নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মা ও মাটির প্রতি মনের টান বুঝার জন্য অন্তত একবার বিদেশ ভ্রমন করুন

এপোলো

একটি বাংলা ব্লগ পেয়ে আমি খুব খুশি।আমি সকলের সাথে বাংলায় ভাব করতে পারব।

এপোলো › বিস্তারিত পোস্টঃ

ব্লগারদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা

১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:১৭

ফেসবুকে তার ব্যবহারকারীদের প্রচুর ব্যক্তিগত তথ্য থাকে। এইসব তথ্যের বেশিরভাগই যার তথ্য সেই বাজারে ছেড়ে বেড়ায়। "আমি আজ সকালে সেন্ট মার্টিন গিয়েছিলাম, এই দেখুন তার ছবি। আজকে আমার দাদা মারা গিয়েছেন, এই দেখুন তার ছবি।" এই টাইপের তথ্য ছড়িয়ে বেড়ানো মানুষজনেরও কিছু গোপন তথ্য থাকে। যেমন ইমেইল আইডি, ফোন নাম্বার, বাসার ঠিকানা, ইত্যাদি। এইসব তথ্য একাউন্ট খোলার সময় ফেসবুককে দিতে হয়, ফেসবুক এইগুলা গোপনে নিরাপদে সরিয়ে রাখে অথবা গোপনে অন্যের কাছে বিক্রি করে। "গোপনে" শব্দটা এখানে খুব গুরুত্বপূর্ণ। গোপন তথ্য গোপন রাখতে হবে, যা করার গোপনেই করতে হবে। পাবলিক জানলে কোম্পানীর লস, মালিকের লস।

কোম্পানী হিসেবে সামুর লাভ-লসের হিসাবটা কিভাবে করা হয়? প্রশ্নটা আজ খুবই গুরুত্বপূর্ণ। কারন, সামু এরকম গোপন তথ্য পাবলিকের সামনে এনেছে গোপনীয়তার ধার না ধেরে। একজন ব্লগারের গোপনীয় ইমেইল সামু ব্লগে পাবলিশড হয়েছে। সামুর তথ্যের গোপনীয়তা নীতিমালায় এই কার্যকলাপকে কিভাবে ব্যাখ্যা করা হবে, যথাযথ কর্তৃপক্ষের কাছে জানার ইচ্ছা প্রকাশ করলাম।

আমার তথ্য কি আপনাদের কাছে নিরাপদে গোপন আছে? আমার একাউন্টের পাসওয়ার্ড? অথবা আমার ইমেইল এড্রেস? আমার কম্পিউটারের আইপি এড্রেস ট্র্যাক করে ছাত্র-লীগ-শিবির-দলের হাতে তুলে দেয়া হবে না তার গ্যারান্টি আছে? কেউ আবার আমার আইডি পাসওয়ার্ড ব্যবহার করে আমার ব্লগে আমার নামে উলটাপালটা লেখবে না তো? তখন যে মামলাটা হবে সেখানে কি আমাকে দায়ী করা হবে নাকি সামুর মডারেটরদেরকে?

জাস্ট জানতে চাইলাম। ভাল লাগলে উত্তর দেবেন, নাহলে মাইন্ড করে আবার একাউন্ট ব্লক করে দিয়েন না। ব্লক করে দিলে যদি একাউন্ট ডিলিট করতে না পারি, তাহলে সমস্যাটা ঝুলে থাকবে, সমাধান হবে না।

আপডেট: দ্বিতীয় প্যারাগ্রাফ এ আমার তোলা অভিযোগের ব্যাপারে সামু মডারেটর কাভা ভাই স্পষ্ট করে বলে দিয়েছেন, ব্লগারদের গোপন তথ্য সামুর কাছে গোপনে নিরাপদ আছে। সাম্প্রতিক তথ্য ফাঁসের ব্যাপারে সামু কর্তৃপক্ষের কোনো ভূমিকা ছিল না। সংবেদনশীল এই বিষয়ে কর্তৃপক্ষের তড়িৎ পদক্ষেপ এর জন্য অশেষ ধন্যবাদ।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৩৭

আরইউ বলেছেন:



যার মেইল নিয়ে কথা হচ্ছে তাকে ব্লগার সামসু সরাসরি প্রশ্ন করেছেন যে ঠিক কীভাবে তার মেইল "ফাঁস" হলো। তিনি কোন সদুত্তর দেননি।

সরাসরি কোট করছি সামসুর মন্তব্যঃ

সাসুম বলেছেন: আপনার কাছে আমার এক্টাই প্রশ্নঃ ব্লগে জানাকে করা আপনার ইমেইল বাইরে প্রকাশ হয়েছে কিভাবে ?

এই প্রশ্নের উত্তর টা খুজতাছি এবং এই প্রশ্নের উত্তর আমার জানা দরকার।


কোট করছি সত্যপথিকের জবাবঃ

লেখক বলেছেন:


আমার লেখার সাবজেক্ট 'কপিবাজি' বা ক্লেপটোম্যানিয়া।

এই প্রসঙ্গে থাকুন, প্লিজ।

ধন্যবাদ নিরন্তর।


আপনার কী মনে হয়না সত্যপথিকই কোথায় ঘাপলা করেছে। নাহলে, সহজ একটা প্রশ্নের জাবাব সে এড়িয়ে যাচ্ছে কেনো?

ব্লগার সোহানী কী লিখেছিলেন দেখি...

সরাসরি কোট করছি সত্যপথিকের পোস্টে সোহানীর মন্তব্যঃ

সোহানী বলেছেন: একটু ক্যাচাল লাগাই। এ গোপন নথি প্রকাশ করতে অনেকদিন থেকেই হাত-পা নিশপিশ করছিল। কারন আমার মনে হয়েছিল চাঁদগাজী ভাই এর কাছে এ চিঠি ঠিকভাবে পৈাছায় নাই। তাই এখানে একটা স্ক্রিন সট্ দিলাম.....


সোহানীর মন্তব্যের জবাবে সত্যপথিকের জবাব সরাসরি কোট করছিঃ

@সোহানী,

চাঁদগাজী ভাইকে করা আমার মন্তব্যটা এবার আপনার বাসার ড্রইং রুমে ঝুলিয়ে রাখুন। :)

আর, আপনাদের গুরু তার ফেসবুক একাউন্ট নীরা নিরুপমা থেকে আমার কাছে বারংবার চাঁদগাজীকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ম্যাসেজ করেছিলেন, সেগুলোর স্ক্রিন শটও দিবেন, আমার উত্তরগুলো-সহ। তাহলে, বেরিয়ে আসবে, ব্লগে কে অন্য নিকে জঞ্জাল পোস্ট দিচ্ছে।

জানা আপাকে করা আমার ইমেইল দুটোও বাদ রাখলেন কেন! ;)


কী মনে হচ্ছে? সত্যপথিক কোথাও বলেছেন আপনি কোথা থেকে এই মেইল পেলেন? সে কি কোন প্রতিবাদ করেছে? কেনো করেনি? এমন কী হতে পারে সেই কোন ফোরামে এই স্ক্রিনশটগুলো শেয়ার করেছিলো। অথবা এমন কী হতে পারে যে সে কোন ভুল এড্রেসে মেইল পাঠিয়েছিলো!!

১৪ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৫

এপোলো বলেছেন: ব্যাপারটা আমি এই ব্লগ লেখার আগেই খেয়াল করেছি। ব্লগার সত্যপথিক কোথাও খুলে বলে নি কিভাবে তার ইমেইল ফাঁস হল

সত্যপথিকের ব্যাপারে এখানে আরেকটা কথা বলে রাখি। উনি একটা ব্লগ লিখেছিলেন উনাদের বিনাসুদে শিক্ষাঋণের প্রজেক্ট এর ব্যাপারে। ওখানে উনি ওই প্রজেক্টকে "দেশের প্রথম সুদবিহীন" শিক্ষাঋণ হিসেবে উল্লেখ করেছেন। আমি উনাকে প্রমাণসহকারে বলেছিলাম এইটাই দেশের প্রথম বিনাসুদে শিক্ষাঋণ নয় । এর অনেক বছর আগেই আরেকটা ব্যাংক এইধরণের প্রজেক্ট চালু করেছে এবং এখনো চলমান। সত্যপথিক উনার ভুল দাবি সংশোধন করেন নি।
ওখান থেকে ধারণা করছি, সত্যপথিক আংশিক সত্য তথ্য দিয়ে উনার ইমেইল এর ব্যাপারে জল ঘোলা করতেই পারেন। অস্বাভাবিক কিছু না।
তবে আমি মনে করি মডারেটর এর পক্ষ থেকে একটা বিবৃতি দরকার যে উনারা এই ব্যক্তিগত তথ্য ফাঁসের ব্যাপারে কোনো ভূমিকা রাখেন নি। অন্য কেউ ইমেইল প্রকাশ করলে আমি দোষের কিছু দেখি না ।

২| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৭

সাজিদ! বলেছেন: আশা করি ব্লগের মডারেটর এই বিষয়ে মন্তব্য করবেন। সোশাল মিডিয়া ও ফেসবুকে সরব উপস্থিতি নাই বিগত দুই আড়াই বছর, এই জন্যই আবার ব্লগে সময় দেওয়া, মানুষের ধ্যান ধারনা, চারপাশে কি হচ্ছে, কে কি চিন্তা করছে, ছোট একটা ধারণা পাওয়া যায় ব্লগে। এখানেও যদি তথ্যর গোপনীয়তা না থাকে তবে ব্লগে না আসাই ভালো।

১৪ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:১৬

এপোলো বলেছেন: মডারেটর দের মন্তব্য আশা করছি।

৩| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৪৮

সাসুম বলেছেন: @আর ইউ - দয়া করে আমার নাম বিকৃতি করবেন না। আমি আপনার শ্যালক কিংবা বুজুম ফ্রেন্ড হই বলে আমার মনে পড়েনা। কিংবা আমার মনে পড়ে না আমি আপনাকে আমার আইডি নাম বিকৃতি করার জন্য অনুমতি বা রিকোএস্ট করেছিলাম বলে।

যদ্দুর জানি আপনি খুব সচেতন এবং বিজ্ঞ ব্লগার হিসেবে সবার কাছে পরিচিত।

আপনার কাছে আমার জানার জন্য প্রশ্ন, ঠিক কি কারনে এবং কি উদ্দেশ্যে আমার আইডি নাম বিকৃতি করছেন আপনি?? আমার মনে পড়ে না আপনার কোন পোস্টে , আপনাকে কখনো আমি অপমানজনক কিংবা আপনার নাম বিকৃতি করেছি কিংবা আপনার পাকা ধানে মই দিয়েছি।

৪| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ৯:৫২

আরইউ বলেছেন:

@সাসুম, আপনি বলার পর আমি খেয়াল করলাম আপনার নাম সামসু নয়! অনেস্ট মিসটেক। এপোলজিস।

৫| ১৪ ই জানুয়ারি, ২০২২ সকাল ১১:৩২

সোনালি কাবিন বলেছেন: শাইয়ান সাহেব এ সম্পর্কিত তার পোস্টে ইমেইল ফাসের ব্যাপারে ব্লগ কর্তৃপক্ষকে দায়ী করেননি

৬| ১৪ ই জানুয়ারি, ২০২২ দুপুর ২:১৩

সত্যপথিক শাইয়্যান বলেছেন:


আমার ব্যক্তিগত ইমেইল আইডি, প্রকাশ করা উচিৎ হয়নি।

১৪ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:২০

এপোলো বলেছেন: "সহমত ভাইয়া" বলতে পারলাম না।
আপনার ব্যক্তিগত ইমেইল যদি কোনো একজন ব্লগার প্রকাশ করে, সেটা পুরোটাই তার নিজস্ব ব্যাপার। আইনগত কোনো বাধা দেখি না। কেউ একজন আরেকজনের ইমেইল এড্রেস প্রকাশ করতেই পারে। Could be unethical, but not illegal at all.
আপনি আংশিক সত্যের ভিত্তিতে জল ঘোলা করছেন না তো? মডারেটররাই কি আপনার ইমেইল ফাঁস করেছে? নাকি অন্য কেউ?

৭| ১৪ ই জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: কোম্পানী হিসাবে সামুর লাভ ক্ষতির হিসাবটা খুবই কঠিন। যদি কখনও কেউ এটা জানেন তাহলে আমি বিশ্বাস করি সে নুন্যতম বোধবুদ্ধি সম্পন্ন মানুষে পরিনত হয়ে ভবিষ্যতে ব্লগিং চালিয়ে যাবে।

যাইহোক, আপনার মাথায় যে প্রশ্নের অবতারনা হয়েছে সেটার উত্তর হচ্ছে - সামহোয়্যারইন ব্লগ সর্বোচ্চ গোপনীয়তার মাধ্যমে সকল ব্লগারদের তথ্য সংরক্ষিত রাখে। এই ডাটাবেইজে কারো প্রবেশাধিকার নেই। যদি কেউ কোন ফৌজদারী কোন অপরাধ করে থাকেন এবং যার বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়া হয়েছে সেই সকল ক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে দাপ্তরিক চিঠি প্রদানের মাধ্যমে নির্দিষ্ট এজেন্সীকে সাহায্য করা হয়। কারো ব্যক্তিগত ইমেইল ঠিকানায় কোন তথ্য দেয়া হয় না।

তবে অনেক ব্লগার তারা নিজেরা তাদের তথ্য ব্লগে প্রকাশ করেন। এই ক্ষেত্রে তাদের গোপনীয় তথ্য ফাঁস হয় বা অন্যরা জানে।
ব্লগার শ্যাইয়ানের যে ইমেইল ফাঁস হয়েছে সেটা তিনি একটি লুপ মেইলে করেছেন যার প্রাপক হিসাবে ব্লগার ভুয়া মফিজ, সোহানী সহ আরো প্রায় দুই ডজন ব্লগার যুক্ত ছিলেন। শুধুমাত্র আমাদেরকে করা তার কোন ব্যক্তিগত মেইল ফাঁস হয় নি।

ধন্যবাদ।

১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:১৮

এপোলো বলেছেন: কাভা ভাই, ধন্যবাদ নিবেন।
আপনার সুস্পষ্ট ব্যাখ্যা এই ব্যাপারে ঘোলা জল পরিষ্কার করতে অনেক ভূমিকা রাখবে।
আমি আমার লেখা এডিট করে আপনার কমেন্ট এর প্রতি পাঠক-পাঠিকা দের দৃষ্টি আকর্ষণ করার চেষ্টা করবো।

৮| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৮:৩৭

শায়মা বলেছেন:
সোহানীর মন্তব্যের জবাবে সত্যপথিকের জবাব সরাসরি কোট করছিঃ

@সোহানী,

চাঁদগাজী ভাইকে করা আমার মন্তব্যটা এবার আপনার বাসার ড্রইং রুমে ঝুলিয়ে রাখুন। :)

আর, আপনাদের গুরু তার ফেসবুক একাউন্ট নীরা নিরুপমা থেকে আমার কাছে বারংবার চাঁদগাজীকে অকথ্য ভাষায় গালিগালাজ করে ম্যাসেজ করেছিলেন, সেগুলোর স্ক্রিন শটও দিবেন, আমার উত্তরগুলো-সহ। তাহলে, বেরিয়ে আসবে, ব্লগে কে অন্য নিকে জঞ্জাল পোস্ট দিচ্ছে।


হায় হায় এই নীরা নিরুপমা কে ভাইয়া???


চেনা চেনা লাগছে..... B:-)


:P


১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:০৪

এপোলো বলেছেন: ফেসবুকে সার্চ দিলাম। অনেকগুলো নিরুপমা নীরা, কিন্তু কোনো নীরা নিরুপমা তো দেখলাম না।
কে এই নিরুপমা?

৯| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:১১

শায়মা বলেছেন: হা হা সেটা শ্যাইয়ানভাইয়াকেই জিগাসা করো।

ভাইয়ার সাথে ফেসবুকে তার চাঁদগাজী ভাইয়া নিয়ে গালাগালি হয়েছে।

হা হা

তবে ফেসবুকে ইনবক্সে গালগালি করলে নো শাস্তি কিন্তু তার আধা করলেও ব্লগে শাস্তি পেতে হতে পারে।

নীরা নিরুপমা তো দেখছি মহা চাল্লু পাঁজির পাঁঝাড়া...... X((


:P

১০| ১৪ ই জানুয়ারি, ২০২২ রাত ৯:২৯

ঋণাত্মক শূণ্য বলেছেন: কারও কল ফাঁস হয় নাই?

১৫ ই জানুয়ারি, ২০২২ রাত ১২:২৭

এপোলো বলেছেন: এখনো হয়নি মনে হয়। হলে লিঙ্ক আর পোস্ট চলে আসতো এতক্ষনে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.