somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিডি আন্ডারগ্রাউন্ডঃ ভাইব(VIBE)

১০ ই জুলাই, ২০১২ সন্ধ্যা ৬:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশে প্রায় এক যুগের বেশী সময় ধরে কিছু উৎসাহী বান্দা একান্তই নিজস্ব তৃপ্তির জন্য বিভিন্ন জনরার রক,মেটাল মিউজিক করে আসছে,যারা নিজেদের underground musician নামে পরিচয় দিতে পছন্দ করে।কিছুদিন আগে আমার আগ্রহ হল BD underground নিয়ে নেটে একটু অধ্যয়ন করি (!)কিন্তু কিছু ডাউনলোড লিঙ্ক আর হাতেগোনা কয়েকজন জনপ্রিয় শিল্পী ছাড়া অন্যদের সম্পর্কে কোন তথ্য পাওয়া সম্ভব হল না।তখন মনে হল আমি যতটুকু জানি তার অন্তত একটা সংগ্রহ দাঁড়া করালে কেমন হ্য়।তাই লিখতে বসা,আর বসেই মনে পড়ল হারানো ব্যান্ড ভাইব এর কথা।আজ তাই ভাইব দিয়েই শুরু করি ।

স্কুল জীবনের শেষের দিকে আমার গান শোনার নেশাটা পেয়ে বসে।তখন ক্লাস এইটে পড়ি,২০০৫ সাল।

আমার শুরুটা শুরু হয় ছাড়পত্র,দিনবদল,অনুশীলন,আগন্তুক-১,২,৩ এসব দিয়ে।বাংলাদেশে রকের সাথে সাথে একটু একটু করে মেটালটাও এই এ্যালবামগুলোর মধ্য দিয়ে শুরু হয়।২০০৩ সালে রিলিস হয় আগন্তুক ১।
আর্থহীন,ব্ল্যাক,ক্রিপ্টিক ফেইট,আর্টসেলদের সাথে নতুন একটা নাম দেখতে পাই,VIBE।একটা গানই ছিল-‘ছুটতে ছুটতে’ বহু দূরে চলে গেছি আমি।যদিও সবাই ব্যান্ডটাকে রক বলছিল তবুও গানটাতে বেশ মেলোডিয়াস একটা ভাব ছিল।ভাইব আন্ডারগ্রাউন্ড ব্যান্ড হলেও তাদের এই প্রথম চেষ্টা কিন্তু আন্ডারগ্রাউন্ডএর বাইরেও অনেকে পছন্দ করে।তবুও অনেকদিন আর ভাইব এর কোন গান,ইপি বা এ্যাল্বাম এর দেখা নেই।শুদ্ধ ফুয়াদ সাদী আর তার ব্যান্ড এর অনেকদিন কোন খোঁজ নেই।প্রায় ৪ বছর পর হঠাৎ একদিন এফএম রেডিওতে সেই পুরনো সুরে নতুন একটা গান শুনতে পেয়ে অবাক হলাম,বেপারটা কী?

বেশ একটা আলোড়ন তুলেই জি সিরিজ থেকে ভাইব এর নতুন এ্যাল্বাম রিলিস হল-‘চেনা জগৎ’।
সব মিলিয়ে ১১টা গান।
০১-স্বপ্নদেব
০২-শেষের ওপাশে
০৩-বিধাতার রঙে আঁকা
০৪-চেনা জগত
০৫-অধরা
০৬-মনে পড়ে
০৭-আশার প্রদীপ জ্বেলে
০৮-উড়ে চলে যায়
০৯-আমার সংবিধান
১০-অবাক সব স্বপ্ন
১১-nostalgia





সফল এ্যালবাম না বলার কোনই সুযোগ নেই।তবে পুরো এ্যালবামে নানা জনরার একটা মিশ্রণ।থ্র্যাশ,সফট,মেলোডি সবই পাওয়া যায়।আমি তাই ভাইবকে অল্টারনেটিভ রক ব্যান্ড বলতেই বেশী সাচ্ছন্দবোধ করব।সেই সময়টাতে ভাইবকে লাইভ পারফর্মেও দেখা যেত।ভাইব সত্যিই সবার কাছে জনপ্রিয় হয়ে উঠছিল।যতদূর মনে আছে ২০০৯ এর ঘটনা,গিটারিস্ট ফেস্ট এ আন্ডারগ্রাউন্ডের নামি-দামী গিটারিস্টদের ভীড়েও শুদ্ধ ফুয়াদ সাদী সবার নজর কেড়েছিল। Rising Star এ সাদী এবং তার ব্যান্ডের সম্ভাবনার কথা অনেক বলা হল।২০০৮ সালের সিটিসেল-চ্যানেল আই মিউযিক অ্যায়ার্ড(best band) জিতল ভাইব!কিন্তু তারপর?তারপর যেন সব কিছু হঠাৎ তুষার ঝড়ে ঢাকা পড়ে গেল,কোথাও আর ভাইবকে দেখা যায় না,নতুন কোন গানও রিলিস হয় না।কিছুদিন শুনলাম নিজদের মধ্যে সমস্যার কারণে আর টিকল না ভাইব নামের সম্ভাবনাময় এই রক ব্যান্ড।অবশ্য কেউ কেউ বলছিল আপাতত নিজেদের নিয়ে ব্যস্ত সবাই,অদূর ভবিষ্যতে আবার ভাইব ফিরে আসতেও পারে!সেই আশায় রইলাম।

তথ্যঃ
ভাইবের সম্পর্কে জানতে গিয়ে মনটা কিছুটা খারাপ হয়ে গেলো,নেটে পর্যাপ্ত দূরের কথা সামান্য কিছু পাওয়াই দূস্কর।সেখান থেকে মনে হল আমি ভাইবের সম্পর্কে যতটুকু জানি তাই আগে লিখে রাখি না......কিন্তু লিখতে গিয়ে দেখলাম তেমন কিছু জানিও না কিম্বা যা জানতাম তার সময়ের কোন হিসাব নেই বা অন্য কোন ঝামেলা।যাই হোক,যাওয়ার আগে ভাইব এর ব্যান্ডমেম্বারদের সাথে পরিচয়টা করিয়ে দেই।



বাম দিক থেকে
* সাব্বির হোসেইন তূর্য(ড্রামস)।
তূর্য ভাইব ছাড়াও ক্রিপ্টিক ফেইট,রিবর্ন,গ্রুভ ট্র্যাপ এর ড্রামার হিসেবেও অনেকের কাছে পরিচিত।ব্র্যাক ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন শেষে এখন সফল ক্যারিয়ার গড়ায় মনযোগী তিনি।

*সালেহ হাসান অনি(গিটার)।
২০০৭ এ ওয়ারফেইয ব্যান্ড এ যোগ দেন এবং এখনও ওয়ারফেইযএর গিটারিস্ট হিসেবে আছেন।

*শুদ্ধ ফুয়াদ সাদী(গিটার,ভোকাল)।
ভাইব এর সবচেয়ে পরিচিত নাম,সম্ভবত এখন দেশের বাইরে রয়েছেন(যুক্ত্রারাষ্ট্র,ভার্জিনিয়া)।

*ওয়ালী মোহাম্মাদ আকবার(কিবোর্ডস)।
ঢাকাতেই আছেন নিজ পরিবার আর ক্যারিয়ার নিয়ে।

*সাবের আহমেদ খান(বেইস)।
এ্যানিমেশন এর ওপর পড়ালেখা শেষে এখন যুক্তরাজ্যে অবস্থান করছেন।

এই সময়ের তরুণদের কাছে জনপ্রিয় ব্যান্ড মেকানিক্স এর ভোকালিস্ট আফতাবুজ্জামান ত্রিদিব ভাইয়ের কাছে জানতে চাইলাম ভাইবের অবস্থা, বলছিলেন “They are happy with their marriage life and as far as I know 3 or 4 of them live abroad .”।হা হা...খারাপ ছিল না।

পুরো লিখাটাজুড়ে অনেক ভুল থাকার সম্ভাবনা আমাকে একটু দুশ্চিন্তায় ফেলে দিচ্ছে।অবশ্য তাতে খুব একটা বিশেষ কিছু যায় আসে না। যাইহোক কোনটাই তেমন নির্ভরযোগ্য না হওয়া সত্ত্বেও রেফারেন্সগুলো দিয়ে দিলাম।
*http://www.the-top-tens.com/items/vibe-148084.asp
*http://www.music.com.bd/2007/10/03/vibe-chena-jogot-download/
*www.facebook.com lol
সর্বশেষ এডিট : ১১ ই জুলাই, ২০১২ বিকাল ৫:৪১
২টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সরকার মতপ্রাকেশর পূর্ণ স্বাধীনতায় বিশ্বাসী

লিখেছেন আখ্যাত, ২৪ শে মে, ২০১৯ সকাল ১০:৩০

প্রিয় ভাইবোন, আপনাদের সাময়ীক কষ্টের জন্য আমরাও কষ্টিত। বিশেষভাবে ব্যথিত। আপনাদের Log in প্রবলেম সমাধান করার জন্য গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার নির্ঘুম ঘাম ঝরানো পরিশ্রম করে যাচ্ছে।

ভায়েরা আমার, আপনারা সব... ...বাকিটুকু পড়ুন

বান-আন বিভ্রাট !

লিখেছেন আর্কিওপটেরিক্স, ২৪ শে মে, ২০১৯ সকাল ১১:১৪


বানান নিয়ে বাঙ্গালীর বিদ্যুৎ বিভ্রাট বা লোডশেডিং এর মতোই অবস্থা। এখন ঠিক তো তখন বেঠিক ! যেন বিদ্যুতের অবারিত আসা-যাওয়া। আমরা আর আমড়া নিয়ে লাগে মাড়ামাড়ি থুক্কু মারামারি !... ...বাকিটুকু পড়ুন

তিনটি রাজনীতি ঘেইষা দাঁড়ানো কৌতুক ও ব্লগারদের জন্য একটি বেমক্কা ধাঁধা !!

লিখেছেন টারজান০০০০৭, ২৪ শে মে, ২০১৯ সকাল ১১:৪৩

১. যুবরাজ সালমান ঘোষণা করিলেন, এখন হইতে নারী স্বাধীনতার পথে অগ্রযাত্রা হিসেবে নারীদের গাড়ি চালাইতে দেওয়া হইবে !! ইহাতে ডগমগ হইয়া তাহার স্ত্রী শুধাইল , হ্যাগা , সত্যি !! আমি... ...বাকিটুকু পড়ুন

স্যাটেলাইট নিয়ে এত কান্নাকাটি কিসের?

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৪ শে মে, ২০১৯ বিকাল ৩:০৩

স্যাটেলাইট নিয়ে এত এলার্জি কেন?

বাংলাদেশ ছিল ৫৭ তম স্যাটেলাইট অউনিং দেশ।
সম্প্রতি (গত মাসে) পাশের ছোট দেশ নেপালও স্যাটেলাইট পাঠিয়ে ৫৮ তম হয়েছে।
সেখানে সবাই সন্তুষ্ট। এই স্যাটেলাইট নিয়ে কোন কান্নাকাটি হয়নি,... ...বাকিটুকু পড়ুন

আমাদের জীবনে একটা ভুল ধারনা/কুসংস্কার হল, লোকে কি বলবে? যদি আমি নিজের মতো কিছু করি।

লিখেছেন আব্দুল্লাহ্ আল মামুন, ২৪ শে মে, ২০১৯ রাত ১০:১১




আমাদের জীবনে একটা ভুল ধারনা/কুসংস্কার হল, লোকে কি বলবে? যদি আমি নিজের মতো কিছু করি।
_=============
আমরা জীবনের শুরুতেই একটা শিক্ষা পেয়ে থাকি, আমাদের মুরুব্বীরা দিয়ে থাকে, আমাদের... ...বাকিটুকু পড়ুন

×