somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বনু কুরাইযা গোত্রের হত্যাকান্ড

২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:০৬
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



খুবই গুরুত্বপূর্ণ এখানে সাদ ইবনে মুয়াজের চরিত্র, কারণ বিচারের রায় নবী দেননি, সা্দ-ই দিয়েছিলো। সাদ ইবনে মুয়াযের নিরপেক্ষতার প্রশ্ন উঠলেই প্রথমেই আসে ব্যক্তি হিসেবে তিনি কেমন ছিলেন। মুসলিম ভাইদের জানা আছে আল-ইফকের ঘটনাটির কথা। বনী সোলায়ম গোত্রের যাকওয়ান শাখার সাফওয়ান ইবনে মুয়াত্তালের সাথে নবীপত্নী আয়েশা (রা:) - এর ব্যভিচারের অপবাদের ঘটনাটিই ইতিহাসে আল-ইফক নামে পরিচিত। শেষ পর্যন্ত আল্লাহর পক্ষ থেকে বিবি আয়েশার জন্য আয়াত নাযিল হয় তাঁর পবিত্রতা ঘোষণা করে আর এর ফলেই আসে 'হুদ্দুল কাযাফ' বা অপবাদের শাস্তি সংক্রান্ত আইন (সূরা নূর- ১০-১৩ আয়াতের তাফসীর পড়ে দেখতে পারেন)।

বনী মোস্তালাক যুদ্ধের পর মদীনার পথে কাফেলা থেকে আয়েশা একবার হারিয়ে যান। পরবর্তীতে সাফওয়ান আয়েশাকে খুঁজে পেয়ে নিয়ে আসেন এবং আয়েশার বিরুদ্ধে ব্যভিচারের অভিযোগ উঠে যার সত্যতা নিয়ে একধরনের ঝুলন্ত ও বিব্রতকর অবস্থা সৃষ্টি হয়। একমাস পর আল্লাহ তায়ালা বিবি আয়েশার পবিত্রতা নিশ্চিত করে ওহী নাযিল করেন এবং সব সমস্যার সমাধান হয়। রুদ্ধশ্বাস পরিস্থিতি সৃষ্টি হয় মূলত বিবি আয়েশা কাফেলা থেকে বিচ্ছিন্ন হয়ে যাবার পরবর্তী দিন দুপুরে সাফওয়ান ইবনে মুয়াত্তালের সাথে একত্রে ঘোড়ায় করে কাফেলায় যোগ দেবার পর থেকে। মোনাফেক সর্দার আবদুল্লাহ্ ইবনে উবাই বিন সালুল কুৎসা রটাতে থাকে সাফওয়ান ও বিবি আয়েশাকে নিয়ে। নবীজিও খুবই বেকায়দায় পড়ে যান। বোখারি হাদিসে বহু জায়গায় এমন সময়ে নবী ও নবীপত্নীর দু:সহ মানসিক অবস্থার বর্ণনা পাওয়া যায়। এমনই একটি অস্বস্তিকর পরিস্থিতিতে সাদ ইবনে মুয়ায নামক ব্যক্তিটির একটু ঝলক দেখা যায়, নবীজি সেদিন মিম্বরে উঠে দাঁড়িয়ে মুসলিম গোত্রগুলোর সমর্থন চাইলেন অপবাদ রটনাকারীদের বিরুদ্ধে (বিশেষ করে সালুল)। সাদ ইবনে মুয়ায তখন প্রচন্ড উত্তেজিত হয়ে বললেন, “হে রাসূল! তার বিরুদ্ধে আমি আপনাকে সাহায্য করবো, সে যদি আওস গোত্রের হয় তবে আমি তার গর্দান নামিয়ে ফেলবো।“

আল-ইফকের ঘটনা সংক্রান্ত বিশালকায় হাদিসগুলো বোখারী সাহেব বহু জায়গায় উল্লেখ করেছেন। মেশকাতেও এর রেফারেন্স আছে। সব হাদিসেই সাদের এই উত্তেজিত অবস্থার বর্ণনা আছে। সাদের উত্তপ্ত বক্তব্যে আওস ও খাযরাজের মধ্যে প্রচন্ড বাক-বিতন্ডা শুরু হয় যা নবীজিকে মিম্বর থেকে নেমে শান্ত করতে হয়েছিল (দেখুন শায়খুল হাদিস মাওলানা মোহাম্মদ আজীজুল হক সাহেব রচিত সহিত বাংলা অনুবাদ বোখারী শরীফ...আয়েশার ব্যভিচারের অপবাদ সংক্রান্ত এই বিখ্যাত ঘটনাটি সহজেই পাবেন।)


আরো বেশ কয়েকটি হাদিস থেকে নিশ্চিত এটা- প্রকৃতই এই সাদ ইবনে সাদ ইবনে মুয়ায ছিলেন একজন প্রচন্ড রাগী, অসহিষ্ণু ব্যক্তি।



বোখারি হাদিসের কিতাবুল মাগাফির বা যুদ্ধ-বিগ্রহ পর্বে এমনই একটি হাদিস পাওয়া যায়। এই হাদিসটি সাদ নিজেই বর্ণনা করেছেন। সাদ ও উমাইয়া ইবনে খালফ এতই ঘনিষ্ঠ বন্ধু ছিলেন যে উমাইয়া মদীনায় আসলে সাদের বাড়িতে অতিথি হতেন আর সাদ মক্কায় গেলে উমাইয়ার অতিথি হতেন। ওমরা আদায়ের উদ্দেশ্যে একবার সাদ মক্কায় গেলে এখানে তিনি যথারীতি উমাইয়ার অতিথি হোন এবং এক দুপুরে উমাইয়াকে নিয়ে ঘুরতে বের হন। পথে আবু জাহেলের সাথে তাঁদের দেখা হলে আবু জাহেল উমাইয়ার কাছে জানতে চান সাদের পরিচয়। সাদকে চেনার পর আবু জাহেল বলেন, “আমি তোমাকে নিরাপদে মক্কায় বায়তুল্লাহ্ তাওয়াফ করতে দেখেছি। অথচ তোমরা ধর্মত্যাগীদের আশ্রয় দিয়েছো। তাদের সাহায্য করছো। এখন তুমি উমাইয়ার সাথে না থাকলে আমি তোমাকে অক্ষত ফেরৎ যেতে দিতাম না।“



সাদ ইবনে মুয়ায তখন আরো গলা চড়িয়ে বলেন, “আল্লাহর কসম! তুমি যদি আমাকে তাওয়াফ প্রদানে বাঁধা দাও আমিও তোমাকে এমন ব্যাপারে বাঁধা প্রদান করবো যা তোমার এর চেয়ে আরো বেশি কঠিন হবে।“



উমাইয়া তখন সাদকে শান্ত হতে পরামর্শ দেন এবং আবু জাহেলের পরিচয় দিয়ে বলেন তার সাথে নম্রভাবে কথা বলার। কিন্তু সাদ জবাবে উমাইয়াকে বলেন, “উমাইয়া, তোমার মুখের কথা মুখেই রাখো। আমি রাসূলকে বলতে শুনেছি তিনি তোমাকে (উমাইয়ার) ভবিষ্যতে হত্যা করবেন।“ (পরবর্তীতে রাসূলের ভবিষ্যৎবাণী অনুযায়ী তাঁর হাতেই উমাইয়া মৃত্যুবরণ করেন।) তবে আসল কথা হল, এই হাদিস থেকে সাদের চরিত্র আরো স্পষ্টভাবে ফুটে উঠেছে। আবু জাহেলকে না চিনে তার সাথে উত্তপ্ত হয়ে সাদের বাক-বিতন্ডার ঘটনা বোখারি হাদিসের ইংলিশ অনুবাদগুলোতে আরো ভালোভাবে পাওয়া যায়।


সাদের চরিত্রের ২ টো দিক পাওয়া যায় : নবীজির প্রতি আনুগত্য, নবীজির বিরোধীপক্ষের প্রতি বিদ্বেষ ও অসহিষ্ণুতা। এহেন সাদকে নবীজি কেন বিশেষ একটি গোত্রের বিচারের ভার দিলেন? নবীজি কি তবে জানতেন না সাদ ইবনে মুয়ায কি রায় দেবেন?


এবার নবীজির সাথে সাদের মনস্তত্বে একটু আলোকপাত করা যাক।

খন্দকের যুদ্ধে সাদ যখন আহত হয়েছিলেন তখন নবীজি নিজের কাছে রেখে এই সাদের সেবা-শুশ্রূষা করেছিলেন। এ জন্য তিনি মসজিদে নববীতে একটি তাঁবু খাটিয়ে দিয়েছিলেন। সাদ ইবনে মুয়ায খন্দকের যুদ্ধে আহত হয়ে প্রচন্ড ক্রুদ্ধ ছিলেন। এ প্রসঙ্গে হাদিস মারফৎ পাওয়া যায়, খন্দকের যুদ্ধে প্রচন্ডভাবে আহত হওয়ার পর (বুকে তীঁর বিঁধে এবং তাবু থেকে পর্যন্ত রক্তক্ষরণ এত মারাত্নকভাবে হতে থাকে যে রক্তের স্রোত বাইরে বেরিয়ে আসে যা দেখে তাবুর নিকটবর্তী বনী গেফার গোত্রের লোকজন ভয় পেয়ে যায়!) । এই সাদ ইবনে মুয়াযের মৃত্যুতে ব্যথিত নবীজি বলেন, তাঁর (সাদ) মতন সাহাবীর মৃত্যুতে আল্লাহর আরশ কেঁপে গিয়েছিল (এমনই সম্মান ছিল ওনার...)। কোন এক সাহাবী একবার একটি রুমালের প্রশংসা করায় নবীজি বলেন, বেহেশতের সাদ ইবনে মুয়াযের রূমাল হবে তার থেকে বহুগুনে মসৃণ। সাদ সম্বন্ধে এমন বক্তব্য নবীজির কাছ থেকে পাওয়ার পরও বলা যায় যে নবীজি সাদ ইবনে মুয়াযের চরিত্রের অসহিষ্ণুতা ও ইহুদি-বিদ্বেষ সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না?


সাদ ইবনে মুয়াযের পূর্বেকার আচরণ এবং নবীজির নিজের হাতে তাকে সেবা-যত্ন ও মসজিদের নববীতে তাবু স্থাপন করা থেকে বোঝা সাদের সাথে নবীজির সম্পর্ক অনেক ঘনিষ্ঠ ছিল।


সাদের বক্তব্য দেখুন যায় ছহিহ বোখারি হাদিসে :


“আল্লাহর সন্তুষ্টির জন্য বিধর্মীদের বিরুদ্ধে লড়াইয়ের চেয়ে বেশি কিছু আমার নিকট বেশি প্রিয় নয়। এখনো যদি কোরায়েশদের বিরুদ্ধে কোন যুদ্ধ অবশিষ্ট থাকে তবে জেহাদের জন্য, হে আল্লাহ্, তুমি আমাকে জীবিত রাখো। যুদ্ধ যদি শেষ হয়ে যায় তবে আমার জখম থেকে রক্ত প্রবাহিত করতে করতে আমার মৃত্যু ঘটাও।“



সাদ খন্দকের যুদ্ধে আহত হবার পরবর্তীতে জিবরাইল (আ:) খবর নিয়ে আসেন বনু কুরাইযাদের ষড়যন্ত্রের ব্যাপারে। যে সাদ ইবনে মুয়ায নবীজির ইশারায় সালুলের গর্দান কতল করতে চেয়েছিলেন, বুকে প্রচন্ড জখম নিয়েও তিনি ইহুদিদের বিরুদ্ধে তার আমরণ লড়াইয়ের অঙ্গীকার ব্যক্ত করেছিলেন, তাঁর ইহুদি-বিদ্বেষের নজির দেখিয়েছেন উমাইয়া এবং আবু জাহেলের সাথে উত্তপ্ত বাক-বিতন্ডায়... এহেন ব্যক্তিকে কিভাবে নবী একটি ইহুদি গোত্রের বিচারের ভার দিলেন?

আল ইফকের ঘটনাটির সময় সাদের আচরণ :

Volume 3, Book 48, Number 829:



Sad bin Mu'adh got up and said, 'O Allah's Apostle! by Allah, I will relieve you from him. If that man is from the tribe of the Aus, then we will chop his head off, and if he is from our brothers, the Khazraj, then order us, and we will fulfill your order.' On that Sad bin 'Ubada, the chief of the Khazraj and before this incident, he had been a pious man, got up, motivated by his zeal for his tribe and said, 'By Allah, you have told a lie; you cannot kill him, and you will never be able to kill him.'


Volume 5, Book 59, Number 462:


'O you Muslims! Who will relieve me from that man who has hurt me with his evil statement about my family? By Allah, I know nothing except good about my family and they have blamed a man about whom I know nothing except good and he used never to enter my home except with me.' Sad bin Mu'adh the brother of Banu 'Abd Al-Ashhal got up and said, 'O Allah's Apostle! I will relieve you from him; if he is from the tribe of Al-Aus, then I will chop his head off, and if he is from our brothers, i.e. Al-Khazraj, then order us, and we will fulfill your order.'



Volume 6, Book 60, Number 274:



Allah's Apostle, while on the pulpit, said, "O Muslims! Who will help me against a man who has hurt me by slandering my family? By Allah, I know nothing except good about my family, and people have blamed a man of whom I know nothing except good, and he never used to visit my family except with me," Sad bin Muadh Al-Ansari got up and said, "O Allah's Apostle! By Allah, I will relieve you from him. If he be from the tribe of (Bani) Al-Aus, then I will chop his head off; and if he be from our brethren, the Khazraj, then you give us your order and we will obey it.”



সূরা নূরের তাফসীরেও এই ঘটনার বিস্তারিত বয়ানে সাদের আচরণের উল্লেখ পাওয়া যায়। সাদের আচরণ এতই অসহিষ্ণু ছিল যে আওস ও খাযরাজের মাঝে প্রচন্ড বাক-বিতন্ডা শুরু হয়ে যায়...।


আবু জাহেল ও উমাইয়ার সাথে সাদের অসহিষ্ণু আচরণ :



Volume 5, Book 59, Number 286:



Abu Jahl addressed Sad saying, "I see you wandering about safely in Mecca inspite of the fact that you have given shelter to the people who have changed their religion (i.e. became Muslims) and have claimed that you will help them and support them. By Allah, if you were not in the company of Abu Safwan, you would not be able to go your family safely." Sad, raising his voice, said to him, "By Allah, if you should stop me from doing this (i.e. performing Tawaf) I would certainly prevent you from something which is more valuable for you, that is, your passage through Medina." On this, Umaiya said to him, "O Sad do not raise your voice before Abu-l-Hakam, the chief of the people of the Valley (of Mecca)." Sad said, "O Umaiya, stop that! By Allah, I have heard Allah's Apostle predicting that the Muslim will kill you."



Volume 5, Book 59, Number 286:



Narrated 'Abdullah bin Mas'ud:

From Sad bin Mu'adh: Sad bin Mu'adh was an intimate friend of Umaiya bin Khalaf and whenever Umaiya passed through Medina, he used to stay with Sad, and whenever Sad went to Mecca, he used to stay with Umaiya. When Allah's Apostle arrived at Medina, Sa'd went to perform 'Umra and stayed at Umaiya's home in Mecca. He said to Umaiya, "Tell me of a time when (the Mosque) is empty so that I may be able to perform Tawaf around the Ka'ba." So Umaiya went with him about midday. Abu Jahl met them and said, "O Abu Safwan! Who is this man accompanying you?" He said, "He is Sad." Abu Jahl addressed Sad saying, "I see you wandering about safely in Mecca inspite of the fact that you have given shelter to the people who have changed their religion (i.e. became Muslims) and have claimed that you will help them and support them. By Allah, if you were not in the company of Abu Safwan, you would not be able to go your family safely." Sad, raising his voice, said to him, "By Allah, if you should stop me from doing this (i.e. performing Tawaf) I would certainly prevent you from something which is more valuable for you, that is, your passage through Medina." On this, Umaiya said to him, "O Sad do not raise your voice before Abu-l-Hakam, the chief of the people of the Valley (of Mecca)." Sad said, "O Umaiya, stop that! By Allah, I have heard Allah's Apostle predicting that the Muslim will kill you." Umaiya asked, "In Mecca?" Sad said, "I do not know." Umaiya was greatly scared by that news.


সাদ কর্তৃক হত্যার রায় :



Volume 5, Book 58, Number 148:



Narrated Abu Said Al-Khudri:

Some people (i.e. the Jews of Bani bin Quraiza) agreed to accept the verdict of Sad bin Muadh so the Prophet sent for him (i.e. Sad bin Muadh). He came riding a donkey, and when he approached the Mosque, the Prophet said, "Get up for the best amongst you." or said, "Get up for your chief." Then the Prophet said, "O Sad! These people have agreed to accept your verdict." Sad said, "I judge that their warriors should be killed and their children and women should be taken as captives." The Prophet said, "You have given a judgment similar to Allah's Judgment (or the King's judgment)."



Volume 5, Book 59, Number 447:



Narrated Abu Said Al-Khudri:

The people of (Banu) Quraiza agreed to accept the verdict of Sad bin Mu'adh. So the Prophet sent for Sad, and the latter came (riding) a donkey and when he approached the Mosque, the Prophet said to the Ansar, "Get up for your chief or for the best among you." Then the Prophet said (to Sad)." These (i.e. Banu Quraiza) have agreed to accept your verdict." Sad said, "Kill their (men) warriors and take their offspring as captives, "On that the Prophet said, "You have judged according to Allah's Judgment," or said, "according to the King's judgment."



সাদের রায়ে নবীজি মনোভাব বেশ স্পষ্টভাবেই ফুটে উঠেছে...যেহেতু সাদ রায়টি দিয়েছেন, "according to Allah's Judgment."


নবীজি বুঝতে পেরেছিলেন ইহুদিদের সাথে মুসলিমদের বিবাদ শেষপর্যন্ত চরম আকার ধারণ করবে। এ কারণে তিনি বনু কানুইকা গোত্রকে মদীনা ত্যাগের জন্য, নচেৎ মুসলিম কমনওয়েলথের সদস্য হবার শর্ত দেন। ইহুদীরা অপমানজনক বক্তব্য রাখে এবং তাদের দুর্গে আশ্রয় নেয়। পরে তাদেরকে অবরোধ করা হয় এবং ১৫ দিন পরে আত্নসমর্পণের পর তাদেরকে কঠোর শাস্তি দেবার কথা চিন্তা করার পরেও নবীজি তার কোমল চরিত্রের কারণে শাস্তি লঘু করেন। মোটামুটি এভাবে বনু কানুইকার বিতাড়নের একটি পজিটিভ ব্যাখ্যা দেয়া যায়। বনু কানুইকা আর বনু নাদির নিয়ে বেশি বাক্যব্যয় না করলেও চলে কারণ বনু কুরাইযার হত্যাকান্ডটাই চোখে লাগে বেশি।


আসা যাক বনু কুরাইযা প্রসঙ্গে। ঐ সময়ে ইহুদীরা মুসলমানদের বিরুদ্ধে সবচেয়ে বেশি সক্রিয় ছিল। তারা দেশে-বিদেশে দূত পাঠিয়ে বিভিন্ন গোত্রকে উত্তেজিত করে তুলছিল। বনী নাজির গোত্রের লোকেরা প্রতিশোধের নেশায় একটি লীগ গঠনের চেষ্টা চালাচ্ছিল। আবু সুফিয়ানের নেতৃত্বে দশ হাজার সৈন্যের একটি বাহিনী মদীনার দিকে এগিয়ে আসে। বনু কুরাইযা গোত্র এই সময় চুক্তিভঙ্গ করে। নবীজি তাদেরকে চুক্তির ব্যাপারে স্বরণ করিয়ে দিতে দূত পাঠালে তারা চরম ঔদ্ধত্যপূর্ণ উত্তর দেয়। এভাবে ভাবলে বনু কুরাইযা ও বনু নাদির তাদের প্রাপ্য শাস্তিই পেয়েছে। তবে এখানে নবীজির কূটনৈতিক প্রজ্ঞা লক্ষণীয়। বনু কুরাইযার বিচারের ভার সাদের হাতে ছেড়ে দেবার পর তিনি যখন "গুপ্তকেশ"-গজানো সকল পুরুষের মৃত্যুদন্ড ঘোষণা করেন তখন এ কী এক ধরনের প্রহসন মনে হয় না? সাদের বিচারে সন্তুষ্ট নবীজিই বলেন, "ওহে সাদ! You have given the judgment of Allah above the seven heavens.' সাদ ইবনে মুয়াযের হাতে বিচারের ভার অর্পণ করা হয়েছিল এ জন্য যাতে তিনি একটি নিরপেক্ষ ও মানবিক বিচার করেন (?)। অথচ সাদের কল্যাণে বনু কুরাইযা যে রায় পেল তার থেকে নৃশংস ও নিষ্ঠুর আর কিভাবে রায়টি দেওয়া যেত? মুসলিম স্কলাররা তৎকালীন গোত্র আইনের দোহাই পাড়েন, কিন্তু নবী যদি "তৎকালীনতায়" সীমাবদ্ধ থাকেন তবে আর দয়ার নবী, সর্বশ্রেষ্ঠ মানব- এই সব বিশেষণ কেন বা ইসলাম সর্বকালের ধর্ম- নামক গর্ব কেন? অবশ্য ইসহাকের সীরাত পড়লেই জলের মতন পরিষ্কার হয়ে যায় কেন এই প্রহসন। মূলত নবীজির ইচ্ছাই ছিল বনু কুরাইযা গোত্রের সামর্থবান সকল পুরুষকে হত্যা করা। আর সাদ ইবনে মুয়ায নবীজির এই ইচ্ছার কথা জানতেন। যদিও কোরান-হাদীসে এসব বিস্তারিত উঠে আসেনি (সঙ্গত কারণেই)। তবে এরপরও যা এসেছে তাও বা কম কীসে! আল-ইফকের প্রতিটি হাদিস বিস্তারিত একমাত্র আয়েশা রা:-এর জবানিতেই পাওয়া যায় এবং সব স্থানে আয়েশা সাদের উত্তপ্ত বক্তব্যের কথা উল্লেখ করায় বোঝা যায় অন্যান্য সাহাবী অপেক্ষা তুলনামূলকভাবে কী পরিমাণ অসহিষ্ণু ব্যক্তি ছিলেন তিনি (মুসলিম স্কলাররাও এ ব্যাপারে একমত)। আর সাদ কী রায় দিতে পারেন নবীজিও তা জানতেন।


"মদিনার বাজারে গর্ত খুড়ে একদিনে প্রায় সাতশ লোককে কতল করা হয় এবং তাদের নারী ও শিশুদের দাস/দাসী হিসাবে মুসলিমদের মধ্যে বন্টন করা হয়।"



মুসলিম স্কলাররা এই সংখ্যাটিকে ৭০০ থেকে ২০০/২৫০ -এ নামিয়ে এনেছেন, বনু কুরাইযা জিতলে মুসলিমদের একই পরিণতি হতো, নবীজি নন...বিচার করেছিলেন "নিরপেক্ষ", "সম্মানিত" একজন ব্যক্তি- ইত্যাদি যুক্তি যতই দিন না আসল কথা হল মানবিক বোধ বা উপলব্ধি যা যুগের সাথে সাথে ক্রমশ উন্নতির দিকে ধাবিত হয়। এ কারণেই ধর্মভক্ত আমরা এই ঘটনাগুলো সম্বন্ধে যখন প্রথম জানছি তখন আমরা শিউরে উঠছি, ঘটনাগুলো অস্বীকার করতে চাইছি এবং ধর্মকে ভক্তির দিক হতে দেখার কারণে যে কোনভাবেই নবীজির চরিত্রকে পজিটিভ করে তুলতে চাচ্ছি। ঘটনার ব্যাখ্যা দাঁড় করানোর যখন যেভাবে যে অনুযায়ী মিলাতে পারি সে অনুযায়ী বলছি কিছু হাদিস জ্বাল, কখনো বলছি তোরাহের বিধান অনুযায়ীইতো রায় হয়েছে, কখনো আবার সেই যুগের আইনের দোহাই দিচ্ছি!!

--------------------------------------------------------------------------------------------------
সহীহ বোখারী শরিফ, প্রথম সংস্করণ, ২০০৬, শায়খুল হাদিস মাওলানা আজিজুল হক
কিতাবুল মাগাফির :
হাদিস ন: ৩৬৬৫ : সাদ, উমাইয়া ও আবু জাহেল, পৃষ্ঠা : ৫৬৮


বনী নাযির ও বনু কায়নুকা গোত্রের বিতাড়ন :



হাদিস ন: ২১৭৫



আব্দুল্লাহ্ ইবনে উমর রা: সূত্রে নবী সা: হতে বর্ণিত আছে যে, নবী সা: বনী নাযীর গোত্রের বুয়াইরা নামক স্থানে অবস্থিত বাগানের খেজুর গাছ জ্বালিয়ে দিয়েছেন এবং বৃক্ষ কেটে ফেলেছেন। এ সম্পর্কে হাসসান রা: তার রচিত কবিতায় বলেছেন, বুয়াইরা নামক স্থানে অবস্থিত বাগানটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে আর বনু লুয়াই গোত্রের সর্দাররা তা সহজেই মেনে নিল।



এ প্রসঙ্গে আরো বিস্তারিত উল্লেখ আছে ৫৮২ পৃষ্ঠায়,



হাদিস ন: ৩৭৩৫



ইবনে ওমর (রা) বলেন, মদীনার "বুয়াইরা" নামক স্থানে বনু নাযীর গোত্রের যে সব খেজুর গাছ ছিল, রাসূল তার কিছু জ্বালিয়ে দিয়েছিলেন এবং কিছু অবশিষ্ট রেখেছিলেন।



বোখারি হাদিস :



Volume 5, Book 59, Number 365:



Narrated Ibn Umar:



Allah's Apostle had the date-palm trees of Bani Al-Nadir burnt and cut down at a place called Al-Buwaira. Allah then revealed: "What you cut down of the date-palm trees (of the enemy) Or you left them standing on their stems. It was by Allah's Permission." (59.5)



হাদিস ন: ৩৭৩৮



Volume 5, Book 59, Number 366:



Narrated Ibn Umar:



The Prophet burnt the date-palm trees of Bani An-Nadir. Hassan bin Thabit said the following poetic Verses about this event:-- "the terrible burning of Al-Buwaira Has been received indifferently By the nobles of Bani Luai (The masters and nobles of Quraish)." Abu Sufyan bin Al-Harith (i.e. the Prophet's cousin who was still a disbeliever then) replied to Hassan, saying in poetic verses:-- "May Allah bless that burning And set all its (i.e. Medina's) Parts on burning fire. You will see who is far from it (i.e. Al-Buwaira) And which of our lands will be Harmed by it (i.e. the burning of Al-Buwaira)."





বনু নাযিরের বিতাড়ন :

Volume 5, Book 59, Number 362:



Narrated Ibn Umar:



Bani An-Nadir and Bani Quraiza fought (against the Prophet violating their peace treaty), so the Prophet exiled Bani An-Nadir and allowed Bani Quraiza to remain at their places (in Medina) taking nothing from them till they fought against the Prophet again) . He then killed their men and distributed their women, children and property among the Muslims, but some of them came to the Prophet and he granted them safety, and they embraced Islam. He exiled all the Jews from Medina. They were the Jews of Bani Qainuqa', the tribe of 'Abdullah bin Salam and the Jews of Bani Haritha and all the other Jews of Medina.





মুসলিম :



Chapter 10: JUSTIFICATION FOR CUTTING DOWN THE TREES AND BURNING THEM





Book 019, Number 4324:



It is narrated on the authority of 'Abdullah that the Messenger of Allah (may peace be upon him) ordered the date-palms of Banu Nadir to be burnt and cut. These palms were at Buwaira. Qutaibah and Ibn Rumh in their versions of the tradition have added: So Allah, the Glorious and Exalted, revealed the verse:" Whatever trees you have cut down or left standing on their trunks, it was with the permission of Allah so that He may disgrace the evil-doers" (lix. 5).



Book 019, Number 4325:



It is narrated on the authority of Ibn Umar that the Messenger of Allah (may peace be upon him) caused the date-palms of Banu Nadir to be cut down and burnt. It is in this connection that Hassan (the poet) said:



It was easy for the nobles of Quraish to barn Buwaira whose sparks were flying in all directions.



in the same connection was revealed the Qur'anic verse:" Whatever trees you have cut down or left standing on their trunks."







Book 019, Number 4326:



'Abdullah b. Umar reported that Allah's Apostle (may peace be upon him) burnt the date-palms of Banu Nadir.







Book 019, Number 4364:



It has been narrated on the authority of Ibn Umar that the Jews of Banu Nadir and Banu Quraizi fought against the Messenger of Allah (may peace be upon him) who expelled Banu Nadir, and allowed Quraiza to stay on, and granted favour to them until they too fought against him Then he killed their men, and distributed their women, children and properties among the Muslims, except that some of them had joined the Messenger of Allah (may peace be upon him) who granted them security. They embraced Islam. The Messenger of Allah (may peace be upon him) turned out all the Jews of Medlina. Banu Qainuqa' (the tribe of 'Abdullah b. Salim) and the Jews of Banu Haritha and every other Jew who was in Medina.







আল-কোরানেও আছে এই ঘটনার উল্লেখ : দেখুন সূরা হাশরের ২-৬ আয়াতের তাফসীর।



সূরা হাশরের ৫ নং আয়াত : যে সব খেজুর গাছ তোমরা গোড়া থেকে কর্তন করেছো, অথবা যেগুলো গোড়াসহ দাঁড়িয়ে থাকতে দিয়েছো তা তোমরা আল্লাহর হুকুম অনুসারেই করেছ; আর এটা এ জন্যই করা হয়েছে যাতে নাফরমান ফাসেক দল চরমভাবে অপমানিত হয়।



বোখারি হাদিস :

Volume 6, Book 60, Number 406:



Narrated Ibn Umar:



'Allah's Apostle burnt and cut down the palm trees of Bani An-Nadir which were at Al-Buwair (a place near Medina). There upon Allah revealed:



'What you (O Muslims) cut down of the palm trees (of the enemy) or you left them standing on their stems, it was by the leave of Allah, so that He might cover with shame the rebellious.' (59.5)





সূরা আল-হাশর নাযিল হয়েছিল বনু নাযীরের ব্যাপারে :



মুসলিম :

Book 043, Number 7185:



Sa'id b. Jubair reported: I said to Ibn 'Abbas about Sura Tauba, whereupon he said: As for Sura Tauba, it is meant to humiliate (the non-believers and the hypocrites). There is constantly revealed in it (the pronoun) minhum (of them) and minhom (of them, i. e. such is the condition of some of them) till they (the Muslims) thought that none would be left unmentioned out of them who would not be blamed (for one fault or the other). I again said: What about Sura Anfal? He said: It pertains to the Battle of Badr. I again asked him about Sura al-Hashr. He said: It was revealed in connection with (the tribe) of Banu Nadir.





বোখারি :



Volume 5, Book 59, Number 363:



Narrated Said bin Jubair:



I mentioned to Ibn 'Abbas Surat-Hashr. He said, "Call it Surat-an-Nadir."





Volume 6, Book 60, Number 404:



Narrated Said bin Jubair:



I asked Ibn Abbas about Surat Al-Tauba, and he said, "Surat Al-Tauba? It is exposure (of all the evils of the infidels and the hypocrites). And it continued revealing (that the oft-repeated expression): '...and of them ...and of them.' till they started thinking that none would be left unmentioned therein." I said, "What about) Surat Al-Anfal?" He replied, "Surat Al-Anfal was revealed in connection with the Badr Battle." I said, "(What about) Surat Al-Hashr?" He replied, "It was revealed in connection with Bani an-Nadir."



এখানেই নবীজির কূটনৈতিক প্রজ্ঞার একটি দারুণ নিদর্শন পাই আমরা! মদীনায় নবীজি আর তার সাথীরা নিজেরাই ছিলেন বহিরাগত, ভিনদেশী; অথচ তারাই মদীনার স্থানীয় ইহুদীদের সাথে সন্ধিচুক্তি করে সেই সন্ধির চুক্তিভঙ্গের দোহাই আর বিশ্বাসঘাতকতার কথা তুলে (যেই বিশ্বাসঘাতকতার বার্তাবাহক আবার অদৃশ্য জিব্রাইল যার সাথে শুধু নবীজির কমুনিকেশন হয়) স্থানীয়দের হটিয়ে নিজেদের রাজত্ব কায়েম করলেন। এমন ভাবে পুরো পরিস্থিত তৈরি হল, যাতে নবীজি তার নিজের পরিকল্পনাই বাস্তবায়ন করলেন আরেকজনকে দিয়ে যিনি পূর্বে থেকেই প্রচন্ড ইহুদি-বিদ্বেষী; ওদিকে নবীজির ঘাড় থেকেও নৃশংসতার দায় নামল!

সর্বশেষ এডিট : ২৭ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৫৩
১৭টি মন্তব্য ১৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আপনি কি বেদ, উপনিষদ, পুরাণ, ঋগ্বেদ এর তত্ত্ব বিশ্বাস করেন?

লিখেছেন শেরজা তপন, ২২ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫২


ব্লগে কেন বারবার কোরআন ও ইসলামকে টেনে আনা হয়? আর এই ধর্ম বিশ্বাসকে নিয়েই তর্ক বিতর্কে জড়িয়ে পড়ে সবাই? অন্য ধর্ম কেন ব্লগে তেমন আলোচনা হয় না? আমাদের ভারত... ...বাকিটুকু পড়ুন

দুলে উঠে

লিখেছেন সাইফুলসাইফসাই, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৫৬

দুলে উঠে
সাইফুল ইসলাম সাঈফ

মন খুশিতে দুলে দুলে ‍উঠে
যখনই শুনতে পাই ঈদ শীঘ্রই
আসছে সুখকর করতে দিন, মুহূর্ত
তা প্রায় সবাকে করে আনন্দিত!
নতুন রঙিন পোশাক আনে কিনে
তখন ঐশী বাণী সবাই শুনে।
যদি কারো মনে... ...বাকিটুকু পড়ুন

তরে নিয়ে এ ভাবনা

লিখেছেন মৌন পাঠক, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩০

তরে নিয়ে এ ভাবনা,
এর শুরু ঠিক আজ না

সেই কৈশোরে পা দেয়ার দিন
যখন পুরো দুনিয়া রঙীন
দিকে দিকে ফোটে ফুল বসন্ত বিহীন
চেনা সব মানুষগুলো, হয়ে ওঠে অচিন
জীবনের আবর্তে, জীবন নবীন

তোকে দেখেছিলাম,... ...বাকিটুকু পড়ুন

আপনি কি পথখাবার খান? তাহলে এই লেখাটি আপনার জন্য

লিখেছেন মিশু মিলন, ২২ শে এপ্রিল, ২০২৪ রাত ১০:৩৪

আগে যখন মাঝে মাঝে বিকেল-সন্ধ্যায় বন্ধুদের সঙ্গে আড্ডা দিতাম, তখন খাবার নিয়ে আমার জন্য ওরা বেশ বিড়ম্বনায় পড়ত। আমি পথখাবার খাই না। ফলে সোরওয়ার্দী উদ্যানে আড্ডা দিতে দিতে ক্ষিধে পেলে... ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

×