নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবন কেবলই ফুরিয়ে যায়।

মোঃ মাইদুল সরকার

একদিন জীবন শেষ হয়ে যাবে তবুও অনেক কিছু করার সাধ জাগে..............

মোঃ মাইদুল সরকার › বিস্তারিত পোস্টঃ

আমার প্রথম পিঠা তৈরী প্রেচেষ্টা

১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩৬




বাঙালি তথা বাংলাদেশের পুরুষদের রান্নাবান্না সারা জীবনে তেমন করতে হয় না কারণ মা,বোন, খালা, স্ত্রী কিংবা কন্যা রান্নার দায়িত্বটা পালন করে থাকে।




অধিকাংশই ছেলেপেলে ঠেকায় পড়ে রান্না শিখে। কেউ কেউ হয়তো শখ করে শিখে থাকে। যে পরিবারের ছেলেরা রান্নাবান্না করতে পারে তাদের একটু সম্মান কিংবা স্নেহের চোখে দেখা হয়। মা কিংবা স্ত্রী তখন গর্ব করে বলে আমার ছেলে কিংবা স্বামী রান্না করতে পারে অতএব আমি বেড়াতে গেলে বা অন্য কোথাও গেলে রান্না করা নিয়ে চিন্তা করতে হয় না। তখন যার সাথে এই কথাটা বলা হয় সেই নারীটি ভাবে ইস আমার ছেলে বা স্বামী যদি রান্না করতে পারতো !




আর যদি পুরুষেরা পিঠা তৈরি করে তাহলে তো কথাই নেই। এটা সেই পরিবারের জন্য আশ্চর্যের ব্যাপার।




অসুখে ভোগার পর বাবু আর তার মা যখন গ্রামের বাড়িতে গেল, দীর্ঘ এক মাস আমি একা ছিলাম । তখন মাঝে মাঝে মন চাই তো পিঠা তৈরি করে খাই। কিন্তু ওই যে অনভ্যাস তাই আর সাহস করে উঠতে পারি না। কিন্তু একদিন কাজে নেমে পড়লাম । যদিও সব জানা আছে তবুও ইউটিউবে একবার সার্চ দিয়ে ভালোভাবে বিষয়টা দেখে নিলাম। সাপ্তাহিক বন্ধের দিন ফ্রিজে রাখা চালের গুড়ি আর নারকেল করানো বের করলাম অতপর কাজে নেমে পড়লাম। কুল/ পুল /ভুগি পিঠ তৈরি করলাম।




স্ত্রী আর শ্যালিকাকে পিঠার ছবি পাঠালে ছবি দেখে তাদের চোখ কপালে উঠেছে। বলে সর্বনাশ আপনি পিঠাও তৈরি করতে পারেন!!! আমার উত্তর ছিল, তা চেষ্টা করলে না পারার মানুষ আমি না।




তো আসুন ছবিতে ছবিতে দেখে নেই আমার প্রথম পিঠা তৈরীর প্রচেষ্টা।


















মন্তব্য ১৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: পিঠা বানাইয়া দাওয়াত দিয়েন একদিন

১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ওকে। ধন্যবাদ।

২| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১০

বাকপ্রবাস বলেছেন: ভাল হয়েছে। চালের গুড়ি না থাকাতে আমি সেইম পিঠা ময়দা দিয়ে বানিয়েছি।ভাল হয়েছে। চালের গুড়ি না থাকাতে আমি সেইম পিঠা ময়দা দিয়ে বানিয়েছি।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৮

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আপনি ডুবো তেলে ভেজেছেন, আমি হালকা তেলে ভেজেছি, আপনারটা দেখতে সুন্দর হয়েছে নিশ্চয় মজাও হয়েছে। ধন্যবাদ ভাই।

৩| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৪৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:



পিঠা সুন্দর হয়েছে।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
অনেক ধন্যবাদ।

৪| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:১৮

আরোগ্য বলেছেন: এই সিজনে আমিও কুলি পিঠা করে খেয়েছি, আপনার পিঠাটা দেখতে খুব সুন্দর হয়েছে। নিশ্চয়ই খেতেও আরো মজা হয়েছে। আপনার পুরটা মনে হয় চিনি দিয়ে করেছেন।
স্ত্রী শ্যালিকার অনুচ্ছেদে একটা বানান ভুল করে পিঠ হয়ে গেছে।
আমি কিন্তু গতকাল পোস্ট করেছিলাম। দেখে আসবেন আপনার পছন্দ হবে।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ। পুরটা ঘি ও চিনি দিয়ে করেছি। খেতেও ভাল হয়েছে। আপনার পোস্টটা রাতে অফলাইনে পড়েছি তাই মন্তব্য করিনি।

৫| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: আহা বেশ বেশ।

১৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ।

৬| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৪

প্রামানিক বলেছেন: দেখতে বেশ মজাই লাগছে

১৯ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:১৯

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ।

৭| ১৯ শে ডিসেম্বর, ২০২৩ রাত ৮:৩৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: পোষ্টের শেষের কথাগুলো ভালো লাগল।

২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ৯:৩৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
হা হা হা......ধন্যবাদ।

৮| ২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৩২

নাইমুল ইসলাম বলেছেন: প্রথম চেষ্টায় দারুণ বানিয়েছেন। অভিনন্দন।

২০ শে ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:৫০

মোঃ মাইদুল সরকার বলেছেন: ধন্যবাদ । ভাল থাকবেন।

৯| ২০ শে ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৫

রাজীব নুর বলেছেন: বিবিখানা পিঠা বানাতে পারেন?

৩১ শে ডিসেম্বর, ২০২৩ দুপুর ১:৫৭

মোঃ মাইদুল সরকার বলেছেন:
জ্বী। একদিন বাসায় বানানো হয়ছিল, খেয়েছিলাম। আমাদের এদিকে চল নেই এই পিঠার তাই আর খাওয়া হয়না। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.