নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানিনা , কিছুই জানিনা , যা জানি তা অনেক অল্প , অল্প জানা মানুষ আমি

কাল হিরা

না বলতে পারার যন্ত্রনা বয়ে বেড়ান পোকা

কাল হিরা › বিস্তারিত পোস্টঃ

ব্যক্তিগত অতি যোগাযোগ সমীহতা কমিয়ে দেই।

১৬ ই এপ্রিল, ২০২১ বিকাল ৫:৪৩

যোগাযোগ ব্যবস্থার অতি উন্নতি কিন্তু মঙ্গলকর হতে পারেনি। কারন অতি সহজ লভ্য যোগাযোগ ব্যবস্থা আমাদের আন্তরিকতাকেও সহজললভ্য করে তুলেছে। ২৫ বছর আগের (ইন্টারনেট আগের যুগের) সিরি ফরহাদ, লাইলি মজনু, রোমিও জুলিয়েট , রোজ ও জ্যাক ইত্যাদি এখনো ভালোবাসার কাহিনি হিসেবে প্রচলিত রয়েছে এবং থাকবে অনন্ত কাল - সেখানে জাকারবার্গ এর প্রেম কাহিনি হয়ত আগামি ১০০ বছরেও স্থান পাবে কিনা সন্দেহ আছে। ২০ বছরের যোগাযোগ জামানার চেয়ে পূর্ববর্তি হাজারো বছরের যোগযোগহীন জামানাই অধিকতর ভালো সম্পর্ক বয়ে এসেছে বলে আমি মনে করি।

এই যে এত এত ডিজিটাল যোগাযোগ মাধ্যম তা একই সাথে সময় আর অনুভুতি দুই কেই ছিনিয়ে নিয়ে যাচ্ছে আমাদের থেকে। মানুষের অনুভুতি গুলো এখন কত গুলা এস এম এস বা কত মিনিট কথা বলা হলো তার উপর ভিত্তি করে একটা মেজারমেন্ট সিস্টেম গড়ে উঠেছে, এছাড়া লাইক, শেয়ার, ইন্সটাগ্রাম লাভ, ইমো লাইক আরো কত বাহারী এপ্স এ ভরে গেছে। মানুষ অথিতিকে চা এর পরিবর্তে ওয়াইফাই পাসওয়ার্ড দেয়া শুরু করেছে নগরী গুলোতে। নেটওয়ার্ক ফ্রিকুয়েন্সি আমাদের সম্পর্ক গুলোকে একটা ৮ ইঞ্চির পর্দায় বন্দী করে ফেলেছে। প্রতিটি ক্ষেত্রেই এর ছাপ রেখে যাচ্ছে ।

আমরা যারা গ্রামে বড় হয়েছি, আমরা জানি স্বল্প যোগাযোগ কত উন্নত সম্পর্কের আর আথিতিয়তার আর মায়ার জন্ম দেই। এখনকার নগরী ভিত্তিক সমাজে যেখানে হাত বাড়ালেই মগ বাজারে নানির বাসা পাওয়া যায়, কিংবা ভিডিও কলে যেখানে নানি, নানা, খালা খালু দেখা যায়, কিংবা নিউজফিড যখন বেডের খবর প্রকাশ করে ফেলে তখন মামার বাড়ির আম কুড়ানোর সুখ শুধু কিতাবেই সোভা পাবে এটাই স্বাভাবিক।

প্রতিনিয়ত যেকোন কিছুর অতি ব্যবহার তাকে আপনার কাছে সাধারন করে তুলবে এটাও একটা শ্বাসত নিয়ম। প্রযুক্তির অতি আধুনিকায়ন যে আমাদের কোথায় নিয়ে ফেলবে তা যারা আবিস্কার করছে তারা জানলেও আমরা জানিনা। এর পরে বাংলাদেশিদের বেলায় আরো ঝামেলা যেখানে চাইনা উইচ্যাট নির্ভর যোগাযোগ ব্যবস্থাপনা করেছে আমরাও তাদের অনুকরন করে উইচ্যাট ইন্সটল করেছি, ইন্ডিয়া হোয়্যাটস এপ এবং ফেসবুক ভিত্তিক আমরা তাও গ্রহন করেছি, তাইওয়ান কম্বোডিয়া লাইন ভিত্তিক আমরা লাইন ও গ্রহন করেছি, ইউ এস এ কে বাদ দিলে হবে? আমরা ভাইবার ও গ্রহন করেছি এ ছাড়া আছে ইমো, রিং আইডি আরো কত কি। ব্যাপার টা অনেকটা নিজেকে বেদুইন করে রাখার মত এই হোয়াটস এপ এ আছি তো এই ভাইবার এ আছি, এই ইমো তে তো এই ফেসবুক ম্যাসেঞ্জার এ। আসলে প্রযুক্তির অতি আধুনিকায়ন হলেও দিন যে ২৪ ঘন্টাতেই হয় এটা বোঝবার মত শক্তি আমাদের হয়ে উঠেনি।

কেন জানি মনে হয় পুরানো ধাচের যোগাযোগ কিংবা টেলিগ্রাম টাই ভালোছিল। বন্ধুদের সাথে দেখা হলে বন্ধু অনেক দিন পর দেখা কি খবর বলো এগুলা বলতে পারার আনন্দটায় হয়ত আসল ছিলো। এখনো জিজ্ঞাসা করা হয় বন্ধু কি খবর বলো কিন্ত বন্ধু বলার কয়েক ঘন্টা আগেই জানে ইন রিলেশন শিপ উইথ ওমক ৩ ঘন্টা আগে, ইন ব্রেক আপ উইথ অমক ৪ ঘন্টা আগে, বেগুনি খেয়েছে ৪ ঘন্টা আগে সব। আসলে আলোচনার কিংবা ভালোবাসা প্রকাশের মাধ্যম হয়ে উঠেছে ইমোটকিন গুলা ।

আমার কেন জানি মনে এই সামাজিক যোগাযোগ এর থেকে ব্যবসায়িক এবং মেইল ভিত্তিক যোগাযোগটাই ভালো। তবে পুরানো চিঠির যুগটা বেস্ট। হয়ত চিঠির অনুভুতি গুলো কেমন হয় জানিনা তবে এখনো ৬ ইঞ্চি তে আমরা রবিন্দ্রনাথ কিংবা নজরুল এর অপ্রকাশিত কোন চিঠি পড়ে বলি ওয়াও কি অপুর্ব সৃষ্টি।

ব্যক্তিগত অতি যোগাযোগ সমীহতা কমিয়ে দেই।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০৪

চাঁদগাজী বলেছেন:




ভুল ধারণা

১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

কাল হিরা বলেছেন: ভুল ধারনা টাই প্রকাশ করলাম আর কি । মাথায় বয়ে বেড়ানো এই পোকা গুলিকে মুক্তি দিলাম

২| ১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:০৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কেন জানি মনে হয় পুরানো ধাচের যোগাযোগ কিংবা টেলিগ্রাম টাই ভালোছিল।
...............................................................................................................
সেটা এখন অতীত!!!
ফিরে গেলেও সেই ইতিহাস ফিরে আসবেনা ।
পিপিলিকার পাখা হয় মরিবার তরে !
আমরা সবাই এখন আলোর উর্ধমুখী যাত্রী
পরিনতি কি হবে , ইতিহাস বলবে ।

১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৮

কাল হিরা বলেছেন: একদম সঠিক প্রকাশনা , ইতিহাসের কাছেই ছেড়ে দিলাম

৩| ১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পিছনে তাকানো বেশি প্রয়োজন হলে মানুষের পেছনে দুটো না হলেও অন্ততঃ একটা চোখ থাকতো।

১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৯

কাল হিরা বলেছেন: আছে তো ইতিহাসের বই আছে , ডিজিটাল আর্কাইভ আছে । এইতো সেদিন হিটলারের ভাষন শুনে নিলাম । তবে অতিতে ফিরে যাবার একটা গাড়ী থাকলে মন্দ হতো না

৪| ১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

সভ্য বলেছেন: এটা আপনার ধারণা। সবার তা এক না ও হতে পারে।

১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০০

কাল হিরা বলেছেন: আপনার সাথে একমত , চিন্তা ধারার বৈচিত্রতায় মানুষের বৈশিষ্ট্য

৫| ১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আন্তরিকতা একটু কমিয়েছে হয়ত, আরো কিছু নেগেটিভ সাইড পাওয়া যেতে পারে, কিন্তু যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ায় আমাদের জীবন ব্যবস্থা, স্বাস্থ্য নিরাপত্তার অভূতপূর্ব উন্নতি হয়েছে। যোগাযোগ ব্যবস্তা শুধু মোবাইলের এসএমএসকেই বোঝায় না। আপনি ঘরে বসে অ্যাম্বুলেন্স ডাকতে পারছেন। বিপদে থানায়/পুলিশে কল দিতে পারছেন। মুহূর্তে জরুরি খবর পৃথিবীর অন্য প্রান্তে পৌঁছে দিতে পারছেন। ভিডিও কলে সবার সাথে দেখা/কথা বলতে পারছেন। কয়েক যুগ পরে 'আবেগ' জিনিসটা হয়ত অভিধানেই থাকবে না :)

১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২০

কাল হিরা বলেছেন: আপনার সাথে সহমত , আমার মাথায় নেগেটিভ গুলিই ঘুরছিলো । ব্যক্তিগত পর্যায়ে সম্পর্কের বেলায় এমন হচ্ছে বলে আর কি :P

৬| ১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৩০

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন: আপনার সাথে একমত , চিন্তা ধারার বৈচিত্রতায় মানুষের বৈশিষ্ট্য

-যাহা ভুল ধারণা, উহার বৈচিত্রতা থাকে না।

১৬ ই এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:৪৮

কাল হিরা বলেছেন: হয়ত তবে ভূল ধারনা নিয়ে যুগ যুগান্তর মানুষ বেচে আছে থাকবে

৭| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১০:৩০

রাজীব নুর বলেছেন: আমি ঢাকা শহরে বড় হয়েছি। আমার চিন্তা ভাবনা আপনার সাথে মিলছে না।

১৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:১৪

কাল হিরা বলেছেন: একেক জনের চিন্তা ভাবনা একেক রকম হবে এটাই স্বাভাবিক ।

৮| ১৬ ই এপ্রিল, ২০২১ রাত ১১:০২

ইলুসন বলেছেন: অতিরিক্ত সহজলভ্য জিনিষের দাম থাকে না!

১৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:১৪

কাল হিরা বলেছেন: ঠিক বলেছেন

৯| ১৭ ই এপ্রিল, ২০২১ রাত ১২:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: 'বিজ্ঞান দিয়েছে বেগ, কেড়ে নিয়েছে আবেগ।
এতে আছে গতির আনন্দ, নেই যতির আয়েস'। এই ভাবসম্প্রসারণটা স্কুলে থাকতে শিখেছিলাম। এখন অনুভব করি।

১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০৫

কাল হিরা বলেছেন: ঠিক

১০| ১৭ ই এপ্রিল, ২০২১ রাত ১:৪৮

মেরুভাল্লুক বলেছেন: ভাই বানান ঠিক করেন। প্রথমে মনে করলাম মনে হয় টাইপো হয়েছে। পরে দেখলাম সবযায়গায় আপনি এই কাজ করেছেন, ই আর য় এর ব্যাবহার ঠিক করেন। আরোও কিছু বানান ভুল আছে লেখার ভিতরে। ওইগুলা বাদ দিলাম কিন্তু ই আর য় এর ব্যাবহার লোকজন যেইহারে ভুল করতেছে, দেখলে মেজাজ খারাপ হয়।

১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:০৯

কাল হিরা বলেছেন: সবযায়গায় নয় সব জায়গায় হবে ভাই , আমি ভূল করি , আর্টিকেলটিতে আমি কোনভাবেই ব্যকরণ নিয়ে সুক্ষতার লেকচার দেয়নি । ধন্যবাদ তবে আমার আপনার যদি চিহ্ন ভূল বা কোন রকমের ভূলেই মেজাজ খারাপ হয়নি । অতটুকু বুঝে পড়ার সক্ষমতা হয়ত এত দিনে চলে এসেছে । ধন্যবাদ আপনাকে

১১| ১৭ ই এপ্রিল, ২০২১ বিকাল ৪:৩৩

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: একেক জনের চিন্তা ভাবনা একেক রকম হবে এটাই স্বাভাবিক ।

ধন্যবাদ আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য। ভালো থাকুন। সুস্থ থাকুন। করোনা ভাইরাস থেকে সাবধান থাকুন। বাইরে গেলে মাস্ক মাস্ট। এবং ঘরে বাইরে সব সময় সাবান দিয়ে হাত ধুয়ে নেবেন।

১৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১০

কাল হিরা বলেছেন: ভালবাসা নিবেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.