নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঘুমের মতো ঘুম চাই

ফটিকলাল

ইহা একটু হৃস্টপুস্ট ব্লগ কারন ব্লগ দিয়েই তো ইন্টারনেট চালাই

ফটিকলাল › বিস্তারিত পোস্টঃ

বর্বরতম সুন্দর

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১০:৫৯

বারে যাওয়া মানেই মদ খাওয়া, এটাই ধারনা ছিলো। এলিনা শুনেই হেসে বলে উঠলো, বারে ননএলকোহলিক ড্রিংকও আছে। আমার গড়িমসি অনেক কিছুই নিয়েই। নিজেকে প্রাকটিসিং মুসলিম বলতে পারি না। বিশ্বাসটা জোড়ালো না থাকায় ৫ ওয়াক্ত নামাজ আর মৌসুমী রোজা ছাড়া তেমন কিছু পালন করা হয় না। মুসাফির হবার পরও পুরো নামাজটা পড়ার চেষ্টা ছিলো, এখন সেটাও কাজের চাপে ছুটে গেছে। মন টানছে না, টিকিট কাটার কথা বলতেই অফিসের সবাই বেশ মন মড়া হলো। বললো একদিন জমসে গিটারে বাংলা শুনিয়ে যেতে হবে। উল্লেখ্য আমার একটা শখের ভেন্ডার স্ট্রাটোকাস্টার আছে। এখানে এসে আরও একটা কিনেছি।

সবার টানাটানিতে আর ঘরে বসে থাকতে পারলাম না। এখানে নাকি বারে ঢোকার আগে রিজার্ভেশন দিতে হয়। রেস্টুরেন্ট, বার ব্যাবসা রাশিয়াতে কোরোনার মধ্যেও এতটা জমজমাট ভাবতে অবাক লাগে। বলা যায় স্পন্দিত এক শহর আমাকে শিহরিত করে, উদ্বেলিত করে। এলিনা হাত ছাড়বে না, এমনভাবে ধরেছিলো হাতের রক্ত জমাট বেধে যায়। ওর হাসি দেখলেই কেমন যেন মনে হয়। সাবধান কিন্তু এরা হাসিতে ভোলায়, ধরা দেবে না। অদ্ভুত কুহেলিকা যার প্রতিটা ছন্দে সেখানে বেশিদিন না থাকাই ভালো। বিশাল লাইনে দাড়াতে হলো না, দীর্ঘকায় গার্ড আমাদের দেখেই ভেতরে সম্ভাষন জানালো। উচ্চস্বরের মিউজিকে চারিদিকের হল্লা হাটি ডুবে গেছে। প্রতিটা বিট শরীরে নাচন ধরাবেই, সে নাচনে হারাতে হবেই। রেডবুলের একটা ড্রিংক হাতে নিতেই এন্টনির সাথে দেখা। ও আমাদের মেইন সাপ্লাইয়ার, সেন্ট পিটার্সবার্গ থেকে কোয়ান্টাম ফিজিক্সে ব্যাচেলর করার পর আবার সিভিল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হয়। রোহিঙ্গাদের কথা শুনতেই খুব সহজেই ডিজাইনগুলো পাশ করিয়ে দিলো। আমাদের অফিসে ওরই অভাব ছিলো।

: তুমি নাকি দেশে ফিরছো?
: আরে, খবর তো দেখি পুরোনো হয়ে গেলো।
: আসল খবর কি জানো?
: আমরা কি চাঁদে যাচ্ছি?
: বন্ধু, চাঁদের খবর জানি না, তবে এলিনা বাংলাদেশের ভিসার এপ্লাই করেছে।

একটু অবাক হলাম। ভাষানচরের প্রজেক্টের ছবিগুলো আহামরি ছিলো না। সবুজের সমারোহ অনুপস্থিত হলেও সারি সারি ঘর আর সুবিন্যাস্ত শহরের চাইতে হাজার গুন সুন্দর নভগারাদের মফস্বল শহর। দূরে ডিস্কোর তালে তালে নাতালির উন্মাতাল নাচের মাঝেও ওর শ্যেনদৃষ্টি চোখ এড়ায়নি।

দিন গুলো খুব দ্রূত চলে গেলো। কাজ গুছিয়ে আনতে দেখি আমি সত্যিকারার্থেই অলস। রিপোর্টের কোনো কিছুই গোছানো ছিলো না, লিগ্যাল টিমসের কাগজগুলো পড়েছিলো যেগুলো অর্ধেকই মাথার ওপর দিয়ে গেলো। খুব শখ ছিলো একটা বিএমডব্লিউ কেনার। বাংলাদেশি লাইসেন্সেই কাজ হতো কিন্তু নিয়ে তো যেতে পারবো না। দিনটি ছিলো রবিবার, বেলা ১ টায় ফ্লাইট। সকাল ৮ টা বাজতেই কলিংবেলে ধুম ধুম বোতাম চাপা হচ্ছে। দরজা খুলতেই দেখি এই হিম ঠান্ডায় নাতালি শাড়ি পড়ে। কপালে আবার সিদুর পড়েছে। সিদুরের মানে বলতেই লজ্জায় লাল। গিফট এনেছে সাথে একটা অদ্ভুত খবর, বাংলাদেশের ভিসা দিয়েছে আগামী ৫ বছরের জন্য। পরের দিন ভিসাটা তুলেই দেশে আসতে চায়।

ওর চোখে তাকিয়ে আমি ভাবলাম কিছু জিজ্ঞেস করলেই বিপদে পড়তে হবে। তাহলে কি বলবো? আনন্দিত না বিস্মিত!

কিছু তো বলতেই হবে, একটা কিছু.............

মন্তব্য ১৬ টি রেটিং +১/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১১:১১

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: বহুদিন পর এলেন ফটিকদা। কিছু না বলাই ভালো।অনেক সময় মৌনতায় অনেক কিছু বলা হয়ে যায়।

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১১:৪৭

ফটিকলাল বলেছেন: ধন্যবাদ তমাল ভাই। চাকরি ছেড়ে নিজের ব্যাবসা শুরু করার সিদ্ধান্ত কেউ সঠিক ভাবে মেনে নিতে পারেনি। আর আমিও ঠিক বুঝতে পারিনি প্রথম প্রজেক্টটা এত বিশাল হবে। তবে সবকিছু কিভাবে হয়ে গেলো এবং এত অল্প সময়ে এত কিছু ঘটবে সেটাও বুঝতে পারিনি। অপরাধবোধ তো একটা ছিলোই গল্পটার পরের অংশ লেখার। একটা অপরাধবোধ কাজ করছে। এখনও সামনে বহু কাজ।

২| ০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: স্বাগতম।

০৩ রা এপ্রিল, ২০২১ রাত ১১:৪৭

ফটিকলাল বলেছেন: কেমন আছেন আপনি? ব্লগ, দেশ নিয়ে সাম্প্রতিক কি ভাবনা? একটু শেয়ার করুন। আপডেট হই

৩| ০৪ ঠা এপ্রিল, ২০২১ রাত ১২:৩৫

জগতারন বলেছেন:
লিখাটি পড়লাম আরও একটু বিস্তারিত হলে বুঝতে সুবিধা হতো পূর্ব ও পরের ঘটনা।
যাই হোক, শুভকামনা র'ল।

০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪০

ফটিকলাল বলেছেন: বিগত কয়েক সপ্তাহ কোথাও স্থির হতে পারিনি। তবে এত কষ্ট করার পর একটা কিছু দাঁড় করিয়ে মনে হচ্ছে শ্রম সার্থক। সাথে অজস্র মানুষের মুখে হাসি এবং দেশের জন্যও কিছু করতে পেরেছি সেটাই অনেক বড় পাওয়া।

বিস্তারিত বলতে গেলে নিজের ঢোল পেটানো হবে, তবে অবশ্যই নিজের অনুভূতিগুলো নিয়ে লিখবো। চেষ্টা করবো লেখার অত্যুক্তি বা কোনো অহংকার ফুটে ওঠে। এটা আমার ধাচে নেই। ধন্যবাদ মন্তব্যের জন্য

৪| ০৪ ঠা এপ্রিল, ২০২১ ভোর ৪:৩৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: অনেকদিন পর।সিদুরের আসল মানেটা কি?

০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪১

ফটিকলাল বলেছেন: আসল মানে বোঝাতে পেরেছি কিনা জানি না, তবে সিদুরটা সে রাতে ছিলোই। পুরোনো আমলের হিন্দি মুভি দেখে শিখলে যা হয়

৫| ০৪ ঠা এপ্রিল, ২০২১ দুপুর ১:৪৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কেমন আছেন আপনি? ব্লগ, দেশ নিয়ে সাম্প্রতিক কি ভাবনা? একটু শেয়ার করুন। আপডেট হই

আমার জ্ঞান সীমিত। তাই আমি বেশীর ভাগ সময় উপ করে থাকতেই পছন্দ করি।

০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৩

ফটিকলাল বলেছেন: আমাদের সবার জ্ঞানই আবদ্ধ। নির্দিষ্ট গন্ডি ও চেনাজগতের মধ্যে থেকে সবকিছু বুঝতে ভালোবাসি। আপনি না হয় আপনার মনে আছে সেটাই বলুন। এ কয়মাসে দেশে এত কিছু হয়েছে কোনো তাল রাখতে পারছি না। বলতে পারেন হোঁচট খাচ্ছি অনেক খবরে

পরিবর্তন আসবে কি মনে করেন?

৬| ০৪ ঠা এপ্রিল, ২০২১ বিকাল ৩:৫২

স্থিতধী বলেছেন: ওয়েলকাম ব্যাক! নিজেদের ব্যাস্ততা একটু দূরে রেখে আপনি আর ব্লগার অরফিয়াসের বাঁশী দুজনই সম্প্রতি ব্লগে আবার ঢু দিলেন দেখে ভালো লাগলো।

আপনার লেখাটা পড়ে আমার দুই বন্ধুর কথা মনে পরে যাচ্ছে। এক বন্ধু নিয়মিত পাঁচ ওয়াক্ত নামায আর রোযা রাখার হিসেবে প্রাক্টিসিং মুসলিম বলা চলে; তাঁর উচ্চশিক্ষার কাজে পূর্ব এশিয়ার একটি দেশে ছিলো সে অনেকদিন । সেখানে সাবেক সোভিয়াত রাশিয়ার অন্তর্ভুক্ত এক কাজাখ রমণীর সাথে তাঁর বেশ ভাব গড়ে ওঠে, দুজন নিয়মিত সেখানকার বারে যেতো এবং আপনার মতো আমার বন্ধু শুধুই এনারজি / সফট ড্রিঙ্কস খেয়ে বসে বসে বাকিদের তামাশা দেখতো । তাঁর দুটো পাকি সহপাঠী নিজেরা মাতাল হয়ে এসে তাকে জিজ্ঞেস করতো 'আরে বাঙালি মোল্লা, তুই এখানে কেন রে!' .. ঐ কাজাখ রমণীর সাথে বন্ধুর ভাব নাকি পরে কোন পরিণতি পায়নি।

আরেক বন্ধু সনাতন হিন্দু ধর্মের । সে একবার তাঁর এক মুসলিম মেয়ে বন্ধু কে ঘুরাতে নিয়েছিলো পুরান ঢাকার দুর্গা পূজার উৎসবে । সম্ভবত শাখারী বাজারের কোন দোকানে মেয়েটা তাঁর কাছে আবদার করে হাতের কি একটা বালা বা শাখা কিনে দেবার জন্য । লজ্জায় আমার বন্ধু নাকি মেয়েটা কে বোঝাতে পারতেছিলোনা যে শুধুমাত্র জামাই রাই হিন্দু মেয়েদের ওটা দেয়; সে পারেনা। আপনার সিদুরের কথাটা শুনে আমার তাঁর ঐ কথাটাও মনে পড়লো।

আপনি কি ব্লগে খালি হেফাযত কিছু একটা ঘটালেই ঢুকবেন বলে নিয়ত ধরছেন নাকি? আরে অন্য সময়তেও ঢুকেন ভাই।

০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৪৯

ফটিকলাল বলেছেন: হেফাজত যে এতকিছু করে ফেলেছে সেটা আমিও জানতাম না। বাবাও সেসব জানায়নি। আল্লাহর অশেষ রহমতে আমাদের মাদ্রাসাতে এমন কিছু ঘটে নি। আর নারী ঘটিত বা প্রেমঘটিত ব্যাপার আসলেই একটু সংবেদনশীল। মনকে যতই বুঝাই মনের মত না মিললে এসব হয় না, ততই মন সুন্দরের মাঝেই পাখা মেলে। এদিকে কাজের এত দায়িত্ব ছিলো যে নিজের সাথেই আমি কোনো ফয়সালা করতে পারিনি। আমি একজন মুসলিম, কেমন মুসলিম সেটা আল্লাহ বিচার করবে এবং আমার মুসলমানিত্বকে অস্বীকার করার মতো ধৃষ্টতা নেই। জীবনের অংকগুলো বেশ জটিল, এখন বুঝতে পারছি। দেখা যাক আল্লাহ পাক কোথায় নিয়ে যান।

আর বাকি থাকে হেফাজত! কে জিতবে বলে মনে হয় এবার: হেফাজত না সরকার? হেফাজত কোন পরিনতির দিকে যাচ্ছে? মামুনুল তো মনে হয় হেফাজতের শীর্ষ পদ ধরে রাখতে পারবে না। আল্লামা শফির সন্তানরা কি তাহলে বেফাকের দায়িত্ব নেবে? তাহলে হেফাজতের বর্তমান প্রভাব কি কমবে? দেশের জন্য কতটুকু মঙ্গল হবে?

একটু লিখুন, শুনে দেখি

৭| ০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৩

স্থিতধী বলেছেন: একটু লিখুন, শুনে দেখি

বেশী কথা বলিবোনা, সংক্ষেপেই বলি ; সরকার যতদিন দুই পাঁচ নৌকাতে পা দিয়া রাখিবার মতো "নীতি" বজায় রাখিবে অর্থাৎ অপশাসন অব্যাহত রাখিবে ততদিন হেফাযত ওরফে জামাতের শক্তি কমিবেনা বরং বাড়িবে । ইহার ফলাফল কি দাড়াইবে আমরা তাহার কিছু আন্দাজ হয়তো করিতে পারি ।

০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:০৯

ফটিকলাল বলেছেন: তা করতে পারি। কেন যেনো মনে হয় হেফাজতের নেতৃত্ব পাল্টালেও তাদের স্বরূপ একই থাকবে। সুপ্ত আগ্নেয়গীরির মতো বুদ্ধিবৃত্তিক ও উদারপন্থি শ্রেনির গলার কাটা হয়ে থাকবে। আওয়ামি লীগ যেখানে বিএনপি - আওয়ামি লীগকে পুরোপুরি নিষিদ্ধ করেনি সেক্ষেত্রে হেফাজতকে এরকম বানিয়ে রাখাটা বুদ্ধিমানের মত কাজ হবে কিনা ঠিক বুঝতে পারছি না।

তবে সরকার যে পন্থায় মামুনুল হকের চরিত্রহরন করলেন এটা একটা খারাপ উদাহরণ হয়ে থাকবে। ভবিষ্যতে যে কোনো যৌক্তিক আন্দোলন ভেঙ্গে দেবার জন্য সরকার এই নীতিটা যে নির্লজ্জভাবেই প্রয়োগ করবে সেটা সন্দেহ নেই।

আপনার কাছে কি এটা দুষ্টচক্র মনে হয় না?

৮| ০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:২৯

স্থিতধী বলেছেন: আপনার কাছে কি এটা দুষ্টচক্র মনে হয় না?

ঐ যে বলিলাম, যতদিন সরকারেরা ( কারন বৃহৎ প্রেক্ষাপটে ব্যাপারটা আওয়ামী- বি এন পি - জামাত এ সীমাবদ্ধ নয়) দুই পাঁচ নৌকাতে পা দিয়া রাখিবার মতো "নীতি" অব্যাহত রাখিবে ততদিন অপশাসন অব্যাহত থাকিবে । রাজনীতি তে " নীতি" শব্দটা আছে কারন সঠিক রাজনীতি আসলে " নীতির খেলা" আর কুরাজনীতি হচ্ছে ল্যাংবাজি, সিন্ডিকেট আর হত্যার খেলা ।

যাক এসব নীরস কথা । আপাতত আপনার মনের প্রেমের আবহাওয়া মাথায় রেখে দুটো প্রেমের গান শেয়ার দেই । আশা করি সঙ্গীত বিষয়ে আপনার কোন কঠিন ফতোয়া নাই ।

প্রজাপতি

এ এমন পরিচয়

০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩১

ফটিকলাল বলেছেন: হাসালেন, সত্যি হাসালেন।

গানের জন্য ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.