somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিবর্তন বিষয়ক আমার কিছু প্রশ্ন । (সারচ ফর আদম এন্ড ইভ)

২১ শে অক্টোবর, ২০০৯ সকাল ৯:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমার বিবর্তন বিষয়ক প্রশ্ন গুলি, আমার ভাষা প্রকাশের দুর্বলতার জন্য আমি আগে বুঝাতে পারি নি । তাই সত্যিকার ভাবে প্রশ্ন গুলি করার ইছা । আগে অনেক কিছুই বুঝাতে পারি নি । তাই এ ব্যপারে আবার লেখা ।

Cover of the January 11, 1988 edition of Newsweek


প্রতিটি জীবন্ত মানুষের মধ্যে Mitochondrial Eve (mt-mrca) যা Y-chromosomal Adam এর ফিমেইল কাউওন্টার্পারট , যদিও তাদের বসবাসের সময় কাল নিয়ে ধারনা করা হয় হাজার বছরের পার্থক্য রয়েছে । ধারনা করা হয়, Mitochondrial Eve (mt-mrca) ইষ্ট আফ্রিকার কোথাও বসবাস করত । তবে তা সত্য এটি বর্তমানে সকল মানুষের মধ্যে পাওয়া যায় । তার মানে হইতেছে সকল মানুষ তার বংশধর । এটা সহজেই পাওয়া যায় এভাবে , মা-নানি-নানির মা-নানির মার মা-তারও মা--------------ইভ(হাওয়া)

Simplified Human mitochondrial phylogeny

এর সহোযোগিতায় বা ডালপলার সাহায্যে পপুলেশন বৃদ্ধি ও বের করা যায় । এই ছবি তে দেখুন কিভাবে ।


তাছাড় ও অনেক স্টাডির কাজে ব্যবহার করা হয় ।
তাহলে তো এক্স মানে হাওয়াকে পাওয়া গেল, হা আদমকে ও পাওয়া যায় তিনি ও আফ্রিকাতে বাস করতেন । তবে হাজার বছরের পার্থক্য আছে (ধারনা করা হয়)। সকল পুরুষ মানুষের মধ্যে Y-chromosomal Adam এর লাইন থাকে । যদের লাইন ব্রোক হয়ে যায়, তাদের কম পক্ষ একটি জেনারেশন পাওয়া যাবে যারা শুধুই ফিমেইল । মানে তার সব মেয়ে হবে, ছেলে হবে না । ঐ মেয়ে দের বিয়ে হলে পর ছেলে(নাতি) হলে সে আবারো আদমের সাথে লাইন পেল, তবে অন্য দিক থেকে , মানে মেয়ের জামাঈ থেকে ।


World distribution of Y-chromosome DNA haplogroups

কি ঘটনা ঘটে ছিল জানি না, আদমের উতপত্তি আফ্রিকায় হলেও , আদমের বংশধর আরব-সাহারার F( Y থেকে উতপত্তি) পাওয়া যায় বর্তমান ৯০ % মানুষের মধ্যে । ছবি দেখুন


মধ্যপ্রাচ্য থেকে ছড়িয়ে ছে সহজেই বুঝা যায় । মনে হয় নুহ এর প্লাবন, সবাই শেষ কিছু রয়েছেন , তারা ছরিয়ে ছেন(এটি আমার ধারনা, সবাই যদি ধারনা করতে পারে, তাহলে আমি পারবো না কেন)

আদম হাওয়া কে পাওয়া গেল ।

আমার প্রশ্ন গুলো বুঝতে প্রজাতি কি তাও বুঝতে হবে। মানুষ একটি প্রজাতি ।
প্রজাতি ঃ সদূশ্য বৈশিষ্ঠ পূর্ন , যারা নিজেদের মধ্যে উৎপাদনক্ষম বংশ বিস্তার করতে পারে । যেমনঃ ঘোরা একটি প্রজাতি, গাধা একটি প্রজাতি, এদের মধ্যে ক্রস করালে, খেচ্চর হয় যা প্রজাতি না, কারন কেচ্চর নিজেদের মধ্যে বংশ বিস্তার করতে পারে না ।
তার মানে প্রজাতি হইতে হলে তাকে অবশ্যঈ বংশবিস্তার সক্ষম হতে হবে, নিজেদের মধ্যে ।
বিবরতন বিষয়ক আমার কিছু প্রশ্ন
বিবর্তন বাদ নিয়ে অনেক জ্ঞানী ব্যক্তিদের মধ্যে অনেক যুক্ত তর্ক হয়েছে । তাই, আমর মত ব্যক্তির এর বিরোধিতা করা আসলেই কেমন যানি দেখায় । বিবর্তনবাদকে ভুল বা সুদ্ধ কিছুই বলি না । বিবর্তনবাদ কেন সত্য, সে সম্পর্কে আপনারা অনেক কিছুই জানেন । যারা মিথ্যা বলে , তারা কি যুক্তি দেয়, তাও আপনাদের অজানা নয় ।

আমার নিজের চিন্তাভাবনা থেকে বিবর্তনবাদ মিথ্য এর পক্ষের যুক্তি গুলো বলতছি(আমি বলতেছি না বিবরতনবাদ মিথ্যা) । যুক্তি গুলো হয় তো নেহাত শিশুদের মত যুক্তি এবং যোগ্যতাহীন যুক্তি। তাই, ক্ষমা চেয়ে নিচ্ছি । যুক্তি গুলো স্মপূর্ন আমার, কারো কাছ থেকে ধার করা নয় ।

১ eve X {Mitochondrial Eve (mt-mrca)} এবং adam Y {Y-chromosomal Adam (Y-MRCA) } জীন মানুষের মাঝে উপস্থিত । তার মানে অভিন্ন দুই ব্যক্তি থেকে মানুষের উৎপত্তি ।
যদি মানুষ এপ জাতীয় কোন প্রানী থেকে বিবর্তেত হয় , তাহলে তারা দুই জন এপ এর গর্ভের সন্তান । তারা ভিন্ন অবস্তায় মানুষ হয়ে উঠলেন কিভাবে ? হলে তো একজন হওয়ার কথা, অপর জন, ভিন্ন কোন প্রানী হওয়ার কথা ?

২ ধরে নিলাম তারা দুইজন একঈ সাথে মানুষ হয়ে ঊঠলেন । তাহলে তারা নিজেদের মধ্যে সেক্স করার চেয়ে, তাদের অন্যদের সাথে সেক্স করার সম্ভাবনা বেশী নয় কি ? যদি তাই হয় তাহলে মানূষ প্রজাতি আসল কিভাবে ? বদল হওয়ার কথা নয় কি ? বা অন্য কিছু হওয়ার কথা নয় কি?

৩ যদি ২ জন ব্যক্তি একসাথে মানুষ না হয়, তাহলে এক এপের গ্রুপ মানুষ হয়ে ঊঠে ছিল । তাহলে eve X এবং adam Y জীন মানুষের মাঝে উপস্থিত কেন ?

৪ যদি গ্রপ হয়ে থেকে, তবে সবার জীন একসাথে পরিবরতন হল কিভাবে ? ল্যামারট না ডারোয়িন

৫ Catopithecus কোন প্রগ-ঐতিহাসীক প্রানী হঈতে আসছে ? আমার কাছে মিসিং মনে হয়ে ছে। মানূষের উতপত্তির বিষয়ে । কারন সব লিংক দিতে হবে, ? না দিলে হবে না । যারা জানেন , তারা উত্তরদেন প্লিজ ।

৬ যদি বিবরতনে মানূষের মত বুদ্ধিমান প্রানীর উৎপত্তি হয় , তাহলে এটাও অসম্ভব নয় যে, অন্য কোন গ্রহতে বুদ্ধমান প্রানী বিবরতীত হবে । মনে করুন, কোন গ্রহতে অধিক সময়ে অধিক বুদ্ধিমান হবে । তারা নিশ্চঈ আমাদের সাথে যুগাযোগ করতে পারবে । অথবা, আমরা তাদের অস্থিত্ব বুঝতে পারবো , যেমন হাতি বা কুকুর মানুষ আছে তা বুঝতে পারে। আমরা বুদ্ধিমান প্রানীর অস্তিত্ব বুঝতে পারিনা কেন ? ড্রাক ইকুয়েশন কিন্তু বলে অনেক সভ্যতার সম্ভাবনা

৭ যদি পৃথিবীতে বিবরতন হতে পারে অনূকূল পরিবেশ এ , অগ্নিময় অথবা ঠান্ডাময় কোন পরিবেশে কোন অদ্ভুদ ভিন্ন যোগ, অদ্ভুদ কোন জটিল যোগ তৈরি হতে পারে । যা ঐ পরিবেশটাই ঐ যোগের অনূকূল । মনে করুন , আমাদের সূর্যের শক্তির যে প্রচেসস চলতেছে হাইদ্রজেন থেকে হিলিয়াম, এর ভিতরেঈ কিছু একটা আছে। যা তাদের সংজ্ঞা অনুষারী জীব । তাহলে , তাদের মধ্যে কেঊ উন্নতি করতে পারে , যাকে আমরা বুদ্ধমান বলি । তাহলে, আমরা তাদের পাই না কেন ?

৮ বাঘ যখন বানর ধরতে আসে, তখন সব বানর চোখ বুঝ থাকে কেন ? একটি বানর ধরার পর বাকি গুলো ভাগে । সবাই আগেই ভাগতে পারতো । কিন্তু বাঘের ও তো খাবার চাই । তাই কি ঈশ্বর এই ব্যবস্থা করছেন ।

আরো প্রশ্নমাথায় ঘুরতেছে, এখন আর পারবো না । প্রশ্নগুলোকে আরো ক্লিয়ার করতে হবে মনে হয় । এখন সময় নেই ।
ব্যাক্টেরিয়ার বিবর্তন বুঝা সহজ । কিন্তু মানূষের ?
একটি থিওরি কে ফেক্ট হইতে হলে, সব প্রশ্নের জবাব দিতে হবে । সবাইকে ধন্যবাদ ।
সর্বশেষ এডিট : ২৭ শে অক্টোবর, ২০০৯ সকাল ১০:৩৫
১৭টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এই তো আছি বেশ

লিখেছেন রানার ব্লগ, ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:২১




বেশ হয়েছে বেশ করেছি
কানে দিয়েছি তুলো
জগত সংসার গোল্লায় যাক
আমি বেড়াল হুলো

আরাম করে হাই তুলে
রোজই দেখি পেপার
দেশ ভর্তি অরাজকতা
আচ্ছা!! এই ব্যাপার

কার ঘরেতে... ...বাকিটুকু পড়ুন

বাবনিক~২য় পর্ব (তৃতীয় খন্ড)

লিখেছেন শেরজা তপন, ১৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৩৯


আগের পর্বের জন্যঃ Click This Link
ভোরের শুরু থেকে রাতের দ্বি-প্রহর পুরোটা সময় আমার এলিনার কাছে পিঠে থাকতে হয়। অল্প বয়সীরা যা হোক আকার ইঙ্গিত আর অতি ভাঙ্গা ইংরেজি বুঝে... ...বাকিটুকু পড়ুন

অন্বিষ্ট

লিখেছেন শিখা রহমান, ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৮


আজকাল কোন কিছুই আর অবাক করে না।
রাজপথে ফুটপাতে হেঁটে যাওয়া অগণিত মানুষের গল্প
খুব সাদামাটা মনে হয়;
কোন কবিতাই অবাক করে না আর,
উপমা-উৎপ্রেক্ষা শব্দের ব্যাঞ্জনা আশ্চর্য করে না আজকাল।

মহামারীতে উজাড় হয়ে... ...বাকিটুকু পড়ুন

কথায় কথায় ধর্মকে গালি ও উপহাস করবেন না.........

লিখেছেন জুল ভার্ন, ১৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:১২

কথায় কথায় ধর্মকে গালি ও উপহাস করবেন না.........

ধর্মীয় উগ্রবাদ ও সংখ্যালঘুদের উপর অনাকাংখিত হামলার জন্য যে কোন ধর্মকে গালাগালি করা বা ধর্মকে দোষারোপ করা বন্ধ করুন।

১। মুসলমানদের মধ্যে একদল... ...বাকিটুকু পড়ুন

ধর্মীয়গ্রন্হ কে কিনতে পারবে, বহন করতে পারবে, কোথায় রাখতে পারবে?

লিখেছেন চাঁদগাজী, ১৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২১



কে ধর্মীয় বই কিনতে পারবেন, পড়তে পারবেন, কোথায় রাখতে পারবেন, কোথায় ফেলে দিতে পারবেন, এই নিয়ে কোন নিয়ম কানুন আছে?

আমি বাংলাদেশের কথা জানি না, নিউইয়র্কের কথা বলি;... ...বাকিটুকু পড়ুন

×