নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বাস্তব এবং সাধারন মানুষ আমার লিখার জীবন। এখানে রানা নামের একজন অতি সাধারন ব্যক্তির দৈনিক জীবন এবং তার দৃষ্টিতে সমাজের বর্তমান অবস্থা এবং এর প্রভাব তার নিজের ভাষায় প্রকাশ করা হবে।

আমি রানা

আমি বিশেষ কেউ বা কিছু না। যা মনে আসে যেভাবে মনে আসে তাই লিখি।

আমি রানা › বিস্তারিত পোস্টঃ

রুপার গল্প ।

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৫৬


ছবি: নেট।
আমার এ ছন্নছাড়া ভবগুরে জীবনে রুপা বিশেষ একটি নাম, অন্য সবার কল্পনার জগতে কিংবা গল্পের নায়িকা রুপা থাকে কিন্তু আমার বাস্তব জীবনে অন্যদের গল্পের মত নায়িকা হিসেবে রুপা রয়েছে । আমার জীবন কিংবা কর্ম আজ পর্যন্ত কাউকে বোঝাতে পারলাম না। কেউ আসলে আমার মত করে বুঝতেও চেষ্টা করেনা। আমারো কাউকে বোঝাবার তাড়া নেই। যে যেভাবে আমাকে ব্যাখা করে তাতেই আমি খুশি, তাদের ব্যাখার মতো তাদের সাথে চলতে চেষ্টা করি। কিন্তু কিছু মানুষের সাথে প্রকৃত এবং নিতান্ত আমি থাকতে পছন্দ করি। তাদের সংখ্যা হাতে গোনা দুই একজন। আর এ দুই একজনের মধ্যে রুপা অন্যতম।
সেদিন বড় গাছটার নীচে শুয়ে ছিলাম। অনেক বড় গাছ। শত শত পাখির সংসার রয়েছে এ গাছে। পাখিরা প্রতিবেশিদের সাথে গল্প আর ঝগড়ায় মেতে থাকে সারা দিন।এখানে শুয়ে রয়েছি কারন একটু পরেই রুপা আসবে দেখা করতে। গত তিন দিন রুপার সাথে দেখা হয়নি। ব্যস্তার ওজুহাতে কথাও বলিনি তেমন একটা। তাই আজ মেজর জেনারেল এর নির্দেশ, দেখা না করলে আমার খবর আছে। মার্সাল আইনে জরিমানা হবে। এ জরিমানা সম্পর্কে আমি সম্পূর্ন অবগত। রুপাকে পুরো একটা দিন সময় দিতে হবে । কিন্তু আমার পক্ষে তা সম্ভব নয়, আবার জরিমানা হয়ে গেলে রুপার জেদের কারনে শাস্তি মেনে নিতেই হবে। তাই শাস্তির ভয়ে আগেই দেখা করতে চলে আসলাম।
শুয়ে থেকে গাছের দিকে তাকিয়ে রয়েছি। আর ভাবছি কত সুন্দর করে এ গাছটা আমাকে বিশালতার শিক্ষা দিচ্ছে। তার ডাল-পালাকে সে পাখিদের জন্য উন্মুক্ত করে দিয়েছে। তার শরীরের ছাল-বাকলে হাজার হাজার পরজীবি গাছেরা ঘন সবুজ হয়ে বেচেঁ রয়েছে। কোটি কোটি পোকা মাকর আর কাঠবিড়ালির দলও তাকে নির্ভর করে সংসার পেতে বসেছে। আচ্ছা পাখিরা কিংবা কাঠবিড়ালিও কি মানুষের মত ভালোবাসা করে কিংবা বিয়ে করে? আর গাছটাও কি তাদের কাছ থেকে থাকতে দেওয়ার বিনিময়ে কিছু নেয়??
শুয়ে থেকে হঠাৎ করেই চোখে ঘুম চলে আসলো। তন্দ্রায় পৌছে গিয়েছি। “এই ওঠ”বলেই রুপা আমাকে ডাক দিল। রুপার কন্ঠ শুনে দ্রুতই উঠে বসলাম। রাগে রুপার চোখ লাল হয়ে রয়েছে। আমি তারাতারি তার বসার জায়গাটা ফুঁ দিয়ে পরিষ্কার করে দিয়েছি। দাড়িঁয়ে থেকেই রুপা জিজ্ঞাসা করলো “কি সমস্যা তোর?”। আমি দাঁত কেলিয়ে একটা হাসি দিয়ে বললাম-” আমার কোন সমস্যা নাই, আমি সম্পূর্ন ওকে আছি।” আমার দাঁত কেলানো হাসি দেখে রুপারও হাসি পেয়ে গেলো। কিন্তু তা সে আরাল করে রেখেছে। রুপা আমার পাশে বসলো।
রুপার চোখ এখনো লাল হয়ে আছে। আমি জানি তা রাগে লাল হয়নি, রুপা পুরোটা পথ কান্না করতে করতে এসেছে তাই তার চোখ লাল হয়ে আছে।
- কিছু বলবে রুপা ?
- চুপ থাক । তুই একদম কথা বলবি না। ( আমি চুপ…)
- একটা সিগারেট হবে? তুমি আসবেত তাই আমি সিগারেট কিনি নি।
- হ্যাঁ আমি তোর সিগারেটের লিজ নিয়েছি, যখনি আসবো তোর জন্য সিগারেট নিয়ে আসবো।
আমি অপরাধীর মতন মাথা নুয়িয়ে রেখেছি। রুপা তার ব্যাগ থেকে সিগারেটের প্যাকেট বের করে আমার হাতে দেয়। আমিও তা নিয়ে খুলে একটা সিগারেট বের করি। প্যাকেটে দুরকমের সিগারেট রয়েছে পাচঁটি করে।পাচঁটি আমার আর পাচঁটি রুপার। আমি একটি সেগারেট ধরালাম।
- আচ্ছা তুমিকি মানুষ হবে না? রুপা প্রশ্ন করলো।
- কি বলছ এসব তুমি? জানো? এ মানুষ হয়ে জন্ম নেওয়ার জন্য আমাকে তিড়াশি লক্ষ নিরানব্বয় হাজার নয়শত নিরানব্বয় বার জন্ম নিতে হয়েছে নানা কীট, পশু আর প্রাণী হিসেবে। তারপর চূড়াশি লক্ষ বারে মানুষ হয়ে এ দুনিয়াই এসেছি। তারপরও বলছো আমি মানুষ না??
- “ধূ…..র” বিরক্তি নিয়ে বললো রুপা “আমি কি তা বলছি তোমাকে? আমি বলছি আর দশজন মানুষের মত হবে কখন?”
- আমার হাত পা কি বদলে গেছে?
- কথা ঘোরাবার চেষ্টা করবানা রানা, আমি কি বলছি তা তুমি ভালো করে বুঝতে পারছো।
- ”রুপা আমি ভালো আছি “ শান্ত গলায় বললাম আমি।
- কিন্তু রানা এটাতো জীবন না?
- তাহলে জীবন কী?
- জীবন হলো আর দশজনের মতো করে থাকা।পড়ালিখা করেছ একটা চাকরী কর। আর চাকরী না করলে ব্যবসা করো। আমার কথাও একটু ভাবো। তোমার সাথে সাথে আমারো বয়স বাড়ছে। বাসায় যে প্রতিদিন যুদ্ধ করতে হয় তা ভালো করেই জানো। প্লিজ আমাকে নিয়ে যাও আমি আর পারছিনা।
- রুপা আমি তোমাকে নিয়ে এখনো ভাবছিনা।
- তাহলে কি ভাবছো?
- আমি আমাকে আর আমার জীবন নিয়ে ভাবছি।
- কি?
- জীবনটাকে আরো কত সুন্দর আর সহজ করা যায়।
- তুমি কি হুমায়ুন আহমেদের হিমু?? জীবনের অন্যরকম ব্যাখা চাও।
- নাহ, আমি রানা। ঐটা কাল্পনিক আর আমি বাস্তব।
- আমিত দেখছি তুমি হিমুর চেয়ে বেশি কাল্পনিক। রানা এ জীবন উপন্যাসে মানায় বাস্তব জীবনে এসব চলে না।
- তুমি যেটাকে বাস্তব মনে করছো ওটা আসলে বাস্তব না। জীবনের মানে খুঁজে পাওয়াটা আসল বাস্তব।
- টাকার প্রয়োজন ও আছে।
- টাকার চেয়ে ভালো থাকাটা বেশি প্রয়োজন। টাকা যেকোন ভাবে উপার্জন করা যায়। কিন্তু শান্তি আর সুখটা যেকোন ভাবে উপার্জন করা যায় না। অর্জন করতে হয়।
- তহলে করো । আর যা করার তারাতারি করো। প্লিজ আমাকে নিয়ে যাও।
আমি জানি, একজন নারীকে বোঝাবার কিংবা বোঝার ইতিহাস আজ পর্যন্ত নেই। আমিও তাকে বোঝাতে পারবো না। হয়তবা সে চায় আমার সাথে থাকতে। হয়তবা চায় তার পরিবার থেকে পালাতে। হয়তবা অন্য কিছু। আজ বলছে আমার সাথে থাকতে চলতে সব পারবে। কিন্তু কাল যদি আমি মানুষটাকেই সহ্য করতে না পারে? আমার জীবন কিংবা কর্ম ভালো না লাগে? যদিও সে যতেষ্ঠ চেষ্টা করে আমাকে বোঝার। মাঝে মাঝে মনে হয় সে পারবে। বিন্তু সে ত নারী মায়াবতী। আমি যদি তার মায়ার ছলনায় পরে, আমার কর্ম থেকে সরে যাই। নানা অজানা প্রশ্ন আমার মনের মাঝে উকি দিতে শুরু করলো। তাই সব সময়ের মতো তাকে উত্তর দিলাম-
-ঠিক আছে আমি তাড়াতাড়ি করছি।
- রুপা আমার কাধেঁ মাথা রেখে “ জানো আমি প্রতিদিন কল্পনা করি তোমার আর আমার একটা সাজানো জীবন। ছোট্ট একটা ঘর শুধু তুমি আর আমি। ” দুবছর পর একটা বেবী(লাজুক হাসি দিয়ে)। কোন ঝামেলা ছাড়া জীবন।
রুপা তার স্বামী সংসার জীবন গোছানোর স্বপ্নে বিভোর আর আমি ভাবছি কবে ঘর থেকে বের হয়ে পড়বো। আমার স্বপ্নের বাংলাদেশ ভ্রমনে। রুপাকে বলবো না, কারন মেয়েটা আমাকে যেতে দিবেনা। আর দিলেও হয়তবা শেষ মূহুর্তে নিজের ব্যাগ নিয়ে এসে পড়বে। আর বাধ্য হয়ে তাকে নিয়ে যেতে হবে। মেয়েটার এসব কাজ মাঝে মাঝে বিরক্ত লাগে। কিন্তু তার ভালোবাসাটা আমি অনুভব করতে পারি। অস্বীকার করতে পারি না।

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১:৩২

শেহজাদী১৯ বলেছেন: দায়িত্ব নিতে ভয় পায় যারা তাদের প্রেমে পড়াই উচিৎ না কারণ মেয়েরা প্রেমে পড়লেও সাথে সাথে চায় অন্যজন তার সকল কিছুর দায়িত্ব নেবে।

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:৫৮

আমি রানা বলেছেন: সঠিক বলেছেন।

২| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:০৫

রানার ব্লগ বলেছেন: নাহ আমার কোন রুপার দরকার নাই

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:৫৬

আমি রানা বলেছেন: দুই বিনুনির ধোকা কি ভোলা যায়? হা হা হা

৩| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:০৭

নেওয়াজ আলি বলেছেন: রুপা না হিরার দরকার :D । (রানার বগ্ল)।

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ২:৫৭

আমি রানা বলেছেন: ঠিক ...

৪| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২৭

রানার ব্লগ বলেছেন: :|

৫| ০৫ ই মে, ২০২১ রাত ২:৪৩

রাজীব নুর বলেছেন: সুন্দর গল্প।

১০ ই মে, ২০২১ বিকাল ৫:৩৬

আমি রানা বলেছেন: ধন্যবাদ রাজীব ভাই।

৬| ১৮ ই মে, ২০২১ রাত ১২:৫৪

মাসউদুর রহমান রাজন বলেছেন: আহা রূপা!

১৯ শে মে, ২০২১ রাত ১:৩৫

আমি রানা বলেছেন: আহা......

৭| ২৯ শে মে, ২০২১ রাত ২:০১

নূশাদা বলেছেন: রুপা.....

০৭ ই জুলাই, ২০২১ সকাল ১০:৫৪

আমি রানা বলেছেন: মানব জীবনের একটি অংশ....

৮| ১০ ই জুলাই, ২০২১ রাত ১০:৫২

দেয়ালিকা বিপাশা বলেছেন: গল্পটা ভালো ছিল কিন্তু আমার মনে হয় দুদিক থেকে আন্তরিকতা ভালোবাসাকে আরও সুন্দর করে।

১০ ই জুলাই, ২০২১ রাত ১১:০৭

আমি রানা বলেছেন: আন্তরিকতা দুদিকেই রয়েছে, কিন্তু ভয়টাও অনেক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.