিট : ২৭ শে ডিসেম্বর, ২০২১ রাত ১০:৩৫
২৭টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ডালাসবাসীর নিউ ইয়র্ক ভ্রমণ

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৫ শে এপ্রিল, ২০২৪ রাত ২:৪৪

গত পাঁচ ছয় বছর ধরেই নানান কারণে প্রতিবছর আমার নিউইয়র্ক যাওয়া হয়। বিশ্ব অর্থনীতির রাজধানী, ব্রডওয়ে থিয়েটারের রাজধানী ইত্যাদি নানান পরিচয় থাকলেও আমার কাছে নিউইয়র্ককে আমার মত করেই ভাল ও... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×