somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

রাজীব নুর
আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

অন্য জীবন

০৫ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



রাত ৩ টা ৪৫ মিনিট।
তারেক ব্যালকনি থেকে রাতের শেষ সিগারেট শেষ করে এসে দেখে তার ঘরে একটা ৬/৭ বছরের বাচ্চা মেয়ে বসে আছে। ছোট একটা বাচ্চা মেয়েকে দেখে ভয় পাওয়ার কিছু নেই- কিন্তু তারেক অনেক ভয় পেলো। প্রচন্ড ভয় পেল। সে চিৎকার করে উঠল কিন্তু তার গলা দিয়ে কোনো শব্দ বের হলো না। তারেক অনেক সাহস সঞ্চয় করে ঘরের লাইট বন্ধ করে দিয়ে বিছানায় শুয়ে পড়ল এবং ভাবল চোখের ভুল ছাড়া আর কিছুই না। তার কপালে বিন্দু বিন্দু ঘাম। তীব্র ভয়ের কারণে কিনা তারেক গভীর ঘুমে তলিয়ে গেলো এবং সকালে ঘুম থেকে উঠে রাতের ঘটনা একেবারে ভুলে গেলো।

তারেক একটা বড় কোম্পানী চাকরী করে।
ধানমন্ডি ১১ নম্বরে তার অফিস। ঢাকা শহরে দুই রুমের একটা ফ্ল্যাটে একা ভাড়া থাকে। এখনও সে বিয়ে করেনি তাই খাওয়া-দাওয়া হোটেলে করতে হয়। তার বাবা-মা অনেক আগেই মারা গেছেন। ভাই-বোন, আত্মীয় স্বজন কেউ'ই নেই। এমনকি তার কোনো বন্ধুও নেই। সে একা থাকতে বেশী পছন্দ করে। আড্ডা তার একেবারেই অপছন্দ। তার শখ একটাই বই পড়া। তার ঘর ভরতি বই আর বই। ছুটির দিন গুলোতে সে একাএকা পথে পথে ঘুরে বেড়ায়। রাস্তার পাশের দোকান থেকে চা খায়। মানব জীবনটা তার কাছে খুব আনন্দময় মনে হয়।

প্রতিদিন সে রাত ১০ টায় লিখতে বসে।
তার খুব ইচ্ছা লিখে লিখে পৃথিবীটা বদলে দিবে। সে একটা বিশাল উপন্যাসের কাজে হাত দিয়েছে। উপন্যাসটা হবে ১০০ পর্বের। দৈনিক নতুন সূর্য পত্রিকাটি তার লেখাটি ধারাবাহিক ভাবে প্রকাশ করছে। লেখাটা পাঠকমহলে ভালো'ই সারা ফেলেছে। উপন্যাসের শুরু ১৯৪৭ সাল থেকে। দেশ ভাগ, ভাষ আন্দোলন, মুক্তিযুদ্ধ, নারী-পুরুষের প্রেম ভালোবাসা, রাজনীতি, ধর্ম সব বিষয় আছে তার উপন্যাসে। উপন্যাসটিতে অনেক গুলো চরিত্র। প্রতিটি চরিত্র'ই সতন্ত্র।

আজ সে লিখছে ৫০ তম পর্বটি।
সে এক মনে পাতার পর পাতা লিখে যাচ্ছে। যেন চোখের সামনে সে দেখতে পাচ্ছে- তার চরিত্র গুলোকে। লিখছে- কাটছে- আবার লিখছে। লেখা শেষ হলো- রাত তিনটায়। একটা পর্ব লেখা শেষ হলে তার বিপুল আনন্দ হয়। পাঠক কি বুঝে লেখালেখি কি পরিশ্রমের কাজ! রাতের শেষ সিগারেট খাওয়ার জন্য তারেক ব্যালকনিতে এসে দাড়ালো। এটা তার দীর্ঘদিনের অভ্যাস। সিগারেট শেষ করে তারেক ঘরে ঢুকে দেখে একটা বাচ্চা মেয়ে তার বিছানায় পা ঝুলিয়ে বসে আছে। গত রাতের মতো আজ তারেক ভয় পেলো না। কারন সে জানে আসলে তার ঘরে কোনো বাচ্চা মেয়ে নেই- সে যা দেখছে তা তার চোখের ভুল। সে বাচ্চা মেয়েটির পাশে গিয়ে বসতেই মেয়েটি তারেকের হাত ধরে বলল- বাবা আমি আইসক্রীম খাবো।
তারেক মেয়েটির মাথায় হাত রেখে নরম গলায় বলল- রাতের বেলা আইসক্রীম খেতে হয় না।
মেয়েটি বলল, আচ্ছা।
তারেক মেয়েটির চোখের দিকে তাকিয়ে বলল- তোমার নাম কি?
মেয়েটি বলল- আমার নাম টাপুর, আমার আর একটা বোন আছে তার নাম- টুপুর। আমরা যমজ।
তারেক এক আকাশ ভালোবাসা নিয়ে টাপুরের মাথায় হাত রেখে বলল- সকালে অফিস আছে- আমি এখন ঘুমাই।
বাচ্চা মেয়েটি মাথা নাড়ল।

পরের দিন অফিস শেষ করে সন্ধ্যায় তারেক যায় একজন নামকরা সাইক্রিয়াটিস্ট ও নিউরোলজির স্পেশালিস্ট এর কাছে। ডাক্তারকে সব ঘটনা বলল। নিউরোলজির স্পেশালিস্ট হাসতে হাসতে বললেন- আপনার এই রোগের ওষুধ হচ্ছে- বিয়ে। বিয়ে করলেই সব ঠিক হয়ে যাবে। ঘুমের ওষুধ লিখে দিচ্ছি, প্রতিদিন বিছানায় যাওয়ার আগে একটা করে খাবেন। খুব শ্রীঘই বিয়েটা সেরে ফেলুন। তাহলে আর ভূত বাচ্চাকাচ্চা মধ্যরাত্রে জ্বালাতন করবে না। ডাক্তারের রুম থেকে বের হয়ে তারেক মনে মনে ভাবল- বিয়ে মানেই তো গা ঘিন-ঘিন করা একটা ব্যাপার। সে একটা মেয়ের সাথে শারীরিক সম্পর্ক স্থাপন করছে- এই ব্যাপারটা সে কিছুতেই মেনে নিতে পারে না। তার ধারনা, পৃথিবীতে শারীরিক ব্যাপারটা না থাকলে পৃথিবীটা আরও বেশি মায়াময় হতো।

তারেক রাত ১০টা পর্যন্ত পুরো ধানমন্ডি এলাকা হেঁটে বেড়াল।
শেষে ক্লান্ত হয়ে একটা হোটেলে রাতের খাবার খেয়ে বাসায় ফিরল এক বাটি আইসক্রীম নিয়ে। গোসল শেষ করে, লেখার টেবিলে বসল। একটানা অনেকক্ষন লিখে- সব লেখা ছিড়ে ফেলল। আর তখন টাপুর নামের বাচ্চা মেয়েটি এসে বলল- বাবা এত সময় নিয়ে লিখে- সব লেখা ছিড়ে ফেললে কেন?
তারেক মেয়েটিকে বলল- আইসক্রীম খাবে?
মেয়েটি হাসি মুখে বলল- হুম, খাবো।
টাপুর অনেক আনন্দ নিয়ে আইসক্রীম খাচ্ছে, তারেক এক আকাশ ভালোবাসা নিয়ে টাপুরের আইসক্রীম খাওয়া দেখছে।
তারেক টাপুরকে খুব সাহস করে বলল- তোমার মা কই?
টাপুর আইসক্রীম খেতে খেতে বলল- বাবা, মা তো তোমাকে অনেক ভয় পায়, তাই তোমার সামনে আসে না।
তারেক অবাক হয়ে বলল- ভয় পাবে কেন, ভয় পাওয়ার কি আছে? ডাকো তোমার মাকে।
টাপুর বলল- বাবা তুমিই ডাকো। ডাকলেই চলে আসবে। আর তখন তারেক দেখয়ে পায়- দরজার কাছে একটা রুপবতী মেয়ে তার বাচ্চা কোলে নিয়ে দাঁড়িয়ে আছে।
তারেক রুপবতী মেয়েটির কাছে গিয়ে বলল- তুমি কে? তোমার নাম কি?
রুপবতী মেয়েটি বলল- টাপুর-টপুরের ঘুম পেয়েছে, ওদের বিছানায় শুইয়ে দিয়ে আসি। তারপর সব বলছি।

রাত ১২ টা। বাইরে ঝুম বৃষ্টি হচ্ছে।
একটু পরপর বিজলি চমকাচ্ছে। টাপুর- টপুর ঘুমিয়ে পড়েছে। তারা দুইজন'ই তারেকের মতো গালের উপর বাম হাত রেখে আরাম করে ঘুমাচ্ছে।

তারেক ব্যালকনিতে বসে আছে।
তাকে মোটেও অস্থির দেখাচ্ছে না। বরং তার চোখে মুখে এক আকাশ আনন্দ ঝকমক করছে। তারেকের পাশে টাপুর-টুপুরের মা বসে আছে। এই তিনজনকে সে চেনে না। তারপরও তারেক যতবার তাদের দিকে তাকায় ততবার তার বুকের মধ্যে যেন কেমন করে ওঠে। রবীন্দ্রনাথের ভাষায়- ''মুখের পানে চাহিনু অনিমেষে, বাজিল বুকে সুখের মত ব্যথা।'' মনে হয় তারা তিনজন যেন অনেক জন্মের চেনা। ঠিক এই সময় কোথাও খুব শব্দ করে জোরে বাজ পড়ল।
তারেক বলল- তোমার নাম কি?
মেয়েটি বলল- আগে আমাকে শক্ত করে জড়িয়ে ধরো, তারপর নাম বলব।
তারেক শক্ত করে জড়িয়ে ধরল বুকের মধ্যে।
মেয়েটি কাঁদতে কাঁদতে বলল- এখন বলো, আমার নাম কি?
তারেক বলল- তোমার নাম হিমি!
সর্বশেষ এডিট : ০৫ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৭
১২টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩



তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

জেনে নিন আপনি স্বাভাবিক মানুষ নাকি সাইকো?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:১৮


আপনার কি কারো ভালো সহ্য হয়না? আপনার পোস্ট কেউ পড়েনা কিন্তু আরিফ আর হুসাইন এর পোস্ট সবাই পড়ে তাই বলে আরিফ ভাইকে হিংসা হয়?কেউ একজন মানুষকে হাসাতে পারে, মানুষ তাকে... ...বাকিটুকু পড়ুন

×