নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষাই দরিদ্রদের জন্য সম্পদ।

সোনাগাজী

একমাত্র সোস্যালিষ্ট অর্থনীতি বাংগালী জাতিকে নিজ পায়ে দাঁড়াতে সাহায্য করবে।

সোনাগাজী › বিস্তারিত পোস্টঃ

আওয়ামী লীগকে সরাতে আরেকটা আওয়ামী লীগ লাগবে!

০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ২:৩১



ভোট টোট করে আওয়ামী লীগকে কেহ পরাজিত করতে পারবে না, ইহা ভোট পকেটে নিয়ে ঘুরে, এবং অন্য দলের কেহ আওয়ামী লীগের প্রার্থী থেকে যোগ্যতর নয়। কিন্তু আওয়ামী লীগ দেশকে কলোনীর মতো করে চালাচ্ছে, ইহাকে সরানোর দরকার। আওয়ামী লীগকে ক্ষমতা থেকে না'সরালে, আওয়ামী লীগ নিজে সরবে বলে মনে হয় না; ইহাকে সরানোর জন্য রাজনৈতিক দল দরকার; কিন্তু সেই রকম কোন রাজনৈতিক দল নেই, এবং শীঘ্রই সেই রকম কোন দলের উদ্ভব ঘটার সম্ভাবনাও নেই।

বাংগালীর ইতিহাসে 'সরানোতে' ওস্তাদ হচ্ছে আওয়ামী লীগ; সুতরাং, আজকের আওয়ামী লীগকে সরাতে আরেকটা আওয়ামী লীগ দরকার; বিএনপি-জামাত মামাত হচ্ছে, ঈদের পরের বিপ্লবী; ঈদ আসে, ঈদ যায়, কিছু ঘটে না।

স্বাধীনতার পক্ষের মানুষও আওয়ামী লীগের উপর বিরক্ত হয়ে গেছে; কিন্তু তারা নেতা ও দল পাচ্ছে না। একটা দল হতে পারে তৃণমুলের আওয়ামী শক্তি থেকে, যারা আওয়ামী লীগের আসল শক্তি; কিন্তু তাদের ঐক্যবদ্ধ করার জন্য কোন নেতা নেই। আওয়ামী লীগে নতুন কোন নেতা হওয়ার পথ বন্ধ করে রেখেছে ছাত্রলীগ; ইহারা পড়ালেখা করে না, রাজনীতি বুঝার কথা নয়, ভয়ংকর দুর্নীতিবাজ; কিন্তু সময় মতো দলে যায়গা করে নেয়; ইহা ভয়ংকর এক সাইকেল।

বিএনপি-জামাত আওয়ামী লীগকে এভাবে টিকে থাকতে সারের মতো সাহায্য করে যাচ্ছে, এই জন্যই শেখ হাসিনা ইহাদের লালন পালন করছেন; বিএনপি-জামাতের রাজনীতি বর্তমান বিশ্বের জন্য অচল ও হুমকি স্বরূপ; কিন্তু এরা গলাবাজ ও ব্যাগধারী, এটাসেটা বলে আওয়ামী লীগকে আরো ঐক্যবদ্ধ করে দেয়। বিএনপি-জামাত সম্পর্কে সাধারণ মানুষের ধারণা হয়ে গেছে যে, এরা তলানীর রাজনীতিবিদ, মান্দার গাছ, কোন কাজের না।

যতদিন স্বাধীনতার পক্ষের লোকেরা ও তৃণমুল আও্য়ামী লীগ বর্তমান লীগের বিপক্ষে দাঁড়াবে না, শেখ হাসিনার আওয়মী লীগ ক্ষমতা ছাড়ার কথা ভাববে না।



মন্তব্য ৪২ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪২) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৪:২৬

স্প্যানকড বলেছেন: উহা ন্যাংটো পোলাপান ও বোঝে। শীত কেমন যাচ্ছে উহা বলেন এরপর ওদিকটায় কেমন চলছে ট্রাম আর বাইডেনের রাজনৈতিক কাম কাইজ। এই বয়সে আওয়ামীলীগ, বি এন পি জামাত চাপাত এই সব মান্দার গাছের প্যাচাল ছাড়ুন। ভালো থাকুন সুস্থ থাকুন।

০৮ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৬:০৬

সোনাগাজী বলেছেন:



সুস্হ আছি। আপনাকে ব্যক্তি আক্রমণ করেছিলাম, নাকি ব্যক্তি আক্রমণ করতে ভুলে গেছি?
বাইডেন ভয়ানক লোক, মরা পিগমী যুদ্ধ লাগিয়ে দিয়েছে; ট্রাম্প আরও ডলার চায়।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৩৬

বিটপি বলেছেন: আওয়ামী লীগ সরানোতে ওস্তাদ। বিএনপি যখন ক্ষমতায় ছিল, আওয়ামী লীগ ইয়াজউদ্দিনের আন্ডারে নির্বাচনে যেতে চাচ্ছিলনা, তখন বিএনপি বলছিল সাংবিধানিক বাধ্যবাধতায় ৯০ দিনের মধ্যে নির্বাচন দিতেই হবে। তখন আওয়ামী লীগের ডায়ালগ ছিলঃ
"মানুষের জন্য সংবিধান, সংবিধানের জন্য মানুষ নয়"
মানুষ বলতে এখানে আওয়ামী লীগ এবং উহার পালিত গাভী জাতীয় পার্টিকে বুঝানো হচ্ছিল।

২০১৪ সালের নির্বাচন বিএনপি যখন বয়কট করল, তখন আওয়ামী লীগের ডায়ালগ ছিলঃ
"কে আসল, কে আসলনা - সেটা দেখাত বিষয় নয় - সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে নির্বাচন হতেই হবে, নইলে ট্রেন মিস"

মানে হল, নিজের সুবিধা যেখানে, সেখানে কোন যুক্তি, আইন সংবিধান - সব টয়লেটে ফ্লাস! এরকম আত্মবিশ্বাসের সাথে যারা পল্টি মারতে পারে - তাদের সাথে পেরে উঠবে কোন হালায়?

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫১

সোনাগাজী বলেছেন:



জামাত রাজাকার হয়ে বাংগালীদের হত্যা করেছে, যারা বাংলাদেশ চাহেনী তাদের নিয়ে জিয়া বিএনপি গঠন করেছিলো; শেখকে হত্যা করায় আওয়ামী লীগ রাজনীতিবিদ শুন্য হয়েছে।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৮:৪১

হাসান কালবৈশাখী বলেছেন:
কিছু শুশীল কথিত বুদ্ধিজীবি পত্রিকায় (প্রথমআলো) কলাম লিখছে - 'বিশ্ববিদ্যলয়ের ছাত্রছাত্রীরা কেন দল বেধে খেলা দেখছে'। লেখাপড়া করছে না কেন, সেই চিন্তায় গুম আসছে না।
আসলে বলতে চাচ্ছে "এদিকে বিএনপিকে পেটাচ্ছে পুলিশ আর তোরা দল বেধে খেলায় বুদ হয়ে আছো।"।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫৩

সোনাগাজী বলেছেন:



কি কারণে শেখ হাসিনা জামাত , বিএনপি ও জাপা'কে রাজনীতি করতে দিচ্ছে?

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ৯:৩৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: গতকাল বিপ্লব কুমার বিএনপিকে ত্যানাত্যানা করে ফেলেছে; বিপ্লব কুমার জয়নুল আবেদিন ফারুককে ত্যানাত্যানা করেছিল। দেখেছেন কি ক্ষমতা বিপ্লব দাদার? বিপ্লব দাদার জয় হোক X(

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫৭

সোনাগাজী বলেছেন:



জিয়া ও পাকিস্তান ফেরত সব অফিসার এক হয়ে শেখকে হত্যা করে, ক্যান্টনমেন্টে বসে বিএনপি গঠন করেছিলো, এরশাদ গঠন করেছিলো জাপা, এসব দল কেন থাকবে?

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫৭

রানার ব্লগ বলেছেন: বি এন পি এখন শেষ নিশ্বাস ফেলছে। তারা তাদের সমাবেশের জন্য লোক না পেয়ে গ্রাম থেকে বুড়া লোকজন ধরে এনে শো অফ করছে। কিন্তু সেই সব বয়স্ক লোকজনের থাকার খাওয়ার কোন ব্যবস্থা করে নাই। তারা শীতে কষ্ট পাচ্ছে। ক্ষমতায় যাবার শেষ চেষ্টা হিসাবে জনগণকে ব্যবহার করার ধান্দা করছে। অবশ্য এই দোষে দুস্ট উভয় পক্ষ।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১৩

সোনাগাজী বলেছেন:




বিএনপি জামাত থাকায়, আওয়ামী লীগের অপশাসন চলছে, মানুষ জামাত-বিএনপি মুক্ত থাকার জন্য আওয়ামীদের থাকার দরকার আছে বলে মনে করেন।

৬| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:১৮

গেঁয়ো ভূত বলেছেন: "বিএনপি-জামাত আওয়ামী লীগকে এভাবে টিকে থাকতে সারের মতো সাহায্য করে যাচ্ছে," ভালোই কৈছেন। দেশে আসলেই কার্যকর বিরোধী শক্তির বড়োই অভাব, বিশেষ করে নেতৃত্বের সংকট বড়ই প্রকট।

আপনি সাত সাগর তেরো নদীর ওপারে বইসা ব্লগাইয়া কিছু করতে পারবেন না। দেশে আইয়া একটা তৃণমূল দল বানাইয়া ফালান, আমি আপনারে ভোট দিমু কথা দিলাম। =p~

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২২

সোনাগাজী বলেছেন:




আমার সময় বিফলে গেছে, দেশের বাহিরে কাজ করাটা ভুল ছিলো; এখন দেশকে বদলানোর মতো রাজনীতিবিদ দেশে নেই। বিএনপি-জামাত ও জাপার কারণে আওয়ামী লীগের জনপ্রিয়তা আছে।

৭| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:২২

হাসান কালবৈশাখী বলেছেন:


কি কারণে শেখ হাসিনা জামাত , বিএনপি ও জাপা'কে রাজনীতি করতে দিচ্ছে?

জানে এরা কিছু করতে পারবে না, তাই দিচ্ছে। লাফাচ্ছে লাফাক।
শুশীল কথিত বুদ্ধিজীবি টাকা খেয়ে পত্রিকায় (প্রথমআলো) কলাম লিখে যাচ্ছে, ঘনতন্ত্র ঘনতন্ত্র .... করছে।


বিএনপি-জামাত গণতন্ত্র চাইছে? .... হাসবো?

জামাতিদের শাস্ত্রে কোন গণতন্ত্র নেই,
আছে ব্লাসফেমি ভিত্তিক আল্লাতন্ত্র বা শরিয়াতন্ত্র নামের কঠিন একক খলিফাতন্ত্র। এরা গণতন্ত্র চায় কি কি কারনে?

বিম্পি, কিছু সমর্থক থাকলেও আসলে এটি কোন রাজনৈতিক দলই না।
বিম্পি হচ্ছে বিভিন্ন দল থেকে চোরচোট্টা ভাগিয়ে এনে ক্যান্টনমেন্টে তৈরি একটি ক্লাব, এরা বিশ্বাসি ১৫ই আগষ্টতন্ত্রে। গণতন্ত্র এরা কখনো চোখেই দেখেনি।
এদের আদর্শ ফাদর্শ বলে কিছু নেই। দলের সিনিয়র নেতারাও জানে না দল কোন আদর্শে চলে।
ক্ষমতায় না থাকলে নেতা কর্মিরা ঘুমায়। আর আর্মি ব্যাকিং থেকে নির্বাচন আসলে ক্লাবের সদস্যরা একটু চাংগা হয়, মানে নমিনেশন কিনতে বিশাল অংক খরচ করতে রেডি হয়। এদের গণতন্ত্র হচ্ছে ১৫ই আগষ্ট তন্ত্র। গ্রেনেড তন্ত্র। এরা হাসিনাকে ১৯ বার হত্যা চেষ্টায় বিফল হয়ে এখন স্বাভাবিক মৃত্যুর জন্য অপেক্ষা করছে।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩০

সোনাগাজী বলেছেন:



জামাতীদের দলীয় গঠনতন্ত্র হচ্ছে "রাজাকারিজম"; বিএপি ছিলো মিলিটারীদের দেশ শাসনের সাইনবোর্ড; কিন্তু এদের উপস্হিতির কারণে দেশে নতুন দল জন্ম নিতে পারেনি।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১১:৩১

সোনাগাজী বলেছেন:



তবে, আজকের আওয়ামী লীগ জানে না, কি কারণে শেখকে প্রাণ দিতে হয়েছিলো!

৮| ০৮ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:০৩

শূন্য সারমর্ম বলেছেন:


আওয়ামীলিগ ভাঙার সিম্পটমস দেখা যাচ্ছে?

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫২

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগ হচ্ছে ১ জন মানুষের ১টি দল; আওয়ামী লীগ মানে "শুধু আপা"; বাকীগুলো লঠিয়াল

৯| ০৮ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১২:৪১

শাহ আজিজ বলেছেন: খুব হতাশ আমি । যুক্তরাজ্য এই মুহূর্তে তার নাগরিকদের বাংলাদেশ ভ্রমনে সতর্কতা নিতে বলেছে । সরকার এক ধাপ এগিয়ে বন্দুকের গুলিতে চলে গেছে , এটা খুব খারাপ সিদ্ধান্ত ছিল । আর বি এন পির বোধকরি নয়াপল্টন ছাড়া আর কোন মিটিঙের জায়গা মেলেনি । রাস্তা বন্ধ করে মানুষের দুর্ভোগ বাড়িয়ে কি এমন বিপ্লব হবে জানিনা তবে গুলির লাইভ দৃশ্য দেখে একটি ব্রেকিং নিউজ হচ্ছে আওয়ামি লীগের পায়ের নিচে মাটি নেই । আমার কারো প্রতি কোন সহানুভুতি নেই কারন আমার ৬৫ বছরের জীবনে আমি এই দুই দল আর নাপিত জাতীয় পার্টির শাসন দেখেছি , ভুগেছি , উপভোগ করেছি ।



ঈশ্বর সবার মঙ্গল করুক।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫০

সোনাগাজী বলেছেন:



বিশ্ব বদলায়ে গেছে, আমাদের মানুষ বদলেছে; কিন্তু শেখ হাসিনা এখনো কিছু শিখতে পারেননি; এখন সময়ও আর নেই। তিনি আইন করতে পারেন, "রাজনৈতিক দলগুলোর কনভেনশন হবে বড় হলে,অডিটোরিয়ামে", জনসভা হবে ষ্টেডিয়ামে।

১০| ০৮ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:২৫

আল ইফরান বলেছেন: একটা বিষয়ে আপনার ভুল ধারণা রয়ে গিয়েছে। আওয়ামী লীগও কোন মৌলিক পন্থায় দল গঠন করে নি, মুসলীম লীগের ফ্যাকশন হিসেবে তাদের জন্ম এবং রেড মওলানার বিশ্বাস এবং আস্থার কবরের উপর এই দলের ভিত্তি। যেহেতু স্বাধীনতা-পূর্ব সময়ে আর কোন রাজনৈতিক দল সংগঠিত হয় নি/ হওয়া বাস্তবসম্মত ছিলো না, সেহেতু স্বাধীনতা-উত্তর রাজনৈতিক প্রেক্ষাপটে বিএনপির জন্ম যার ১৯-দফা ভিত্তিক সুনির্দিষ্ট রাজনৈতিক ম্যানিফেস্টো ছিলো। (তারেক জিয়া নিজেও হয়তো ঠিক জানে না তার বাবা কি বলেছিলো সেখানে!)
আর জামায়াতের যুদ্ধাপরাধী কেন্দ্রিক রাজনৈতিক নেতৃত্বকে বাদ দিলে রাজনৈতিকভাবে তাদের জন্ম মিশরের ইখওয়ানুল মুসলিমিন (ব্রাদারহুড হিসেবে পরিচিত পশ্চিমা মিডিয়ার কল্যাণে) এর সাথে যখন অবিভক্ত ভারতবর্ষ ছিলো।
রাজনৈতিক সমর্থনের ভিন্নতা আমাদের সবারই আছে, কিন্তু কথায় কথায় অন্যের রাজনীতি করার মানবাধিকারকে কেড়ে নেয়া ফ্যাসিবাদী রাজনীতির বহিঃপ্রকাশ।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৩

সোনাগাজী বলেছেন:


বিএনপি'র জন্মের সময় ক্যান্টনমেন্টে কোন ধরণের রাজনীতিবিদরা ছিলো জিয়ার সাথে? জিয়ার সাথে ছিলো ডিজিএফআই, সিআই'এর এডভাইজারেরা, '৭১ সালে যারা পাকিস্তানের পক্ষে ছিলো ও ব্যুরোক্রেটরা। যেই ১৯ দফা দিয়েছিলো, আজকে সেটাকে আপনিও সহজে লম্বা করে ১১৯ দফায় পরিণত করতে পারবেবন।

মওলানা বুঝেছিলেন যে, বাংগালীদের ১ টা দল দরকার; কারণ, মুসলিম দখল করে নিয়েছিলো পাকীরা ও তাদের বাংগালী 'জ্বী হুজুরেরা'।

১১| ০৮ ই ডিসেম্বর, ২০২২ দুপুর ১:৩৬

হাসান কালবৈশাখী বলেছেন:
যুক্তরাজ্য তার নাগরিকদের বাংলাদেশ ভ্রমনে সতর্কতা নিতে বলেছে। ভ্রমণ নিশেধাজ্ঞা দেয় নি।
এ নিয়ে এত টেনশনের কিছু নেই। সংঘাতপুর্ন যায়গা এড়িয়ে চলার উপদেশ দেয়াটা একটা স্বাভাবিক রুটিন এডভাইজ।
ইউকে কেন বাংলাদেশীরাও এসব বুঝে এসব এলাকা এড়িয়ে চলে। এসব ব্যাপারে সবচেয়ে সংবেদনশীল আমেরিকা এখনো সংঘাতপুর্ন যায়গা এড়িয়ে চলার উপদেশ বা সতর্কতা জারি করে নি।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৫

সোনাগাজী বলেছেন:


আমেরিকা যেদিন বাংলাদেশকে ইয়েমেন বানাতে চাইবে, সেদিন বিএনপি-জামাতকে সাপোর্ট করবে।

১২| ০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:১৯

তানভির জুমার বলেছেন: আগেকার আর বর্তমান পরিস্থিতি ভিন্ন। যদি কোনভাবে আওয়ামীলিগ পড়ে তাহলে সামনের দিনগুলোতে আওয়ামীলিগ বলে কিছু থাকবেনা এটা আওয়ামীলিগও জানে, তাই তারা ক্ষমতা থাকা জন্য মরণ কামর দিচ্ছে।

০৮ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫৭

সোনাগাজী বলেছেন:



আওয়ামী লীগকে জোর করে বিতাড়িত করলে উহা ৫/১০ বছর ফেরত আসবে; কারণ, বিএনপি-জামাত দেশ চালাতে পারবে না।

১৩| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

নেওয়াজ আলি বলেছেন: সেই রকম দুইটা আওয়ামি লীগ দরকার ।

০৮ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:০৫

সোনাগাজী বলেছেন:



বর্তমান আওয়ামী লীগের লোকজন জানেও না যে, কিজন্য শেখকে প্রাণ দিটে হয়েছিলো? ৫২ বছর বিফলে গেছে।

১৪| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:১৭

আহমেদ জী এস বলেছেন: সোনাগাজী,




ঠিক বলেছেন। দুর্নীতির যে অবস্থা তাতে আওয়ামী লীগকে সরাতে আরেকটা নয় অনেকগুলি আওয়ামী লীগ লাগবে!

০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:৫৮

সোনাগাজী বলেছেন:



স্বাধীনতার পক্ষের দল হিসেবে বর্তমান আওয়ামী লীগ ভয়ানক শোষণ চালায়েছে, ভয়ানক দুর্নীতি করেছে।

১৫| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ৯:২৪

অনল চৌধুরী বলেছেন: খালেদা তারেক ফালু সাদেক আমান চক্র দীর্ঘ ১৬ বছর চুরি-ডাকাতি করতে না পেরে মুমূর্ষ।
এদের বাচানোর জন্যই এইসব আন্দোলন।
বাংলাদেশ এমনই এক নষ্ট- অধ:পতিতদের দেশ যে, এদেশের জনগণ কেনোদিন চোর --ডাকাত ছাড়া একটা সৎ-নীতিবান ব্যাক্তিকেও নেতা নির্বাচন করতে পারলো না।

০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:০০

সোনাগাজী বলেছেন:




এমপি হওয়ার মতো ১ জন যোগ্য লোকও কোন দলে নেই। কেহ চাইবে যে, পাগল ছাগল রিজভী এমপি হোক?

১৬| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:১৫

আমি নই বলেছেন: একটা কথা বুঝতে পারিনা, সরাতে হবে কেন?? বিরোধীদের ভোটের জন্য আন্দোলনই বা করতে হবে কেন? মেয়াদ শেষ হবে চলে যাবে, দেশের জন্য ভাল করলে দেশের মালিক জনগন আবার ক্ষমতায় আনবে, আর ভালো না করে থাকলে অন্যদের ক্ষমতায় বসাবে।

আমেরিকায় কি এক সরকারকে আর সরকার সরিয়ে ক্ষমতায় আসে?

০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:২২

সোনাগাজী বলেছেন:




আমেরিকায় কাউকে সরাতে হয় না; কিন্তু আমাদের সরকারগুলো, ক্ষমতায় জোর করে থেকে যায় ও অকাজ করে বেড়ায়।

১৭| ০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৪৭

আমি নই বলেছেন: আমেরিকায় কাউকে সরাতে হয় না;

আমেরিকায় বসে অনেকে এটা দেখার পরেও আমাদের দেশে সুষ্ঠু ভোটের দাবীতে ব্যর্থ আন্দোলন দেখে মজা পায়, আমেরিকায় থেকেও তাদের মাথায় এটাই আসেনা যে সুষ্ঠু ভোট দেশের ১০০% জনগনের অধিকার।

লেখক বলেছেন: কিন্তু আমাদের সরকারগুলো, ক্ষমতায় জোর করে থেকে যায় ও অকাজ করে বেড়ায়।

এই একটা যায়গায় সবাই অভিন্ন। দেশের প্রতি বিন্দু মাত্র মায়া থাকলে কেউই জোর করে ক্ষমতায় থেকে অকাজ করতনা।

০৮ ই ডিসেম্বর, ২০২২ রাত ১১:৫২

সোনাগাজী বলেছেন:



মানুষ নিজের চয়েস অনুসারে ভোটে প্রার্থী দিতে পারে না, এটাই সবচেয়ে ভয়ংকর পরিস্হিতি; প্রার্থী দেয় দলের বড় নেতারা, যারা মানুষের স্বার্থ দেখে না।

১৮| ০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ১২:২৮

রাজীব নুর বলেছেন: ঢাকা শরের মানুষ চিন্তিত।
অলরেডি পুলিশ লঞ্চ, বাস, পাড়া মহল্লায় যাকে পাচ্ছে তাকেই সার্চ করছে। মির্জা আব্বাসের বাড়ি ঘিরে রেখেছে।

০৯ ই ডিসেম্বর, ২০২২ রাত ১:৫২

সোনাগাজী বলেছেন:



মির্জা আব্বাস, খোকার ছেলে, আমান উল্লাহ আমান, রিজভী, এসব গার্বেজদের দেশ থেকে বের করে দেয়ার দরকার

১৯| ০৯ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৪২

গেঁয়ো ভূত বলেছেন: লেখক বলেছেন: তবে, আজকের আওয়ামী লীগ জানে না, কি কারণে শেখকে প্রাণ দিতে হয়েছিলো!

আপনি নিশ্চয়ই জানেন, আপনার কাছ থেকে জানতে চাই, আপনি কি একটু ব্যাখ্যা করবেন কী কারণে শেখকে প্রাণ দিতে হয়েছিলো?

০৯ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৩৬

সোনাগাজী বলেছেন:



তিনি জাতিকে দারিদ্রতামুক্ত করার জন্য "বাকশাল" করেছিলেন, সেজন্য তাঁকে প্রাণ দিতে হয়েছে।

০৯ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৩৭

সোনাগাজী বলেছেন:



বাকশাল ছিলো সীমিত আকারের সোস্যালিজম করার প্লাটফরম।

২০| ০৯ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৫০

গেঁয়ো ভূত বলেছেন: শেখ মুজিবুর রহমান জাতিকে দারিদ্রতামুক্ত করার জন্য "বাকশাল" করেছিলেন, সেজন্য তাঁকে প্রাণ দিতে হয়েছে।

কিন্তু আপনার কেন এমন মনে হয় যে শুধু আপনিই জানেন, আর শেখ হাসিনা বা আজকের আওয়ামী লীগ জানে না, কি কারণে শেখকে প্রাণ দিতে হয়েছিলো!

০৯ ই ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:১০

সোনাগাজী বলেছেন:



শেখ হাসিনা ক্ষমতা পাবার পর, কোনদিন বলেননি, কি কারণে উনার বাবাকে কাহারা হত্যা করেছিলো; উনার বাবার স্বপ্ন ছিলো, বাকশালকে ভিত্তি করে, সোস্যালিষ্ট অর্থনীতি চালু করা, শেখ হাসিনা সেই কথাটা ১ বারও মুখে আনেনি ও বাবার ইচ্ছার বিপরিতে গিয়ে, দেশে জিয়ার স্বপ্নকে কার্যকরী করেছে, গলাকাটা ক্যাপিটেলিজমকে তুংগে নিয়ে গেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.