নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

আমিও যে জয় বাংলা কই !

১৯ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৩

ছবি নেট ।


নির্বাচন হয়ে গেছে। এম পি, মন্ত্রীরা শপথ নিয়ে ফেলেছেন। তাঁদের মেজাজ এখন ফুরফুরে। প্রজাপতির মতো ফরফর করে উনারা উড়ছেন। দেশের জন্য জীবন দিবেন এমন কথা তাঁরা বলে বেড়াচ্ছেন। বেশ ভালো লাগছে।

আমাদের এক তরুন মন্ত্রী আছেন জুনায়েদ আহমেদ পলক। খবরে দেখলাম সেদিন তিনি এক বৃদ্ধা কে তিন লাখ টাকা দিয়ে সাহায্য করেছেন। চমৎকার ! 

আজ দেখলাম তিনি খুব সকালে এক অফিসে ঢুকে গেছেন। সব ঠিকঠাক আছে কি না এসব দেখছেন। স্বাস্থ্য মন্ত্রী ও সেদিন একই কাজ করেছেন। ঠিক অনিল কাপুর এর নায়ক ছবির মতো।

এখন প্রশ্ন এভাবে যদি আপনাদের হেঁটে হেঁটে দপ্তরে দপ্তরে যেতে হয় তবে কি নিজেদের কাজটা পুরোপুরি হয় ?

আর লোক দেখানো হলে ঠিক আছে একদম শতভাগ নিষ্ঠার সাথে করে গেছেন !

নায়ক ফেরদৌস কে দেখেছি নির্বাচনের সময় এক বৃদ্ধাকে পানি পান করাতে। কথা বলতে কিছু অর্থ দিয়ে সাহায্য করতে। বেশ চমৎকার! কিন্তু যদি ইহা হয় লোক দেখানো তবে ফেঁসে গেছেন।

উপরের সবগুলো পদ্ধতি সনাতন। এবার নতুন কিছু করেন নতুন কিছু করেন।

যেমন নায়ক ফেরদৌস বলেছেন, ঢাকা দশ হবে দশে দশ। খুব ভালো কথা। এখন আপনার দায়িত্ব হচ্ছে আপনার এলাকার যত মানুষ রাস্তায় ঘুমায় শীতে সারারাত কাতরায় এদের শীত বস্ত্র দেয়া। আপনি আরামে ঘুমাবেন আর আপনার ভোটার রাস্তায় ঘুমুবে এ কতটা মানানসই?

সরকারের উচিত ঢাকা শহরে যত মানুষ রাস্তায় ঘুমায় শীতে কাতরায় এর একটা সঠিক তালিকা তৈরি করা। এরপর এদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা।

এখন যদি বলেন ফান্ড নাই এতে অসুবিধা নাই। আমরা সবাই দিব ইন শা আল্লাহ।

২০২২ সালের ২৭ জুলাই প্রকাশিত জনশুমারিতে ঢাকার জনসংখ্যা ১ কোটি ২ লাখ ৭৮ হাজার ৭০৮ জন বলে উল্লেখ করা হয়েছে ইদানীং আরও কিছু যোগ হয়েছে।

এখন সবার কাছ থেকে বাধ্যতামূলক মাত্র পাঁচ টাকা করে টাকা তুললে উহা প্রায় পাঁচ কোটির মতো হয়ে যাবে। এ দিয়ে কি এদের শীতবস্ত্র হবে না?

আসলে রাস্তায় ঘুমায় এদের সংখ্যা সঠিক কতো? স্বাধীনতার বয়স পঞ্চাশ পেড়িয়ে যাচ্ছে এখনো কেন মানুষ রাস্তায় ঘুমায়? কেন এদের ঘর নেই? মাথার উপর ছাদ নেই? এমন প্রশ্নের জলদি সমাধান করেন প্লিজ। যদি বলেন এদের জন্য জায়গা নাই।

তবে মনে করিয়ে দেই, আরেফিন শুভর মুজিব সিনেমার জন্য রাজউকে পাওয়া দশ কাঠার প্রয়োজন নাই কারণ উনার সব কিছুই বহাল তবিয়তে আছে।

একটা কথা মাথায় রাখবেন দেশটা মানুষের। জানোয়ারের না ! শেষ করছি দু লাইন দিয়ে

লক্ষ কোটির ভেতর
তোমাদের কাছে
আমি হয়তো একটা সংখ্যা
মানুষ নই ।

এ সংখ্যা বাড়িয়ে দিতে পারে
অনেক শংকা
পিষে ফেলতে পারে
অনেক রাবণ লংকা
আমিও যে
জয় বাংলা কই।



মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:২৭

রোকসানা লেইস বলেছেন: জানলাম কার্যক্রম কেমন চলছে। খবর দেখি না
ভালো প্রস্তাব শোনা উচিত

১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১০

স্প্যানকড বলেছেন: এ দেশের প্রধান সমস্যা কেউ কাউকে ঠিকঠাক শুনি না। একটু কিছু হয়ে গেলেই মানুষকে তুচ্ছতাচ্ছিল্য করা। যা সবচেয়ে ভয়ানক অপরাধ । ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন সব সময় :)

২| ১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৬

এম ডি মুসা বলেছেন: আমি কিছু বলব না

১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:১২

স্প্যানকড বলেছেন: না বলা এবং অন্যায় সহ্য করা মারাত্মক অপরাধ ! ভালো থাকবেন খুব :)

৩| ১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৫

নয়ন বড়ুয়া বলেছেন: একটা কথা মাথায় রাখবেন দেশটা মানুষের। জানোয়ারের না!
সুন্দর বলেছেন...

১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৭

স্প্যানকড বলেছেন: অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন সব সময় :)

৪| ১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:৪৮

বাউন্ডেলে বলেছেন: ঢাকার বস্তি,ঢাকার ফুটপাত বাসী কি পরিমান ছিলো ? ১৯৮০-২০১০ পর্যন্ত ? দুর্গন্ধ ও নোংরার শহর ছিলো তখন। যে কোন পাড়ার ভিতর দিয়ে অতিক্রম করার সময় দু-চার মিনিট পর পর গা-গুলিয়ে উঠতো। আমার অতিরিক্ত এলার্জি থাকার কারনে-টিকতে পারি নাই। ফুটপাত ছিলো পুরো-পুরি ছিন্নমুলদের দখলে। এখনতো সে তুলনায় অনেক ভালোই আছেন। কিছুদিন আগে ঢাকা গিয়ে অনেক এলাকায়ই চিনতে পারিনি। সেই ঢাকা, আর বর্তমান ঢাকার মধ্যে অনেক পার্থক্য।

১৯ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:৪৬

স্প্যানকড বলেছেন: আপনার কথার সাথে একমত কিন্তু যারা রাস্তায় ঘুমায় এরা মানুষ ! ভালো থাকবেন :) ধন্যবাদ :)

৫| ১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ৯:১০

কামাল১৮ বলেছেন: যে যেখান থেকে পারে শিখছে এবং প্রয়োগ করছে।এটা খারাপ না।সবাই চিন্তা করে শিখতে পারে না।সৃজনশীল ব্যাক্তিরাই চিন্তা করে শিখতে পারে।পদ্য বাদ দিয়ে গদ্যে? গদ্যেও ভালো লেখেন।

১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৭

স্প্যানকড বলেছেন: আসলে লেখার চেষ্টা করি। এখন যাদের জন্য লিখি তারা বুঝলেই হলো। তারা তো এসব পড়েনা এমনকি উপলব্ধি পর্যন্ত করে না। এরা আসলে কেমন তাই জানতে ইচ্ছে করে ? ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন :)

৬| ১৯ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৯

জ্যাক স্মিথ বলেছেন: এখন সবার কাছ থেকে বাধ্যতামূলক মাত্র পাঁচ টাকা করে টাকা তুললে উহা প্রায় পাঁচ কোটির মতো হয়ে যাবে। - এই পাঁচ কোটি টাকা থেকে তারা হয়তো হাজার পাঁচেক টাকার কম্বল কিনে দুই চারজনকে বিলাতে পারে, বাকি সব টাকা গায়েব। রাজনীতিবিদেরা চলেই এগুলো করে।

২০ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৪:১৪

স্প্যানকড বলেছেন: ঘটনা সত্য। চোর ডাকাত একটা আরেকটার গলায় গলায় ভাব জমিয়ে দেশ উদ্ধার করে। কিছু কওয়ার নাই। তবে একদিন মানুষ ওদের মুখে থুতু ছিটিয়ে চলে যাবে। ধন্যবাদ মন্তব্যের জন্য। ভালো থাকবেন :)

৭| ২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১০:৫৬

রূপক বিধৌত সাধু বলেছেন: স্বাস্থ্যমন্ত্রীকে নিয়ে লোকজন আশাবাদী। উনি উনার পূর্ববর্তী দায়িত্ব ঠিকঠাক পালন করেছিলেন। এখনকার দায়িত্বও ভালো মতো পালন করার কথা। পলকও গত টার্মে খারাপ করেননি। এবারও ভালো করবেন। ফেরদৌসসহ বাকিরা কী করে সেটাই এখন বিবেচ্য বিষয়।

২০ শে জানুয়ারি, ২০২৪ সকাল ১১:৩৭

স্প্যানকড বলেছেন: দেখি না কে কতো ভালো ? আর খারাপ হলে চয়েজ নাই যে, বদল করা যাবে আমরা সবাই আঙুল কাটা জগলু ! ধন্যবাদ মন্তব্যের জন্য :) ভালো থাকবেন খুব :)

৮| ২০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:০৩

বিজন রয় বলেছেন: আস্তে আস্তে সবকিছু ভালোর দিকে যাবে এই স্বপ্ন নিয়ে দিন পার করি।

২০ শে জানুয়ারি, ২০২৪ রাত ১০:০৫

স্প্যানকড বলেছেন: হুম, আমিও সে আশায় চোখ বন্ধ করি আর খুলি। ধন্যবাদ :) ভালো থাকবেন সব সময় :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.