নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাজিদ উল হক আবির

সাধু সাবধান ! ব্লগের মালিক বঙ্গালা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন কিটো ডায়েটিং, ডন-বৈঠক ও ভারোত্তলন প্রশিক্ষণে ব্যস্ত। প্রকাশিত গ্রন্থঃ১। শেষ বসন্তের গল্প । (২০১৪)২। মিসিং পারসন - প্যাত্রিক মোদিয়ানো, ২০১৪ সাহিত্যে নোবেল বিজয়ী (অনুবাদ, ২০১৫) ৩। আয়াজ আলীর ডানা (গল্পগ্রন্থ - ২০১৬ ৪। কোমা ও অন্যান্য গল্প(গল্প গ্রন্থ, ২০১৮) ৫। হেমন্তের মর্সিয়া (কবিতা, ২০১৮) ৬। কাঁচের দেয়াল (গল্পগ্রন্থ, ২০১৯)

সাজিদ উল হক আবির › বিস্তারিত পোস্টঃ

প্রলাপ কিংবা সত্যবচন

২৩ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

প্রিয়তমা, এসো, একমুঠো নির্লিপ্ততা গুঁজে দাও আমার
ফুলতোলা নকশাকাটা শার্টের বুকপকেটে।
.
ক্ষয়ে যাওয়া এই শহরের ভাঁজেভাঁজে কাটানো
ঘুমঘুম প্রতিরাত্তিরে আমি যখন বাইবেল খোলার
মত করে খুলে বসি প্রিয় কবিতার বইগুলো, এক এক করে,
আমি অনুভব করি,
আমি অনুভব করি বরফের মত শীতল একখণ্ড
নির্লিপ্ততা, আমার বুক চেপে ধরা
বড্ড প্রয়োজন, আমার হৃদয়ের
বগলের তলে থার্মোমিটার ঠুসে ধরে মেপে দেখেছি-
ওতে উত্তাপ অনেক, আমার খানিকটা
তাপ ঝেড়ে ফেলা দরকার।
..
আমি বাড়ি যেতে চাই-
আমার বাড়ির ধান আর মাশকলাইয়ের ক্ষেতের ওপর
নবনির্মিত ফ্লাইওভারের নীচ দিয়ে বয়ে চলা পদ্মানদীতে গরুর পাল
চরে ঘাস খেয়ে বেড়াতেই পারে- আমি ঠিক
বুঝতে পারছি না, তবে এতটুকু জানি
আমার একটুখানিক বাড়ি যাওয়া দরকার।
.
একটা সময় ছিল।
একটা সময় ছিল যখন কবিতা লিখে
ক্যাস্ট্রো হতে চাইতাম, বাম বাম
কি সব বদলে টদলে দেয়ার বোকা স্বপ্ন বুকে চেপে
রাস্তা পিস্থ করতাম আমার রবারের স্যান্ডেলের তলায়
এখন ওসব ভাবি না শুধু
জানি কোন এক শ্রান্ত দুপুরে আমার লেখা
কবিতা পড়ে মুচকি হেসে ফোন করেছিলে প্রথম আমায়
সেই দায় থেকে ঠিকরে বেরোয় পংতি হঠাৎ গোটা দু'চ্চার!
.
এ শহর আমায় পয়সার ঝনঝনানিতে
কিনে নিতে চায় কিন্তু
আমার ভালো লাগে না ওসব, আমি
দাওয়ায় বসে উনুনের পাশে তোমার
কপালে জমা বিন্দুবিন্দু মুক্তোর দানা নিয়ে
উশখুশানি দেখব আর মনের সুখে
বগল বাজাবো আর তাইরে নাইরে
করতে গেলে যে নির্লিপ্ততা নিয়ে তুমি
তোমার সর্পিল কোমরে শাড়ির আচল গুঁজে আমায় ঝাঁটাপেটা
করতে আসবে অকর্মণ্য বলে গালি দিয়ে
সেই নির্লিপ্ততাটুকু আজরাত্রে আমার
ফুলতোলা নকশাকাটা শার্টের বুকপকেটে গুঁজে দাও আমি
নির্ভার চিত্তে একটুখানিক বাড়ি যেতে চাই।

মন্তব্য ২২ টি রেটিং +৬/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুন, ২০১৫ রাত ৮:১৯

উড়ুউড়ু বলেছেন: কবিতা ভাল লেগেছে..... সমস্যা হল এখানে কেউ কবিতা পড়ে না!

২৪ শে জুন, ২০১৫ দুপুর ১২:৩৭

সাজিদ উল হক আবির বলেছেন: পাঠে ও মন্তব্যে ধন্যবাদ জানাই।
কবিতার পাঠক বরাবরই সীমাবদ্ধ। তবে ও নিয়ে আর দুঃখ করি না। কেউ না পড়লেও লিখে যেতে হবে। এতো আর চাকরী নয়, মনের তাড়না, তাই না?
ভালো থাকবেন সবসময় ।

২| ২৩ শে জুন, ২০১৫ রাত ৮:৩৩

সুমন কর বলেছেন: শেষ প্যারাটি মোটামুটি বাকিটা খুব সন্দর হয়েছে।

১ম ভালো লাগা রইলো।

২৪ শে জুন, ২০১৫ দুপুর ১২:৩৮

সাজিদ উল হক আবির বলেছেন: বরাবরই আমার লেখাগুলো আপনি পড়েন এবং আপনার সুচিন্তিত মতামত জানান।
আমার কৃতজ্ঞতা আপনার প্রতি ।
নিরন্তর শুভেচ্ছা।

৩| ২৪ শে জুন, ২০১৫ রাত ১২:০৯

আরণ্যক রাখাল বলেছেন: খুব ভালো লিখেছেন| @প্রিয় উড়ুউড়ু, কবিতার পাঠক ছিল, আছে,থাকবে- যত দিন আমরা মানুষ আছি ততোদিন

২৪ শে জুন, ২০১৫ দুপুর ১২:৩৯

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ ভাই। ভালো বলেছেন। একমত আপনার সাথে। শুভকামনা রইল।

৪| ২৪ শে জুন, ২০১৫ দুপুর ১:১২

জেন রসি বলেছেন: চমৎকার কবিতা.....

বিমূর্ত অনুভূতিগুলোর মূর্ত প্রকাশ ভালো লেগেছে।

২৪ শে জুন, ২০১৫ বিকাল ৫:৪২

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ কবি জেন রসি।

৫| ২৪ শে জুন, ২০১৫ দুপুর ১:৪৭

হাসান মাহবুব বলেছেন: দারুণ ভালো লাগলো।

২৪ শে জুন, ২০১৫ বিকাল ৫:৪২

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ হাসান ভাই।

৬| ২৪ শে জুন, ২০১৫ বিকাল ৫:৫০

শতদ্রু একটি নদী... বলেছেন: বেশ ভালো, বরাবরের মতই। :)

২৪ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:২৪

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ শতদ্রু । :)

৭| ২৪ শে জুন, ২০১৫ সন্ধ্যা ৬:৪৭

খেয়ালি দুপুর বলেছেন: ভাল লেগেছে ভিষণ। শুভকামনা!
"এতো আর চাকরী নয়, মনের তাড়না" ভ্য়ংকর সত্যি কথা।

২৪ শে জুন, ২০১৫ রাত ৯:৫৯

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ জানাই আপনাকে । স্বাগতম আমার ব্লগে। নিরন্তর শুভকামনা আপনার জন্যেও।

৮| ২৪ শে জুন, ২০১৫ রাত ১০:৫২

বোকা মানুষ বলতে চায় বলেছেন: কবিতা ভালো লেগেছে আবির ভাই। তবে, দ্বিতীয় প্যারাটা, আমি বাড়ী যেতে চাই, সেই প্যারাটা পুরো কবিতার মূলভাবের সাথে কেমন যেন অসামঞ্জস্যপূর্ণ মনে হল। এটা আমার পাঠক হিসেবে দুর্বলতা বা বোঝার অক্ষমতা হতে পারে।

ভালো থাকুন সবসময়, শুভকামনা রইল।

২৫ শে জুন, ২০১৫ রাত ৯:৪১

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার পঠনে ও মন্তব্যে বিনীত ধন্যবাদ প্রিয় ব্লগার।
বাড়ি যাবার অংশটুকু শহুরে জীবনের বিপরীতে একজন অনুভূতিসম্পন্ন মানুষের রোম্যান্টিক বিদ্রোহ ধরনের। বর্ণনাটুকু অনেকাংশেই জ্বরের ঘোরে প্রলাপের মত। শহুরে জীবনের জাঁতাকলে প্রতিনিয়ত পিস্থ হওয়ার পর সেন্টিমেন্টাল একজন মানুষের পক্ষে আর স্বাভাবিকভাবে যুক্তি সাজিয়ে কথা বলা সম্ভব হয় না।
আপনার জন্যেও অনেক শুভকামনা।

৯| ০৩ রা জুলাই, ২০১৫ বিকাল ৩:৪০

জাহাঙ্গীর.আলম বলেছেন:
কোন এক লেখায় শক্তির ভাষায় ‘রাত্রি জাগরণে যে কবিতাগুলো আসে কলমে তা আর সকালে ফিরে দেখা হয় না এমতাবস্থায় সরাসরি ছাপার অক্ষরে ’ ৷ ক্ষণের অনুভূতিটুকু কবি আর নাও পেতে পারেন হয়ত ৷ তাতে যদি কোন পাঠকের উপলব্দি সহগামী হয় তবে তো মহাকালে কবিতার স্বার্থকতা ৷
সৃজনী উপলব্দি জাগ্রত থাকুক আর শিকড়শুদ্ধ মঙ্গলে কাটুক প্রতিক্ষণ ৷

০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫৫

সাজিদ উল হক আবির বলেছেন: প্রিয় জাহাঙ্গীর ভাই , অনেক ধন্যবাদ আপনার মন্তব্যে।

একদম ঠিক ধরেছেন ব্যাপারটা। আমার বেশীরভাগ লেখুনি হয় হুট করে একটা চিন্তা মাথায় আসার ফসল। যেমন এই কবিতাটা, বা আমার বেশীর ভাগ লেখাই। অভিজ্ঞতা অর্জন বা একটা ঘটনা প্রত্যক্ষ করা এবং তার প্রেক্ষিতে আমার ব্রেইন যে রেসপন্সটা করলো সেটার ওপর ভিত্তি করে দাঁড়ায় প্রতিটি লেখা। একদিক থেকে আমার প্রতিটি লেখা সৎ , কারণ আমার প্রতিটি লেখা, কি গল্প কি কবিতা আমার অভিজ্ঞতার ফসল। উপযাচিত নয়। চরিত্রগুলো যতক্ষন না আমার সামনে এসে দাঁড়ায় , বা আমি আমার মনসচক্ষে তাদের দেখতে না পারি, তারা কোথায় থাকে, কোন রাস্তা দিয়ে প্রতিদিন হাঁটে - এই ব্যাপারগুলো একদম জলের মত স্বচ্ছ না হলে আমি লিখতে পারি না। এই জন্যে আমার বিশেষত গদ্য তৈরি করতে সময় লাগে।

আপনার উপস্থিতি , আমার ব্লগে, বরাবরই অনুপ্রেরণাদায়ক।
সর্বময় মঙ্গল হোক আপনার। ভালো থাকুন সর্বদা ।

১০| ০৪ ঠা জুলাই, ২০১৫ বিকাল ৫:৫৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: জ্বরের ঘোরে প্রলাপ- অবস্থাটা নিখুঁতভাবে কবিতার মনোভাব প্রকাশ করে। উপভোগ্য ছিল।

০৮ ই জুলাই, ২০১৫ রাত ৯:৫৬

সাজিদ উল হক আবির বলেছেন: ধন্যবাদ প্রিয় গল্পকার প্রফেসর । প্রলাপের মতই কথোপকথন এগিয়েছে এখানে, একদম ঠিক বলেছেন। :)

১১| ২৩ শে জানুয়ারি, ২০১৬ দুপুর ১:২৫

তার আর পর নেই… বলেছেন: প্রথম বারো লাইন খুব ভাল লেগেছে, পুরোটাই ভাল।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ১১:৪০

সাজিদ উল হক আবির বলেছেন: আপনার পছন্দের অংশটুকু উল্লেখ করার জন্যে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.