নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভুলকে ভুল বলাটা সৎ সাহসের পরিচায়ক বরং নীরব থাকাটাই শয়তানি....

মোগল

মোগল › বিস্তারিত পোস্টঃ

Extraction মুভিতে বাংলাদেশকে যেভাবে তুলে ধরা হয়েছে।

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:১১



২০২০ সালের এ্যকশন মুভি Extraction দেখলাম। বাংলাদেশে অভিনীত হওয়া মুভিটি গানফাইট আর এ্যকশনে ভরপূর। মুভিতে বাংলাদেশের পুলিশ বাহিনী এবং কিশোর গ্যাং গুলোকে গডফাদাররা কিভাবে ব্যবহার করে সেটা কদর্য ভাবে ফুটিয়ে তোলা হয়েছে। যেমন ছাদ থেকে একটা বাচ্চাকে ফেলে দেওয়া, আংগুল কেটে নেওয়া। আমার কাছে মনে হয়েছে ভারতীয় আণ্ডারওয়ার্ডএ এই ধরণের ঘটনা ঘটে, যেহেতু পশ্চিমারা ভারতের চোখদিয়ে অনেকসময় বাংলাদেশকে দেখে সেইজন্যই এই মুভিতে পশ্চিমাদের কাছে বাংলাদেশকে ঘৃণ্য এবং নিকৃষ্ট একটা দেশ হিসাবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে।

বাংলাদেশের পুলিশ এবং অন্যান্য বাহিনীকে এই মুভিতে গড ফাদারদের আজ্ঞাবহ হিসাবে ফুটিয়ে তোলা হয়েছে। ছবির শেষদিকের একটা দৃশ্যে পুলিশের মেশিনগান সজ্জিত আর্মার্ড কারও দেখানো হয়েছে। গত দশকে প্রথম যখন ঢাকার রাস্তায় আর্মার্ড কার দেখি তখনই মনে হয়েছিল বাংলাদেশে এমন কিছু হবে যাতে প্রতিক্রিয়া হিসাবে প্রচুর গনআন্দোলন হবে এবং সেইজন্য বাংলাদেশকে কেউ বা কাহারা পুলিশি রাষ্ট্র বানানোর অংশ হিসাবে পুলিশে আর্মার্ড কার যোগ করেছে। বাস্তবে হয়েছিলও তাই। বাংলাদেশের গনআন্দোলন গুলোকে আর্মার্ড কার এবং বন্দুকের গুলি, খুন গুম ইত্যাদির মাধ্যমে নির্মম ভাবে দুমড়ে মুচড়ে দেয়া হয়েছিল। সেইসময়কার স্মৃতি Extraction মুভি আরেকবার মনে করিয়ে দিল।

আসলে বাংলাদেশ গত এক-দেড় দশকের মধ্যে যেইসব নেতিবাচক বিষয়ের মধ্যে দিয়ে গেছে, Extraction মুভি সেইসব নেতিবাচক ঘটনার একটা নেগেটিভ রিপ্রেজেন্টেশন। এই মুভিটা বাংলাদেশের ইমেজকে ক্ষতিগ্রস্ত করেছে বলে আমার মনে হয়।

মন্তব্য ১৪ টি রেটিং +০/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:২১

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার দেখে মনে হয়নি যে এটা বাংলাদেশে শ্যুটিং করা হয়েছে । পথঘাটগুলোকে বাংলাদেশের মনে হয়নি !

২৪ শে অক্টোবর, ২০২২ সকাল ৯:২৮

মোগল বলেছেন: এই ব্রিজের গায়ে লেখাটা খেয়াল করলে বুঝবেন।

২| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৪৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: মুভিটার লিংক দিন। এটা একটা যড়যন্ত্র হতে পারে।

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১৯

মোগল বলেছেন: https://www.bilibili.tv/en/video/2001500643

৩| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:১৭

ঋণাত্মক শূণ্য বলেছেন: ইহা লইয়াতো বহুত আগেই ক্যাচাল-কুচাল হইয়া গিয়াছে! এতদিন পর দেখিলেন আপনি?

আমি খালি ভিএফএক্স এর জন্য কয়েকটা দৃশ্য দেখিয়াছি; দেখিয়া যাহা বুঝিয়াছি যে ভালোই খাটুনি করিয়াছে জনগন। নায়ককে এখানে না আনিয়াও খালি একখান ক্যামেরা লইয়া ঢুবেক্কার পথঘাটে তাহার দৌড়াইবার দৃশ্য ভালাই করিয়াছে।

অন্য সব একশন ছিঃনেমায় নায়ক সবটেরে ভালো মাইর দেয়। আর এইডায় আমগোর পুলিশ বাহিনির কাছে ভালোই প‌্যাদানী খাইয়াছে। এক অর্থ দেশের দুর্নাম করে নাই তেমন। অন্য অর্থে খুব খারাপ ভাবে দেশের আইন শৃঙ্খলা বাহীনিকে দেখানো হইয়াছে। ইহার নিন্দা আগেও বহু লোকে জানাইয়াছেন। বহুলোকে নিন্দা জানাইতে গিয়া পুরা মুভি দেখিয়া ইহার মত বস্তাপঁচা মুভিকে হিট বানাইয়া দিয়াছে!

আমার লেখা সমস্যা হিরো আলমেরা নাকি আমরা! টি পড়িয়াছেন কি? এইখানে এই নেগেটিভ মার্কেটিং এর একটা দৃশ্য সামান্য ভাবে তুলিয়া ধরিয়াছিলাম, যদিও একজন ব্লগার নুসরাত নামের একজন নাইকার কথা থাকায় মাইন্ড খাইয়াছেন!

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৩৮

মোগল বলেছেন: হঠাৎ করেই দেখা হইল। প্লান করে দেখা হয় নাই। সেকেন্ড গ্রেড মুভি। তবে বেশ ভাল কিছু একশন আছে। বাংলাদেশের একটা ব্রিজের উপরে হেলিকপ্টার ধ্বংস হচ্ছে - এইটা দেখার মত একটা দৃশ্য।

৪| ২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৮

মো: মাহমুদুল হাসান (সুমন) বলেছেন: ++

২৪ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৩১

মোগল বলেছেন: ধন্যবাদ

৫| ২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৪:৩৮

রাজীব নুর বলেছেন: আপনার সাথে একমত নই।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩১

মোগল বলেছেন: আপনার সাথও একমত নই।

৬| ২৪ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৪১

বিটপি বলেছেন: যে ব্রীজের ছবিতে দেশের নাম এত স্পষ্ট অক্ষরে খোদাই করা, সেই ব্রিজের উপরে চলতে থাকা বাস - গাড়ি কিছুই তো বাংলাদেশের রাস্তাঘাটে দেখা যায়না। এই মুভি বানানোর সময়ে পরিচালকের বুঝা উচিৎ ছিল যে বাংলাদেশীরাও হলিউড মুভি দেখে আর পছন্দ না হইলে বাবা মা তুইলা গালি দিতে জানে।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩২

মোগল বলেছেন: আমার কাছে তো মনে হয়েছে বাংলাদেশের যানবাহনই দেখানো হয়েছে।

৭| ২৪ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫৮

অক্পটে বলেছেন: বাংলাদেশের পুলিশ কি খুব ভালো নাকি।

২৪ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৩২

মোগল বলেছেন: না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.