নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ধুর!

বিকট

হাসান মাহবুব

আমার অপদার্থতাকে মাহাত্ম্য ভেবোনা...

হাসান মাহবুব › বিস্তারিত পোস্টঃ

আনোয়ারা, তোমাকে

০৪ ঠা নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩০


আনোয়ারা, তুমি দুহাত ভরে আমাকে দিতে চেয়েছিলে পাতাবাহারের অশ্রু। আমি তখন সিরামিকের কারখানার কারিগর। আমার কারখানাটা ছিলো সমুদ্রের পাশে। রোজ রাতে মশাল আর মদ হাতে নিয়ে চলে যেতাম আনন্দ উদযাপন করতে। তুমি আমাকে মিনতি করে বলতে মদ্যপ অবস্থায় সাঁতার না কাটতে। আমার মৃত্যু নিয়ে এত ভয় কেন তোমার? আমি মরে গেলে কী হবে? সিরামিকের কারিগর থেকে জৈবসার হয়ে মাটিতে, গাছে পুষ্টি যোগাবো এই কি ভালো না?

আনোয়ারা, পাতাবাহারের অশ্রু আমি নেবো না। বরং তুমিই পাতাবাহার গাছ হয়ে যাও মেটে সবুজ রঙের। আমার পুরুষকার ঘৃণার যোগ্য হোক। আমাকে ফেলে আসা হোক বন্য হাতিদের রাত্রির উৎসবে। এসব কথা তুমি শুনো না। কষ্ট পাবে। তোমাকে কষ্ট পেতে দেখলে আমার অস্বস্তি হয়। মনে হয়, পৃথিবীর কোথাও হচ্ছে খুব বড় কোন বদল। সরে যাচ্ছে টেকটোনিক প্লেট, গলে যাচ্ছে বরফ, মারা যাচ্ছে কাঠবেড়ালি।
আনোয়ারা, প্রকৃতিকে এত মহান ভাবার কিছু নেই। Nature is evil. এই কথা আমি তোমাকে ভাঙবো না, কিন্তু একদিন তোমাকে এই গূঢ় সত্য জেনে যেতেই হবে, যেহেতু লেবুর পাতা আর করমচা তোমার বন্ধু।
আনোয়ারা, এভাবে তাকাবে না। সিরামিকের চাকরিটা ছেড়ে দিচ্ছি। ভালো প্রস্তাব এসেছে প্লাস্টিক উৎপাদনকারীদের কাছ থেকে। প্রচুর প্লাস্টিক উৎপাদিত হবে। পৌঁছে যাবে ঘরে ঘরে, মুদি দোকানে, সওদাগরি প্রতিষ্ঠানে। তোমার মহান প্রকৃতি এগুলি বুকের ভেতর রাখে না কেন? প্রকৃতি সর্বংসহা নয়। প্রকৃতি স্বার্থপর আর শয়তান।
আনোয়ারা, আজ প্রচুর মদ্যপান করেছি। তোমাকে ভুলে থাকার জন্যে। তুমি মায়ের মত ভালো কেন হলে বলো তো? সিল্কের শাড়িটার আঁচলটা একটু সরিয়ে পেট দেখিয়ে বেড়াতে পারলে না কলোনির ছেলেদের? ওরা সিটি বাজাতো, তুমি কামনামদির চোখে তাকাতে! মুরুব্বীরা নিন্দে করতো, মওলানারা ফতোয়া দিতো, আর ঝরে পড়ে মরে যেত ঐ পাতাবাহার গাছটা, তাহলেই তো আমি সাচ্ছন্দ্যে মাতাল অবস্থায় সাঁতার কাটতে গিয়ে অমাবশ্যার রাতের সোজা-সাপটা দুর্ঘটনা হয়ে খবরের কাগজে নিজের অস্তিত্ব জানিয়ে দিতে পারতাম!
আর এখন! আমি সাগরের তীরে দাঁড়িয়ে গেলাসের পর গেলাস মদ খাচ্ছি, জোয়ারের জল এসে আমাকে দূরে সরিয়ে দিচ্ছে। আমি ভেসে যেতে পারছি না আনোয়ারা, চাইও না।
আনোয়ারা, আমি সকাল পর্যন্ত থাকবো এখানে। তুমি অঞ্জলি ভরে পাতাবাহারের অশ্রু নিয়ে চলে এসো আমার কাছে। আমার নিজস্ব কোন অশ্রু নেই। আমার শুধু আছে রক্ত-বীর্য আর ঘাম। আমি অশ্রুর স্পর্শে পরিশুদ্ধ হবো না, আমি কান্নার রঙে নিজেকে রাঙাবো না, আমি শুধু কাছে থেকে একবার দেখবো তোমায়।
বেশিক্ষণ থেকো না আনোয়ারা, চলে যেও চিরতরে। তোমাকে আর আমাকে নিয়ে প্রকৃতির দূরভিসন্ধি সফল হতে দিও না।

প্রকৃতি যদি শয়তান না হয়, আমাদের জৈবিক অস্তিত্ব বিলীন হবার পরেও একদিন না একদিন আমরা মিলবোই। নেবে সেই চ্যালেঞ্জ?


মন্তব্য ৩০ টি রেটিং +৮/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫২

বিজন রয় বলেছেন: সাহসীরা চ্যালেঞ্জ নেয়।
আনোয়ারা নিবে আশাকরি।

আপনার নিকট থেকে এরকম লেখা ব্যতিক্রম।
চলুক।

০৪ ঠা নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ কবি। ভালো থাকবেন।

২| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ দুপুর ১২:৫৮

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: ভাল লিখেছেন ♠

০৪ ঠা নভেম্বর, ২০১৯ দুপুর ১:১৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ফখরুল। ভালো থাকবেন।

৩| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৩:২২

সেলিম আনোয়ার বলেছেন: সুন্দর ।+

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৮:৫৩

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই, ভালো থাকবেন।

৪| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৩:৪৪

রাজীব নুর বলেছেন: আনোয়ারা কে ভাই??

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:০২

হাসান মাহবুব বলেছেন: আনোয়ারা চট্টগ্রামের একটি রূপসী অঞ্চল।

৫| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ বিকাল ৫:০৪

নাহার জেনি বলেছেন: একেবারেই ব্যতিক্রমধর্মী লেগেছে। অনেক ভাল লাগলো।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:০৪

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ জেনি। ভালো থাকবেন।

৬| ০৪ ঠা নভেম্বর, ২০১৯ রাত ৮:৩৫

দয়িতা সরকার বলেছেন: আপনার যে কয়েকটা লেখা পড়েছি তার মাঝে এটা বেশি ভালোলেগেছে। লেখাটা একটু অন্য রকম। ভালো থাকুন।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:০৫

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ। আপনিও ভালো থাকবেন।

৭| ০৫ ই নভেম্বর, ২০১৯ ভোর ৬:২৭

সুলতানা শিরীন সাজি বলেছেন: পাতাবাহারের অশ্রু।
খুব ভালো লাগলো মুক্ত গদ্য।

ভাবছিলাম এটা কি কোন গল্পের অংশ নাকি? যেটাই হোক। সুন্দর।
ভালো থেকো। শুভকামনা সারাবেলার।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:০৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ সাজি আপা।

এটা আমার পরবর্তী নভেলার একটি অংশ হিসেবে জুড়ে দেয়ার ইচ্ছা আছে।

ভালো থাকবেন।

৮| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: আনোয়ারা চট্টগ্রামের একটি রূপসী অঞ্চল।

আমি তো ভেবেছিলাম কোনো নারী। কি নির্বোধ আমি।

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৩৭

হাসান মাহবুব বলেছেন: নির্বুদ্ধিতার কিছু নেই এখানে।

৯| ০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভালো লাগলো লেখা

০৫ ই নভেম্বর, ২০১৯ সকাল ১০:৪৭

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ছবি। ভালো থাকবেন।

১০| ০৭ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৪:১৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: অন্যরকম লেখা। ভালো লাগলো।

০৭ ই নভেম্বর, ২০১৯ বিকাল ৪:৫১

হাসান মাহবুব বলেছেন: অনেক ধন্যবাদ।
শুভবিকেল।

১১| ০৯ ই নভেম্বর, ২০১৯ রাত ৯:৪৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: বেশ ভাবালো!

১১ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৫৪

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ ডাচম্যান।

১২| ১০ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১৭

ডি মুন বলেছেন: মানুষ ও প্রকৃতি, প্রকৃতির প্রতি মমত্ববোধ, আপন অস্তিত্বের প্রতি উদাসীনতা, অভিমান, মিলনের আকাঙ্ক্ষা
এক লেখাতে এতকিছু। কবিতার মতো ।

মুগ্ধতা রইলো হাসান ভাই

১১ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৫৫

হাসান মাহবুব বলেছেন: ধন্যবাদ মুন।

শুভসকাল।

১৩| ১০ ই নভেম্বর, ২০১৯ রাত ৮:৪৬

জেন রসি বলেছেন: প্রকৃতি প্রকৃতির মত। মানুষ মানুষের মত। ইভিল আবার ইভিল না।

১১ ই নভেম্বর, ২০১৯ সকাল ৯:৫৬

হাসান মাহবুব বলেছেন: তার মানে ইভিল!

১৪| ১২ ই নভেম্বর, ২০১৯ রাত ১২:৫৯

অন্তরন্তর বলেছেন: খুব সুন্দর হাসান ভাই। আনোয়ারাদের আমরা মানুষরূপী পশুরা আস্তে আস্তে ধ্বংস করে চলেছি। প্রকৃতি তো তার কাজ করবেই। পরিবার নিয়ে ভাল থাকুন এই কামনা।

১৩ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:১১

হাসান মাহবুব বলেছেন: সুন্দর পাঠ অন্তর ভাই। অনেক ধন্যবাদ!

১৫| ১৩ ই নভেম্বর, ২০১৯ সকাল ১১:২৪

নেক্সাস বলেছেন: অনবদ্য। সর্বনাশ হলো আমার। আমি সকাল থেকে এমন কিছু লিখবো ভাবছিলাম। কিন্তু এখন আপনার এটা পড়ে আর লিখা হবে না। ভাবতেই গেলেই আপনার লেখার শব্দ লাইন চলে আসছে। দারুন মনোলগ- দারুন মুক্তগদ্য। শব্দের গাথুনিতে নিরন্তর ভালোবাসা

১৩ ই নভেম্বর, ২০১৯ দুপুর ১২:১৭

হাসান মাহবুব বলেছেন: একটু বিরতি নিন, কিন্তু লিখে ফেলুন!

ধন্যবাদ এবং শুভকামনা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.