নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তব এবং সাধারন মানুষ আমার লিখার জীবন। এখানে রানা নামের একজন অতি সাধারন ব্যক্তির দৈনিক জীবন এবং তার দৃষ্টিতে সমাজের বর্তমান অবস্থা এবং এর প্রভাব তার নিজের ভাষায় প্রকাশ করা হবে।

আমি রানা

আমি বিশেষ কেউ বা কিছু না। যা মনে আসে যেভাবে মনে আসে তাই লিখি।

আমি রানা › বিস্তারিত পোস্টঃ

মানুষ তার চিন্তার মতই বড়

৩০ শে মার্চ, ২০২০ রাত ১২:৫১

মানুষ তার চিন্তার মত বড়। কথাটি কি সত্যি? যদি সত্যি হয়ে থাকে তার প্রমান কি???
এমন বিষয় গুলকে প্রমান করা আসলেই কষ্ট সাধ্য বেপার, কিন্তু একটু গভিরে গিয়ে চিন্তা করলে এর সঠিক উত্তর পাওয়া যায়। একটি শিশু যখন জন্মনেয় তখন কেউই বলতে পারেনা সে আসলে বড় হয়ে কি হবে বা কি করবে? আবার বড় হবার পর ও বলা যায়না সে সফল হবে নাকি মোটামুটি জীবন চালিয়ে নিবে নাকি অর্ধ-পৃথিবীর মানুষের মত হতাস হবে।
আসল কথায় আসি, মানুষ তার চিন্তার মতই বড়, কিভাবে? একটু সূক্ষভাবে চিন্তা করলে বুঝতে পারবেন গোটা পৃথিবীটা একটা নিয়মে চলে সাধারন একটা সফটওয়্যারের মত, যার পরিচালনায় রয়েছেন ঈশ্বর।
সবকিছুই নিয়ম মেনে চলছে তা পরিবেশ কিংবা মানুষ। আমরা মানুষেরা পরিবেশের নিয়ম মানছিনা, যারফলে দিনরাত তাকে নোংরা করছি তার উপর জোর করে চাপ প্রয়োগ করছি, সবকিছু যখন সীমার বাহিরে চলেযাচ্ছে , সেও বিগড়ে গিয়েছে । যার ফল আমরা এখন পাচ্ছি।
মানুষের জীবনও একটা নিয়মে চলে এবং এই নিয়মটি প্রভাবিত হয় তার চিন্তা দ্বারা। ভিন্ন মানুষ ভিন্ন চিন্তা বাস্তবতা হল একটা মানুষ তার জীবনে যা করতে চায় বা হতে চায় সে তাই হয়। কিভাবে?? কারন চিন্তার ক্ষমতা আসলেই আনেক বেশি। এবার প্রশ্ন উঠতে পারে প্রতিদিনই আমরা হাজার ধরনের চিন্তা করি তাহলে তা হয়না কেন ?! তা হয়না প্রধানত দুইটি কারনে প্রথমত আমাদের চিন্তার প্রখরতা বা গভিরতা কম থাকে। এবং দ্বিতীয়ত আমাদের চিন্তাগুলো পরিবেশের সাথে সমন্বয় করতে পারেনা। (আগেই বলেছি পৃথিবী তার নিজের নিয়মে চলে।)
যেহেতু আমরা পরিবেশের আংশ, তাই পরিবেশের সাথে আমাদের সমন্বয় করে চলতে হয়, এবং আমাদের চিন্তা পরিবেশের সাথে সমন্বয় ঘটলেই আমাদের কার্য সম্পাদন হয়, তাছাড়া হয় না।
পৃথিবী একটা অদৃশ্য কাঁচের দেয়ালে বন্দি। যার কারনে আমাদের ইচ্ছা বা চিন্তা গুলো কোথাও গিয়ে জমা হয়ে পড়ে এবং তা কার্য রূপান্তরের অপেক্ষা করে। অবশেষে পরিবেশের সাথে সমন্বয়ের অপেক্ষায় থাকে, যখন সমন্বয় হয় ঠিক তখনই তা সফলতায় রূপনেয়। আর এই সফলতার জন্য কেউ দিনের পর দিন অপেক্ষা করে আবার কেউ অপেক্ষা করে বছরের পর বছর আনেকের এই অপেক্ষার পালা শেষই হয়না ।
এরার আসা যাক চিন্তার প্রখরতার দিকে। এটা আসলে অত্যন্ত গুরুত্বপূর্র্ণ বিষয়। আমরা সারাদিনে নানাবিধ চিন্তা করে থাকি, তা সচেতন এবং অবচেতন মনে। গবেষনায় বলছে একটা মানুষ দিনে গড়ে ষাট হাজার চিন্তা করে থাকেন। ভাবা যায় ?? আপনি দিনে ষাট হাজার রকমের চিন্তা করছেন। মজার বেপার হলো এর মাঝে আশি ভাগ চিন্তাই নষ্ট যার কোন অস্তিত্ব নেই বা যা আমরা মনে রাখিনা। বাকি বিশভাগ চিন্তার মাঝে প্রধান হলো দু-একটা চিন্তা বাকিগুলো এই দু-একটাকেই ঘিরে হয়ে থাকে। এই দু-একটা চিন্তার মাঝে ষাট ভাগই থাকে দুঃচিন্তা অথাৎ ভবিষ্যতে কিছু একটা হবে, তা কেমন হবে? ভাল হবে ? নাকি খারাপ? ইত্যাদি ইত্যাদি। বাকি চল্লিশ ভাগের মাঝে একটি কিংবা দুটি চিন্তা থাকে যা আমরা মনে প্রানে চাই তা বাস্তবে রূপ লাভ করোক । এই চাওয়াটাই একটা সময় আমাদের কামনা হয়ে দাড়াঁয় এবং আমাদের চাওয়ার মাত্রা এতটাই বেড়ে যায়যে তা পৃথিবীর চাওয়া হয়ে যায়, এবং এই পৃথিবী তা সযত্নে মজুত করে রাখে পূরন করার সংকল্পে।
কিন্তু প্রশ্ন হলো আমরা মনে প্রানে অনেক কিছুই চাই,তা হয়না কেন?????
তা হয়না কারন আমাদের চিন্তার কিছু ভূল থাকে; যেমন: আমরা চাই কিছু একটা হোক কিন্তু পরিবেশ তা চায়না, সুতরাং তা বাধাগ্রস্থ হচ্ছে। আবার মনে-প্রানে ঠিকেই চাইছি কিন্তু তাতে আছে সন্দেহ কিংবা ভয়(একাগ্রতা নেই) তাহলেও তা বাধাঁগ্রস্থ হচ্ছে। এছাড়াও উদ্ভট অবাস্তব এবং অবানচিত চিন্তাও বাতিল হয়ে যায়। আবার বাতিল হওয়া চিন্তা অনেক সময় পর প্রকৃতি আমাদের ফিরিয়ে দেয় বাস্তব রূপে।
একটু ভেবে দেখেন আমরা মনে প্রানে যা চায় তার শতকরা আশিভাগই কোননা কোন ভাবে বাস্তবে রূপনেয়। তা আমরা অনেকটাই বুঝতে পারি আবার অনেক সময় পারিনা।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০২০ সকাল ৮:৫৮

নেওয়াজ আলি বলেছেন: পাঠে মুগ্ধ  হলাম। 

৩০ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৫

আমি রানা বলেছেন: ধন্যবাদ, পাশে থাকবেন।

২| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: অবশ্যই মানুষের বড় বড় চিন্তা করতে হবে।
কথায় আছে গাইতে গাইতে গায়েন।

৩| ৩০ শে মার্চ, ২০২০ দুপুর ২:৩৮

আমি রানা বলেছেন: হা, বড় চিন্তা মানুষকে বড় করে তুলে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.