নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ভিক্ষা নয়, স্বনির্ভর হতে সাহায্য করুন

০৫ ই এপ্রিল, ২০২১ সকাল ১১:২৫

আমাদের দেশের সামগ্রিক ও চিরায়ত প্রেক্ষাপটে দানদাক্ষিণ্যের একটা বড় গলদ কোথায় জানেন?
- যাদের সাহায্য দরকার, মূলত তারা সাহায্যটা, সঠিক সময়ে, সঠিক পরিমাণে (not necessarily abundant!) পায় না।
- ত্রাণ বা সাহায্য পাওয়ার জন্য অনেকে সুপারিশ করতে হয়, ক্ষমতাবানদের পদলেহন করতে হয়, চারিত্রিক integrity বিসর্জন দিতে হয়।
- অনেকে সাহায্যনির্ভর জীবনযাপন করে, অলস হয়ে যায়। আমার নিজের অগণিতবার দেখা- অমুককে তমুক উপলক্ষে কিছু একটা দেওয়া হলো, ঐদিনই সে বা তারা ঐ জিনিসগুলো বিক্রি করে দিয়ে খালাস!

আমার ব্যক্তিগত মতামত- যেটা আমি আন্তর্জাতিক প্ল্যাটফর্মেও অনেক এনজিও ও আন্তর্জাতিক সংস্থার লোকদের বলে/জানিয়ে এসেছি- Charity for the sake of charity should be stopped!
শিক্ষিত ও স্বাবলম্বী করা- এগুলোই হচ্ছে আসল করণীয়।

ধরেন কথার কথা, মহামারির এরকম খারাপ সময়ে, শহরের কোন এক হতদরিদ্র পরিবারকে কিছু দান করার কথা ভাবছেন। যখন তারা ট্র্যাডিশনাল মেহনতি কাজে যাওয়ার সুযোগ কম পাবে, daily wage earning করতে পারবে না একদমই। তখন তাদের মূল প্রয়োজন দুইটাঃ-
১) মাথা গোঁজার ঠাই
২) দুইবেলা খাবার

এখন শর্টটার্ম সল্যুশন হিসেবে কি করা যায়ঃ এই মানুষগুলার আবাসস্থলের ভাড়া সাময়িকভাবে মওকুফ করে দেওয়ার ব্যবস্থা করে দেওয়া, যাতে অন্তত সংকটের দিনগুলোতে তাদেরকে ঘর ভাড়া দিতে না হয়।
আর, লংটার্ম সল্যুশন হতে পারেঃ- এরকম ফ্যামিলিকে কোনভাবে নিজের ঘরের পাশে/নিচে- কেয়ারটেকার হিসেবে বা অন্য কোন উছিলায় থাকতে দেওয়া। কোথাও সামান্য জায়গা লিজ দিয়ে থাকতে দেওয়া। ঘর বাঁধার জরুরি উপকরণ ত্রাণ হিসেবে দেওয়া, যেমনঃ স্যানিটারি ল্যাট্রিন।

আবাসস্থলের মত খাবারদাবারের ক্ষেত্রেও লংটার্ম ও শর্টটার্ম উপায় আছে।

আর, সবচেয়ে বড় কথা- এরকম মানুষগুলোকে স্বাস্থ্যসম্মত, পরিচ্ছন্ন, সম্মানজনক, "মানুষের মত" বেঁচে থাকার জন্য অনুপ্রাণিত করা। যেটা বাংলাদেশের মোট জনসংখ্যার সিংহভাগই নিজেদের ক্ষেত্রেও লালন করে না।
শুধু অন্যের সাথে পাল্লা দিয়ে টাকা আয় করে, হাভাতের মত খেয়ে, ইতর প্রাণীর মত সন্তানজন্ম দিয়ে যাওয়াকেই "জীবন" হিসেবে ধরে নিয়েছে এই দেশের লোকেরা।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০৫ ই এপ্রিল, ২০২১ দুপুর ১:২৯

আমি সাজিদ বলেছেন: যত টাকা এ দেশের মানুষ সাময়িক উপকারে দান করেছে, ততটাকা যদি স্বনির্ভর হওয়ার জন্য সাহায্য হিসেবে দিতো তাহলে দেশ ও দশের বেশী উপকার হতো।

২| ০৫ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: যারা ভিক্ষা দেয়, ত্রান দেয়- তাদের উদ্দেশ্য মানবিক নয়। অন্য উদ্দেশ্য আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.