নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমের মতো ঘুম চাই

ফটিকলাল

ইহা একটু হৃস্টপুস্ট ব্লগ কারন ব্লগ দিয়েই তো ইন্টারনেট চালাই

ফটিকলাল › বিস্তারিত পোস্টঃ

একটি আশাবাদী হৃষ্টপুস্ট পোষ্ট

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৬

আমি দুধরনের মানুষ দেখি। একদল পদ্মা সেতুর কথা বলতেই দুর্নীতি নিয়ে বিশেষভাবে চিন্তিত। আরেকদল উচ্ছ্বসিত যাতায়াত ব্যাবস্থার উন্নতি নিয়ে। অনেক ভেবে দেখলাম দুপক্ষের মানুষ সাথে তর্ক করার চাইতে গুরুত্বপূর্ন আমি কি অনুভব করছি।

ময়মনসিংহ বা সিলেটের মানুষ বুঝবে না ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করে ফেরী পার হওয়া অথবা লঞ্চে ডুবে আপনজনের লাশ খুজে না পাওয়ার অমানুষিক কস্ট। তাদের আক্রোধ এত টাকা দিয়ে এই পদ্মাসেতুর কর্মযজ্ঞ সেটা তার কস্টের টাকা। তার ভাবতে খারাপ লাগে দিনের পর দিন কলুরবলদের মতো কস্ট করছে। সামান্য দুটো টাকার জন্য মানুষের যাচ্ছেতাই গালাগালি শুনছে, পেট ভরে বাসার সবাই মিলে কবে যে দুটো ভালো মন্দ খেয়েছে! কবে যে এই অল্পটাকার চাকরীটাও চলে যায়। ইস! হাতে যদি দুটো টাকা থাকতো তাহলে পাড়ি দিতাম ইউরোপে। কেউ যদি বলে একটা সুযোগ আছে অস্ট্রেলিয়া যাবার। একটু সাতার জানলেই চলবে।খুব যে দরকার সেটাও না। লাইফ জ্যাকেট থাকবে, যদি গেমটা ঠিক মতো খেলা যায় তাহলেই চাঁনকপাল। সোজা অস্ট্রেলিয়ার সোনালী বিচে। একবার পা ফেলতে পারলে আর কি লাগে! তাই হাসিনার পিন্ডি চটকাও, পদ্মার চুরি দেশ ধ্বংস করছে, অতএব দেশ ছাড়।

আরেকদল মানুষ দল বেধে পদ্মা সেতু দেখতে যাচ্ছে। পুরো রাতভর পদ্মার বুকে ধূসর সেতুটা দেখতে দেখতে চোখের জল ফেলে। যদিও সে ঢাকায় থাকে তবু তার চোখ ভিজে যায়। যদি সেতুটা আর বিশটা বছর আগে হতো তাহলে বাবার গায়েবী জানাজায় শূন্য কফিন কবর দিতে হতো না। বাবা কি সত্যি বেচে আছে? যে লঞ্চডুবিতে সব পাল্টে গেলো সেটা নাকি তিনমাস পরেই মেরামত করে পদ্মার বুকে আবার দাপিয়ে বেড়ায়। সেবার নাকি ৮০০ মানুষ মরেছিলো। বাবা ফিরে আসেনি, লাশ পাওয়া যায়নি বলে সরকারের দেয়া ছাগল আর ১০,০০০ টাকাও কপালে জুটেনি। সেটা নিয়ে দুঃখ নেই। সেতুটা তখন হলে আজ বাবাকে নিয়ে নিজের গাড়িতে চড়ে এই সেতুটি দেখতো। হয়তো নিজের অনাগত সন্তানকেও একদিন নিয়ে আসবে লং ড্রাইভে।

এরিস্টটলের ভালোবাসার সংজ্ঞাটা ছিলো আত্মকেন্দ্রিক। নিকোমাকিয়ান এথিকসের লেকচার নামে পরিচিত ভালোবাসার গূঢ় কথা। নিকোমাকিয়াস তার সন্তানের নাম। ভালোবাসার কিছু স্তর আছে যার প্রথম স্তরটি হলো ইউডেমিয়ান এথিকস। ইউডেমিয়ান এথিকসের প্রথম শর্ত আত্মার মধ্যে থাকতে হবে এমন গুন। ভালোবাসতে পারার ক্ষমতা মিশে থাকতে হবে আপনার রুহের সাথে। এই ক্ষমতা যার নেই সে যেকোনো ঘৃন্য কাজ করতে পারে। যেকোনো ধর্মের প্রথম শর্তই তো বিশ্বাস, তাই না? যদি বিশ্বাস না থাকে তাহলে সে ধর্ম ধারন করতে পারবেন না। বিশ্বাস থেকেই জন্ম নেবে ভালোবাসা, ভালোবাসাই আপনাকে প্রস্ফুটিত করবে।

অথচ মানুষের ভালোবাসাগুলো বিচিত্র। কেউ কেউ এই পদ্মাসেতুকে ভালোবাসলেও এটা বাহুল্য, অপ্রয়োজনীয়, কিছু মানুষের পকেটভারী করার পথ। তাদের জন্য বর্তমান বাজারের এত উচ্চমূল্যের কারন এই পদ্মা সেতু। এই পদ্মাসেতুর টাকা দিয়ে কতগুলো বেকারের কর্মসংস্থান হতো, কত অনাহারী ঘরে বসে কত বছর পোলাও কোর্মা খেতে পারতো, কে জানে! যারা এই পদ্মাসেতু দেখে আবেগী হয়, তাদের কাছে বুকের এসব হাহাকারের মূল্য শূন্য।

অথচ আমরা সবাই দেশটাকে ভালোবাসি, দিনশেষে ভিন্ন ভিন্ন পথে।

মন্তব্য ৪৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (৪৪) মন্তব্য লিখুন

১| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪০

বিজন রয় বলেছেন: তারা নিজের মেয়েকে রাজাকার বা পাকিস্তানী সেনাদের হাতে তুলে দিয়েও শান্তি পেত।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪৭

ফটিকলাল বলেছেন: মানুষ এরকম হবার কারন কি বলে মনে করেন? যারা এরকম কাজ করেন তারা কি অনুশোচনায় ভোগেন কখনো?

২| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫০

বিজন রয় বলেছেন: মানুষ এরকম হবার কারন কি বলে মনে করেন?

.............. হাজার বছরের অভ্যাস আর প্রবৃত্তি। অশিক্ষা আর কুশিক্ষা।

যারা এরকম কাজ করেন তারা কি অনুশোচনায় ভোগেন কখনো?

............. না অনুশোচনায় ভোগে না, অশিক্ষা আর কুশিক্ষার ফলে সেই অনুভূতি তাদের ভিতের আসে না।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫২

ফটিকলাল বলেছেন: তাহলে এত মাদ্রাসা স্কুল কলেজ ইউনিভার্সিটি থাকা সত্বেও আমরা সুশিক্ষা দিতে পারছি না, এটাই কি বলতে চান? তাহলে এত স্কুল কলেজ ইউনিভার্সিটি রেখে লাভ কি যদি দিন শেষে এমন জানোয়ার তৈরী করে?

৩| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৭

বিজন রয় বলেছেন: মাদ্রাসা স্কুল কলেজ ইউনিভার্সিটি.... হা হা হা ।

ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের শ্রেষ্ঠ বিদ্যাপীট। শুধু এশিয়া মহাদেশে তার অবস্থান কোথায় তা নিশ্চয় জানেন।

আর আমরা হলাম ধর্মীয় জাতি। ধর্মীয় শিক্ষা মানুষকে মানুষ রাখে না।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:০১

ফটিকলাল বলেছেন: কিন্তু ধার্মিকদের কথা শুনলে তো উল্টা অবস্থা দেখি। চারিদিকে শুনি তাঁরাই নাকি নিপিড়িত। দেশের ভেতরে তাদেরকে নাস্তিকরা আক্রমণ করছে তাদের ধর্মানুভূতি নিয়ে, ভারতে বিজিপি সরকার আক্রমণ করছে সাম্প্রদায়িক দাঙ্গা বাধিয়ে, জেরুজালেম, সিরিয়া, আফগানিস্তানে পশ্চিমা মুসলমান মারার মহোৎসবে মেতে উঠেছে। সরকার তাদের ধর্মানুভূতির এমন রক্তক্ষরন যাতে না হয় সে জন্য কঠিন কঠিন আইন করছে।

তাহলে এ সবই কি মিছে?

৪| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৭

বিজন রয় বলেছেন: তাহলে এ সবই কি মিছে?

হ্যাঁ সবই মিছে। মানব সভ্যতায় ধর্মের কোন অবদান নেই। সভ্যতার হাজার পরে এখন এটা প্রমাণিত এবং বলা যায় মানুষের জীবনে আজকের দিনে ধর্মের কোন প্রয়োজন নেই।

যুগে যুগে ধর্ম শুধু যুদ্ধ বাঁধিয়েছে, আর সেই যুদ্ধের মাধ্যমে সভ্যতার অগ্রযাত্রাকে ক্ষতিগ্রস্থ করেছে। আর কিছু করেনি।

একসময় মানুষ তার প্রয়োজনে ধর্ম এনেছে, এক সময় মানুষ তার প্রয়োজনে ধর্ম বাদ দিবে। এনে সেই দিন এসেছে।

কোন মতবাদ যদি কল্যাণকর হয় তবে তা মানুষ নিজের মনেই পালন করতে পারে। সেটা তার ব্যাপার।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৮

ফটিকলাল বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। দোয়া করি সুস্থ ও নিরাপদে থাকুন

৫| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:১৯

নেওয়াজ আলি বলেছেন: উভয় পক্ষকে ধন্যবাদ কারণ তারা ব্যস্ত আছে এটা নিয়ে । বাজে কাজ হতে অনন্ত বিরত আছে।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৩

ফটিকলাল বলেছেন: তারপরও কি সমাজে অপরাধ প্রবনতা বাজে কাজ কমছে? পদ্মা সেতুর পক্ষে বিপক্ষে যারা আছেন অনেকের জীবিকাই তো আজেবাজে কাজের ওপর নির্ভরশীল!

৬| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:২৮

শাহ আজিজ বলেছেন: এমন ব্রিজ অনেক দরকার বা বলা চলে গেল ৪৯ বছরে পুরো বাংলাদেশে ব্রিজ রাস্তা ভরে দেওয়া যেত । ৭২ সাল থেকে যে ফান্ড দেয় দাতারা তার বড় অংশ ফেরত যায় । বিবিধ কারন আছে এর পেছনে । এরপরও খুব একটা আনন্দ পাইনি এজন্য যে এতো দেরিতে কেন । যমুনা থেকে কি পরিমান টোল উঠেছে ? অন্যান্য বড় ব্রিজ শুধু শেয়ার পত্র বিক্রির টাকা দিয়ে হয়ে যায় , প্রমানিত । কিন্তু রাজনিতিকরা তা চায় না । এখানেই আমার আপত্তি ।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৮

ফটিকলাল বলেছেন: পরিসংখ্যান খুব একটা রাখা হয় না তবে অফিসের এক কলিগ বললে গত বছর যত টাকা পাচার হইছে বিদেশে সেটা দিয়ে নাকি ৫-৬ টা পদ্মা হতে যেতো।

এই পর্বতসম দুর্নীতি কিভাবে কমতে পারে বলে মনে করেন?

৭| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৪৫

চাঁদগাজী বলেছেন:



আপনি যা লিখেছেন, ইহাতে মন্তব্য করার মতো কিছু চোখে পড়েনি; পড়ে সময় নষ্ট হলো।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫৯

ফটিকলাল বলেছেন: তাহলে আপনি কি মনে করছেন পদ্মা সেতু করে শুধু সময়ের অপচয় হয়েছে? কেন এমন মনে করছেন?

৮| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:০৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " তাহলে আপনি কি মনে করছেন পদ্মা সেতু করে শুধু সময়ের অপচয় হয়েছে? কেন এমন মনে করছেন? "

-পদ্মাসেতু নিয়ে ব্লগে অনেক আলোচনা হয়েছে, আপনি যতটুকু কাভার করছেন, পাঠকেরা এর বেশী জানেন, মনে হয়।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:১৬

ফটিকলাল বলেছেন: তাহলে আপনার মতে পদ্মা বিষয় ভিন্ন অন্য কি নিয়ে আলোচনা করতে পারি?

৯| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " তাহলে আপনার মতে পদ্মা বিষয় ভিন্ন অন্য কি নিয়ে আলোচনা করতে পারি? "

-ইহার ফাইন্যান্স, চীনাদের দ্বারা তৈরি করায় জাতির লাভক্ষতি, এই ধরণের অর্থনৈতিক পদক্ষেপের ফলাফল, এসব বিষয়ে আপনার ভাবনা তুলে ধরতে পারেন।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১০:৪০

ফটিকলাল বলেছেন: ফরমিক ফিন্যান্সের ছাত্র নই। ছাত্র সুবিধের ছিলাম না বিধায় প্রাইভেট ইউনি থেকে এমবিএ করে আন্তর্জাতিক সংস্থা থেকে এইচআরের একটা লাইসেন্স এক্সাম দিয়ে জগাখিচুড়ি কাজ করছি। নিজে যে বিষয়ে দীক্ষা নেইনি সেবিষয়ে লেখাটা হিরোক্রেসি মনে হয়।

তবে প্রথম আলো পত্রিকাতে আজ লিখেছে এই সেতুর কারনে আমাদের বার্ষিক জিডিপি ১ শতাংশ বেশী হবে।

আপনি কি এই বিষয়ে এক মত?

১০| ১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৩৩

রাজীব নুর বলেছেন: ধরুন একটা মসজিদ বা লাইব্রেরী আগুন দিয়ে জ্বালিয়ে দেওয়া হলো-
একদল মানুষ বলবে এটা ভালো হয়েছে। আরেক দল বলবে এটা খারাপ হয়েছে।

নানান মত, আর সমালোচনা থাকবেই।

১১ ই ডিসেম্বর, ২০২০ রাত ১১:৪১

ফটিকলাল বলেছেন: সমালোচনা অবশ্যই থাকবে। কিন্তু যে দেশে রাস্ট্র সমালোচনার মাত্রা নির্ধারণ করে এবং সরকারের সমালোচনা সাংবিধানিকভাবে রহিত করা হয় সে দেশে কি বাকস্বাধীনতা থাকে বলে মনে করেন? আর এসব আইন কি সত্যি জরুরী?

১১| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:০৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: রুহ এবং আত্মা কি প্রমানিত নাকি বিশ্বাস।যেমন হাত,পা,নাক,চোখ ইত্যাদি প্রমানিত।

১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১২:৩৯

ফটিকলাল বলেছেন: এ সম্বন্ধে আমার ধারনা নাই। বিজ্ঞান কি এটা প্রমান করতে পেরেছে?

১২| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:২৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: যেটার অস্তিত্ব নাই সেটা আবার প্রমান করে কিভাবে।বিজ্ঞানে এমন কোন পদ্ধতি নাই যে,যেটা নাই সেটা প্রামান করা যায়।

১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৩৩

ফটিকলাল বলেছেন: তাহলে তো এরিস্টটলের দর্শন ভুল প্রমানিত হবে? সে বিষয়ে কি মত?

১৩| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ১:৫৪

সোহানী বলেছেন: যে যাই বলুক এ সেতুঁর প্রয়োজন অনেক আগেই ছিল। তারপরও দেরীতে হলেও আমরা পেলাম সেটাই বড় কথা। আর দেশকে আমরা ভালোবাসি তবে আপনার মতই বলি তা হলো ভিন্নভাবে। কেউ গালি দিয়ে, কেউ চোখের পানি ফেলে বা কেউ চিৎকার দিয়ে পতাকা নিয়ে গান গেয়ে। সবারই প্রকাশভঙ্গী ভিন্ন।

যদি বলেন আমরা যারা প্রবাসে থাকি তারা কিভাবে ভালোবাসে? অনেক অনেকভাবে..... যেমন ২০ মিনিট ড্রাইভ করে বাংলা দোকান থেকে দ্বিগুন দামে পচাঁ পটল কিনতে যাই। আমার এ পটল কোনই দরকার নেই, কেউই খায় না। তারপরও যাই কারন সেখানে দেশের মানুষ দেখতে পাই, দেশের ছোয়া পাই...............।

১২ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩২

ফটিকলাল বলেছেন: স্বদেশী পন্য কিনে হই ধন্য। ফেসবুকে এরকম একটা গ্রুপ আছে যেখানে দেশী পন্য প্রমোট করা হয়। কিন্তু মাঝে মধ্যেই এসব পন্যে ভেজাল ধরা পড়ে বিভিন্ন দেশে। এতে দেশের ভাবমূর্তি সংকটে পড়ে। সে ব্যাপারে আপনার কি মত?

১৪| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ২:১৩

নুরুলইসলা০৬০৪ বলেছেন: দুই ধরনের দর্শন আছে।একটা হল ভাববাদী দর্শন অন্যটা বস্তুবাদী।এরা ভাববাদী দার্শনিক।এর সঠিক বেঠিক বিজ্ঞান দিয়ে প্রমান করা যায় না।ধারনার উপর নির্ভরশীল।হেগেল হল অধুনিক বস্তুবাদী দর্শনের পথকৃত।
মুল বিষয়টা হল,বস্তু থেকে ভাবনাকে আলাদা করা যায় যারা বলে তারা ভাববাদী,অন্য দল বলে বস্তু থেকে ভাবনাকে আলাদা করা যায় না।

১২ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৩৪

ফটিকলাল বলেছেন: সে হিসেবে ভাববাদী দর্শনের অনেক কিছুই তো আত্মা বা রুহ নির্ভর।বেশ কয়েকজন দার্শনিক আত্মার পরিশুদ্ধি নিয়ে কথা বলেছেন। আপনার উপরোক্ত মন্তব্য মতে ইহার অস্তিত্ব নাই থাকে তাহলে দর্শনের এই বিষয় সমূহ অচল হবার কথা তাই না?

১৫| ১২ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১০:৫৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অচল হতে সময় লাগবে।সমস্ত ধর্মগুলো দাড়িয়ে আছে এই দর্শনের উপর।সকলেই বলে তাদের ধর্মই ঠিক।তাই বলে কি অন্য ধর্মগুলো অচল হয়ে গেছে।সকল ধর্মের মূল ভিত্তি বিশ্বাস ,তার পরও ৪২০০ মত ধর্ম টিকে আছে।তবে ধর্ম গুলোর প্রভাব অনেক কমে গেছে।

যার অস্তিত্ব আছে তাকেই প্রমান করা যায়।যার অস্তিত্ব থাকে তার ওজন থাকবে,তাকে স্পর্শ করা যায়,সেটা স্থান দখল করে থাকে।অত্মার এর কোনটাই নাই।এটা বিশ্বাসের উপর নির্ভরশীল।

১২ ই ডিসেম্বর, ২০২০ সকাল ১১:০৫

ফটিকলাল বলেছেন: ধর্ম হারিয়ে যাবে- এটা ভবিষ্যতের অনিশ্চয়তা। এর কোনো গ্যারান্টি নেই যে এটা অবশ্যই হারিয়ে যাবে। খ্রিস্ট ধর্ম ইসলামের চেয়েও কয়েকশত বছর পুরোনো। এখনো প্রচন্ড প্রতাপে টিকে আছে। তার চেয়েও পুরোনো ইহুদীরা। ভারতের হিন্দু ধর্ম মোদির হাত ধরে ফিরে আসা দেখে মনে হচ্ছে না এটা এত সহজে হারাবে।

স্বীকার করছি পৃথিবীতে ধর্মহীন মানুষের সংখ্যা বাড়ছে কিন্তু সামগ্রিক পর্যায়ে তার প্রভাব বৈপ্লবিক নয়। ধর্মের বিরুদ্ধে বিপ্লব আনতে হলে মানুষকে নিজের বিরুদ্ধেই বিপ্লব করতে হবে যেটা অসম্ভব। নিদেনপক্ষে সেই অবকাঠামো বা চিন্তাধারার সুযোগ সর্বক্ষেত্রে ঠিক কবে সৃস্টি হবে সেটাও বলা মুস্কিল

১৬| ১২ ই ডিসেম্বর, ২০২০ দুপুর ২:২২

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: সমালোচনা অবশ্যই থাকবে। কিন্তু যে দেশে রাস্ট্র সমালোচনার মাত্রা নির্ধারণ করে এবং সরকারের সমালোচনা সাংবিধানিকভাবে রহিত করা হয় সে দেশে কি বাকস্বাধীনতা থাকে বলে মনে করেন? আর এসব আইন কি সত্যি জরুরী?


দেশে সবাই সব কিছু জানে। কিন্তু কেউ মুখ খুলে না। মুখ খুললেই সে গুম হয়ে যাবে। অথবা তার নামে ডজন খানেক মিথ্যা মামলা দেওয়া হবে।কাজেই সবাই চুল আছে। দেশে বাকস্বাধীনতা নেই।

১৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৭

ফটিকলাল বলেছেন: হাসিনা ছাড়া যদি অন্য কাউকে বেছে নিতে বলা হয় তাহলে আপনি কাকে আমাদের প্রধামন্ত্রির আসনে দেখতে চান?

১৭| ১২ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৩:২৫

কালো যাদুকর বলেছেন: http://www.padmabridge.gov.bd/general.php
খরচ দেখাচ্ছে $৩.৮৬৮ বিলিয়ন বর্তমানে।

https://en.wikipedia.org/wiki/Padma_Bridge
এখানে বলছে China Major Bridge Engineering Company Ltd, $১.১ বিলিয়ন দরে কাজটি পেয়েছিল।
তাহলে দাড়াচ্ছে প্রায় সাড়ে তিন গুন বেশী খরচ হল।

এরপরেও আমি খুবই খুশি। কারন এটি একটি প্রোয়জনীয় সেতু। "জে আর সি " বলেছিলেন আমাদের এরকম আরো ৪ টি সেতু পদ্মার উপর বসাতে হবে। পরের বারে হয়ত এবারের ভুল গুলো থেকে শিক্ষা নেয়া যেতে পারে।

১৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

ফটিকলাল বলেছেন: দুর্নীতি হয়েছে হচ্ছে হবে। এই দুস্টচক্র থেকে আমরা নিজেরাই তো মুক্তি চাই না, তাহলে অন্য কেউ কিভাবে করবে?

এখন সে দুর্নীতির দোহাই দিয়ে পদ্মা সেতু বানানো বন্ধ রাখাটাও কি যুক্তিসঙ্গত?

জেআরসি স্যার শুধু একজন বাংলাদেশী মানুষ বললে ভুল হবে, তিনি একটা প্রতিষ্ঠান ছিলেন। আমাদের গর্ব। এমন মেধাবী মানুষের শূন্যস্থান কে পূরন করবে এটা ভাবতে বসলেই হতাশ হয়ে যাই

১৮| ১২ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০৭

জিকোব্লগ বলেছেন: মন্তব্য মুছে ফেললেন যে ?

১৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩১

ফটিকলাল বলেছেন: আমি আপনার আক্রোশ বুঝি। কিন্তু ভাষাটা পছন্দ হয়নি এছাড়া গীবত ব্যাপারটা পছন্দ নয়। আমি ব্যাক্তি সমালোচনার চাইতে কি লিখছেন সেটা নিয়ে কথা বলাটা উৎসাহিত করি।

আশা করি বুঝতে পারছেন

বিনিত,

১৯| ১২ ই ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:২৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: আশাবাদই জীবন।

কিন্তু আশাবাদের মুলো নয় ;)
আপনি ১.১ টাকার চকলেট আমার পকেট থেকে ৩.৮ টাকা নিয়ে দিয়ে বলবেন ভালবেসে দিলেন
স্বপ্ন পূরণ করলেন! বিশাল কিছু করলেন তা কতটা যৌক্তিক?

প্রশ্নটা্ করা যাবে কি যাবে না তাও নির্ভর করে- যদি আপনি অনুমতি দেন?
তাও সীমিত আকারে! সাতান্ন, বত্রিশ, চুয়ান্নকে পাশ কাটিয়ে যতটা পারা যায়!
তবেই বুঝুন- কেন ক্ষোভ ডাইভার্ট হচ্ছে। ভালও ভাল থাকছেনা! মন্দের রংয়ে রঙিন হয়ে যাচ্ছে।
আর যা ভাল নয়, অপচয় বা লুটপাটে তিনগুন বেশি ব্যায়ে যা করবেন তার জন্য ল্যান্ড স্লাইড আবেগ আশা করা বোকামো নয়?

১৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৩

ফটিকলাল বলেছেন: প্রিয় কবি, আপনার প্রতিটা শব্দ সোনা দিয়ে বাধাই করে রাখার যোগ্য।

ঠিকই বলেছেন। দুর্নীতির রাহু আমাদের আস্টেপৃষ্ঠে গ্রাস করছে। কবে মুক্তি মেলবে জানি না। আবেগের উচ্ছ্বাস চলছে, এটা ছাড়া আর কিইবা আছে! কথা বলার অধিকার স্বাধীন দেশে থাকবে না এটা ভাবাই কস্টকর। পরিবর্তন হচ্ছে তবে খুব ধীরে।

এ যেন হতাশার চক্রে বাধা পড়ে আছি

২০| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৪

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আধিম সাম্য ব্যবস্থা হারিয়ে গেছে,রাজা প্রজা জমিদার হারিয়ে গেছে,সাম্রজ্য হারিয়ে গেছে গ্রীক,রোমানদের প্রতাপশালী ধর্মগুলো হারিয়ে গেছে,বৌধ্য ধর্ম হারানোর পথে,চীন,জাপান ,ভিয়েতনাম,উত্তর কোরিয়া সহ নরওয়ে,সুইডেন এরা কোন ধর্ম কর্মই করে না।
একমাত্র মুসলিম প্রধান দেশগুলো ধর্ম কর্ম করে।কারন ইসলাম একটি রাজনৈতিক ধর্ম।

১৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৫

ফটিকলাল বলেছেন: ১) ইসলামী রাজনীতিকে কেনই বা প্রতিপক্ষ মনে করছেন?
২) রাজনৈতিক আচার যদি ইসলামের মধ্যেই থাকে তাহলে তাকে রাজনৈতিকভাবে মোকাবিলাই কি শ্রেয় নয়?

২১| ১২ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৩৮

মুরাদ বেগ বলেছেন: আমার বাসা মাদারীপুর স্যার ফেরীর পারাপারের দূর্ভোগে আমিও কয়েকবার পড়েছি।

১৬ ই ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৭

ফটিকলাল বলেছেন: আপনাদের জন্য শুভকামনা।

একটা প্রশ্ন পদ্মা সেতু চালু হলে ব্যক্তিপর্যায়ে আপনার কি লাভ ক্ষতি হবে সেটা নিয়ে কিছু বলুন প্লিজ

২২| ১৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:২৬

জিকোব্লগ বলেছেন: আপনি কি চাঁদগাজীর মুরিদ ?

১৬ ই ডিসেম্বর, ২০২০ রাত ৮:৪১

ফটিকলাল বলেছেন: আমি চাদগাজির মুরিদ নই, শত্রুও নই। আমি আপনারও মুরিদ নই, শত্রুও নই।

চাদগাজি সাহেবের সমালোচনা হবে, অবশ্যই হবে। তিনি একজন মানুষ, বয়স হয়েছে। তার কথা বেলাইনে যাবে এটাই স্বাভাবিক। উনি বেশীরভাগ ক্ষেত্রেই পোস্ট না পড়েই মন্তব্য করেন। এটা তার মুডের ওপর নির্ভর করে। এবং পোস্টদাতা সহ সহব্লগারদের অধিকার আছে তার মন্তব্য নেতিবাচক বা পজিটিভলি নেবার। সেক্ষেত্রে সমালোচনা হবেই।

আমার দাদা বেশ শিক্ষিত ছিলেন। কোনো এক কারনে বয়স যখন ষাট হলো তখন তিনি এমন কথা বলা শুরু করলেন যা শুনলে কান পাতা দায়। বাবাকে গালি দিতেন, আমাকে লাঠি নিয়ে মারতে আসতেন। একবার শৌচকার্য করে পানি না নিয়েই বাইরে হাটাহাটি শুরু করলেন। নিজের নাম বলতে পারতেন না। যে মানুষ নামাজ কখনো কাজী করেননি সাবালক হবার পর সে মানুষ কোরান ছুঁড়ে ফেলে দিতেন। এভাবেই তিনি ১৫ বছর বেঁচেছিলেন। মারা যাবার কিছুদিন আগে জানতে পারি হান্টিংটন হয়েছিলো। ঢাকা মেডিক্যাল কলেজ থেকে তার চিক সোয়াপ করে সেটা সিঙ্গাপুর পাঠায়। তিনি যে ১৫ বছর ধরে নিজের সাথে যুদ্ধ করে বেঁচেছিলেন। ডাক্তার আমাদেরও পিসিআর টেস্ট করাতে বলেছিলেন। বাবা করাননি, আমি করাবো করাবো করে করা হয়নি।

হতে পারে চাদগাজি সাহেবের সেরকম কিছু নেই, তবে বয়স হলে মানুষের ব্যাক্তিত্ব পাল্টে যায়। আমি বলবো না যে আপনাকে এসব সহ্য করতে হবে। আপনি অবশ্যই তার সমালোচনা করবেন। কিন্তু ভাষাটা একটু সংযত আশা করি এবং সেটা যেনো কোনো গীবত পর্যায়ে না যায়। গীবত পছন্দ করি না। আর তিনি সমালোচনারও ধার ধারেন না বোধ হয়। তার এরকম আচরন নিয়ে অনেকেই পাতার পর পাতা অভিযোগ করেছে। অভিযোগের কিছুদিন তিনি ঠিক থাকেন, তারপর আবার যেই সেই।

কিছু মনে করবেন না এবং আমার আচরনে আঘাত পেলে আমি দুঃখিত।

ভালো থাকবেন এবং বিজয় দিবসের শুভেচ্ছা। আজকে আমাদের আনন্দের দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.