নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আরব্য উপন্যাসের সেই মরুচারী যে সত্যান্বেষণে জীবন উৎসর্গ করে। সেই উপন্যাসের চরিত্র নিজের ভিতরে লালন পালন ও প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এই পথচলা।

মামুন রেজওয়ান

মামুন রেজওয়ান › বিস্তারিত পোস্টঃ

আসল আইডেন্টিটি/ ক্ষনিকের_ডায়েরী_২২

০৯ ই মার্চ, ২০২৪ রাত ১০:২৯

(লেখার শুরুতে এটাকে ক্ষনিকের_ডায়েরীর অন্তর্ভুক্ত করব ভাবিনি। মনে হল ২০১৬ সালে শুরু করা আমার ধারাবাহিকটাকে একটু এগিয়ে নেওয়া দরকার। আলহামদুলিল্লাহ আবার শুরু করেছি আমার ক্ষনিকের ডায়েরী সিরিজ। আজ ২২তম পর্ব।)

কয়েকদিন আগে আমাদের ইন্ডাস্ট্রিতে মাগরিবের জামা'আতের ঘটনা। অযু করে আসতে আসতে সলাত শুরু হয়ে গেছে। তিলাওয়াতে খুব প্রশান্তি পাচ্ছিলাম। ইমামের তিলাওয়াত খুবই হৃদয়গ্রাহী। সলাত শেষে সামনের দিকে চোখ পড়তে খেয়াল করলাম ইমামতি করছেন আমাদের ইন্ডাস্ট্রির সিকিউরিটি গার্ড । খুব পুলকিত হলাম। নিজের আইডি কার্ডের দিকে তাকালাম। মুচকি হাসলাম। এই কার্ডের ডেজিগনেশনটার জন্যইতো এই সিকিউরিটি গার্ড আমাকে স্যার সম্বোধন করে সালাম ঠুকে। অথচ আমি মারা যাওয়ার সাথে সাথে এই গার্ড এবং আমাকে আল্লাহর সামনে দাঁড়াতে হবে খালি হাতে। যেখানে থাকবেনা আমি দুনিয়াতে কোন পদে ছিলাম? ম্যানেজার/সি. ম্যানেজার/ সিও/সিওও/ এমডি নাকি পুরা একটা দেশের মালিক। সেখানে বিচার করা হবে আমি সলাত ঠিকমত আদায় করেছিলাম কিনা, আমার অধীনস্তদের সলাতের ব্যাপারে তাগাদা দিয়েছিলাম কিনা/ আমার প্রত্যেকটা সেকেন্ড আমি কীভাবে অতিক্রম করেছিলাম/ আমার ইনকামটা হালাল ছিল কিনা।

নিজেকে নিয়ে চিন্তা করছি। আমিও দাঁড়িয়ে আছি এবং সেই সিকিউরিটি গার্ডও দাঁড়িয়ে আছে আল্লাহর সামনে। আল্লাহ সেই সিকিউরিটি গার্ডকে গ্রীন কার্ড দিয়ে দিল জান্নাতের আর আমাকে ধরিয়ে দিলেন রেড কার্ড যার অর্থ জাহান্নাম। আহ! তখন কি আফসোসটাই না হবে কেন আমি দুনিয়ার পিছনে, সামান্য কটা টাকার পিছনে ছুটলাম? আমার চেয়ে ঐ সিকিউরিটি গার্ডই না কত উত্তম। যে কোর'আন তিলাওয়াত করতে পারে শুদ্ধ করে, ইমামতি করার যোগ্যতা অর্জন করেছে। আহ! হাত কামড়াতে ইচ্ছা করবে নিজের। আমি আমার শ্রম, সময় ব্যয় করলাম মাত্র ৫০-৬০ বছরের জীবনের জন্য। আর দুনিয়াতে আমাকে স্যার সম্বোধন করা ঐ সিকিউরিটি গার্ড তার সময়, শ্রম ব্যায় করেছে অনন্তকালের জীবনের জন্য। কে বেশী বুদ্ধিমান? আহ! আফসোস আমরা বুঝিনা। আল্লাহ ক্ষমা কর।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০২৪ সকাল ৯:০৩

নয়া পাঠক বলেছেন: এই প্রশ্নটা মাঝে মাঝে আমাকেও কুরে কুরে খায়। এত কিছু শিখলাম এই জীবনে অথচ ভাল করে কোরআন পড়া এবং তার অর্থ বুঝতে পারা শিখলাম না। হায় আফসোস।

২| ১০ ই মার্চ, ২০২৪ সকাল ১০:০৪

ধুলো মেঘ বলেছেন: মানুষের জীবন খুব ছোট নয়। হাতে গোণা কয়েকটি মাত্র প্রাণীই ৬০/৭০ বছরের হায়াত পায়। এত বড় জীবনে যথেষ্ট সুযোগ আসে নিজের খাওয়া পরার ব্যবস্থা করার পাশাপাশি আল্লাহকেও সন্তুষ্ট করার। এই সহজ কাজেও যে ব্যর্থ হবে - তাকে তো শাস্তি পেতেই হবে, নাকি!

৩| ১১ ই মার্চ, ২০২৪ দুপুর ১:০৪

রাজীব নুর বলেছেন: মনুষ্য জীবন বড় রহস্যময়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.