somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নাসা ১টি উল্কাকে ধাক্কা দিয়ে উহার গতি ও কক্ষপথ বদলাতে চাচ্ছে।

২৫ শে সেপ্টেম্বর, ২০২২ ভোর ৫:৪২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



**** ব্লগার মরুভূমির জলদস্যু সাহেবের দেয়া ছবিটা যোগ করে দিয়েছি, ইহা বেশী অর্থপুর্ণ; উনাকে ধন্যবাদ।

আমাদের গ্রহের আশেপাশ হয়ে ২৭,০০০ উলকাপিন্ড নিজেদের কক্ষপথে ঘুরছে; পৃথিবী থেকে এদের ন্যুনতম দুরত্ব ৭ মিলিয়ন মাইলের বেশী, এবং এদের কোনটাই নিকটবর্তী কোন সময়ের মাঝে পৃথিবীর সাথে ধাক্কা খাবার সম্ভাবনা এখনো নেই। যদি কোন সময় এক বা একাধিক বড় উলকাপিন্ড (১০০ মিটার ব্যাসার্ধের মতো, বা বেশী ) পৃথিবীতে এসে পড়ে, তাতে বিপুল পরিমাণ ক্ষতি হবে আমাদের গ্রহের। যদি দেখা যায় যে, কোন উলকা পৃথিবীর সাথে ধাক্কা খাওয়ার সম্ভাবনা আছে, উহার কক্ষপথ বদলায়ে দিতে পারলে, ইহা ধাক্কা খাবে না; নাসা এই ধারণাকে কাজে লাগানোর জন্য একটা প্রজেক্ট নিয়ে কাজ শুরু করেছিলো বেশ কিছু সময় ধরে; আগামী সোমবার ( ২৬'শে সেপ্ট ) তারা একটা উল্কার কক্ষ বদলানোর চেষ্টা করবে, তাদের কার্যক্রমের পরীক্ষা হবে।

উলকার কক্ষপথ পরিবর্তন করার জন্য গৃহিত প্রজেক্টের নাম হচ্ছে, DART ( Double Asteroid Redirection Test )। নাসা তাদের পরীক্ষার জন্য যমজ একজোড়া উলকাপিন্ডের ১টিকে নাসার নির্মিত একটি ' আকাশ যান' ( DART ) দিয়ে ধাক্কা দিয়ে ইহার কক্ষীয় গতি বাড়িয়ে দেবে; এতে তার কক্ষপথ একটুখানি বদলে যাবে। ইহা যদি সফল হয়, ভবিষ্যতে আরো বড় ও ভারী যান দিয়ে ধাক্কা দিয়ে পৃথিবীর দিকে ধাবিত যেকোন উল্কার কক্ষপথ বদলাতে সক্ষম হবে।

আগামী সোমবার যেই উল্কাকে ধাক্কা দেবে উহার নাম হচ্ছে, Dimorphos; ইহা আবার অপক্ষাকৃত একটি বড় উল্কাকে প্রদক্ষিণ করে চলছে; এই ২টি উল্কা পরস্পরের কাছে ( এবং ১ টি অন্যটিকে প্রদক্ষিণ করায় ) থাকায়, তাদেরকে যমজ হিসেবে নিয়েছে নাসা। বড়টির নাম, Didymos; ইহার ব্যাসার্ধ হচ্ছে, ৭৮০ মিটার, ছোটটির ব্যাসার্ধ হচ্ছে, ১৬০ মিটার; যেই যানটি ছোট উল্কা টিকে ধাক্কা দেবে, সেটা একটি বড় বাসের সমান।

ধাক্কা দেয়ার যানটি ২০২১ সালের নভেম্বরে আকাশে পাঠানো হয়েছে; উহা আগামী সোমবার বিকেল (নিউইয়র্ক সময় ) ৭টা ১৪ মিনিটের ছোট উল্কাকে ধাক্কা দেবে। ধাক্কার ফলে ইহার গতি বেড়ে যাবে, এবং ইহার ফলে কক্ষপথও কিছুটা বদলাবে; ইহা একটি পরীক্ষা মাত্র।

ধাক্কার ফলাফল অবলোকন ও পর্যবেক্ষণ করা হবে নাসার ল্যাব ও বিশ্বের অনেক মানমন্দির থেকে। ধাক্কা ও উহার ইমপেক্ট ধরা পড়বে হাবল ও জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে। ৭ মিলিয়ন মাইল দুরে, ১৬০ মিটারের একটি বস্তুর গায়ে ধাক্কা লাগানোটা অনেক কঠিন কাজ। Dimorphos যে শুধু সৌরমন্ডলে Didymos এর কক্ষে ঘুরছে তাই নয়, ইহা Didymos কে'ও প্রদক্ষিণ করছে প্রতি ১১ ঘন্টা ৫৫ মিনিটের সাইকেলে; একটু এদিক ওদিক হলে ধাক্কা লাগবে না; তখন যানটি ধ্বংস হবে না। ধাক্কা লাগুক, কিংবা বিফল হোক, সেটার রেকর্ডিং করবে আরেকটি মডিউল, উহা ধাক্কা লাগার স্হানের ( কো-অর্ডিনেটের ) একটু আগে মুল যান থেকে বের হবে ।



সর্বশেষ এডিট : ২৭ শে সেপ্টেম্বর, ২০২২ রাত ২:৪৬
২৮টি মন্তব্য ২৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

হালহকিকত

লিখেছেন স্প্যানকড, ২৪ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:১২

ছবি নেট ।

মগজে বাস করে অস্পষ্ট কিছু শব্দ
কুয়াসায় ঢাকা ভোর
মাফলারে চায়ের সদ্য লেগে থাকা লালচে দাগ
দু:খ একদম কাছের
অনেকটা রক্তের সম্পর্কের আত্মীয় ।

প্রেম... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

×