নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজিদ উল হক আবির

সাধু সাবধান ! ব্লগের মালিক বঙ্গালা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন কিটো ডায়েটিং, ডন-বৈঠক ও ভারোত্তলন প্রশিক্ষণে ব্যস্ত। প্রকাশিত গ্রন্থঃ১। শেষ বসন্তের গল্প । (২০১৪)২। মিসিং পারসন - প্যাত্রিক মোদিয়ানো, ২০১৪ সাহিত্যে নোবেল বিজয়ী (অনুবাদ, ২০১৫) ৩। আয়াজ আলীর ডানা (গল্পগ্রন্থ - ২০১৬ ৪। কোমা ও অন্যান্য গল্প(গল্প গ্রন্থ, ২০১৮) ৫। হেমন্তের মর্সিয়া (কবিতা, ২০১৮) ৬। কাঁচের দেয়াল (গল্পগ্রন্থ, ২০১৯)

সাজিদ উল হক আবির › বিস্তারিত পোস্টঃ

কবিতা - "ঠোঁট দিয়ে একে অপরের বুকের পালক গুছিয়ে দেয়া দুটি বকের আখ্যান"

০৮ ই মে, ২০১৫ বিকাল ৩:৩০

আমার সংগে ঘুমোবে, কবিতা?
আমার সংগে ঘুমোবে?
শরীর জুড়ে আমার মহাজাগতিক ক্লান্তি,
মহামারির মত ছড়িয়ে পড়ছে কোষ হতে কোষে!
ইন্দ্রলুপ্ত মস্তিষ্কে ভারাক্রান্ত আমি
ইলিশ মাছের চোখে তাকিয়ে আছি
তোমার দিকে।
আমার খাতায় তুমি ছড়িয়ে আছো
অক্ষর হয়ে, পংতি হয়ে,
দাঁড়ি কমা এবং সেমিকোলন হয়ে,
নক্ষত্র খচিত আকাশে জ্বলজ্বলে তারার মত!
.
আমার সংগে ঘুমোবে, কবিতা?
আমার স্থলিত দেহকে তাঁতিয়ে তুলতে চেয়েছে
চাঁদ- পবন আর নারী।
ফললাভের আশা ছেড়ে দিয়ে আমি
ফলপ্রসু চাষাবাদ করেছি আমার
সাড়ে দশ বাই আট ইঞ্চি কাগজের ক্ষেতে অবিরাম।
ছেনালি করি নি।
আলস্য করি নি।

প্রেমিকারা শুধু ঘুমোতে চায়,
তাদের চোখে ঘুম
তাদের ওষ্ঠে ঘুম
তাদের শঙ্খস্তনের স্তননে ঘুম
তাদের দেহ জুড়ে কেবল ঘুম আর ঘুম
আমার চোখে যে ঘুম নেই,
তাই আমার সংগে তুমি ঘুমোবে কবিতা?

বন্ধুরা যখন সদ্য গজিয়ে ওঠা গোঁফের রেখা নিয়ে মহা অস্বস্তিতে
আরব্য রজনীর রাজকন্যা তখন আমার শিয়রে বসে
হাজার রাত্রি ধরে শুনিয়ে গেছে গল্প।
যাবার আগে, সেই যে তোমার হাতে আমার হাত ধরিয়ে দিল
সেই থেকে আমার চোখে আর ঘুম নেই, কবিতা।
বলো, ঘুমোবে আমার সংগে?
তুলির আঁচড়ে জীয়ল ফিনিক্স আঁকার কথা ছিল আমার
দিনের শেষে আমি আজ ইতিহাসের মুদ্দোফরাস।
তাই বলে কি আমার ঘুম আসতে নেই?
,
কতবার রঙিন পানীয় হাতে নিয়ে ঝাঁপিয়ে পড়েছি লেখার খাতায়
পাতিকাকের মতন দলবাজ পাতিকবিদের হাতে নিজের জিভ কেটে ধরিয়ে দিয়ে বলেছি
কবিতা বেচে খেতে আসি নি, কবিতা আমায় খাক!
কবিতার বেসাতি বন্ধ করে
তোদের প্রভুর গদির চার দিকে তোরা পা ছড়িয়ে শুয়ে থাক!
তুমি দেখো নি? শোন নি? বোঝ নি?
.
তোমার হাটে ঘাটে কত প্রেমিক ,
আয়োনিয়ান সাগর তীরে ট্রয়ের উপাখ্যান থেকে নিয়ে
ভারত মহাসাগরের তীরে রাম রাবনের যুদ্ধ
সব, সব ছিল তোমার আর আর কোন প্রেমিকের প্রণয়ের ফসল।
অথচ সুমেরীয় আখ্যানে তুমি উরুকের রাজা ছিলে
আর আমি এনকিদু...
.
আজকের পোড়া পৃথিবীতেও,
সবচেয়ে কাঠপ্রেমিক লোকটা চাঁদ দেখে সর্বাগ্রে ভাবে তোমার কথা।
অনুযোগ তো করি নি কখনো!
কবির মা থাকতে হয় না,
তাই নরোম জাজিমে আমি গাড় লাল চাদর বিছিয়ে আমি অপেক্ষা করছি -
শিশার মত ভারী পাপড়ি আমার,
আমার শরীরে ঘুম নেই, চোখে ঘুম
তবুও আমার পাশে শুতে নেই কবিতা?
আমার সংগে তুমি ঘুমোবে না?
.
painting: The Debilitated Muse -
Danielle Ofri

মন্তব্য ২৭ টি রেটিং +৭/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ০৮ ই মে, ২০১৫ বিকাল ৪:২৪

সুমন কর বলেছেন: কবি যে কোন চুলোয় যাবে কেউ জানে না, কেউ জানে না !!

কবিতায় ভালো লাগা রইলো।

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৪৭

সাজিদ উল হক আবির বলেছেন: হ্যাঁ সুমন দা , কবির নিজেরও জানা থাকে না আসলে ।
অনেক ধন্যবাদ এবং শুভকামনা আপনার প্রতি।

২| ০৮ ই মে, ২০১৫ বিকাল ৫:২০

লেখোয়াড়. বলেছেন:
সুপার্ব
++++++++++

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৪৯

সাজিদ উল হক আবির বলেছেন: লেখোয়াড়দা , আমি আপনার কবিতার শব্দচয়নের বড় ভক্ত।
বহুদিন পর ব্লগীয় সংযোগ। ভালো আছেন আশা করি।

৩| ০৮ ই মে, ২০১৫ বিকাল ৫:৩৩

জেন রসি বলেছেন: কবিতা ভালো লেগেছে :)

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫১

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ জেন রসি। লেখালিখি নিয়মিত করেন এমন মানুষের মন্তব্য নিজের লেখার পীঠে দেখতে ভালো লাগে।
অনেক শুভ কামনা রইল আপনার লেখালিখির প্রয়াসেও। :)

৪| ০৮ ই মে, ২০১৫ রাত ১০:১৫

ধূর্ত উঁই বলেছেন: তবুও আমার পাশে শুতে নেই কবিতা?
আমার সংগে তুমি ঘুমোবে না?
.

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৩

সাজিদ উল হক আবির বলেছেন: পাঠে ধন্যবাদ। পছন্দের অংশটুকু উদ্ধৃত করে দেয়ায় আরও একটি ধন্যবাদ। শুভকামনা।

৫| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১২:০২

যাযাবর জিয়া বলেছেন: অসাধারণ একটি কবিতা পড়লাম। এমন কবিতা পড়ার অপেক্ষায় থাকি। স্যালুট কবি।

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৪

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ ভাই। বড় ভালো লাগলো আপনার কথাখানি শুনে। শুভেচ্ছা নেবেন।

৬| ০৯ ই মে, ২০১৫ দুপুর ১২:০২

যাযাবর জিয়া বলেছেন: অসাধারণ একটি কবিতা পড়লাম। এমন কবিতা পড়ার অপেক্ষায় থাকি। স্যালুট কবি।

৭| ০৯ ই মে, ২০১৫ দুপুর ২:১৬

শতদ্রু একটি নদী... বলেছেন:
বেশ ভালো হইছে। বড় হইলেও অসুবিধা নাই। :)

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৬

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ জানাই। কবিতা লেখার সময় আসলে সেভাবে সাইজ প্ল্যান করা থাকে না আগে থেকে। যা বলতে চাই, তা স্পষ্ট করে বলার জন্যে যে কয়টা পংতি ব্যায় করতে হয়, স্বচ্ছন্দে করে ফেলি।
ভালো থাকবেন। :)

৮| ০৯ ই মে, ২০১৫ বিকাল ৩:১৩

অর্ণব প্রধান বলেছেন: অনন্য সাধারন

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৭

সাজিদ উল হক আবির বলেছেন: সবিশেষ কৃতজ্ঞতা

৯| ০৯ ই মে, ২০১৫ বিকাল ৪:১৩

তৌফিক মাসুদ বলেছেন: কবিতা আপনার সাথে ঘুমাক, কারণ সেটা মানিয়েছে দারুন।

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৮

সাজিদ উল হক আবির বলেছেন: দারুণ একটি শুভকামনা করে দিলেন আমার তরফ থেকে। অনেক ধন্যবাদ!

১০| ০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:১১

এফ.কে আশিক বলেছেন: ভালো লিখেছেন.....

০৯ ই মে, ২০১৫ বিকাল ৫:৫৯

সাজিদ উল হক আবির বলেছেন: পাঠে ধন্যবাদ

১১| ০৯ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:০১

লেখোয়াড়. বলেছেন:
আপনাকে অনেকদিন ব্লগে দেখিনি।
আমি খুঁজতাম আপনাকে।

তবে এই সেদিন আপনাকে দেখে একটু ঢুঁ মেরেছিলাম।
তা কি খবর আপনার??

০৯ ই মে, ২০১৫ সন্ধ্যা ৬:২৯

সাজিদ উল হক আবির বলেছেন: আমাকে, মানে আমার লেখা খোঁজেন, এতো বিশাল প্রাপ্তি ও অনুপ্রেরণা আমার জন্যে প্রিয় কবি !
মধ্যখানে বিরতি পড়ে গেল। ব্লগের অ্যাকটিভিটি কমে এসেছিল। লিখতাম এবং লিখি, তবে সব লেখা এখন আর শেয়ার করা হয় না।

বঙ্গদেশীয় প্রাতিষ্ঠানিক শিক্ষাব্যাবস্থার শেষ বৎসরে আছি, মনোযোগ এবং ব্যাস্ততা এখন তাই পড়াশোনা ঘিরেই।

২০১৬ বইমেলায় দুটো বইএর পরিকল্পনা। একটি গল্পের একটি কবিতার। গল্পের বইয়ে গোটা দশেক গল্প রাখার ইচ্ছা, যার মধ্যে সাত খানা লেখা হয়ে গেছে এবং প্রকাশিতও হয়ে গেছে বেশীর ভাগ, বিভিন্ন লিটল ম্যাগে। এখন বাকি তিনটা গল্প লেখা এবং দশটি গল্প পলিশ করা গোটা বছর জুড়ে - এটাই বাকি।

আর চার- পাঁচ বছরে যে কবিতা গুলো জমেছে , তা থেকে বাছাই করে গোটা তিরিশেক নিয়ে প্রথম কাব্য গ্রন্থ বের করার আকাঙ্খা। দেখা যাক কতদূর কি হয়।

এই তো খবর।

১২| ১০ ই মে, ২০১৫ দুপুর ১২:৪৪

হাসান মাহবুব বলেছেন: খুব ভালো লাগলো।

১৬ ই মে, ২০১৫ দুপুর ১:৪৮

সাজিদ উল হক আবির বলেছেন: অনেক ধন্যবাদ হাসান ভাই।

১৩| ১০ ই মে, ২০১৫ রাত ৯:৫৯

প্রোফেসর শঙ্কু বলেছেন: আপনার বইয়ের খবর শুনে খুশি হলুম। কবিতা বেশ!

শুভরাত্রি।

১৬ ই মে, ২০১৫ দুপুর ১:৫০

সাজিদ উল হক আবির বলেছেন: প্রিয় প্রফেসর, খুব বেশী লেখার থেকে মানসম্মত লেখা তৈরির দিকে ঝোঁক বেশী এখন। আখতারুজ্জামান ইলিয়াস সাহেব সারাজীবনে মোটে আঠাশটা গল্প আর দুটো উপন্যাস লিখে গেছেন, অথচ আমাদের প্রায় সব সরকারী বিশ্ববিদ্যালয় গুলির বাংলা বিভাগে তার রচনা পাঠ্য।
আশীর্বাদ কামনায়।

১৪| ১১ ই মে, ২০১৫ সকাল ১১:১০

অন্ধবিন্দু বলেছেন: পাতিকাকের মতন দলবাজ পাতিকবিদের হাতে নিজের জিভ কেটে ধরিয়ে দিয়ে বলেছি
কবিতা বেঁচে খেতে আসি নি, কবিতা আমায় খাক!



হাহ হাহ হা। জনাব আবির,
আমি কিন্তু বেচে ও বেঁচের ধাঁধায় পড়ে গেলুম।

১৬ ই মে, ২০১৫ দুপুর ১:৫২

সাজিদ উল হক আবির বলেছেন: গুণী ব্লগার, জেনে রাখুন যে এই ধাঁধায় আপনি একা পড়েন নি, এইমর্মে আপনার আগে ও পিছে প্রচুর সহমর্মী সহযাত্রী রয়েছে!
শুভকামনা ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.