নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

‘মানুষ তার স্বপ্নের চাইতেও বড়’ https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ

মানুষ মরে গেলে পচে যায়, বেঁচে থাকলে বদলায়, কারণে বদলায়, অকারণেও বদলায় । তবে আমি মনে হয় আগের মতই আছি , কখনও বদলাবওনা মনে হয় ! ! https://www.amazon.com/author/hossaink

কাছের-মানুষ › বিস্তারিত পোস্টঃ

আমেরিকার আলাবামা থেকে পোর্টল্যান্ড রোড ট্রিপ (ফটো-ব্লগ)

১৮ ই মে, ২০২২ রাত ১:২১


আমেরিকার মত রোড ট্রিপের মজা খুব কম দেশেই আছে। জীবন জীবিকার তাগিয়ে কিছুদিন আগে চাকরি পরিবর্তন করলাম। আমি থাকতাম আমেরিকার অ্যালাব্যামাতে, নতুন চাকরী পেলাম পোর্টল্যান্ডে, অরিগন হ্যালথ এন্ড সাইন্স ইউনিভার্সিটিতে । পোর্টল্যান্ড অ্যালাব্যামা থেকে প্রায় ২৫০০ মাইল/৪০০০কিমি দূরে অবস্থিত। বাসা পাল্টানো আমার কাছে সবসময় বিরক্ত মনে হয় তার উপর সম্পূর্ণ নতুন আরেকটি স্টেইটে যাওয়া আরও ঝামেলার বিষয়। নতুন বাসা গুছানো, ফার্নিচার জোগাড় করা কঠিন কর্ম। তাই মনস্থির করলাম প্লেনে না গিয়ে গাড়ি চালিয়ে যাব কারণ গাড়িতে ইচ্ছেমত অনেক কিছু নিয়ে যেতে পারব, তাছাড়া গাড়িকে ট্রান্সপোর্ট করাও অনেক খরচ সাপেক্ষ!


প্লেনে উঠেই আমার ছেলে ককপিটে হাজির, পাইলট আমাকে ডেকে ছবি তুলে রাখতে বলল!


প্লেনে করে যাচ্ছিলাম প্রথম। বাপ বেটা প্লেনে!

আমার টার্গেট ছিল ৫/৬ দিন গাড়ি চালিয়ে চলে যাব গন্তব্যে। সমস্যা হল আমার ছেলে খুব চঞ্চল, বেশীক্ষণ এক জায়গায় বসতে চায়না! গাড়িতে বেশীক্ষণ বসলে ও অনেক ছটফট করে। তাই প্ল্যান কিছুটা পরিবর্তন করে চিন্তা করলাম ওদের প্লেনে পাঠিয়ে আমি একা গাড়ি চালিয়ে যাব। আমি বউ ছেলেকে একা পাঠিয়ে দিতে পারতাম, তা না করে নিজেও প্লেনে পোর্টল্যান্ডে গিয়েছিলাম কারন হল নতুন বাসায় ইলেক্ট্রিসিটি, পানি, ইন্টারনেট, বাড়ির চাবি থেকে শুরু করে টুকটাক কেনাকাটা, ঘরের ব্যাসিক আসবাব পত্র ইত্যাদি যাতে থাকে তাই নিজেও একবার প্লেনে গিয়েছিলাম, সব কিছু নিশ্চিত করে দুদিন পরেই আবার প্লেনে ব্যাক করেছিলাম। যাইহোক এখানে বলে রাখা ভাল গাড়ি ট্রান্সপোর্ট করতে প্রায় ২ হাজার ডলার চায়, আমি দরিদ্র মানুষ, এতো টাকা খরচ করা দুরূহ ব্যাপার আমার জন্য! তাছাড়া আমেরিকাতে একটি রোড ট্রিপের ইচ্ছেও ছিল বহুদিনের, ভাবলাম এই সুযোগে মনের খায়েসও পূরণ করা হবে!


আমার রুটটা এখানে দেয়া হল, অ্যালাব্যামা, মিসিসিপি, মিসোরি, আর-কানসাস, কানসাস থেকে শুরু করে উটাহ, ইদাহো পেরিয়ে গন্তব্য অরিগন স্টেটে চলে যাব! আমার টার্গেট ছিল পাচ দিনে পৌঁছে যাব গন্তব্যে। দুরুত্ব হিসেব করলে বাংলাদেশ থেকে মিডেল-ইষ্ট হবে!

কত লেক, সাগর, মরুভূমি পেরিয়ে গেছি তার কোন ইয়ত্তা নেই। দিনে ১৬/১৭ ঘণ্টা ড্রাইভ করেছি। ভ্রমণের দ্বিতীয় দিনে বেশ কিছুটা ভয় পেয়েছিলাম। রাতে গাড়ি চালাচ্ছি, ম্যাপ এমন রাস্তা দিয়ে নিয়ে যাচ্ছে, ভয়ে গা শিওরে উঠে, রাস্তায় কোন লাইট নেই, বনের ভিতর দিয়ে এগিয়ে চলছি। সকাল থেকে রাত ১১টা/১২ পর্যন্ত ড্রাইভ করে রেস্ট এরিয়াতে গাড়ি থামিয়ে গাড়ির ভিতরই ঘুমিয়ে পরতাম। আমেরিকাতে রেস্ট এড়িয়ে খুব সুন্দর, এখানে রাতে ট্রাক ড্রাইভার, আমেরিকানরা গাড়ি থামিয়ে গাড়িতেই ঘুমিয়ে থাকে।



উপরে একটা রেস্ট এরিয়া কয়েকটি ছবি দেয়া হল।

এই পাহাড়ের পাদদেশেই আমার নতুন বাসা!

গাড়ির ভিতর থেকে তোলা পোর্টল্যান্ডের একটি ছবি

আমেরিকাতে কি নেই, নদী সাগর, মরুভূমি থেকে শুরু করে সব কিছুই আছে! অ্যালাব্যামা হল আমেরিকার দক্ষিণে, দক্ষিণ থেকে যত প্যাসিফিকের দিকে এগিয়ে যাচ্ছিলাম গাছ পালার সংখ্যা কমছিল। অ্যালাব্যামা অনেক গ্রিন সেই তুলনায় পোর্টল্যান্ড, উটাহ-তে গাছপালা অনেক কম। সত্যকার অর্থে ছবি সেভাবে তুলিনি। টার্গেটের অনেক আগে সাড়ে তিনদিনে গন্তব্যে এসে পৌঁছলামগত সপ্তাহ দুয়েক আগে। এখন নতুন জায়গায় মানিয়ে নেবার চেষ্টা করছি।

মন্তব্য ২৯ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৯) মন্তব্য লিখুন

১| ১৮ ই মে, ২০২২ রাত ২:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
আমেরিকায় দুরপাল্লার রোড ট্রিপ দিয়েছি কয়েকবার তবে কোনটিও ৮-১০ ঘন্টার বেশি দুরত্তের না।
পরিবার সহ লং ড্রাইভ খুবই মজার। বিশেষত মোমের মত স্মুথ রাস্তা, একপাশে পাহাড় একপাসে সবুজ প্রান্তর। পথের মাঝে বড় বড় গ্যাস স্টেষন (পেট্রোল পাম্প) এতবড় যে একটা সপিং সেন্টার বলা যায়। মজার মজার খাবার।

তবে একটা বড় সমস্যা হচ্ছে শহর থেকে একটু দূরে গেলেই মোবাইল নেট থাকে না, সামনে ছোট শহর আসলে কিছুক্ষন থাকে, এরপর নেই। এটি আমার কাছে বড় সমস্যা মনে হয়েছে। গাড়ীর তেল ফুরিয়ে গেলে বা গাড়ী বিকল হলে ৩০০ মাইল জনমানব শুন্য। পুলিশে ৯১১ ফোন দেয়ার উপায় নেই। শ্রেফ নাখেয়ে শীতে মরতে হবে।
আমার গাড়িতে অবস্য বিল্টিন জিপিএস ম্যাপ। পথ হারানোর ভয় ছিল না।

১৮ ই মে, ২০২২ ভোর ৫:৫৫

কাছের-মানুষ বলেছেন: আপনি ঠিক বলেছেন পরিবারসহ রোড ট্রিপ মজার তবে ৮-১০ ঘন্টা হলে ঠিক আছে, আর সাথে বাচ্চা থাকলে বেশী লং ট্রিপ একটু ঝামেলার।

এই ট্রিপ দেবার আগে আমারও একই ভয় ছিল যদি নেটওয়ার্ক না থাকে! কিছু কিছু জায়গা পেরিয়েছে ঘণ্টার পর ঘণ্টা জনমানব শূন্য! আমি গাড়ির গ্যাস অর্ধেক থাকতেই সব সময় ফিল-আপ করতাম যাতে কোন সমস্যায় পরতে না হয়!যাইহোক সময়মত এবং কোন বিপদে না পরে পৌছতে পেরেছিলাম সেটাই অনেক।

২| ১৮ ই মে, ২০২২ রাত ২:৩১

সোনাগাজী বলেছেন:


মনে হয়, আড়াই বছর আগে, আমি নিউইয়র্ক থেকে সকালে ড্রাইভ শুরু করে, রাত ১০টায় সাউথ ক্যারোলিনা পৌঁছেছিলাম ( ১৩০০ মাইল), খেয়ে দেয়ে, সামুতে লগিন করে উনার ১২০ মাইল যাওয়ার জন্য সেকেন্ড ড্রাইভাবের প্রয়োজনীয়তা দেখার পর, আমি তো হতবাক! আমার মনে আছে, আনুমানিক ৪৫০ মাইল যাবার পর, আমি লান্চ করার জন্য ১ম বার থেমেছিলাম।

১৮ ই মে, ২০২২ ভোর ৫:৫৬

কাছের-মানুষ বলেছেন: আমার মনে হয় ভুয়া মফিজ সাহেবের সেকেন্ড ড্রাইবার গাড়ি চালানোর জন্য নয়, গল্পগুজব করার জন্য দরকার ছিল! ১২০ মেইল খুব একটা বেশী দূরে না!

আমার নিউইয়র্কে যাওয়া হয়নি। একবার অ্যালাব্যামা থেকে ওয়াশিংটন ডিসি গিয়েছিলাম ড্রাইভ করে, ৮০০ মাইল ছিল। সেবার আমার ছেলে ডিসি গিয়ে অসুস্থ হয়ে পরে, ইচ্ছে ছিল ডিসি থেকে ড্রাইভ করে নিউইয়র্কে যাব, ডিসি থেকে বেশী দূরে নয় নিউইয়র্ক, যাইহোক আর যাওয়া হয়নি!

৩| ১৮ ই মে, ২০২২ রাত ৩:০৫

জোবাইর বলেছেন: ভালো লাগলো আপনার দীর্ঘ রোড ট্রিপের অভিজ্ঞতা জেনে। মনে হয় গন্তব্যে পৌঁছানোর জন্য একটু তাড়াহুরো করেছেন। ভ্রমণের সময় আরেকটু বাড়িয়ে নিলে ট্রিপটি আরো উপভোগ্য হতো। ইউরোপ-আমেরিকায় গ্রীষ্মের দিনগুলোতে দুরপাল্লার রোড ট্রিপ খুবই মজার। নিরাপদ হাইওয়েতে দিনরাত গাড়ি চালানো যায়, ঠান্ডা ও বরফের সমস্যা নেই।

১৮ ই মে, ২০২২ ভোর ৫:৫৭

কাছের-মানুষ বলেছেন: হ্যাঁ অনেকটা তাড়াহুড়াই ছিল বলতে পারেন। অনেক কিছু মাথায় ঘুরছিল তখন। তবে রোড ট্রিপে অনেক অভিজ্ঞতা হয়েছে, অনেক কিছু দেখেছি। আমেরিকা সত্যিই সুন্দর!

৪| ১৮ ই মে, ২০২২ রাত ৩:১৭

গরল বলেছেন: আমি এক টানা দেড় দু ঘন্টার বেশি গাড়ি চালাতে পারি না। এসি বা হিটার যেটাই হোক চোখ ড্রাই করে ফেলে, গাড়ির জন্য কেউ হিউমিডিফায়ার বানায় না কেন বুঝি না।

১৮ ই মে, ২০২২ ভোর ৫:৫৮

কাছের-মানুষ বলেছেন:
টানা দেড় দু ঘণ্টার বেশি গাড়ি চালাতে না পারা সত্যিই দুঃখজনক! বাসায় ব্যাবহার করার Humidifier যদি কোনভাবে গাড়িতে ব্যাবহার করা যায়, ট্রাই করে দেখতে পারেন!!!!!

৫| ১৮ ই মে, ২০২২ রাত ৩:২৩

অপু তানভীর বলেছেন: প্রথমে আপনার ছেলের ছবি দেখলাম । মনে হল, আরে আপনার ছেলে তো বেশি বড় না । তারপর আপনার ছবি দেখলাম, মনে হল আরে আপনিও তো বেশি বড় না । আর আপনাকে না আমি কতই বয়স্ক ভেবেছিলাম !

আম্রিকায় গেলে আপনেরে নক দিমু নে । ঢাকাই আইলে আমারে কইয়েন ! আপনার নুরের কাচ্চির দাওয়াত !

১৮ ই মে, ২০২২ ভোর ৫:৫৮

কাছের-মানুষ বলেছেন: আমার লেখার বিষয়বস্তুর জন্য অনেকেই তাই ভাবে।

আমেরিকায় আসলে আমার দরজা খোলা আপনার জন্য! কাচ্চি আমার প্রিয়, দেশে গেলে আমি ঢাকায় ঘুরে ঘুরে কাচ্চি খাই, আহা অনেক দিন কাচ্চি খাওয়া হয় না!

৬| ১৮ ই মে, ২০২২ রাত ৩:৪০

শ্রাবণধারা বলেছেন: বেশ ভালো লাগলো আপনার আলাবামা পোর্টল্যান্ড গাড়ি ভ্রমণের ঘটনাটি। তবে ৪০০০ কিমির দীর্ঘ ভ্রমণে শুধু রেস্ট এরিয়ার ছবি দেখে একটু হতাশ হলাম। এই দীর্ঘ ভ্রমণ বৃত্তান্ত নিশ্চয়ই আরও ঘটনাবহুল, আকর্ষণপূর্ণ এবং কৌতূহলোদ্দীপক ছিল যা হয় ত আপনি সময়ের অভাবে লেখেননি!

১৮ ই মে, ২০২২ ভোর ৫:৫৯

কাছের-মানুষ বলেছেন: আপনি ঠিক ধরেছেন, আমি নিজেও হতাশ, পোষ্ট দেবার সময় হল অনেক ছবি তোলা দরকার ছিল। তবে তাড়াহুড়া করেছি অনেক। বিচিত্র অভিজ্ঞতা হয়েছে অনেক কিছুই লেখা হয় নাই।

৭| ১৮ ই মে, ২০২২ সকাল ৮:৩৩

শেরজা তপন বলেছেন: দুর্ভাগ্যজনকভাবে আমার পিসিতে একটাও ছবি দেখতে পারছি না। নেটের সমস্যা মনে হচ্ছে
ভ্রমনের গল্প শুনলেই আমার রক্তের মধ্যে কিলবিল করে উঠে :)
আহা-আপনার এই চমৎকার ভ্রমনের যদি সঙ্গী হতে পারতাম! দারুন লাগল

১৮ ই মে, ২০২২ রাত ১০:৩৫

কাছের-মানুষ বলেছেন: নিশ্চয়ই নেট ভালো হলে পরে দেখতে পাবেন ছবিগুলো!
ভ্রমণ আমারও অনেক প্রিয়। আমি সুযোগ পেলেই বেরিয়ে পরার চেষ্টা করি। একা ভ্রমণের চেয়ে কয়েকজন মিলে ভ্রমণ অনেক বেশী ভাল লাগে।

৮| ১৮ ই মে, ২০২২ সকাল ৯:১০

মিরোরডডল বলেছেন:




ভ্রমণ ব্লগের প্রান হচ্ছে ছবি । কিন্তু ছবি কোথায় :(
এতো দীর্ঘ পথে কত শত সুন্দর জায়গা থাকতে পারে ।
কিছু ছবি দিয়ে অজানাকে জানার সুযোগ করে দিলে আরও ভালো লাগতো ।

বাবুটা অনেক কিউট ।
পাহাড়ের কোল ঘেঁষা নতুন বাসার জায়গাটা ভালো লেগেছে ।



১৮ ই মে, ২০২২ রাত ১০:৩৬

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য। হ্যাঁ ছবি বেশী তোলা হয়নি। পোর্টল্যান্ডে পাহাড় অনেক বেশী মনে হয়েছে আমার, কিছু কিছু জায়গায় যেতে হলে উঁচু নিচু পাহাড় পেরিয়ে যেতে হয়, পাহাড়গুলো এত বেশী খাড়া যে গাড়ি সহজে উঠতে চায় না!

৯| ১৮ ই মে, ২০২২ সকাল ১১:২২

কাজী ফাতেমা ছবি বলেছেন: কী সাজানো গুছানো শহরগুলো
কী সুন্দর

ছেলেটা মাশাআল্লাহ। আল্লাহ নেক হায়াত দান করুন

১৮ ই মে, ২০২২ রাত ১০:৩৭

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।
আমেরিকা সত্যিই অনেক সুন্দর। শহরগুলো, হাইওয়ে দেখার-মত।

১০| ১৮ ই মে, ২০২২ বিকাল ৩:৩৫

ইসিয়াক বলেছেন: চমৎকার

১৮ ই মে, ২০২২ রাত ১০:৩৭

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

১১| ১৮ ই মে, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

কোলড বলেছেন: Normally the company pays for relocation including the transport of 2 cars and up to 1 month stay in temporary housing/hotel while you look for new place to buy or rent.

১৮ ই মে, ২০২২ রাত ১০:৩৭

কাছের-মানুষ বলেছেন: আফসোস রিলোকেশোনের জন্য কিছু পাইনি!!

১২| ১৮ ই মে, ২০২২ রাত ৮:৩৪

রাজীব নুর বলেছেন: বাহ চমৎকার।

মেয়েটা আর একটু বড় হলে যাবো আমেরিকা। নিজ চোখে দেখে আসবো সব।

১৮ ই মে, ২০২২ রাত ১০:৩৮

কাছের-মানুষ বলেছেন: হ্যাঁ অবশ্যই আসবেন, আমার বাসায় অগ্রিম দাওয়াত রইল।

১৩| ১৯ শে মে, ২০২২ রাত ১২:৫০

িসজার বলেছেন: আমি সর্বশেষ ২০১৯ এ গিয়েছিলাম লং ড্রাইভে। দুইদিন এ পৌঁছেছিলাম নিউ জার্সি থেকে ফ্লোরিডা তে।

উপরে সোনাগাজী বলেছেন, নিউ ইয়র্ক থেকে সাউথ ক্যারোলিনা ১৩০০ মাইল, বোধহয় উনার ভুল হচ্ছে হিসেবে। কারন আমি ড্রাইভ করেছি ১০ ঘণ্টা আর সাউথ ক্যারোলিনাতেই থেমে ছিলাম, মোট চালিয়েছি ৬০০ মাইল। তবে পথে জ্যাম না থাকলে ইচ্ছে ছিলো ৮০০ মাইল ড্রাইভ করার।

এখন কাজের সুবাদে প্রতিদিন প্রায় ১০০ মাইল রাউন্ড ট্রিপ দিতে হয় বাসা থেকে অফিস।

আপনার মত এই অভিজ্ঞতা আমারও হয়েছিল, যখন টেলিকম কোম্পানি তে কাজ করতাম। দুর্গম জায়গায় এবং অদ্ভুত সময়ে যেতে হতো প্রায়শঃ।


১৯ শে মে, ২০২২ ভোর ৫:২৪

কাছের-মানুষ বলেছেন: ধন্যবাদ আপনার অভিজ্ঞতা শেয়ারের জন্য।

কাজের জন্য ১০০ মাইল প্রতিদিন রাউন্ড ট্রিপ সত্যিই অনেক ঝামেলার কাজ! আমি চেষ্টা করি বাসা যেন কাজের আশেপাশে থাকে, যে কোন সময় যেন ফিরতে পারি!

আমি অ্যালাব্যামা থেকে একবার ফ্লোরিডা রোড ট্রিপ দিয়েছিলাম তবে বেশী না ৩০০-৩৫০ মেইল দুরুত্ব ছিল! ফ্লোরিডার সী-বিচ
সত্যিই সুন্দর!

১৪| ১৯ শে মে, ২০২২ সকাল ৮:৫৪

িসজার বলেছেন: এই রাউন্ডট্রিপ এখন অনেক টা গা সয়ে গেছে। বিজনেস মাইল হিসেবে ফেরত পাই তাই চলে যাছে। আর তেল এর দাম যা বেড়ে গেছে!! এখন লং ড্রাইভ এর চিন্তা করাটা দুষ্কর। তবে ইচ্ছে আছে একটা মেগা টুর দেয়ার যেটা I-80 ধরে হবে। সেপ্টেম্বর মাসে একটা বিয়ের দাওয়াত পেয়েছি লস এঞ্জলেসে, তখন এই রোড ট্রিপ দেয়ার ইচ্ছে আছে, পরিস্থতি সাপেক্ষে।

২৫ শে মে, ২০২২ রাত ১২:০৭

কাছের-মানুষ বলেছেন: চমতকার, লস এঞ্জেস দারুন জায়গা ঘুরাঘুরির জন্য, আমার যাওয়া হয়নি এখনো! আপনার যাত্রা শুভ হোক।

তেলের দাম সত্যিই অনেক এখন, তারপরও উইকেন্ডে আশে পাশে ট্রুর দিচ্ছি আমি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.