somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

এই পোস্টটি লেখক নিজে সরিয়ে ফেলেছেন, বিস্তারিত জানতে পোস্টটির লেখকের সাথে যোগাযোগ করুন।

আলোচিত ব্লগ

কুমিল্লা ইস্যুতে আরও কিছু কথা,

লিখেছেন সরোজ মেহেদী, ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৫২

অনেকেই সুর মেলাচ্ছেন সাম্প্রদায়িক অপশক্তির ষড়যন্ত্র, সাম্প্রদায়িক হামলা, সাম্প্রদায়িক ধ্বংশলিলা এসব আহ্লাদিত বাক্যমালার সাথে। আহ্লাদ করেন তবে ‘সাম্প্রদায়িক’ শব্দটার জায়গায় ‘রাজনৈতিক’ বসান। ক্ষমতালোভীও বসাতে পারেন (সে যে কোনো দল, এই... ...বাকিটুকু পড়ুন

আফ্রিকায় টিকাও নেই, ভাতও নেই

লিখেছেন চাঁদগাজী, ১৭ ই অক্টোবর, ২০২১ রাত ১০:৫৪



আফ্রিকার গ্রামগুলো মোটামুটি বেশ বিচ্ছিন্ন ও হাট-বাজারগুলোতে অন্য এলাকার লোকজন তেমন আসে না; ফলে, গ্রামগুলোতে করোনা বেশী ছড়ায়নি। বেশীরভাগ দেশের সরকার ওদের কত গ্রাম আছে তাও... ...বাকিটুকু পড়ুন

কবির সাথে সাক্ষাত

লিখেছেন স্বপ্নবাজ সৌরভ, ১৮ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৪১



কবির সাথে দেখা হয়না অনেকদিন।
আগে দেখা হতো নিয়মিত।
সকালটাকে তিনি বিকেলের
চৌরাস্তায় নিয়ে যেতে পারতেন, তীব্র গ্রীষ্মে বর্ষা নামাতেন তুমুল তোড়ে।
রোদের আক্রোশে গা এলিয়ে তিনি ভাসতেন জোছনাবিহারে।
শহরের অবাঞ্ছিত... ...বাকিটুকু পড়ুন

সামাজিক অনুষ্ঠান তথা বিয়ে বাড়ির খাওয়ার অভিজ্ঞতা....

লিখেছেন জুল ভার্ন, ১৮ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৪৯

সামাজিক অনুষ্ঠান তথা বিয়ে বাড়ির খাওয়ার অভিজ্ঞতা....

যেকোনো সামাজিক অনুষ্ঠানের মধ্যে আমাকে যেটা সবথেকে টানে সেটা হল খাওয়াদাওয়ার অনুষ্ঠান, তা যতটা না খাবার জন্য তার থেকে অনেক বেশী খাদকদের আচরণ দেখতে।... ...বাকিটুকু পড়ুন

পরিত্যাক্ত রেল স্টেশনের নাম ভরত খালি

লিখেছেন প্রামানিক, ১৮ ই অক্টোবর, ২০২১ দুপুর ১২:৫৮


ভরত খালী স্টেশনের নাম ফলক এখনো অক্ষত আছে।

১৯৩৭ সালে ব্রিটিশ রেলওয়ে কোম্পানি যমুনা নদীর এপার ওপার ট্রেনের যাত্রী পারাপারের জন্য পূর্বপাড়ে জামালপুর অংশে বাহাদুরাবাদ ঘাট এবং পশ্চিম পাড়ে... ...বাকিটুকু পড়ুন

নির্বাচিত ব্লগ

স্টীফেন হকিং এর চেয়ে বড় বিজ্ঞানী ছিলেন বাংলাদেশের কৃতিসন্তান জামাল নজরুল ইসলাম

লিখেছেন রবিন.হুড, ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:০৪

পশ্চিমা মিডিয়া ও বিজ্ঞানী সিন্ডিকেটের আড়ালে পড়ে ছিলেন পৃথিবীর অন্যতম প্রধান পদার্থ বিজ্ঞানী বাংলাদেশের কৃতি সন্তান অধ্যাপক ড: জামাল নজরুল ইসলাম।



জামাল নজরুল ইসলাম (২৪ ফেব্রুয়ারি ১৯৩৯ - ১৬ মার্চ ২০১৩) বাংলাদেশের একজন বিশিষ্ট পদার্থবিজ্ঞানী, গণিতবিদ, জ্যোতির্বিজ্ঞানী ও বিশ্বতত্ত্ববিদ। তিনি মহাবিশ্বের উদ্ভব ও পরিণতি বিষয়ে মৌলিক গবেষণার জন্য বিশেষভাবে খ্যাত। ১৯৮৩ সালে কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস কর্তৃক প্রকাশিত “দি আল্টিমেট ফেইট অফ দি ইউনিভার্স” তার একটি সুবিখ্যাত গবেষণা গ্রন্থ।

অধ্যাপক ইসলাম মৃত্যুর পূর্ব পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল অ্যান্ড ফিজিকাল সায়েন্সের গবেষক এবং চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর একজন সিন্ডিকেট সদস্য ছিলেন।২০১৩ সালের ১৬ মার্চ তিনি মৃত্যুবরণ করেন।

জামাল... ...বাকিটুকু পড়ুন

দ্য বুরারি কেসঃ পারিবারিক ১১ জনের এক সাথে আত্মহত্যার কাহিনী

লিখেছেন অপু তানভীর, ১২ ই অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪৭



প্রতিদিন ঘুমানোর আগে আমি হয় বই পড়ি নয়তো কিছু দেখি ল্যাপটপে। গত পরশু রাতে নেটফ্লিক্সে কি দেখবো ভাবছি, তখন একটা ডকুউমেন্টারি চোখ পড়লো । House of Secrets :The Burari Deaths । ডকুউমেন্টারি আমার সব সময়ই পছন্দের একটা বিষয় । তিন পর্বের একটা সিরিজ । ভেবেছিলাম ঐদিন এক পর্ব দেখে বাকিটা পরের দিন দেখবো । কিন্তু ব্যাপারটা এতোই ইন্টারেস্টিং যে এক বসায় দেখে শেষ না করে উঠতে পারলাম না ।

কাহিনী শুরু হয় ভারতের দিল্লীর বুরারী এলাকার এক সকালে । সময়টা ২০১৮ সালের জুলাই মাস । ভাটিয়া পরিবারের আসে পাশে থাকা তাদের প্রতিবেশীরা খেয়াল করলো যে ভাটিয়াদের বাসার সামনে... ...বাকিটুকু পড়ুন

কক্সবাজার ভ্রমন

লিখেছেন শাহ আজিজ, ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:৫৮

মেয়ে ঐশী , জামাই জিহান আর আমি উড়াল দিলাম কক্সবাজার । আমরা একদম বীচ সংলগ্ন এক্সোটিকা সাম্পানে ছিলাম ৪ দিন । ঘোরা ফেরা খাওয়া আর বীচে হেটে হেটে জোয়ারের ঢেউ এর সাথে এবং লাল কাঁকড়ার পিছু ধাওয়া করে দারুন সময় কাটিয়েছি । গল্প পরে হবে ।।




















...বাকিটুকু পড়ুন

কেমন করে ব্লগে ০৫ বছর পূর্ণ হয়ে গেলো।

লিখেছেন মোঃ মাইদুল সরকার, ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৩৪




পাঠক ছিলাম অর্ধযুগ সামুতে। তারপর নাম এন্ট্রি করে মন্তব্য দিয়ে লেখা শুরু...........................অদ্যাবধি চলছে সামুতে লেখাজোখা। প্রায় দুই সপ্তাহজুড়ে অসুস্থ ও ব্যস্ত থাকায় খেয়াল করতে পারিনি সামুতে ০৫ বছর পূর্ণ হয়ে গেছে।

মনে হয় এইতো সেদিন অফিসে বসে সামুতে আইডি খুলে ফেললাম। আমি মূলত কবিতা লিখা বা কবিতা পোস্টের জন্যই সামুতে নাম নিবন্ধন করি। তারপরতো কত পোস্ট লিখে ফেললাম শুধু কবিতায় থেমে থাকিনি।

অনেক ব্লগার আমার সাথে আসলেও হারিয়ে গেছেন সময়ের সাথে সাথে মনে পড়ে আজ তাদের। যারা আছেন তাদের সবার নাম আর উল্লেখ করলাম না।

আমার প্রিয় ব্লগার আছেন-১০ জন।
ব্লগে যাদের লেখা ভালো লাগে তাদের সংখ্যা-১৪ জন।
গুণী ব্লগার যাদের সাথে মত... ...বাকিটুকু পড়ুন

আজকের দিনে দান্তের প্রাসঙ্গিকতা.....

লিখেছেন জুল ভার্ন, ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:২৬

আজকের দিনে দান্তের প্রাসঙ্গিকতা.....

"তোমার আর বিয়াত্রিসের মাঝে জ্বলছে ওই আগুনের লেলিহান শিখা। তুমি ঐ আগুন পার করলেই পাবে বিয়াত্রিসের সান্নিধ্য।"- বললেন পূর্বসূরি কবি ভার্জিল। দান্তের শরীর মন থেকে ধুয়ে গেলো সব ক্লান্তি, নরকের বিভীষিকাময় অনুভূতি। পেরিয়ে গেলেন তিনি সেই লেলিহান অগ্নি কুণ্ড যার ওপারে দাড়িয়ে তার কল্পনার নারী "বিয়াত্রিস"।

"Divine Comedy"
দান্তের সৃষ্টি এক অনন্য এক নৈসর্গিক প্রেমের উপখ্যান। "বিয়াত্রিস" ছিল দান্তের স্বপ্নের নারী। যাকে একটি বার খালি দেখেছিলেন উনি। তখন দান্তে "ন" বছরের শেষ দিকে আর "বিয়াত্রিস" "ন" বছরের শুরুতে। ওই একবার চাক্ষুষ দেখেই সারাজীবনের জন্যে প্রেমে পড়েছিলেন দান্তে। তার একটি কথায় বোঝা যায় তার সেই প্রেমের অনুভূতি। যৌবনে... ...বাকিটুকু পড়ুন