নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

...

অর্ক

...

অর্ক › বিস্তারিত পোস্টঃ

আমারও কিছু বলার আছে

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৪



সাম্প্রতিক এখানে কারও লেখায় মন্তব্য করে এক প্রকার বিপদেই পড়লাম যেন। সেখানে আরেকটি লেখার বিশেষ অংশ কোট করে লেখক দাবি করেছেন, এখানে নারীদের প্রতি ভয়ঙ্কর অসম্মান প্রদর্শিত হয়েছে। আমি সে লেখা পড়লাম। আসলে ছিলো নিটোল এক সরস রাজনৈতিক ব্যাঙ্গ। নির্দিষ্ট সে বাক্যকে আক্ষরিক অর্থে না নিয়ে, মূল যে ঘটনা ইঙ্গিত করা হয়েছে, লেখক যদি সেখানে যেতেন, তাহলে আদৌ অশ্লীল কিছু পেতেন না। এসব বাংলাদেশের অজ পাড়াগাঁয়ে ছোট্টো চায়ের দোকানেও নিত্য আলোচনা হয়। ব্যাপারটা নিয়ে তার ওভাবে অতো সেনসিটিভ হওয়া ছেলেমানুষি মনে হয়েছে আমার কাছে। মন্তব্যের প্রতিমন্তব্যে লেখকের হাস্যকর কথাবার্তায় আর কথা বাড়ানোর সাহস হয়নি। পরিষ্কার বুঝতে পেরেছিলাম, সেটা অরণ্যে রোদন হতো। লেখায় কোট করা বিশেষ সে অংশের সঙ্গে আমি নিজেও শতভাগ একমত। এটা আমারও জিজ্ঞাসা যে, জি-২০ সম্মেলনে এতো লটরপটর করে সেল্ফি তুলে নিজ দেশে ফিরে যেয়ে জো বাইডেন বাংলাদেশের সঙ্গে এসব কি স্যাংসান স্যাংসান নোংরামি শুরু করেছে? নিয়মিত সদলবলে বাংলাদেশের প্রতি ঘৃণা অবজ্ঞার প্রদর্শন করছে তারা। একবার এ বলে, আরেকবার ও বলে, তারপর এখানে রাষ্ট্রদূত পিটার হাসও বলে। বাংলাদেশকে তো দেখছি একেবারে নাইজেরিয়া হাইতি সুদানের কাতারে এনে দাঁড় করিয়েছে। দীর্ঘ রাজনৈতিক সংকট, জাতিগত দাঙ্গা, বহুমুখী সংঘাত সহিংসতা জর্জরিত ব্যর্থ অকার্যকর রাষ্ট্র। কিন্তু আজকের বাংলাদেশের পরিস্থিতি কোনওরকমেই সে রকম নয়। ৭১ এর মতো বাংলাদেশকে নিয়ে যে কোন্ ষড়যন্ত্রে মেতেছে মন্দ বুদ্ধির কুটিল আমেরিকান রাজনীতিবিদরা বোঝা মুশকিল। নিঃসন্দেহে কোনও ষড়যন্ত্র আছে এর মধ্যে। আমেরিকার উদ্দেশ্য ভালো নয়। বাংলাদেশকে বড়ো কোনও বিপদে ফেলতে পারে। বাংলাদেশকে ব্যবহার করে বিশেষ কোনও অনৈতিক স্বার্থসিদ্ধির দুরভিসন্ধি নয় তো? দেশে এমন বিরাট কোনও সঙ্কট নেই যে, এভাবে তাদের বুক চাপড়ে হায় হায় করতে হবে। আরেকটা বিষয়, আমেরিকার বর্তমান এ্যাম্বাসেডর পিটার হাস একজন অতিশয় অভদ্র লোক। কথাবার্তায় বাংলাদেশের প্রতি কোনওরকমের কোনও সম্মান প্রদর্শন করতে দেখি না। এই তো দুয়েকদিন আগেই নির্বিকারভাবে বলে বসলেন যে, বাংলাদেশের ওপর আরও নিষেধাজ্ঞা আসতে যাচ্ছে। গণমাধ্যমকেও এর আওতায় আনা হতে পারে। পরবর্তীতে ওয়াশিংটন থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়, বাংলাদেশের গণমাধ্যমের ওপর ভিসা স্যাংসান দেবার কোনও পরিকল্পনা তাদের নেই। তাহলে আগ বাড়িয়ে পিটার হাস কেন দেশের গণমাধ্যমকে নিষেধাজ্ঞার আওতায় আনার হুমকি দিলেন? এটা কিছুতেই করতে পারেন না তিনি। বাংলাদেশের উচিত কুটনৈতিক শিষ্টাচার বহির্ভূত কর্মকাণ্ডে লিপ্ত থাকার জন্য পিটার হাসকে অতি শীঘ্রই বহিষ্কার করা। সেটা আদৌ সম্ভব নয় জানি। সে সক্ষমতা নেই আমাদের। পিটার হাসের আগের এ্যাম্বাসেডররা সবাই আর যাই হোক বাংলাদেশকে যথাযথ সম্মান প্রদর্শন করেই কথা বলতো। এর মতো অভদ্র দাম্ভিক রেসিস্ট মানসিকতার ছিলেন না কেউ। আমার আর কিছু বলার নেই এ ব্যাপারে। লেখার ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করছি। অল্প সময়ে হুট করে লিখে ফেললাম। সবার জন্য শুভকামনা।

মন্তব্য ১৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমেরিকা কারো বন্ধু রাষ্ট্র নয়। বিশ্বের কোনো রাষ্ট্রের বন্ধু রাষ্ট্র নয়। ১৯৭১ এর যুদ্ধে পাকিস্তানকে যারা সহযোগিতা করেছে তারা রাজাকার। রাষ্ট্র হিসেবে আমেরিকা রাজাকার রাষ্ট্র।

আপনি কোনো এক পোস্টে বলেছিলেন - চলে যাচ্ছি। আমি মন্তব্য করেছিলাম - চলে যান। আপনি হয়তো মনোকষ্ট পেয়েছিলেন। আশাকরি আপনার সেই মনোকষ্ট অনেক আগেই দূর হয়েছে। আপনার সাদাকালো ছবি তোলার ফ্রেম ভালো। আমি নিজে সাদাকালো জামানার মানুষ তাই হয়তো ছবিগুলো ভালো লেগেছিলো।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:০৫

অর্ক বলেছেন: ধন্যবাদ ভাই। ভালো বলেছেন। আমেরিকা ও সঙ্গে আরব রাষ্ট্রগুলো পাকিস্তানের পক্ষে ছিলো। ভালো শিক্ষা হয়েছে।

ওসব মনে রাখবার মতো কিছু নয়। ভালো থাকবেন।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:২২

অধীতি বলেছেন: হাতি গর্তে পড়লে পিপিলিকাও লাত্থি মারে। আর পিপিলিকা গর্ত থেকে বের হলেই জীবন-মরণ সংকট। পিটার হাস ভালভাবেই জানে এখন যা ইচ্ছে তাই আদায় করা যাবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:০৯

অর্ক বলেছেন: ভালো বলেছেন। অনেকটা সেরকমই। পিটার হাস অসভ্য ও রেসিস্ট। রাষ্ট্রদূতের কাজ দুদেশের মাঝে সুসম্পর্ক রক্ষায় কাজ করা। এ তো দেখছি উল্টো হুমকিধামকির মধ্যে রেখেছে। গলা ধাক্কা দিয়ে বের করে দেয়া উচিত।

ধন্যবাদ।

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২২

কামাল১৮ বলেছেন: নিষেধাজ্ঞাই আমেরিকার পতন ডেকে আনবে।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৪

অর্ক বলেছেন: ধন্যবাদ।

৪| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:০৬

শাওন আহমাদ বলেছেন: অনেকদিন পর আপনার পোস্ট পেলাম।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১৫

অর্ক বলেছেন: লিখলাম কিছু।

ধন্যবাদ।

৫| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১১

ঠাকুরমাহমুদ বলেছেন:



আরব দেশগুলোর বাটার টাইমে আমেরিকা পাশে থাকে এবং আরব দেশগুলোর পতনের মূলে থাকে আমেরিকা। আমেরিকা ভারত পাকিস্তান এরা প্রায় একই বা কাছাকাছি মন মানসিকতার দেশ।

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০১

অর্ক বলেছেন: আমাদের আসলে স্বাবলম্বী হতে হবে। প্রতিবেশী মিয়ানমার কিন্তু আমেরিকা ও আমেরিকার মিত্র দেশের এসব নিষেধাজ্ঞাকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন করে দিব্যি ভালো আছে। পুরো মিয়ানমার ঘুরে একজন বার্মিজ নাগরিক পাবেন না, যে রোহিঙ্গা জনগোষ্ঠীকে তাদের দেশে রাখার পক্ষে বলবে। ৯৯.৯ বার্মিজ নাগরিকের এক কথা, রোহিঙ্গারা বাংলাদেশী, বাংলাদেশকে তাদের ফিরিয়ে নিতে হবে। নানান সমস্যার মাঝেও সেখানকার মানুষ ঐক্যবদ্ধ ও স্বাবলম্বী। পরনির্ভরশীলতা কমিয়ে আমাদেরকেও ওরকম ঐক্যবদ্ধ ও স্বাবলম্বী হতে হবে। দূরদর্শী যোগ্য নেতৃত্ব যেমন দরকার, তেমনি বিদ্যাবুদ্ধিতে উন্নত, প্রগতিশীল জনগণেরও দরকার। একজন একদল বা বড়ো কোনও বিশেষ গোষ্ঠীর একার পক্ষে কিছু করা সম্ভব নয়।

ধন্যবাদ।

৬| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:৩৮

ঢাবিয়ান বলেছেন: আপনাদের হতাশা আসলে খুব স্পষ্ট । এত সেলফি মেলফি তুইলাও আমেরিকার হুমকি ধামকি কোনভাবেই বন্ধ করা যাচ্ছে না। এদিকে মানুষজনেও আমেরিকার আস্কারায় দিনকে দিন সাহসী হয়ে উঠছে। গুম, খুন , ডিজিটাল সাইবার আইন ইচ্ছেমত ব্যবহার করা যাচ্ছে না । আপনি বরং এক কাজ করেন আপনার সাদা কাল ছবিতো আবার খুব জনপ্রিয়। তাই আপনার দলের উন্নয়নের সাক্ষর বহন করা ব্রীজ, মেট্রো রেল , এলিভেটেড এক্সপ্রেস এর এর কিছু সাদা কাল ছবি তুলে ব্লগ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে দেন। সাদা কালতে দেশের উন্নয়ন দারুনভাবে ফুটে ওঠার সম্ভাবনা আছে।

০১ লা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:০৮

অর্ক বলেছেন: আরে... এগুলো খুব গভীর জটিল সিরিয়াস ইস্যু, ভাই। ছেলেমানুষী রম্য জোকারি মন্তব্য করা থেকে আমাদের সবার বিরত থাকা উচিত।

ধন্যবাদ ভাই।

৭| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩৭

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনার প্রতিমন্তব্যের সাথে ১০০% একমত। বাঙাল মুল্লুক থেকে শুরু করে তৎকালীন ভারত, পূর্ব পাকিস্তান ও বর্তমান বাংলাদেশের প্রচুর নাগরিক পরিবার পরিজন ফেলে - ভারতের আসাম, ত্রিপুরা, ক্যালকাটা, করাচি, লাহোর, রেঙ্গুন ভেগে গিয়েছে। এখন এই ভেগে গিয়ে ফলাফল হয়েছে রিফিউজিদের মতো জীবন যাপন।

বার্মীজরা রোহিঙ্গাদের বাংলাদেশী বলে থাকে কথাটি একেবারে ফেলে দেওয়ার মতো না। তবে তৎকালীন দেশ আর বর্তমান ভৌগলিক অবস্থানে বাংলাদেশ তো এক না। এই কথাটি বার্মীজদের কোনো বাংলাদেশী সাংসদ, মন্ত্রী, সান্ত্রীগণ বোঝাতে পারেন নি! - কারণ, বাংলাদেশের মন্ত্রী সান্ত্রীদের মাথায় সেই ঘিলু আল্লাহ ভগবান দেননি।


* ৬ নং মন্তব্যটি মুছে দিন। বানান ভুল আছে।

০১ লা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:১২

অর্ক বলেছেন: সারা পৃথিবীজুড়েই কমবেশি এরকম মাইগ্রেশন ঘটেছে। এসব বলে এখন কি হবে? সবাই সব ভালো জানে, বোঝে। আমার নিজের শৈশব কৈশোর কেটেছে আটকে পড়া পাকিস্তানিদের (স্থানীয়ভাবে বিহারি বলা হয়) সাথে। আপনি যা বললেন এগুলো বার্মিজ রাজনীতিবিদরা জানেন না! এসব তাদেরকে কুটনৈতিক লেভেলে আমাদের বলে বোঝাতে হবে! ওদের থেকে আপনি আম বাংলাদেশী হয়ে এসব ব্যাপারে বেশি জানেন? তাহলে আর কি, আপনি নিজে মন্ত্রী সান্ত্রী হয়ে গেলেই কেবল এ সমস্যার সুরাহা হতে পারে! আপনার মাথায় যেহেতু মস্ত হাতির ঘিলু আছে।

অবুঝ বাচ্চা ছেলেদের মতো এসব হালকা হাস্যকর মন্তব্য করবেন না ভাই, প্লিজ। খুব জটিল সিরিয়াস বিষয়। একটা কথা বলি, মায়ানমারে ইভটিজিং এর পরিমাণ কতো জানেন? বছরে আনুমানিক কতো ঘটনা ঘটে? সংখ্যাটা প্রায় শূন্যের কোঠায়! হ্যা, শূন্য। এখন বোঝেন, ওদের সাথে আমাদের পার্থক্য কোন পর্যায়ে। রাস্তাঘাটে অপরিচিত মেয়েছেলেদের উত্যক্ত করার চিন্তা বার্মিজদের কল্পনাতেও আসে না। আর এখানে? এই ১ নাম্বার মার্কামারা ব্লগে যা সব কাহিনি দেখলাম! আপনি নিজে আরও জানেন, আরও বোঝেন। জানার শেষ নেই। অনেককিছু আছে আমি তো নিজে জেনেও বলতে পারি না! এগুলো খুব গভীর জটিল ইস্যু বড়ো ভাই। ছেলেমানুষী রম্য হাস্যকর মন্তব্য করা থেকে আমাদের সবার বিরত থাকা উচিত।

যা হোক অনেক ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

৮| ০১ লা অক্টোবর, ২০২৩ সকাল ১০:০৫

অপু তানভীর বলেছেন: কোন উন্নত দেশের কুটনৈতিককে বহিস্কার করার হেডাম সত্যিই আমাদের দেশের আছে? এমন কি সেই কুটনৈতিক অনৈতিক কিছু করলেও?

একটা দেশের শিরদাঁড়া সোজা থাকে তাহলে হয়তো তুলনা মূলক কম উন্নত হলেও এমন কাজ করা যায় । কিন্তু সেখানে তোষামদী মুখাপেক্ষী মনভাব সেখানে এই সব কিল ঘুসি সহ্য করেই নেয় মুখ বুজে !

আর এতোদিনেও ব্যাপারটা বুঝতে কেন পারেন নি সেটাই বুঝতেছি যে আমাদের সামু ব্লগারদের প্রায় সব ব্লগাররা নিজে যা বুঝেন সেটা থেকে কখনই সরে আসেন না । আজ কয়জন ব্লগারকে দেখেন নিজের ভুল স্বীকার করে তর্ক শেষ করতে?
আপনি যতই কিছু বলেন না কেন যতই যুক্তি দেখান না কেন তালাগাছ সবাই নিজের কাছেই রাখবে । এদেরকে বোঝাতে যাওয়া মানেই হচ্ছে বেগার সময় নষ্ট করা । অনেকের এই সময়ের কোন অভাব নেই । তারা এই কাজ করেই দিনের সময় কাটায় । কিন্তু যাদের কাজ আছে যারা পেটের ধান্দায় থাকে তাদের তো এই বেগার সময় কাটালে চলে না ।

০১ লা অক্টোবর, ২০২৩ বিকাল ৫:৪১

অর্ক বলেছেন: ভালো বলেছেন। উন্নত দেশের কুটনৈতিককে বহিস্কার তো দূর, সমান্য কুটনৈতিক শিষ্টাচার বহির্ভূত কর্মকাণ্ডের ব্যাপারে সাবধান করার সক্ষমতাটুকুও আমরা অর্জন করতে পারিনি। দুঃখজনক।

সেটাই। ব্যাপারটা আসলেই অরণ্যে রোদন। সময় নষ্ট করা। আমি নিজেই ব্লগে সামান্য ঝুলে আছি। সেটাও কতোদিন পারবো কে জানে!

অনেক ধন্যবাদ। শুভকামনা থাকলো।

৯| ০১ লা অক্টোবর, ২০২৩ রাত ১১:৫৯

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি হয়তো আমার মন্তব্যে আপনাকে বোঝাতে পারিনি তাতে করে আপনি হয়তো ভুল বুঝেছেন। এবং টিটকারী সুলভ কথা বলেছেন। তবে, বার্মীজ সম্পর্কে আপনার ধারণা শতভাগ সঠিক। গ্যাপ হয়েছে আমরা বার্মীজদের সাথে সমস্যা নিয়ে সঠিক সময়ে সঠিক আলোচনা করতে পারিনি। এবং রোহিঙ্গা বিষয়টি আমাদের জন্য গলার কাঁটা হয়ে থাকবে অনন্তকাল। আমি বার্মীজদের বিষয়ে জানি।

অনুরোধ, টিটকারী করে মন্তব্য প্রতিমন্তব্য করবেন না। এতে মন হতে অভিশাপ আসে।
আপনাকে অশেষ অশেষ ধন্যবাদ।


০২ রা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:০১

অর্ক বলেছেন: ইয়েস!!!

আপনার জন্য দারুণ সুখবর আছে ঠাকুর ভাই। এখানে কখনও রেজাউল**(নাম্বার মনে নেই দেখে তারা দিলাম) নামের একজন কোনও লেখায় আলাপচারিতায় বলেছিলো, ঠাকুর মাহমুদ ব্লগে অশ্লীল ফ্লাডিংয়ের সাথে যুক্ত। প্রমাণ হয়েছে, ঠাকুর ক্ষমা চেয়েছে ইত্যাদি। দেখে অবাক হয়েছিলাম, একজন প্রবীণ ভদ্রলোককে জনসমক্ষে এভাবে অপদস্ত হেয় করার এ কেমন কুৎসিত প্রয়াস! মোটেও বিশ্বাস করিনি। তারপরও মাথায় বসে গিয়েছিলো ব্যাপারটা। কৌতুহলী চিন্তাশক্তির মাশুল বলতে পারেন। তার পরিণাম, এভাবে টিটকারি করে প্রতিমন্তব্য করা লেখায়। দেখার জন্য যে, উল্টাপাল্টা কিছু হয় কিনা। না, পর্ণ ফ্লাডিং করার মতো গুরুত্বপূর্ণ বা প্রয়োজনীয় কেউ নই আমি। এমনিতেই খুব অল্প সক্রিয় এখানে। তাই সে ভয় ছিলো না। হতে পারে, নতুন কোনও মাল্টি নিক থেকে উল্টাপাল্টা মন্তব্য, গালিগালাজ! সুখবর, আপনি পাস করেছেন ঠাকুর ভাই। ওই প্রতিমন্তব্যটাকে সিরিয়াসলি নিবেন না ভাই। ওটা ছিলো আপনার জন্য বিশেষ একটি পরীক্ষার অংশ। শুভেচ্ছা আপনার জন্য। পাস করেছেন। ব্যাপারটা আশা করি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

আর রোহিঙ্গা ইস্যুতে বলবো, মায়ানমারের সঙ্গে যুদ্ধ করে ওদের পরাজিত করে সমস্ত রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বাধ্য করা বা যুদ্ধ জয়ের পর বিরাট আরাকান ষ্টেট দখল করে বাংলাদেশের অংশ ঘোষণা করে রোহিঙ্গা জনগোষ্ঠীর সেখানে পূনর্বাসন ছাড়া এ সমস্যা সমাধানের চিন্তা করাও বিরাট বোকামি হবে, ভাই।

ধন্যবাদ ও শুভেচ্ছা প্রিয় ঠাকুর মাহমুদ ভাই।

১০| ০২ রা অক্টোবর, ২০২৩ দুপুর ১২:৫০

ঠাকুরমাহমুদ বলেছেন:



আপনি যা বলেছেন তার ব্যাখ্যা আপনি নিজেই বুঝতে পারবেন সময়ে সময়ে। ভাই, তলোয়ার দিয়ে কেউ পায়ের নখ কাটে? আমি তলোয়ার মানুষ। ব্লগে কেনো কোথাও নোংরামি করা আমার কাজ না। আমি সরাসরি কথা বলি হয় কম, হয় বেশী। নিজের পরিচয় লিখলে গর্ব হবে, অহংকার হবে তাই নিজের কোনো পরিচয় ব্লগে লিখতে চাই না। আমি অতি নগণ্য অতি সামান্য একজন ব্লগ সদস্য। এছাড়া আর কিছুই না।

তারপরও একটি কথা না লিখে পারছিনা আমি জীবনে ন্যায় বিচার পেয়েছি সব সময়। যারা আমার সাথে এই অন্যায় কাজগুলো করেছে তারা কেউ ভালো নেই। মানুষ খোজে বার করা আমার জন্য খুব কঠিন কাজ না। আমি তাদের অবস্থান জানি।

আপনি দেশে থাকেন নাকি প্রবাসে থাকেন জানিনা। যদি দেশে থাকেন ঢাকা সিএমএম কোর্ট রোডে বিউটি লাচ্ছি আছে। একসাথে দুই থেকে তিন গ্লাস বরফ শীতল লাচ্ছি খেতে হয়, তাহলে বিউটি লাচ্ছির আসল স্বাদ পাওয়া যায়।

আপনাকে বিউটি লাচ্ছির সুভেচ্ছা।


আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.