নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পদহীনদের জন্য শিক্ষাই সম্পদ

চাঁদগাজী

শিক্ষা, টেকনোলোজী, সামাজিক অর্থনীতি ও রাজনীতি জাতিকে এগিয়ে নেবে।

চাঁদগাজী › বিস্তারিত পোস্টঃ

ঢাকার শিক্ষক, কবি, লেখক, অভিনেতা, সমাজকর্মী, উচচ-পদস্হ কর্মচারীরা চুপচাপ মরছেন!

২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫০



যাযাবর সম্প্রদায়ের গৃহকর্তা পানি খাবে; পানি আনার জন্য অর্ডার দেয়ার আগে, ছেলেমেয়ে, বা বউকে কাছে ডাকবে; যে'জন কাছে আসবে, তার হাতে একটা থাপ্পড় দেবে জোরে, বিনাকারণে এই শাস্তি কেন? এই শাস্তি হলো পানি আনার সময়, হাত থেকে পড়ে গ্লাস যেন না ভাংগে, সেটা অগ্রিম স্মরণ করায়ে দেয়ার জন্য। ঢাকার শিক্ষক, কবি, লেখক, অভিনেতা, সমাজকর্মী, উচচ-পদস্হ কর্মচারীরা ঢাকার ক্যান্সার, ও করোনা নিয়ে শেখ হাসিনার হাতে জোরে, কিংবা মৃদু কোন ধরণের থাপ্পড় দেয়নি আজ অবধি। এরাই দেশে ক্যান্সার ও করোনা ঠেকানোর কথা ছিলো, এরা ঠেকায়নি; তাই করোনা ও ক্যান্সার এদেরকে ঠেকাচ্ছে নিয়মিতভাবে।

ঢাকা শহর, ক্যান্সার ও শেখ হাসিনার রাজধানী; শেখ হাসিনা হয় ক্যান্সার ঠেকাবে, না'হয়, ক্যান্সার উনাকে ঠেকাবার কথা। ঢাকা অবশ্যই শিক্ষক, কবি, লেখক, অভিনেতা, সমাজকর্মী, উচচ-পদস্হ কর্মচারীদের পছন্দের যায়গা; দেশের সব জালিয়াত, সব মাফিয়া, সব চোর ডাকাত, সব ব্যবসায়ী, সব এমপি, সব মাদক ব্যবসায়ী, সব এলিট ঢাকায় এসে সমবেত হয়েছে; ঢাকা শহর এদের সবাইকে একদিন পেটে ধারণ করে ধন্য হবে; তবে, অনেককে আদর করে আগেই পেটে স্হান করে দিচ্ছে!

ঢাকা দেশের ক্যান্সারের রাজধানী হওয়ার অনেক কারণ আছে, বড় ২টি কারণ হচ্ছে: খাদ্যে কেমিক্যাল ও ভেজাল, এবং পরিবেশ দুষণ। এই ২টির মুলে আছে, সরকারের অসততা, অদক্ষতা ও ঢাকাবাসীদের অসততা। এগুলোকে ঠেকানোর কথা সরকারের, প্রশাসনের ও বুদ্ধিমান নাগরিকদের ( শিক্ষক, কবি, লেখক, অভিনেতা, সমাজকর্মী, উচচ-পদস্হ কর্মচারীরা ); উনারা সমবেতভাবে ক্যান্সারকে ঠেকানোর জন্য কোন পদক্ষেপ নিয়েছেন বলে মনে হয় না; তাই ক্যান্সার উনাদেরকে ঠেকাচ্ছেন, সাথে যোগ দিয়েছে করোনা।

এ বছর জানুয়ারী ফেব্রুয়ারী থেকে যখন করোনার কথা শোনা যাচ্ছিলো, তখন শেখ হাসিনা এই নিয়ে ২/৪ শব্দ উচ্চারণ করেছিলেন; উনার উচ্চারণ থেকে বুঝা যাচ্ছিলো যে, উনি ফাঁকা কথাবার্তা বলছেন, এগুলো কাজের কথা নয়; সাধারণ মানুষ এগুলো শুনতেও চায়না, শুনলে ১পয়সার দামও দেয় না, এবং সাধারণ মানুষের জীবনের মুল্যও ১ পয়সা মাত্র।

কিন্তু ঢাকার জালিয়াত, মাফিয়া, সব চোর ডাকাত, সব ব্যবসায়ী, সব এলিট, সব এমপি, ব্যুরোক্রেট, শিক্ষক, কবি, লেখক, অভিনেতা, সমাজকর্মী, উচচ-পদস্হ কর্মচারীদের জীবনের দাম নিশ্চয় ১ পয়সা থেকে একটু বেশী হওয়ার কথা; উনারা শেখ হাসিনাকে চেপে ধরলো না কেন নিজেদের ২ পয়সার জীবনকে রক্ষা করতে? ক্যান্সার, ফুসফুসে সমস্যা, এজমা, ডায়েবেটিস, প্রেসার থাকলে করোনা যে আদর করবে সেটা কি ঘিলু অবধি পৌঁছেনি? নাকি ধারণা ছিলো, উনারা টাকা ও পদবলে করোনাকে পরাজিত করবেন ব্যক্তিগতভাবে?

মন্তব্য ২৮ টি রেটিং +২/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: করোনা প্রতিরোধে যাদের এগিয়ে আসার কথা,কিন্তু আসেন নি,কোন এক বিচিত্র কারণে করোনা এদের বেশীপছন্দ করছে।

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:০৯

চাঁদগাজী বলেছেন:



শেখ হাসিনার খুবই ঘনিষ্ঠ ২ সরকারী কর্মচারীর মৃত্যু হয়েছে, যারা উনি মোরগ পোলাও রান্না করার সময় রান্নাঘর অবধি যেতে পারতো; উনারা শেখ হাসিনাকে বুঝাতে পারতেন যে, করোনা ভয়ংকর ব্যাপার, এখন ম্যাঁওপ্যাঁও করার সময় নেই।

২| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৪

আমি সাজিদ বলেছেন: বেশ কঠিন ভাষা। আপনি কি নৌকার লোক না?

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৮

চাঁদগাজী বলেছেন:




আমি নৌকার লোক।

৩| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৬

শাহ আজিজ বলেছেন: কোন কিছু আমলে না নেওয়ার ট্রেনডস ।

২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:১৯

চাঁদগাজী বলেছেন:



অকারণে শহীদ হচ্ছেন!

৪| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: শুনুন অনেক শ্রেণী চুপ করে আছে কথা সত্য। তাদেরকে চুপ করে রাখা হয়েছে। কিছু বলতে গেলে, সেই কথা যদি সরকারের পছন্দ না হয় তাহলে গুম বা কোনো মামলার আসামী করে তাকে গ্রেফতার করা হবে। তার পুরো ফ্যামিলি তছনছ করে দেওয়া হবে। এই ভয়ে শিক্ষিত সমাজ চুপ করে আছে।

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৫

চাঁদগাজী বলেছেন:



শুরুতেই এটর্নী জেনারেল মাহবুবে আলম যদি শেখ হাসিনার বাসায় গিয়ে উনার সাথে আলাপ করে সঠিক পদক্ষেপ নেয়ার কথা বলতেন, কেহ মাহবুবে আলমকে কিছু বলতে পারতো না।

৫| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫২

শূন্য সারমর্ম বলেছেন: করোনা নিয়ে দেশ জুয়া খেলে জয়ী হয়েছে। মাঝেমধ্যে মধ্যে মনে হয় ঢাকায় হয়তো লিটলবয়, ফ্যাটম্যান দরকার হিরোশিমার মত।

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যা ভালো মনে করেন, তা করে বেড়ান; কিন্তু কোনটা ভালো, সেটা তিনি ঠিক জানেন না; ঢাকার গুণী জ্ঞানীরা উনাকে জানালে নিজেরা উপকৃত হতে পারতো।

৬| ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ২:৫৪

ঠাকুরমাহমুদ বলেছেন:




আমলাদের উপর আপনার কোনো কারণে রাগ আছে বুঝতে পারছি। আমলা হচ্ছেন জনগণের চাকর। আর সাংসদ হচ্ছেন জনগনের নির্বাচিত নেতা। চাকর হচ্ছেন হুকুমের গোলাম মাত্র।

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:


আইয়ুব খানের আমলে দেশ চালায়েছে আমলারা, এরাই শেখের অবসান চেয়েছিলো, এরা বেগম জিয়াকে সামনে রাখে দেশে ডাকাতী করেছিলো, এরা শেখ হাসিনাকে বেগম জিয়ায় পরিণত করেছে।

৭| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৯

ফটিকলাল বলেছেন: অসাধারন পোস্ট

২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৩

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা বকবক করেন, কাজের কাজ করেন না, যারা উনাকে কাজের কথা বলতে পারতেন, তারা মুখ খোলেননি, এখন করোনায় তাদের অনেকেই অকালে প্রাণ হারায়েছেন।

৮| ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৩৫

ফটিকলাল বলেছেন: অসাধারন মন্তব্য।

২৭ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:



অবুদ্ধিমানের অধীনে বাস করলে, বুদ্ধিমানেরাও ভিকটিমে পরিণত হওয়া সম্ভব।

৯| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: চাঁদগাজী,




৩ নম্বর প্যারা সত্যকথন হয়েছে।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ৮:৪৮

চাঁদগাজী বলেছেন:



দায়িত্ব পালন না করলে, দায়িত্ব অন্যের কন্ট্রোলে চলে যাবে, এটাই প্রকৃতির নিয়ম।

১০| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১০:১২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: শ ম রেজাউল করিম প্রথম গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রনালয়ের দায়িত্ব পান।কয়েকদিন চষে বেড়িয়েছেন মনত্রনালয়।সবাই দেখে এ কোন বিপদ এল।কোথা থেকে কি হয়ে গেল,তাকে রাখাল বানিয়ে দেয়া হল এবং একদম চুপ।
কেউ চাইলেই কিছু হবে না,যতক্ষন না কর্তা চান।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১১:২৭

চাঁদগাজী বলেছেন:


দক্ষভাবে দেশ চালায়েন, ষেই রকম কেহ আমার চোখে পড়েনি ৫০ বছরে।

১১| ২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৩৩

রাজীব নুর বলেছেন: ক্যালেন্ডার অনুযায়ী শীত এখনও আসে নাই। কিন্তু চারিদিক থেকে করোনা আক্রান্ত লোকের খবর পাচ্ছি। এদের বেশির ভাগই বয়স্ক মানুষ।

২৭ শে নভেম্বর, ২০২০ রাত ১১:২৮

চাঁদগাজী বলেছেন:


শহরে আমার পরিচিত প্রায় লোকেরই করোনা হয়েছিলো, হচ্ছে।

১২| ২৮ শে নভেম্বর, ২০২০ ভোর ৫:১৬

কানিজ রিনা বলেছেন: সরকার মনে হয় চাচ্ছে করোনায় দেশের লোক অর্ধেক কমে যাক। বিশেষ করে যারা মিটিং মিছিল করছে। ধন্যবাদ সময়োপযোগী পোস্ট দেয়ার জন্য।

২৮ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:২৯

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের শিক্ষিতরা নিজেদের দায়িত্ব পালন করছেন না, শেখ হাসিনার সাথে কথা বলে,জাতিকে সাহায্য করার ব্যাপারে কইছুই করছেন না।

১৩| ২৮ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:০৩

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: নাকি ধারণা ছিলো, উনারা টাকা ও পদবলে করোনাকে পরাজিত করবেন ব্যক্তিগতভাবে?
...........................................................................................................................
সব দেশেই এমন একটা ধারনা বিরাজ করছে যে, স্বাস্হ্যবিধি মেনে চলো না হয় মরো !
সুতরাং ব্যাক্তি, জনতা বা সরকার কারও দোষধরা চলবে না ।

২৮ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩০

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশে করোনা নিয়ে পুরো অরাজকতা চলছে।

১৪| ২৮ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:০৯

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: উচ্চপদস্থরা চুপচাপ মরছেন না - বেশ জানান দিয়েই মরছেন। চুপচাপ মরছে অভাগা সাধারণ পাবলিক।

২৮ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৩১

চাঁদগাজী বলেছেন:


উচ্চ পদস্হরা ভাবেনি যে, তাদের থেকেও কিছু মানুষ প্রাণ হারাবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.