নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আফনানের নিকেশ জগৎ.....।

আফনান আব্দুল্লাহ্

প্রত্যেকটা মানুষের জীবনের গল্প তার আঙ্গুলের ছাপের মতই ভিন্ন। দূর থেকে এক মনে হলেও যতই তার গভীরে যাবে কেউ ততই বৈচিত্রময় বিভিন্নতা পাবে। নিজের জীবনের গল্পে চরে বেড়ানো মানুষগুলো সবাই’ই যার যার জগতে বন্ধী। সহস্র বছর বাঁচতে পারলে পৃথিবীর প্রত্যেকটা মানুষের জীবনের গল্প আমি শুনতাম।নিজের দেখা জগৎ দেখা আদেখা মানুষদের জগতের সাথে গেঁথে নিতেই লিখি এবং আন্যের লিখা পড়ি। কেউ যদি মিথ্যুক বা ভন্ড না হয় তাহলে তার যে কোন ভিন্ন মতের কারন তার চার পাশের ভিন্ন জগৎ, ভিন্ন পরিবেশ, ভিন্ন শিক্ষা। তাই মানুষকে বুজতে হলে তার জগৎটাকে জানতে হবে, তার গল্পগুলো শুনতে হবে।আফনান আব্দুল্লাহ্

আফনান আব্দুল্লাহ্ › বিস্তারিত পোস্টঃ

যুদ্ধ করে আলাদা দেশ বানিয়ে কি পেলাম”- এই প্রশ্ন করা কতটা পাপ!

২৮ শে মার্চ, ২০২৪ রাত ৩:৪৫

স্বাধীন দেশে কি পাইলাম প্রশ্নে যে চ্যাতা চ্যাতা উত্তর গুলো আসে তার বেশির ভাগই উন্নয়নের ফিরিস্তি। ঐ পাকিস্তানের চাইতে আমাদের দেশটা এখন উন্নত হওয়ার পথে এমন সব পরিসংখ্যান। বিষয় হলো, স্বাধীনতা যুদ্ধের আগের ঘটনা প্রবাহে আমরা দেখি যে তখনকার পাকিস্তানও উন্নতির গ্রাফে ভালোই ছিলো। যেটা ছিলো না তা হলো সেই উন্নয়নে আমাদের বাংলার মানুষদের ন্যয্য হিস্যা। বিরোধের মূলেই ছিলো সম্পদ আর তার আয়ের বন্টন বৈষম্য। পুরো পাকিস্তানের জিডিপি আর কিতাবি পরিসংখ্যানগত উন্নয়ন নিয়ে তো তখনো প্রশ্ন ছিলো না। আপত্তির জায়গা যে বন্টন ব্যবস্থা, তার আইন কানুন যে এ্যাসেম্বলিতে বানানো হবে সেখানেই বাংলাদেশের মানুষ ঢুকতে পারছিলোনা। কারন, এখানকার মানুষরা নিজেদের ভোটের কোন দাম পাচ্ছিলোনা।
.
পূর্ব পাকিস্তান হয়েগিয়েছিলো পশ্চিমের কারখানার কাঁচামাল উৎপাদক, আর সেই কাঁচামালে তৈরী নিম্নমানের পণ্যের ক্রেতা। সহজে বুঝাতে ঘটনাটা এভাবে বলা যায় যে -কৃষক তরমুজ ফলিয়ে বিক্রি করবে আশি টাকা পিস এ। এর পর সেই তুরমুজের জুস কিনে খাবে একশ টাকা এক গ্লাস, একশ গ্লাস দশ হাজার টাকায়। এই চক্র সময়ের সাথে সথে যত গড়াবে কৃষক তত পরিনত হবে কারখানা মালিকের কৃতদাসে। কুয়ালালামপুরের মালয় বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক মোহাম্মদ নিয়াজ আসাদুল্লাহ ২০০৬ সালে তার এক গবেষণায় দেখিয়েছেন যে পূর্ব পাকিস্তানের জনসংখ্যা পশ্চিমের চেয়ে বেশি হওয়া স্বত্বেও সরকারি উন্নয়ন বরাদ্দে বৈষম্য কতটা পাহাড় সমান ছিল। বৈষম্যের খতিয়ান নিয়ে বিবিসির করা ২০২১ সালের বিশদ প্রতিবেদনটা এখােন দিলাম। (https://www.bbc.com/bengali/news-55803132)
.
বন্টনের এই হিস্যা চাইতে গিয়ে মরতে হয় আমাদের ত্রিশ লাখ মানুষকে। সাথে দুই লক্ষ রেপ, আর ভয়ংকর অবর্ণনীয় দুর্ভোগ, কষ্ট। আমাদের হাজার বছরের জানা ইতিহাসে সবচেয়ে চড়া দামে কেনা একটা স্বাধীন দেশ, নিজেদের শাসন ব্যবস্থা, নির্বাচন, পার্লামেন্ট ব্যাবস্থা সব ঠিক মত পেলাম কিনা সেই প্রশ্ন কি করা যাবে না!! ঘরের ফ্রিজে একটু পানি লীক হলেই তো হায় হায় করে উঠি সবাই, এত দামী জিনিষ, দরকারি জিনিষ ঠিক মত কাজ করছে না বলে। তক্ষুনি কাস্টমারে কেয়ারে ফোন দিয়ে সার্ভিস করাতে যাই। আর প্রজন্মের পর প্রজন্ম ধরেও যার দাম দিয়ে ঘা শুকাবে না সেই রাষ্ট্র যন্ত্রে যখন ভোটের জন্যে সুবর্ণচরে কোন মা রেপ হয়, অফিসে অফিসে ঘুষের বন্যা বয়, রাস্তায় রাস্তায় আর পিলারে পিলারে লুটপাটের ঘা লাগতে থাকে তখন কি প্রশ্ন করা যাবে না যে ত্রিশ লাখ মানুষ, দুই লাখ রেপ কি কম হয়ে গেলো! এটা ঠিক করার জন্যে কোন সার্ভিস সেন্টার থাকবে না!
.
এই দেশেতো প্রতিটা নি:শ্বাসে নি:শ্বাসে স্বাধীন করে কি পেলাম এই প্রশ্ন আসার কথা। জিডিপির জন্যে না বরং ইনসাফ এর জন্যেই যে এত রক্ত গেছে, এটাতো সবার বুঝার কথা। ডাল মাপতে গিয়েও যদি একশ গ্রাম কম পরে দোকানদার কে মনে করিয়ে দেয়ার কথা যে – ”আমারটা যাতে তুমি মেরে খেতে না পার” সেটা নিশ্চিত করতেই আমাদের ত্রিশ লাক্ষ প্রাণ দিয়ে দিতে হয়েছে। এই দেশটাতো কুতুবদিয়ায় জেগে উঠা হঠাৎ পাওয়া কোন চর না। এটা বহু দামি দেশ, বহু দামি। তাই সাবধান।
.
#Afnan_Abdullah

নোট: সাতই মার্চের ভাষণ: Click This Link

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১২:৫৭

ধুলো মেঘ বলেছেন: যুদ্ধ কি আমরা শখে করেছি, নাকি আমাদের উপর চাপিয়ে দেয়া হয়েছিল? ২৫ শে মার্চের শয়তানী যদি পাকিরা না করত, তাহলে কি যুদ্ধ হত? হয়তো ৭৫ বা বড়জোড় ৮০ সালের মধ্যে শান্তিপূর্ণ প্রক্রিয়ায় দেশ দুটো আলাদা হয়ে যেতো। এই যুদ্ধে পাকিস্তান ও বাংলাদেশ - উভয়েরই ব্যাপক ক্ষতি হয়েছে - লাভবান হয়েছে কেবল আমাদের নিস্বার্থ (!) ভাবে সাহায্য করে বন্ধু (!) দেশের।

২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:২১

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: শুধু বন্ধু দেশ। বন্ধু দেশের বন্ধু সেজেওতো কত জনের কত শত ফায়দা হয়ে যাচ্ছে।

২| ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:২২

রাজীব নুর বলেছেন: চুপ থাকাই ভালো।
জানেন তো বোবার কোনো শত্রু নাই।

২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৮

আফনান আব্দুল্লাহ্ বলেছেন: পরিস্থিতি তাই দাঁড়িয়েছে। বোবারই হয়তো কোন শত্রু নাই।

৩| ০২ রা এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৬

রাােসল বলেছেন: আমিও নিজেকে প্রশ্ন করি। বিভিন্ন মানুষ আপনার প্রশ্নকে বিভিন্নভাবে রঙ করবে। আগেই আমার প্রতিক্রিয়া দেখানো উচিত ছিল। দেরীতে প্রতিক্রিয়া দেখানোর জন্য দুঃখিত এবং আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.