somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মানুষের মস্তিষ্কে বিধাতার কেন্দ্র ‘God Spot’। মানুষ আসলে প্রকৃতি থেকে বিচ্ছিন্ন নয়।

২২ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

‘ যাহারা ঈমান আনে এবং আল্লাহর স্মরণে যাহাদের চিত্ত প্রশান্ত হয় ; জানিয়া রাখ, আল্লাহর স্মরণেই চিত্ত প্রশান্ত হয়; 'সুরা রাদ : আয়াত-২৯


আল কোরানের বর্নিত এই চিত্তটা আসলে কি? এই চিত্তটা প্রশান্ত হয় কি কারণে? নামাজ বা স্রষ্টার প্রতি ভক্তিভাব বা প্রাথর্না মানুষের অন্তরে এক জাতীয় হীমশীতলতা সৃষ্টি করে! প্রকৃত ধার্মীক মানুষেরা এটা উপলদ্ধি করে। কিন্ত এর পিছনে কি কোন বৈজ্ঞানিক ব্যাক্ষা আছে? হ্যা আছে! ১৯৯৭ সালে বিজ্ঞানীরা মানব মস্তিষ্কের একটি নির্দিষ্ট জায়গা চিহ্নিত করতে সমর্থ হন, যার সাথে মানুষের তীব্র আধ্যাত্মিক অভিজ্ঞতার সম্পর্ক রয়েছে, যা ‘God Spot’ নামে গণমাধ্যমে পরিচিতি পায়! ‘God Spot’ আধ্যাত্ববাদ সৃষ্টি করে। মানুষ যখন প্রার্থনায় বা ঈশ্বর-চিন্তায় মগ্ন থাকে তখন মস্তিষ্কের কিছু রাসায়নিক যৌগের ক্ষয়িত হয়ে একটি অভুতপূর্ব উপলদ্ধি বোধ সৃষ্টি করে ? রাসায়নিক যৌগের ক্ষয়িত হয়ে মস্তিষ্কে সৃষ্টি করে এমন কোনো পরিবেশ, যা চিরবিরাজমান সেই উচ্চতর সত্ত্বার উপলব্ধির জন্য একান্ত অনুকূল? মানুষ যখন মসজীদ, গীর্জায় প্রার্থনায় বসে তখন তার মনে একটা অপরাধবোধ উৎপন্ন হয়। কতক বৈজ্ঞানীক বলছেন মানুষের মস্তিষ্কে বিধাতার বিন্দু (‘God Spot’) বা আধ্যাতিকতার কেন্দ্র রয়েছে এবং তার অবস্থান হল মস্তিষ্কের টেম্পোরাল লোব কেন্দ্রে। এই লোবের সাথে সংযোগ রয়েছে সম্মুখ করটেক্সের যা মানুষের অনুভুতি কেন্দ্র হিসেবে পরিচিত। সুখের বিষয় এই যে স্রষ্টায় বিশ্বাসী না হলেও তাঁকে (স্রষ্টাকে) নিয়ে ভাববার মত বিশেষ স্থান মানুষের মস্তিস্কে রয়েছে। মানুষকে আধ্যাতিকতায় মগ্ন করার জন্যে মস্তিস্কে রয়েছে এন্টিনা। বিজ্ঞান বলছে এই টেম্পোরাল লোবই মানুষের মনোজগত হিসেবে কাজ করে; আর উপরের সার্বিক আলোচনা থেকে পরিস্কার হয়ে যাচ্ছে যে, মানুষের এই মনোজগতে স্রষ্টাকে নিয়ে ভাববার একটা পরিবেশ রয়েছে, যা স্রষ্টাকে সংযুক্ত করে তার সৃষ্টির সাথে। মহান স্রষ্টা সম্ভবত সৃষ্টির প্রাক্কালে মানুষের মস্তিকে এঁকে দিয়েছেন এই বিশেষ কেন্দ্র।



গড স্পট কি? এর সঠিক ব্যাক্ষা সংক্রান্ত বিষয়ে প্রশ্ন করা হলে একটি ইংলিশ ম্যাগাজিনের ব্লগে C E Clark লিখেন

“ A large community of neurotheologists, neurologists, and psychologists from all over the world are now involved in studying how the brain is affected during prayer and meditation।

There has been interest in and studies of how religion affects the brain since the 50s, but one important new technological advance that is available to researchers now is neuro-imaging of a living, working brain.

Even back in the 50s and 60s, scientists knew that a person’s brain waves change when they meditate or pray, but they were unable to determine exactly which regions of the brain turn on, or off, and which brain circuits become active when people believe they are in contact with God. Neuro-imaging of the brain has changed that and now it is possible to determine which parts of the brain are involved during meditation and/or prayer, and which areas become quiet.

David Wulff of Wheaton College in Massachusetts is quoted by Sharon Begley in The Daily Beast, as saying, ‘”Spiritual experiences are so consistent across cultures, across time and across faiths, that it "suggest[s] a common core that is likely a reflection of structures and processes in the human brain."’


সত্যিই খুব আশ্চর্যজনক বিষয় হলো মানুষ প্রাথনা করবার পর তার মস্তিস্কের ওয়েভ পরিবর্তন ঘটে মানুষের ব্রেনের ভিতরেও এর পরিবর্তান হয় । ব্রেইন স্ক্যান করে দেখা গেছে মানুষের ব্রেনের উপর প্রাথনার প্রভাব পড়ে। প্রাথনা করবার পর মানুষের ব্রেন ওয়েভ কেমন যেনো সৌন্দর্যময় হয়ে ওঠে। নীচের চিত্রটির দিকে লক্ষ্য করুন প্রাথনার আগের ব্রেনের স্ক্যানে লাল চিহিৃত জায়গা টি নেই কিন্ত পরের প্রার্থনার পর স্ক্যানকৃত চিত্রে লাল চিহিৃত জায়গা টি দেখা যাচ্ছে।



১৯৯৪ সাল অবধি আমেরিকান সাইক্রিয়াটিক এসোসিয়েশন শক্ত ধর্মানুভূতিকে মানষিক বৈকল্য বলে উল্লেখ করত; কিন্তু এখন তারা বিশ্বাস করেন যে, ধর্ম মানুষের মনে সুস্থতা আনয়ন করে। ধর্মীয় কোন আচার অনুষ্ঠানের মাধ্যামে আমরা যখন গভীর আরাধনায় মগ্ন হই তখন তা আমাদের মস্তিস্কের টেম্পোরাল লোবের ক্রিয়াকর্মে প্রতিফলিত হয়।

মানুষের মস্তিস্কে স্রষ্টার বসার একটা জায়গা আছে এ বিষয়ে সন্দেহ অনেকটা বাস্তবায়নের পথে। মানুষের মস্তিস্ক যে কিছু একটা গ্রহণ করে বর্হিজগৎ থেকে সেটাও নতুন নয়। এ ব্যাপারে নিউইয়র্কের গবেষক ডি স্কট বলেন 'I have often thought a similar theory, that perhaps the mind receives signals from elsewhere. Like a TV picking up its signal giving us clues or an image of something'.. –(D. Scott newyork) মানুষের মন কিছু একটা গ্রহণ করে। ঘুমের সময় চলে তার সেই অফুরন্ত সম্পদ ডাউনলোড। যা সম্পূর্ণ ভাবে প্রকৃতি প্রদত্ত। আসলে মানুষের মস্তিস্ক কি ডাউনলোড করে এটাই এখন মূল প্রশ্ন? এ বিষয় টা নতুন করে আবার সামনে চলে আসে যে এ মানুষ আসলে প্রকৃতি থেকে বিচ্ছিন্ন কোন কিছু নয় এক এবং ঐক্যবদ্ধ। যা উপলদ্ধির অগম্য। এই ঐক্যবদ্ধতা ঘুমের সময় ঘটে। জাগ্রত অবস্থায় মানুষকে নিজস্ব ইচ্ছাশক্তিধীন প্রানী মনে হলেও প্রকৃতির সাথে তার ঐক্যমিল ঘুমের সময়।

মানুষ আসলে প্রকৃতি থেকে বিচ্ছিন্ন নয়। সমগ্র প্রকৃতিটা এক ঐক্যবদ্ধ এক একটি প্রাণ।
সর্বশেষ এডিট : ০৩ রা জুন, ২০১৯ বিকাল ৪:২৭
৬টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×