নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তব এবং সাধারন মানুষ আমার লিখার জীবন। এখানে রানা নামের একজন অতি সাধারন ব্যক্তির দৈনিক জীবন এবং তার দৃষ্টিতে সমাজের বর্তমান অবস্থা এবং এর প্রভাব তার নিজের ভাষায় প্রকাশ করা হবে।

আমি রানা

আমি বিশেষ কেউ বা কিছু না। যা মনে আসে যেভাবে মনে আসে তাই লিখি।

আমি রানা › বিস্তারিত পোস্টঃ

করোনায় বন্দী অবস্থায় আমার ভাবনা!!!(১২) গ্রামের জীবন।

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৩



সরকারের দেওয়া কঠোর লকডাউন কেউ মানুক আর না মানুক, আমি পুরো দমে মানছি। গত ১৪ এপ্রিল থেকে ঘর খেকে একবারের জন্য বাহিরে যায়নি শুধু মাত্র পুকুর ঘাটে গোসল করতে যাওয়া ছাড়া।

ছবি আমার তোলা
গত মাসে আমার সখের বাসাটা ছেড়ে দিয়েছি। এবার বাসা নিয়েছি একেবারে গ্রামে শহর থেকে আমার বাসা ৩৭ কিঃমিঃ দূরে। বাসা নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে যুদ্ধ করেছি, অনেক যুদ্ধ। নিজের সাথে যুদ্ধ। কারন আমার জন্ম এই শহরে। বেড়ে উঠা, চিন্তার রসদ যোগার করা, বন্ধুরা সবাইতো শহরে। আমি কি করে গ্রামে থাকবো? এসব ভাবতে ভাবতেই গ্রামে বাসা নিয়ে নিয়েছি। এখন গ্রামেই থাকি। যন্ত্রের শহরে সবকিছুই যন্ত্রের, এমন কি মানুষ, পাখি , পোকামাকর সব। শান্তি প্রিয় মানুষগুলো এসব থেকে মুক্তির জন্য হয়তবা গ্রামে চলে যায়। গ্রামে আসার পর এটাই অনুভব করছি। গ্রমে সবকিছুর একটা গন্ধ আছে – মানুষের, গাছের, পাতার, পাখির, রাস্তার , পুকুরের, আর ফসলের।

শহরে থাকা কালে মাথা নানা চিন্তায় ভরপুর থাকতো, এখানে মাথায় অতো চিন্তা কাজ করে না। তার অবশ্য কিছু কারন আছে, প্রথম করন হলো, আমি এখন জীবন নিয়ে জটিল চিন্তা করিনা। জীবন জীবনের মতোই সহজ সরল। শুধু আমরাই তাকে জটিল করে ফেলি।
আমি একজন সুখী মানুষ। বর্তমানে আমি মানুষের জীবন আর দুঃখের কারন নিয়ে কাজ করছি। এ কাজ করতে গিয়ে কয়েকটা নতুন জিনিস শিখলাম, যা জীবনকে সুখী করতে কিছুটা কাজ করে।
১) কর্মের বাহিরে আশা করি না। অর্থাৎ যতটুকু কাজ কাজ করি প্রাপ্তির আশাও ঠিক ততটুকু।
২) প্রথম দেখায়, নিজের বুদ্ধি দিয়ে কাউকে পরিমাপ করার চেষ্টা করি না।
৩) অন্যের ভালো কিংবা খারাপ কথায় নিজেকে প্রভাবিত করি না।
আপাতত এই তিনটি চেষ্টা করছি ভালোই ফলাফল পাচ্ছি।
কৃষি কাজ করার জন্য একজনের সাথে যৌথভাবে একটা জমি নিয়েছি দুবছরের জন্য। এবার নিজের খাদ্য নিজেই উৎপাদন করবো। মন থেকে আনন্দে আছি।

মন্তব্য ৪৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:১০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:




সর্বোত্তম উদ্যোগ স্বাগত জানাই। আমিও চাচ্ছি যান্ত্রিকতা হতে বেরিয়ে গ্রামে একটা কৃষি খামার করার।

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩০

আমি রানা বলেছেন: ধন্যবাদ। আপনারটা উত্তম উদ্যোগ।

২| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:



আপনি আগে কোন শহরে থাকতেন? আপনার আয়ের উৎস কি?

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩৩

আমি রানা বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। চট্টগ্রাম শহরে থাকতাম। এখন চট্টগ্রামের ফটিকছড়িতে বাসা নিয়েছি। ওয়েব ডিজাইন ও কিছু স্টার্টআপে ইনভেস্ট রয়েছে। তা দিয়ে আমার একার ভালোই চলে যায়।

৩| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩৫

চাঁদগাজী বলেছেন:




আপনার পিতামাতা ও পরিবার নেই?

পুকুরের পানি তো ময়লা মনে হচ্ছে!

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৩

আমি রানা বলেছেন: পিতামাতা আছে, তারা আমার নিজ গ্রামে থাকে৷নিজের পরিবার করিনি। আমি একা থাকতে পছন্দ করি। একাই থাকি।

৪| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৪

চাঁদগাজী বলেছেন:



আপনি কি ধরণের ওয়েব সাইট করেন, কি কি টেকনোলোজী ব্যবহার করেন?

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৮

আমি রানা বলেছেন: লারাভেল নিয়ে কাজ করি, আর পাইথন শিখছি।

৫| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৯

চাঁদগাজী বলেছেন:




ফটিকছড়ি তো অনেকটা পাহাড়িয়া ও উঁচু যায়গা, ওখানে কিসের চাষ করতে চাচ্ছেন?

১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৫৩

আমি রানা বলেছেন: আপাতত খুব ছোট একটা সমতল জায়গা নিয়েছি, ধান আর সবজি চাষ করবো।

৬| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৫৫

চাঁদগাজী বলেছেন:




ধান করলে খরচ উঠাতে পারবেন না, সবজির কথা ভাবেন।

৭| ১৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৫৯

আমি রানা বলেছেন: খরচ ভাবছি না। চাষের প্রক্রিয়াটা জানা দরকার। আর শীতকালে সবজি করবো।

৮| ১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০২

চাঁদগাজী বলেছেন:




যার সাথে যৌথভাবে জমি নিয়েছেন, তার সাথে শত্রুতা হতে পারে সামনের দিনগুলোতে।

১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:১০

আমি রানা বলেছেন: আশা করছি হবেনা। কারন আমি শান্তি প্রিয় মানুষ আর উনি কৃষক। ঝামেলা হলে সরে আসবো। জমি খুবই ছোট।

৯| ১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩৬

রিফাত হোসেন বলেছেন: চাদঁগাজী সাহেবের যৌথ ব্যাপারে অভিজ্ঞতা কি খারাপ?
আমারও তেমন সুখকর নয়।

শুনেছিলাম Hanna-Barbera Productions এর কর্ণধার William Hanna ও Barbera দুই জনের যৌথ কাজেও একসময় মতনৈক্য হয়, তারপর তারা নীরব থেকে অনেকদিন একসাথে কাজ করেছেন। দীর্ঘদিন তাদের মধ্যে তেমন কথা হয় নি। কিন্তু তারা কাজ ঠিকমত করে গিয়েছিল। এদের তৈরী অনেক কার্টুন দেখেছি। মনে পড়ল, তাই বললাম।

ইচ্ছা ছিল, গাছপালা নিয়ে কিছু করার, কিন্তু সেই সুযোগ নাই। অনেকে নতুনকে গ্রহণ করতে চায় না, সহযোগীতাও করতে চায় না, অনেকে হিংসা করে অসহযোগীতাও করে।

তবে আপনার জন্য শুভ কামনা রইল।

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৬

আমি রানা বলেছেন: যৌথ অভিজ্ঞতা আমারো অনেক খারাপ।
কাউকে দোষারোপ না করে নিজেই চেষ্টা করে যান। আর নিতান্তই না পারলে ইচ্ছা পরিবর্তন করুন। আমি তাই করি।
আপনাকে অনেক ধন্যবাদ।

১০| ১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১১

ওমেরা বলেছেন: ১) কর্মের বাহিরে আশা করি না। অর্থাৎ যতটুকু কাজ কাজ করি প্রাপ্তির আশাও ঠিক ততটুকু।
২) নিজের বুদ্ধি দিয়ে কাউকে পরিমাপ করার চেষ্টা করি না।
৩) অন্যের ভালো কিংবা খারাপ কথায় নিজেকে প্রভাবিত করি না।
আপনি জীবন থেকে নেয়া শিক্ষা আমার খুব ভালো লাগলো।
আপনার জন্য কামনা থাকলো সুন্দর আগামীর।


১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০২

আমি রানা বলেছেন: চিন্তার সামান্য পরিবর্তন আমাদের অনেক ভালো রাখে।
আপনার জন্যও শুভ কামনা।

১১| ১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

চেনা শহরের আজ অচেনা রূপ
লকডা্উনে ঘরবন্দি মানুষ
করোনায় ঝলসে যাওয়া শহরের
বীভৎস রুপের সাথে আমার পরিচয় নেই
এ আমার শহর নয় এই শহর আজ অন্য শহর।



অ/টঃ আমি রানা সাহেব শহর বানানটি ঠিক করে দিন!

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০১

আমি রানা বলেছেন: ধন্যবাদ। ঠিক করে নিয়েছি।

১২| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৬

চাঁদগাজী বলেছেন:



ওটা কি পুকুরে মেয়েদের ঘাট?

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৬

আমি রানা বলেছেন: জ্বী, মেয়েদের। আমার জানা মতে পুকুরের বয়স তিনশ বছরের ও বেশি। আর পানি কিছুটা ময়লা।

১৩| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৮

চাঁদগাজী বলেছেন:



পশ্চিমের পাহাড় কত দুরে, পুর্বের পাহাড় কতদুর?

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৭

আমি রানা বলেছেন: ওটা এখনো সঠিক বলতে পারবো না।

১৪| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৯

নেওয়াজ আলি বলেছেন: ফটিকছড়ি পাহাড় এবং সমতলের খুবই সুন্দর জায়গা। আমি মাছ চাষ করেছি

১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৮

আমি রানা বলেছেন: এখনো আছে ?

১৫| ১৯ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আপনার জন্য শুভ কামনা থাকলো, যাতে গ্রামীণ জীবনে সাফল্য পান। তবে, নিজের গ্রাম ছেড়ে অন্য গ্রামে থিতু হওয়ার কারণ কী?

ফটিকছড়িতে একসময় প্রচুর ঘুরেছি, স্থলে এবং আকাশে। সমতলই ওখানে বেশি। অল্প জমিতে কতটুকু চাষ করে, কয়দিন চলবেন, তা বুঝতে পারছি না। অল্প জমিতে চাষ করার কথা শুনে বুঝলাম, শখের বশে চাষ করতে যাচ্ছেন। তাহলে সাফল্যের ভাগ খুব বেশি হবে না।

জীবনের জন্য নতুন যা শিখেছেন, ভালোই শিখেছেন। ভবিষ্যতে এই শেখাটায় কিছু পরিবর্তন আসবে, বা আপনাকে আনতে হবে।

অন্যকে পরিমাপ করার মতো কিছু বুদ্ধি বা কৌশল আপনাকে ডেভেলপ করতে হবে। মানুষ চেনা খুব কঠিন, কিন্তু খুব জরুরি। নইলে, সারাজীবনই আপনাকে শুধু শিখেই যেতে হবে, সেই শেখা কোনো কাজে লাগাইতে পারবেন না। যার সাথে যৌথ খামার বা ব্যবসা করবেন, তাকে পরিমাপ করবেন অবশ্যই। কুটিল, চতুর, বুদ্ধিমান মানুষ চিনতে পারা একটা বিশেষ গুণ, এটা মনে রাখতে হবে।

৩ নং পয়েন্ট, অন্যে আপনাকে ভালো বলুক, এটা আপনি অবশ্যই চাইবেন। তাতে আপনি নিজে থেকে ভালো কিছু করার তাগিদ অনুভব করবেন। অন্যে আপনাকে খারাপ বললে, আপনার কাজের ভর্ৎসনা করলে যদি আপনার গায়ে লাগে, তাহলে ঐ কাজগুলো আপনি করবেন না। আপনি ক্রমাগত বিশুদ্ধ হতে থাকবেন। এজন্য, অন্যের কথাগুলো শুনুন, সেগুলো ইভালুয়েট করুন এবং সেই অনুযায়ী নিজের সিদ্ধান্ত/মতামত মোডিফাই করুন। তবে, অন্যের খারাপ কথাগুলো প্রতিহিংসাবশত কিনা, ভালো কথাগুলো তৈলমর্দন কিনা, এগুলো বোঝার কৌশলও আপনাকে আয়ত্তে আনতে হবে।

কতদিন ধরে ওখানে আছেন? বৃষ্টিবাদলের দিনে পানি আটকে যায় কিনা, লাল মাটিতে এলার্জি আছে কিনা, কাদায় বা ভিজে মাটিতে চলাচলে অসুবিধা হয় কিনা, সেগুলো আপনার স্থায়িত্ব নির্ণয়ের ফ্যাক্টর।

শুভ কামনা আপনার জন্য।

২০ শে এপ্রিল, ২০২১ রাত ১২:১৬

আমি রানা বলেছেন: প্রথমেই আপনাকে আন্তরিক ধন্যবাদ এমন সুক্ষ্ম বিশ্লেষনাত্মক মন্তব্যের জন্য। ফটিকছড়ির সাথে আমার আত্মার একটি সম্পর্ক আছে তাই গ্রাম হিসেবে ফটিকছড়িকে বেছে নেওয়া। তাছাড়া শহর থেকে এখানে আসতে আমার ব্যক্তিগত যানে একঘন্টা লাগে। রাস্তার কাজ সমাপ্ত হলে তা চল্লিশ মিনিটে হয়ে যাবে। কিন্তু আমার নিজ গ্রামে যেতে পাঁচ থেকে ছয় ঘন্টা সময় লাগে।
অন্যকে পরিমাপ করার মতো কিছু বুদ্ধি বা কৌশল নিয়ে যা বলেছেন তা বাস্তব জীবনে অনেক উপকারে আসবে। কিন্তু আমি বলতে চেয়েছিলাম প্রথম দেখায় নিজের বুদ্ধি দিয়ে কাউকে বিচার করি না ( সে ভালো কি খারাপ )।
যৌথ ব্যবসা নিয়ে আমার অভিজ্ঞতা অনেক খারাপ। তাই কাউর সাথে আমি যৌথ ব্যবসায় আগ্রহী না। আর চাষের বিষয়টা হলো- আমি চাষাবাদকে জীবিকা হিসেবে কখনোই নিবনা। এখন যেটা করছি, গরিব একজন কৃষকের সাথে ফসল ফলাবো। তারও উপকার হবে, আমার নিজেরও বাৎসরিক খাদ্যের যোগান হয়ে যাবে।
৩নং পয়েন্ট দ্বারা নিজের ফোকাসের জায়গাটা ঠিক রাখা বুঝালাম, যাতে অন্যের তৈলমর্দনে অতি উৎসাহিত না হয়ে পড়ি কিংবা কেউ রাগাতে চাইলেও রাগ না করি।
দেড় মাস হলো এখানে আাসলাম। একটা বাড়ীর দোতলা ভাড়া নিয়েছি। বাসা থেকে প্রধান সড়ক ৫০০ গজ হবে। সড়ক ইটের তৈরি সুতরাং কাদা মাটি আমাকে স্পর্ষ করতে পারবে না।
নিজেকে সুখী রাখার উপর কাজ করছি। গত দেড় মাস শহরের চেয়ে ভালো আছি। দোয়া করবেন যাতে সম্পূর্ণ সাফল্য পাই।

১৬| ২০ শে এপ্রিল, ২০২১ রাত ১২:১২

রাজীব নুর বলেছেন: দোয়েল পাখির ছবিটা ভালো লাগলো।
চাঁদগাজীর সাথে আপনার কথা গুলো ভালো লেগেছে।

২০ শে এপ্রিল, ২০২১ রাত ১২:১৯

আমি রানা বলেছেন: আমার বাসার একটি গাছে পাখিটা পরিবার নিয়ে থাকে। তার পরিবারের সকল সদস্যকে আমি দেখেছি।
গাজী সাহেব অনেক কথা বল্লো। আপনি কেমন আছেন?

১৭| ২০ শে এপ্রিল, ২০২১ রাত ১২:২০

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনার সঙ্কল্পের দৃঢ়তা ও বুদ্ধিমত্তার উপর আপনার এই প্রচেষ্টার সাফল্য নির্ভর করছে। তবে আপনার এই উদ্যোগটা প্রশংসার যোগ্য। আমাদের অর্থনীতি গ্রাম কেন্দ্রিক হওয়া উছিত ছিল। কিন্তু দেখা যাচ্ছে এটা মুলত ঢাকা ও কয়েকটি বড় শহর কেন্দ্রিক। ফলে গ্রামের অর্থনৈতিক সম্ভবনাকে আমরা কাজে লাগাতে পারছি না।

২০ শে এপ্রিল, ২০২১ রাত ২:৩৮

আমি রানা বলেছেন: সঠিক বলেছেন।

১৮| ২০ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:২৬

রানার ব্লগ বলেছেন: আপনার ভাবনা আমাকেও সংক্রামিত করেছে। ভালো ভাবনা।

২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৫

আমি রানা বলেছেন: রানাদের ভাবনাগুলো এমনি।ধন্যবাদ

১৯| ২০ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৪২

জুল ভার্ন বলেছেন: আমি হান্ড্রেড পার্সেন্ট লকডাউন মেনে চলছি ।

২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৬

আমি রানা বলেছেন: আমিও। আমার আপনার মত সকলের হওয়া উচিত।

২০| ২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন: সুন্দর ও সফল হোক আপনার জীবন।

২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৬

আমি রানা বলেছেন: ধন্যবাদ। পাশে থাকবেন।

২১| ২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:০৭

রাজীব নুর বলেছেন: আমি ভালো আছি। তবে চারিদিকে করোনা। এটা আমাকে খুব ভাবাচ্ছে।

২০ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৮

আমি রানা বলেছেন: এই ভাবনাগুলো থেকে দূরে থাকার জন্যই শহর ছেড়েছি।

২২| ২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:১২

রাজীব নুর বলেছেন: আমারও এই শহর ছেড়ে দিতে মন চায়। কিন্তু স্ত্রী কন্যা আছে।

২০ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৫

আমি রানা বলেছেন: আমার নাই।

২৩| ২৩ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:০৭

পদাতিক চৌধুরি বলেছেন: আপনার সিদ্ধান্তকে স্বাগত জানাই। আগামী দিনগুলো ভালো কাটুক। গ্রাম্য পরিবেশে নিজেকে খুঁজে পান আপন ছন্দে এই কামনাই করি।

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:৪৩

আমি রানা বলেছেন: ধন্যবাদ, পাশে থেকে উৎসাহ দিবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.