নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শব্দকবিতা : শব্দেই দৃশ্য, শব্দেই অনুভূতি [email protected]

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই

দুঃখের কবিতাই শ্রেষ্ঠ কবিতা। ভালোবাসা হলো দুঃখ, এক ঘরে কবিতা ও নারী।

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই › বিস্তারিত পোস্টঃ

পরজনমে যদি আসি এ ধরায় || আমার অতি প্রিয় একটা নজরুল সঙ্গীত

২৩ শে আগস্ট, ২০২৩ রাত ১২:৩৫

ক্লাস নাইন-টেন, ইলেভেন-টুয়েল্ভে পড়ার সময়, ৮০'র দশকের শুরুর দিকে, রেডিওতে একজন শিল্পীর নজরুল সঙ্গীত বাজানো হতো। যদ্দূর মনে পড়ে, একসাথে তার তিনটা গান বাজানো হতো - পরজনমে যদি আসি এ ধরায়, তোমার আঁখির মতো আকাশের দুটি তারা এবং যত ফুল তত ভুল কণ্টক জাগে (৩য় গানটি এটা না হয়ে 'মোরা আর জনমে হংসমিথুন ছিলাম'ও হতে পারে)। এ শিল্পীর গায়কীতে আমি মুগ্ধ ছিলাম। শিল্পীর নাম মোহাম্মদ হান্নান। তখন রেডিও এবং ক্যাসেট প্লেয়ারের যুগ। ক্যাসেটের দোকানে তার কোনো ক্যাসেট খুঁজে পাই নি। এবং এ শিল্পী তেমন পরিচিতও ছিলেন না। কিন্তু তার গায়কী আমার মনে বিরাট এক মুগ্ধতার ছাপ ফেলে দিয়েছিল। পরবর্তীতে অনেকের কাছে তার নাম জিজ্ঞাসা করলেও একদিন (৯২'র দিকে) আমার এক কলিগ তাকে চিনে ফেললেন, এবং বললেন এ শিল্পীর বাড়ি নোয়াখালী। এতটুকুই। এ শিল্পীর গান, বিশেষ করে 'তোমার আঁখির মতো' শুধু তার কণ্ঠেই শোনার জন্য আমি আজও হন্যে হয়ে খুঁজছি, যদিও অনুপ ঘোষাল, ফিরোজা বেগমসহ আরো অনেকের কণ্ঠেই এটা শুনেছি, কিন্তু মোহাম্মদ হান্নানের কণ্ঠের মতো স্বাদ আর কোথাও পাই নি।


এরপর ইউটিউবের যুগেও মোহাম্মদ হান্নানের গান অনেক খুঁজেছি, সেই ২০০৮/৯ থেকে। অবশেষে ২০১৯ বা ২০২০-এর দিকে মোহাম্মদ হান্নানের কণ্ঠে গাওয়া 'পরজনমে' গানটা ইউটিউবে পাই। 'তোমার আঁখির মতো' এবং 'যত ভুল' গান দুটো আমি এখনো খুঁজছি, যদিও তার আরো কিছু গান ইউটিউবে পেয়েছি।

'যারে হাত দিয়ে মালা দিতে পারো নাই'-এর মতো 'পরজনমে যদি আসি এ ধরায়' নজরুলের আরেকটি করুণ রসের বিরহ-সঙ্গীত। আমার অনেক ভালো লাগে এ গানটি।

মোহাম্মদ হান্নানের গানটি পাওয়ার পরই 'পরজনমে' গানটি আমি নিজ গেয়েছি। খালি গলায় গাওয়া সেই গান ০৫ এপ্রিল ২০২০-এ ইউটিউবে আপলোড করি। ব্লগে শেয়ার করেছিলাম কিনা মনে নেই। এরপর, আবারও গেয়ে ২৩ অক্টোবর ২০২১-এ ইউটিউবে আপলোড করি, সেটাও খালি গলায় গাওয়া ছিল। ২৩ অক্টোবরে খালি গলায় গাওয়া গানটির উপর এবার মিউজিক অ্যাড করলাম।

গানের ইউটিউব লিংক : পরজনমে যদি আসি এ ধরায় - খলিল মাহ্‌মুদ

অথবা নীচের লিংকে ক্লিক করুন।



খালি গলায় গাওয়া এই গানটি শোনা যাবে এ লিংক থেকে : পরজনমে যদি আসি এ ধরায় - খলিল মাহ্‌মুদ, খালি গলায়

অথবা নীচের লিংকে ক্লিক করুন।




ইউটিউবে আপলোড করা আমার গাওয়া প্রথম গানটি :




এবার শুনুন মোহাম্মদ হান্নানের কণ্ঠে গাওয়া গানটি।




মহান মানবেন্দ্র'র কণ্ঠে শুনুন গানটি।




আপনারা লক্ষ করে শুনবেন, মোহাম্মদ হান্নান এবং মানবেন্দ্র'র গায়কীতে অনেক মিল আছে, তবে লিরিকে বেশকিছু পার্থক্য দেখা যাচ্ছে।

মোহাম্মদ হান্নান আর মানবেন্দ্র মুখোপাধ্যায়ের গাওয়া নজরুল সঙ্গীতটি আপনাদের অনেক ভালো লাগবে, আমার বিশ্বাস।



মন্তব্য ১৩ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০২৩ সকাল ১০:৩৯

রাােসল বলেছেন: আমি কখনো শুনিনি "পরজনমে যদি আসি এ ধরায়"। আশা করি শুনব। মানবেন্দ্র মুখোপাধ্যায় এর "যারে হাত দিয়ে মালা দিতে পার নাই" আমার কাছে অসাধারণ। হৃদয়ে স্পর্শ করে।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৪৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রেডিও যুগে বাংলাদেশী কোনো শিল্পীর কণ্ঠে 'যারে হাত দিয়ে মালা দিতে পারো নাই' শুনে মুগ্ধ হয়েছিলাম। রেডিওতে শুনেই মুখস্থ করে ফেলেছিলাম। পরে মানবেন্দ্র'র কণ্ঠে শুনি। মানবেন্দ্র'র চাইতে ভালো আর কেউ গাইতে পারেন নি এটা। মানবেন্দ্র'র গায়কীকে ফলো করে আমি নিজেও গেয়েছি এটা।



কমেন্টের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২| ২৩ শে আগস্ট, ২০২৩ সকাল ১১:২৪

বাকপ্রবাস বলেছেন: অপিষ শেষে শুনবো। এখন অপিষে তায় লোভ থাকা সত্বেও পারছিনা।

২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ১:৫২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: পোস্ট পড়ার জন্য অনেক ধন্যবাদ প্রিয় কবি ও ছড়াকার। শুভেচ্ছা রইল।

৩| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৪৯

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার এক প্রিয় শিল্পী আছেন সৈকত বন্দ্যোপাধ্যায় , আমার এক শ্রদ্ধেয় শিক্ষক যিনি এখন ইউল্যাব ইউনিভার্সিটির প্রভাষক তাঁর মাধ্যমে পরিচিত হই তার গানের সাথে , তার সাথে আপনার গানের গলা কিছুটা মিলে । আপনি যদি তেমন বোহেমিয়ান গান গাইতেন দারুণ হত !!

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সৈকত বন্দ্যোপাধ্যায় লিখে ইউটিউবে সার্চ দিলাম। তার গান পেয়েও গেলাম। এ গানটা এখন শুনছি - তুই নাটঢিলে। অসাধারণ তার কণ্ঠ এবং গায়কী।

আমার ভালো লাগলো যে, সৈকত বন্দ্যোপাধ্যায়ের কাছে আপনি মোহাম্মদ হান্নানের ব্যাপারে শুনেছিলাম। তবে আফসোস, তার গান কোনো মিডিয়াতে, বিশেষ বর্তমান মিডিয়ায় অনুপস্থিত।

কমেন্টের জন্য অনেক ধন্যবাদ আপনাকে।

৪| ২৩ শে আগস্ট, ২০২৩ দুপুর ২:৫৭

শাওন আহমাদ বলেছেন: মানুষের কত প্রতিভা! আমাদের রবীন্দ্র শুনিয়েন একদিন।

২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৩:৫৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সত্যিই, মানুষের কত্ত প্রতিভা :) আমি তো সবসময় নিজের প্রতিভায় মুগ্ধ ও বিমোহিত থাকি :)

যাজ্ঞে সে কথা, মূল কথায় আসি। এই নিন একখান রবীন্দ্রসঙ্গীত :)

৫| ২৩ শে আগস্ট, ২০২৩ বিকাল ৪:৫৫

রাজীব নুর বলেছেন: ৮০'র দশকে আমার জন্ম হয়নি।

৬| ২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৬:২৮

নিবর্হণ নির্ঘোষ বলেছেন: আমার ভালো লাগলো যে, সৈকত বন্দ্যোপাধ্যায়ের কাছে আপনি মোহাম্মদ হান্নানের ব্যাপারে শুনেছিলাম। তবে আফসোস, তার গান কোনো মিডিয়াতে, বিশেষ বর্তমান মিডিয়ায় অনুপস্থিত।

ইয়ে মানে আমি তো সৈকত বন্দ্যোপাধ্যায়ের গানের কথা বলেছি আর তাকে জেনেছি আমার শিক্ষকের কাছ থেকে !![

২৩ শে আগস্ট, ২০২৩ সন্ধ্যা ৭:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইয়ে, মানে ইহা কোনো ব্যাপার নহে। সর্বনাম প্রায় সর্বক্ষেত্রেই কনফিউশনের সৃষ্টি করে :) এজন্য আইনের ভাষায় সর্বনামের ব্যবহার খুবই কম হইয়া থাকে :)

৭| ২৪ শে আগস্ট, ২০২৩ রাত ১:৫০

জগতারন বলেছেন:

কাজী নজরুল ইসলামের এই গানটি এ-ই প্রথ শুনলাম।
কাজী নজরুল ইসলালের লিখা ও সুরারোপিত আমার মনে হয় সব গানই শুনেছি।
আমি ঠিক জানিনা এই গানটি আমার এতোদিন কেন শুনা হোয়ে উঠে নাই।
আমার খুব ভালো লাগল ে গানটি।
এই গানটি এখানে উঠিয়ে দেবার জন্য আপনাকে আমার সুভেচ্ছা ও ভালোবাসা (জানবেন)।

২৪ শে আগস্ট, ২০২৩ রাত ১১:৫৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ইউটিউবে সার্চ দিয়ে দেখলাম, এ গানটা খুব বেশি শিল্পী গান নি। নজরুল নিজে এ গানটার সুরকার নন, এটি সুর করেছিলেম শৈলেশ দত্তগুপ্ত।

গানটি আপনার খুব ভালো লেগেছে জেনে খুশি হলাম। গানটি শোনার জন্য অনেক ধন্যবাদ প্রিয় জগতারন ভাই। শুভেচ্ছ রইল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.